Bartaman Patrika
রাজ্য
 

ইলিশ পেতে ৪০ বছর পর ফারাক্কা বাঁধ সংস্কার করছে কেন্দ্র, মিলবে এলাহাবাদেও

নয়াদিল্লি, ১০ ফেব্রুয়ারি: কখনও ভাজা, কখনও ভাপা, কখনও বা স্রেফ কালোজিরে দিয়ে ট্যালট্যালে ঝোল। মেছো বাঙালির বর্ষা-ভোজে ভাতের পাতে রুপোলি-সঙ্গ মাস্ট। পকেট বুঝে বড়-মেজো-খোকা, যা মেলে, আদর করে তা-ই ঘরে তোলে শহর কলকাতা। আটপৌরে পদগুলো তো রয়েছেই। পাল্লা দিয়ে চলছে ইলিশ নিয়ে পরীক্ষানিরীক্ষাও। তারই জেরে সরষে বাটা আর কাঁচা লঙ্কার বাইরে ক্রমেই হাত-পা ছড়াচ্ছে বাঙালির ইলিশ-সংস্কৃতি। কিন্তু চাহিদা পূরণের মতো পর্যাপ্ত জোগান কই? যতটুকু মেলে আকাশছোঁয়া দামে হাত পোড়ে ক্রেতাদের। এবার সেই চাহিদা পূরণে কোমর বেঁধে নেমেছে সেন্ট্রাল ইনল্যান্ড ফিশারিজ রিসার্চ ইনস্টিটিউ (সিআইএফআরআই)।
কোলাঘাট, ডায়মন্ডহারবার, দিঘা, রায়দিঘির পর এবার ফরাক্কা। ইলিশের সঙ্গে সমার্থক হতে চলেছে পশ্চিমবঙ্গের এই নতুন এলাকা। বছর তিনেক আগের কথা। ২০১৬ সালের জুন মাস। মায়ানমার থেকে সাঁতরে আসা ৪ কেজি ওজনের ইলিশ হাওড়ায় বিক্রি হয়েছিল ২২ হাজার টাকায়। গঙ্গায় সাধারণত এত বড় ইলিশ এখন আর ধরা পড়ে না। মায়ানমার থেকে ভেসে আসা সেই ইলিশ জালে বেধে যাওয়ায় তাজ্জব বনে গিয়েছিলেন মৎস্যজীবীরা। অথচ, সত্তরের দশকে ফারাক্কা বাঁধ তৈরির আগে বাংলাদেশ থেকে এলাহাবাদ পর্যন্ত অবাধ বিচরণ ছিল ইলিশের। ভরা মরশুমে ঝাঁকে ঝাঁকে ইলিশ ঢুকত মাঝ গঙ্গায়ও। ফারাক্কা বাঁধ তৈরির পর থেকে ইলিশের সেই চলাচলের পথ পরিবর্তন হয়ে গিয়েছে। বিষয়টি নিয়ে গবেষণা চালিয়েছে সেন্ট্রাল ইনল্যান্ড ফিশারিজ রিসার্চ ইনস্টিটিউ (সিআইএফআরআই)। গবেষণার রিপোর্ট বলছে, সমুদ্র থেকে ভাগীরথীতে ঢুকে ফারাক্কা ব্যারেজ টপকে গঙ্গার উজানে ইলিশ আর ঢুকতে পারে না। যেটুকু বিক্ষিপ্ত ভাবে পাওয়া যায়, তা পদ্মার ইলিশ। অথচ, ফারাক্কা ব্যারেজ চালু হওয়ার আগে পর্যন্ত এলাহাবাদের কাছে এক মরশুমে গঙ্গায় ৪৮ টন পর্যন্ত ইলিশ ধরা পড়েছিল। ২০০৮ সালে সেটাই দাঁড়ায় ০.৪ টনে। এখন তো আরও কম। কেন? এই প্রশ্নের উত্তর খুঁজতে খুঁজতে গবেষকরা তৈরি করে ফেলেছেন বিশেষ ইলিশ করিডর। প্রজনন মরশুমে ইলিশের স্বাভাবিক চলাচল নিশ্চিত রাখতে ফারাক্কা বাঁধের নেভিগেশন লকটির নকশায় পরিবর্তন আনা হয়েছে। মৎস গবেষকরা যে বিশেষ ইলিশ করিডর তৈরি করেছে, তা আগামী জুন মাস নাগাদ চালু হওয়ার কথা। আর তা চালু হলে প্রায় ৪০ বছর পর আসন্ন বর্ষার মরশুমে ফের এলাহাবাদের গঙ্গায় দেখা মিলতে পারে ইলিশ মাছের।
