Bartaman Patrika
রাজ্য
 

 এবারই প্রথম ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা ছুঁতে পারে রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত খরিফ মরশুমে রাজ্যে সরকারি উদ্যোগে ৩৫ লক্ষ টনের কিছু বেশি ধান সংগৃহীত হয়েছিল। চলতি খরিফ মরশুমে তিন মাসের মধ্যেই ধান সংগ্রহ প্রায় ৩০ লক্ষ টন ছুঁয়েছে। সরকারি স্থায়ী ধান ক্রয় কেন্দ্র এবং অস্থায়ী ক্যাম্পগুলিতে আগের থেকে চাষিদের ধান আসা কিছুটা কমেছে। কিন্তু এখনও যে পরিমাণ ধান আসছে, তা যথেষ্ট বেশি। খাদ্য দপ্তর সূত্রে জানা গিয়েছে, আগে দিনে প্রায় ৪০ হাজার কুইন্টালের মতো ধান আসছিল। এখন তা কমে ২০-২৫ হাজার কুইন্টাল হয়েছে। পর্যায়ক্রমে এখন ধান আসার পরিমাণ কমে দিনে ১০-১৫ হাজার কুইন্টালের আশপাশে চলে আসবে বলে মনে করছেন খাদ্য দপ্তরের আধিকারিকরা। কিন্তু কয়েক মাস পর বোরো ধান ওঠার পর ফের সংগ্রহ বাড়বে বলে মনে করছেন তাঁরা। সব মিলিয়ে যা পরিস্থিতি, ততে এবারই প্রথম রাজ্যে ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা পূরণ হতে পারে বলে মনে করা হচ্ছে। এবারের লক্ষ্যমাত্রা আছে ৫২ লক্ষ টন।
ধানের সংগ্রহমূল্য কুইন্টালে দু’শো টাকা বৃদ্ধি করে ১৭৫০ টাকা করা হয়েছে। এটাই সরকারি সংগ্রহে জোয়ার আনার প্রধান কারণ। এখনও সরকারের কাছে ধান বিক্রি করলে খোলাবাজারের তুলনায় প্রতি কুইন্টালে ধানের দাম প্রায় আড়াইশো টাকা বেশি মিলছে। স্বাভাবিকভাবে সরকারের কাছে চাষিদের ধান বিক্রির আগ্রহ বেড়েছে। গতবার প্রায় সাত লক্ষ চাষি ধান বিক্রির জন্য নাম নথিভুক্ত করেছিলেন। এবার সেই সংখ্যা বেড়ে ১০ লক্ষ ছাড়িয়েছে। খাদ্য দপ্তরের অবশ্য দাবি, ধান ক্রয় কেন্দ্রে ফড়েদের নিয়ন্ত্রণ করা, চেকে দাম মেটানো প্রভৃতি কারণে চাষিদের আগ্রহ বেড়েছে। খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়েছেন, কোনও চাষি ধান না বিক্রি করে ফেরত যাবেন না। এখনও পর্যন্ত সরকারি সিদ্ধান্ত অনুযায়ী একজন চাষির কাছ থেকে সর্বোচ্চ ৪৫ কুইন্টাল ধান কেনা হবে।
কিন্তু এই বিপুল পরিমাণ সংগৃহীত ধান সরকারের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। সরকারি উদ্যোগে কেনা ধান থেকে উৎপাদিত চাল বিপুল পরিমাণে রাইস মিলগুলিতে পড়ে রয়েছে। রাজ্যে রাইস মিল মালিকদের সংগঠনের কার্যকরী সভাপতি আব্দুল মালেক জানিয়েছেন, চাল না নিলে নতুন ধান নেওয়ার ক্ষেত্রে সমস্যা হতে পারে।
এই পরিস্থিতিতে রাজ্য সরকার চাইছে কেন্দ্রীয় সরকারি সংস্থা এফসিআই বেশি পরিমাণে চাল রাজ্য থেকে নিক। এফসিআই-কে অন্তত পাঁচ লক্ষ টন চাল নিতে বলেছে রাজ্য। কিন্তু সরকারি সূত্রের খবর, এখনও পর্যন্ত প্রায় ৬৫ হাজার টনের মতো চাল এফসিআই নিয়েছে। রাজ্যের অঙ্গনওয়াড়ি কেন্দ্র ও মিড ডে মিল প্রকল্পের জন্য প্রয়োজনীয় চাল এফসিআইয়ের সরবরাহ করার কথা। রাজ্য সরকার চাইছে, এর বাইরে ভিন রাজ্যে পাঠানোর জন্য চাল নিক এফসিআই। চাল নেওয়া নিয়ে এফসিআই কর্তৃপক্ষের সঙ্গে কলকাতা ও দিল্লিতে গিয়ে দফায় দফায় বৈঠক করেছেন খাদ্য দপ্তরের আধিকারিকরা। আপাতত ঠিক হয়েছে, চলতি সপ্তাহ থেকে বর্ধমান ও হুগলির রাইস মিল মালিকরা লরিতে করে কলকাতায় এফসিআইয়ের গুদামে চাল সরবরাহ শুরু করবেন।
গত মরশুমে ৩৫ লক্ষ টনের কিছু বেশি ধান থেকে যে পরিমাণ চাল উৎপাদিত হয়েছিল, তা দিয়ে রাজ্যের রেশন দোকানগুলির চাহিদা মিটিয়েও অতিরিক্ত চাল থেকে যায়। ওই চাল এখনও রেশন দোকানে সরবরাহ করা হচ্ছে। এবার ধান সংগ্রহ ৫২ লক্ষ টন হলে রেশনের চাহিদার তুলনায় অনেক বেশি চাল উৎপাদন হয়ে যাবে। চাল মজুত করার পরিকাঠামো বাড়াতে নতুন গুদাম তৈরি ও ভাড়া করার উদ্যোগ খাদ্য দপ্তর নিয়েছে।
04th  March, 2019
কংগ্রেসের জেতা ৪ আসন ছেড়ে
দ্বিতীয় তালিকা বামফ্রন্টের
বামেদের করুণা চাই না: সোমেন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বামেদের জেতা আসনে প্রার্থী দিয়ে জোট ভেস্তে যাওয়ার পথ সোমবারই সুগম করেছিল কংগ্রেস। মঙ্গলবার সেই পথে হেঁটে আরও ১৩টি আসনে প্রার্থীর নাম ঘোষণা করে জোটের সম্ভাবনায় কার্যত ইতি টেনে দিল বাম শিবির। তবে জোট ভাঙার দায় যাতে তাদের উপর না চাপে, বরং কংগ্রেসের ঘাড়ে পড়ে, সেজন্য রাহুল গান্ধীর দলের জেতা চারটি আসনে এদিন পর্যন্ত প্রার্থী না দিয়ে নির্দিষ্ট বার্তা দেওয়ার চেষ্টা করেছে বামেরা।
বিশদ

