Bartaman Patrika
রাজ্য
 

নালিশ জানিয়ে এবারও থাপ্পড় খাবে: ববি
রাজ্যের নেতা-মন্ত্রীদের সম্পত্তি বৃদ্ধি নিয়ে তদন্ত চেয়ে আয়কর দপ্তরে নালিশ সুজনের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের শাসক শিবিরের একাধিক নেতা-মন্ত্রীর সম্পত্তি অস্বাভাবিক হারে বৃদ্ধি পাওয়ায় প্রশ্ন তুলল সিপিএম। এব্যাপারে তারা এবার শুধু সংবাদমাধ্যমে অভিযোগ তুলেই ক্ষান্ত থাকেনি, রীতিমতো তদন্তের দাবি জানিয়ে আয়কর দপ্তরের কাছেও দরবার করেছে। বৃহস্পতিবার দলের কেন্দ্রীয় কমিটির সদস্য তথা বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী কলকাতায় আয়কর দপ্তরের ইনভেস্টিগেশন বিভাগের শীর্ষ আধিকারিকদের সঙ্গে দেখা করে কিছু তথ্য দিয়ে তদন্তের দাবি জানান।
আয়কর দপ্তরে জমা দেওয়া সুজনবাবুর প্রথম দফার তালিকায় আপাতত ২৭ জন নেতা-মন্ত্রীর নাম রয়েছে। এর মধ্যে আবার ‘দলবদলু’ কয়েকজন বিধায়কও রয়েছেন। এবিষয়ে তিনি হাতিয়ার করেছেন সংশ্লিষ্ট নেতা-মন্ত্রীদের নির্বাচন কমিশনে দাখিল করা হলফনামাকে। ২০১১ এবং ২০১৬ সালের বিধানসভা নির্বাচনের সময় তাঁরা এই হলফনামা দাখিল করেছিলেন। সেই তথ্য অনুযায়ী ওই পাঁচ বছরে কারও সম্পত্তি ১১৩৮ শতাংশ বৃদ্ধি হয়েছে। কারও আবার বেড়েছে প্রায় ৭০০ শতাংশ। ন্যূনতম বৃদ্ধির পরিমাণ দেখা যাচ্ছে ৫২ শতাংশ। এক মন্ত্রীর সম্পত্তি এই সময়ে ১৫ কোটি টাকা বেড়েছে।
আয়কর কর্তাদের কাছে নালিশ জানানোর পর সুজনবাবু বলেন, এই তথ্য হিমশৈলের চূড়ামাত্র। আরও অনেক তথ্য রয়েছে। প্রয়োজনে তা জমা দেব আয়কর দপ্তরে। শুধু এই ২৭ জনই নয়, রাজ্যের প্রায় সব জেলা, মহকুমা ও ব্লকে তৃণমূলের অধিকাংশ নেতার আর্থিক শ্রীবৃদ্ধি কীভাবে হয়েছে, তা এলাকার মানুষের কাছে বিস্ময়ের বিষয় হয়ে দাঁড়িয়েছে। আয়কর দপ্তর আমাদের অভিযোগ নিয়ে কতটা তদন্ত করে সেটাই দেখার।
সুজনবাবুর অভিযোগ সম্পর্কে তৃণমূলের তরফে পুরমন্ত্রী তথা মেয়র ফিরহাদ হাকিম (ববি) বলেন, আমাদের দলের অনেক নেতা-মন্ত্রী ব্যবসা করেন। সেই সঙ্গে দলও করেন। ব্যবসা করলে সম্পত্তি বাড়তেই পারে। তাঁরা আয়কর দপ্তরে তার রিটার্নও জমা দেন। এসব অভিযোগ করে কোনও লাভ হবে না। আসলে সুজনবাবুদের মতো জনগণের টাকায় আমরা পার্টি করি না। এজেন্সি বা আদালতে নালিশ জানাতে গিয়ে ওঁরা বারবার থাপ্পড় খেয়েছেন। যেমন আমার মেয়র হওয়া নিয়ে হাইকোর্টে থাপ্পড় খেয়েছেন। এক্ষেত্রেও তাই হবে।

16th  February, 2019
উঠল পর্ষদ সভাপতির পদত্যাগের দাবি
চতুর্থ দিনেও পরীক্ষা শুরুর পরেই
নিয়ম করে প্রশ্ন চলে এল বাইরে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরীক্ষা শুরু হতেই হোয়াটসঅ্যাপে প্রশ্ন বেরিয়ে পড়া এখন নিয়ম হয়ে গিয়েছে। শনিবার, ভূগোল পরীক্ষার দিনও তার ব্যতিক্রম হল না। বহু মানুষের হোয়াটসঅ্যাপে ১২টা বাজতে না বাজতেই প্রশ্নপত্রের ছবি চলে এসেছে বলে অভিযোগ। অনেকেই অভিযোগ করছেন, সেই ছবিতে এক পরীক্ষার্থীর অ্যাডমিট কার্ডের ছবি দেখা যাচ্ছে।
বিশদ

