Bartaman Patrika
রাজ্য
 

জঙ্গলমহলের মন জয়ে আদিবাসী সিভিক ভলান্টিয়ার নিয়োগ হবে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পঞ্চায়েত ভোটে জঙ্গলমহলে আদিবাসী ভোটে টান পড়েছে শাসকদলের। শিয়রে লোকসভা ভোট। আদিবাসীদের কাজের সুযোগ করে দিয়ে তাঁদের মন জয় করতে সচেষ্ট হয়েছে রাজ্য সরকার। এবার শুধুমাত্র তাঁদের ছেলেমেয়েদদের মধ্যে থেকে স্বেচ্ছাসেবক নিয়োগ করা হবে। যার নাম দেওয়া হয়েছে আদিবাসী সিভিক ভলান্টিয়ার। সিভিক ভলান্টিয়ারের কাজ ছাড়াও তাঁদের এখানে আলাদা করে কাজের ব্যবস্থা করা হবে। পুরুলিয়া, ঝাড়গ্রাম সহ জঙ্গলমহলের মতো বিভিন্ন এলাকায় নিরাপত্তা ও আইনশৃঙ্খলা রক্ষার কাজে সিভিক ভলান্টিয়ারদের মতোই তাঁদের ব্যবহার করা হবে। এ জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ করা হয়েছে বলে রাজ্য পুলিস সূত্রে খবর।
বিগত পঞ্চায়েত ভোটে পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরের মতো জঙ্গলমহলের বিভিন্ন জায়গায় শাসকদলের ভোট কমেছে। হাতছাড়া হয়েছে বেশ কয়েকটি গ্রাম পঞ্চায়েত। তারপরই রীতিমতো ঘুম ছুটেছে রাজ্যের ক্ষমতাসীন শাসকদলের। জঙ্গলমহলের গরিব মানুষের জন্য সরকার দু’টাকা কেজি দরে চাল দেওয়া থেকে শুরু করে বিভিন্ন প্রকল্প চালিয়ে যাচ্ছে। আদিবাসী ছেলেমেয়েদের যাতে চাকরি হয়, সেজন্য বেশকিছু প্রকল্প চালু রয়েছে। যার সুফল পেয়েছেন এখানকার সাধারণ মানুষ। কিন্তু তারপরেও এই এলাকাগুলিতে ভোটের ফল খারাপ হল কেন, তা নিয়ে কাটাছেঁড়া শুরু হয়। তা বিশ্লেষণ করতে গিয়েই উঠে আসে, আদিবাসীদের একটা অংশ শাসকদলের প্রতি কিছুটা হলেও বিভিন্ন কারণে বিরক্ত। শুধু তাই নয়, মুখ্যমন্ত্রীর উদ্যোগ ও বারবার নির্দেশ সত্ত্বেও, বিভিন্ন প্রকল্পের সুবিধা সংশ্লিষ্ট জেলায় দায়িত্বপ্রাপ্ত কর্তাদের ঢিলেমির কারণে তাদের অনেকেরই কাছে পৌঁছে দেওয়া যায়নি। যে কারণে আরও বেশি আদিবাসীকে চাকরির সুযোগ দেওয়া প্রয়োজন হয়ে পড়েছে। তাঁদের আরও বেশি করে সরকারি কাজে শামিল করাও হবে। যাতে আদিবাসী সমাজের কাছে বার্তা যায়, সরকার কতটা তাঁদের প্রতি সহানূভূতিশীল ও মানবিক। সেই সঙ্গে আদিবাসীদের অভাব-অভিযোগ মেটাতে সরকার কতটা তৎপর।
সেইমতো দায়িত্ব দেওয়া হয় পুলিসকে। পুলিসকর্তারা বিভিন্ন দিক থেকে খতিয়ে দেখে সিদ্ধান্ত নেন, কমিউনিটি পুলিসিংয়ের অঙ্গ হিসেবে তাঁদের স্বেচ্ছাসেবকের কাজ দেওয়া যেতে পারে। কমিউনিটি পুলিসিংয়ে পুলিসকর্মীরা যে সমস্ত কাজ করেন, তার সঙ্গেই শামিল হবেন তাঁরা। তাঁদের মাধ্যমেই জানার চেষ্টা হবে, আদিবাসীদের মধ্যে কোথাও কোনও ক্ষোভ-বিক্ষোভ রয়েছে কি না। সেই সঙ্গে বিভিন্ন সরকারি পরিষেবা বিভিন্ন জায়গায় পৌঁছে দেওয়ার জন্য তাঁদের কাজে লাগানো হবে। পাশাপাশি সিভিক ভলান্টিয়ারদের মতোই তাঁদের কাজে লাগানো হবে গ্রামে আইনশৃঙ্খলা রক্ষা সহ অন্যান্য কাজেও। এই প্রস্তাবে সায় মেলার পরই তড়িঘড়ি তা চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে। এ জন্য খরচ হবে ৩৫ লক্ষ ৭০ হাজার টাকা। যাতে ইতিমধ্যেই নবান্নের সবুজ সঙ্কেত মিলেছে। কাজের সুবিধার জন্য তাঁদের স্মার্ট ফোন থেকে শুরু করে অন্যান্য সামগ্রীও দেওয়া হবে। যাতে জেলার কোনও খবরাখবর তাঁরা ছবি তুলে চটজলদি পাঠিয়ে দিতে পারেন। কর্তাদের আশা, এরফলে এক ঢিলে দুই পাখি মারা যাবে। আদিবাসীদের মন জয়ের পাশাপাশি কাজে লাগানোও সম্ভব হবে।
13th  January, 2019
রাজ্যে বিজেপির আশাতীত উত্থান,
বাম ভোট গেরুয়ায়, ধাক্কা তৃণমূলের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক লাফে দুই থেকে আঠারো। শুধু আসনই নয়, প্রাপ্ত ভোটের শতাংশও দ্বিগুণের অনেক বেশি। বাংলায় অভাবনীয় নির্বাচনী সাফল্য পেল বিজেপি। দেখা গেল, মেরুকরণের ভোটে দ্বিমুখী লড়াইয়ে তৃণমূলের প্রধান প্রতিপক্ষ হয়ে উঠেছে বিজেপি। বাম ও কংগ্রেস বস্তুত মুছে গিয়েছে।
বিশদ

