Bartaman Patrika
রাজ্য
 
 

 মুখ্যমন্ত্রীর কাছ থেকে আশ্বাস পেয়ে উল্লসিত জুনিয়র ডাক্তাররা। কর্মবিরতি প্রত্যাহারের পর তোলা কাজল দাসের ছবি

নবান্নের নির্দেশে কয়েক হাজার মামলার
ফাইল তৈরিতে ব্যস্ত স্কুলশিক্ষা দপ্তর
বাতিল ছুটি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্কুলশিক্ষা দপ্তরের বিরুদ্ধে কত মামলা চলছে, তা জানতে চাওয়া হয়েছে নবান্ন থেকে। সোমবার রিভিউ বৈঠকে সেই সংক্রান্ত ফাইলগুলি নিজে দেখতে পারেন মুখ্যমন্ত্রী। তাই তেড়েফুঁড়ে সেই কাজে নেমেছে দপ্তর। শনি এবং রবিবার কর্মী-আধিকারিকদের ছুটি বাতিল পর্যন্ত করা হয়েছে। এখনও পর্যন্ত তালিকাভুক্ত হয়েছে প্রায় ৮ হাজার মামলা। ওয়াকিবহাল মহলের মতে, আদতে এর চেয়ে আরও বেশি মামলা চলছে। হয় সময়ের অভাবে সেগুলির তথ্য জোগাড় করা সম্ভব হয়নি, নয়তো মুখ্যমন্ত্রীর ক্ষোভ থেকে বাঁচতে তা কিছুটা কমিয়ে দেখাচ্ছে আধিকারিকদের একাংশ।
খোঁজ নিয়ে জানা যাচ্ছে, পেনশন, গ্র্যাচুইটি বিষয়ক মামলার সংখ্যাই সবচেয়ে বেশি। দেরিতে গ্র্যাচুইটি দেওয়ার ঘটনায় বকেয়া সুদ চেয়ে মামলা হয়েছে। এ ছাড়াও রয়েছে এই সংক্রান্ত প্রায় একই ধরনের মামলা। কর্মরত শিক্ষকরা নতুন স্কুলে কাজে যোগ দেওয়ার পর পে প্রোটেকশন না পেয়ে মামলা করেছেন। প্রধান শিক্ষকরা তিন শতাংশ বর্ধিত বেতন পাচ্ছেন না, সরকারি সাহায্যপ্রাপ্ত এবং সরকার পোষিত স্কুলের শিক্ষদের পিএইচডি ডিগ্রির জন্য কেন বর্ধিত বেতন দেওয়া হবে না, শিক্ষকতার চাকরির আগে থেকেই যাঁরা উচ্চতর ডিগ্রি কোর্সে ভর্তি হয়েছেন, তাঁরা কেন বর্ধিত বেতন পাবেন না, এসব অভিযোগ, প্রশ্ন এবং দাবি তুলে মামলা হয়েছে। শিক্ষক নিয়োগ নিয়ে সরকারের একাধিক নীতিগত সিদ্ধান্তের বিরুদ্ধে হওয়া মামলার সংখ্যা কম নয়। এই মামলাগুলি দীর্ঘদিন ধরে নিয়োগ থমকে দিয়েছিল। তবে, সন্তান প্রতিপালন এবং মাতৃত্বকালীন ছুটি নেওয়ার জন্য অনেক স্কুল কর্তৃপক্ষ বা প্রধান শিক্ষক-শিক্ষিকারা সহকারী শিক্ষিকাদের হেনস্তা করেছেন। অধিকাংশ ক্ষেত্রে সেসব ঘটনায় সহকারী শিক্ষিকারা আদালতের দ্বারস্থ হয়ে মামলা জিতেছেন। সম্প্রতি দক্ষিণ ২৪ পরগনারই দু’টি মামলার ক্ষেত্রে আদালত ওই শিক্ষিকাদের পক্ষেই রায় দিয়েছে। তাই এ ধরনের মামলার সংখ্যা আরও বাড়বে বলেই আশঙ্কা করছেন শিক্ষা দপ্তরের আধিকারিকরা। শিক্ষক বদলির দাবি নিয়েও ভূরি ভূরি মামলা রয়েছে।
তবে, আধিকারিকদের একটা অংশের বিরুদ্ধে ইচ্ছাকৃতভাবে মামলা জিইয়ে রাখার অভিযোগ রয়েছে। তাঁরা বরং মামলার সংখ্যা বাড়লে খুশিই হচ্ছেন। নামপ্রকাশে অনিচ্ছুক এক শিক্ষক বলেন, প্রধান শিক্ষকদের বর্ধিত বেতনের ব্যাপারে বিকাশ ভবনে একজন যুগ্মসচিব পদমর্যাদার আধিকারিকের সঙ্গে কথা বলতে গিয়েছিলাম। তিনি যাতে ফাইলটি সচিবের কাছে পাঠিয়ে দেন, এটাই ছিল অনুরোধ। উল্টে তিনি বলেন, শিক্ষকরা কোনও কিছু নিয়ে মামলা করলেই জিতে যাচ্ছেন। আমাকেও মামলা করার পরামর্শই দেওয়া হয়। কিন্তু আমরা সে পথে হাঁটিনি। বিকাশ ভবনে আরও একটি তত্ত্ব পাওয়া যাচ্ছে। মামলা হলে এক শ্রেণীর আধিকারিকের প্রত্যক্ষ সুবিধা হয়। কারণ, বিকাশ ভবন থেকে অফিসের গাড়িতে সরাসরি হাইকোর্টে চলে যাওয়া যায়। সেখান থেকে বেশিরভাগ দিনই আর অফিসে ফিরতে হয় না। সরাসরি বাড়ি চলে যাওয়া যায়। কিন্তু যদি মুখ্যমন্ত্রীর নির্দেশে পর্যালোচনা শুরু হয়, কাদের ভুল সিদ্ধান্তের জন্য এই মামলাগুলি হয়েছে, সেক্ষেত্রে এই আধিকারিকরা সমস্যায় পড়তে পারেন। মুখ্যমন্ত্রী একবার প্রকাশ্যেই বলেছিলেন, শিক্ষাদপ্তর ঘুঘুর বাসা। এবার তিনি সেই বাসা ভাঙতে সরাসরি তৎপর হবেন বলেই আশা করছে ওয়াকিবহাল মহল।
13th  January, 2019
 এখনও অনিশ্চিত দক্ষিণবঙ্গে বর্ষা আসার দিন, উত্তরের ৫ জেলায় বাড়ল বৃষ্টিপাত

