Bartaman Patrika
রাজ্য
 

জঙ্গলমহল, হিমাল তরাই-ডুয়ার্স, সুন্দরবন
কাপ জয়ীদের সিভিক ভলান্টিয়ারের কাজ দেওয়ার তৎপরতা শুরু পুলিসের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুখ্যমন্ত্রীর ঘোষণার পরেই জঙ্গলমহল কাপ, হিমাল-তরাই-ডুয়ার্স কাপ এবং সুন্দরবন কাপ জেতা প্রতিযোগীদের সিভিক ভলান্টিয়ার পদে কাজ দিতে তৎপর হল রাজ্য পুলিস। ইতিমধ্যেই সংশ্লিষ্ট জেলাকে এসংক্রান্ত নথি পাঠাতে বলা হয়েছে। স্পোর্টস কোটায় চাকরিতে ঢোকার সময় তাঁরা বয়স ও শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রে কী ছাড় পাবেন, তা এখনও স্পষ্ট নয়। আসলে সেই রূপরেখা এখনও তৈরি না হওয়ায় কাজ শুরু করতে পারেননি আধিকারিকরা। তবে এনিয়ে কোনও সমস্যা হবে না বলে প্রশাসনিক কর্তারা আশ্বাস দিয়েছেন।
কয়েকদিন আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এক সভা থেকে ঘোষণা করেছিলেন, রাজ্য সরকারের উদ্যোগে যে তিনটি প্রতিযোগিতা হয়েছে, তাতে জয়ী দলের সদস্যদের সরকারি চাকরির ব্যবস্থা করবে সরকার। তাঁদের নাম নথিভুক্ত করার জন্য প্রয়োজনীয় নির্দেশ দেন তিনি। স্পোর্টস কোটায় তাঁদের নিয়োগ করা হবে বলেও জানানো হয়। এরপর নড়েচড়ে বসেন পুলিস কর্তারা। যে সব জেলায় এই প্রতিযোগিতা হয়েছে, সেই জেলাগুলির কাছে তড়িঘড়ি নামের তালিকা চাওয়া হয়। সূত্রের খবর, সেই তালিকা ইতিমধ্যেই পুলিস ডিরেক্টরেটে জমা পড়েছে। এরপরই সিদ্ধান্ত হয়, স্পেশাল ক্যাটিগরিতে এই যুবকদের সিভিক ভলান্টিয়ারের চাকরি দেওয়া হবে। তবে তাঁরা শিক্ষাগত যোগ্যতা ও বয়সের ক্ষেত্রে তাঁরা কতটা ছাড় পাবেন, তা নিয়ে ধন্দে পুলিস কর্তারা। কারণ বিষয়টি এখনও নবান্নে বিচারাধীন রয়েছে। নবান্নের কর্তারা জানিয়েছেন, সময়মতো বিষয়টি জানিয়ে দেওয়া হবে। তবে নিয়োগের কাজ যাতে আটকে না থাকে, সেজন্য প্রশাসনের শীর্ষ স্তর থেকে প্রয়োজনীয় নির্দেশ চলে এসেছে বলে খবর। রাজ্য পুলিস সূত্রে খবর, জয়ী টিমের সদস্যদের খুব শীঘ্রই ডেকে পাঠানো হবে। তাঁদের হাতে তুলে দেওয়া হবে নিয়োগপত্র। তার আগে সংশ্লিষ্টদের খুঁটিনাটি তথ্য জোগাড় করে নেওয়া হচ্ছে। যাতে কোথাও কোনও সমস্যা না হয়।
সিভিক ভলান্টিয়ারের কাজের পাশাপাশি তাঁরা যাতে খেলাধুলো চালিয়ে যেতে পারেন, সে বিষয়টি মাথায় রাখতে হচ্ছে পুলিস কর্তাদের। সেইমতো ডিউটি চার্ট তৈরি করা হবে। যাতে যানশাসন সামলে বা থানার প্রয়োজনীয় কাজ সেরে অনুশীলনে যোগ দিতে পারেন তাঁরা। পুলিস কর্তাদের আশা, এরফলে এই সমস্ত প্রতিযোগিতায় আগামী বছর থেকে অংশগ্রহণ আরও বাড়বে। পাশাপাশি এই জেলাগুলিতে খেলাধুলোর প্রতি আগ্রহ বাড়বে যুবকদের। খেলার কোটায় যে চাকরি মেলে, এই বার্তা ইতিমধ্যেই ছড়িয়ে পড়তে শুরু করেছে। সিভিক ভলান্টিয়ারের চাকরি ছাড়া অন্য কোনও কর্মসংস্থানের ব্যবস্থা তাঁদের জন্য করা যায় কি না, তা নিয়ে ভাবনাচিন্তা শুরু করেছে নবান্ন। যাতে ভবিষ্যতে আরও বেশি যুবককে চাকরির সুযোগ করে দেওয়া যায়।