20th  March, 2019
বিমান-সোমেন বাগযুদ্ধ
বামেদের বায়নাক্কাতেই বিরোধী
জোট হল না, তোপ কংগ্রেসের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রায় মাসব্যাপী চেষ্টা চালিয়েও শেষ রক্ষা হল না। জোট নাকি আসন সমঝোতা, এই নিয়ে চুলচেরা বিতর্কের শেষে, বামেদের বায়নাক্কা ভেস্তে দিল আসন্ন লোকসভা ভোটে রাজ্যের বিরোধী ঐক্য প্রক্রিয়া। মঙ্গলবার এমন দাবি তুলেছে প্রদেশ কংগ্রেস নেতৃত্ব।
বিশদ

20th  March, 2019
কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে
অতি সক্রিয়তার অভিযোগ
তদন্তের নির্দেশ দিল কমিশন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে ‘অতি সক্রিয়তা’র অভিযোগ আসায় তদন্তের নির্দেশ দিল নির্বাচন কমিশন। কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে প্রোটোকল ভেঙে বাড়ি বাড়ি হুমকি দেওয়ার অভিযোগ প্রসঙ্গে উত্তর কলকাতার জেলা নির্বাচনী আধিকারিক দিব্যেন্দু সরকারের কাছে রিপোর্ট চাইল কমিশন।  সেইসঙ্গে ভিডিও ফুটেজও জমা দিতে বলা হয়েছে। তা খতিয়ে দেখে প্রয়োজনে কেন্দ্রীয় বাহিনীর নোডাল অফিসারকে সতর্ক করা হবে।
বিশদ

