Bartaman Patrika
রাজ্য
 

 এবারই প্রথম ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা ছুঁতে পারে রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত খরিফ মরশুমে রাজ্যে সরকারি উদ্যোগে ৩৫ লক্ষ টনের কিছু বেশি ধান সংগৃহীত হয়েছিল। চলতি খরিফ মরশুমে তিন মাসের মধ্যেই ধান সংগ্রহ প্রায় ৩০ লক্ষ টন ছুঁয়েছে। সরকারি স্থায়ী ধান ক্রয় কেন্দ্র এবং অস্থায়ী ক্যাম্পগুলিতে আগের থেকে চাষিদের ধান আসা কিছুটা কমেছে। কিন্তু এখনও যে পরিমাণ ধান আসছে, তা যথেষ্ট বেশি। খাদ্য দপ্তর সূত্রে জানা গিয়েছে, আগে দিনে প্রায় ৪০ হাজার কুইন্টালের মতো ধান আসছিল। এখন তা কমে ২০-২৫ হাজার কুইন্টাল হয়েছে। পর্যায়ক্রমে এখন ধান আসার পরিমাণ কমে দিনে ১০-১৫ হাজার কুইন্টালের আশপাশে চলে আসবে বলে মনে করছেন খাদ্য দপ্তরের আধিকারিকরা। কিন্তু কয়েক মাস পর বোরো ধান ওঠার পর ফের সংগ্রহ বাড়বে বলে মনে করছেন তাঁরা। সব মিলিয়ে যা পরিস্থিতি, ততে এবারই প্রথম রাজ্যে ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা পূরণ হতে পারে বলে মনে করা হচ্ছে। এবারের লক্ষ্যমাত্রা আছে ৫২ লক্ষ টন।
ধানের সংগ্রহমূল্য কুইন্টালে দু’শো টাকা বৃদ্ধি করে ১৭৫০ টাকা করা হয়েছে। এটাই সরকারি সংগ্রহে জোয়ার আনার প্রধান কারণ। এখনও সরকারের কাছে ধান বিক্রি করলে খোলাবাজারের তুলনায় প্রতি কুইন্টালে ধানের দাম প্রায় আড়াইশো টাকা বেশি মিলছে। স্বাভাবিকভাবে সরকারের কাছে চাষিদের ধান বিক্রির আগ্রহ বেড়েছে। গতবার প্রায় সাত লক্ষ চাষি ধান বিক্রির জন্য নাম নথিভুক্ত করেছিলেন। এবার সেই সংখ্যা বেড়ে ১০ লক্ষ ছাড়িয়েছে। খাদ্য দপ্তরের অবশ্য দাবি, ধান ক্রয় কেন্দ্রে ফড়েদের নিয়ন্ত্রণ করা, চেকে দাম মেটানো প্রভৃতি কারণে চাষিদের আগ্রহ বেড়েছে। খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়েছেন, কোনও চাষি ধান না বিক্রি করে ফেরত যাবেন না। এখনও পর্যন্ত সরকারি সিদ্ধান্ত অনুযায়ী একজন চাষির কাছ থেকে সর্বোচ্চ ৪৫ কুইন্টাল ধান কেনা হবে।
কিন্তু এই বিপুল পরিমাণ সংগৃহীত ধান সরকারের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। সরকারি উদ্যোগে কেনা ধান থেকে উৎপাদিত চাল বিপুল পরিমাণে রাইস মিলগুলিতে পড়ে রয়েছে। রাজ্যে রাইস মিল মালিকদের সংগঠনের কার্যকরী সভাপতি আব্দুল মালেক জানিয়েছেন, চাল না নিলে নতুন ধান নেওয়ার ক্ষেত্রে সমস্যা হতে পারে।
এই পরিস্থিতিতে রাজ্য সরকার চাইছে কেন্দ্রীয় সরকারি সংস্থা এফসিআই বেশি পরিমাণে চাল রাজ্য থেকে নিক। এফসিআই-কে অন্তত পাঁচ লক্ষ টন চাল নিতে বলেছে রাজ্য। কিন্তু সরকারি সূত্রের খবর, এখনও পর্যন্ত প্রায় ৬৫ হাজার টনের মতো চাল এফসিআই নিয়েছে। রাজ্যের অঙ্গনওয়াড়ি কেন্দ্র ও মিড ডে মিল প্রকল্পের জন্য প্রয়োজনীয় চাল এফসিআইয়ের সরবরাহ করার কথা। রাজ্য সরকার চাইছে, এর বাইরে ভিন রাজ্যে পাঠানোর জন্য চাল নিক এফসিআই। চাল নেওয়া নিয়ে এফসিআই কর্তৃপক্ষের সঙ্গে কলকাতা ও দিল্লিতে গিয়ে দফায় দফায় বৈঠক করেছেন খাদ্য দপ্তরের আধিকারিকরা। আপাতত ঠিক হয়েছে, চলতি সপ্তাহ থেকে বর্ধমান ও হুগলির রাইস মিল মালিকরা লরিতে করে কলকাতায় এফসিআইয়ের গুদামে চাল সরবরাহ শুরু করবেন।
গত মরশুমে ৩৫ লক্ষ টনের কিছু বেশি ধান থেকে যে পরিমাণ চাল উৎপাদিত হয়েছিল, তা দিয়ে রাজ্যের রেশন দোকানগুলির চাহিদা মিটিয়েও অতিরিক্ত চাল থেকে যায়। ওই চাল এখনও রেশন দোকানে সরবরাহ করা হচ্ছে। এবার ধান সংগ্রহ ৫২ লক্ষ টন হলে রেশনের চাহিদার তুলনায় অনেক বেশি চাল উৎপাদন হয়ে যাবে। চাল মজুত করার পরিকাঠামো বাড়াতে নতুন গুদাম তৈরি ও ভাড়া করার উদ্যোগ খাদ্য দপ্তর নিয়েছে।
04th  March, 2019
পুলিসি হামলার প্রতিবাদে আজ
রাজ্যজুড়ে বামেদের বিক্ষোভ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নবান্নমুখী বামপন্থী ছাত্র-যুবদের মিছিলে পুলিসি হামলার প্রতিবাদে আজ, শনিবার রাজ্যজুড়ে প্রতিবাদে শামিল হতে চলেছে বিভিন্ন বাম সংগঠন। কড়া ভাষায় এই ঘটনার নিন্দা করেছে কংগ্রেসও। স্বল্প খরচে শিক্ষা ও কাজের দাবিতে ১২টি বামপন্থী ছাত্র-যুব সংগঠন সিঙ্গুর থেকে নবান্ন অভিমুখে যাত্রা শুরু করেছিল বৃহস্পতিবার।
বিশদ

