Bartaman Patrika
রাজ্য
 

মেট্রো চ্যানেলে ধর্নায় বসতে চেয়ে তৃণমূলকে
এবার বেকায়দায় ফেলার উদ্যোগ বিরোধীদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটের মুখে শাসক আর বিরোধীদের মধ্যে এবার ঢুকে পড়ল ‘মেট্রো চ্যানেল’ রাজনীতি। বিজেপির বক্তব্য, ধর্মতলার মেট্রো চ্যানেলে রাজনৈতিক সভা-সমাবেশ নিষিদ্ধ করেছে রাজ্য সরকার। কিন্তু ৩ থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত সেখানেই সত্যাগ্রহে বসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার সেই ইস্যুকে সামনে রেখে ওই জায়গাতেই ধর্নার কর্মসূচি হাতে নিয়েছে তারা। আর অনুমতি না মিললে আদালতের যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে গেরুয়া শিবির। সব মিলিয়ে প্রশাসনিক সিদ্ধান্তকে শিখণ্ডী করে শাসকদলকে প্যাঁচে ফেলার পাল্টা কৌশল নিয়েছে পদ্ম শিবির। সূত্রের দাবি, আগামী ২২, ২৩ এবং ২৪ ফেব্রুয়ারি মেট্রো চ্যানেলে ধর্না-অবস্থান করার অনুমতি চেয়ে সোমবারই লালবাজারে ই-মেলে বার্তা পাঠানো হয়েছে রাজ্য বিজেপির তরফে। এখন দেখার, কলকাতা পুলিস তরফে তার কী জবাব আসে। এক্ষেত্রে গেরুয়া শিবির রাজ্য প্রশাসনকে কার্যত উভয় সঙ্কটের পরিস্থিতিতে ফেলতে চাইছে। যেখানে অনুমতি দিলে সরকারকে ঘোষিত অবস্থান থেকে সরতে হবে, আর তা না দিলে শাসকদলের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ উঠবে।
প্রসঙ্গত, সোমবারই মেট্রো চ্যানেলে ধর্নায় বসার অভিযোগে গ্রেপ্তার হয়েছেন বিরোধী দলনেতা আব্দুল মান্নান। একইসঙ্গে শিলিগুড়ি পুরসভার মেয়র তথা সিপিএম নেতা অশোক ভট্টাচার্যও মেট্রো চ্যানেলে ধর্নায় বসার পরিকল্পনা নিয়েছেন। তাঁর পুরসভার প্রতি রাজ্যের বৈমাতৃসুলভ আচরণের অভিযোগের ভিত্তিতে এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে। যদিও তার দিনক্ষণ এখনও স্থির হয়নি। এ প্রসঙ্গে রাজ্য বিজেপির অন্যতম সাধারণ সম্পাদক সায়ন্তন বসু বলেন, চিটফান্ডকাণ্ডে রাজ্যের গরিব মানুষের ৪০ হাজার কোটি টাকা লুট হয়েছে। শাসকদল এবং প্রশাসনের অনেকের বিরুদ্ধে সেই অভিযোগ উঠছে। একইসঙ্গে বিজেপি যেখানেই সভা করছে, তার অনুমতি দেওয়া হচ্ছে না। উল্টে, প্রধানমন্ত্রী থেকে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী কিংবা রাজ্য নেতাদের নামে ভুরি ভুরি মামলা দায়ের করা হচ্ছে। সাধারণ মানুষের হকের পাওনা মেটাতে চিটফান্ডকাণ্ডের সত্য উদঘাটন এবং রাজ্যে গণতন্ত্র ফেরানোর দাবিতে চলতি মাসের ২২ থেকে ২৪ ফেব্রুয়ারি মেট্রো চ্যানেলে ধর্নায় বসার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রশাসন তার অনুমতি না দিলে সরাসরি আদালতে যাওয়ার হুমকি দিয়েছেন সায়ন্তনবাবু। তাঁর দাবি, সরকারের ঘোষিত সিদ্ধান্তকে বুড়ো আঙুল দেখিয়ে মুখ্যমন্ত্রী সেখানে অবস্থানে বসতে পারলে, আমাদেরও অনুমতি দিতে হবে। পাশাপাশি মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবিও তোলেন তিনি।
12th  February, 2019
চতুর্মুখী লড়াই হলে লাভ হবে মমতারই,
স্বীকার করছে বিজেপি ও কংগ্রেস শিবির

