রাজ্য
 
আজি বসন্ত জাগ্রত দ্বারে।

মঙ্গলবার শিলিগুড়িতে তোলা রবি ভট্টাচার্য্যর ছবি

পাড়ি দেবেন ৮০ হাজার কিমি পথ
বাঘ সংরক্ষণের প্রচারে ১২টি দেশে বাইকে চড়ে ঘুরবেন বাঙালি দম্পতি

রাহুল দত্ত, কলকাতা: বাঘ— একদিকে ভয়ঙ্করের হাতছানি, অন্যদিকে জংলি সৌন্দর্যের আকর্ষণ। একসময় রাজারাজড়ারা বাঘ শিকারে বেরতেন। বাঘ শিকার ছিল পৌরুষ ও বীরত্বের প্রতীক। রাজবাড়ি কিংবা জমিদারবাড়ির দেওয়ালে ঝুলত বাঘের চামড়াসহ মাথা। এভাবে চোরাশিকারের তাণ্ডবে বিশেষত আমাদের দেশে ব্যাঘ্রকুল আজ তলানিতে এসে ঠেকেছে। সেই বাঘ সংরক্ষণের শপথ নিয়ে এক ডজন দেশ সফরের অভিযানে নামতে চলেছেন এক বাঙালি দম্পতি। আগামী ১৫ ফেব্রুয়ারি সল্টলেকের সেন্ট্রাল পার্ক থেকে ‘দু’চাকায় দুনিয়া’ ঘুরে ব্যাঘ্র সংরক্ষণের প্রচার করবেন বন্যপ্রাণপ্রেমী রথীন্দ্রনাথ দাশ ও গীতাঞ্জলি দাশগুপ্ত।
‘বাঘ বাঁচাও, পরিবেশ বাঁচাও’— এই স্লোগানের বার্তা নিয়ে তাঁরা ভারতের ৫০টি ব্যাঘ্র প্রকল্প এলাকা ছাড়াও বিশ্বের যে আরও ১২টি দেশে বাঘের দেখা মেলে, সেখানে পৌঁছতে চাইছেন এই দম্পতি। নিজেদের বাইকে এই যাত্রাপথে প্রায় এক বছরে ৮০ হাজার কিমি পথ অতিক্রম করতে হবে বলেই জানিয়েছেন চল্লিশের কোঠায় পা দেওয়া রথীন্দ্রনাথ এবং স্ত্রী গীতাঞ্জলি।
প্রসঙ্গত, বাঘ বাঁচাওয়ের পাশাপাশি ১২টি দেশের এই যাত্রাপথে বিধাননগরের দম্পতি আরও কয়েকটি বার্তাকে প্রচার করতে চাইছেন। যার মধ্যে রাজ্য বনদপ্তরের ‘সেভ ফরেস্ট সেভ ওয়াইল্ডলাইফ’, ‘সেভ গ্রিন, সি ড্রিম’ এবং মুখ্যমন্ত্রীর ‘সেফ ড্রাইভ, সেভ লাইফ’ বার্তাও জনসাধারণের কাছে পৌঁছে দিতে চান ওই দম্পতি। সুকান্তনগরের বাসিন্দা রথীন্দ্রনাথ বলেন, অনেকদিন ধরেই পরিবেশ এবং বন্যপ্রাণ বাঁচানোর গুরুত্ব উপলব্ধি করছি। বিশেষ করে কেন্দ্রীয় সরকারি একটি সংস্থায় প্রশিক্ষণ নেওয়ার সময় থেকেই এই পরিবেশ এবং বন্যপ্রাণ বাঁচানোর আরও তাগিদ অনুভব করি। তাই সাধারণ মানুষও যাতে সেই আবেদনে সাড়া দেন, তাই তাঁদের মধ্যে জনসচেতনতা প্রচার করতে উদ্যোগ শুরু করি কয়েকবছর আগে থেকেই।
এর আগে ‘সেভ ফরেস্ট, সেভ ওয়াইল্ডলাইফ’ এই বার্তা নিয়ে ২০১৬ সালের অক্টোবর থেকে ২০১৭ সালের ফেব্রুয়ারি পর্যন্ত দেশের ২৯টি রাজ্যে এবং ৫টি কেন্দ্রশাসিত এলাকায় ২৭,১৩৮ কিমি পথ অতিক্রম করেন তিনি। রথীনবাবু আরও জানান, ওই যাত্রাপথে ২২০০ স্কুলের পড়ুয়াদের মধ্যে জঙ্গল এবং বন্যপ্রাণ বাঁচানোর প্রয়োজনীয়তা নিয়ে সচেতনতা প্রচার করেছিলেন।
এরপরে গণ্ডার বাঁচানোর আবেদন নিয়ে পশ্চিমবঙ্গ এবং অসমে প্রায় ২৮২২ কিমি যাত্রাপথ অতিক্রম করেন তিনি। পরের বছর ‘বন্যপ্রাণ বাঁচানো কেন প্রয়োজন’ সেই বার্তা নিয়ে দেশের ১০টি রাজ্যে বাইকে প্রায় ৬০২১ কিমি পথ সচেতনতা প্রচার চালান স্ত্রী গীতাঞ্জলি দাশগুপ্তকে সঙ্গে নিয়ে। তারপর থেকেই বিশ্বে ভারত সহ যে ১৩টি দেশে বাঘ রয়েছে, সেখানে তাদের রক্ষা করার বার্তা নিয়ে সচেতনতা প্রচারের পরিকল্পনা শুরু করেছিলেন তিনি। রথীনবাবু প্রথমে মায়ানমার যাবেন। সেখান থেকে থাইল্যান্ড, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, কম্বোডিয়া, লাওস, চীন হয়ে রাশিয়া যাবেন। রাশিয়া থেকে অবশ্য বিমানযোগে নেপালে আসবেন। সেখান থেকে ভারত হয়ে আবার ভুটান যাবেন। সেখান থেকে ভারত ছুঁয়ে বাংলাদেশ যাবেন। সেখান থেকে প্রায় একবছর পর ভারতে ফিরে নিজের যাত্রা শেষ করবেন তিনি।
11th  February, 2019
আরও সতর্ক উচ্চ মাধ্যমিক সংসদ
মাধ্যমিকের ষষ্ঠ দিনেও
হোয়াটসঅ্যাপে প্রশ্ন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাধ্যমিকের ষষ্ঠ দিনেও হোয়াটসঅ্যাপে প্রশ্নপত্র ছড়ানোর ঘটনার কোনও ব্যতিক্রম হল না। মঙ্গলবারও পদার্থবিদ্যা পরীক্ষা শুরুর কিছুক্ষণের মধ্যে বিভিন্ন প্রান্ত থেকে হোয়াটসঅ্যাপে ঘুরতে থাকে প্রশ্নপত্রের ছবি। কয়েকটি আবার আসল প্রশ্নপত্রের সঙ্গে মিলেও গিয়েছে।
বিশদ

