Bartaman Patrika
রাজ্য
 

 ডিজেলের দাম কমায় বাসের ভাড়া হ্রাস
ও পরিষেবার মান বৃদ্ধির দাবি যাত্রীদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জ্বালানির দাম বাড়লেই বাসের ভাড়া বৃদ্ধির দাবি তুলতে অভ্যস্ত মালিকরা। কিন্তু, গত বছরে বাসের ভাড়া বৃদ্ধির পর প্রথম পর্যায়ে জ্বালানির দাম আরও বাড়লেও পরে তা ফের কমতে শুরু করে। ভাড়া বৃদ্ধির সময়ে যে জায়গায় ছিল ডিজেলের দাম, তার তুলনায় বর্তমানে বেশ কিছুটা কমেছে। ইদানীং পুলিসের জরিমানা আদায় নিয়ে মালিকরা সুর চড়ালেও, জ্বালানির দাম কমায় ভাড়া কমানো নিয়ে কোনও উচ্চবাচ্য করছেন না তাঁরা। এদিকে, যাত্রী মহল থেকে ভাড়া কমানোর দাবি উঠছে। উঠছে পরিষেবার মান বৃদ্ধির প্রসঙ্গও।
পরিবহণ দপ্তর সূত্রের খবর, গত জুন মাসে বাস সহ অন্যান্য পরিবহণের ভাড়া বৃদ্ধি করেছিল সরকার। সেই সময়ে লিটার প্রতি ডিজেলের মূল্য ছিল ৬৮.২৭ টাকা। তারপর অবশ্য ডিজেলের দাম আরও কয়েক ধাপ বেড়েছিল। সেই সময়ে মালিক সংগঠনগুলির পক্ষ থেকে ফের পরিবহণ দপ্তরে চিঠি দিয়ে আবারও ভাড়া বৃদ্ধির দাবি তোলা হয়েছিল। তবে তাঁদের সেই দাবি মানা হয়নি। ডিসেম্বরে এসে ডিজেলের দাম পড়তে শুরু করে। বর্তমানে কলকাতায় লিটার প্রতি ডিজেলের দাম ৬৬ টাকার কিছু বেশি। অর্থাৎ, যে সময়ে ভাড়া বৃদ্ধি করা হয়েছিল, সেই সময়ের দামের তুলনায় এখন ডিজেলের দাম কম। এই পরিসংখ্যানের উপরে ভিত্তি করেই ভাড়া কমানোর দাবি তুলছে যাত্রীদের একাংশ। যদিও, মালিকদের বক্তব্য, গত বছর যখন ভাড়া বৃদ্ধি হয়, সেই সময় ব্যয়ের সমানুপাতিক হারে ভাড়া বৃদ্ধি হয়নি। তার পরবর্তী সময়ে যখন জ্বালানির দাম আরও বেড়ে গিয়েছিল, সেই সময়ে পরিষেবায় প্রভাব পড়তে দেওয়া হয়নি। তাহলে এখন কেন ভাড়া কমবে? প্রশ্ন মালিকদের। কোনও কোনও মালিক আবার ২০১৪ সালে যে ভাড়া বেড়েছিল, সেটিও ব্যয় অনুসারে হয়নি বলে দাবি করেছেন।
যাত্রীদের বক্তব্য, সরকার ভাড়া বৃদ্ধি করলেও বেসরকারি বাস সুষ্ঠুভাবে পরিষেবা দিতে দেয় না। ভাঙাচোরা বাসের অভিযোগ তো রয়েছেই, সঙ্গে আছে খেয়ালখুশি মতো পরিষেবা দেওয়ার অভিযোগ। দিনের পর দিন এমন ঘটনায় ক্ষোভ বাড়ছে যাত্রীদের।
কী বলছেন বাস মালিকদের সংগঠনগুলির নেতারা? জয়েন্ট কাউন্সিল অব বাস সিন্ডিকেটের সাধারণ সম্পাদক তপন বন্দ্যোপাধ্যায় বলেন, ভাড়া বৃদ্ধির পর তো জ্বালানির দাম আরও বেড়ে গিয়েছিল। তখন ভাড়া নিয়ে প্রশ্ন ওঠেনি কেন? তার উপর এর আগে যেভাবে ভাড়া বেড়েছে, তাতে ব্যয়ের হিসেব করা হয়নি। বর্তমানে বকেয়া জরিমানা আদায়ে পুলিস যেভাবে জুলুম করছে, তাতে মালিক-শ্রমিকরা আতঙ্কিত। অনেকে বাস রাস্তায় নামাতে ভয় পাচ্ছেন। তারও প্রভাব পড়ছে পরিষেবায়। এসব নিয়ে বারবার অভিযোগ করা হয়েছে। তার সুরাহা এখনও মেলেনি।
অল বেঙ্গল বাস-মিনিবাস সমন্বয় সমিতির সাধারণ সম্পাদক রাহুল চট্টোপাধ্যায় বলেন, কেবল ডিজেল দিয়েই বাস চলে না। বিমার প্রিমিয়াম, যন্ত্রাংশের দাম সবই ক্রমবর্ধমান। তার হিসেব করবে কে? প্রায় একই কথা জানিয়েছেন মিনিবাস অপারেটর্স কো-অর্ডিনেশন কমিটির যুগ্ম সম্পাদক প্রদীপনারায়ণ বসুও। তাঁর দাবি, পুলিসের জরিমানার জেরে অনেক সময় রক্ষণাবেক্ষণের টাকাই মালিকরা ঘরে তুলতে পারেন না। এই পরিস্থিতিতেও পরিষেবা দিয়ে যাচ্ছি আমরা।