সমৃদ্ধ ‌দত্ত, নয়াদিল্লি, ১৯ মার্চ: পশ্চিমবঙ্গে বাম ও কংগ্রেসের জোট না হওয়ায় সবথেকে সুবিধা হয়ে গেল মমতা বন্দ্যোপাধ্যায়েরই। বিজেপি এবং কংগ্রেসের কেন্দ্রীয় নেতৃত্ব এরকমই মনে করছেন। বস্তুত পশ্চিমবঙ্গে বাম ও কংগ্রেসের মধ্যে আসন সমঝোতা শেষ পর্যন্ত হয় কিনা তা নিয়ে জাতীয় রাজনীতিতে গত কিছুদিন ধরেই ছিল যথেষ্ট আগ্রহ। জাতীয় স্তরের রাজনৈতিক দলগুলিও নজর রাখছে। এর কারণ বাম ও কংগ্রেসের জোট হওয়া এবং না হওয়ার মধ্যে পশ্চিমবঙ্গে ভোটব্যাঙ্কের সমীকরণের আদলই যে বদলে যাবে তা নিয়ে সন্দেহ নেই।
বিশদ

কংগ্রেসের জেতা ৪ আসন ছেড়ে
দ্বিতীয় তালিকা বামফ্রন্টের
বামেদের করুণা চাই না: সোমেন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বামেদের জেতা আসনে প্রার্থী দিয়ে জোট ভেস্তে যাওয়ার পথ সোমবারই সুগম করেছিল কংগ্রেস। মঙ্গলবার সেই পথে হেঁটে আরও ১৩টি আসনে প্রার্থীর নাম ঘোষণা করে জোটের সম্ভাবনায় কার্যত ইতি টেনে দিল বাম শিবির। তবে জোট ভাঙার দায় যাতে তাদের উপর না চাপে, বরং কংগ্রেসের ঘাড়ে পড়ে, সেজন্য রাহুল গান্ধীর দলের জেতা চারটি আসনে এদিন পর্যন্ত প্রার্থী না দিয়ে নির্দিষ্ট বার্তা দেওয়ার চেষ্টা করেছে বামেরা।
বিশদ

বিমান-সোমেন বাগযুদ্ধ
বামেদের বায়নাক্কাতেই বিরোধী
জোট হল না, তোপ কংগ্রেসের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রায় মাসব্যাপী চেষ্টা চালিয়েও শেষ রক্ষা হল না। জোট নাকি আসন সমঝোতা, এই নিয়ে চুলচেরা বিতর্কের শেষে, বামেদের বায়নাক্কা ভেস্তে দিল আসন্ন লোকসভা ভোটে রাজ্যের বিরোধী ঐক্য প্রক্রিয়া। মঙ্গলবার এমন দাবি তুলেছে প্রদেশ কংগ্রেস নেতৃত্ব।
বিশদ

কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে
অতি সক্রিয়তার অভিযোগ
তদন্তের নির্দেশ দিল কমিশন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে ‘অতি সক্রিয়তা’র অভিযোগ আসায় তদন্তের নির্দেশ দিল নির্বাচন কমিশন। কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে প্রোটোকল ভেঙে বাড়ি বাড়ি হুমকি দেওয়ার অভিযোগ প্রসঙ্গে উত্তর কলকাতার জেলা নির্বাচনী আধিকারিক দিব্যেন্দু সরকারের কাছে রিপোর্ট চাইল কমিশন।  সেইসঙ্গে ভিডিও ফুটেজও জমা দিতে বলা হয়েছে। তা খতিয়ে দেখে প্রয়োজনে কেন্দ্রীয় বাহিনীর নোডাল অফিসারকে সতর্ক করা হবে।
বিশদ

