রাজ্য
 

কেন্দ্রে রেড্ডি-দুবে সংঘাতের ছায়া রাজ্যেও
আইএনটিইউসির সভাপতি পদে ২ দাবিদার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক পদ, দাবিদার দুই। আইএনটিইউসির সর্বভারতীয় নেতৃত্বের শীর্ষপদের দখলদারি নিয়ে কোন্দলের ছোঁয়া এবার রাজ্যেও। বুধবার নিজের অনুগামী শ্রমিক সংগঠনের প্রতিনিধিদের সম্মেলনে নিজেকে রাজ্য আইএনটিইউসির সভাপতি বলে দাবি করলেন রমেন পাণ্ডে। অথচ গত ৫ এপ্রিল তাঁকে এই পদ থেকে অপসারণ করে সংগঠনের দিল্লির সদর দপ্তর থেকে কামারুজ্জমান কামারকে রাজ্য সভাপতি হিসেবে নিয়োগ করা হয়েছিল। উল্লেখ্য, কংগ্রেসের এই শ্রমিক সংগঠনে গত আড়াই দশক ধরে সভাপতি সঞ্জীব রেড্ডির সঙ্গে ঝাড়খণ্ডের চন্দ্রশেখর দুবের সঙ্ঘাত চরমে। রাজ্যে প্রদীপ ভট্টাচার্যের ঘনিষ্ঠ কামার সাহেব রেড্ডি অনুগত। প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্রের শিবিরে ঝুঁকে থাকা রমেন অবশ্য সংগঠনের সর্বভারতীয় নেতা হিসেবে দুবের অনুগামী।
কংগ্রেসের শাখা সংগঠন হলেও আইএনটিইউসি তার পৃথক সত্তা বজায় রেখেই চালিত হয়। তাই এআইসিসি অঙ্গুলি হেলনকেও অবলীলায় অগ্রাহ্য করে চলে আইএনটিইউসি। ইউপিএ জমানায় একাধিক বার কংগ্রেস নেতৃত্বাধীন মনমোহন সরকারের বিভিন্ন আর্থিক ও শ্রমনীতির বিরুদ্ধে স্বাধীনভাবে আন্দোলনে শামিল হয়েছে রেড্ডি নেতৃত্বাধীন আইএনটিইউসি। এমনকী কংগ্রেস সরকারের বিরুদ্ধে বাম শ্রমিক সংগঠনের সঙ্গে ভারতব্যাপী ধর্মঘটেও সক্রিয় ভূমিকা নিয়েছিল তারা। কিন্তু এর পাশাপাশি নবতিপর রেড্ডির নেতৃত্ব নিয়েই কোন্দল মাথাচাড়া দিতে থাকে। সূত্রের মতে, এআইসিসি নেতৃত্ব রেড্ডির প্রতি অসন্তুষ্ট হলেও তাঁকে অপসারিত করার প্রত্যক্ষ ক্ষমতা তাদের নেই। স্বভাবতই, ঝাড়খণ্ডের কংগ্রেসি শ্রমিক নেতা চন্দ্রশখরকেই পরোক্ষে মদত দিয়ে চলেছে এআইসিসির একাংশ। তার ফলেই বিভিন্ন রাজ্যে রেড্ডির নিয়োগ করা আইএনটিইউসির সভাপতির পদ ঘিরে দ্বৈরথ শুরু হয়েছে। রাজ্য কংগ্রেসের এক শীর্ষস্থানীয় নেতার মতে, সেই ধারাতেই বিরোধের গ্রাসে এবার রাজ্য আইএনটিইউসিও।
মধ্য কলকাতার কলামন্দিরে আইএনটিইউসির সম্মেলনে নবনিযুক্ত রাজ্য সভাপতি হিসেবে ঘোষিত হয় রমেন পাণ্ডের নাম। প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেনবাবুর ঘনিষ্ঠ নেতা সর্দার আমজাদ আলি, রাজ্য যুব কংগ্রেসের সহ সভাপতি সোমেন পুত্র রোহন মিত্র সেই মঞ্চে হাজির ছিলেন। ফলে রমেন পাণ্ডের নেপথ্যে প্রদেশ সভাপতির মদত স্পষ্ট হয়ে উঠেছে। অথচ বুধবারের সেই সভার সঙ্গে আইএনটিইউসির কোনও সম্পর্ক নেই বলে দাবি করেছেন কামার সাহেব। তিনি রেড্ডির দেওয়া গত ৫ এপ্রিলের যে নিয়োগপত্র তুলে ধরেছেন, সেখানে রমেনবাবুকে আটজন সহ সভাপতির অন্যতম একজন বলে উল্লেখ করা হয়েছে। যদিও রমেনবাবুর দাবি, রেড্ডি বর্তমানে সংগঠনের কেউ নন। চন্দ্রশখের দুবেই এখন সর্বভারতীয় আইএনটিইউসি’র নেতা। তাই রেড্ডির নিয়োগপত্রের কোনও মূল্য নেই। তাঁর আরও অভিযোগ, কামার বছর কয়েক আগে তৃণমূলে যোগ দিয়েছিলেন। তারপরেও কীভাবে তিনি আইএনটিইউসির সভাপতি হন? উল্লেখ্য, কামারের ওই পদপ্রাপ্তির পিছনে প্রদীপ ভট্টাচার্যের হাত রয়েছে বলে দাবি করলেও কামার নিজে প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেনবাবুর প্রতি আস্থাশীল বলে দাবি করেছেন। সোমনবাবু এই নিয়ে কোনও মন্তব্য করতে চাননি। তিনি বলেন, এটা পুরোপুরি শ্রমিক সংগঠনের বিষয়। এই বিষয়ে কংগ্রেস নাক গলাবে না। প্রদীপবাবুও জানিয়েছেন, আগামী ১২ তারিখ প্রদেশ কংগ্রেসের ধর্মতলায় জমায়েত রয়েছে। তা নিয়ে প্রচারে জেলায় জেলায় যাচ্ছি। আইএনটিইউসির সাংগঠনিক ব্যাপারে আমার কোনও আগ্রহ নেই।
07th  December, 2018
বসন্তের গোড়াতেই ঘরে
ঘরে সর্দি, জ্বর, কাশি

