Bartaman Patrika
রাজ্য
 

কালই আসছে কেন্দ্রীয় বাহিনী,
রোজ দিতে হবে টহলের ভিডিও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মানুষের মধ্যে আস্থা ফেরাতে কাল, শুক্রবার রাজ্যে আসছে ১০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। ভয়মুক্ত পরিবেশ তৈরি করতে ওই কেন্দ্রীয় বাহিনী এলাকায় এলাকায় টহল দেবে, রুটমার্চ করবে। শুধু তাই নয়, তার ভিডিওগ্রাফি জেলা নির্বাচনী আধিকারিকের ওয়েবসাইটে তুলে ধরতে হবে। আগামীদিনে কোথায় টহলদারি বা রুটমার্চ হবে, তাও ওয়েবসাইটে জানিয়ে দিতে হবে। যার মাধ্যমে সাধারণ মানুষ জানতে পারবেন, কোন এলাকায় কবে কেন্দ্রীয় বাহিনী রুটমার্চ করবে। কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে প্রয়োজনে রাজ্য সশস্ত্র পুলিসও টহলদারিতে থাকতে পারে। ভোটের আগে রাজ্যে দফায় দফায় আরও কেন্দ্রীয় বাহিনী আসবে বলে কমিশন সূত্রে জানা গিয়েছে।
বিভিন্ন রাজনৈতিক দলের পক্ষ থেকে নির্বাচন কমিশনের কাছে অভিযোগ করা হয়, রাজ্যে কেন্দ্রীয় বাহিনী আসে, অথচ তাদের ঠিকমতো ব্যবহার করা হয় না। গতবার মুর্শিদাবাদের হাজারদুয়ারিতে কেন্দ্রীয় বাহিনীকে ঘুরে বেড়াতে দেখা গিয়েছিল বলে অভিযোগ উঠেছিল। যা নিয়ে রাজ্য-রাজনীতিতে তোলপাড় হয়। এবারের লোকসভা ভোটে যাতে এরকম কোনও অভিযোগ না ওঠে, তার জন্য বিশেষ ব্যবস্থা নিয়েছে নির্বাচন কমিশন। কেন্দ্রীয় বাহিনী কখন, কোথায়, কীভাবে কাজ করছে, তার উপর নজরদারি চালাবে কমিশন। কোন কোন এলাকায় কেন্দ্রীয় বাহিনী রুটমার্চ করল, তার বিস্তারিত বিবরণ দিল্লিতে কেন্দ্রীয় নির্বাচন কমিশনের কাছে পাঠাতে হবে। বিস্তারিত রিপোর্ট ছবি সহ কমিশনের ওয়েবসাইটেও তুলে ধরতে হবে। এজন্য সংশ্লিষ্ট পদাধিকারীদের দায়িত্ব ভাগ করে দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।
বুথে যে কেন্দ্রীয় বাহিনী এসেছে, তা সই করে রিপোর্ট দেবেন প্রিসাইডিং অফিসাররা। শুধু লিখিতভাবেই নয়, ভোটের দিন কতজন ডিউটি করছেন, তার ছবি তুলে তাঁরা পাঠিয়ে দেবেন কমিশনের কাছে। ভোটের সময় কেন্দ্রীয় বাহিনীর ভূমিকা নিয়ে রাজনৈতিক দলগুলি নানা অভিযোগ তোলে। এবার তাদের ভূমিকা নিয়ে রিপোর্ট করবেন সেক্টর অফিসাররা। তাঁরা ভোটের দিন টহলদারির দায়িত্বে থাকবেন। ফলে কমিশন দিল্লিতে বসে বুঝতে পারবে পশ্চিমবঙ্গের ক’টা বুথে এবং টহলদারিতে কত কেন্দ্রীয় বাহিনী আছে। তাদের ভূমিকাও জানা যাবে। তবে বুথের ধারেকাছে রাজ্য পুলিসকে ঘেঁষতে দেওয়া হবে না বলে নির্বাচন কমিশন সিদ্ধান্ত নিয়েছে।
২০১৪ সালের লোকসভা নির্বাচনে রাজ্যে এসেছিল ৬১৭ কোম্পানি। ২০১৬ সালের বিধানসভা ভোটে রাজ্যে এসেছিল ৭০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। এবার রাজ্যে সাত দফার ভোটে কত বাহিনী আসবে? পুলওয়ামায় জঙ্গি হানার পর কাশ্মীরের বর্তমান পরিস্থিতির পরিপ্রেক্ষিতে সেখানে অনেক বেশি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে। তাই রাজ্যের চাহিদামতো কেন্দ্রীয় বাহিনী নাও আসতে পারে। গতবার মার্চ মাসের প্রথম সপ্তাহেই রুটমার্চের জন্য ১০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী এসেছিল। এবার আসছে মাত্র ১০ কোম্পানি। এবার পর্যাপ্ত কেন্দ্রীয় বাহিনী আনার জন্য বিভিন্ন রাজনৈতিক দলের পক্ষ থেকে দাবি জানানো হয়েছে। সেই সঙ্গে তাদের সঠিকভাবে কাজে লাগাতেও বলা হয়েছে। সেকারণেই টহলদারি তথা রুটমার্চের ভিডিওগ্রাফি সহ রিপোর্ট জেলা নির্বাচনী আধিকারিকের ওয়েবসাইটে তুলে ধরার নির্দেশ দেওয়া হয়েছে। এখন দেখার, শেষ পর্যন্ত ভোটের কাজে কত কোম্পানি কেন্দ্রীয় বাহিনী রাজ্যে আসে।
14th  March, 2019
চলছে সপ্তম দফার ভোটগ্রহণ: LIVE 