ভোট আসতেই জেলায়
চাহিদা বাড়ছে ড্রোনের

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: ভোট আসতেই জেলায় জেলায় বাড়ছে ড্রোনের চাহিদা। প্রতিদিনই কোনও না কোনও জেলা পুলিসের তরফ থেকে ড্রোন চেয়ে আবেদন জমা পড়ছে রাজ্য পুলিসের সদর দপ্তরে। কারণ নির্বাচনের দিন গোলমালের খবর পেতে এই উড়ুক্কু যানের উপরই ভরসা করছেন অফিসাররা।
বিশদ

প্রার্থী তালিকা প্রকাশে দেরি হওয়ায়
বাংলায় পিছিয়েই শুরু করছে বিজেপি

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৯ মার্চ: দলীয় প্রার্থীদের নাম ঘোষণায় দেরি হওয়ায় বাংলায় পিছিয়ে থেকে শুরু করছে বিজেপি। দলের কেন্দ্রীয় নেতৃত্বকে এ কথাই স্পষ্ট জানিয়ে দিল বঙ্গ বিজেপি। লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের দলীয় প্রার্থী তালিকা নিয়ে আজ বঙ্গ বিজেপির সঙ্গে দফায় দফায় বৈঠক করেন দলের কেন্দ্রীয় নেতারা।
বিশদ

ছ্যাঁকা দিচ্ছে বাজারদর, ভোটের
বাজারে সুরাহার মুখ চেয়ে মানুষ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটের পারদ চড়ছে। বাড়ছে তরজা। রাজনৈতিক দলগুলির মধ্যে চলছে একে অপরের বিরুদ্ধে দোষারোপ, কাদা ছোঁড়াছুঁড়ি। সাধারণ মানুষের মধ্যে অনেকেই সেসব উপভোগ করছেন তারিয়ে তারিয়ে। তবু এরই মধ্যে তাদের অসন্তুষ্টিরও অন্ত নেই। হরেক দাবিদাওয়া এবং না-পাওয়া যেমন আছে, তেমনই আছে দিনগুজরানের ঝক্কিও।
বিশদ

প্রয়াত রমেন রায়চৌধুরী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিন্ময় রায়ের পর আবার টলিউডে গভীর শোকের ছায়া নেমে এল। প্রয়াত হলেন বিশিষ্ট অভিনেতা রমেন রায়চৌধুরী। মঙ্গলবার দক্ষিণ কলকাতায় নিজের বাড়িতে তিনি শেষনিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৭৫।
বিশদ

সমব্যথী প্রকল্প চালাতে পারবে
রাজ্য, জানাল নির্বাচন কমিশন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সমব্যথী ও রূপশ্রীর মতো সামাজিক প্রকল্পগুলি চালু রাখার অনুমতি চেয়ে নির্বাচন কমিশনের কাছে আর্জি জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই বিষয়ে কিছুটা স্বস্তি পেল রাজ্য সরকার।
বিশদ

কংগ্রেসের সঙ্গে জোটভঙ্গের পর বামফ্রন্টের
ক্ষমতায় আসার স্মৃতি সম্বল করলেন বিমান

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নির্বাচনী সমঝোতা করতে আসরে নেমেও শেষ পর্যন্ত তাতে সফল না হওয়ার ৪২ বছর আগের অভিজ্ঞতা এখনও তাঁর স্মৃতিতে টাটকা হয়ে রয়েছে। ১৯৭৭ সালে তৎকালীন জনতা পার্টির সঙ্গে লোকসভা ভোটে জোটের অঙ্ক মসৃণ হলেও মাস কয়েক পরেই অনুষ্ঠিত বিধানসভা নির্বাচনের ক্ষেত্রে তা হয়নি।
বিশদ

আজ ২১ তম দিন
শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনা ফের ব্যর্থ,
এসএসসি প্রার্থীদের অনশন উঠল না

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০ দিনের মাথায় আন্দোলনরত এসএসসি প্রার্থীদের অনশন তোলানোর চেষ্টাও ব্যর্থ হল। মঙ্গলবার অনশনকারীদের তরফে একটি প্রতিনিধিদল বিকাশ ভবনে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে দেখা করতে আসে। কিন্তু সেই বৈঠকে খুব একটা আশাব্যঞ্জক কিছু হয়নি।
বিশদ