17th  January, 2019
জঙ্গলমহলের পড়ুয়াদের জন্য বিনামূল্যে বাস

 প্রসেনজিৎ কোলে ও সৌম্যজিৎ সাহা, কলকাতা: পরিবর্তনের জমানায় জঙ্গলমহল বরাবরই রাজ্যর অগ্রাধিকারের তালিকায়। রাজ্যে নতুন সরকার তৈরির পর থেকেই ওই এলাকার সার্বিক উন্নয়নের সঙ্গে পরিবহণ পরিকাঠামো তৈরির কাজও নয়া উদ্যমে শুরু হয়।
বিশদ

18th  January, 2019
প্রেম, দাম্পত্য কলহ মেটাতে বসিরহাট
থেকে বীরভূম চলছে ভূত বিক্রির চক্র

অলকাভ নিয়োগী, বারাসত, বিএনএ: প্রেমে ব্যর্থ? দাম্পত্য কলহ? চাকরিজীবী পাত্র চাই? ব্যবসায় লাভ হচ্ছে না? ম্যাজিকের মতো মাত্র এক সেকেন্ডের মধ্যেই এই সব সমস্যার সমাধান করে দিতে পারে পোষ্য ‘ভূত’! আরব্য রজনীর গল্পের মতো শুনতে লাগলেও, এমনই টোপ দিয়ে গুণিনের হাত ধরে রমরমিয়ে চলছে ‘ভূত’ বিক্রি।
বিশদ

18th  January, 2019
পুলিসের কথা বলতেই ঠগবাজ নাগা
সন্ন্যাসীর মুখ দিয়ে বেরল সোনার আংটি

বিমল বন্দ্যোপাধ্যায়, সাগর থেকে ফিরে : পুণ্য, রোজগার ও সেবা তিনটির পাশাপাশি সহাবস্থান। সাগরমেলায় শুরু থেকে শেষ পর্যন্ত সেই চিত্র প্রতিমুহূর্তে দেখা যায়। একদল দূর-দূরান্ত থেকে পদে পদে কষ্ট সয়ে পকেটের টাকা খরচ করে গঙ্গাসাগরে আসেন। তাঁদের একটাই লক্ষ্য, স্নানের মধ্যে দিয়ে পুণ্য ও মোক্ষলাভ করা। এর উল্টো দিকও রয়েছে।
বিশদ