16th  January, 2019
মহামানবের সাগরতীরে পুণ্যস্নানে মিলল মিনি ভারত

বিমল বন্দ্যোপাধ্যায়, দক্ষিণ ২৪ পরগনা: মঙ্গলবার ভোরে মকর সংক্রান্তির মাহেন্দ্রক্ষণে সাগরসঙ্গমে ডুব দিল মিনি ভারত। এক লহমায় গঙ্গা ও সাগরের জলে মিশে গেল প্রদেশ, ভাষা, বর্ণ, উচ্চনীচ জাতপাত, ধনী, গরিব, নেতা, নেত্রী, সাধুসন্ত, সাধকের ভেদাভেদ। মহামানবের মিলনস্থল তৈরি হয়ে গেল পুরো সাগরতট।
বিশদ

16th  January, 2019
এনআরএসে কুকুরছানা মারার ঘটনায় রায়গঞ্জের নার্সের ছবি ভাইরাল, পুলিসে অভিযোগ দায়ের

 বিএনএ, রায়গঞ্জ: কলকাতার নীলরতন সরকার মেডিক্যাল কলেজ হাসপাতালে কুকুরছানা মারার ঘটনার রায়গঞ্জ জেলা হাসপাতালের সিস্টার ইনচার্জ সঙ্গীতা বর্মন ও তাঁর এক পরিচিতের ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে বিভ্রান্তি ছড়ানোয় মঙ্গলবার রায়গঞ্জ থানায় অভিযোগ দায়ের হয়।
বিশদ

16th  January, 2019
দু’দিনের ধর্মঘটের সাফল্য নজর কেড়েছে আলিমুদ্দিনের
ব্রিগেড থেকে নির্বাচন, দলের কৃষক সংগঠনেই ভরসা রাখছে সিপিএম

জীবানন্দ বসু, কলকাতা: সাংগঠনিকভাবে বাংলায় দলকে চাঙা করতে কৃষক সংগঠনের উপরই ভরসা করছে সিপিএম। আগামী লোকসভা নির্বাচনে গ্রামে বুথ কমিটি গঠনের ক্ষেত্রে কৃষকসভা এবং খেতমজুর সংগঠনের প্রতিনিধিরাই অগ্রাধিকার পেতে চলেছে। শুধু তাই নয়, আসন্ন ব্রিগেড সমাবেশ ও নির্বাচনী প্রচারে কৃষক সংগঠন অগ্রণী ভূমিকা নিতে চলেছে।
বিশদ

16th  January, 2019
স্বাগত জানালেও কেন্দ্রীয় নেতার সঙ্গী হবেন না সোমেন-মান্নানরা
মমতার ব্রিগেড সভায় সোনিয়া-রাহুলের দূত হবেন খাড়গে, অস্বস্তিতে প্রদেশ কং, সিপিএম

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১৯ জানুয়ারি তৃণমূলের ব্রিগেড সমাবেশে লোকসভায় কংগ্রেস তথা বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে উপস্থিত থাকবেন সোনিয়া-রাহুলের দূত হিসেবে।
বিশদ

16th  January, 2019
 অনলাইনে বিজ্ঞাপন দিয়ে জাল মদ বিক্রির চক্র, এনফোর্সমেন্ট ব্রাঞ্চের গোয়েন্দাদের হাতে ধৃত ৪

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অনলাইনে রীতিমতো বিজ্ঞাপন দিয়ে রমরমিয়ে জাল বিদেশি মদের ব্যবসা চলছিল। শহরের সর্বত্রই এই ব্যবসার জাল ছড়িয়ে দিয়েছিল অভিযুক্তরা। বিদেশি কোম্পানির মদকেই তারা টার্গেট করত।
বিশদ

16th  January, 2019
সুপ্রিম কোর্ট রথযাত্রার অনুমতি না দেওয়ায় বেকায়দায় রাজ্য বিজেপি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সুপ্রিম কোর্ট ‘রথযাত্রা’র অনুমতি না দেওয়ায় বেকায়দায় পড়েছে রাজ্য বিজেপি নেতৃত্ব। লোকসভা ভোটের আগে এখন কোন কর্মসূচিকে সামনে রেখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, দলের সর্বভারতীয় সভাপতি অমিত শাহ সহ জাতীয় পর্যায়ের নেতাদের রাজ্যে আনা হবে, তা নিয়ে চিন্তায় পড়েছে মুরলীধর সেন লেনের নেতারা।
বিশদ

