Bartaman Patrika
রাজ্য
 

ব্রিগেড: রাহুলের বার্তায় প্রদেশ কংগ্রেসের অস্বস্তি দ্বিগুণ, মুষড়ে পড়ল আলিমুদ্দিনও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ব্রিগেডের সমাবেশে হাইকমান্ড দলের তরফে লোকসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গেকে পাঠানোর সিদ্ধান্তের পর রাহুলের শুভেচ্ছা বার্তা দ্বিগুণ অস্বস্তিতে ফেলেছে প্রদেশ নেতৃত্বকে। প্রদেশ নেতৃত্বের অনেকের ধারণা, এরপর লোকসভা ভোটের লড়াইয়ে তৃণমূলের অপশাসন এবং অগণতান্ত্রিক আচরণের অভিযোগে এরাজ্যে কংগ্রেসের পক্ষে সরব হওয়া সম্ভব নয়। ফলে নিচুতলায় দলের মধ্যে চরম বিভ্রান্তি তৈরি হবে। তার লাভ কুড়োবে বিজেপি। সর্বোপরি, মমতার ব্রিগেডকে কেন্দ্র করে হাইকমান্ডের যে ইঙ্গিত পাওয়া যাচ্ছে, তাতে বামেদের সঙ্গে নির্বাচনী বোঝাপড়া হওয়াও ক্ষীণ হয়ে গেল বলে মনে করছে তারা। যদিও প্রদেশ নেতৃত্ব রাজনৈতিক বাধ্যবাধকতার কারণে এখনই প্রকাশ্যে হাইকমান্ডের পদক্ষেপ নিয়ে ক্ষোভ ও হতাশা ব্যক্ত করেনি।
তবে অস্বস্তি কেবল একা কংগ্রেসের নয়। রাহুলের দলের সঙ্গে সমঝোতা করে লোকসভা ভোটের লড়ার পক্ষপাতী ছিল আলিমুদ্দিন। সোনিয়া-রাহুলের দূত হয়ে খাড়গের আগমন এবং শেষ পর্যন্ত কংগ্রেস সভাপতির তরফে বিজেপি বিরোধী মেগা র্যা লির জন্য ‘মমতাদি’কে পাঠানো শুভেচ্ছা বার্তায় কার্যত মুষড়ে পড়েছে সিপিএম। লোকসভা ভোটে কংগ্রেসের সঙ্গে জোট হবে কি না, তা নিয়ে সিপিএমের রাজ্য নেতৃত্ব পড়েছে মহা ধন্দে। তবে পরিস্থিতি সামাল দিতে সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র এক বিবৃতিতে বলেছেন, গণতন্ত্র, সামাজিক ন্যয়বিচার ও ধর্মনিরপেক্ষতার ভিত্তিতেই প্রকৃত জাতীয়তাবাদ ও উন্নয়ন সম্ভব বলে রাহুল গান্ধী যে বার্তা দিয়েছেন, তা যথার্থই। কিন্তু এই তিন প্রশ্নে রাজ্যের শাসকদলের ভূমিকা অত্যন্ত নিন্দনীয়। রাজ্যে তৃণমূলের নেতা ও দুর্বৃত্ত বাহিনী ভয়ের রাজত্ব কায়েম করেছে। বিজেপি এবং তৃণমূল সাম্প্রদায়িকতার প্রশ্নে পরস্পরের পরিপূরক। বিভিন্ন নেতারা শনিবার কী অবস্থান নেন তার উপর লক্ষ্য রাখব আমরা এবং ভবিষ্যতে সেইমতো অভিমত দেব।
সম্ভবত এই কারণে লোকসভা নির্বাচনে একক লড়াইয়ের জন্য প্ল্যান বি তৈরির প্রস্তুতি নিতে শুরু করছে সিপিএম। এদিন বামফ্রন্টের দুই শরিক ফরওয়ার্ড ব্লক এবং আরএসপি’র সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন বিমান বসু-সূর্যকান্ত মিশ্ররা। সেই বৈঠকে দুই শরিকের কাছ থেকে তাঁরা সম্ভাব্য সব পরিস্থিতি নিয়েই আলোচনা করেন। এমনকী, ৩ ফেব্রুয়ারি বামেদের ব্রিগেডে কংগ্রেস সহ সহযোগী দক্ষিণপন্থী দলগুলিকে ডাকা সমীচীন হবে কি না, সেটাও জানতে চান তাঁরা। শরিকরা অবশ্য বুঝিয়ে দেন, কংগ্রেস, এনসিপি, আরজেডি, সমাজবাদী পার্টির মতো সহযোগী দলগুলির জাতীয় নেতারা শনিবার মমতার ব্রিগেডে হাজির হচ্ছেন। এরপর তাঁদের বাম ব্রিগেডে ডাকা অর্থহীন। তবে সূর্যবাবুরা এদিনও চূড়ান্ত সিদ্ধান্তের কথা জানাননি। যদিও লোকসভা ভোটে শরিকরা নিজেদের প্রাপ্য আসনে লড়াইয়ের জন্য প্রস্তুত আছে কি না, সেটা জেনে নেন তাঁরা। দুই শরিকই নিজেদের কোটার আসনে লড়তে রাজি আছে বলে জানিয়ে দেয়।
মমতার ব্রিগেডকে শুভেচ্ছা বার্তা পাঠানোর দিনই অবশ্য প্রদেশ কংগ্রেস দপ্তরে এসে কয়েকশো তৃণমূল কর্মী-সমর্থক রাহুল গান্ধীর দলে যোগ দেন। সেই উপলক্ষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে প্রদেশ সভাপতি সোমেন মিত্র বলেন, কলকাতার ৬৪ নম্বর ওয়ার্ডের নেতা-কর্মীদের একাংশ তৃণমূল ছেড়ে কংগ্রেসে যোগ দিলেন শাসকদলের অপশাসন ও অগণতান্ত্রিক আচরণের জন্য। একই কারণে গত কয়েকদিনে রাজ্যের বিভিন্ন জায়গায় তৃণমূল ছেড়ে বহু লোক কংগ্রেসে এসেছেন। এই প্রক্রিয়ায় হাইকমান্ডের সমর্থন রয়েছে। এরপরই কিঞ্চিৎ উত্তেজিত হয়ে তিনি বলেন, রাহুলজির ওই বার্তার অপব্যাখ্যা করা হচ্ছে। জাতীয় স্তরে বিজেপি’র সার্বিক বিরোধিতার পক্ষে কংগ্রেস। সেই কারণে বিজেপি বিরোধী সমাবেশের জন্য উনি ওই বার্তা দিয়েছেন। রাজ্যে তৃণমূলের বিরুদ্ধে আমাদের লড়াই যথারীতি চলবে।