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর প্রভাবে উত্তরবঙ্গের হিমালয় সংলগ্ন পাঁচটি জেলায় বৃষ্টির মাত্রা বেড়েছে। কিন্তু দক্ষিণবঙ্গে বর্ষার আগমন কবে হবে, তা এখনও অনিশ্চিত। উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হওয়ার উপর এখন সবকিছু নির্ভর করছে।
বিশদ

মমতার সঙ্গে বৈঠকের পরই উঠল
ডাক্তারদের ধর্মঘট, চালু পরিষেবা
স্বাগত জানালেন রাজ্যপাল, পরিবহকে দেখতে গেলেন মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যা঩য়ের হস্তক্ষেপে জুনিয়র ডাক্তারদের রাজ্যব্যাপী আন্দোলনে ইতি পড়ল। সেই সঙ্গে সাতদিন বাদে শেষ হল লক্ষ লক্ষ চিকিৎসাপ্রার্থী মানুষের সরকারি স্বাস্থ্য পরিষেবা নিয়ে দুশ্চিন্তার অধ্যায়ও। দিনভর নানা চাপানউতোর শেষে সোমবার বিকেলে নবান্নে টানা দেড় ঘণ্টার বৈঠক শেষে বের হয় সমাধানসূত্র। মুখ্যমন্ত্রীর অনুরোধে অবিলম্বে কাজে ফেরার ইঙ্গিত দিয়ে সন্ধ্যায় ধর্মঘটের ভরকেন্দ্র এনআরএস হাসপাতালে গিয়ে কর্মবিরতি প্রত্যাহারের ঘোষণা করেন আন্দোলনকারীরা। সফল বৈঠকের জন্য প্রতিনিধিদের কাঁধে নিয়ে জুনিয়র ডাক্তাররা বিজয় মিছিল করেন এনআরএসে। রাতে আন্দোলনকারীরাই হাসপাতালের গেট খুলে দেন। চালু হয় পরিষেবা।
বিশদ

