Bartaman Patrika
রাজ্য
 
 

 ভ্যালেন্টাইন ডে-তে বর্ধমানের কৃষ্ণসায়র পার্কে ঢোকার মুখে চলছে গোলাপ কেনাকাটা। নিজস্ব চিত্র

সিবিআই-সিট টানাপোড়েনে স্থগিতাদেশ
মারফত ভারসাম্য বজায় রইল হাইকোর্টে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রোজভ্যালি পরিচালিত কলকাতার একটি হোটেলকে কেন্দ্র করে ২০১৭ সালে আইনশৃঙ্খলার অবনতি হয়। সেই সূত্রে বালিগঞ্জ থানা চিটফান্ড মামলার তদন্তে যুক্ত এক সিবিআই অফিসারকে তলব করায় যে বিতর্কিত পরিস্থিতি তৈরি হয়েছে, সেখানে বুধবার ভারসাম্য বজায় রাখল কলকাতা হাইকোর্ট। বিচারপতি শিবকান্ত প্রসাদের এদিনের নির্দেশ অনুযায়ী, আপাতত কলকাতা পুলিস যেমন ওই সিবিআই অফিসার সম্পর্কে কোনও পদক্ষেপ করতে পারবে না, তেমনি সিবিআই রাজ্য সরকারের চিটফান্ড মামলা সূত্রে গড়া সিট (স্পেশাল ইনভেস্টিগেশন টিম)-এর তিন পুলিসকর্তা প্রসঙ্গে পদক্ষেপ করতে পারবে না।
সুপ্রিম কোর্টের নির্দেশে চিটফান্ড সংস্থাগুলি সম্পর্কে তদন্ত শুরু করেছিল সিবিআই। কিন্তু, তারপরেও অন্যতম চিটফান্ড সংস্থা রোজভ্যালির কলকাতার একটি অভিজাত হোটেল কী করে চলছে, সেই প্রশ্ন তুলেছিলেন বিনিয়োগকারীদের একাংশ। এই প্রশ্নের সূত্রে পরে বিক্ষোভের চেহারা নেয়। সেই সূত্রে বালিগঞ্জ থানা থেকে একটি মামলা শুরু হয়। অন্যদিকে, চার বিনিয়োগকারীর নামে আলিপুর আদালতেও একটি মামলা দায়ের হয়েছিল। এই প্রেক্ষাপটে বালিগঞ্জ থানার তদন্তকারী পুলিস অফিসার সিবিআইয়ের এক অফিসারকে তলব করেন। আলিপুর আদালত সিবিআই, এনফোর্সমেন্ট ডিরেক্টরেট সহ কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলিকে তাদের তদন্ত রিপোর্ট পেশ করার নির্দেশ দেয়।
কেন্দ্রীয় সরকারের তরফে অতিরিক্ত সলিসিটর জেনারেল কৌশিক চন্দ ও অমাজিৎ দে উপরোক্ত প্রেক্ষাপট উল্লেখ করে দাবি করেন, আলিপুর আদালতে ম্যাজিস্ট্রেটের কাছে রাজ্য অসদুদ্দেশ্যে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলির কাছে রিপোর্ট তলব করার প্রার্থনা করেছিল। সুপ্রিম কোর্টের নির্দেশে যে তদন্ত চলছে, তার রিপোর্ট কোন যুক্তিতে আলিপুর আদালতে পেশ করা হবে? এই প্রশ্ন থাকা সত্ত্বেও ওই তদন্তকারীরা আলিপুর আদালতকে রিপোর্ট পেশ করেছিল। কিন্তু, তাতে সন্তুষ্ট না হয়ে এরপর ওই আদালত কেন্দ্রীয় তদন্তকারী অফিসারদের কাছে তদন্তের ভিডিও ফুটেজ পেশ করতে বলে। এই নির্দেশ বাতিল করার জন্য এদিন তিনি আবেদন জানান। অন্যদিকে, রাজ্যের তরফে অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত জানান, সুপ্রিম কোর্ট কখনও বলেনি, এই প্রসঙ্গে রাজ্যের কোনও ভূমিকা থাকবে না।
ওদিকে, এদিনের শুনানি সূত্রে জানা গিয়েছে, রাজ্য গঠিত সিট-এর তিন সদস্য অর্ণব ঘোষ, শঙ্কর ভট্টাচার্য ও দিলীপ হাজরাকে সারদা চিটফান্ড মামলা সূত্রে সিবিআই তলব করেছিল। কিন্তু, ২০১৮ সালের ৬ ডিসেম্বর এই তিনজন সেই নির্দেশের উপর হাইকোর্ট থেকে স্থগিতাদেশ পেয়েছিলেন। তার মেয়াদ বৃদ্ধির জন্য রাজ্যের তরফে এদিন আবেদন করা হয়। সেই সূত্রে আদালত এদিন তার নির্দেশে বলেছে, আলিপুর আদালত তার চূড়ান্ত নির্দেশ ঘোষণা না করা পর্যন্ত তার আগের দেওয়া নির্দেশের উপর স্থগিতাদেশ বজায় থাকবে। পাশাপাশি ওই তিন রাজ্য পুলিসকর্তাকে দেওয়া সিবিআই নোটিসের উপরেও স্থগিতাদেশ একই সময়কাল পর্যন্ত বজায় থাকবে।