19th  January, 2019
বাংলায় ‘ভুটানের জাতীয় পশু’
বার্লিন থেকে কলকাতা হয়ে দার্জিলিং
চিড়িয়াখানায় যাচ্ছে পাঁচটি ‘টাকিন’

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুক্রবার রাতেই কলকাতায় আসছে রাজ্যের নয়া অতিথি। সুদূর জার্মানির বার্লিনের টিয়েরপার্ক চিড়িয়াখানা থেকে পাঁচটি মিশমি টাকিনকে আনা হচ্ছে দার্জিলিংয়ের পদ্মজা নাইডু হিমালয়ান জুলজিক্যাল পার্কের জন্য।
বিশদ

19th  January, 2019
ঝঞ্ঝা এলেও শীত থাকবে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাশ্মীরে ফের পশ্চিমী ঝঞ্ঝা এলেও কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে শীতের আমেজ থাকবে বলে আশা করছেন আবহাওয়াবিদরা। তবে শুক্রবারই তাপমাত্রা কিছুটা বেড়েছে। গত দু’দিন ধরে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১২ ডিগ্রি সেলসিয়াসের নীচে চলে এসেছিল। শুক্রবার তা ১৩ ডিগ্রি ছুঁয়েছে।
বিশদ

19th  January, 2019
এবারই প্রথম রাজ্য থেকে সংগৃহীত চাল ভিন রাজ্যের রেশনে সরবরাহ হতে চলেছে