 ধর্মঘট প্রত্যাহার: রাজ্যপাল, পার্থ সহ বিরোধী নেতা, সবাই স্বাগত জানালেন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রায় সপ্তাহ জুড়ে চলা রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থার অচলাবস্থার অবসানে স্বস্তি সব মহলে। রাজ্যপাল থেকে রাজ্য বিধানসভার অধ্যক্ষ, শাসক দলের মহাসচিব, বিরোধী নেতারা সবাই এদিন নবান্নের বৈঠকের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। গত কয়েকদিনে তাঁরা সবাই আন্দোলনকারীদের কাছে কর্মবিরতি প্রত্যাহারের আবেদন জানিয়েছিলেন।
বিশদ

রসিকতায় বৈঠকের ভারী পরিবেশ হালকা হল
‘রুট ক্যানেল করাতে ভয় লাগে, এতবার যেতে হয়’, হাসতে হাসতে বললেন মমতা

 বিশ্বজিৎ দাস  কলকাতা: সাতদিন ধরে থমথমে পরিস্থিতি। ফেসবুক, সোশ্যাল মিডিয়ায় নিন্দা-পালটা সমালোচনা। একদিকে সরকার, অন্যপক্ষে জুনিয়র ডাক্তাররা— এক ইঞ্চি জমি ছাড়তে চাইছিলেন না কেউই। এমনকী বৈঠক শুরুর কয়েক ঘণ্টা আগেও লাইভ সম্প্রচার নিয়ে দু’পক্ষের কম চাপানউতোর চলেনি।
বিশদ

 স্তুতির পাশাপাশি সমান তালে জোরালো দাবি রাখলেন জুনিয়র ডাক্তাররা, কৌশল সফল

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য প্রশাসনের সচিবালয়ের সদর দপ্তরে পুলিস এসকর্টের সঙ্গে ঢোকা এবং এমন পরিস্থিতিতে ঢোকা যখন সরকারের সঙ্গে যুক্তির লড়াই আর ঠান্ডা পর্যায়ে নেই। সেয়ানে সেয়ানে চলছে।
বিশদ

 কৃষক বা স্বনির্ভর গোষ্ঠীর ফর্মুলায় এবার শহরের বস্তিতেও বেকারদের জন্য ঋণ

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: গ্রামীণ এলাকায় কৃষকের উন্নয়নের জন্য সহজ শর্তে ঋণ দেয় সমবায় দপ্তর। এবার শহরাঞ্চালে বস্তি এলাকায় বেকার যুবাদের স্বনির্ভর করে তুলতে সহজ শর্তে ঋণ দেওয়ার পরিকল্পনা নিয়েছে ওই দপ্তর।
বিশদ

 রেশনে আধার সংযুক্তিকরণের সময় বাড়ুক, চাইছে রাজ্য

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রেশন কার্ডের সঙ্গে আধার সংযুক্তিকরণের সময়সীমা কেন্দ্রীয় সরকার এখনও বৃদ্ধি করেনি। সর্বশেষ নির্দেশ অনুযায়ী আগামী ৩০ জুনের মধ্যে এই প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে। কিন্তু পশ্চিমবঙ্গে এই কাজ শুরু করা যায়নি।
বিশদ

 তিনটি জেলায় ধান সংগ্রহে খামতি থাকায় সেখানে বিশেষ অভিযান

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের তিনটি জেলায় ধান সংগ্রহে খামতি আছে। তিনটি জেলা হল¬¬¬¬, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা ও হাওড়া। এই তিনটি জেলায় ধান সংগ্রহের বিশেষ অভিযান চালানোর সিদ্ধান্ত নিয়েছে খাদ্য দপ্তর। স্থায়ী ধান ক্রয় কেন্দ্রগুলির পাশাপাশি সরকারি এজেন্সিগুলির মাধ্যমে ধান কেনার অস্থায়ী শিবির খোলা হবে।
বিশদ