পুলিসের সঙ্গে টানাপোড়েনের মধ্যেই জঙ্গিহানা
ও চিটফান্ড ইস্যুতে শহরে মিছিল করল বামেরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী জঙ্গি হানায় শহিদ ৪৯ জন আধাসেনা জওয়ানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানানোর তাগিদ অবশ্যই ছিল। কিন্তু সেই সঙ্গে চিটফান্ড কেলেঙ্কারিতে প্রতারিতদের অর্থ ফেরত এবং দোষীদের জেলে ভরার দাবিতে পূর্বঘোষিত বিষয়ও যথারীতি হাজির ছিল।
বিশদ

পাহাড়ে ফের ভারী শিলাবৃষ্টি ও
তুষারপাত, জাঁকিয়ে পড়ল ঠান্ডা

বাংলা নিউজ এজেন্সি ও নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শৈলরানি দার্জিলিংয়ে ফের ভারী শিলাবৃষ্টি ও তুষারপাত হয়েছে। শনিবার দুপুর আড়াইটে নাগাদ পাহাড়ে এই শিলাবৃষ্টি শুরু হয়। এদিন দার্জিলিংয়ে এতটাই শিলাবৃষ্টি হয়েছে যে এর জেরে রাস্তায় যানবাহন চলাচলও ব্যাহত হয়। গত কয়েকদিনে শীত অনেকটাই কমে গিয়েছিল।
বিশদ

  পুলওয়ামাকাণ্ডে সোমবার শ্রদ্ধাঞ্জলি যাত্রায় রাজপথে রাজ্য বিজেপি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুলওয়ামাকাণ্ডে মৃত জওয়ানদের প্রতি শ্রদ্ধা জানাতে আগামীকাল, সোমবার রাস্তায় নামছে রাজ্য বিজেপি। দলের সর্বভারতীয় সভাপতি অমিত শাহের নির্দেশে শনি ও রবিবার সমস্ত কর্মসূচি স্থগিত রাখার পরদিনই মিছিলে হাঁটবেন রাজ্যের নেতারা।
বিশদ

অনীক দত্তের ছবি ‘ভবিষ্যতের ভূত’ প্রদর্শন বন্ধ, বিতর্ক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত শুক্রবার কলকাতা সহ রাজ্যের বিভিন্ন জায়গায় মুক্তি পেয়েছিল অনীক দত্ত পরিচালিত সিনেমা ‘ভবিষ্যতের ভূত’। শনিবারই প্রায় সব সিনেমা হলে বন্ধ হয়ে গেল ছবিটির প্রদর্শন। কিন্তু কেন বন্ধ হল, সেই প্রশ্নের জবাবে মিলছে একাধিক উত্তর।
বিশদ

বসন্তের গোড়াতেই ঘরে
ঘরে সর্দি, জ্বর, কাশি

সতর্ক থাকতে পরামর্শ চিকিৎসকদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বসন্ত এসে গিয়েছে। ভোর আর রাতে বেশ ঠান্ডা। দিনের বাকি সময় বেশ গরম। ঋতু পরিবর্তনের এমন সময়ে ঘরে ঘরে শুরু হয়েছে সর্দি, কাশি, জ্বর, গলা ব্যথা। কাশি থামতেও চাইছে না। শিশু থেকে বৃদ্ধ— চিকেন পক্সও হচ্ছে অনেকের।
বিশদ

16th  February, 2019
হিমালয় সংলগ্ন উত্তরবঙ্গে আজ বৃষ্টি, দক্ষিণবঙ্গের আকাশে মেঘ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ শনিবার রাজ্যের কিছু এলাকায় বৃষ্টি হতে পারে। তুলনামূলকভাবে বেশি বৃষ্টি হবে হিমালয় সংলগ্ন উত্তরবঙ্গের জেলাগুলিতে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের কোথাও কোথাও হাল্কা বৃষ্টি হতে পারে বলে আবহাওয়াবিদরা জানিয়েছেন। তবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আকাশ কিছুটা মেঘাচ্ছন্ন হতে পারে।
বিশদ