18th  January, 2019
শুরু হয়েছে সাগরতট পরিষ্কারের কাজ

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: সাগরমেলার পর কপিলমুনি মন্দির। স্নানে যাওয়ার পাঁচটি ঘাটের রাস্তা সহ বিস্তৃত কয়েক কিলোমিটার তটরেখা ঝকঝকে রাখতে জেলা প্রশাসন বৃহস্পতিবার সকাল থেকে রাত পর্যন্ত বিভিন্ন বিভাগের কয়েকশো অফিসার ও স্বেচ্ছসেবী সংস্থার সদস্যদের নিয়ে রাস্তায় নামল।
বিশদ

18th  January, 2019
কেন্দ্রের মতে শারীরশিক্ষায় পিছিয়ে রাজ্য, সঠিক চিত্র নয় বলে জানাল শিক্ষা দপ্তর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্কুলে খেলাধুলোর গুরুত্ব বাড়াতে কেন্দ্রীয় সরকারের তরফে সরঞ্জাম দেওয়ার ঘোষণা আগেই করা হয়েছিল। খোদ সিবিএসই বোর্ড একাধিক পদক্ষেপ নিয়ে শারীরশিক্ষার প্রতি বাড়তি জোর দিচ্ছে। কিন্তু খেলাধুলো কিংবা শারীরশিক্ষা নিয়ে চর্চায় বেশ পিছিয়ে রাজ্যের স্কুলগুলি।
বিশদ

18th  January, 2019
‘আয়ুষ্মান ভারত’ থেকে পশ্চিমবঙ্গ বেরিয়ে গেলেও রাজ্যে যথারীতি প্রচার চালিয়ে যাবে কেন্দ্র

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: ‘আয়ুষ্মান ভারত’ নিয়ে কেন্দ্র-রাজ্য বিতর্ক বজায়ই থাকছে। গরিবদের জন্য বছরে পাঁচ লক্ষ টাকার স্বাস্থ্যবিমার এই প্রকল্প থেকে গত ১০ জানুয়ারি রাজ্য তার অংশীদারি প্রত্যাহারের সিদ্ধান্ত নিলেও পশ্চিমবঙ্গে আয়ুষ্মান ভারত তথা ‘প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা’র প্রচার চালিয়ে যাবে বলেই ঠিক করেছে কেন্দ্র।
বিশদ

18th  January, 2019
  সুন্দরবনে অভিযানে গিয়ে পোশাক পাচারকারীদের সঙ্গে গুলির লড়াই শুল্ককর্তাদের

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: সুন্দরবনের গভীর জঙ্গলে পোশাক পাচারকারীদের ধরতে গিয়ে শুল্কদপ্তরের গোয়েন্দাদের সঙ্গে গুলি বিনিময় হল। বৃহস্পতিবার ভোরে পাথরপ্রতিমার রামগঙ্গা নদীর দক্ষিণ দিকে জঙ্গলের মধ্যে ঘটনাটি ঘটে।
বিশদ

18th  January, 2019
ইন্টার্ন শিক্ষকের সিদ্ধান্ত বাতিলের
দাবিতে পথে বাম ছাত্র-যুব সংগঠন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিক্ষক সমস্যা মেটাতে কলেজের পড়াশোনা শেষ করা সদ্য স্নাতকদের প্রাথমিক ও মাধ্যমিক স্কুলে পড়ানোর নামে ইন্টার্নশিপ করার সুযোগ দিতে চান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

18th  January, 2019
  স্কুল বাসে হামলা: রাজ্য শিশু সুরক্ষা কমিশনের
কৈফিয়তের কড়া জবাব পাঠাচ্ছেন সুজন-সুভাষ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দিন কয়েক আগে সাধারণ ধর্মঘটের সময় স্কুল পড়ুয়াদের একটি গাড়ির উপর হামলার ঘটনার পরিপ্রেক্ষিতে সিপিএমের শীর্ষস্থানীয় নেতা সুজন চক্রবর্তী এবং সিটুর রাজ্য সভাপতি সুভাষ মুখোপাধ্যায়কে কাঠগড়ায় তুলে কৈফিয়ৎ তলব করেছিল রাজ্য শিশু সুরক্ষা কমিশন।
বিশদ

