Bartaman Patrika
রাজ্য
 

কৃষিজমি অধিগ্রহণের জটে ফেঁসে বারবার
থমকাচ্ছে এনএইচ-৩৪ সম্প্রসারণের কাজ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিঙ্গুরে কৃষিজমি অধিগ্রহণ নিয়ে অশান্তির জের থেকে এই রাজ্য এখনও মুক্ত নয়। জাতীয় সড়ক সম্প্রসারণের মতো গুরুত্বপূর্ণ প্রকল্পও জমি অধিগ্রহণের জটে নাজেহাল। মালদহ এবং উত্তর দিনাজপুরে এনএইচ-৩৪ সম্প্রসারণ করতে গিয়ে তা হাড়েহাড়ে উপলব্ধি করছে ন্যাশনাল হাইওয়ে অথরিটি (এনএইচএ)। এনএইচএ-এর দায়সারা মনোভাবের জন্য এই প্রকল্প ঝুলে আছে বলে জনস্বার্থে মামলা দায়ের হয়েছিল। সেই সূত্রেই এনএইচএ শুক্রবার একটি রিপোর্ট দাখিল করে একথা জানাল কলকাতা হাইকোর্টকে।
এই রাজ্যের অধিকাংশ জমি কৃষিযোগ্য। তার উপর নির্ভরশীল পরিবারগুলি কোনও অবস্থাতেই তা হাতছাড়া করতে চায় না। এমন গোলমালেই আটকে পড়েছে জাতীয় সড়কটির সম্প্রসারণ। এই প্রকল্পে দুই লেনের সড়কটি চার লেনের হওয়ার কথা। মালদহের ৫৮টি মৌজায় ২০০৯ সালে সেই কাজের সূত্রপাত হয়। এনএইচএ জমি হাতে পায় ২০১২ থেকে ১৫ সালের মধ্যে। কিন্তু, বেশ কিছু মৌজায় জমিহারাদের তীব্র প্রতিরোধ তখনও বজায় ছিল। সেই আন্দোলনকারীদের সঙ্গে দফায়-দফায় আলাপ-আলোচনা চালানোর পর অনেকাংশেই সেই বাধা মেটানো গিয়েছে। এনএইচএ-এর হিসেবে ফরাক্কা থেকে রায়গঞ্জ পর্যন্ত ১০৩ কিলোমিটার প্রস্তাবিত নির্মাণ পথের মধ্যে ৮৪.৪৪ কিলোমিটার তৈরি হয়ে গিয়েছে।
রিপোর্ট অনুযায়ী ২০০৯ সালেই মালদহ বাইপাসের কাজও শুরু হয়। কিন্তু, জমিহারাদের পাশাপাশি অধিগৃহীত জমির বেআইনি দখলদাররা সেখানে প্রকল্পের কাজে প্রবল বাধার সৃষ্টি করে। বাঁধাপুকুর এবং রসিলদহতে সেই বাধা ছিল প্রবল। স্থানীয় পুলিস ও প্রশাসনকে সঙ্গে নিয়ে এনএইচএ সেই জবরদখলকারীদের সম্প্রতি অন্যত্র স্থানান্তরিত করে। এরপর ২০১৭-১৮ সালে কাজ শুরু হয়। দু’টি লেনের কাজ শেষ হয়েছে।
উত্তর দিনাজপুরে ইটাহার, রায়গঞ্জ ও করণদিঘির ৯৫টি মৌজায় প্রকল্পটির কাজ হবে। করণদিঘি ও ইটাহার এলাকার কাজ শেষ। কিন্তু, রায়গঞ্জে জমি তাদের হাতে এসেছে ২০১৫ সালে। কিন্তু, এরপরই জমিহারারা তীব্র প্রতিরোধ আন্দোলন শুরু করেন। ফলে মাটি কাটা শুরুর পরও কাজ থমকে যায়। রায়গঞ্জ বাইপাস নির্মাণও আটকে যায়। কাজের দায়িত্বপ্রাপ্ত ঠিকাদার কাজ ছেড়ে দেয়। ২০১৮ সালের ২৮ ডিসেম্বর নতুন ঠিকাদার নিযুক্ত হয়েছে। তারপরই ৫.৪৬ কিলোমিটার ডালখোলা বাইপাস নির্মাণের কাজও শুরু হয়েছে। এই তথ্য উল্লেখ করে এনএইচএ’র দাবি, মামলাকারীর অভিযোগ বিভ্রান্তিকর। এমন অভিযোগ আনার জন্য জরিমানা হওয়া উচিত।
মামলাকারীর আইনজীবী কল্যাণ চক্রবর্তী দাবি করেন, যা বলার তা হলফনামা মারফত এনএইচএ-কে বলতে হবে। অন্যদিকে পূর্ব নির্দেশ অনুযায়ী রাজ্য সরকার এদিন কোনও রিপোর্ট জমা করেনি। এর সমালোচনা করে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি বিশ্বনাথ সমাদ্দারের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ দুই সরকারকেই দুই সপ্তাহের মধ্যে হলফনামা জমা করতে বলেছে। তারপর হবে মামলার শুনানি।