16th  February, 2019
এবার পরীক্ষার মধ্যে হোয়াটসঅ্যাপে বাইরে
ছড়িয়ে পড়ল মাধ্যমিকের ইতিহাস প্রশ্নপত্র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরীক্ষা চলাকালীন হোয়াটসঅ্যাপে প্রশ্ন বেরিয়ে পড়ার হ্যাটট্রিক হয়ে গেল এবারের মাধ্যমিকে। শুক্রবার ছিল ইতিহাস পরীক্ষা। পরীক্ষা শেষ হওয়ার অনেক আগেই হোয়াটসঅ্যাপে ঘুরতে থাকে সেই প্রশ্নপত্র। পরীক্ষা শেষ হলে আসল প্রশ্নপত্রের সঙ্গে তা মিলিয়ে দেখা হয়।
বিশদ

16th  February, 2019
 ব্র্যান্ড মেডিসিন উৎপাদন বন্ধ হোক, দাবি চিকিৎসকদের যৌথ মঞ্চে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশে ‘ব্র্যান্ড মেডিসিন’ উৎপাদন বন্ধ হোক। শুধুমাত্র জেনেরিক নাম-এর ওষুধই তৈরি হোক। তাহলে ডাক্তারবাবুরাও আর এই ধরনের ওষুধ লিখতে পারবেন না। শুক্রবার রাজ্যের চিকিৎসকদের যৌথ মঞ্চের তরফে একটি আলোচনার আয়োজন করা হয়। বিষয় ছিল: ‘সকলের জন্য স্বাস্থ্য বনাম স্বাস্থ্যবিমা’।
বিশদ

16th  February, 2019
মান্নান-প্রদীপের সঙ্গে বৈঠক সুজন-রবীনের
জোটে রাজি দু’পক্ষ, কংগ্রেসের নেতা-গোষ্ঠীর দাবি জেনে ধন্দে সিপিএম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আসন্ন লোকসভা নির্বাচনে এরাজ্যে বিজেপি এবং তৃণমূলের বিরুদ্ধে আসন সমঝোতা করে লড়ার ব্যাপারে দু’পক্ষই সম্মত হয়েছে। সিপিএমের সীতারাম ইয়েচুরি এবং কংগ্রেসের রাহুল গান্ধীর তরফে এব্যাপারে প্রাথমিক সঙ্কেত মিলেছে। সেই মতো আলোচনাও শুরু করেছে আলিমুদ্দিন ও বিধান ভবনের শীর্ষ নেতৃত্ব।
বিশদ

16th  February, 2019
 কৃষকবন্ধু প্রকল্প রূপায়ণে তৈরি হবে বিশেষ সেল, চালু হয়েছে হেল্পলাইন

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কৃষকবন্ধু প্রকল্প রূপায়ণের জন্য একটি বিশেষ সেল তৈরি করতে চলেছে কৃষি দপ্তর। এই সেলের দায়িত্বে থাকবেন একজন অতিরিক্ত কৃষি অধিকর্তা। সংশ্লিষ্ট আধিকারিক অবসর নিলেও তাঁকে পুনর্নিয়োগ করে এই কাজের দায়িত্বে রাখতে পারে দপ্তর।
বিশদ

16th  February, 2019
কোর কমিটির বৈঠকে মমতার নির্দেশের অপেক্ষায়
বিজেপির সঙ্গে যোগাযোগ রাখা নেতা ও কর্মীদের নিষ্ক্রিয় করা হচ্ছে তৃণমূলে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গেরুয়া শিবিরের সঙ্গে গোপনে যোগাযোগ রেখে চলা দলের বিভিন্ন স্তরের নেতা-কর্মীদের চিহ্নিত করে ‘নিষ্ক্রিয়’ করার কাজ শুরু হয়েছে তৃণমূলের অন্দরে।
বিশদ

16th  February, 2019
 কাশ্মীরের ঘটনার পর প্রধানমন্ত্রী কী করে ট্রেনের উদ্বোধন করলেন, প্রশ্ন মমতার

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাশ্মীরের মর্মান্তিক ঘটনার পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন করা নিয়ে প্রশ্ন তুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার নবান্ন থেকে বেরনোর পথে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মুখ্যমন্ত্রী বলেন, এই ঘটনার পরে এই সময়ে এই ধরনের অনুষ্ঠান বাতিল করা উচিত ছিল।
বিশদ

16th  February, 2019
কেন ধৃত বাবা সম্পর্কিত তথ্য জানার অধিকার মেয়ের থাকবে না: হাইকোর্ট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন বাবাকে গ্রেপ্তার করা হল? কী অভিযোগ তাঁর বিরুদ্ধে? কতগুলি অভিযোগ? এমনই মামুলি কিছু প্রশ্নের উত্তর চেয়েছিলেন সদ্য কৈশোর পেরনো পিঙ্কি সরকার। কিন্তু, পুলিসকর্তাদের কেউ সেইসব প্রশ্নের জবাব দেননি।
বিশদ