14th  September, 2019
আরও বেশি মানুষকে রেশনে দু’ টাকা কেজিতে
চাল-গম দিতে উদ্যোগী সরকার, বিজ্ঞপ্তি জারি

 কৌশিক ঘোষ, কলকাতা: আরও বেশি সংখ্যক গরিব মানুষকে রেশনে দু’ টাকা কেজি দরে চাল-গম দেওয়ার জন্য উদ্যোগী হল রাজ্য সরকার। খাদ্য দপ্তর এ ব্যাপারে বিজ্ঞপ্তি জারি করেছে। রাজ্য সরকারের দুই নম্বর খাদ্য সুরক্ষা প্রকল্পে কার্ড আছে এমন রেশন গ্রাহকরাও এখন এক নম্বর খাদ্য সুরক্ষা প্রকল্পের অন্তর্ভুক্ত হওয়ার জন্য আবেদন করতে পারেন।
বিশদ

14th  September, 2019

ভোটের ঠেলায় সরকারি কর্মীদের খুশি করতেই 
মমতার ঘোষণা, বাস্তবায়ন নিয়ে সংশয়ে দিলীপ


  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারি কর্মীদের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শুক্রবার একাধিক সিদ্ধান্ত ঘোষণা করেছেন। যা নিয়ে তীব্র কটাক্ষ করেছেন রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ। তাঁর বক্তব্য, মুখ্যমন্ত্রীর এই ঘোষণা শুধুই সান্ত্বনা বাক্য। এই ঘোষণা পর সরকারি কর্মচারীরা পকেটে হাত দিয়ে দেখবেন, তাঁরা কী পেলেন? বিশদ