ভোটের ফল খারাপ কেন, আজ
কাউন্সিলারদের মুখোমুখি মমতা
রাজ্যের ১২৫টি পুরসভা নিয়ে পর্যালোচনা বৈঠক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা নির্বাচনের ফলাফলের পরিপ্রেক্ষিতে আজ, মঙ্গলবার রাজ্যের সব দলীয় কাউন্সিলারদের সঙ্গে বৈঠকে বসবেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। দক্ষিণ কলকাতার নজরুল মঞ্চে সকাল ১১টা থেকে ওই বৈঠক শুরু হবে। তৃণমূলের দখলে থাকা সব পুরসভা ও পুরনিগমের মেয়র, চেয়ারম্যান এবং কাউন্সিলাররা ওই বৈঠকে উপস্থিত থাকবেন।
বিশদ

 রাজ্যে কমতে কমতে ৩০ হাজারের নীচে নামল ইঞ্জিনিয়ারিংয়ের আসন

 সৌম্যজিৎ সাহা  কলকাতা: রাজ্যে ক্রমশ কমছে ইঞ্জিনিয়ারিংয়ের আসন। গতবার যেখানে ৩১ হাজারের বেশি আসন ছিল, এবার তা আরও কমে হয়েছে ২৯ হাজার ৬৫৯টি আসন। প্রাথমিক হিসেবে এই তথ্য মিলেছে। যদিও এখনও দু’টি কলেজ এবং কয়েকটি বিষয়ের আসন যুক্ত হওয়ার কথা রয়েছে।
বিশদ

ডিজিএইচএস কাউন্সেলিংয়ের মাধ্যমে গিতাম এমবিবিএস আসনে ভর্তি হবে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডিজিএইচএস কাউন্সেলিংয়ের মাধ্যমে গিতাম ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস অ্যান্ড রিসার্চ এবং গিতাম ডিমড টু বি ইউনিভার্সিটি মেডিক্যাল কলেজে ভর্তি হবে। তার জন্য নিট উত্তীর্ণ প্রার্থীদের নিজেদের নাম নথিভুক্ত করতে হবে।
বিশদ

 বাংলা থেকে বিজেপির দুই মন্ত্রী শপথ নিতে যেতেই তুমুল জয় শ্রীরাম ধ্বনি

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ জুন: সংসদে উঠল জয় শ্রীরাম ধ্বনি। এমপি হিসেবে বাংলার দুই মন্ত্রী শপথ নিতে যেতেই তুমুল জয় শ্রীরাম ধ্বনি তুললেন বিজেপির সংসদ সদস্যরা। আজ থেকে শুরু হয়েছে সপ্তদশ লোকসভার প্রথম অধিবেশন। চলবে আগামী ২৬ জুলাই পর্যন্ত।
বিশদ

 তৃণমূল এমপিদের আজ বাংলায় শপথ নিতে নির্দেশ, চলছে অনুশীলন

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ জুন: বিদ্যাসাগরের মূর্তি ভাঙার পরবর্তী পর্বে জাতীয় রাজনীতিতে নিজেদেরকে আরও বেশি করে বাংলা এবং বাঙালিয়ানায় পক্ষে তুলে ধরবে বলে ঠিক করেছে তৃণমূল। সেই মতো আগামীকাল দলের এমপিদের বাংলা ভাষায় শপথ নেওয়ার নির্দেশ দিয়েছেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

 চাকরি না পাওয়া শিক্ষকপ্রার্থীদের হঠাৎ বিক্ষোভে চাঞ্চল্য কলকাতা হাইকোর্টে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কর্মশিক্ষা ও শারীরশিক্ষার শিক্ষক পদে এসএসসি নির্বাচিত কয়েকশো প্যানেলভুক্ত প্রার্থী গত জানুয়ারি মাসেই চাকরি পেয়ে গিয়েছেন। বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, আলিপুরদুয়ার: বিধানসভা ভোটের দিকে লক্ষ্য রেখে আলিপুরদুয়ারে জেলা জুড়ে ফের সদস্য সংগ্রহ অভিযানে নামছে বিজেপি। কিভাবে এই সদস্য সংগ্রহ হবে তার জন্য প্রশিক্ষণ নিতে দলের জেলা ও মণ্ডল কমিটির চার নেতার নাম কলকাতায় পাঠানো হয়েছে।   ...