রোজভ্যালি, অ্যালকেমিস্টের ক্ষতিগ্রস্তদের
পাওনা মেটাতে কড়া নির্দেশ দিল হাইকোর্ট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রোজভ্যালির স্থাবর-অস্থাবর মিলিয়ে প্রায় ১৫০০ কোটি টাকার সম্পত্তি আইনমাফিক প্রায় বাজেয়াপ্ত করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। ওই সংস্থাটি আপত্তি না করলে এখান থেকে পাওয়া অর্থ দেওয়া হবে ওই সংস্থার বিনিয়োগকারীদের। আগামী দুই সপ্তাহের মধ্যে সংস্থাটিকে এ বিষয়ে অভিমত জানাতে হবে কলকাতা হাইকোর্টকে।
বিশদ

সাঁতরাগাছি স্টেশন থেকে ধৃত কওসরের শাগরেদ জঙ্গি নাদিম

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের জেএমবি জঙ্গি ধরা পড়ল রাজ্যে। খাগড়াগড় বিস্ফোরণ-কাণ্ডে অভিযুক্ত কওসরের সঙ্গী আসিফ ইকবাল ওরফে নাদিমকে মঙ্গলবার সাঁতরাগাছি রেলস্টেশন থেকে গ্রেপ্তার করল কলকাতা পুলিসের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)। তার কাছ থেকে উদ্ধার হয়েছে গুরুত্বপূর্ণ নথি। । আসিফ ও আরিফুল মিলেই কওসরকে জেল থেকে আদালতে নিয়ে আসার পথে ছিনতাইয়ের পরিকল্পনা করেছিল।
বিশদ