এই প্রকল্প তৈরিতে ৩৬১ কোটি টাকা খরচ করেছে কেন্দ্র। বর্ষাসহ ইলিশের প্রজননের তিন মরশুমে যাতে ইলিশের ঝাঁক ভারতে ঢুকতে পারে, সেই লক্ষ্যে বিশেষ লক সিস্টেম তৈরি করা হয়েছে। নেভিগেশন লক সিস্টেম হচ্ছে একটি যন্ত্র, যা জলে জাহাজ বা নৌকার প্রসারণে ব্যবহৃত হয়। ইনল্যান্ড ওয়াটারওয়ে অথরিটি অব ইন্ডিয়ার ভাইস চেয়ারম্যান প্রবীর পান্ডে জানিয়েছেন, ‘রাত ১টা থেকে ভোর পাঁচটার মধ্যে আমরা ৮ মিটার পর্যন্ত গেট খুলে দেব। এই সময়েই ইলিশ যাতায়াত করে।’ এই প্রকল্পের মূল লক্ষ্যই হল, গঙ্গার উজানে অর্থাৎ ফারাক্কায় গঙ্গার মূল চ্যানেলে ইলিশ যেখানে ডিম পাড়ে, সেই সব জায়গাকে সংরক্ষণ করা। সেই লক্ষ্যে প্রথমেই নিয়ন্ত্রণ করা হবে মৎস্য শিকারীদের। যাতে খোকা ইলিশ না ধরা হয়। এই ভাবে ফারাক্কায় এক কেজির বেশি ওজনের ও সুস্বাদু ইলিশ ভালো সংখ্যায় মিলবে বলে আশা করা হচ্ছে। যা এখন বিলুপ্তপ্রায়। এবং বিশেষজ্ঞরা জানাচ্ছেন, উজানের ইলিশই স্বাদে সেরা। নৌপরিবহন মন্ত্রকের মতে, খাবার খুঁজতে আর ডিম ছাড়ার সময়ে প্রায়ই মাছেরা বিশাল এলাকা জুড়ে ছড়িয়ে পড়ে। ইলিশের চলাচল নিশ্চিত হলে এই অঞ্চলে মাছটির উৎপাদন বাড়বে। এছাড়া এর ফলে নদীর জীববৈচিত্র্য বাড়ার পাশাপাশি স্থানীয় জেলেদের অর্থনীতিও শক্তিশালী হবে।
ফি-বছর বর্ষা পড়তেই ইলিশ মোচ্ছব শুরু হয় শহরজুড়ে। মাছের রাজা নিয়ে পরীক্ষানিরীক্ষায় কে কত এগিয়ে, তা নিয়েই জোর যুদ্ধ। আহারের অধীর অপেক্ষায় বাহারে ইলিশ। কলা পাতায় মোড়া ডালায় থরে থরে সাজানো নানা সাইজের ইলিশ। ঘন সবুজের উপরে ঝকঝকে রুপোলির ওই সাজ অনেকটা দূর থেকেও মানুষের চোখ টানতে বাধ্য। টানেও! এবার আম-আদমির হাতের মুঠোয় আসতে চলেছে সেই ইলিশ। এই বর্ষায় ইলশেগুঁড়ি মাথায় করে, ছাতা মাথায় শুধু বেরিয়ে পড়লেই হল, দাবি সেন্ট্রাল ইনল্যান্ড ফিশারিজ রিসার্চ ইনস্টিটিউটের গবেষকদের।
11th  February, 2019
এবার গাড়ি চালানো ও
পরিচারিকার কাজের
প্রশিক্ষণে ওয়েব পোর্টাল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খুব তাড়াতাড়ি অন্তত এক লক্ষ বেকার যুবক-যুবতীকে গাড়ি চালানোর প্রশিক্ষণ দেবে রাজ্যের শ্রম দপ্তর। মঙ্গলবার শ্রমমন্ত্রী মলয় ঘটক এক সাংবাদিক বৈঠকে একথা জানিয়েছেন। নিয়োগ ও প্রশিক্ষণ সংক্রান্ত দু’টি পোর্টাল উদ্বোধন উপলক্ষে নব মহাকরণে শ্রম দপ্তরের সদর কার্যালয়ে সাংবাদিক বৈঠক ডেকেছিলেন তিনি।
বিশদ

