Bartaman Patrika
রাজ্য
 
 

 মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশে থাকারই বার্তা দিলেন মা-বোনেরা। বুধবার শ্রীরামপুরের জনসভায় তোলা আনন্দ দাসের ছবি

 আম, লিচু, চকোলেটের মিশেলে এবারও সাজছে নববর্ষের মিষ্টি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, সোমবার বাঙালির বর্ষবরণ। তাতে মিষ্টিমুখ ‘মাস্ট’। দোকানগুলিও সেই উৎসবের উদযাপনে হরেক পসরায় সাজিয়েছে মিষ্টি। তাদের নামেও যেমন বাহার, স্বাদেও।
বলরাম মল্লিক ও রাধারমণ মল্লিকে এবার বৈশাখে শুরু হচ্ছে আম জিলাটো সন্দেশ। দেখতে জিলাটো’র মতো। খেতে সন্দেশ। পাকা আম দিয়ে ছানা মেখে এই মিষ্টি তৈরি হয়। তার বিক্রি শুরু হচ্ছে আজ, সোমবার। ৬০০ টাকা কিলো। এখানকার কর্ণধার সুদীপ মল্লিকের কথায়, এবার গরমে হিট করবে ফিগ অ্যান্ড হানি সন্দেশ। চিনির ‘চ’ নেই। আগাগোড়া হিমালয়ান হানি বা মধু দিয়ে তৈরি এই সন্দেশে মূল থিম ‘আনজির’। দেখতে ও খেতে অসাধারণ, দাবি সুদীপবাবুর। আর আছে বাদামিকা সন্দেশ। তার পেটে এবং গায়ে যেমন কাজু, পেস্তা আর অ্যামন্ড আছে, তেমনই আছে শসা আর তরমুজের বীজ। অভিনব, আরামদায়ক। দাম ৩০ টাকা।
ভ্যাপসা গরমে রেহাই পেতে কে সি দাশের এবার বাজি ঠান্ডাই মালাই। এখানকার কর্ণধার ধীমান দাশের কথায়, আমরা এটি রসমালাই হিসেবেই আনছি, কিন্তু অন্য স্বাদে। এখানে জাফরানের বদলে ব্যবহার করা হয়েছে ঠান্ডাই। খেতে একবারে আলাদা। দাম জিএসটি সহ ৩০ টাকা। আছে নববর্ষ স্পেশাল নববর্ষিকা। চিত্রকূটে ক্রিমের খেলা এই মিষ্টিতে। সুপারহিট বাদশাহি চকো রোল। রসের মিষ্টি। কিন্তু পেটে চকোলেটের পুর। আছে বাদামের উপস্থিতিও।
নববর্ষের প্রাক্কালে চৈত্র সংক্রান্তিতে বালিগঞ্জ ফাঁড়িতে নতুন শোরুম খুলেছে হিন্দুস্থান সুইটস। তাদের এগারোতম শোরুম। সংস্থার কর্ণধার রবীন্দ্রনাথ পাল জানালেন, তাঁদের স্পেশাল সন্দেশ অমৃতকুম্ভ। সন্দেশের গায়ে আগাগোড়া মালাই। ২৫ টাকা দাম। আছে ‘নববর্ষ ১৪২৬’ লেখা স্পেশাল সন্দেশ। সঙ্গে মিলবে অমৃতপয়োধি। দই। কিন্তু অন্য ঢঙে। এই দইয়ের এক চতুর্থাংশ ক্ষীর। দইয়ের মাথাটা পুরু, ঘন। মুখে দিলে বোঝা যাবে এর বৈচিত্র। কুমকুম সন্দেশ আদতে রসের মিষ্টি। কিন্তু কতটা স্পেশাল, চেখে দেখতে হবে, দাবি রবীন্দ্রনাথবাবুর।
রিষড়ার ফেলু মোদকে এবার কবিগুরুর আবহ। রবীন্দ্রনাথের ‘শ্যামলী’কে সামনে রেখে সন্দেশ গড়েছে এই প্রতিষ্ঠান। ঘরের আদলে তৈরি সন্দেশে কাজু, পেস্তা আর বাদামের মাখামাখি। গুজরাত থেকে আনানো আমে তৈরি আম দইয়ের পাশাপাশি এবারও থাকছে নতুন বছরের মশলা সন্দেশ। ছোট এলাচ, জাফরান, জায়ফল দিয়ে তৈরি এই দই একেবারে আলাদা স্বাদের, দাবি এখানকার কর্ণধার অমিতাভ দে’র। বৈশাখে বাড়িতে রেখে খাওয়ার জন্য এখানে হরেক রকমের কড়া পাকের সন্দেশ পাওয়া যায়। পাশাপাশি লবঙ্গলতিকা, ছানার মুড়কি বা নিকুতি’র মতো চিরাচরিত মিষ্টির কাটতি বেশ ভালো, দাবি আমিতাভবাবুর।
হাওড়ার ব্যাতাই মিষ্টান্ন ভাণ্ডারে আজ, সোমবার আসছে লিচুর ঝিলিক। লিচু বেটে, তা ছানার সঙ্গে মিশিয়ে সন্দেশ করা হয়। তাকে ফেলা হয় দুধে। সেই মিষ্টিকে লিচু দিয়ে সাজিয়ে আনা হয় ক্রেতার সামনে। দাম ২০ টাকা। এখন পাকা আম খুঁজতে কষ্ট করতে হচ্ছে। কিন্তু তবু ম্যাঙ্গো মালাই তৈরি করতে কোনও ছদ্ম-আমের গন্ধ ও স্বাদ ব্যবহার করতে চান না এখানকার কর্ণধার সৈকত পাল। তিনি বলেন, দাম বেশি পড়ছে ঠিকই। কিন্তু তার জন্য কোয়ালিটি খাটো করতে রাজি নই। যিনি মিষ্টির রসিক, তিনি মুখে দিলে বুঝবেন এই মালাইয়ের জাদু। এছাড়া আনারসের তোতাপুলি, গোলাপ পাপড়ি সন্দেশ বা আম দইয়ের মতো এখানকার হিট রেসিপি’র মিষ্টিগুলিও নববর্ষে পাওয়া যাবে, দাবি করেছেন সৈকতবাবু।
15th  April, 2019
 বাঘিনী: বিভ্রান্তি ছড়াচ্ছে মিডিয়া, প্রতিবাদ মমতার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘বাঘিনী’র সঙ্গে তিনি কোনওমতেই জড়িত নন। বুধবার সোশ্যাল মিডিয়ায় এ বিষয়ে স্পষ্ট করে দিয়েছেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যাবতীয় ওয়েবসাইট থেকে ‘বাঘিনী’ ছবির ট্রেলার সরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।
বিশদ