14th  February, 2019
পাঁচ দিনের জেরাপর্বের পর
কলকাতায় ফিরলেন রাজীব

শুভ্র চট্টোপাধ্যায়, শিলং: পাঁচ দিনে প্রায় ৩৮ ঘণ্টা। শিলংয়ে দফায় দফায় সিবিআইয়ের তদন্তকারী আধিকারিকদের সঙ্গে আলোচনাপর্ব সেরে বুধবার সন্ধ্যায় কলকাতায় ফিরলেন পুলিস কমিশনার রাজীব কুমার। এদিন সকালে নির্দিষ্ট সময়ের প্রায় এক ঘণ্টা আগেই, সকাল সাড়ে ন’টা নাগাদ তিনি ওকল্যান্ডে সিবিআই দপ্তরে পৌঁছে যান। স্বল্প মেয়াদের আলোচনা সেরে ১২টা নাগাদ সিবিআই দপ্তর থেকে বেরিয়ে ফিরে যান হোটেলে।
বিশদ

14th  February, 2019
‘লাল ডায়েরি’ প্রসঙ্গে নিরুত্তর দেবযানী,
জবাব নেই পেনড্রাইভ, ল্যাপটপের প্রশ্নেও

বিএনএ, বারাসত: সারদাকাণ্ডে ‘লাল ডায়েরি’ নিয়ে বিতর্ক থাকলেও দিন কয়েক আগেই খোদ সারদা কর্তা সুদীপ্ত সেন জানিয়ে দিয়েছিলেন, লাল ডায়েরি নিয়ে তিনি কিছু জানেন না। এবার সেই ‘বহু চর্চিত’ লাল ডায়েরি প্রসঙ্গে সারদা মামলায় অন্যতম অভিযুক্ত দেবযানী মুখোপাধ্যায়ও সাংবাদিকদের প্রশ্ন এড়িয়ে গেলেন।
বিশদ

14th  February, 2019
সব জেলায় ২২ ফেব্রুয়ারি মাটি উৎসব করার নির্দেশ

 বিশ্বজিৎ মাইতি, তমলুক, বিএনএ: টানা সাত বছর বর্ধমান জেলায় কেন্দ্রীয়ভাবে মাটি উৎসব করার পর এবার রাজ্যের প্রতিটি জেলায় মাটি উৎসব করার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। আগামী ২২তারিখ প্রত্যেক জেলায় মাটি উৎসব করার নির্দেশিকা জেলায় জেলায় পাঠানো হয়েছে।
বিশদ

14th  February, 2019
পর্ষদ কর্তাকে মুখ খুলতে নিষেধ শিক্ষামন্ত্রীর
মাধ্যমিকের দ্বিতীয় দিনেও পরীক্ষা
শুরুর পরেই ফোনে ছড়াল প্রশ্ন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলার পর এবার মাধ্যমিকের ইংরেজি প্রশ্নপত্রের ছবিও চলে এল হোয়াটসঅ্যাপে। তাও আবার পরীক্ষা শুরু হওয়ার কিছুক্ষণের মধ্যেই। তফাৎ একটাই, আগের দিনের চেয়ে এদিন আরও কিছুটা আগেই ছড়িয়ে পড়ল সেই প্রশ্ন। পরীক্ষা করে দেখা যায়, হোয়াটসঅ্যাপে ছড়িয়ে পড়া প্রশ্নের সঙ্গে মূল পরীক্ষার প্রশ্নপত্রের হুবহু মিল।
বিশদ