সিটি কেবলের চ্যানেলের
বিন্যাস লণ্ডভণ্ড, বিভ্রান্তি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টিভি খুলে চক্ষু চড়কগাছ দর্শকদের একাংশের। এতদিন যে চ্যানেলগুলি তাঁরা রিমোটের যে যে বোতাম টিপে দেখে এসেছেন, তা আর দেখতে পাচ্ছেন না। লণ্ডভণ্ড হয়ে গিয়েছে চ্যানেল বিন্যাস। সময়মতো টিভি খুলে সিরিয়াল চালিয়ে বেজায় সমস্যায় পড়েছেন দর্শক।
বিশদ

ভোটের সময় রাজনীতি, এখন শুধু কাজ,
নাম না করে মোদিকে বার্তা দিলেন মমতা

দেবাঞ্জন দাস, দীঘা: ‘ভোটের সময় রাজনীতি, এখন শুধু হোক কাজের প্রতিযোগিতা। কেন্দ্র কাজ করুক তার মতো, রাজ্য করবে রাজ্যের মতো। ডান্ডা-ঝান্ডা নিয়ে, ফেট্টি বেঁধে, হইচই করে, দাঙ্গা বাঁধিয়ে লাভ নেই। আগুন লাগিয়ে লাভ নেই।’ দ্বিতীয়বারের জন্য প্রধানমন্ত্রী পদে আসীন হওয়া নরেন্দ্র দামোদরদাস মোদিকে তাৎপর্যপূর্ণ এই বার্তা বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। মঙ্গলবার বিকেলে সৈকতনগরী দীঘায় নবনির্মিত আন্তর্জাতিক মানের কনভেনশন সেন্টারের উদ্বোধনী মঞ্চ থেকে শুধু এই বার্তা দিয়েই ক্ষান্ত থাকেননি মমতা। বলেছেন, আসুন প্রতিযোগিতা করি। সেই প্রতিযোগিতা সন্ত্রাসের নয়, ভেদাভেদের নয়, দাঙ্গা লাগানোর নয়, দলাদলির নয়। প্রতিযোগিতা হোক কাজের, নির্মাণের আর শান্তি প্রতিষ্ঠার। সবাই এগিয়ে যাই। সাধারণের উন্নয়নের লক্ষ্যে এহেন প্রতিযোগিতা ছেড়ে দাঙ্গা আর গোলমালের পথে গেলে পরিণতি কী হয়, নাম না করে প্রধানমন্ত্রীকে তা নিয়ে সতর্কও করেছেন মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, এসব করলে সেন্ট্রালে আপনি, আমি রাজ্যে, সবারই মুখ পুড়বে।
বিশদ

৬ সপ্তাহের মধ্যে সংগঠক শিক্ষকদের প্রাথমিকে চাকরি দেওয়া নিয়ে সিদ্ধান্ত নিতে রাজ্যকে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২০ আগস্ট: আগামী ছ’সপ্তাহের মধ্যে সংগঠক শিক্ষকদের প্রাথমিকে চাকরি দেওয়ার ব্যাপারে রাজ্যকে সিদ্ধান্ত নেওয়ার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। অর্গানাইজার টিচার বা সংগঠক শিক্ষকদের প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতার চাকরিতে নিয়োগের ক্ষেত্রে সরকার কেন গড়িমসি করছে, তা নিয়েও প্রশ্ন তুলেছে সর্বোচ্চ আদালত।
বিশদ