আগামী কয়েকদিন
গরম আরও বাড়বে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী কয়েকদিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গে গরম বাড়বে। কলকতায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াস ছুঁতে পারে বলে আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে। কলকাতায় বুধবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৯ ডিগ্রি। যা এই সময়ে স্বাভাবিক।
বিশদ

লোকসভা ভোট পর্বে রাজ্যে আরও
বাড়ছে হিসেব বহির্ভূত নগদ আটক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোট পর্ব চলাকালীন রাজ্যে হিসেব বহির্ভূত নগদ টাকা আটকের পরিমাণ বাড়ছে। রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তরের তরফে বুধবার জানানো হয়েছে, এখনও পর্যন্ত ৩৪ কোটি ১৯ লক্ষ টাকা আটক করা হয়েছে।
বিশদ

বিধানসভার উপনির্বাচনে বামেদের সঙ্গে
সমঝোতার দরজা খোলা রাখল কংগ্রেস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটে ব্যর্থ হলেও বামেদের সঙ্গে বোঝাপড়া সময়ের দাবি। চলতি নির্বাচন পর্বে হতে চলা ছ’টি বিধানসভা আসনে বামেরা চাইলে আলোচনা করেই প্রার্থী দিতে তাঁরা মানসিকভাবে প্রস্তুত। বুধবার কলকাতা প্রেস ক্লাবের মিট দ্য প্রেস অনুষ্ঠানে একথা জানালেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র।
বিশদ