শুরু হল লোকসভা ভোটের সপ্তম তথা শেষ দফার ভোটগ্রহণ পর্ব। নির্বাচন হচ্ছে পশ্চিমবঙ্গের যাদবপুর, উত্তর ও দক্ষিণ কলকাতা, দমদম, বারাসত, বসিরহাট, জয়নগর, ডায়মণ্ডহারবার এবং মথুরাপুর কেন্দ্রে। এছাড়া বিহার, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, হিমাচল প্রদেশ, ঝাড়খণ্ড, চণ্ডীগড় এবং পাঞ্জাবেও চলছে ভোটগ্রহণ। 
বিশদ

আজও অস্বস্তিকর গরম, আট
জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, রবিবার ভোটের দিনও কলকাতা ও সংলগ্ন এলাকায় অস্বস্তিকর গরম থাকবে। এই এলাকায় তাপমাত্রা স্বাভাবিকের থেকে খুব বেশি নয়। কিন্তু বাতাসে জলীয় বাষ্প বেশি থাকার জন্য ভ্যাপসা গরমে ঘেমেনেয়ে হাঁসফাঁস অবস্থা হচ্ছে।
বিশদ

বার্নপুরে সেই ব্যবসায়ীর বাড়িকে ‘ব্যাঙ্ক’ বানিয়েই ভোটে টাকা ছড়াচ্ছিল বিজেপি
জেরায় সিআইডিকে জানালেন দিলীপ ঘোষের আপ্ত সহায়ক

সুখেন্দু পাল, আসানসোল, বিএনএ: ভোটের অনেক আগে থেকেই বার্নপুরের ফেরার থাকা ওই ব্যবসায়ীর বাড়ি ‘মিনি ব্যাঙ্কে’ পরিণত হয়ে উঠেছিল। সিআইডি দিলীপ ঘোষের আপ্তসহায়ক গৌতম চট্টোপাধ্যায়কে জেরা করে এমনটাই জানতে পেরেছে। তদন্তে তারা আরও জানতে পেরেছে, বার্নপুর স্টেশন রোডের বাসিন্দা ওই ব্যবসায়ীর কাছে বিপুল পরিমাণ টাকা মজুত ছিল।
বিশদ

রুটে নেই অধিকাংশ বেসরকারি
বাস, চরম ভোগান্তিতে যাত্রীরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা এবং সংলগ্ন দুই জেলার শেষ দফার ভোটের জেরে রুট থেকে উঠে গিয়েছে ৮০ শতাংশেরও বেশি বেসরকারি বাস। গত শুক্রবারই সেসব বাস তুলে নিয়েছে প্রশাসন। শুধু তাই নয়, হাওড়ায় ভোট মিটে গেলেও, সেখানকার বাসও শেষ দফার ভোটে ব্যবহার করা হচ্ছে। 
বিশদ

পরামর্শ চিকিৎসকদের
১৯-এর উত্তাপ কমাতে খান শশা আর টক দই, মাথা ঠান্ডা রাখতে করুন শ্বাসপ্রশ্বাসের ব্যায়াম!