ঐতিহাসিক ব্রিগেডে জনপ্লাবন, মাঠ
পর্যন্ত পৌঁছতে পারলেন না অনেকেই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেলা তখন সাড়ে ১২টা। কবি সুভাষ থেকে দমদমগামী মেট্রোতে উঠেছিলেন দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন জায়গা থেকে আসা ৪০-৫০ জন সমর্থক। তাঁরা তখনই ফোন করেছিলেন সমাবেশের কাছাকাছি পৌঁছে যাওয়া পরিচিতদের। ফোন করেই বুঝেছিলেন, সমাবেশস্থল কার্যত ভরে গিয়েছে। আরও বেশ কয়েকটি মিছিল আসছে। তখনই প্রচুর লোক ঢুকতে না পেরে রাস্তায় বসে পড়েছেন অথবা বাড়ি ফিরে যাচ্ছেন।
বিশদ

ব্রিগেডে পৌঁছতে না পেরে এক্সপ্রেসওয়ের ধারেই জমিয়ে রান্না তৃণমূল সমর্থকদের

 বিএনএ, চুঁচুড়া: গাড়ির লম্বা লাইন দীর্ঘক্ষণ ধরে না এগনোয় ব্রিগেড সমাবেশে পৌঁছতেই পারলেন না বহু তৃণমূল সমর্থক। বাধ্য হয়েই ডানকুনি থেকেই ফিরতে বাধ্য হলেন বাসবোঝাই তৃণমূল সমর্থকরা। তাঁদের খাওয়া-দাওয়ায় যাতে কোনও সমস্যা না হয়, তার জন্য ব্যবস্থা করলেন স্থানীয় তৃণমূল নেতৃত্ব।
বিশদ

প্রয়াত সাহিত্যিক অতীন বন্দ্যোপাধ্যায়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলা সাহিত্যে ফের ইন্দ্রপতন! প্রয়াত হলেন প্রখ্যাত কথাসাহিত্যিক অতীন বন্দ্যোপাধ্যায়। শনিবার বেলা ৩টে ৪২ নাগাদ পোর্ট ট্রাস্ট্রের হাসপাতালে তিনি শেষনিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৮৫ বছর।
বিশদ

ফোন ব্যবহারে দেশে
১২তম স্থানে পশ্চিমবঙ্গ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোবাইল ফোন হোক বা ল্যান্ডলাইন— টেলিকম পরিষেবা নেওয়ার ক্ষেত্রে দেশে ১২ নম্বর স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। দেশজুড়ে ফোন ব্যবহার করার গড় হারের চেয়ে খানিকটা পিছিয়েই আছে পশ্চিমবঙ্গ। এখানে টেলিকম পরিষেবা গ্রহণ করার হার ৮৯.১৬ শতাংশ। দেশের গড় হার ৯১.২১ শতাংশ।
বিশদ

ব্রিগেডে এসে দাবি ভুটিয়াদের
আলুওয়ালিয়া এবার বাজারে আলু
বেচবেন, দিদিই পাবেন দার্জিলিং

সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: ব্রিগেডের ভিড় দেশের যে কোনও সমাবেশকে ছাপিয়ে যায়। এবার তা চাক্ষুষ করে তাঁরা বুঝলেন, কথাটা কতখানি সত্য! জীবনে প্রথমবার কলকাতার ব্রিগেড সমাবেশে দার্জিলিং থেকে এসেছেন ভুটিয়া সম্প্রদায়ের পালগন ভুটিয়া এবং তাঁর সঙ্গীরা। বললেন, এত ভিড় যে কোনও রাজনৈতিক সভায় হতে পারে, তা কখনও জানতামই না। কত লোক কত রকমভাবে সেজে এসেছেন।
বিশদ

বারাসত বিশেষ আদালতে হাজিরা বিজেপি নেতা-নেত্রীদের
মমতাই সবচেয়ে পপুলার বাঙালি নেত্রী: দিলীপ ঘোষ

 বিএনএ, বারাসত: বাঙালিদের মধ্যে মমতা বন্দ্যোপাধ্যায়ই সবচেয়ে জনপ্রিয় নেত্রী। মোদি হটাতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকা ব্রিগেডের দিনই শনিবার বারাসতে এসে এমনই দাবি করলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। তবে মমতার ডাকা ব্রিগেডকে তিনি রিটায়ার্ড এবং টায়ার্ডদের সার্কাস বলেও কটাক্ষ করেছেন।
বিশদ

  তৃণমূলের ব্রিগেডকে রাজনৈতিক পর্যটন উৎসব বলে কটাক্ষ দিলীপের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তৃণমূলের ব্রিগেডকে সার্কাস এবং রাজনৈতিক পর্যটন উৎসব বলে কটাক্ষ করলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। শনিবার দলের রাজ্য দপ্তরে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে রসিকতার সুরে তিনি বলেন, ব্রিগেড দেখে মন ভরে গিয়েছে।
বিশদ

আরও বেশি মানুষকে পরিষেবা দিতে
পিজি’র রেকর্ডস শাখা এখন অনলাইন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পিজি হাসপাতালে রোগীদের তথ্যভাণ্ডার থাকে রেকর্ডস সেকশনে। দীর্ঘদিন ধরে কাগজপত্রের ভারে এই বিভাগের অবস্থা কাহিল ছিল। এবার এই বিভাগের হাতে লেখা তথ্য পরিবর্তিত হয়ে গেল ই-রেকর্ডে। শুধু তাই নয়, ২৪ ঘণ্টা, সাতদিন- সবসময় আপডেট হতে থাকবে পিজি’র এই তথ্যভাণ্ডার।
বিশদ

লালগড়ের বাঘ হত্যার মতো ঘটনা ঠেকাতে এবার প্রথম থেকেই উদ্যোগ বনদপ্তরের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লালগড়ের বাঘ হত্যার মতো ঘটনার পুনরাবৃত্তি যাতে আর না হয়, তার জন্য এবার প্রথম থেকেই সতর্ক হচ্ছে রাজ্য বনদপ্তর। জেলায় জেলায় শিকার উৎসব রুখতে উদ্যোগ নেওয়া হয়েছে। রাজ্যের বিভিন্ন প্রান্তে আদিবাসী সম্প্রদায়ের মানুষ কোন সময় শিকার উৎসব করে সেগুলিকে একটি ‘ক্যালেন্ডারের’ মাধ্যমে ইতিমধ্যে প্রকাশ করা হয়েছে বনদপ্তরের পক্ষ থেকে।
বিশদ