14th  February, 2019
রাজ্যের প্রত্যেকটি গ্রামে সমবায় ব্যাঙ্কের পরিষেবা পৌঁছে দেওয়া হবে: অরূপ রায়

 সংবাদদাতা, বালুরঘাট: আগামী কয়েক বছরের মধ্যে রাজ্যের প্রত্যেকটি গ্রামে সমবায় ব্যাঙ্কের পরিষেবা পৌঁছে দেওয়া হবে বলে জানালেন সমবায়মন্ত্রী অরূপ রায়। পাশাপাশি তিনি বলেন সমবায়ের মাধ্যমে রাজ্যের কৃষক ও স্বনির্ভর গোষ্ঠীদের ঋণ দিয়ে আর্থিকভাবে আরও সমৃদ্ধ করাই দপ্তরের মূল্য লক্ষ্য।
বিশদ

14th  February, 2019
‘সাগরমালা’ প্রকল্পে রাজ্যের জন্য কোনও অর্থ
বরাদ্দ হয়নি, সংসদে জানালেন কেন্দ্রীয় মন্ত্রীই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় সরকার ‘সাগরমালা’ প্রকল্পে পশ্চিমবঙ্গের জন্য কোনও অর্থ বরাদ্দ করেনি। বন্দর ও বন্দরের পরিকাঠামো উন্নয়নের জন্য সাগরমালা প্রকল্পে কাজ করা হয়।
বিশদ

14th  February, 2019
নির্বাচনের স্বার্থে মতুয়া রাজনীতি করে চলেছে বিজেপি-তৃণমূল: বিমান

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দলীয় স্বার্থে মতুয়াদের নিয়ে রাজনীতি করছে বিজেপি এবং তৃণমূল। রাজনীতি যাদের ছিন্নমূল করেছে, তাদের নিয়ে ধর্মের বেসাতি করতে চাইছে এই দুই দল।
বিশদ

14th  February, 2019
সত্যজিৎ খুন: রাজ্যে জনপ্রতিনিধিদের নিরাপত্তা
নিয়ে সতর্ক পুলিস, প্রয়োজনে বাড়ছে রক্ষী সংখ্যা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কৃষ্ণগঞ্জের তৃণমূল বিধায়ক সত্যজিৎ বিশ্বাসের হত্যাকাণ্ডে রাজ্য প্রশাসন যথেষ্ট উদ্বিগ্ন। এই পরিস্থিতিতে আসন্ন লোকসভা নির্বাচনের আগে বাংলাজুড়ে রাজনৈতিক উত্তাপ যত বাড়বে, ততই জনপ্রতিনিধিদের নিরাপত্তার বিষয়টি গুরুত্বপূর্ণ হয়ে উঠবে বলে তারা মনে করছে।
বিশদ

14th  February, 2019
  মার্চের প্রথম সপ্তাহে রাজ্যে আসছে কেন্দ্রীয় বাহিনী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মার্চ মাসের প্রথম সপ্তাহে রাজ্যে আসবে কেন্দ্রীয় বাহিনী। ভয়মুক্ত পরিবেশ তৈরি করতে তারা টহলদারি চালাবে। তবে কোন কোন এলাকায় টহলদারি চলবে, তা ঠিক করবেন জেলাশাসকরা। গত বিধানসভা নির্বাচনেও ভোটের দিনের আগে থেকেই রাজ্যে টহলদারির জন্য ১০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী এসেছিল।
বিশদ

14th  February, 2019
বিক্রমকে মামলা থেকে অব্যাহতি দিল না কোর্ট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গাড়ি দুর্ঘটনার মামলা থেকে অব্যাহতি চেয়েছিলেন অভিনেতা বিক্রম চট্টোপাধ্যায়। বুধবার কলকাতা হাইকোর্টের বিচারপতি শিবকান্ত প্রসাদ সেই আবেদনে সাড়া দিলেন না। উল্লেখ্য, ওই অভিনেতা তথা অভিযুক্তের বেপরোয়া গাড়ি চালানোর পরিণতিতেই দুর্ঘটনা ঘটেছিল।
বিশদ