কৌশিক ঘোষ, কলকাতা: বহু বছর ধরে ধান-চাল উৎপাদনে দেশের মধ্যে এক নম্বর স্থান অধিকার করে আছে পশ্চিমবঙ্গ। কিন্তু এই রাজ্য থেকে কখনওই ভিন রাজ্যের রেশন দোকানে সরবরাহ করতে কেন্দ্রীয় সরকারের ভাণ্ডারে (সেন্ট্রাল পুল) চাল জমা পড়েনি। এবারই তার ব্যতিক্রম হতে চলেছে।
বিশদ

19th  January, 2019
জানুয়ারির শেষ ১১ দিনে বাংলায় ৭টি জনসভা করবেন মোদি-শাহ জুটি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের দু’দিন পিছলো বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহের প্রস্তাবিত বঙ্গ সফর। ২০ জানুয়ারির বদলে চলতি মাসের ২২ থেকে ২৫ পর্যন্ত এ রাজ্যে পাঁচটি সভা করবেন তিনি। শুক্রবার দলের রাজ্য সভাপতি দিলীপ ঘোষ জানান, সোয়াইন-ফ্লুতে আক্রান্ত হয়ে সর্বভারতীয় সভাপতি হাসপাতালে ভর্তি।
বিশদ

19th  January, 2019
ডিএ মামলার শুনানিতে রাজ্যের যুক্তিতে অসন্তোষ হাইকোর্টের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মামলাকারী সরকারি কর্মীরা বকেয়া মহার্ঘ ভাতা (ডিএ) সংক্রান্ত মামলা নতুন করে বিচার করার জন্য ট্রাইব্যুনালে আবেদন করেননি। ট্রাইব্যুনালে মামলাটি ফেরত পাঠানো যুক্তিসম্মত কি না, সেই প্রশ্নে রাজ্য সরকার হাইকোর্টে কোনও বক্তব্য পেশ করার সুযোগই পায়নি। বকেয়া মহার্ঘভাতা সংক্রান্ত মামলায় শুক্রবার রাজ্য সরকার মূলত এই দুটি যুক্তি খাড়া করেছে।
বিশদ

19th  January, 2019
রুসার অনুদান পাওয়ার নিয়ম শিথিল করা হলেও টাকা পাওয়া নিয়ে সংশয়ে অধ্যক্ষরা

সৌম্যজিৎ সাহা, কলকাতা: কলেজের সার্বিক উন্নতি এবং পরিকাঠামো উন্নয়নের জন্য রাষ্ট্রীয় উচ্চতর শিক্ষা অভিযানের (রুসা) টাকা দেওয়া হয়। কারা সেই টাকা পাওয়ার অধিকারী, তার জন্য নির্দিষ্ট বিধি রয়েছে। কিন্তু সেই বিধির বিধানে সব কলেজ অনুদান পায় না।
বিশদ

19th  January, 2019
 ডাক্তারিতে ভর্তির টোপ দিয়ে ৩০ লক্ষ আত্মসাৎ, আসানসোল থেকে ধৃত যুবক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ ভারতের মেডিকেল কলেজে ডাক্তারিতে ভর্তির টোপ দিয়ে এক অভিভাবকের কাছ থেকে ৩০ লক্ষ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে গড়ফা থানার পুলিস আসানসোল থেকে এক যুবককে গ্রেপ্তার করেছে। ধৃতের নাম সুমন মল্লিক (৩০)।
বিশদ

19th  January, 2019
টিচিং ইন্টার্ন নিয়ে রাজ্যপালকে নালিশ জানাল প্রশিক্ষণপ্রাপ্তদের সংগঠন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টিচিং ইন্টার্ন নিয়োগ করা নিয়ে মুখ্যমন্ত্রীর ঘোষণার বিরুদ্ধে খোদ রাজ্যপালের কাছে অভিযোগ জানাল ওয়েস্ট বেঙ্গল ট্রেইনড টিচার্স অ্যাসোসিয়েশন। প্রশিক্ষণপ্রাপ্ত এবং শিক্ষকদের এই নিয়ে গঠিত এই সংগঠনের সভাপতি পিন্টু পাড়ুই বলেন, আমরা রাজ্যপালকে জানিয়েছি, এতে দু’ভাবে ক্ষতি হবে।
বিশদ