16th  January, 2019
রাস্তা ৫ কিমি বা বেশি হলে রাজ্যে ‘রোড সেফটি অডিট’ বাধ্যতামূলক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পূর্ত দপ্তরের অধীনে পাঁচ কিলোমিটার বা তার বেশি দৈর্ঘ্যের রাস্তা তৈরির ক্ষেত্রে ‘রোড সেফটি অডিট’ বাধ্যতামূলক করল রাজ্য। বিশদ

16th  January, 2019
এমপিএস-এর তদন্ত শেষ করতে আরও দেড় বছর, জানাল সিবিআই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এমপিএস সংস্থার ভূতপূর্ব কর্তা প্রমথনাথ মান্না’র জামিনের আবেদনটির মঙ্গলবার নিষ্পত্তি হল না। 
বিশদ

16th  January, 2019
আজ তাপমাত্রা কিছুটা কমার সম্ভাবনা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমী ঝঞ্ঝার সাময়িক বিরতির জেরে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে আজ, বুধবার তাপমাত্রা কমতে পারে বলে আবহাওয়াবিদরা আশা করছেন। তবে দিন দুয়েকের মধ্যে ফের একটি পশ্চিমী ঝঞ্ঝা হানা দিতে চলেছে পশ্চিম হিমালয় এলাকায়। ঝঞ্ঝা এলে উত্তুরে হাওয়া দুর্বল হয়ে তাপমাত্রা ফের কিছুটা বাড়বে।
বিশদ

16th  January, 2019
 ডিএসপি পর্যায়ের ৪৪ জন বদলি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একটানা তিন বছর একই পদে থাকলে কোনও আধিকারিককে বদলি করার নির্দেশ রয়েছে নির্বাচন কমিশনের। সেই নির্দেশ মেনে মঙ্গলবার ৪৪ জন ডিএসপি বা অ্যাসিস্ট্যান্ট কমিশনার র্যা ঙ্কের অফিসারকে বদলি করা হল। এদিন পুলিস ডিরেক্টরেট থেকে সেই নির্দেশ প্রকাশিত হয়েছে। 
বিশদ

16th  January, 2019
 বিশ্বরেকর্ডের দোরগোড়ায় সত্যরূপ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিশ্বরেকর্ডের একেবারে দোরগোড়ায় পৌঁছে গিয়েছেন বাঙালি পর্বতারোহী সত্যরূপ সিদ্ধান্ত। সবকিছু ঠিক থাকলে আজ, বুধবার একেবারে ভোরেই সুখবর আসতে পারে। তিনি জয় করতে চলেছেন আন্টার্কটিকার সর্বোচ্চ আগ্নেয়গিরি শৃঙ্গ মাউন্ট সিডলে।
বিশদ

16th  January, 2019
ডিএলএডের ফলপ্রকাশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে পার্শ্বশিক্ষকদের ডিএলএড পরীক্ষার ফাইনাল পরীক্ষার ফল প্রকাশিত হল মঙ্গলবার। কয়েকদিন আগে এই ফলপ্রকাশের কথা থাকলেও একটি শিক্ষা প্রতিষ্ঠান ফল পাঠাতে দেরি করায় তা পিছিয়ে যায়। অবশেষে এদিন তা প্রকাশিত হওয়ায় পার্শ্বশিক্ষকরা হাঁফ ছেড়ে বেঁচেছেন। অধিকাংশই পাশ করেছেন।
বিশদ

16th  January, 2019
স্কুলে ইন্টার্ন হওয়ার
সুযোগ সদ্য স্নাতকদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রত্যন্ত যে সমস্ত অংশে শিক্ষক অপ্রতুল, সেই সমস্ত এলাকায় পড়ুয়াদের সুবিধার্থে কলেজ উত্তীর্ণ নব্য স্নাতকদের ‘ইন্টার্ন’ হিসেবে ব্যবহার করার চিন্তাভাবনা করছে রাজ্য সরকার। সোমবার নবান্নে রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং কলেজ অধ্যক্ষদের সঙ্গে এক জরুরি বৈঠক শেষে সাংবাদিকদের এ খবর জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

15th  January, 2019
বিজেপির রথযাত্রায় না, মিটিং-মিছিলের অনুমতি দিল সুপ্রিম কোর্ট 

নয়াদিল্লি, ১৫ জানুয়ারি (পিটিআই): কলকাতা হাইকোর্টের সিঙ্গল ও ডিভিশন বেঞ্চ ঘুরে সুপ্রিম কোর্টেও বাতিল হয়ে গেল বিজেপির রথযাত্রার আবেদন। এদিন শীর্ষ আদালতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের ডিভিশন বেঞ্চ স্পষ্ট জানিয়ে দিয়েছে, রাজ্য সরকার যে আশঙ্কা করেছে তা অমূলক নয়। ফলে রথযাত্রার অনুমতি দেওয়া হবে না। তবে প্রশাসনকে আগাম জানিয়ে জনসভা বা মিছিল করা যেতে পারে বলে রায়ে বলা হয়েছে।   বিশদ

15th  January, 2019

Pages: 12345

একনজরে
মেক্সিকো, ১৯ জানুয়ারি (এএফপি): শুক্রবার মধ্য মেক্সিকোয় তেল চুরি করতে গিয়ে পাইপলাইনে বিস্ফোরণে কমপক্ষে ২১ জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন ৭১ জন। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বালতি ও ক্যান নিয়ে স্থানীয়রা পাইপ থেকে গ্যাসোলিন চুরি করছিলেন। সেই সময়ে হঠাৎ পাইপলাইনে বিস্ফোরণ ঘটে। ...