কমিশনের অনুমতি না মেলায় সরকারি
উদ্যোগে আলু কেনা আপাতত বন্ধ  

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নির্বাচন কমিশনের অনুমতি না পাওয়ায় দক্ষিণবঙ্গে সরকারি উদ্যোগে আলু কেনা আপাতত বন্ধ রাখতে বাধ্য হল রাজ্য সরকার। কৃষি বিপণন দপ্তর এব্যাপারে নির্দেশিকা জারি করেছে। আলু কেনার যে বিজ্ঞপ্তি দপ্তর জারি করেছিল, তাতে দক্ষিণবঙ্গে ১৭ মার্চ পর্যন্ত আলু কেনার কথা ছিল।
বিশদ

বাবুলের নির্বাচনী গানে লঙ্ঘিত
বিধি, শো-কজ করল কমিশন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নির্বাচন কমিশনের অনুমতি ছাড়া ভোটের গান বাজানোর জন্য শিল্পী তথা বিজেপি’র সম্ভাব্য প্রার্থী বাবুল সুপ্রিয়কে শো-কজ করল কমিশন। ৪৮ ঘণ্টার মধ্যে তাঁকে শো-কজের জবাব দিতে হবে। আদর্শ আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে।
বিশদ

বিধি বাম, কৃষকদের দুর্ঘটনাজনিত
ক্ষতিপূরণও অনিশ্চিত হয়ে পড়েছে

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: নির্বাচনে আদর্শ আচরণবিধির কারণে কৃষকবন্ধু প্রকল্পের কাজ স্থগিত থাকায় অনিশ্চিত হয়ে পড়েছে কৃষকদের দুর্ঘটনাজনিত ক্ষতিপূরণের বিষয়টিও। রাজ্য সরকার প্রকল্প নিয়েছে, কৃষকবন্ধু প্রকল্পে নাম নথিভুক্ত করা কৃষকরা ৬০ বছর বয়সের আগে মারা গেলে বা দুর্ঘটনায় অঙ্গহানি হলে দু’লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে।
বিশদ

Pages: 12345

একনজরে
 সুব্রত ধর, গড়াইমারি (ডোমকল), বিএনএ: লোকসভা ভোটের মুখে তৃণমূল নেতা খুনের ঘটনায় মুর্শিদাবাদ জেলায় রাজনৈতিক উত্তাপ বাড়ছে। সোমবার রাতে ভোটপ্রচার সেরে উপপ্রধানের সঙ্গে বাইকে চেপে বাড়ি ফেরার পথে ডোমকল পঞ্চায়েত সমিতির খাদ্য কর্মাধ্যক্ষ তৃণমূলের আলতাব শেখ (৪৫)খুন হন। ...

লখনউ, ১৯ মার্চ (পিটিআই): বিজেপির ‘ম্যায় ভি চৌকিদার’ প্রচারের বিরুদ্ধে উত্তরপ্রদেশে সরব হয়েছে বিরোধীরা। বিএসপির প্রধান মায়াবতী কটাক্ষ করে বলেছেন, ‘চাওয়ালা’ প্রধানমন্ত্রী এখন ‘চৌকিদার’ হয়েছেন। এটাই প্রমাণ করে কেন্দ্রীয় সরকারের নেতৃত্বে ভারতে কী পরিবর্তন হয়েছে! ...

 বিএনএ, চুঁচুড়া: প্রায় ২৪ ঘণ্টা নিখোঁজ থাকার পর পুকুর থেকে অভিজিৎ মণ্ডল (৪০) নামে এক শিক্ষকের মৃতদেহ উদ্ধারকে কেন্দ্র করে মঙ্গলবার সকালে চুঁচুড়ার ফুলপুকুর এলাকায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। ...