14th  February, 2019
  লোকসভা ভোটের আগে বুদ্ধিজীবী সমর্থন জোগাড়ে উদ্যোগী বিজেপি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটের আগে রাজ্যের শাসকদলের একাধিক নেতা-মন্ত্রী-এমপিকে গেরুয়া শিবিরে এনে বড়সড় চমক দেওয়ার লক্ষ্যে ‘সিক্রেট মিশন’ চালাচ্ছে বিজেপি। এবার রাজনৈতিক ব্যক্তিত্বের পাশাপাশি রাজ্যের পরিচিত বুদ্ধিজীবী সমাজের দিকেও হাত বাড়াতে চলেছে গেরুয়া শিবির।
বিশদ

14th  February, 2019
ঝঞ্ঝার দাপটে শনিবার রাজ্যে বৃষ্টির সম্ভাবনা, চড়বে পারদ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের মেঘাচ্ছন্ন হচ্ছে আকাশ। আগামী শনিবার কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে। বৃষ্টি হবে উত্তরবঙ্গের জেলাগুলিতেও। রবিবার থেকে আবহাওয়ার উন্নতি হওয়ার আশা।
বিশদ

14th  February, 2019
বিদ্যাসাগরের দ্বিশতবর্ষ পূর্তি উপলক্ষে
একগুচ্ছ পরিকল্পনা শিক্ষা দপ্তরের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বিশতবর্ষ পূর্তি উপলক্ষে একগুচ্ছ পরিকল্পনার কথা ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। বুধবার সাংবাদিক বৈঠকে তিনি বলেন, বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠান হবে।
বিশদ

14th  February, 2019
রাজীব ও সিবিআই কথার সময়
দপ্তরে মুখ ঢেকে সুদীপ্তর ‘গুরু’

শুভ্র চট্টোপাধ্যায়, শিলং: দিনভর রহস্য। তা পরিষ্কার হল রাতে। সকাল থেকেই গুঞ্জন ছড়িয়ে পড়েছিল, মুখ ঢাকা কেউ ঢুকেছে শিলংয়ের সিবিআই দপ্তরে। তাঁকে একটি ঘরে বসিয়ে রাখা হয়েছে। অথচ অন্য একটি ঘরে রাজীব কুমারের সঙ্গে আলোচনায় ব্যস্ত সিবিআই আধিকারিকরা। কিন্তু কোনওভাবেই প্রকাশ্যে আসছিল না, ওই ব্যক্তিটি আসলে কে? সিবিআইয়ের একটি সূত্র দাবি করছিল, মুখঢাকা ওই ব্যক্তিই নাকি তাদের তুরুপের তাস।
বিশদ

13th  February, 2019

Pages: 12345

একনজরে
  সংবাদদাতা, পুরাতন মালদহ: মালদহে আদিবাসীদের ধর্মীয় এবং সামাজিক অনুষ্ঠানের জন্য জেলাজুড়ে প্রায় ৩ কোটি ১৫ লক্ষ টাকা ব্যয়ে থান তৈরির উদ্যোগ নিল অগ্রসর শ্রেণীকল্যাণ দপ্তর। জেলা ছটি ব্লকের আদিবাসী অধ্যুষিত এলাকাগুলিতে এই থানগুলি তৈরি করা হবে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রাকৃতিক প্রতিবন্ধকতা সরিয়ে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ভাণ্ডার দেউচা-পাচামি থেকে কয়লা তুলবে পোল্যান্ডের সংস্থা। এই বিষয়ে সংস্থাটির সঙ্গে চুক্তি করতে রাজ্য সরকার অনেকটাই এগিয়েছে। ...

  বিএনএ, আরামবাগ: পুরশুড়ার প্রত্যন্ত এলাকা থেকে জাতীয় ক্রীড়া ময়দান কাঁপাল দুই বোন। ঘরের মেয়েরা গুজরাত ও হরিয়ানায় জাতীয় স্তরের আসরে সফল হওয়ায় গর্বে বুক ফুলেছে বাবা, মা সহ এলাকাবাসীর। এতদিন স্কুল থেকে জেলা, রাজ্যস্তরের পর্যায়ে তারা একই সঙ্গে খেলে ...