সঙ্কট মোকাবিলায় স্বাস্থ্য দপ্তরের সিদ্ধান্ত
প্রতি মাসে ৭-১০টি রক্তদান শিবির
করতে হবে সব সরকারি ব্লাড ব্যাঙ্ককে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রক্তসঙ্কট মোকাবিলায় প্রতি মাসে সাত থেকে দশটি করে রক্তদান শিবিরের আয়োজন করতে হবে বাংলার ৮৬টি সরকারি ব্লাড ব্যাঙ্ককে। বুধবার রাজ্যের প্রতিটি সরকারি ব্লাড ব্যাঙ্কের মেডিক্যাল অফিসার ইনচার্জ এবং জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকের সঙ্গে ভিডিও কনফারেন্স করে এই সিদ্ধান্ত নেন স্বাস্থ্য দপ্তরের শীর্ষ কর্তারা।
বিশদ

প্রধানমন্ত্রীকে ফি বছর মমতার কুর্তা-মিষ্টি
পাঠানোর তথ্য প্রচারে অস্ত্র করছে বাম-কং

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বছরে নিয়ম করে মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় তাঁকে কুর্তা এবং বাংলার মিষ্টি পাঠান বলে প্রধানমন্ত্রী তথা বিজেপির ‘পোস্টার বয়’ নরেন্দ্র মোদি নিজেই একটি বেসরকারি টিভি চ্যানেলে সাক্ষাৎকার দিতে গিয়ে জানিয়েছেন।
বিশদ

দিদির বিরুদ্ধে শুধু আমি
নই, গোটা বাংলা: মোদি

অভিমন্যু মাহাত, কৃষ্ণনগর ও সুমন তেওয়ারি, ইলামবাজার, বিএনএ: বুধবার নির্বাচনী প্রচারে এসে ফের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে তীব্র আক্রমণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বললেন, দিদির বিরুদ্ধে শুধু আমি নই, গোটা বাংলা। এদিন বীরভূমের ইলামবাজার এবং নদীয়ার তাহেরপুরে দু’টি জনসভাতেই তাঁর আক্রমণ ছিল মমতাকে ঘিরেই। তিনি বলেন, দিদির কাছে গুন্ডাতন্ত্রের ক্ষমতা আছে, আমাদের সঙ্গে লোকতন্ত্রের শক্তি আছে।
বিশদ

গোটা ভারত সরকার নামান, বাংলায়
শূন্য পাবেন মোদি, চ্যালেঞ্জ মমতার

দেবাঞ্জন দাস, শ্রীরামপুর: রাজ্যে নির্বাচন পর্বে কেন্দ্রীয় বাহিনী এবং বিভিন্ন এজেন্সির অতিসক্রিয়তা নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চ্যালেঞ্জ জানালেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর কথায়, সেন্ট্রাল ফোর্স, সব এজেন্সি, এমনকী গোটা ভারত সরকার নামান, চ্যালেঞ্জ নিলাম। যতই চেষ্টা করো, একটা আসনও পাবে না এখান থেকে। ফোর্স ভোট দেয় না, ভোট দেয় মানুষ। নাম না করে মোদিকে মমতার কটাক্ষ, তোমার বিশ্বাস এজেন্সি আর ফোর্সে। আমার বিশ্বাস মানুষে। বুধবার দুপুরে শ্রীরামপুর ও কৃষ্ণনগরে দলীয় নির্বাচনী সভায় এই ভাষাতেই মমতা চ্যালেঞ্জ জানিয়েছেন গেরুয়া শিবিরের পোস্টার বয় নরেন্দ্র মোদি এবং তাঁর সেকেন্ড-ইন-কমান্ড অমিত শাহকে। বৈশাখের দাবদাহ যত বাড়ছে, পাল্লা দিয়ে বাড়ছে মমতার নির্বাচনী সভা করার পালা। তার চেয়েও বেশি পাল্লা দিয়ে বাড়ছে সভায় জনজোয়ার।
বিশদ