  বিএনএ, মালদহ: উন্নয়নে জনপ্রতিনিধিদের কাজের খতিয়ান পেশ করেই নির্বাচনের প্রচার করবে তৃণমূল কংগ্রেস। তৃণমূল কংগ্রেসের দাবি, জেলা পরিষদ থেকে পঞ্চায়েত সমিতি, পঞ্চায়েতের মাধ্যমে জেলায় প্রভূত উন্নয়নমূলক কাজ হয়েছে। পাশাপাশি, লোকসভার সংসদ সদস্য থেকে বিধায়করাও অনেক উন্নয়নের কাজ করেছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আপনার মনে ধর্মভাব জাগ্রত হবে। কর্মপ্রার্থীরা কর্মের সুযোগ পাবেন। কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা হবে। অর্থ নিয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৬- বিজ্ঞানী আইজ্যাক নিউটনের মৃত্যু
১৮২৮- নরওয়ের নাট্যকার হেনরিক ইবসেনের জন্ম
১৮৫২- হ্যারিয়েট বিচার স্টো-এর ‘আঙ্কল টমাস কেবিন’ প্রকাশিত হল
১৯১৬- আইনস্টাইনের আপেক্ষিকতাবাদ তত্ত্বের প্রকাশ
১৯৫১- ক্রিকেটার মদনলালের জন্ম
১৯৫২- টেনিস খেলোয়াড় আনন্দ অমৃতরাজের জন্ম
১৯৬৬- গায়িকা অলকা ইয়াগনিকের জন্ম
২০০৩- ফুটবলার কৃশানু দে’র মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৯.৬৯ টাকা ৯২.৯৭ টাকা
ইউরো ৭৬.৬১ টাকা ৭৯.৫৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৪৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৮০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ চৈত্র ১৪২৫, ২০ মার্চ ২০১৯, বুধবার, চতুর্দশী ১২/৩০ দিবা ১০/৪৫। পূর্বফাল্গুনী ২৬/২০ অপঃ ৪/১৭। সূ উ ৫/৪৫/১১, অ ৫/৪৩/৪০, অমৃতযোগ দিবা ৭/২১ মধ্যে পুনঃ ৯/৪৪ গতে ১১/২১ মধ্যে পুনঃ ৩/২০ গতে ৪/৫৫ মধ্যে। রাত্রি ৬/৩১ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১/৪৫ গতে উদয়াবধি, বারবেলা ৮/৪৪ গতে ১০/১৪ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ১/১৪ মধ্যে, কালরাত্রি ২/৪৪ গতে ৪/১৪ মধ্যে।
৫ চৈত্র ১৪২৫, ২০ মার্চ ২০১৯, বুধবার, চতুর্দশী ৯/৩৯/৫২। পূর্বফাল্গুনীনক্ষত্র সন্ধ্যা ৩/৪৫/১৪, সূ উ ৫/৪৫/৩৪, অ ৫/৪২/৪৯, অমৃতযোগ দিবা ৭/২১/১২ মধ্যে ও ৯/৪৪/৩৯ থেকে ১১/২০/১৭ মধ্যে ও ৩/১৯/২২ থেকে ৪/৫৫/০ মধ্যে এবং রাত্রি ৬/৩১/০ থেকে ৮/৫৫/৩৩ মধ্যে ও ১/৪৪/৩৯ থেকে ৫/৪৪/৩৫ মধ্যে, বারবেলা ১১/৪৪/১১ থেকে ১/১৩/৫১ মধ্যে, কালবেলা ৮/৪৪/৫৩ থেকে ১০/১৪/৩২ মধ্যে, কালরাত্রি ২/৪৪/৫৩ থেকে ৪/১৫/১৪ মধ্যে।
 ১২ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
ফের ময়দানে তরুণ ক্রিকেটারের মৃত্যু 
খেলতে গিয়ে ফের মৃত্যু ময়দানে। এদিন খেলা চলাকালীন বাটার মাঠে ...বিশদ

01:52:56 PM

বাঁকুড়ার সালতোরায় প্রচুর জিলেটিন স্টিক উদ্ধার 

01:46:00 PM

গোয়া: আস্থাভোটে জয়ী মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত 

01:04:41 PM

বাহিনীর অতিসক্রিয়তার অভিযোগ: কমিশনে বিএসএফের আইজি 
কেন্দ্রীয় বাহিনীর অতিসক্রিয়তার অভিযোগে গতকাল রিপোর্ট চাওয়ার পর এদিন বিএসএফের ...বিশদ

12:45:00 PM

লোকসভা ভোটে প্রতিদ্বন্দ্বিতা করবেন না বিএসপি প্রধান মায়াবতী 

12:38:38 PM

তুরস্কে ভূমিকম্প, রিখটার স্কেলে মাত্রা ৬.৪ 

12:33:00 PM