14th  September, 2019
সমস্যায় পড়ছেন অভিযোগকারীরা
রাজ্য মানবাধিকার কমিশনের
দু’টি গুরুত্বপূর্ণ পদ ফাঁকা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তিনমাসেরও বেশি সময় পার হয়ে গেল, অথচ রাজ্য মানবাধিকার কমিশনের জুডিশিয়াল মেম্বার পদটি ফাঁকা রয়েছে। যার জেরে কমিশনের দৈনন্দিন কাজ ব্যাহত হচ্ছে বলে অভিযোগ। উল্লেখ্য, আইন অনুসারে রাজ্য মানবাধিকার কমিশনের চেয়ারম্যানকে ধরে মোট তিনজন সদস্য থাকেন।
বিশদ

14th  September, 2019
মমতার প্রশংসায় অ্যাপোলোর কর্ত্রীও
বাংলায় দ্বিতীয় হাসপাতাল বাটানগরেই,
কাজ শুরু করে দিল অ্যাপোলো

 বিশ্বজিৎ দাস, হায়দরাবাদ, ১৩ সেপ্টেম্বর: সঞ্জয় রায়ের সেই মর্মান্তিক মৃত্যুর ঘটনায় চিকিৎসায় গাফিলতির অভিযোগ এবং তারপর কলকাতার অ্যাপোলো গ্লেনিগলস হাসপাতালের রোগী সংখ্যা একলাফে প্রায় অর্ধেক হয়ে যাওয়ার দু’বছর পর হাসপাতালটি অনেকটাই ঘুরে দাঁড়িয়েছে।
বিশদ

14th  September, 2019
পুজো মণ্ডপে অগ্নিনির্বাপণের জন্য
প্রশিক্ষণ দেবে দমকল, সিইএসসি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্গাপুজোর মণ্ডপগুলির অগ্নিনির্বাপণ ব্যবস্থা যাতে যথাযথ থাকে, সেজন্য পুজোকমিটিগুলিকে প্রয়োজনীয় প্রশিক্ষণ দেবে দমকল দপ্তর। সিইএসসি-ও ওই প্রশিক্ষণ দিচ্ছে। আগামী ১৬ তারিখ সিইএসসির পক্ষ থেকে দক্ষিণ কলকাতায় পুজো কমিটিগুলিকে এই প্রশিক্ষণ দেওয়া হবে বলে জানা গিয়েছে।
বিশদ

14th  September, 2019
  কর্মচ্যুত সাংবাদিকদের জন্য মমতার ঘোষণা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হঠাৎ করে কর্মচ্যুত সাংবাদিকদের জন্য আর্থিক ‘রক্ষাকবচ’ গড়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামের যে মঞ্চ থেকে রাজ্য সরকারি কর্মচারীদের জন্য বেতন বৃদ্ধির ঘোষণা করেছেন তিনি, সেখান থেকেই সংবাদমাধ্যমের প্রতিনিধিদের দিয়েছেন বাঁচার রসদ। বিশদ

14th  September, 2019
মাত্র দু’জনের গায়ে হাত দিয়ে দেখাও
আর বঙ্গভঙ্গ হতে
দেব না: মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গেরুয়া শিবিরের তাবড় নেতারা বাংলায় জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) লাগু করার হুমকি দেওয়ার মাঝেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সাফ জানিয়ে দিলেন, তিনি বেঁচে থাকতে নতুন করে আর বঙ্গভঙ্গ হতে দেবেন না। 
বিশদ

13th  September, 2019
২৯ বছর পর নিষ্পত্তি
মমতাকে খুনের চেষ্টার মামলায়
বেকসুর খালাস লালু আলম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১৯৯০ সালের ১৬ আগস্ট হাজরা মোড়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের মাথায় লাঠি মেরে তাঁকে খুনের চেষ্টা করা হয় বলে অভিযোগ উঠেছিল। সাক্ষ্য প্রমাণের অভাবে সেই চাঞ্চল্যকর মামলা থেকে বেকসুর খালাস পেলেন জামিনে থাকা অভিযুক্ত লালু আলম।
বিশদ

13th  September, 2019
বাংলায় এনআরসি চালু হলে তার কী প্রভাব পড়বে, বঙ্গ বিজেপির কাছে জানতে চান অমিত শাহরা