জাতপাতের লড়াই এরাজ্যে খুব কম হয়, মমতার দরাজ প্রশংসা কেন্দ্রীয় রাষ্ট্রমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অন্যান্য রাজ্যের মতো পশ্চিমবঙ্গেও ভিন্ন জাতের বিয়ে হচ্ছে। কিন্তু এরাজ্যে সেই নববিবাহিত দম্পতিদের উপর আক্রমণের সংখ্যা তুলনামূলকভাবে অনেক কম। দলিত শ্রেণীর লোকজন এখানে আক্রান্ত হয়েছে বলে তেমন খবর নেই। স্বাভাবিকভাবে এক্ষেত্রে প্রশংসা পেতেই পারেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

বলপ্রয়োগ করলে পরিণতির জন্য দায়ী থাকবে প্রশাসন: নেতৃত্ব
পুলিসি অনুমতি মেলেনি, তবুও কাল শ্রম দপ্তর অভিযান বহাল রাখছে সিটু

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুলিসি অনুমতি মেলেনি কর্মসূচির ৪৮ ঘণ্টা আগেও। তবে তা শেষ পর্যন্ত না মিললেও আগামীকাল, বৃহস্পতিবার সিপিএমের শ্রমিক সংগঠন সিটু কলকাতার ধর্মতলায় বড় জমায়েত করে নিউ সেক্রেটারিয়েট বিল্ডিংস-এ অবস্থিত রাজ্য শ্রম দপ্তর অভিযানের কর্মসূচি পালন করবে।
বিশদ

 ভাষা নিয়ে নীতিতে কোনও বদল হয়নি, আসানসোল স্টেশনের ডিসপ্লে বোর্ডে বাংলা উধাও নিয়ে সাফাই রেলের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২০ আগস্ট: রেলওয়ে স্টেশনের ডিসপ্লে বোর্ডে বাংলা ভাষার প্রয়োগ সংক্রান্ত কোনও নীতির বদল ঘটেনি। শীঘ্রই বাংলা ভাষাতেও ডিসপ্লে বোর্ড পাবেন সাধারণ মানুষ। আসানসোল স্টেশনের নতুন লাগানো ডিসপ্লে বোর্ডগুলি থেকে বাংলা ভাষা উধাও হয়ে যাওয়ার ঘটনার পরিপ্রেক্ষিতে আজ এ কথা জানাল রেলমন্ত্রক।
বিশদ

খালি আসন থাকায় উদ্বেগ শিক্ষামন্ত্রীর
উচ্চ মাধ্যমিকের ফলের আগেই জয়েন্টের পরীক্ষা ও ভর্তি শেষ করার ভাবনা: পার্থ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বছরের পর বছর ইঞ্জিনিয়ারিংয়ে বিপুল আসন খালি থেকে যাচ্ছে। এ নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। মঙ্গলবার ইঞ্জিনিয়ারিং কলেজ-বিশ্ববিদ্যালয়ের প্রধানদের সঙ্গে পর্যালোচনা বৈঠকে এই প্রসঙ্গে তাঁর উদ্বেগ ব্যক্ত করেন মন্ত্রী।
বিশদ

 অধ্যক্ষের নিরপেক্ষতা নিয়ে দিলীপ ঘোষের কাছে অভিযোগ বিধায়কদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অন্য দল থেকে আসা বিধায়করা বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের কাছে অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় সম্পর্কে একাধিক নালিশ জানালেন। মঙ্গলবার বিজেপির সদর দপ্তরে আয়োজিত এক বৈঠকে বিজেপির ১২ জন এমএলএ হাজির ছিলেন।
বিশদ

চাকরির ভুয়ো বিজ্ঞাপন দিয়ে
কোটি টাকার প্রতারণায় ধৃত

ডিজিটাল ইন্ডিয়ার লোগো, আবেদনকারী ৮২ হাজার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিক্ষিত বেকার যুবক-যুবতীদের চাকরির ফাঁদ পেতে কোটি টাকার উপর প্রতারণার পর্দা ফাঁস হল। শিক্ষক-শিক্ষিকা ও সহায়ক-সহায়িকা নিয়োগের বিজ্ঞাপন দিয়ে রেজিস্ট্রেশন ফি বাবদ ১ কোটি ৯ লক্ষ ৫০ হাজার টাকা আত্মসাতের অভিযোগে একজনকে গ্রেপ্তার করল বিধাননগরের সাইবার ক্রাইম থানার পুলিস।
বিশদ

