Bartaman Patrika
রাজ্য
 

জনসভায় তীব্র আক্রমণ মমতার
উচ্চবর্ণের জন্য মোদির
সংরক্ষণ আদৌ হবে না

 দেবাঞ্জন দাস, বারাসত: উচ্চবর্ণের মানুষের শিক্ষা ও চাকরির জন্য কেন্দ্রীয় সরকারের ১০ শতাংশ আসন সংরক্ষণ নীতিকে কটাক্ষ করে ‘চালাকি’ বলে উল্লেখ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার বারাসতে যাত্রা উৎসবের উদ্বোধনী মঞ্চে এই প্রসঙ্গে মমতা বলেন, যে সব শর্ত রয়েছে, তাতে কতজন গরিব মানুষ চাকরি পাবেন! সব চালাকি! চাকরিই নেই, তার আবার সংরক্ষণ। নরেন্দ্র মোদির আমলে শুধুমাত্র এক বছরে (২০১৮) ২ কোটি লোক কাজ হারিয়েছেন। এখন ভোটের মুখে সংরক্ষণের কথা! তাছাড়া সুপ্রিম কোর্টের নির্দেশও রয়েছে। ৫০ শতাংশের বেশি সংরক্ষণ নয়। সেটাকে ছাপিয়ে ৬০ শতাংশ করতে চাইছে ওরা। বারাসতের পরে এদিন বাবুঘাটে গঙ্গাসাগর মেলার সূচনা পর্বের অনুষ্ঠানেও এই প্রসঙ্গ উত্থাপন করেন মুখ্যমন্ত্রী। বলেন, সংখ্যাধিক্যের জেরে সংসদে পাশ করিয়ে নেওয়া হয়েছে সংরক্ষণ সংক্রান্ত বিলটি। তবে এই সংরক্ষণ আদৌ বাস্তবায়িত হবে না।
আয়ুষ্মান ভারত প্রকল্প থেকে রাজ্যের ৪০ শতাংশ অংশীদারিত্ব প্রত্যাহার করার কথা বৃহস্পতিবারই কৃষ্ণনগরের সভা থেকে ঘোষণা করেছিলেন ক্ষুব্ধ মমতা। এদিনের সভায় সেই প্রসঙ্গ উত্থাপন করে প্রধানমন্ত্রীর নাম না করে তাঁর কটাক্ষ, কাজ বলতে কি শুধু রাফাল চুক্তি করা! নিজের যা কাজ সেটাই তো করেননি। অথচ বাড়ি বাড়ি চিঠি দিয়ে বলা হচ্ছে, স্বাস্থ্যবিমা, আবাস তৈরি, নারী শিক্ষা সবই নাকি তাঁরা করেছেন। তাহলে আমরা করলামটা কী! দৃশ্যত বিস্মিত মমতার পাল্টা প্রশ্ন, এই সাড়ে সাত বছরে রাজ্যে এত কাজ, এত উন্নয়ন, তাহলে করল কে? ক্ষুব্ধ মমতা বলে চলেন, নরেন্দ্র মোদি নাকি ফসল বিমার প্রিমিয়াম দিয়েছেন। কোথা থেকে দিয়েছ? প্রিমিয়াম বাবদ তো আমরা ৬২৫ কোটি টাকা দিয়েছি। চিকিৎসা রাজ্যের খরচ, স্বাস্থ্যসাথী তো আগেই করেছি। গ্রামোন্নয়নেও খরচ করে চলেছে রাজ্য। এখন ভোটের মুখে সব কেন্দ্র করেছে বলে প্রচার করা হচ্ছে।
বারাসতের কাছারি ময়দানের উপচে পড়া উপস্থিতিকে মমতার নিদান—নরেন্দ্র মোদির চিঠি যে বা যাঁরা পেয়েছেন, জানবেন, দু’মাস বাদে ভোট, গদি যাবে। ওই চিঠির কোনও গুরুত্ব নেই। এরপরই দর্শক-শ্রোতাদের ২০১৪ সালে লোকসভা নির্বাচনের প্রাক্কালে হবু প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতির কথা স্মরণ করিয়ে দিয়ে মুখ্যমন্ত্রী বলেন, মনে নেই সেই ১৫ লক্ষ টাকার কথা। পেয়েছেন কেউ টাকা? পেয়েছেন কেউ? সমস্বরে জনতার জবাব, না, না। মমতা বলেন, এবার দেখবেন, হঠাৎ করে অ্যাকাউন্টে ১৫ হাজার টাকা ঢুকে যাবে। আপনি ভাবলেন, বাহ, এই তো শুরু হয়েছে। ওরা হেরে গেলে ব্যাঙ্ক কিন্তু আপনাকে ছাড়বে না। সুদ মেটাতে নাজেহাল হয়ে যাবেন।
আয়কর বিভাগ শহরের দুর্গাপুজো আয়োজনের খরচ পিছু টিডিএস কেটে তা জমা করা হয়েছে কি না, তা জানতে উদ্যোক্তাদের ডেকে পাঠাতে শুরু করেছে। এদিনের সভামঞ্চে এই বিষয়টি নিয়ে গলার স্বর সপ্তমে চড়িয়েছেন মমতা। তাঁর কথায়, পুজো কমিটিগুলির কাছে নোটিস পাঠানো হয়েছে, হিসেব দাও। তার আগে নোটবন্দিতে কত টাকা লুট হয়েছে, তার হিসেব দাও দেখি। পুজোর আয়োজন কি লাভ করার জন্য! সে তো মানুষকে আনন্দ দিতে আয়োজন। আয়কর দেওয়ার প্রয়োজন পড়ে না। দুর্গাপুজো একটা ধর্মীয় প্রথা, রীতি। বিরক্তির সুর ছিল মুখ্যমন্ত্রীর গলায়—তুমি টাকা দাও, নাকি তোমার সরকার টাকা দেয়। পুজোর চাঁদা দেয় জনগণ। পুজো বন্ধ করতে চাইছ নাকি! ক্লাবগুলিকে তাঁর পরামর্শ, জোট বাঁধুন, ডাকলেও যাবেন না। মমতার হুঁশিয়ারি, একটা ক্লাবের গায়ে যদি হাত পড়ে, আমি কিন্তু ছেড়ে কথা বলব না।
বাংলায় বিজেপির শক্তি কতটা,
স্পষ্ট হবে ২০১৯-এর ভোটেই
সর্বভারতীয় কর্মিসভায় দাবি অমিত শাহের