শিক্ষক নিয়োগ পরীক্ষার ১০ প্রশ্নের
উত্তর প্রসঙ্গে নয়া বিতর্ক হাইকোর্টে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এনসিইআরটি বা ন্যাশনাল কাউন্সিল অব এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং যে প্রশ্নের উত্তরগুলিকে সঠিক বলে জানিয়েছে, রাজ্যের স্কুল সার্ভিস কমিশন সেগুলিকেই ভুল বলে চিহ্নিত করেছে। যদিও তারই ভিত্তিতে ২০১২ সালের আরএলএসটি পরীক্ষার ফলাফল নির্ধারিত হয়ে শিক্ষক নিয়োগ হয়েছিল।
বিশদ

থাকছে ৩০ দিনের ফুটেজ সংরক্ষণের ব্যবস্থা
হাইকোর্টের গুঁতোয় রাজ্য পুলিসের সব
থানায় সিসি ক্যামেরা বদলের তোড়জোড়

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: রাজ্যের প্রায় সমস্ত থানায় বসেছে ক্লোজ সার্কিট ক্যামেরা। এরফলে থানার কাজকর্মের উপর যেমন নজরদারি চালানো যাবে, তেমনই অভিযোগকারীর সঙ্গে দুর্ব্যবহার করা হচ্ছে কি না, তাও বোঝা যাবে এই ক্যামেরার দৌলতে।
বিশদ

ছেলে-বউমার বিরুদ্ধে রায়
ক্যান্সারে আক্রান্ত অশীতিপরকে ঘরে
ফেরাতে পুলিসকে নির্দেশ হাইকোর্টের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছেলে-বউমার অত্যাচারে ঘরছাড়া ৮৩ বছরের প্রাক্তন শিক্ষককে ২৬ এপ্রিল তাঁর বাড়িতেই বসবাসের ব্যবস্থা করে দেওয়ার জন্য সোনারপুর থানাকে বুধবার নির্দেশ দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি দেবাংশু বসাক।
বিশদ

শূন্যপদের চরিত্র বদলেই সাফল্য!
দু’দিনেই ৯৫ শিক্ষক সংশোধিত
নিয়োগপত্র পেয়েছেন: এসএসসি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্কুলে শিক্ষক পদে ত্রুটিপূর্ণ নিয়োগের কথা ব্যাপক আলোচিত এবং সমালোচিত হয়েছিল। সেসব ত্রুটি সংশোধন করে নিয়োগ দেওয়ার কাজ চালাচ্ছে স্কুল শিক্ষা কমিশন (এসএসসি)। ২২ এবং ২৩ এপ্রিল, দু’দিনেই মোট ৯৫ জন শিক্ষককে সংশোধিত নিয়োগপত্র দেওয়া হয়েছে বলে জানিয়েছেন এসএসসির চেয়ারম্যান সৌমিত্র সরকার।
বিশদ

জবাবে দেরি, পঃ মেদিনীপুরের প্রাথমিক
শিক্ষা পর্ষদের চেয়ারম্যানকে জরিমানা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রায় ন’বছর ধরে চলা একটি মামলায় পাল্টা লিখিত জবাব পেশ করতে বারংবার সময় চাওয়ায় ক্ষুব্ধ কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজশেখর মান্থা বৃহস্পতিবার পশ্চিম মেদিনীপুরের প্রাথমিক শিক্ষক পর্ষদের চেয়ারম্যানকে ১৭ হাজার টাকা জরিমানা করলেন।
বিশদ

ডুয়ার্সের জঙ্গলে ম্যারাথনের আয়োজন কেন্দ্রের,
দৌড়ে পা মেলাল আমেরিকা- সু্ইৎজারল্যান্ড

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: বিদেশি পর্যটক টানার ক্ষেত্রে পশ্চিমবঙ্গের অবস্থা মোটেই খারাপ নয়। কেন্দ্রীয় পর্যটন মন্ত্রকের সর্বশেষ হিসেব বলছে, দেশে যত বিদেশি পর্যটক পা রাখেন, তার মধ্যে পশ্চিমবঙ্গ ষষ্ঠ স্থানে। এমনকী কেরল বা গোয়া— পর্যটন সংক্রান্ত আলোচনায় যে অঙ্গরাজ্যগুলির নাম আগে থাকে, তাকেও পিছনে ফেলেছে পশ্চিমবঙ্গ।
বিশদ