মোদি হটাতে আজ ব্রিগেড মমতার
হাজির গোটা দেশের বিজেপি বিরোধী নেতারা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তাঁর নেতৃত্বেই আগামী লোকসভা নির্বাচনে মোদি বিরোধী জোটের সলতে পাকানোর কাজ শুরু হয়েছিল। তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকে সেই জোটের রণকৌশল চূড়ান্ত করতে আজ, শনিবার ব্রিগেড ময়দানে ঐতিহাসিক সমাবেশ ঘিরে কৌতূহল দেশজুড়ে। তৃণমূলের তরফে এবারের সমাবেশের স্লোগান ছিল— ডাক দিয়েছেন মমতা, ব্রিগেড চলো জনতা। সেই আহ্বানে সাড়া দিয়ে যে জনস্রোত শুক্রবার রাত পর্যন্ত শহরে এসে আছড়ে পড়েছে, তা দিয়েই ব্রিগেড ভরানো যাবে, এমনটাই বলছে তৃণমূল নেতৃত্ব। আজ, শনিবার সকাল থেকে স্লোগানমুখর সেই জনস্রোত ব্রিগেড সমাবেশ ঘিরে থাকা অতীতের যাবতীয় রেকর্ড ভেঙে দেবে বলে মনে করছে সবাই। ব্রিগেডের সেই জনসমুদ্রকে সম্বোধন করে মমতা তথা মহাজোটের বাকি নেতারা কী বার্তা দেন, তা জানতেই মুখিয়ে সব রাজনৈতিক পক্ষ।
বিশদ

19th  January, 2019
ব্রিগেডের ২৪ ঘণ্টা আগেই
শুরু হল মহাজোটের মহড়া
দেবেগৌড়া, পাওয়ার, অখিলেশের সঙ্গে বৈঠক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘সারে যাঁহা সে আচ্ছা, হিন্দুস্তাঁ হামারা’। বিংশ শতাব্দীর শুরুতে মহম্মদ ইকবালের লেখা এই গান ধর্ম-বর্ণ নির্বিশেষে দেশকে এক সুতোয় বেঁধেছিল। আজ একদা ব্রিটিশ ভারতের রাজধানী কলকাতার ব্রিগেড সমাবেশে সেই গানকেই বেছে নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

19th  January, 2019
তাবড় বিরোধী নেতাদের আপ্যায়নে এলাহি আয়োজন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশের তাবড় বিরোধী নেতারা ইতিমধ্যেই শহরে এসে গিয়েছেন। তাঁদের আতিথেয়তার কোনও কসুর করছেন না মমতা বন্দ্যোপাধ্যায়। প্রত্যেককেই পাঁচতারা হোটেলে থাকার ব্যবস্থা করা হয়েছে। যাঁরা প্রাক্তন প্রধানমন্ত্রী, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী, প্রাক্তন মুখ্যমন্ত্রী, বর্তমান মুখ্যমন্ত্রী পদে রয়েছেন, তাঁদের ‘স্টেট গেস্ট’ করা হয়েছে।
বিশদ

19th  January, 2019
যাবে কিছু সরকারি বাসও
আজ জেলার রুট থেকে ৯০ শতাংশ বেসরকারি বাস ছুটবে ব্রিগেডমুখী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, শনিবার দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলা থেকে অধিকাংশ বেসরকারি বাসই হবে ব্রিগেডমুখী। অন্তত বাস মালিকদের সংগঠনগুলির নেতাদের বক্তব্য এমনটাই। তাঁদের বক্তব্য, জেলাগুলির বিভিন্ন রুট থেকে গড়ে ৮০ থেকে ৯০ শতাংশ পর্যন্ত বাস উঠে গিয়ে ব্রিগেড অভিমুখে ছুটবে।
বিশদ

19th  January, 2019
ব্রিগেডে থাকছে ১২৫টি পানীয় জলের গাড়ি, ৮০টি বায়ো টয়লেট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, শনিবার ব্রিগেড সমাবেশে যোগ দিতে আসা তৃণমূল কর্মী-সমর্থকদের জন্য ১২৫টি পানীয় জলের গাড়ির ব্যবস্থা করেছে কলকাতা পুরসভা। প্রতিবারই ১০০’র কাছাকাছি জলের গাড়ি রাখা হয়। এবারের ভিড় অতীতের সব রেকর্ডকে ছাপিয়ে যাবে বলেই শাসকদল মনে করছে।
বিশদ

19th  January, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, পুরাতন মালদহ: পুরাতন মালদহ ব্লকের সাহাপুর গ্রাম পঞ্চায়েতের মণ্ডলপাড়ায় দীর্ঘদিন ধরে নিকাশি নালা সংস্কার না হওয়ায় ওই নালা উপচে রাস্তা দিয়ে নোংরা জল বইছে। এলাকায় দীর্ঘদিন ধরে নিকাশি সমস্যা চলে আসায় বাসিন্দাদের মধ্যে ক্ষোভ বাড়ছে।   ...

