রাজ্য
 

মকর সংক্রান্তিতে শীত
বাড়লেও স্থায়ী হবে না

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মকর সংক্রান্তির সময় জাঁকিয়ে ঠান্ডা পড়ে বলে সাধারণ মানুষের মধ্যে একটা ধারণা রয়েছে। এবারও মকর সংক্রান্তির সময়ে শীতের তীব্রতা বাড়তে পারে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। কাল, সোমবারের পর উত্তর ভারতের সঙ্গে গাঙ্গেয় পশ্চিমবঙ্গেও কনকনে শীতের মাত্রা সাময়িকভাবে কয়েকদিনের জন্য বাড়বে বলে তাঁরা জানিয়েছেন। শীতের এই ওঠা-নামার কারণ পশ্চিমী ঝঞ্ঝা। এই ঝঞ্ঝার কারণে আজ, রবিবার তাপমাত্রা অল্প বাড়তে পারে। তবে সিকিম ও দার্জিলিং পাহাড়ের উঁচু এলাকায় আজ-কালের মধ্যে ফের তুষারপাতের অনুকূল পরিস্থিতি রয়েছে বলে কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের ডেপুটি ডিরেক্টর জেনারেল সঞ্জীব বন্দ্যোপাধ্যায় শনিবার জানিয়েছেন। কাশ্মীর-হিমাচলের উপর দিয়ে একটি ঝঞ্ঝা এখন প্রবাহিত হচ্ছে। ওই ঝঞ্ঝার একটা অংশ এসে দার্জিলিং-সিকিমের উঁচু এলাকায় তুষারপাত ঘটাতে পারে।
শীতের মরশুমে ঠান্ডার ওঠা-নামা নির্ভর করে পশ্চিমী ঝঞ্ঝার গতিবিধির উপর। কোনও ঝঞ্ঝা যখন কাশ্মীর-হিমাচল প্রদেশ প্রভৃতির উপর দিয়ে প্রবাহিত হয় তখন উত্তুরে হাওয়া দুর্বল হয়ে পড়ে। উত্তর ভারতের উপর দিয়ে প্রবাহিত হয়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে আসা উত্তুরে হাওয়া জোরালো থাকলে এখানে কনকনে ঠান্ডা পড়ে। এখন একটি ঝঞ্ঝা কাশ্মীর-হিমাচল প্রদেশের উপর রয়েছে। এর প্রভাবে সেখানে তুষারপাতের অনুকূল পরিস্থিতি রয়েছে। তাছাড়া পাঞ্জাব, হরিয়ানা, দিল্লিতে বৃষ্টি হতে পারে। আগামী সোমবারের মধ্যে পশ্চিমী ঝঞ্ঝা ওই এলাকা অতিক্রম করে চলে যাবে বলে আবহাওয়াবিদরা মনে করছেন। এরপর উত্তুরে হাওয়া সক্রিয় হয়ে উত্তর ভারত সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে তাপমাত্রা নামাবে।
ডিসেম্বর মাসে প্রায় টানা ১৫ দিন ধরে কনকনে ঠান্ডা পড়েছিল গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। ওই সময় কাশ্মীর ও পশ্চিম হিমালয় সংলগ্ন এলাকায় বেশ কিছুদিন কোনও ঝঞ্ঝা আসেনি। শীতের তীব্রতা টানা বেশ কয়েকদিন ধরে থেকে যাওয়ার কারণ এটাই ছিল বলে সঞ্জীববাবু জানিয়েছেন। ডিসেম্বরের শেষ লগ্নে কলকাতায় একদিন সর্বনিম্ন তাপমাত্রা ১০.৬ ডিগ্রিতে নেমে এসেছিল। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের কয়েকটি জায়গায় ৬-৭ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে সর্বনিম্ন তাপমাত্রা।
কিন্ত গত কিছুদিন ধরে একের পর এক পশ্চিমী ঝঞ্ঝা হানা দিচ্ছে কাশ্মীর-হিমাচল প্রদেশে। তাই শীতের আমেজ ভালোই থাকলেও, তীব্রতা আর আগের মতো নেই। গত কয়েকদিন ধরে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১২-১৩ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করছে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে কোনও কোনও জায়গায় ৯-১০ ডিগ্রির নীচে সর্বনিম্ন তাপমাত্রা বিশেষ নামেনি। শনিবারও কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.৭ ডিগ্রি। আজ, রবিবার ও কাল সোমবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা কিছুটা বেড়ে ১৩-১৪ ডিগ্রির আশপাশে চলে আসতে পারে বলে আবহাওয়াবিদরা মনে করছেন।
সোমবারের পর তাপমাত্রা কতটা কমবে, তা নির্ভর করছে আগামী দুদিন তাপমাত্র কতটা বৃদ্ধি পাবে তার উপর। তবে তাপমাত্রা কমলেও তা খুব বেশিদিন স্থায়ী হবে না বলেই মনে করছেন আবহাওয়াবিদরা। কারণ আগামী ১৮ জানুয়ারি নাগাদ ফের একটি পশ্চিমী ঝঞ্ঝা আসতে চলেছে কাশ্মীরে। তার জেরে উত্তুরে হাওয়া কমজোরি হয়ে তাপমাত্রার ফের বৃদ্ধি ঘটাবে। যার প্রভাব পড়বে গাঙ্গেয় পশ্চিমবঙ্গেও।
13th  January, 2019
আসছে নতুন ভোর, ঘোষণা
বিজেপি বধে প্রত্যয়ী মমতার
প্রত্যেকটি ভোট গুরুত্বপূর্ণ, ইভিএম নিয়ে সরব নেত্রী