20th  March, 2019
ভোট আসতেই জেলায়
চাহিদা বাড়ছে ড্রোনের

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: ভোট আসতেই জেলায় জেলায় বাড়ছে ড্রোনের চাহিদা। প্রতিদিনই কোনও না কোনও জেলা পুলিসের তরফ থেকে ড্রোন চেয়ে আবেদন জমা পড়ছে রাজ্য পুলিসের সদর দপ্তরে। কারণ নির্বাচনের দিন গোলমালের খবর পেতে এই উড়ুক্কু যানের উপরই ভরসা করছেন অফিসাররা।
বিশদ

20th  March, 2019
প্রার্থী তালিকা প্রকাশে দেরি হওয়ায়
বাংলায় পিছিয়েই শুরু করছে বিজেপি

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৯ মার্চ: দলীয় প্রার্থীদের নাম ঘোষণায় দেরি হওয়ায় বাংলায় পিছিয়ে থেকে শুরু করছে বিজেপি। দলের কেন্দ্রীয় নেতৃত্বকে এ কথাই স্পষ্ট জানিয়ে দিল বঙ্গ বিজেপি। লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের দলীয় প্রার্থী তালিকা নিয়ে আজ বঙ্গ বিজেপির সঙ্গে দফায় দফায় বৈঠক করেন দলের কেন্দ্রীয় নেতারা।
বিশদ

20th  March, 2019
ছ্যাঁকা দিচ্ছে বাজারদর, ভোটের
বাজারে সুরাহার মুখ চেয়ে মানুষ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটের পারদ চড়ছে। বাড়ছে তরজা। রাজনৈতিক দলগুলির মধ্যে চলছে একে অপরের বিরুদ্ধে দোষারোপ, কাদা ছোঁড়াছুঁড়ি। সাধারণ মানুষের মধ্যে অনেকেই সেসব উপভোগ করছেন তারিয়ে তারিয়ে। তবু এরই মধ্যে তাদের অসন্তুষ্টিরও অন্ত নেই। হরেক দাবিদাওয়া এবং না-পাওয়া যেমন আছে, তেমনই আছে দিনগুজরানের ঝক্কিও।
বিশদ

20th  March, 2019
প্রয়াত রমেন রায়চৌধুরী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিন্ময় রায়ের পর আবার টলিউডে গভীর শোকের ছায়া নেমে এল। প্রয়াত হলেন বিশিষ্ট অভিনেতা রমেন রায়চৌধুরী। মঙ্গলবার দক্ষিণ কলকাতায় নিজের বাড়িতে তিনি শেষনিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৭৫।
বিশদ

20th  March, 2019
সমব্যথী প্রকল্প চালাতে পারবে
রাজ্য, জানাল নির্বাচন কমিশন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সমব্যথী ও রূপশ্রীর মতো সামাজিক প্রকল্পগুলি চালু রাখার অনুমতি চেয়ে নির্বাচন কমিশনের কাছে আর্জি জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই বিষয়ে কিছুটা স্বস্তি পেল রাজ্য সরকার।
বিশদ

20th  March, 2019
কংগ্রেসের সঙ্গে জোটভঙ্গের পর বামফ্রন্টের
ক্ষমতায় আসার স্মৃতি সম্বল করলেন বিমান

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নির্বাচনী সমঝোতা করতে আসরে নেমেও শেষ পর্যন্ত তাতে সফল না হওয়ার ৪২ বছর আগের অভিজ্ঞতা এখনও তাঁর স্মৃতিতে টাটকা হয়ে রয়েছে। ১৯৭৭ সালে তৎকালীন জনতা পার্টির সঙ্গে লোকসভা ভোটে জোটের অঙ্ক মসৃণ হলেও মাস কয়েক পরেই অনুষ্ঠিত বিধানসভা নির্বাচনের ক্ষেত্রে তা হয়নি।
বিশদ