প্রশ্নপত্রের পর উত্তরপত্র নিয়ে জল্পনা
মাধ্যমিকে এবার জলছাপ বিহীন খাতা,
পর্ষদের দাবি, ‘ওটা ইউভি অ্যাক্টিভেটেড’

অর্পণ সেনগুপ্ত, কলকাতা: মাধ্যমিকের প্রশ্নপত্র নিয়ে ধারাবাহিক বিভ্রাটের মধ্যেই সামনে এল নতুন বিতর্ক। কাগজের অভাবেই হোক বা অন্য কোনও কারণে, দু’রকম উত্তরপত্র জোগান দিতে হচ্ছে পর্ষদকে। একটিতে পর্ষদের জলছাপ রয়েছে। অন্যটিতে জলছাপের বদলে রয়েছে আপাতভাবে সাদা কালিতে ছাপা পর্ষদের ইনিশিয়ালস, ডব্লুবিবিএসই। 
বিশদ

প্রয়াত প্রতীক চৌধুরী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সংগীত শিল্পী প্রতীক চৌধুরী প্রয়াত হলেন। তাঁর বয়স হয়েছিল ৫৫ বছর। মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ছ’টা নাগাদ কলেজ স্ট্রিটের অফিস থেকে বেরিয়ে মাথা ঘুরে রাস্তায় পড়ে যান তিনি। তারপর নিজেই উঠে গাড়িতে বসেন। সঙ্গে ছিলেন তাঁর ভাই।
বিশদ

‘কন্যাশ্রী’র পর রাষ্ট্রসঙ্ঘের মঞ্চে
প্রথম পাঁচে মমতার ‘উৎকর্ষ বাংলা’
দৌড় সেরা হওয়ার

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কন্যাশ্রীর পর ফের বিশ্ব দরবারে সমাদৃত হল বাংলা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মস্তিষ্কপ্রসূত ‘উৎকর্ষ বাংলা’ প্রকল্প রাষ্ট্রসঙ্ঘের ‘চ্যাম্পিয়ন প্রজেক্ট’-এর শিরোপা পেল।
বিশদ

  ডেঙ্গু সহ মশাবাহিত রোগ, প্রতিরোধে জরুরি বৈঠক মুখ্যমন্ত্রীর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গু, ম্যালেরিয়া সহ মশা বাহিত রোগ প্রতিরোধে আগাম ব্যবস্থা গ্রহণ ও নাগরিকদের সচেতনতচা বৃদ্ধির লক্ষ্যে মঙ্গলবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে এক জরুরি বৈঠক হয়। সেখানে পুরমন্ত্রী ফিরদহাদ হাকিম, পূর্তমন্ত্রী অরূপ বিশ্বাস, খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক, জনস্বাস্থ্য ও কারিগরি দপ্তরের মন্ত্রী মলয় ঘটক, স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য, মুখ্যসচিব মলয় দে, বিধাননগর পুরসভার মেয়র সব্যসাচী দত্ত সহ সংশ্লিষ্ট দপ্তরের আধিকারিকরা উপস্থিত ছিলেন।
বিশদ

সেনা কল্যাণ তহবিলে দেবেন ৩ মাসের বেতন
প্রতি পরিবার থেকে একজনের সেনায়
যোগদানের জন্য আইন চান অভিষেক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারতীয় সেনাবাহিনীর কল্যাণ তহবিলে সংসদ সদস্য হিসেবে তাঁর প্রাপ্য তিন মাসের বেতন দান করার সিদ্ধান্ত নিলেন তৃণমূলের যুবনেতা অভিষেক বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার সোশ্যাল মিডিয়ায় খোলা চিঠিতে নিজের এই সিদ্ধান্ত ঘোষণা করেছেন ডায়মন্ডহারবারের সাংসদ।
বিশদ

নেতাজিকে নিয়ে এবার ‘গুমনামি’
বিতর্ক সৃজিতের প্রস্তাবিত ছবি ঘিরে

 জীবানন্দ বসু, কলকাতা: নেতাজির অন্তর্ধান রহস্য নিয়ে বিতর্কের অবসান এখনও হয়নি। কেন্দ্রের নরেন্দ্র মোদি বা রাজ্যের মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার গত কয়েক বছরে বেশ কিছু নথি প্রকাশ্যে আনলেও সুভাষচন্দ্রের মৃত্যু নিয়ে সেই বিতর্ক যে তিমিরে ছিল, সেখানেই তা রয়ে গিয়েছে।
বিশদ