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোটের ‘সপ্তমী’। চূড়ান্ত পর্যায়ের ভোটপুজো। মোক্ষম ক্লাইম্যাক্স। সে যাই বলা হোক না, গোটা রাজ্য তো বটেই, গোটা দেশ তাকিয়ে আজ বাংলার ন’টি আসনে নির্বাচনের দিকে। পাড়ার আলোচনা, চায়ের গল্প, রকের বৈঠক— কোথাও আর দ্বিতীয় কোনও কথা নেই।
বিশদ

বিজেপির হস্তক্ষেপ ছাড়া ভোট করান, কমিশনকে চিঠি মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শেষ দফার নির্বাচন যাতে কেন্দ্রীয় সরকার এবং কেন্দ্রের শাসকদল বিজেপির অযাচিত হস্তক্ষেপ ছাড়া শান্তিপূর্ণ এবং নিরপেক্ষভাবে হয়, তা সুনিশ্চিত করতে মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরাকে চিঠি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার দিল্লিতে পাঠানো ওই চিঠিতে মমতা লিখেছেন, কাল রাজ্যে শেষ দফার ভোট।
বিশদ

আজ দীর্ঘ ভোটযুদ্ধের সমাপ্তি
রাজ্যে ৯ কেন্দ্রে নির্বাচন, ভাটপাড়া সহ ৪ বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দিল্লির মসনদ দখলের মহাসংগ্রামের শেষ পর্ব আজ, রবিবার। সপ্তম দফার এই ভোটে রাজনৈতিকভাবে তাৎপর্যপূর্ণ কলকাতা ও দুই ২৪ পরগনার ন’টি লোকসভা কেন্দ্রের ভবিষ্যৎ নির্ধারণ করবেন জনতা-জনার্দন। তৃণমূলের গড় বলে পরিচিত এই অংশে ইদানীং ‘পদ্মচাষি’র সংখ্যা কিছুটা বেড়ে যাওয়া ইস্তক রাজনৈতিক মহলের কাছে সবচেয়ে চর্চার বিষয় হয়ে উঠেছে শেষ দফার ভোট। রাজ্য রাজনীতিতে ক্র঩মেই ক্ষয়িষ্ণু হতে থাকা বামফ্রন্ট তথা সিপিএমের যেটুকু শক্তি এখন রয়েছে, যাদবপুর ও ডায়মন্ডহারবার লোকসভা কেন্দ্রকে ঘিরে তাও আবর্তিত হচ্ছে এই দফাতেই।
বিশদ

বুথের ২০০ মিটারের মধ্যে
জমায়েত হলেই কড়া ব্যবস্থা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নজিরবিহীনভাবে শেষ দফার ভোটে বুথের ২০০ মিটার পর্যন্ত এলাকাজুড়ে ১৪৪ ধারা জারি করল নির্বাচন কমিশন। কমিশন জানিয়ে দিয়েছে, ২০০ মিটারের মধ্যে ভোটার ছাড়া কেউ থাকতে পারবেন না। কোনও বেআইনি জমায়েত হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।
বিশদ

দুই এজেন্সির ঝগড়ায় বঞ্চিত প্রতারিতরাই, বলছে শীর্ষ আদালত
পুলিস-সিবিআই দ্বৈরথ নিয়ে সুপ্রিম কোর্টের ক্ষোভকে হাতিয়ার করছে সিপিএম-কংগ্রেস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিটফান্ড কেলেঙ্কারির তদন্ত ঘিরে দীর্ঘদিন ধরে চলা রাজ্যের পুলিস বনাম সিবিআইয়ের দ্বৈরথ না থামায় দেশের সর্বোচ্চ আদালত হতাশ ও ক্ষুব্ধ। সুপ্রিম কোর্টের এই মনোভাব সামনে এসেছে শুক্রবার রাজীব কুমার মামলায় শর্তসাপেক্ষে তাঁর উপর থেকে গ্রেপ্তারির রক্ষাকবচ তুলে দেওয়া সংক্রান্ত রায়ের বয়ানে।
বিশদ