দেবাঞ্জন দাস, শিলিগুড়ি: ২০১৯ সালে দিল্লির মসনদে পরিবর্তন যে হচ্ছেই, নিজে উপলব্ধি করেছেন সেটা। ব্রিগেডের মঞ্চে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের সেই উপলব্ধিতে জোরালো সায় দিয়ে গিয়েছে গোটা ভারতের বিরোধী দলের নেতৃত্ব। সোমবার শিলিগুড়ির কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে উত্তরবঙ্গ উৎসবের উদ্বোধনী মঞ্চে নিজের সেই উপলব্ধি ভাগ করে নিলেন হাজার হাজার মানুষের সঙ্গে।
বিশদ

সর্বশিক্ষা কর্মীদের বেতন ৪০ শতাংশ বাড়াল রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার সর্বশিক্ষা মিশন কর্মীদের বেতন অনেকটাই বাড়িয়ে দিল রাজ্য সরকার। সোমবার সাংবাদিক বৈঠক করে সেই ঘোষণা করেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সর্বশিক্ষার অধীনে কর্মরত শিক্ষাবন্ধু এবং ম্যানেজমেন্ট স্টাফদের ৪০ শতাংশ করে বেতন বৃদ্ধি করা হয়েছে বলে জানিয়েছেন তিনি। এর ফলে শিক্ষাবন্ধুদের বেতন ৫৯৯৪ টাকা থেকে বেড়ে হল ৮৩৯২ টাকা।
বিশদ

২৮শে ঠাকুরনগর, ২ ফেব্রুয়ারি শিলিগুড়ি
৮ ফেব্রুয়ারি মোদির ব্রিগেড বাতিল, ওই দিন আসানসোলে সভা করবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ৮ ফেব্রুয়ারি ব্রিগেডে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রস্তাবিত সভা হচ্ছে না। বদলে ওই দিন আসানসোলে সভা করতে আসছেন তিনি। পাশাপাশি আগামী ২৮ জানুয়ারি উত্তর ২৪ পরগনার ঠাকুরনগরে এবং ২ ফেব্রুয়ারি শিলিগুড়িতে রাজনৈতিক সমাবেশ করবেন প্রধানমন্ত্রী। সোমবার রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ এ কথা জানান।
বিশদ

কড়া চিঠি সুখেন্দুশেখর রায়ের
নেতাজির মৃত্যু নিয়ে মন্তব্য লিখে
বিতর্কে লোকসভার সচিবালয়

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: নেতাজির মৃত্যু নিয়ে ফের বিতর্ক। আগামী ২৩ জানুয়ারি নেতাজির জন্মদিন উপলক্ষে লোকসভার সচিবালয় থেকে প্রকাশিত হতে চলা পুস্তিকায় (প্রোফাইল) তাঁর সম্পর্কে বলা হয়েছে, ১৯৪৫ সালের ১৭ আগস্ট তিনি সাইগন থেকে একটি বিমানে ওঠেন। পরদিন, ১৮ আগস্ট তাইওয়ানের তাইপে শহরে সেই বিমান ভেঙে পড়ে।
বিশদ