রাজীব কুমারের সঙ্গে বদলি হলেন আরও ১২ পুলিসকর্তা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নগরপাল রাজীব কুমারের সঙ্গেই মঙ্গলবার রাজ্য ও কলকাতা পুলিসের আরও ১২ জন শীর্ষকর্তার বদলির নির্দেশ জারি হল। রাজীব কুমারের স্থলাভিষিক্ত হয়ে এদিনই পুলিস কমিশনারের দায়িত্বভার গ্রহণ করেছেন অনুজ শর্মা।
বিশদ

  প্রশ্ন পাচারে কত হোয়াটসঅ্যাপ গ্রুপ, জানতে গিয়ে হিমশিম খাচ্ছে সিআইডি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরীক্ষার হল থেকে মাধ্যমিকের প্রশ্ন পাচারকাণ্ডে কতগুলি হোয়াটসঅ্যাপ গ্রুপ তৈরি হয়েছে, তার হদিশ পেতে রীতিমতো কালঘাম ছুটেছে সিআইডির তদন্তকারী অফিসারদের।
বিশদ

রাজ্যের জরিমানা মকুব করার
আবেদন খারজি এনজিটিতে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তিন মাসেও কাজ সম্পূর্ণ করতে না পারায়, রাজ্যের জমা দেওয়া ৫০ লক্ষ টাকা বাজেয়াপ্ত করার নির্দেশ দিয়েছিল ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল (এনজিটি)-এর প্রধান বেঞ্চ। গত ৫ ফেব্রুয়ারি আদালত এই নির্দেশ দেয়।
বিশদ

  অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়কদের অতিরিক্ত ভাতা বৃদ্ধির বিজ্ঞপ্তি জারি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘোষণা আগেই হয়েছিল। এবার তার বিজ্ঞপ্তি জারি করা হল। অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়কদের অতিরিক্ত ভাতা বাড়ানোর বিজ্ঞপ্তি দিল রাজ্য সরকার। প্রত্যেক অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়ককে ৫০০ টাকা করে বাড়তি অতিরিক্ত ভাতা দেওয়া হবে।
বিশদ

  বাংলায় উত্তেজনা: মমতার
সমালোচনায় সরব সূর্যকান্ত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুলওয়ামাকাণ্ডের পর গত কয়েকদিন ধরে সোশ্যাল মিডিয়ায় ঘৃণা ও বিদ্বেষ ছড়িয়ে উত্তেজনা তৈরির চেষ্টা চালানো হচ্ছে এরাজ্যেও। এব্যাপারে স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যবাসীকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন।
বিশদ

Pages: 12345

একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের একজন আর্থিক উপদেষ্টা নিয়োগ করতে চলেছে কলকাতা বিশ্ববিদ্যালয়। এই মর্মে একটি বিজ্ঞাপনও দিয়েছে তারা। বর্তমানে একজন আর্থিক উপদেষ্টা রয়েছেন। আবারও আরেকজনকে কেন নেওয়া হচ্ছে? ...

 বেজিং, ১৯ ফেব্রুয়ারি (পিটিআই): ভারত ও পাকিস্তানকে সংযম দেখাতে অনুরোধ করল চীন। পুলওয়ামা হামলার প্রেক্ষিতে দু’দেশের মধ্যেকার উত্তেজনা কমাতে উদ্যোগ নিতে বলেছে বেজিং। শান্তিপূর্ণভাবে দু’পক্ষের বিবদমান ইস্যুগুলির সমাধান চেয়ে বেজিং বলেছে, যত দ্রুত সম্ভব ভারত ও পাকিস্তানের আলোচনায় বসা উচিত। ...