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: জেলার সেচবাঁধ ও শর্ট কাট চ্যানেলগুলির অবস্থা খতিয়ে দেখে পঞ্চায়েত সমিতিগুলিকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিল জেলা প্রশাসন। আগামী কয়েকদিনের মধ্যেই রাজ্যে বর্ষা ঢুকবে বলে জেলা প্রশাসনের কর্তারা মনে করছেন। ...

সংবাদদাতা, কালনা: কালনা ফেরিঘাটের এবার নিলাম হতে অনলাইনে। ইতিমধ্যে কালনা পুরসভার তরফে অনলাইনে নিলামের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ১১ জুলাই নিলামের দিন ধার্য করা হয়েছে। পুরসভার পক্ষ থেকে নিলাম দর রাখা হয়েছে বাৎসরিক ৫০ লক্ষ টাকা।  ...

  মুম্বই, ১৭ জুন (পিটিআই): ৬৭ কোটি ৬৫ লক্ষ টাকা ঋণ পরিশোধ করতে ব্যর্থ হওয়ায় বিড়লা সূর্য সংস্থার ডিরেক্টর যশোবর্ধন বিড়লাকে ইচ্ছাকৃত ঋণখেলাপি ঘোষণা করল ইউকো ব্যাঙ্ক। রবিবার এ বিষয়ে জনস্বার্থে নোটিস জারি করেছে তারা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। সম্ভাব্য ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৬- রুশ সাহিত্যিক ম্যাক্সিম গোর্কির মৃত্যু
১৯৮৭- পরিচালক হীরেন বসুর মৃত্যু
২০০৫- ক্রিকেটার মুস্তাক আলির মৃত্যু
২০০৯- প্রখ্যাত সরোদ শিল্পী আলি আকবর খানের মৃত্যু  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৯ টাকা ৭০.৬৮ টাকা
পাউন্ড ৮৬.৩৪ টাকা ৮৯.৫৫ টাকা
ইউরো ৭৬.৭৯ টাকা ৭৯.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৩২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৬১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ আষা‌ঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২৩/৫৮ দিবা ২/৩১। মূলা ১৭/১৬ দিবা ১১/৫০। সূ উ ৪/৫৬/০, অ ৬/১৮/৫৪, অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১২/৩ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে ৪/৩১ মধ্যে। রাত্রি ৭/১ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ২/৬ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৭ মধ্যে পুনঃ ১/১৮ গতে ২/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৩৯ গতে ৮/৫৮ মধ্যে। 
২ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২২/২২/৩৮ দিবা ১/৫২/৩৩। মূলানক্ষত্র ১৭/২৭/২৯ দিবা ১১/৫৪/৩০, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২১/২৮, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে ও ৯/২৭ গতে ১২/৮ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/২ গতে ২/৯ মধ্যে, বারবেলা ৬/৩৬/১৫ গতে ৮/১৬/৫৯ মধ্যে, কালবেলা ১/১৯/১৩ গতে ২/৫৯/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৪০/৪৩ গতে ২/৫৯/৫৯ মধ্যে। 
মোসলেম: ১৪ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: বাংলাদেশ ৭ উইকেটে হারাল ওয়েস্ট ইন্ডিজকে 

17-06-2019 - 10:53:42 PM

বিশ্বকাপ: বাংলাদেশ ২১০/৩ (৩০ ওভার)(টার্গেট ৩২২)  

17-06-2019 - 09:57:10 PM

বিশ্বকাপ: বাংলাদেশ ১৩৮/৩ (২০ ওভার) 

17-06-2019 - 09:04:26 PM

কাল থেকে হাসপাতালগুলিতে স্বাভাবিক হচ্ছে পরিষেবা
অবশেষে উঠল জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি। আজ নবান্নে মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকের ...বিশদ

17-06-2019 - 08:39:26 PM

বিশ্বকাপ: বাংলাদেশ ৭০/১ (১০ ওভার) 

17-06-2019 - 08:11:12 PM

বিজেপির জাতীয় কার্যকরী সভাপতি হলেন জেপি নাড্ডা 

17-06-2019 - 08:05:00 PM