Pages: 12345

একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

বিএনএ, কোচবিহার: কোচবিহারে জেলা ক্রীড়া সংস্থার অন্দরে নানা জটিলতার জেরে রাজ্যস্তরের বিভিন্ন খেলায় অংশ নিতে গিয়ে হোঁচট খাচ্ছেন জেলার কৃতী খেলোয়াড়দের একাংশ। একটি প্রতিযোগিতায় জেলা থেকে একাধিক টিম পাঠানো হচ্ছে। কিন্তু একটা টিমকে মান্যতা দিচ্ছে রাজ্য ক্রীড়া সংস্থা। এনিয়ে দু’পক্ষের ...

সংবাদদাতা, ধনেখালি: বুধবার সকালে তারকেশ্বর বিধানসভা ও ধনেখালি থানার অন্তর্গত গোপীনাথপুর ১ ও ২ পঞ্চায়েত এলাকায় প্রচার করলেন আরামবাগ লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী অপরূপা পোদ্দার। হুডখোলা ৩০টি টোটো, প্রায় ৫০টি বাইক নিয়ে শোভাযাত্রা করেন তৃণমূল প্রার্থী। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিম ত্রিপুরা লোকসভা কেন্দ্রের ভোটের যাবতীয় নথি পরীক্ষা করলেন নির্বাচন কমিশন নিযুক্ত বিশেষ পর্যবেক্ষক বিনোদ জুৎসি। বুধবার আগরতলায় পশ্চিম ত্রিপুরা জেলার জেলাশাসকের দপ্তরে ওই লোকসভা কেন্দ্রের ভোটের পর্যালোচনাব বিশেষ বৈঠক ডাকা হয়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি। প্রিয়জনের বিপথগামিতায় অশান্তি ও মানহানির আশঙ্কা। সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪০: মার্কিন অভিনেতা আল পাচিনোর জন্ম
১৯৬৮: গায়ক ওস্তাদ বড়ে গুলাম আলি খানের মৃত্যু
১৯৬৯: ফুটবলার আই এম বিজয়নের জন্ম
১৯৮৭: সঙ্গীতশিল্পী অরিজিৎ সিংয়ের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৮ টাকা ৭০.৬৭ টাকা
পাউন্ড ৮৮.৭১ টাকা ৯১.৯৮ টাকা
ইউরো ৭৬.৮৪ টাকা ৭৯.৭৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৮৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ বৈশাখ ১৪২৬, ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ১৮/৫৫ দিবা ১২/৪৭। পূর্বাষাঢ়া ৩৮/৩১ রাত্রি ৮/৩৭। সূ উ ৫/১২/৪৮, অ ৫/৫৬/৪০, অমৃতযোগ রাত্রি ১২/৪২ গতে ২/৫৭ মধ্যে, বারবেলা ২/২৪ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৮ মধ্যে।
১১ বৈশাখ ১৪২৬, ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ২৩/২৪/২৫ দিবা ২/৩৫/৭। পূর্বাষাঢ়ানক্ষত্র ৪২/৫৩/২ রাত্রি ১০/২২/৩৪, সূ উ ৫/১৩/২১, অ ৫/৫৭/৫৩, অমৃতযোগ রাত্রি ১২/৪০ গতে ২/৫৩ মধ্যে, বারবেলা ৪/২২/১৯ গতে ৫/৫৭/৪৯ মধ্যে, কালবেলা ২/৪৬/৪৫ গতে ৪/২২/১৯ মধ্যে, কালরাত্রি ১১/৩৫/৩৭ গতে ১/০/৪ মধ্যে।
১৯ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
আমি কুর্তা পাঠালে দোষটা কোথায়: মমতা 

02:15:54 PM

বিজেপি থাকলে দেশে আগুন জ্বলবে: মমতা 

02:08:16 PM

হোমওয়ার্ক করে আসেন না মোদিবাবু: মমতা 

02:05:00 PM

নরেন্দ্র মোদি কাজ করতে জানে না: মমতা

02:04:58 PM

বাংলায় রসোগোল্লা পাবে বিজেপি: মমতা 

02:03:00 PM

মোদিবাবুর ভিক্ষা চাই না: মমতা 

01:59:00 PM