 সংবাদদাতা, কাটোয়া: বাবা ভারতীয় সেনাবাহিনীতে কর্মরত। ছোট থেকেই মেধাবী ছাত্র হিসেবে পরিচিত কাটোয়ার কৈথন গ্রামের শাহবাজ মণ্ডল কীভাবে মাধ্যমিকের প্রশ্নফাঁস কাণ্ডে জড়িয়ে পড়ল তা ভেবে পাচ্ছেন না পরিবারের লোকজন থেকে প্রতিবেশীরা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের সহকর্মীদের সঙ্গে সম্পর্ক ভালো থাকবে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথাও ব্যবহারে সংযত থাকা দরকার। ব্যবসায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সামাজিক ন্যায় দিবস
১৯৪৭- ব্রিটিশ প্রধানমন্ত্রী ক্লিমেন্ট অ্যাটলি ঘোষণা করলেন, ১৯৪৮-এর জুন মাসের মধ্যে ইংরেজরা ভারত ত্যাগ করে চলে যাবে
১৯৫০- স্বাধীনতা সংগ্রামী শরৎচন্দ্র বসুর মৃত্যু
১৯৭১- স্বাধীনতা সংগ্রামী ও ফব নেতা হেমন্ত বসু শহরের রাজপথে প্রকাশ্যে খুন হলেন

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৯০.৭১ টাকা ৯৩.৯৮ টাকা
ইউরো ৭৯.৪১ টাকা ৮২.৪১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৪,১০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,৩৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৮৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ ফাল্গুন ১৪২৫, ২০ ফেব্রুয়ারি ২০১৯, বুধবার, প্রতিপদ ২৮/৩৯ সন্ধ্যা ৫/৩৭। মঘা ৪/৩৬ দিবা ৮/০ পরে পূর্বফাল্গুনী ৫৫/১৬ শেষ রাত্রি ৫/৪। সূ উ ৬/৯/২২, অ ৫/৩১/৪২, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে পুনঃ ৯/৫৭ গতে ১১/২৮ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৬ মধ্যে। রাত্রি ৬/২২ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১/৫৭ গতে উদয়াবধি। বারবেলা ৯/০ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ১/১৫ মধ্যে, কালরাত্রি ৩/০ গতে ৪/৩৫ মধ্যে।
৭ ফাল্গুন ১৪২৫, ২০ ফেব্রুয়ারি ২০১৯, বুধবার, প্রতিপদ রাত্রি ৭/২৯/৩৮। মঘানক্ষত্র ৯/২১/১৬, সূ উ ৬/১১/০, অ ৫/২৯/৪০, অমৃতযোগ দিবা ৭/৪১/২৯ মধ্যে ও ৯/৫৭/১৩ থেকে ১১/২৭/৪৩ মধ্যে ও ৩/১৩/৫৬ থেকে ৪/৪৪/২৫ মধ্যে এবং রাত্রি ৬/২০/২৫ থেকে ৮/৫২/১ মধ্যে ও ১/৫৭/১৩ থেকে ৬/১০/১২ মধ্যে, বারবেলা ১১/৫০/২০ থেকে ১/১৫/১০ মধ্যে, কালবেলা ৯/০/৪০ থেকে ১০/২৫/৩০ মধ্যে, কালরাত্রি ৩/০/৪০ থেকে ৪/৩৫/৫০ মধ্যে।
১৪ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
গোয়ালতোড়ে সরকারি ইংরেজি মাধ্যম স্কুলের গেটে তালা ঝুলিয়ে বিক্ষোভ অভিভাবকদের 

11:14:51 AM

দিল্লিতে ভূমিকম্প, রিখটার স্কেলে মাত্রা ৪.৬ 

10:46:00 AM

শহরে ট্রাফিকের হাল 
আজ, বুধবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল বেশ প্রভাবিত। ট্রাফিকের ...বিশদ

10:08:32 AM

তেরা টাইম আয়েগা, বিনা টিকিটের যাত্রীদের জন্য অভিনব সতর্কবার্তা রেলের
 ‘তেরা টাইম আয়েগা’। বিনা টিকিটের যাত্রীদের জন্য এভাবেই সতর্কবার্তা দিলেন ...বিশদ

09:52:50 AM

পড়ে থাকা ফ্ল্যাট বিক্রিতে
ব্যাপক সাড়া পেল রাজ্য

প্রায় এক দশক ধরে পড়ে থাক ফ্ল্যাট বিক্রিতে ব্যাপক সাড়া ...বিশদ

09:30:00 AM

‘বই ধরো, বই পড়ো’ প্রকল্প চালু করছে গ্রন্থাগার দপ্তর
নিখরচায় গ্রন্থাগারের সদস্যপদ নেওয়া যাবে। এমনই প্রকল্প চালু করছে রাজ্যের ...বিশদ

09:09:30 AM