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১২ সেপ্টেম্বর: বাংলায় এনআরসি চালু নিয়ে জল্পনা আরও তীব্র হল। পশ্চিমবঙ্গে জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) চালু হলে রাজ্যবাসীর মধ্যে কী প্রভাব পড়বে, তা বঙ্গ বিজেপির কাছে জানতে চেয়েছে দলের কেন্দ্রীয় নেতৃত্ব।
বিশদ

13th  September, 2019
ঘোষণার পরও বর্ধিত বেতন না
মেলায় ক্ষুব্ধ প্রাথমিক শিক্ষকরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত ২৫ জুলাই শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় প্রাথমিক শিক্ষকদের বেতন বৃদ্ধির ঘোষণা করেছিলেন। বলা হয়েছিল, ১ আগস্ট থেকে তা কার্যকর করা হবে। কিন্তু সেপ্টেম্বর মাসে সেই বর্ধিত বেতন না পেয়ে বেশ হতাশই হয়েছেন কয়েক হাজার প্রাথমিক শিক্ষক।
বিশদ

13th  September, 2019
বেতন কমিশন, ডিএ ঘোষণা হবে কি?
আজ মুখ্যমন্ত্রীর সভা ঘিরে রাজ্য
সরকারি কর্মী মহলে উৎসাহ তুঙ্গে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোর মুখে প্রাপ্তিযোগ হবে কি? আজ, শুক্রবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সভা ঘিরে এই মহার্ঘ প্রশ্নই ঘুরছে রাজ্য সরকারি কর্মী মহলে। বকেয়া ডিএ এবং ষষ্ঠ বেতন কমিশন সংক্রান্ত পাওনাগন্ডা নিয়ে মুখ্যমন্ত্রীর ঘোষণার অপেক্ষায় তাঁরা।
বিশদ

13th  September, 2019
তেজস যাত্রীদের জন্য ২৫ লক্ষ টাকার বিমা, সিদ্ধান্ত কর্তৃপক্ষের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সব ঠিক থাকলে ভারতীয় রেলের অধিগৃহীত সংস্থা আইআরসিটিসি পুজোর মুখে আগামী ৪ অক্টোবর থেকে তাদের নিজস্ব ট্রেন চালাতে শুরু করছে। তেজস ব্র্যান্ডের নামে এই অত্যাধুনিক ব্যবস্থাসম্পন্ন ট্রেনটি চলবে লখনউ থেকে দিল্লির মধ্যে। ওই রুট ছাড়াও তেজস চলবে আমেদাবাদ ও মুম্বইয়ের মধ্যে। বিশদ

13th  September, 2019
  বিজেপি ও তৃণমূলের বিরুদ্ধে বামেদের সঙ্গে
একযোগে আন্দোলনে নামতে চায় কংগ্রেস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্র ও রাজ্যের শাসকদলের বিরুদ্ধে একযোগে আন্দোলনে নামতে বামেদের দোসর হতে চায় কংগ্রেস। পুজোর পরেই একসঙ্গে আন্দোলনের কর্মসূচি নিতে চায় তারা। বৃহস্পতিবার দলের বিক্ষোভ সমাবেশ থেকে ফের সেকথা স্পষ্ট করে দিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র। বিশদ

13th  September, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, জঙ্গিপুর: বৃহস্পতিবার রাত থেকে রঘুনাথগঞ্জ-২ ব্লকের কাশিয়াডাঙা অঞ্চলে ভাঙন শুরু হওয়ায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। এলাকার কয়েক হাজার গ্রামবাসী আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছেন। গ্রামে যাওয়ার প্রধান রাস্তাও গঙ্গার গর্ভে চলে গিয়েছে। ফলে সমস্যায় পড়েছেন স্থানীয় বাসিন্দারা।   ...

নয়াদিল্লি, ১৪ সেপ্টেম্বর (পিটিআই): তিনি ছত্রপতি শিবাজির বংশধর। শনিবার বিজেপিতে যোগ দিলেন সাতারার এনসিপি সাংসদ উদয়নরাজে ভোঁসলে। দিল্লিতে বিজেপি সভাপতি অমিত শাহ ও মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশের উপস্থিতিতে গেরুয়া শিবিরে ভিড়লেন উদয়নরাজে। ...