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১১ জানুয়ারি: ‘২০১৯ সালের লোকসভা নির্বাচনেই স্পষ্ট হবে, বাংলায় দলের সাংগঠনিক শক্তিবৃদ্ধি ঠিক কতটা হয়েছে। একইভাবে ওড়িশাতেও বিজেপির সাংগঠনিক শক্তির পরিচয় পাওয়া যাবে লোকসভা নির্বাচনে।’
বিশদ

বাবুঘাটে গঙ্গাসাগর যাত্রীদের উদ্দেশে ঘোষণা মমতার
সাগরদ্বীপ জুড়বে মূল ভূখণ্ডের সঙ্গে,
মুড়িগঙ্গার উপর সেতু বানাবে রাজ্যই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রের মোদি সরকার কথা দিয়েও রাখেনি। তাই সাগরদ্বীপকে মূল ভূখণ্ডের সঙ্গে সংযুক্ত করতে মুড়িগঙ্গার উপর সেতু তৈরি করবে রাজ্য সরকারই। শুক্রবার বাবুঘাটে গঙ্গাসাগরের তীর্থযাত্রীদের শিবিরে এক অনুষ্ঠানে এই ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেতু তৈরিতে দেড় হাজার কোটি টাকা খরচ হবে।
বিশদ

বর্ধিত ভাড়া প্রত্যাহার করল সরকার
পুরনো ভাড়াতেই সরকারি স্পেশাল
বাসে গঙ্গাসাগর দর্শন পুণ্যার্থীদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগের ভাড়াতেই সরকারি ‘স্পেশাল’ বাসে গঙ্গাসাগর মেলায় যেতে শুরু করলেন পুণ্যার্থীরা। শুক্রবার হাওড়া, বাবুঘাট সহ বিভিন্ন জায়গা থেকে মেলার জন্য বিশেষ সরকারি বাস পরিষেবা শুরু হয়েছে। পরিষেবা দেওয়ার মূল দায়িত্বে রয়েছে ডব্লুবিটিসি এবং এসবিএসটিসি।
বিশদ

 মৃত্যুহীন জীবন...