মেধা তালিকা প্রকাশ না করায়
কোর্টের নির্দেশে স্থগিত প্রধান শিক্ষক নিয়োগ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হোঁচট খেল রাজ্যের প্রধান শিক্ষক নিয়োগ প্রক্রিয়া। মেধা তালিকা প্রকাশ না করেই এই নিয়োগ শুরু হয়েছিল- ছয় প্রার্থীর এমন অভিযোগ সূত্রে সোমবার কলকাতা হাইকোর্টের বিচারপতি শেখর ববি শরাফ ওই নিয়োগ প্রক্রিয়ার শেষ পর্যায়টি কার্যত নতুন করে শুরু করার নির্দেশ দিলেন।
বিশদ

 মালদহে অমিত শাহের চপার নামতে বাধা দেওয়া হচ্ছে, অভিযোগ বিজেপি’র, নস্যাৎ করলেন মমতা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২১ জানুয়ারি: বিজেপিকে ভয় পেয়েছে তৃণমূল কংগ্রেস। আর সেই কারণেই মালদহে বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহের চপার নামতে দেওয়া নিয়ে বাধার সৃষ্টি করা হচ্ছে।
বিশদ

মমতার সাফল্যের পর ব্রিগেডের প্রচারে বাড়তি জোর সিপিএমের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মমতা বন্দ্যোপাধ্যায়ের মহা সমাবেশের পর এক পক্ষকালের মাথায় বামেদের ব্রিগেড কর্মসূচি সফল করার জন্য আদাজল খেয়ে প্রচারে ঝাঁপাল সিপিএম। এজন্য কলকাতা সহ রাজ্যের বিভিন্ন জেলায় আঞ্চলিক প্রচারে গুরুত্ব দিয়েছে নেতৃত্ব। সোমবার থেকে প্রচারের মাত্রা আরও বাড়ানোর পদক্ষেপ শুরু করেছে তারা।
বিশদ

ভোটের কারণেই নেতাজিকে নিয়ে মাতামাতি শুরু করেছেন মোদি, দাবি ফরওয়ার্ড ব্লকের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোটের জন্য আমজনতার নেতাজি আবেগকে কাজে লাগাতে চাইছেন নরেন্দ্র মোদি। সেই জন্য চাঁদ সওদাগরের বাঁ হাতে মনসা পুজো করার মতো বরেণ্য দেশপ্রেমিককে নিয়ে ভণ্ডামি করছেন প্রধানমন্ত্রী। সোমবার এই মর্মে মোদিকে তোপ দাগল ফরওয়ার্ড ব্লক নেতৃত্ব।
বিশদ

বিধায়ক আবাসে ঘরভাড়া বৃদ্ধির প্রস্তাব, আপত্তি বিরোধীদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিধায়ক আবাসের ঘরভাড়া বৃদ্ধির প্রস্তাবের প্রতিবাদ জানালেন বিরোধী সদস্যরা। সোমবার রাজ্য বিধানসভার এনটাইটেলমেন্ট কমিটির বৈঠকে এমএলএ হস্টেলের ঘরভাড়া মাথাপিছু ৩০ টাকা থেকে একলাফে একশো টাকা করার প্রস্তাব দেওয়া হয়। পাশাপাশি হস্টেলের অতিথিশালার ভাড়াও পুনর্বিন্যাসের প্রসঙ্গ ওঠে বৈঠকে।
বিশদ

বিহার থেকে ফড়েদের ধান আনাও বন্ধ
ভূতুড়ে রেশন কার্ড বেশি হয়েছে বাম জমানাতেই, দাবি খাদ্য দপ্তরের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাম জমানাতেই সবচেয়ে বেশি ভূতুড়ে রেশন কার্ড তৈরি হয়। যার মধ্যে ১ কোটি ৩৫ লক্ষ কার্ড ইতিমধ্যেই বাতিল করা হয়েছে। এই ধরনের কত কার্ড এখনও রয়ে গিয়েছে, তা চিহ্নিত করা বা খুঁজে বের করার প্রক্রিয়া প্রতিনিয়তই চলছে। সেই মতো ব্যবস্থাও নেওয়া হচ্ছে। খাদ্য দপ্তর সূত্রে এমনটাই দাবি করা হয়েছে।
বিশদ