20th  March, 2019
আজ ২১ তম দিন
শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনা ফের ব্যর্থ,
এসএসসি প্রার্থীদের অনশন উঠল না

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০ দিনের মাথায় আন্দোলনরত এসএসসি প্রার্থীদের অনশন তোলানোর চেষ্টাও ব্যর্থ হল। মঙ্গলবার অনশনকারীদের তরফে একটি প্রতিনিধিদল বিকাশ ভবনে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে দেখা করতে আসে। কিন্তু সেই বৈঠকে খুব একটা আশাব্যঞ্জক কিছু হয়নি।
বিশদ

20th  March, 2019
কমিশনের অনুমতি না মেলায় সরকারি
উদ্যোগে আলু কেনা আপাতত বন্ধ  

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নির্বাচন কমিশনের অনুমতি না পাওয়ায় দক্ষিণবঙ্গে সরকারি উদ্যোগে আলু কেনা আপাতত বন্ধ রাখতে বাধ্য হল রাজ্য সরকার। কৃষি বিপণন দপ্তর এব্যাপারে নির্দেশিকা জারি করেছে। আলু কেনার যে বিজ্ঞপ্তি দপ্তর জারি করেছিল, তাতে দক্ষিণবঙ্গে ১৭ মার্চ পর্যন্ত আলু কেনার কথা ছিল।
বিশদ

20th  March, 2019
বাবুলের নির্বাচনী গানে লঙ্ঘিত
বিধি, শো-কজ করল কমিশন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নির্বাচন কমিশনের অনুমতি ছাড়া ভোটের গান বাজানোর জন্য শিল্পী তথা বিজেপি’র সম্ভাব্য প্রার্থী বাবুল সুপ্রিয়কে শো-কজ করল কমিশন। ৪৮ ঘণ্টার মধ্যে তাঁকে শো-কজের জবাব দিতে হবে। আদর্শ আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে।
বিশদ

20th  March, 2019
বিধি বাম, কৃষকদের দুর্ঘটনাজনিত
ক্ষতিপূরণও অনিশ্চিত হয়ে পড়েছে

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: নির্বাচনে আদর্শ আচরণবিধির কারণে কৃষকবন্ধু প্রকল্পের কাজ স্থগিত থাকায় অনিশ্চিত হয়ে পড়েছে কৃষকদের দুর্ঘটনাজনিত ক্ষতিপূরণের বিষয়টিও। রাজ্য সরকার প্রকল্প নিয়েছে, কৃষকবন্ধু প্রকল্পে নাম নথিভুক্ত করা কৃষকরা ৬০ বছর বয়সের আগে মারা গেলে বা দুর্ঘটনায় অঙ্গহানি হলে দু’লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে।
বিশদ

20th  March, 2019
ভোটে রূপশ্রী, সমব্যথীকে
ছাড় দেওয়ার আর্জি মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গুরুত্বপূর্ণ দুই সামাজিক প্রকল্প ‘সমব্যথী’ এবং ‘রূপশ্রী’ চালু রাখার অনুমতি দিতে নির্বাচন কমিশনের কাছে আর্জি জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একইসঙ্গে প্রতিবন্ধী ব্যক্তিদের মাসিক পেনশন প্রকল্প ‘মানবিক’, আগামী খরিফ মরশুমের জন্য কৃষকবন্ধু এবং আলু ও ধান কেনার মতো কর্মসূচি যাতে বাধা না পায়, তাও দেখার আবেদন জানিয়েছেন তিনি।
বিশদ