মেক্সিকো, ১৯ জানুয়ারি (এএফপি): শুক্রবার মধ্য মেক্সিকোয় তেল চুরি করতে গিয়ে পাইপলাইনে বিস্ফোরণে কমপক্ষে ২১ জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন ৭১ জন। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বালতি ও ক্যান নিয়ে স্থানীয়রা পাইপ থেকে গ্যাসোলিন চুরি করছিলেন। সেই সময়ে হঠাৎ পাইপলাইনে বিস্ফোরণ ঘটে। ...

সংবাদদাতা, লালবাগ: সব্জি ব্যবসায়ীদের দীর্ঘদিনের দাবি মেনে অবশেষে জিয়াগঞ্জ সদর ঘাট সংলগ্ন সব্জি বাজারের ছাদ ঢালাইয়ের কাজ শুরু হয়েছে। ৬০০০বর্গ ফুটের ছাদ ঢালাই করতে ৫০লক্ষ টাকা খরচ হবে বলে জিয়াগঞ্জ-আজিমগঞ্জ পুরসভা সূত্রে জানা গিয়েছে।  ...

নয়াদিল্লি, ১৯ জানুয়ারি (পিটিআই): আইআরসিটিসির দুর্নীতি মামলায় আপাত স্বস্তি পেলেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদব। শনিবার দিল্লির এক আদালত লালুপ্রসাদের অন্তবর্তী জামিনের মেয়াদ ২৮ জানুয়ারি পর্যন্ত বাড়িয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তির সম্ভাবনা। মাতৃস্থানীয় কার শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যাশিক্ষায় উন্নতি।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু
১৯৭২: নতুন রাজ্য হল অরুণাচল প্রদেশ ও মেঘালয়
১৯৯৩: মার্কিন অভিনেত্রী অড্রে হেপবার্নের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৯০.৭৪ টাকা ৯৪.০১ টাকা
ইউরো ৭৯.৬৬ টাকা ৮২.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  January, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১৯/৫১ দিবা ২/১৯। নক্ষত্র- আর্দ্রা ৪/২১ দিবা ৮/৭ পরে পুনর্বসু ৫৭/২৯ শেষরাত্রি ৫/২২, সূ উ ৬/২২/৫২, অ ৫/১২/১০, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ১০/০ মধ্যে। রাত্রি ৬/৫৭ গতে ৮/৪৩ মধ্যে। বারবেলা ঘ ১০/২৬ গতে ১/৮ মধ্যে, কালরাত্রি ঘ ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
৫ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১/৪২/২৩। আর্দ্রানক্ষত্র ৭/৩৪/১২। সূ উ ৬/২৪/৫৬, অ ৫/৯/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/৭/৫৫ থেকে ঘ ৯/৫৯/৪৯ মধ্যে এবং রাত্রি ৬/৫৫/৩৮ থেকে ৮/৪১/৪১ মধ্যে। বারবেলা ১০/২৬/৪১ থেকে ১১/৪৭/১৬ মধ্যে, কালবেলা ১১/৪৭/১৬ থেকে ১/৭/৫৫ মধ্যে, কালরাত্রি ১/২৬/৪১ থেকে ঘ ৩/৬/৬ মধ্যে। 
 
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রেমে সফলতা। বৃষ: অগ্নিবিদ্যুৎ থেকে সতর্ক হওয়া প্রয়োজন। মিথুন: বিদ্যার্জনে শুভ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু১৯৭২: নতুন রাজ্য ...বিশদ

07:03:20 PM

দিনহাটায় আগ্নেয়াস্ত্র ও কার্তুজ সহ ধৃত ১ 

03:22:34 PM

হিমাচলের কেলং ভ্যালিতে ব্যাপক তুষারপাত 

03:21:00 PM

হায়দরাবাদে বিমানবন্দর থেকে ৬৬ লক্ষ টাকার সোনার বাট সহ গ্রেপ্তার ১ 

03:17:00 PM

সিরিয়ায় যাত্রীবাহী বাসে বিস্ফোরণ, মৃত ৩ 

03:03:00 PM