সিঙ্গুরের জমি সংক্রান্ত মামলা ফের সুপ্রিম কোর্টে

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২১ জানুয়ারি: গরিব কৃষক আর শিল্পপতি কখনও এক হতে পারে না। এই মর্মে রাজ্য সরকারের সওয়ালসমৃদ্ধ সিঙ্গুরের জমি সংক্রান্ত মামলা ফের উঠল সুপ্রিম কোর্টে। কলকাতা হাইকোর্টে মামলায় হেরে সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সর্বোচ্চ আদালতে এসেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।
বিশদ

কলেজে গ্রুপ-ডি কর্মী নিয়োগ নিয়ে জটিলতা ক্রমশ বাড়ছে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের কলেজগুলিতে গ্রুপ-ডি পদে নিয়োগ প্রক্রিয়ার পরিবর্তিত আইন নিয়ে যে সমস্যা দেখা দিয়েছে, তা ক্রমশ গুরুতর আকার নিচ্ছে। কয়েকটি কলেজে নিয়োগ প্রক্রিয়ায় ওই আইনের বৈধতা নিয়ে প্রশ্ন ওঠায় তা থমকে গিয়েছে। সোমবার আরও তিনটি কলেজে নিয়োগে স্থগিতাদেশ জারি করলেন বিচারপতি অরিন্দম সিনহা।
বিশদ

 কৃষকবন্ধু নিয়ে নির্দেশিকা জারি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন বছরের উপহার হিসেবে গত ৩১ ডিসেম্বর কৃষকবন্ধু প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই প্রকল্পে সব ধরনের কৃষককে আর্থিকভাবে সাহায্য করার ঘোষণা করেন তিনি। সেই অনুযায়ী কৃষি দপ্তর থেকে নির্দেশিকা জারি হল। 
বিশদ

 রাইস মিলে জিএসটি হানা, ক্ষুব্ধ ব্যবসায়ীরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কৃষিজাত পণ্য হিসেবে চালের উপর কোনও জিএসটি নেই। যদিও ব্র্যান্ডেড চালের ক্ষেত্রে জিএসটি’র হার পাঁচ শতাংশ। কিন্তু ব্র্যান্ডেড নয়, এমন চাল বিক্রি করেন, এমন ব্যবসায়ীদের গুদামেও জিএসটি বিভাগের অফিসারদের হানা দেওয়ার অভিযোগ উঠল। 
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, রামপুরহাট: মেয়েদের পড়ার জন্য এলাকায় কোনও বালিকা বিদ্যালয় ছিল না। দু-একটি স্কুল যা রয়েছে সবই কো-এড। তাই আশপাশের গ্রামের প্রাথমিক স্কুলের সব ছাত্রীকেই চতুর্থ শ্রেণীর পর সেই স্কুলগুলিতেই ভর্তি হতে হতো।   ...

ওয়াশিংটন, ২১ জানুয়ারি (পিটিআই): গত বছরের মতো এবছরও আর্থিক বৃদ্ধির হারে চীনকে টেক্কা দিতে পারে ভারত। সোমবার এমনই পূর্বাভাস দিল আন্তর্জাতিক অর্থভাণ্ডার। তাদের জানুয়ারি মাসের ‘ওয়ার্ল্ড ইকোনমি আউটলুক রিপোর্ট’ বলছে, বিশ্ব অর্থনীতিতে সবচেয়ে দ্রুত গতিতে এগিয়ে চলা দেশ হিসেবে নিজের ...

বিএনএ, কোচবিহার: সোমবার শীতের রোদ গায়ে মেখে মন্দিরের বারান্দায় ১০৮ ঘটি জলে স্নান করলেন বড় বাবা। পুঁথি দেখে মন্ত্রোচ্চারণ করলেন পুরোহিত। ঢাকের আওয়াজ আর ভক্তদের ...