16th  February, 2019

Pages: 12345

একনজরে
 বিএনএ, চুঁচুড়া: উৎপাদন ক্ষমতা থাকা সত্ত্বেও মাদার ডেয়ারির ডানকুনি ইউনিট থেকে দফায় দফায় উৎপাদনের পরিমাণ কমিয়ে দেওয়ার সিদ্ধান্তের প্রতিবাদে কারখানার গেটের সামনে বিক্ষোভ দেখালেন আইএনটিটিইউসি সমর্থিত সংগঠনের সদস্যরা। শনিবার সকাল থেকে হাতে প্ল্যাকার্ড নিয়ে শ্রমিকরা বিক্ষোভে শামিল হন। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জেল থেকে আদালতে নিয়ে যাওয়ার সময় জেএমবি জঙ্গি কওসরকে ‘ছিনতাই’ করার পরিকল্পনা ভেস্তে দিল কলকাতা পুলিসের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)। তার আগেই ...

 ইসলামাবাদ, ১৬ ফেব্রুয়ারি: ইমরান খান জমানায় নয়া পাকিস্তান। রাষ্ট্রসঙ্ঘ ঘোষিত জঙ্গি। ভারতের অন্যতম মোস্ট ওয়ান্টেড। ২৬/১১ মুম্বই হামলার মাস্টারমাইন্ড। এহেন হাফিজ সইদ এবার সাংবাদিকতার পাঠ দেবে। লাহোরে এই নতুন স্কুল ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোয়েস ইস্ট বেঙ্গল এফসি এবার বিদেশের মাটিতে অফিসিয়াল মার্চেন্ডাইজ বিক্রি করবে। ক্লাবের জার্সিসহ বিভিন্ন স্মারক বিক্রি করা হবে। কোয়েস ইস্ট বেঙ্গলের সঙ্গে এই যৌথ উদ্যোগে সামিল বেঙ্গল হেরিটেজ ফাউন্ডেশন ও লন্ডন শারদ উৎসব।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহ যোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম
১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা মাইকেল জর্ডনের জন্ম
১৯৮৭ - ভারতীয় কার্টুনিস্ট অসীম ত্রিবেদীর জন্ম।
২০০৯: সঙ্গীত শিল্পী মালবিকা কাননের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৮৯.৭০ টাকা ৯২.৯৪ টাকা
ইউরো ৭৮.৯৫ টাকা ৮২.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,১১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৫৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ ফাল্গুন ১৪২৫, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার, দ্বাদশী ৪/৫৭ দিবা ৮/১০ পরে ত্রয়োদশী ৫৬/৩৮ রাত্রি ৪/৫১। পুনর্বসুনক্ষত্র ২৬/২৫ অপঃ ৪/৪৬। সূ উ ৬/১১/২৯, অ ৫/৩০/৫০, অমৃতযোগ দিবা ৬/৫৭ গতে ৯/৫৮ মধ্যে। রাত্রি ৭/১০ গতে ৮/৫২ মধ্যে। বারবেলা ১০/২৬ গতে ১/১৫ মধ্যে, কালরাত্রি ১/২৬ গতে ৩/১ মধ্যে।
৪ ফাল্গুন ১৪২৫, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার, ত্রয়োদশী রাত্রি ২/৩৩/১৫। পুনর্বসুনক্ষত্র ২/১৩/৫৩, সূ উ ৬/১২/৫৭, অ ৫/২৮/১২, অমৃতযোগ দিবা ৬/৫৭/৫৮ থেকে ৯/৫৮/২ মধ্যে এবং রাত্রি ৭/১০/১০ থেকে ৮/৫২/৮ মধ্যে, বারবেলা ১০/২৬/১১ থেকে ১১/৫০/৩৪ মধ্যে, কালবেলা ১১/৫০/৩৪ থেকে ১/১৪/৫৯ মধ্যে, কালরাত্রি ১/২৬/১০ থেকে ৩/১/৪৬ মধ্যে।
১১ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: বিবাহ যোগ আছে। বৃষ: কোনও উচ্চতর পদের জন্য ডাক আসবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা ...বিশদ

07:03:20 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল- চার্চিল ব্রাদার্স ম্যাচ ১-১ গোলে ড্র 

07:10:04 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল ১- চার্চিল ব্রাদার্স ১ (৭৮ মিনিট) 

06:52:14 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল ০- চার্চিল ব্রাদার্স ১ (৬৮ মিনিট) 

06:42:37 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল ০- চার্চিল ব্রাদার্স ০ (বিরতি) 

06:00:22 PM