রাজ্য থেকে কেন্দ্রের মন্ত্রীর তালিকায় ৪ জন?
বিজেপি অফিসের বাইরে মিষ্টি বিলি, ‘জয়
শ্রীরাম’ ধ্বনি তুলে চলল আবির খেলা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০০৪ সালে একটি আসন পেলেও পাঁচ বছর বাদে লোকসভা ভোটে তৃণমূল ১৯টি আসন জিতে নজির গড়েছিল। ২০১৪ সালে যে বিজেপি রাজ্যে দুটি আসন পেয়েছিল, তারাই এবার একলাফে ১৮ ছুঁয়ে ফেলল। বৃহস্পতিবার রাজ্যে গেরুয়া শিবিরের আশাতীত সাফল্যের পাশাপাশি কেন্দ্রে নিরঙ্কুশ জনাদেশ নিয়ে ক্ষমতায় ফেরার আনন্দে মাতোয়ারা ছিলেন কর্মী-সমর্থকরা।
বিশদ

২০১৯-এর লোকসভায় সাফল্যের
বীজ ২০১৫-তে পুঁতেছিল বিজেপি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চার বছর আগে বঙ্গে বিজেপির সাফল্যের ‘রাজনৈতিক বীজ’ পোঁতা শুরু হয়েছিল। সালটা ২০১৫। কলকাতার শরৎ সদনে পূর্বাঞ্চলের ছয় রাজ্যের শীর্ষ বিজেপি নেতাদের নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক করেছিলেন দলের সর্বভারতীয় সভাপতি অমিত শাহ।
বিশদ

‘সব পরাজিতরাই পরাস্ত নয়’,
সামনে না এসে ট্যুইট বার্তা মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা নির্বাচনে দলের বিপর্যয় নিয়ে কোনও মন্তব্য করলেন না তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার সকাল থেকে কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাসস্থান হরিশ চ্যাটার্জি স্ট্রিটে ভিড় জমাতে থাকেন বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিনিধিরা। দীর্ঘ অপেক্ষার পর বিকেলে সাংবাদিকদের জানিয়ে দেওয়া হয়, কোনও সাংবাদিক সম্মেলন করবেন না মুখ্যমন্ত্রী।
বিশদ