 কুন্তল¬-বিপ্লবের দেহ উদ্ধার হল, খোঁজ মেলেনি দীপঙ্কর ঘোষের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাঞ্চনজঙ্ঘা অভিযানে গিয়ে মৃত দুই বাঙালি পর্বতারোহী কুন্তল কাঁড়ার এবং বিপ্লব বৈদ্যের দেহ উদ্ধার করা হল আট হাজার মিটারের বেশি উচ্চতা থেকে। শুক্রবার রাতেই পাঁচজন শেরপার একটি দল ওই দু’জনের দেহ উদ্ধার করার জন্য বেসক্যাম্প থেকে রওনা হয়েছিলেন।
বিশদ

ঈদের জন্য পরীক্ষাসূচি পরিবর্তন রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়ে, একই পথে হাঁটছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঈদের জন্য স্নাতকস্তরের পরীক্ষাসূচির পরিবর্তন করল পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়। বিভিন্ন সংখ্যালঘু সংগঠন আবেদন জানিয়েছিল, যাতে এই পরীক্ষাসূচি পুনর্বিবেচনা করা হয়। শনিবার উপাচার্য বাসব চৌধুরী জানিয়েছেন, আমাদের কাছে লিখিত আবেদন এলে আগেই ব্যবস্থা নেওয়া হতো।
বিশদ

স্কুল ছুটি থাকা সত্ত্বেও একের পর এক নির্দেশিকা আসছেই, ফাঁপরে প্রধান শিক্ষকরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টানা দু’মাস স্কুল ছুটির মধ্যে একের পর এক নির্দেশিকা চলেই আসছে। যা কার্যকর করতে স্কুল খোলা ছাড়া উপায় নেই। মাধ্যমিক স্তরের ছাত্রীদের আর্থিক অনুদান দেওয়ার জাতীয় প্রকল্পের জন্য বিস্তারিত তথ্য চেয়ে পাঠানো হয়েছে ন্যাশনাল স্কলারশিপ পোর্টালের তরফে। সেই নির্দেশিকা ডিআই অফিসের মাধ্যমে গিয়েছে স্কুলে।
বিশদ

কমিশনের গুঁতোয় শেষ দফা ভোটের আগে বাংলা ছাড়া বিজেপির সর্বভারতীয় নেতারা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোটের দিন বহিরাগতদের জন্য নির্বাচনী কেন্দ্রে থাকার উপর নিষেধাজ্ঞা রয়েছে। নির্বাচন কমিশনের এই বিধির জেরে বেজায় চাপে রাজ্য বিজেপি। কারণ আজ, রবিবার শেষ দফার ভোটে ন’টি কেন্দ্রের দায়িত্বে ছিলেন বিজেপির একাধিক সর্বভারতীয় নেতা। কমিশনের গুঁতোয় তাঁরা কার্যত বাংলা ছাড়া হয়েছেন।
বিশদ

 আনন্দমূর্তির জন্মবার্ষিকী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পালিত হল আনন্দমার্গ প্রচারক সঙ্ঘের প্রতিষ্ঠাতা ও সঙ্ঘগুরু শ্রী শ্রী আনন্দমূর্তিজির ৯৮ তম জন্মবার্ষিকী। শনিবার দিনটিকে মহাসমারোহে উদ্যাপন করা হয় আনন্দমার্গ প্রচারক সঙ্ঘের তরফে। 
বিশদ

Pages: 12345

একনজরে
প্রসেনজিৎ কোলে, পাটনা, ১৮ মে: বাংলার ভোট নিয়ে উৎসাহ তুঙ্গে পড়শি রাজ্য বিহারে। বেজায় উৎসাহী বিহারের প্রায় প্রতিটি রাজনৈতিক দলের নেতা থেকে শুরু করে আম-আদমি। এবারের লোকসভা ভোটে তৃণমূল সত্যিই ৪২-এ ৪২টি আসন পাবে নাকি, বিজেপি তাদের দাবি মতো ২৩টির ...

সংবাদদাতা, কাঁথি: রামনগর থানার সন্তেশ্বরপুর এলাকায় বাইকের ধাক্কায় জখম এক প্রৌঢ়ার মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতার নাম তামিজান বেওয়া(৫৮)। তাঁর বাড়ি স্থানীয় দক্ষিণ বাধিয়া গ্রামে। পুলিস ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই প্রৌঢ়া ভিক্ষা করে দিন গুজরান করতেন।   ...