18th  January, 2019
মুখ্যমন্ত্রী ও শিক্ষামন্ত্রীকে স্মারকলিপি শিক্ষক সংগঠনগুলির

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এনআইওএস-এর বিরুদ্ধে তোপ দেগে শিক্ষামন্ত্রী ও মুখ্যমন্ত্রীর কাছে স্মারকলিপি দিল পশ্চিমবঙ্গ তৃণমূল এসএসকে-এমএসকে শিক্ষক ও এএস ঐক্য মঞ্চ। সংগঠনের তরফে কার্যনির্বাহী সভাপতি ইসমাইল গায়েন এবং সাধারণ সম্পাদক আনারুল ইসলাম জানিয়েছেন, প্রায় ৫৫ হাজার এমএসকে এবং এসএসকে শিক্ষক সমস্যায় পড়েছেন।
বিশদ

18th  January, 2019
ক্যাম্প ফায়ারের মধ্যে
দিয়ে সাগরমেলা সমাপ্ত

 বিমল বন্দ্যোপাধ্যায়, সাগর: বুধবার সন্ধ্যায় মেলা অফিসে ক্যাম্প ফায়ার করে সাগরমেলার সমাপ্তি ঘোষণা করা হল। মেলার পতাকার নীচে কাগজে আগুন দিয়ে ক্যাম্প ফায়ায়ের নিয়ম পালন করলেন জেলাশাসক ওয়াই রত্নকার রাও। তাঁর পাশেই ছিলেন অতিরিক্ত জেলাশাসক তথা মেলা অফিসার শ্যামল মণ্ডল সহ প্রশাসনের একাধিক কর্তারা।
বিশদ

17th  January, 2019
 রথযাত্রার নামে দাঙ্গা লাগাতে চাইছে বিজেপি: শুভেন্দু

সংবাদদাতা, হলদিয়া: বিজেপি রথের সনাতনী ঐতিহ্যকে নষ্ট করছে। এরা রথযাত্রার নাম করে পশ্চিমবাংলায় দাঙ্গা লাগিয়ে ক্ষমতায় আসার চেষ্টা করছে। এদের ঝেঁটিয়ে বিদায় করতে হবে। ব্রিগেড সমাবেশের সমর্থনে মঙ্গলবার সন্ধ্যায় হলদিয়া টাউনশিপের এক সভায় একথা বলেন রাজ্যের পরিবহণ ও পরিবেশ দপ্তরের মন্ত্রী শুভেন্দু অধিকারী।
বিশদ

17th  January, 2019
আন্টার্কটিকার মাউন্ট সিডলে জয়
সর্বকনিষ্ঠ পর্বতারোহী হিসেবে
বিশ্বরেকর্ড সত্যরূপের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রবল প্রাকৃতিক প্রতিকূলতা এবং দুর্গম যাত্রাপথ পেরিয়ে অবশেষে এল সেই কাঙ্ক্ষিত মুহূর্ত। আন্টার্কটিকার সর্বোচ্চ আগ্নেয়গিরি শৃঙ্গ মাউন্ট সিডলে ছুঁয়ে বিশ্বের কনিষ্ঠতম পর্বতারোহী হিসেবে সাতটি মহাদেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এবং সর্বোচ্চ আগ্নেয়গিরি শৃঙ্গ জয়ের বিশ্বরেকর্ড গড়লেন বাঙালি পর্বতারোহী সত্যরূপ সিদ্ধান্ত।
বিশদ

17th  January, 2019
কেন্দ্রের সঙ্গে সংঘাত, একা
তাজপুর বন্দর বানাবে রাজ্য

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আয়ুষ্মান ভারত প্রকল্পের পর এবার তাজপুর বন্দর। কেন্দ্রের অনাগ্রহে অসন্তুষ্ট রাজ্য যৌথ উদ্যোগ থেকে বেরিয়ে এসে একাই তাজপুর সমুদ্র বন্দর গড়ার সিদ্ধান্ত নিল। বুধবার সন্ধ্যায় নবান্ন থেকে বের হওয়ার সময় সাংবাদিকদের এখবর জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

17th  January, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, পুরাতন মালদহ: পুরাতন মালদহ ব্লকের সাহাপুর গ্রাম পঞ্চায়েতের মণ্ডলপাড়ায় দীর্ঘদিন ধরে নিকাশি নালা সংস্কার না হওয়ায় ওই নালা উপচে রাস্তা দিয়ে নোংরা জল বইছে। এলাকায় দীর্ঘদিন ধরে নিকাশি সমস্যা চলে আসায় বাসিন্দাদের মধ্যে ক্ষোভ বাড়ছে।   ...