দেদার বাম ভোট রামে গিয়ে ভরাডুবি,
ক্ষয়ের কারণ খুঁজতে হিমশিম সিপিএম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে গেরুয়া ঝড়ে প্রবল ধাক্কা খেয়েছে তৃণমূল। কিন্তু তার থেকেও বেশি মুখ থুবড়ে পড়েছে একদা ৩৪ বছর ধরে বাংলার মসনদে রাজ করা বাম শিবির। তাদের প্রাপ্ত ভোটের হার মাত্র ৭ শতাংশে এসে দাঁড়িয়েছে। পাটিগণিতের হিসেবে পাঁচ বছর আগের লোকসভা ভোটের তুলনায় ক্ষয়ের পরিমাণ ২৩ শতাংশ।
বিশদ

পঞ্চায়েত ভোটে ওয়ার্নিং সত্ত্বেও
জঙ্গলমহলে মুখ থুবড়ে পড়ল তৃণমূল

 তন্ময় মল্লিক, বর্ধমান, বিএনএ: পঞ্চায়েত ভোটে ওয়ার্নিং পাওয়ার পরেও জঙ্গলমহলে মুখ থুবড়ে পড়ল তৃণমূল। বৃহস্পতিবার লোকসভা নির্বাচনের ফল প্রকাশের পর এটা জলের চেয়েও বেশি পরিষ্কার। বাঁকুড়া জেলার দু’টি আসনেই এবার তৃণমূল হেরেছে। পরাজিত হয়েছে পুরুলিয়া, ঝাড়গ্রাম ও মেদিনীপুর আসনে।
বিশদ

কন্যার অসুস্থতার দোহাই দিয়েও জামিন মিলল না
৪৮৪ কোটি টাকা চিটফান্ড মামলায় অভিযুক্তের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কন্যার চিকিৎসাকে সামনে রেখে জামিন পেতে চেয়েছিলেন চিটফান্ড কেলেঙ্কারিতে অভিযুক্ত হাসিবুল সেখ। কিন্তু, কলকাতা হাইকোর্টের বিচারপতি মুমতাজ খান ও বিচারপতি তীর্থঙ্কর ঘোষের ডিভিশন বেঞ্চ সেই আবেদন খারিজ করে বলেছে, এখানে বিপুল পরিমাণ আর্থিক অপরাধের অভিযোগ রয়েছে।
বিশদ

ভোটের ফল বেরনোর পর গণ্ডগোল
ঠেকাতে বাড়তি সতর্ক রাজ্য পুলিস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোটের ফল বেরনোর সঙ্গে সঙ্গেই শাসক ও বিরোধী দলের মধ্যে হাঙ্গামা ঠেকাতে বাড়তি সতর্ক রাজ্য পুলিস। জেলাজুড়ে গোলমালের সম্ভাবনার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত। ইতিমধ্যে পুলিসের শীর্ষস্তর থেকে সমস্ত থানার কাছে নির্দেশ গিয়েছে, উত্তেজনাপ্রবণ ও স্পর্শকাতর এলাকায় গাড়ি নিয়ে টহলদারি বৃদ্ধি করতে।
বিশদ

ত্রিস্তরীয় নিরাপত্তায় রাজ্যের ৫৮ কেন্দ্রে ভোটগণনা আজ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, বৃহস্পতিবার সকাল আটটায় সপ্তদশ লোকসভা নির্বাচনের ভোটগণনা শুরু হবে। রাজ্যে ৪২টি লোকসভা কেন্দ্রের জন্য ৫৮টি গণনাকেন্দ্রে ৩৭৯টি হলে ৪৬৬৮টি টেবিলে গণনা হবে। এ জন্য ত্রিস্তরীয় নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে নির্বাচন কমিশন। ভোট গণনা যাতে নির্বিঘ্নে হয়, তার জন্য ১৫৫ জন পর্যবেক্ষক রাজ্যে হাজির থাকবেন।
বিশদ