একজন জন্মসন্ন্যাসী, ঠাকুর যাঁকে এই বলে বিশ্বাস করতেন, যে এই মহাপ্রাণটি জগতের হিতের জন্যে অবতীর্ণ হয়েছেন অনন্তের পরিমণ্ডল থেকে। ঠাকুর এও জানতেন তাঁর এই ধ্রুব শিষ্যটির শরীর বেশি দিন থাকবে না। স্বামীজিও সেকথা জানতেন কিন্তু তিনি সাধারণ পরিবেশে, সাধারণের মতো সাধারণ। তখন তাঁর কোনও অহঙ্কারই থাকত না।
বিশদ

 পরিব্রাজক বিবেকানন্দ

গুঞ্জন ঘোষ: শ্রীরামকৃষ্ণের দেহত্যাগের পর নরেন্দ্রনাথ স্বামী বিবেকানন্দরূপে ভারত পরিক্রমায় বেরিয়ে নিজেকে জানার সঙ্গে সঙ্গে জেনেছিলেন কোথায় ভারতের শক্তি আর কোথায় তার দুর্বলতা। আধ্যাত্মিকতার প্রাণকেন্দ্র ভারতবর্ষের লুপ্ত গৌরব পুনরুদ্ধারের সংকল্পে শিকাগো ধর্মমহাসভাকেই পাখির চোখ করলেন।
বিশদ

মমতার পরবর্তী নির্দেশের অপেক্ষায় স্বাস্থ্যভবন
‘আয়ুষ্মান ভারত’ থেকে বেরিয়ে আসায় ‘স্বাস্থ্যসাথী’
প্রকল্পের কোনও সমস্যাই হবে না, দাবি কর্তাদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজনৈতিক উদ্দেশ্য চরিতার্থ করার অভিযোগ তুলে ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্প থেকে বেরিয়ে আসার পর রাজ্য তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যয়ের স্বপ্নের প্রকল্প ‘স্বাস্থ্যসাথী’ স্বয়ংসম্পূর্ণভাবে রূপায়ণে কোন সমস্যা হবে না। এমনই দাবি স্বাস্থ্য দপ্তরের কর্তাদের।
বিশদ

 তৃণমূলের ব্রিগেড সমাবেশে হাজির
থাকবেন ভিন রাজ্যের তিন মুখ্যমন্ত্রী

জানালেন মমতা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ১৯ জানুয়ারি তৃণমূল কংগ্রেসের ব্রিগেড সমাবেশে অন্য রাজ্যের তিনজন মুখ্যমন্ত্রী অংশ নেবেন। শুক্রবার সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ব্রিগেড সমাবেশে ভিন রাজ্যের বিভিন্ন দলের বেশ কয়েকজন প্রথম সারির নেতার আসার কথা জানিয়েছেন।
বিশদ

লক্ষ্য ভোট, আত্মঘাতী চাষিদের পরিবারগুলিকে শহরে এনে সমাবেশের পরিকল্পনা সিপিএমের কৃষক সংগঠনের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত কয়েক বছর ধরে কৃষক আত্মহত্যার ঘটনাবলি নিয়ে রাজনৈতিক বিতর্ক গোটা দেশেই এখন তুঙ্গে। আসন্ন লোকসভা ভোটের আগে কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকারকে এব্যাপারে প্রায় সব বিরোধী দলই কাঠগড়ায় তুলে প্রতিদিনই তুলোধোনা করছে।
বিশদ

শনি-রবি খোলা থাকছে উচ্চশিক্ষা বিভাগ
মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকের আগে
রিপোর্ট তৈরিতে ব্যস্ত শিক্ষাকর্তারা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসবেন রাজ্যের কলেজগুলির অধ্যক্ষ এবং বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা। কিন্তু কী নিয়ে সেই বৈঠক হবে, তা নিয়ে এখনও অন্ধকারে তাঁরা। এদিকে, বিকাশ ভবনের কর্তাদের মধ্যেও এই বৈঠক নিয়ে প্রবল টেনশন। কারণ বৈঠকের ‘অ্যাজেন্ডা’ কী, তা স্পষ্ট নয় কারও কাছে। বিশদ