মেক্সিকো, ১৯ জানুয়ারি (এএফপি): শুক্রবার মধ্য মেক্সিকোয় তেল চুরি করতে গিয়ে পাইপলাইনে বিস্ফোরণে কমপক্ষে ২১ জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন ৭১ জন। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বালতি ও ক্যান নিয়ে স্থানীয়রা পাইপ থেকে গ্যাসোলিন চুরি করছিলেন। সেই সময়ে হঠাৎ পাইপলাইনে বিস্ফোরণ ঘটে। ...

নয়াদিল্লি, ১৯ জানুয়ারি (পিটিআই): আইআরসিটিসির দুর্নীতি মামলায় আপাত স্বস্তি পেলেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদব। শনিবার দিল্লির এক আদালত লালুপ্রসাদের অন্তবর্তী জামিনের মেয়াদ ২৮ জানুয়ারি পর্যন্ত বাড়িয়েছে। ...

নয়াদিল্লি, ১৯ জানুয়ারি: ইংল্যান্ড লায়ন্সের বিরুদ্ধে ঘরের মাঠে একদিনের সিরিজের প্রথম দু’টি ম্যাচে খেলবেন ঋষভ পন্থ। মূলত বিশ্বকাপের আগে তাঁর ফিটনেস পরখ করে নিতে চাইছেন জাতীয় নির্বাচকরা।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তির সম্ভাবনা। মাতৃস্থানীয় কার শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যাশিক্ষায় উন্নতি।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু
১৯৭২: নতুন রাজ্য হল অরুণাচল প্রদেশ ও মেঘালয়
১৯৯৩: মার্কিন অভিনেত্রী অড্রে হেপবার্নের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৯০.৭৪ টাকা ৯৪.০১ টাকা
ইউরো ৭৯.৬৬ টাকা ৮২.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  January, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১৯/৫১ দিবা ২/১৯। নক্ষত্র- আর্দ্রা ৪/২১ দিবা ৮/৭ পরে পুনর্বসু ৫৭/২৯ শেষরাত্রি ৫/২২, সূ উ ৬/২২/৫২, অ ৫/১২/১০, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ১০/০ মধ্যে। রাত্রি ৬/৫৭ গতে ৮/৪৩ মধ্যে। বারবেলা ঘ ১০/২৬ গতে ১/৮ মধ্যে, কালরাত্রি ঘ ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
৫ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১/৪২/২৩। আর্দ্রানক্ষত্র ৭/৩৪/১২। সূ উ ৬/২৪/৫৬, অ ৫/৯/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/৭/৫৫ থেকে ঘ ৯/৫৯/৪৯ মধ্যে এবং রাত্রি ৬/৫৫/৩৮ থেকে ৮/৪১/৪১ মধ্যে। বারবেলা ১০/২৬/৪১ থেকে ১১/৪৭/১৬ মধ্যে, কালবেলা ১১/৪৭/১৬ থেকে ১/৭/৫৫ মধ্যে, কালরাত্রি ১/২৬/৪১ থেকে ঘ ৩/৬/৬ মধ্যে। 
 
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রেমে সফলতা। বৃষ: অগ্নিবিদ্যুৎ থেকে সতর্ক হওয়া প্রয়োজন। মিথুন: বিদ্যার্জনে শুভ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু১৯৭২: নতুন রাজ্য ...বিশদ

07:03:20 PM

দিনহাটায় আগ্নেয়াস্ত্র ও কার্তুজ সহ ধৃত ১ 

03:22:34 PM

হিমাচলের কেলং ভ্যালিতে ব্যাপক তুষারপাত 

03:21:00 PM

হায়দরাবাদে বিমানবন্দর থেকে ৬৬ লক্ষ টাকার সোনার বাট সহ গ্রেপ্তার ১ 

03:17:00 PM

সিরিয়ায় যাত্রীবাহী বাসে বিস্ফোরণ, মৃত ৩ 

03:03:00 PM