23rd  May, 2019
কর্মীরা মাটি কামড়ে পড়ে থাকুন গণনাকেন্দ্রে: মমতা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক্সিট পোলকে আগেই বলেছিলেন কর্পোরেট হাউসের তৈরি গসিপ। ফের ক্ষমতায় মোদি, এই সম্ভাবনাকে সামনে রেখে সর্বভারতীয় বিভিন্ন সংবাদ মাধ্যম যে এক্সিট পোল প্রকাশ করেছিল, তা মানুষকে প্রভাবিত করার চেষ্টা বলে সেদিনই অভিযোগ করেছিলেন তৃণমূল সুপ্রিমো।
বিশদ

23rd  May, 2019
হারার আগে হার মানতে নারাজ সিপিএম, রাজ্যে শক্তিবৃদ্ধির কথা বলে বোঝালেন সূর্য

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হারার আগে হার মানতে নারাজ সিপিএম। প্রতিপক্ষ শিবির বা বুথ ভিত্তিক নমুনা সমীক্ষা যাই বলুক না কেন, আজ বৃহস্পতিবার গণনার আগে কর্মী-সমর্থকদের মনোবল অটুট রাখতে বাংলায় বামেদের প্রাসঙ্গিকতা বজায় রাখার মতো ফল হবে বলে জোর গলায় দাবি করলেন দলের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র।
বিশদ

23rd  May, 2019
এভারেস্টে মানবজট, শৃঙ্গজয়ের লক্ষ্যে লাইনে দাঁড়িয়ে প্রায় ৩০০ অভিযাত্রী

 রাহুল দত্ত, কলকাতা: ‘চলতি বাসে কিংবা ট্রামে, সামনে-পিছে-ডাইনে-বামে, যেখানেই যাও, লাইন লাগাও’। বিশিষ্ট সংগীত পরিচালক বাপ্পি লাহিড়ীর বাবা অপরেশ লাহিড়ীর গলায় একসময় এই গান বেশ জনপ্রিয়তা পেয়েছিল।
বিশদ

23rd  May, 2019
সমীক্ষাকে ছাপিয়ে যাবে বিজেপির সাফল্য: দিলীপ
জয় উদযাপনে মজুত গেরুয়া আবির, কলকাতায় কমলাভোগ বিলির উদ্যোগ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক্সিট পোলে পশ্চিমবঙ্গে বিজেপির অবিশ্বাস্য সাফল্য মেলার ইঙ্গিত মিলেছে। যা নিয়ে গেরুয়া শিবিরের রাজ্য নেতারা উচ্ছ্বাস চেপে রাখতে পারেননি। রাজ্য সভাপতি দিলীপ ঘোষ একধাপ এগিয়ে ভবিষ্যৎবাণী করেছেন, বুথ ফেরত সব সমীক্ষাকে ছাপিয়ে বাংলায় ২৩টিরও বেশি আসন জিতবে বিজেপি।
বিশদ

23rd  May, 2019
ফল যাই হোক বঙ্গ নেতৃত্বের সঙ্গে বৈঠকে বসবেন অমিত শাহ
লোকসভা ভোটের ফল ঘোষণার পরই ‘মিশন ২০২১’-এর জন্য এরাজ্যে ঝাঁপাতে চলেছে বিজেপি

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২২ মে: ভোটের ফল যাই হোক, আগামীকাল লোকসভার নির্বাচনী ফলাফল প্রকাশের পরেই পশ্চিমবঙ্গে বিজেপি ঝাঁপাচ্ছে ‘মিশন ২০২১’-এর জন্য। আর তাই ফল প্রকাশের পর দলের বঙ্গ নেতৃত্বের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ।
বিশদ

23rd  May, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভিআইপি রোডে হলদিরাম মোড়ের কাছ থেকে এক অজ্ঞাতপরিচয় ব্যক্তির মৃতদেহ উদ্ধার হয়েছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টা নাগাদ স্থানীয় লোকজন ওই মৃতদেহ দেখতে পেয়ে পুলিসকে খবর দেয়। পুলিস দেহটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য আর জি কর হাসপাতালে পাঠিয়েছে। ...

 লন্ডন, ২৩ মে: ইংল্যান্ডের মাটিতে পা রেখেই প্র্যাকটিসে নেমে পড়ল ‘টিম ইন্ডিয়া’। গতকাল লন্ডনে পৌঁছানোর পর জেটল্যাগ কাটাতে সারাদিন বিশ্রাম নিয়েছিলেন বিরাট কোহলিরা। তবে বৃহস্পতিবার ...