সুকান্ত বসু, কলকাতা: দুই মহিলা কোর্টে সাক্ষ্য দিতে এসে বেঁকে বসায় মামলা থেকে খালাস পেয়ে গেলেন পাঁচ অভিযুক্ত। ঩ওই দুই মহিলাকে অসৎ উদ্দেশ্যে ভিন রাজ্যে পাচার করা হয়েছিল বলে অভিযোগ। সম্প্রতি আলিপুরের সপ্তম ফাস্ট ট্র্যাক কোর্টের বিচারক রাজশ্রী বসু অধিকারী ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি বৃদ্ধি। প্রিয়জনের মানহানির আশঙ্কা। দাম্পত্যজীবনে মতানৈক্য এড়িয়ে চলা প্রয়োজন। অত্যধিক ব্যয়। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৬৬: মুঘল সম্রাট শাহজাহানের মৃত্যু
১৯০১: রানি ভিক্টোরিয়ার মৃত্যু
১৯৭২: অভিনেত্রী নম্রতা শিরোদকরের জন্ম  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৯০.১৮ টাকা ৯৩.৬২ টাকা
ইউরো ৭৯.৭৭ টাকা ৮২.৭৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৭৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,০৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৫২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ মাঘ ১৪২৫, ২২ জানুয়ারি ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ১/৪৬ দিবা ৭/৫ পরে দ্বিতীয়া ৫২/৩৯ রাত্রি ৩/২৬। নক্ষত্র- অশ্লেষা ৪২/৫৩ রাত্রি ১১/৩২, সূ উ ৬/২২/৩৬, অ ৫/১৩/৩৪, অমৃতযোগ দিবা ৮/৩২ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫২ গতে ২/১৯ মধ্যে পুনঃ ৩/২ গতে ৪/২৮ মধ্যে। রাত্রি ৬/৫ মধ্যে পুনঃ ৮/৪৩ গতে ১১/২১ মধ্যে পুনঃ ২/০ গতে ৩/৪৪ মধ্যে। বারবেলা ঘ ৭/৪৪ গতে ৯/৫ মধ্যে পুনঃ ১/৯ গতে ২/৩১ মধ্যে, কালরাত্রি ঘ ৬/৫২ গতে ৮/৩১ মধ্যে। 
৭ মাঘ ১৪২৫, ২২ জানুয়ারি ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ৯/১৬/২। অশ্লেষানক্ষত্র রাত্রি ২/৫৪/৪১। সূ উ ৬/২৫/২, অ ৫/১০/৩৮, অমৃতযোগ দিবা ঘ ৮/৩৪/৬ থেকে ঘ ১০/৪৩/২৭ মধ্যে ও ১২/৫২/৪৭ থেকে ২/১৯/১ মধ্যে ও ৩/২/৮ থেকে ৪/২৮/২১ মধ্যে এবং রাত্রি ৬/৪/২১ মধ্যে ও ৮/৪৩/১ থেকে ১১/২১/৪০ মধ্যে ও ২/০/২০ থেকে ৩/৪৬/৬ মধ্যে। বারবেলা ৭/৪৫/৪৪ থেকে ৯/৬/২৬ মধ্যে, কালবেলা ১/৮/৩২ থেকে ২/২৯/১৪ মধ্যে, কালরাত্রি ৬/৪৯/৫৬ থেকে ঘ ৮/২৯/১৪ মধ্যে। 
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মালদহের সভা শেষে অসুস্থ অমিত শাহ, ফিরছেন দিল্লি 
আবারও অসুস্থ হয়ে পড়লেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। এদিন ...বিশদ

05:10:14 PM

লোকসভার প্রস্তুতি নিয়ে রাজ্য প্রশাসনের সঙ্গে আলোচনায় নির্বাচন কমিশন 
তিন মাসের মধ্যেই লোকসভা ভোট। হাতে রয়েছে মাত্র অল্প কিছু ...বিশদ

04:57:45 PM

১ ফেব্রুয়ারি বিধানসভার বাজেট অধিবেশন শুরু 

04:20:00 PM

১৩৪ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:06:00 PM

প্রধান শিক্ষক নিয়োগে সম্পূর্ণ স্থগিতাদেশ দিল হাইকোর্ট 
স্কুলগুলিতে প্রধান শিক্ষক নিয়োগের উপর সম্পূর্ণ স্থগিতাদেশ দিল কলকাতা হাইকোর্ট। ...বিশদ

03:11:51 PM

বাংলায় বিজেপি এলে একটি গোরুও পাচার হবে না: অমিত শাহ 

03:01:04 PM