সতর্ক থাকতে পরামর্শ চিকিৎসকদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বসন্ত এসে গিয়েছে। ভোর আর রাতে বেশ ঠান্ডা। দিনের বাকি সময় বেশ গরম। ঋতু পরিবর্তনের এমন সময়ে ঘরে ঘরে শুরু হয়েছে সর্দি, কাশি, জ্বর, গলা ব্যথা। কাশি থামতেও চাইছে না। শিশু থেকে বৃদ্ধ— চিকেন পক্সও হচ্ছে অনেকের।
বিশদ

হিমালয় সংলগ্ন উত্তরবঙ্গে আজ বৃষ্টি, দক্ষিণবঙ্গের আকাশে মেঘ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ শনিবার রাজ্যের কিছু এলাকায় বৃষ্টি হতে পারে। তুলনামূলকভাবে বেশি বৃষ্টি হবে হিমালয় সংলগ্ন উত্তরবঙ্গের জেলাগুলিতে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের কোথাও কোথাও হাল্কা বৃষ্টি হতে পারে বলে আবহাওয়াবিদরা জানিয়েছেন। তবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আকাশ কিছুটা মেঘাচ্ছন্ন হতে পারে।
বিশদ

এবার পরীক্ষার মধ্যে হোয়াটসঅ্যাপে বাইরে
ছড়িয়ে পড়ল মাধ্যমিকের ইতিহাস প্রশ্নপত্র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরীক্ষা চলাকালীন হোয়াটসঅ্যাপে প্রশ্ন বেরিয়ে পড়ার হ্যাটট্রিক হয়ে গেল এবারের মাধ্যমিকে। শুক্রবার ছিল ইতিহাস পরীক্ষা। পরীক্ষা শেষ হওয়ার অনেক আগেই হোয়াটসঅ্যাপে ঘুরতে থাকে সেই প্রশ্নপত্র। পরীক্ষা শেষ হলে আসল প্রশ্নপত্রের সঙ্গে তা মিলিয়ে দেখা হয়।
বিশদ