19th  January, 2019
দুই এসএসসি কর্তার বিরুদ্ধে আদালত অবমাননার নোটিস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মামলার শুনানির নোটিস পেয়েও শুক্রবার এজলাসে গরহাজির থাকায় স্কুল সার্ভিস কমিশনের চেয়ারপার্সন ও সেক্রেটারির বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজশেখর মান্থা। ২৮ জানুয়ারি এই অনুপস্থিতির কারণ তাঁদের ব্যাখ্যা করতে হবে।
বিশদ

19th  January, 2019
দিলীপ ঘোষের বিরুদ্ধে হওয়া মামলা খারিজ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষের শিক্ষাগত যোগ্যতা নিয়ে জনস্বার্থ মামলায় প্রশ্ন তোলার সুযোগ নেই। প্রাক্তন বিজেপি নেতা অশোক সরকারের এমন প্রশ্ন তোলার এক্তিয়ার নেই।
বিশদ

19th  January, 2019
১২৫টির বেশি আসন পাবে
না বিজেপি, হুঙ্কার মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আসন্ন লোকসভা ভোটের পর দেশের রাজনীতিতে নির্ণায়ক শক্তি হবে আঞ্চলিক দলগুলি। আগামী শনিবারের সভাস্থলের প্রস্তুতি দেখতে গিয়ে ব্রিগেডে দাড়িয়ে এমনই প্রত্যয়ী ঘোষণা শোনা গেল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের গলায়।
বিশদ

18th  January, 2019
আইএস জঙ্গির খোঁজে যোগীর
রাজ্যে জোর তল্লাশি
দেশজুড়ে হামলার ছক ফাঁস, পাঞ্জাবেও হানা এনআইএর

নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: বহু কুখ্যাত আইএস জঙ্গি লুকিয়ে আছে উত্তর ভারতে। লোকসভা নির্বাচনের প্রাক্কালে তারা রাজধানী দিল্লিসহ একাধিক গুরুত্বপূর্ণ শহরে বড় আত্মঘাতী হামলার ছক কষছে। এরকম একটি খবর পেয়েই জোর তল্লাশিতে নামল ন্যাশনাল ইনভেস্টিগেটিং এজেন্সি (এনআইএ)। ঘটনার তদন্তে নেমে বৃহস্পতিবার উত্তরপ্রদেশ ও পাঞ্জাবের আটটি জায়গায় দিনভর হানা দিল এনআইএ। সকাল থেকে চলা এই ধরপাকড়ে জনৈক মাদ্রাসা শিক্ষকসহ বেশ কয়েকজনকে আটক করল তদন্তকারী সংস্থাটি। পেছনে আর কারা কারা রয়েছে, মডিউলের মূল উৎস কোথায় তা খুঁজে বার করতে আটক ব্যক্তিদের রাত পর্যন্ত ব্যাপক জিজ্ঞাসাবাদ চলছে।
বিশদ

18th  January, 2019
উত্তুরে হাওয়া ফের সক্রিয়
হওয়ায় শীতে জবুথবু শহর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তুরে হাওয়া ফের সক্রিয় হওয়ায় কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ আবারও শীতে জবুথবু হয়ে পড়ল। বৃহস্পতিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা কমে দাঁড়াল ১১.৩ ডিগ্রি সেলসিয়াস।
বিশদ

18th  January, 2019
অমিত শাহের আসা নিয়ে জল্পনা, বদলে
যোগী আদিত্যনাথকে চায় রাজ্য বিজেপি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ২০ জানুয়ারি অসুস্থ অমিত শাহ মালদহের সভায় আদৌ হাজির থাকবেন কি না, তা নিয়ে দিনভর জল্পনার মধ্যে রাজ্য বিজেপি সিদ্ধান্ত নিয়েছে, প্রস্তাবিত পাঁচটি সভাই হবে। এক্ষেত্রে অমিত শাহ না আসতে পারলেও, যোগী আদিত্যনাথের মতো হেভিওয়েট কেন্দ্রীয় নেতা-মন্ত্রীদের নিয়ে আসা হবে।
বিশদ

18th  January, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সল্টলেক সেন্ট্রাল পার্কের কাছে ব্রিগেডগামী বাসের ধাক্কায় আহত হলেন বিধাননগর পুলিসের গোয়েন্দা প্রধান। শনিবার সকালে এই ঘটনাটি ঘটে। তবে আঘাত গুরুতর নয়। ...