  ব্রিগেডে ৮ ফেব্রুয়ারি সভা করতে আসতে পারেন মোদি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ৮ ফেব্রুয়ারি ব্রিডেগ প্যারেড গ্রাউন্ডে রাজনৈতিক সমাবেশ করতে আসতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার দিল্লিতে শুরু হওয়া দু’দিনের জাতীয় পরিষদের বৈঠকের মাঝে বঙ্গ নেতৃত্বকে এমনই ইঙ্গিত দেওয়া হয়েছে। যেখানে হাজির ছিলেন স্বয়ং নরেন্দ্র মোদি, দলের সর্বভারতীয় সভাপতি অমিত শাহ সহ তাবড় নেতা-মন্ত্রীরা।
বিশদ

অমিত শাহকে রাজ্যে ভোটে লড়ার চ্যালেঞ্জ অভিষেকের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ৪২টি আসনের মধ্যে তিনি কোথায় দাঁড়াবেন, সাংবাদিক সম্মেলন করে ঘোষণা করুন। ওঁকে একাই সেখানে ভো-কাট্টা করব। ব্রিগেড সমাবেশের সমর্থনে আয়োজিত শ্যামবাজারের সভা থেকে শুক্রবার এভাবেই বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিলেন তৃণমূল যুব কংগ্রেসের রাজ্য সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়।
বিশদ

ধর্মঘটী শ্রমিক-কর্মচারী সংগঠনগুলি ফের মিছিলে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরপর দু’দিন বিভিন্ন জায়গায় ভাঙচুর ও অবরোধের মাধ্যমে ধর্মঘট করেও ক্ষান্ত থাকছে না বাম ও ডানপন্থী শ্রমিক ও কর্মচারী সংগঠনগুলি। এবার তারা ধর্মঘটের সময় তাদের উপর পুলিশ ও শাসক দলের হামলার প্রতিবাদে ফের রাস্তায় নামল।
বিশদ

রাজ্যে পঞ্চায়েত স্তরে ক্যাম্প করে কাস্ট সার্টিফিকেট দেওয়া শুরু

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: কয়েকদিন আগেই বোলপুরে বীরভূম জেলা প্রশাসনিক বৈঠকে জাতিগত শংসাপত্র বা কাস্ট সার্টিফিকেট বিলি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর বক্তব্য ছিল, বিভিন্ন জেলায় কাস্ট সার্টিফিকেট পেতে লোকজনকে সমস্যায় পড়তে হচ্ছে।
বিশদ

কারিগরি সমস্যায় কেএমডিএ-র অবসরপ্রাপ্তদের পেনশন হল না

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারি তরফে অনুমোদনে কারিগরি সমস্যার কারণে শুক্রবারও পেনশন হল না কলকাতা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট অথরিটির (কেএমডিএ) অবসরপ্রাপ্ত কর্মীদের। তবে এদিনই অর্থ দপ্তরের তরফে সংশ্লিষ্ট খাতে টাকা রিলিজ করে দেওয়া হয়েছে।
বিশদ

Pages: 12345

একনজরে
 ইসলামাবাদ, ১১ জানুয়ারি (পিটিআই): প্রাক্তন প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি, সিন্ধ প্রদেশের মুখ্যমন্ত্রী মুরাদ আলি শাহ সহ পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)-এর একাধিক নেতার বিদেশ ভ্রমণের উপর নিষেধাজ্ঞা বহাল রাখল পাক সরকার। ...

বিএনএ, চুঁচুড়া: বামেদের ডাকা ধর্মঘটের দিন কলেজে ঢুকতে বাধা দেওয়ার প্রতিবাদ করায় দলীয় কর্মীকে মারধরে অভিযুক্তদের গ্রেপ্তারের দাবিতে শুক্রবার উত্তরপাড়া থানার কানাইপুর ফাঁড়ি ঘেরাও করল তৃণমূল। ...

 সিডনি, ১১ জানুয়ারি: এশিয়ার প্রথম অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয়ের মুকুট সদ্য তাঁর মাথায় উঠেছে। তবু অজিদের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে খেলতে নামার আগে মন ভালো নেই বিরাট কোহলির। চোখে মুখে ধরা পড়েছে বিষণ্ণতার ছাপ। খানিক অপ্রস্তুতও বটে। ...