19th  March, 2019

Pages: 12345

একনজরে
সম্প্রতি নেতাজী নগর ডে কলেজের শিক্ষক ও শিক্ষাবন্ধু কর্মীদের একাংশ পৌঁছে গিয়েছিলেন সুন্দরবনের গোসাবা ব্লকের সাতজেলিয়া দ্বীপের লাহিড়িপুর অঞ্চলের চরঘেরী প্রাথমিক বিদ্যালয় এবং সোনাগাঁ, গোসাবা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বেসরকারি বা সরকারি উভয়ক্ষেত্রে যোগাযোগের সম্ভাবনা প্রবল। অংশীদারী ব্যবসায় যুক্ত হলেও শুভ। কোনও রোগের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক জল দিবস
১৭৩৯- দিল্লি জয় করে নাদির শাহ ময়ূর সিংহাসনের মণিরত্ন লুট করে নিয়ে গেলেন
১৮৮৩ - বাঙালি সাহিত্যিক এবং গবেষক যোগেন্দ্রনাথ গুপ্তের জন্ম
১৮৯৪- বিপ্লবী মাস্টারদা সূর্য সেনের জন্ম।
১১৯৪৭ - লর্ড মাউন্ট ব্যাটেন ভাইসরয় পদে নিযুক্ত হয়ে ভারতে আসেন।
১৯৬৩- বিটলস-এর প্রথম অ্যালবাম ‘প্লিজ প্লিজ মি’ প্রকাশিত হয়
১৯৯২- আলবেনিয়ায় কমিউনিজমের পতন। পার্লামেন্ট নির্বাচনে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়ী হয় ডেমোক্র্যাটিক পার্টি অব আলবেনিয়া
১৯৯৭- হেল-বপ নামে ধুমকেতু পৃথিবীর কাছাকাছি চলে আসে

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৩৩ টাকা ৭০.০২ টাকা
পাউন্ড ৯০.০২ টাকা ৯৩.৩০ টাকা
ইউরো ৭৭.০৪ টাকা ৮০.০০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  March, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৩৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  March, 2019

দিন পঞ্জিকা

আজ দোলযাত্রা উৎসব
৬ চৈত্র ১৪২৫, ২১ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ৩/৪২ দিবা ৭/১৩ পরে (ফাল্গুন কৃষ্ণপক্ষ) প্রতিপদ ৫৫/২২ রাত্রি ৩/৫৩। উত্তরফাল্গুনী ১৯/৩৪ দিবা ১/৩৪। সূ উ ৫/৪৪/১৩, অ ৫/৪৪/৩, অমৃতযোগ রাত্রি ১২/৫৫ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ২/৪৪ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৪৩ গতে ১/১৪ মধ্যে।
আজ দোলযাত্রা উৎসব
৬ চৈত্র ১৪২৫, ২১ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ৭/২৩/৪৩ পরে প্রতিপদ রাত্রিশেষ ৫/১৯/৫৬। উত্তরফাল্গুনীনক্ষত্র ২/১৬/০, সূ উ ৫/৪৪/৩৫, অ ৫/৪৩/১২, অমৃতযোগ রাত্রি ১২/৫৬/২ থেকে ৩/২০/১৮ মধ্যে, বারবেলা ৪/১৩/২৩ থেকে ৫/৪৩/১২ মধ্যে, কালবেলা ২/৪৩/৩৩ থেকে ৪/১৩/২৩ মধ্যে, কালরাত্রি ১১/৪৩/৫৩ থেকে ১/১৪/৪ মধ্যে।
১৩ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজ বিজেপিতে যোগ দিতে পারেন গৌতম গম্ভীর: সূত্র 

11:34:52 AM

শহরে ট্রাফিকের হাল 
আজ, শুক্রবার সকালে শহরের রাস্তাঘাটে তেমন যানজট নেই। দোলের পর ...বিশদ

10:00:00 AM

দাঁতনে ওড়িশার যুবকের মৃতদেহ উদ্ধার, আটক ১ 

09:43:30 AM

হোলিতে বাতিল মেট্রোও 
হোলিতে বেশ কিছু লোকাল ট্রেন বাতিলের কথা আগেই জানিয়েছিল পূর্ব ...বিশদ

08:57:23 AM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক জল দিবস১৭৩৯- দিল্লি জয় করে নাদির শাহ ময়ূর সিংহাসনের ...বিশদ

08:18:10 AM

আজকের রাশিফল
মেষ: কর্মপ্রার্থীদের বেসরকারি বা সরকারি উভয়ক্ষেত্রে যোগাযোগের সম্ভাবনা প্রবল। বৃষ: ঝঞ্ঝাট ...বিশদ

08:03:51 AM