সংবাদদাতা, লালবাগ: সব্জি ব্যবসায়ীদের দীর্ঘদিনের দাবি মেনে অবশেষে জিয়াগঞ্জ সদর ঘাট সংলগ্ন সব্জি বাজারের ছাদ ঢালাইয়ের কাজ শুরু হয়েছে। ৬০০০বর্গ ফুটের ছাদ ঢালাই করতে ৫০লক্ষ টাকা খরচ হবে বলে জিয়াগঞ্জ-আজিমগঞ্জ পুরসভা সূত্রে জানা গিয়েছে।  ...

সংবাদদাতা, পুরাতন মালদহ: পুরাতন মালদহ ব্লকের সাহাপুর গ্রাম পঞ্চায়েতের মণ্ডলপাড়ায় দীর্ঘদিন ধরে নিকাশি নালা সংস্কার না হওয়ায় ওই নালা উপচে রাস্তা দিয়ে নোংরা জল বইছে। এলাকায় দীর্ঘদিন ধরে নিকাশি সমস্যা চলে আসায় বাসিন্দাদের মধ্যে ক্ষোভ বাড়ছে।   ...

নয়াদিল্লি, ১৯ জানুয়ারি (পিটিআই): আইআরসিটিসির দুর্নীতি মামলায় আপাত স্বস্তি পেলেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদব। শনিবার দিল্লির এক আদালত লালুপ্রসাদের অন্তবর্তী জামিনের মেয়াদ ২৮ জানুয়ারি পর্যন্ত বাড়িয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তির সম্ভাবনা। মাতৃস্থানীয় কার শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যাশিক্ষায় উন্নতি।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু
১৯৭২: নতুন রাজ্য হল অরুণাচল প্রদেশ ও মেঘালয়
১৯৯৩: মার্কিন অভিনেত্রী অড্রে হেপবার্নের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৯০.৭৪ টাকা ৯৪.০১ টাকা
ইউরো ৭৯.৬৬ টাকা ৮২.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  January, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১৯/৫১ দিবা ২/১৯। নক্ষত্র- আর্দ্রা ৪/২১ দিবা ৮/৭ পরে পুনর্বসু ৫৭/২৯ শেষরাত্রি ৫/২২, সূ উ ৬/২২/৫২, অ ৫/১২/১০, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ১০/০ মধ্যে। রাত্রি ৬/৫৭ গতে ৮/৪৩ মধ্যে। বারবেলা ঘ ১০/২৬ গতে ১/৮ মধ্যে, কালরাত্রি ঘ ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
৫ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১/৪২/২৩। আর্দ্রানক্ষত্র ৭/৩৪/১২। সূ উ ৬/২৪/৫৬, অ ৫/৯/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/৭/৫৫ থেকে ঘ ৯/৫৯/৪৯ মধ্যে এবং রাত্রি ৬/৫৫/৩৮ থেকে ৮/৪১/৪১ মধ্যে। বারবেলা ১০/২৬/৪১ থেকে ১১/৪৭/১৬ মধ্যে, কালবেলা ১১/৪৭/১৬ থেকে ১/৭/৫৫ মধ্যে, কালরাত্রি ১/২৬/৪১ থেকে ঘ ৩/৬/৬ মধ্যে। 
 
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রেমে সফলতা। বৃষ: অগ্নিবিদ্যুৎ থেকে সতর্ক হওয়া প্রয়োজন। মিথুন: বিদ্যার্জনে শুভ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু১৯৭২: নতুন রাজ্য ...বিশদ

07:03:20 PM

দিনহাটায় আগ্নেয়াস্ত্র ও কার্তুজ সহ ধৃত ১ 

03:22:34 PM

হিমাচলের কেলং ভ্যালিতে ব্যাপক তুষারপাত 

03:21:00 PM

হায়দরাবাদে বিমানবন্দর থেকে ৬৬ লক্ষ টাকার সোনার বাট সহ গ্রেপ্তার ১ 

03:17:00 PM

সিরিয়ায় যাত্রীবাহী বাসে বিস্ফোরণ, মৃত ৩ 

03:03:00 PM