সংবাদদাতা, মালদহ: সঙ্গীতের তিনটি বিভাগে সর্বভারতীয় প্রতিযোগীদের পেছনে ফেলে সেরার খেতাব ছিনিয়ে নিল মালদহের কিশোরী রাফা ইয়াসমিন। ৯ জানুয়ারি কলকাতায় এই মেধা অনুসন্ধান সঙ্গীত প্রতিযোগিতার আয়োজন করেছিল সর্বভারতীয় সঙ্গীত ও সংস্কৃতি পরিষদ।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিতর্ক বিবাদ এড়িয়ে চলা প্রয়োজন। প্রেম পরিণয়ে মানসিক স্থিরতা নষ্ট। নানা উপায়ে অর্থ উপার্জনের সুযোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় যুব দিবস
১৮৬৩: স্বামী বিবেকানন্দের জন্ম
১৯৩৪: মাস্টারদা সূর্য সেনের ফাঁসি
১৯৫০: কলকাতায় চালু হল চিত্তরঞ্জন ক্যানসার হাসপাতাল  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬০ টাকা ৭১.২৯ টাকা
পাউন্ড ৮৮.২২ টাকা ৯১.৪৩ টাকা
ইউরো ৭৯.৬৯ টাকা ৮২.৭০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৬৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৪৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী ৩৯/১৫ রাত্রি ১০/৫। নক্ষত্র- পূর্বভাদ্রপদ ৫/৫০ দিবা ৮/৪৩, সূ উ ৬/২২/৫৮, অ ৫/৬/৩০, অমৃতযোগ দিবা ঘ ৭/৬ মধ্যে পুনঃ ৭/৪৯ গতে ৯/৫৭ মধ্যে পুনঃ ১২/৬ গতে ২/৫৮ মধ্যে পুনঃ ৩/৪০ গতে অস্তাবধি। রাত্রি ১/৪ গতে ২/৫০। বারবেলা ঘ ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৪ গতে ২/২৪ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/৪৫ মধ্যে পুনঃ ৪/৪৩ গতে উদয়াবধি।
আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী রাত্রি ৫/৫১/২৯। উত্তরভাদ্রপদনক্ষত্র অহোরাত্র। সূ উ ৬/২৪/১, অ ৫/৪/৪২, অমৃতযোগ দিবা ঘ ৭/৬/৪৪ মধ্যে ও ঘ ৭/৪৯/২৮ থেকে ঘ ৯/৫৭/৩৮ মধ্যে ও ১২/৫/৪৮ থেকে ২/৫৬/৪২ মধ্যে ও ৩/৩৯/২৫ থেকে ৫/৪/৫২ মধ্যে এবং রাত্রি ১/৪/২২ থেকে ঘ ২/৫০/৫৫ মধ্যে। বারবেলা ১/৪/৩৩ থেকে ২/২৪/৩৯ মধ্যে, কালবেলা ৭/৪৪/৭ মধ্যে ও ঘ ৩/৪৪/৪৫ থেকে ৫/৪/৫২ মধ্যে, কালরাত্রি ৬/৪৪/৪৬ মধ্যে ও ঘ ৪/৪৪/১৬ থেকে ৬/২৪/১০ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভর সন্ধ্যায় শ্যুটআউট পার্কসার্কাসে
ভর সন্ধ্যায় পার্কসার্কাস স্টেশন সংলগ্ন এলাকায় গুলি করে খুন করা ...বিশদ

09:59:38 PM

কলকাতায় চিতা বাঘের চামড়া সহ ধৃত ২

শনিবার বিকালে উত্তর কলকাতার একটি বাড়ি থেকে চিতা বাঘের চামড়া ...বিশদ

06:20:00 PM

আইলিগ: নেরোকাকে ১-০ গোলে হারাল মোহন বাগান 

04:09:04 PM

পথ দুর্ঘটনায় জখম উঃদিনাজপুরের জেলাশাসক
পথ দুর্ঘটনায় জখম হলেন উঃদিনাজপুরের জেলাশাসক অরবিন্দ কুমার মিনা। তবে ...বিশদ

04:05:22 PM

৩৪ রানে হারল ভারত 
ভারতের বিরুদ্ধে সিরিজের প্রথম একদিনের ম্যাচ ৩৪ রানে জিতল অস্ট্রেলিয়া  ...বিশদ

03:56:27 PM

 প্রথম ওয়ান ডে: ভারত ২১৪/৬ (৪৫ ওভার)

03:31:36 PM