নয়াদিল্লি, ১৯ জানুয়ারি: ইংল্যান্ড লায়ন্সের বিরুদ্ধে ঘরের মাঠে একদিনের সিরিজের প্রথম দু’টি ম্যাচে খেলবেন ঋষভ পন্থ। মূলত বিশ্বকাপের আগে তাঁর ফিটনেস পরখ করে নিতে চাইছেন জাতীয় নির্বাচকরা।   ...

নয়াদিল্লি, ১৯ জানুয়ারি (পিটিআই): আইআরসিটিসির দুর্নীতি মামলায় আপাত স্বস্তি পেলেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদব। শনিবার দিল্লির এক আদালত লালুপ্রসাদের অন্তবর্তী জামিনের মেয়াদ ২৮ জানুয়ারি পর্যন্ত বাড়িয়েছে। ...

সংবাদদাতা, লালবাগ: সব্জি ব্যবসায়ীদের দীর্ঘদিনের দাবি মেনে অবশেষে জিয়াগঞ্জ সদর ঘাট সংলগ্ন সব্জি বাজারের ছাদ ঢালাইয়ের কাজ শুরু হয়েছে। ৬০০০বর্গ ফুটের ছাদ ঢালাই করতে ৫০লক্ষ টাকা খরচ হবে বলে জিয়াগঞ্জ-আজিমগঞ্জ পুরসভা সূত্রে জানা গিয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তির সম্ভাবনা। মাতৃস্থানীয় কার শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যাশিক্ষায় উন্নতি।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু
১৯৭২: নতুন রাজ্য হল অরুণাচল প্রদেশ ও মেঘালয়
১৯৯৩: মার্কিন অভিনেত্রী অড্রে হেপবার্নের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৯০.৭৪ টাকা ৯৪.০১ টাকা
ইউরো ৭৯.৬৬ টাকা ৮২.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  January, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১৯/৫১ দিবা ২/১৯। নক্ষত্র- আর্দ্রা ৪/২১ দিবা ৮/৭ পরে পুনর্বসু ৫৭/২৯ শেষরাত্রি ৫/২২, সূ উ ৬/২২/৫২, অ ৫/১২/১০, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ১০/০ মধ্যে। রাত্রি ৬/৫৭ গতে ৮/৪৩ মধ্যে। বারবেলা ঘ ১০/২৬ গতে ১/৮ মধ্যে, কালরাত্রি ঘ ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
৫ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১/৪২/২৩। আর্দ্রানক্ষত্র ৭/৩৪/১২। সূ উ ৬/২৪/৫৬, অ ৫/৯/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/৭/৫৫ থেকে ঘ ৯/৫৯/৪৯ মধ্যে এবং রাত্রি ৬/৫৫/৩৮ থেকে ৮/৪১/৪১ মধ্যে। বারবেলা ১০/২৬/৪১ থেকে ১১/৪৭/১৬ মধ্যে, কালবেলা ১১/৪৭/১৬ থেকে ১/৭/৫৫ মধ্যে, কালরাত্রি ১/২৬/৪১ থেকে ঘ ৩/৬/৬ মধ্যে। 
 
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রেমে সফলতা। বৃষ: অগ্নিবিদ্যুৎ থেকে সতর্ক হওয়া প্রয়োজন। মিথুন: বিদ্যার্জনে শুভ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু১৯৭২: নতুন রাজ্য ...বিশদ

07:03:20 PM

দিনহাটায় আগ্নেয়াস্ত্র ও কার্তুজ সহ ধৃত ১ 

03:22:34 PM

হিমাচলের কেলং ভ্যালিতে ব্যাপক তুষারপাত 

03:21:00 PM

হায়দরাবাদে বিমানবন্দর থেকে ৬৬ লক্ষ টাকার সোনার বাট সহ গ্রেপ্তার ১ 

03:17:00 PM

সিরিয়ায় যাত্রীবাহী বাসে বিস্ফোরণ, মৃত ৩ 

03:03:00 PM