মুম্বই, ১৪ ফেব্রুয়ারি (পিটিআই): ৮৬ তম জন্মদিনে প্রয়াত অভিনেত্রী মধুবালাকে শ্রদ্ধা জানাল গুগল। সার্চ ইঞ্জিনে ব্যবহার হল বেঙ্গালুরুর শিল্পী মহম্মদ সাজিদের তৈরি ডুডল। ১৯৩৩ সালে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুরুজনের চিকিৎসায় বহু ব্যয়। ক্রোধ দমন করা উচিত। নানাভাবে অর্থ পাওয়ার সুযোগ। সহকর্মীদের সঙ্গে ঝগড়ায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৬৪: জ্যোতির্বিদ গ্যালিলিও গ্যালিলির জন্ম
১৮৬৯: মির্জা গালিবের মৃত্যু
১৮৯৮: কিউবা উপকূলে মার্কিন রণতরী ডুবে গিয়ে মৃত ২৭৪। স্পেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করল আমেরিকা
১৯২১: ঐতিহাসিক রাধাকৃষ্ণ চৌধুরির জন্ম
১৯৩৩: মার্কিন প্রেসিডেন্ট ফ্রাঙ্কলিন ডি রুজভেল্টকে হত্যার ব্যর্থ চেষ্টা। নিহত শিকাগোর মেয়র
১৯৪২: দ্বিতীয় বিশ্বযুদ্ধে সিঙ্গাপুরের পতন। জাপানের কাছে আত্মসমর্পণ করলেন ব্রিটিশ জেনারেল।
১৯৪৭: রণধীর কাপুরের জন্ম
১৯৫৬: ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ডেসমন্ড হেইনসের জন্ম
১৯৬৪: আশুতোষ গোয়ারিকরের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৮৯.৩৪ টাকা ৯২.৫৮ টাকা
ইউরো ৭৮.৫৩ টাকা ৮১.৫০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৬৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,১৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ ফাল্গুন ১৪২৫, ১৫ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, দশমী ১৭/৪৫ দিবা ১/১৯। মৃগশিরা ৩৬/৩৯ রাত্রি ৮/৫২। সূ উ ৬/১২/৪৫, অ ৫/২৯/১, অমৃতযোগ দিবা ৭/৪৩ মধ্যে পুনঃ ৮/২৮ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৫৭ গতে অস্তাবধি। বারবেলা ৯/১১ গতে ১১/৫১ মধ্যে, কালরাত্রি ৮/৩৯ গতে ১০/১৫ মধ্যে।
২ ফাল্গুন ১৪২৫, ১৫ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, দশমী ৮/২২/২০। মৃগশিরানক্ষত্র অপঃ ৪/৪৪/৫, সূ উ ৬/১৪/১৩, অ ৫/২৭/১১, অমৃতযোগ দিবা ৭/৪৩/৫৭ মধ্যে ও ৮/২৮/৪৯ থেকে ১০/৪৩/২৪ মধ্যে ও ১২/৫৮/০ থেকে ২/২৭/৪৪ মধ্যে ও ৩/৫৭/২৭ থেকে ৫/২৭/১১ মধ্যে এবং রাত্রি ৭/৯/২৭ থেকে ৮/৫১/৪৪ মধ্যে ও ৩/৪০/৪৯ থেকে ৪/৩১/৫৭ মধ্যে, বারবেলা ৯/২/২৮ থেকে ১০/২৬/৩৫ মধ্যে, কালবেলা ১০/২৬/৩৫ থেকে ১১/৫০/৪২ মধ্যে, কালরাত্রি ৮/৩৮/৫৭ থেকে ১০/১৪/৪৯ মধ্যে।
৯ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: সপরিবারে ভ্রমণের সুযোগ। বৃষ: নতুন কাজের সুযোগ। মিথুন: অর্থ সম্পত্তি প্রাপ্তির যোগ। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৫৬৪: জ্যোতির্বিদ গ্যালিলিও গ্যালিলির জন্ম১৮৬৯: মির্জা গালিবের মৃত্যু১৮৯৮: কিউবা উপকূলে ...বিশদ

07:03:20 PM

গোপীবল্লভপুরে নদীতে স্নান করতে নেমে তলিয়ে গেল এক কিশোর 

06:37:00 PM

ভুয়ো কোম্পানি খুলে রাজ্যজুড়ে প্রতারণার জাল, ধৃত ৭
গৃহঋণ থেকে চাকরির টোপ দিয়ে রাজ্যের বিভিন্ন অংশে প্রচুর মানুষকে ...বিশদ

04:12:00 PM

৬৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:11:35 PM

পুলওয়ামায় হামলা: নদীয়া, হাওড়ার শহিদ জওয়ানদের বাড়িতে আসছেন দু’জন কেন্দ্রীয় মন্ত্রী 

04:03:51 PM