 পশ্চিমবঙ্গের পরিস্থিতি নিয়ে মোদি-অমিত শাহকে রিপোর্ট রাজ্যপালের

সন্দীপ স্বর্ণকার • নয়াদিল্লি, ২০ আগস্ট: বাংলার পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে রিপোর্ট দিলেন রাজ্যপাল জগদীপ ধনকার। কেশরীনাথ ত্রিপাঠির হাত থেকে দায়িত্ব তুলে নেওয়ার পর আজই প্রথম প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন বাংলার রাজ্যপাল। এবং প্রথম সাক্ষাতেই এক ঘণ্টারও বেশি সময় ধরে উভয়ের বৈঠক হল।
বিশদ

ফ্রি মেডিসিন সত্ত্বেও রাজ্যছুট বাড়ছে
মুম্বইয়ের টাটা ক্যান্সার হাসপাতালে প্রতি সাতজনের একজনই বাংলার রোগী!

বিশ্বজিৎ দাস, কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে রাজ্য স্বাস্থ্য দপ্তর প্রায় তিন বছর হল রাজ্যবাসীকে সরকারি হাসপাতালে নিখরচায় যাবতীয় চিকিৎসা দিচ্ছে। দামি ওষুধ, ইঞ্জেকশন, চিকিৎসা সরঞ্জাম—দেওয়া হচ্ছে তাও। এতে সবচেয়ে বেশি লাভবান হচ্ছেন ক্যান্সার রোগীরা।
বিশদ

 ছোট শিল্পের আইনি মীমাংসায় ৪৪ কোটি খরচ রাজ্যের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এরাজ্যে প্রায় ৮০ লক্ষ ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প আছে। তাদের আইনগত সমস্যা অনেক। কিন্তু এমএসএমই কাউন্সিলের মাধ্যমে মাত্র ১০২টি সংস্থার অভিযোগ বা কেসের মিটমাট হয়েছে। ফলে সমস্যায় পড়লে ছোট শিল্প সংস্থাগুলিকে এগিয়ে আসতে হবে।
বিশদ

 পুজোয় বিদ্যুতের চাহিদা আরও বাড়বে, পূরণের লক্ষ্যে মাঠে নেমে পড়ল দপ্তর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত বছরের তুলনায় পুজোর সময় বিদ্যুতের চাহিদা সাত শতাংশ বাড়তে পারে। বাড়তি বিদ্যুতের চাহিদা মেটাতে যাতে কোনও সমস্যা না হয়, তার জন্য মঙ্গলবার উচ্চপর্যায়ের বৈঠক করল বিদ্যুৎ দপ্তর। বিদ্যুৎ উৎপাদন ও সরবরাহ ব্যবস্থায় জড়িত সব কটি সংস্থার আধিকারিরা এই বৈঠকে ছিলেন।
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বদলি হওয়া বিভিন্ন রাজ্য কর্মী সংগঠনের পদাধিকারীদের ফের কলকাতার সচিবালয়ে ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু হয়েছে। ইতিমধ্যেই সিপিএম প্রভাবিত কো-অর্ডিনেশন কমিটির সম্পাদকমণ্ডলীর দুই সদস্য ও তৃণমূল প্রভাবিত কর্মী সংগঠনের কোর কমিটির এক সদস্যকে উত্তরবঙ্গ থেকে কলকাতায় ফেরানো হয়েছে। ...

সংবাদদাতা, মালদহ: ‘দিদিকে বলো’ কর্মসূচির আওতায় ইতিমধ্যেই মালদহের গ্রামে গ্রামে গিয়ে জনসংযোগ শুরু করেছেন তৃণমূল কংগ্রেসের জনপ্রতিনিধিরা। তাঁদের লক্ষ্য, শাসক দলের সঙ্গে সাধারণ মানুষের যোগাযোগ আরও মজবুত করা।  ...