 সংবাদদাতা, পুরুলিয়া: পুরুলিয়াও হাতছাড়া হল তৃণমূলের। বৃহস্পতিবার তৃণমূল প্রার্থী মৃগাঙ্ক মাহাতকে প্রায় দেড় লক্ষেরও বেশি ভোটের ব্যবধানে পরাজিত করে পুরুলিয়া আসনে জয়লাভ করেন বিজেপি প্রার্থী ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শত্রুরা পরাভূত হবে। কর্মে পরিবর্তনের সম্ভাবনা। স্থাবর ও অস্থাবর সম্পদের জন্য ব্যয়-বৃদ্ধির যোগ আছে। কোন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৬-নাট্যকার হেনরিক ইবসেনের মৃত্যু
১৯১৮: ইংরেজ ক্রিকেটার ডেনিস কম্পটনের জন্ম
১৯১৯-জয়পুরের রাজমাতা গায়ত্রী দেবীর জন্ম
১৯৫১-বিশিষ্ট দাবাড়ু আনাতোলি কারাপোভের জন্ম

23rd  May, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.২৯ টাকা ৮৯.৫১ টাকা
ইউরো ৭৬.০৩ টাকা ৭৮.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,২৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৫৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩, ০৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬, ৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬, ৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৪ মে ২০১৯, শুক্রবার, ষষ্ঠী অহোরাত্র। উত্তরাষাঢ়া ৬/২৩ দিবা ৭/৩০। সূ উ ৪/৫৭/১৬, অ ৬/৯/২৪, অমৃতযোগ দিবা ১২/০ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৮/১৯ মধ্যে পুনঃ ১২/৩৮ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/৩১ গতে উদয়াবধি, বারবেলা ৮/১৫ গতে ১১/৩৩ মধ্যে, কালরাত্রি ৮/৫১ গতে ১০/১২ মধ্যে।
 প্রাচীন পঞ্জিকা: ৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৪ মে ২০১৯, শুক্রবার, ষষ্ঠী ৬০/০/০ অহোরাত্র। উত্তরাষা‌ঢ়ানক্ষত্র ৬/৫২/২৯ দিবা ৭/৪১/৪৪, সূ উ ৪/৫৬/৪৪, অ ৬/১১/৩৫, অমৃতযোগ দিবা ১২/৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৮/২৬ মধ্যে ও ১২/৪০ গতে ২/৪৮ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৭ মধ্যে, বারবেলা ৮/১৫/২৭ গতে ৯/৫৪/৪৮ মধ্যে, কালবেলা ৯/৫৪/৪৮ গতে ১১/৩৪/৯ মধ্যে, কালরাত্রি ৮/৫২/৫২ গতে ১২/১৩/৩১ মধ্যে।
১৮ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
সুরাতে আগুন: মৃতদের পরিবার পিছু ৪ লক্ষ টাকা সাহায্য ঘোষণা মুখ্যমন্ত্রীর
গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রূপানী ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন। পাশাপাশি মৃতদের ...বিশদ

06:19:00 PM

সুরাতে আগুন: কমপক্ষে ১৫ জনের মৃত্যু
সুরাত পুলিস কমিশনার সতীশকুমার মিশ্র জানিয়েছেন, কমপক্ষে ১৫ জনের মৃত্যু ...বিশদ

06:16:00 PM

সুরাতে আগুন: সমবেদনা জানালেন মোদি 
অত্যন্ত দুঃখজনক ঘটনা। সুরাতে আগুন লাগার ঘটনা প্রসঙ্গে জানালেন নরেন্দ্র মোদি। ...বিশদ

06:07:00 PM

ভয়াবহ অগ্নিকান্ড সুরাতে
ভয়াবহ আগুন সুরাতের সার্থনার একটি বাড়িতে। ঘটনাস্থলে দমকলের ১৮টি ইঞ্জিন। ...বিশদ

06:01:00 PM

শুভ্রাংশু রায়কে সাসপেন্ড করল তৃণমূল
দলে থেকে দল বিরোধী মন্তব্য করার অপরাধে এবং অন্য ...বিশদ

05:26:55 PM

আউশগ্রামের দিগনগরে তৃণমূল কার্যালয়ে ভাঙচুর করে আগুন লাগানোর অভিযোগ বিজেপির বিরুদ্ধে 

04:26:22 PM