সংবাদদাতা, ময়নাগুড়ি: উত্তরবঙ্গের বিগবাজেটের পুজোর উদ্যোক্তারা দক্ষিণবঙ্গ থেকে প্রতিমা নিয়ে আসছেন। ফলে উত্তরবঙ্গের মৃৎশিল্পীদের গুরুত্ব ক্রমশই কমতে শুরু করেছে। এতে প্রতিমা বানানোর অর্ডারের সংখ্যাও কমছে। ...

রিয়াধ, ১৪ সেপ্টেম্বর (এএফপি): সৌদি আরবের সবচেয়ে বড় তেল কোম্পানি সৌদি আরামকো’র দু’টি তেল শোধনাগারে ড্রোন হামলা চালাল ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। হামলার ফলে দু’টি শোধনাগারেই বিধ্বংসী আগুন লেগে যায়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি, প্রিয়জনের বিপদগামীতায় অশান্তি ও মানহানির আশঙ্কা, সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক গণতন্ত্র দিবস
১২৫৪: পরিব্রাজক মার্কো পোলোর জন্ম
১৮৭৬: কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্ম  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০৯ টাকা ৭১.৭৯ টাকা
পাউন্ড ৮৫.৯৩ টাকা ৮৯.১৩ টাকা
ইউরো ৭৭.০৩ টাকা ৮০.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭, ৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ ভাদ্র ১৪২৬, ১৫ সেপ্টেম্বর ২০১৯, রবিবার, প্রতিপদ ১৭/২৪ দিবা ১২/২৪। উত্তরভাদ্রপদ ৫০/৪৪ রাত্রি ১/৪৪। সূ উ ৫/২৬/৩৮, অ ৫/৩৭/৪২, অমৃতযোগ দিবা ৬/১৪ গতে ৯/৩০ মধ্যে। রাত্রি ৭/১২ গতে ৮/৪৭ মধ্যে, বারবেলা ১০/০ গতে ১/৩ মধ্যে, কালরাত্রি ১/১ গতে ২/৩০ মধ্যে।
২৮ ভাদ্র ১৪২৬, ১৫ সেপ্টেম্বর ২০১৯, রবিবার, প্রতিপদ ১৩/৩২/২১ দিবা ১০/৫১/১৩। উত্তরভাদ্রপদ ৪৯/৫০/৬ রাত্রি ১/২২/১৯, সূ উ ৫/২৬/১৭, অ ৫/৩৯/৩৭, অমৃতযোগ দিবা ৬/১৩ গতে ৯/৩০ মধ্যে এবং রাত্রি ৭/১৬ গতে ৮/৫০ মধ্যে, বারবেলা ১০/১/১৭ গতে ১১/৩২/৫৭ মধ্যে, কালবেলা ১১/৩২/৫৭ গতে ১/৪/৩৭ মধ্যে, কালরাত্রি ১/১/১৭ গতে ২/২৯/৩৭ মধ্যে।
 ১৫ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
ধর্মশালায় বৃষ্টি, ভারত-দক্ষিণ আফ্রিকা প্রথম টি ২০ ম্যাচে দেরি 

07:04:27 PM

চিঠি হাতে নবান্নে সিবিআই 
সিবিআই হাজিরা এড়িয়ে এক মাস সময় চেয়েছেন প্রাক্তন পুলিস কমিশনার ...বিশদ

06:21:08 PM

ফের বদলাল রাজ চক্রবর্তীর ছবির নাম 
রাজ চক্রবর্তীর আগামী ছবির নাম আরও একবার বদলাল। ছবির প্রথম ...বিশদ

05:24:30 PM

অন্ধ্রপ্রদেশে নদীতে নৌকা উল্টে যাওয়ার ঘটনায় মৃত ১১, বাকিদের খোঁজ এখনও মেলেনি 

05:16:17 PM

মা উড়ালপুল থেকে পড়ে মৃত্যু যুবকের

04:45:00 PM

অন্ধ্রপ্রদেশে নদীতে উল্টে গেল নৌকা, ৫ জনের মৃত্যুর আশঙ্কা, নিখোঁজ একাধিক 

04:24:32 PM