মস্কো, ২০ আগস্ট (পিটিআই): মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে সুর চড়াল রাশিয়া ও চীন। মার্কিন সরকারের এহেন পদক্ষেপের ফলে সামরিক ক্ষেত্রে নতুন করে উত্তেজনা তৈরি হবে বলেও দুই দেশের তরফে জানানো হয়েছে। ...

 কুলিজ (অ্যান্টিগা), ২০ আগস্ট: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্ট খেলতে নামার আগে কিছুটা স্বস্তি পেলেন অজিঙ্কা রাহানে। গত দু’বছর ধরে তাঁর ব্যাটে কোনও সেঞ্চুরি নেই। টেস্ট দলে তাঁর পায়ের তলার জমি ক্রমাগত আলগা হচ্ছিল। রাহানে বুঝতে পারছিলেন, লাল বলে জাতীয় ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়। প্রতিযোগিতামূলক পরীক্ষার ক্ষেত্রে সাফল্য আসবে। ব্যবসাতে যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩১: গায়ক বিষ্ণু দিগম্বর পালুসকরের মৃত্যু
১৯৭২: বন সংরক্ষণ আইন চালু হল
১৯৭৮: ভিনু মানকড়ের মৃত্যু
১৯৮৬: জামাইকার স্প্রিন্টার উসেইন বোল্টের জন্ম
১৯৯৫: ভারতের নোবেলজয়ী বিজ্ঞানী সুব্রহ্মণ্যম চন্দ্রশেখরের মৃত্যু
২০০৬: প্রখ্যাত সানাইবাদক ওস্তাদ বিসমিল্লা খানের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৭৯ টাকা ৭২.৪৯ টাকা
পাউন্ড ৮৫.৩৭ টাকা ৮৮.৫১ টাকা
ইউরো ৭৭.৯৪ টাকা ৮০.৯৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ ভাদ্র ১৪২৬, ২১ আগস্ট ২০১৯, বুধবার, পঞ্চমী ০/২৯ প্রাতঃ ৫/৩১। অশ্বিনী ৪৮/৪০ রাত্রি ১২/৪৭। সূ উ ৫/১৯/২, অ ৬/০/৫২, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে পুনঃ ৯/৩৩ গতে ১১/১৪ মধ্যে পুনঃ ৩/২৮ গতে ৫/৯ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/৪০ গতে ১/১৫ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৩/৫৪ মধ্যে।
৩ ভাদ্র ১৪২৬, ২১ আগস্ট ২০১৯, বুধবার, ষষ্ঠী ৫৩/৫৮/৩০ রাত্রি ২/৫৩/৩১। অশ্বিনীনক্ষত্র ৪২/৯/৫৩ রাত্রি ১০/১০/৪, সূ উ ৫/১৮/৭, অ ৬/৩/৪৩, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/১৮ মধ্যে, বারবেলা ১১/৪০/৫৫ গতে ১/১৬/৩৭ মধ্যে, কালবেলা ৮/২৯/৩১ গতে ১০/৫/১৪ মধ্যে, কালরাত্রি ২/২৯/৩১ গতে ৩/৫৩/৪৯ মধ্যে। 
১৯ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
অসমের পর মহারাষ্ট্র, মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে ৫১ লক্ষ টাকা দান অমিতাভ বচ্চনের 
অসমের মতো মহারাষ্ট্রেও বন্যা কবলিতদের সাহায্যার্থে এগিয়ে এলেন বিগ বি। ...বিশদ

20-08-2019 - 05:24:59 PM

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ রাজ্যপাল জগদীপ ধানকরের 
পশ্চিমবঙ্গের রাজ্যপাল হওয়ার পর প্রথমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ ...বিশদ

20-08-2019 - 04:58:00 PM

ব্রাজিলে ১৮ বাসযাত্রীকে পণবন্দি করল এক বন্দুকবাজ 

20-08-2019 - 04:57:51 PM

সদর স্ট্রিটে ২.৪৪ কোটি টাকার সোনা সহ ধৃত ৪ 

20-08-2019 - 04:47:02 PM

৭৪ পয়েন্ট পড়ল সেনসেক্স 

20-08-2019 - 03:55:31 PM

খিদিরপুর ও কালীঘাট ব্রিজে ভারী যান নিষিদ্ধ 

20-08-2019 - 03:50:00 PM