সংবাদদাতা, ধনেখালি: মাঠের মাঝে সরু ঢালাই রাস্তার পাশে দাঁড়িয়ে আছে আস্ত একটা শীততাপ নিয়ন্ত্রিত ভলভো বাস। হঠাৎ দেখে অবিকল বাসের মতো লাগলেও আদতে এটা অঙ্গনওয়াড়ি স্কুল। ...

সংবাদদাতা, পুরাতন মালদহ: মালদহ জেলাজুড়ে শিশুদের ভিটামিন-এ অয়েলের সংকট দেখা দিয়েছে। অভিযোগ, বিভিন্ন স্বাস্থ্য কেন্দ্র, অঙ্গনওয়াড়ি কেন্দ্র, উপ স্বাস্থ্য কেন্দ্রে শিশুদের দৃষ্টিশক্তি ও পুষ্টির জন্য অত্যন্ত প্রয়োজনীয় ভিটামিন-এ অয়েল পাওয়া যাচ্ছে না।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নিকট বন্ধু দ্বারা বিশ্বাসঘাতকতা। গুরুজনের স্বাস্থ্যহানি। মামলা-মোকদ্দমায় পরিস্থিতি নিজের অনুকূলে থাকবে। দাম্পত্যজীবনে ভুল বোঝাবুঝিতে সমস্যা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৮: লেখক মানিক বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৩৪: ব্রিটিশ বংশোদ্ভুত ভারতীয় লেখক রাসকিন বন্ডের জন্ম
১৯৩৮: অভিনেতা গিরীশ কারনাডের জন্ম
১৯৫৮: ঐতিহাসিক স্যার যদুনাথ সরকারের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৩ টাকা ৭১.১২ টাকা
পাউন্ড ৮৮.২৮ টাকা ৯১.৫৩ টাকা
ইউরো ৭১.১০ টাকা ৮০.০৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  May, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৪২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৭৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৯ মে ২০১৯, রবিবার, প্রতিপদ ৫১/৫০ রাত্রি ১/৪৩। অনুরাধা ৫২/৫১ রাত্রি ২/৭। সূ উ ৪/৫৮/৫৪, অ ৬/৭/০, অমৃতযোগ দিবা ৬/৪৫ গতে ৯/২২ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ২/৩৬ মধ্যে। রাত্রি ৭/৩৩ মধ্যে পুনঃ ১০/২৭ গতে ১২/৩৮ মধ্যে, বারবেলা ৯/৫৫ গতে ১/১২ মধ্যে, কালরাত্রি ১২/৫৫ গতে ২/১৬ মধ্যে। 
৪ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৯ মে ২০১৯, রবিবার, প্রতিপদ ৫২/২৬/৫২ রাত্রি ১/৫৭/৩২। অনুরাধানক্ষত্র ৫৪/১৭/৫৬ রাত্রি ২/৪১/৪৭, সূ উ ৪/৫৮/৪৭, অ ৬/৮/৫৫, অমৃতযোগ দিবা ৬/৪২ গতে ৯/২২ মধ্যে ও ১২/২ গতে ২/৪২ মধ্যে এবং রাত্রি ৭/৪০ মধ্যে ও ১০/৩২ গতে ১২/৪০ মধ্যে, বারবেলা ৯/৫৫/৫ গতে ১১/৩৩/৫১ মধ্যে, কালবেলা ১১/৩৩/৫১ গতে ১/১২/৩৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৫/৫ গতে ২/১৬/১৯ মধ্যে। 
মোসলেম: ১৩ রমজান 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভোট দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

04:37:00 PM

পুলিসের পোশাকে ছাপ্পার অভিযোগ, ধৃত নকল পুলিস 
অর্থের বিনিময়ে পুলিসের পোশাক পরে ছাপ্পার অভিযোগে একজনকে গ্রেপ্তার করা ...বিশদ

04:15:09 PM

ভোট দিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র 

04:09:17 PM

ভোট দিলেন সৌরভ গাঙ্গুলি

04:08:31 PM

 ভোট দিলেন যাদবপুরের সিপিএম প্রার্থী বিকাশরঞ্জন ভট্টাচার্য

04:07:03 PM

কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে পক্ষপাতের অভিযোগে নিউ টাউন থানায় ধর্না বারাসতের তৃণমূল প্রার্থী কাকলি ঘোষদস্তিদারের

04:01:41 PM