নালিশ জানিয়ে এবারও থাপ্পড় খাবে: ববি
রাজ্যের নেতা-মন্ত্রীদের সম্পত্তি বৃদ্ধি নিয়ে তদন্ত চেয়ে আয়কর দপ্তরে নালিশ সুজনের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের শাসক শিবিরের একাধিক নেতা-মন্ত্রীর সম্পত্তি অস্বাভাবিক হারে বৃদ্ধি পাওয়ায় প্রশ্ন তুলল সিপিএম। এব্যাপারে তারা এবার শুধু সংবাদমাধ্যমে অভিযোগ তুলেই ক্ষান্ত থাকেনি, রীতিমতো তদন্তের দাবি জানিয়ে আয়কর দপ্তরের কাছেও দরবার করেছে।
বিশদ

 ব্র্যান্ড মেডিসিন উৎপাদন বন্ধ হোক, দাবি চিকিৎসকদের যৌথ মঞ্চে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশে ‘ব্র্যান্ড মেডিসিন’ উৎপাদন বন্ধ হোক। শুধুমাত্র জেনেরিক নাম-এর ওষুধই তৈরি হোক। তাহলে ডাক্তারবাবুরাও আর এই ধরনের ওষুধ লিখতে পারবেন না। শুক্রবার রাজ্যের চিকিৎসকদের যৌথ মঞ্চের তরফে একটি আলোচনার আয়োজন করা হয়। বিষয় ছিল: ‘সকলের জন্য স্বাস্থ্য বনাম স্বাস্থ্যবিমা’।
বিশদ

মান্নান-প্রদীপের সঙ্গে বৈঠক সুজন-রবীনের
জোটে রাজি দু’পক্ষ, কংগ্রেসের নেতা-গোষ্ঠীর দাবি জেনে ধন্দে সিপিএম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আসন্ন লোকসভা নির্বাচনে এরাজ্যে বিজেপি এবং তৃণমূলের বিরুদ্ধে আসন সমঝোতা করে লড়ার ব্যাপারে দু’পক্ষই সম্মত হয়েছে। সিপিএমের সীতারাম ইয়েচুরি এবং কংগ্রেসের রাহুল গান্ধীর তরফে এব্যাপারে প্রাথমিক সঙ্কেত মিলেছে। সেই মতো আলোচনাও শুরু করেছে আলিমুদ্দিন ও বিধান ভবনের শীর্ষ নেতৃত্ব।
বিশদ

 কৃষকবন্ধু প্রকল্প রূপায়ণে তৈরি হবে বিশেষ সেল, চালু হয়েছে হেল্পলাইন

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কৃষকবন্ধু প্রকল্প রূপায়ণের জন্য একটি বিশেষ সেল তৈরি করতে চলেছে কৃষি দপ্তর। এই সেলের দায়িত্বে থাকবেন একজন অতিরিক্ত কৃষি অধিকর্তা। সংশ্লিষ্ট আধিকারিক অবসর নিলেও তাঁকে পুনর্নিয়োগ করে এই কাজের দায়িত্বে রাখতে পারে দপ্তর।
বিশদ

কোর কমিটির বৈঠকে মমতার নির্দেশের অপেক্ষায়
বিজেপির সঙ্গে যোগাযোগ রাখা নেতা ও কর্মীদের নিষ্ক্রিয় করা হচ্ছে তৃণমূলে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গেরুয়া শিবিরের সঙ্গে গোপনে যোগাযোগ রেখে চলা দলের বিভিন্ন স্তরের নেতা-কর্মীদের চিহ্নিত করে ‘নিষ্ক্রিয়’ করার কাজ শুরু হয়েছে তৃণমূলের অন্দরে।
বিশদ

 কাশ্মীরের ঘটনার পর প্রধানমন্ত্রী কী করে ট্রেনের উদ্বোধন করলেন, প্রশ্ন মমতার

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাশ্মীরের মর্মান্তিক ঘটনার পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন করা নিয়ে প্রশ্ন তুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার নবান্ন থেকে বেরনোর পথে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মুখ্যমন্ত্রী বলেন, এই ঘটনার পরে এই সময়ে এই ধরনের অনুষ্ঠান বাতিল করা উচিত ছিল।
বিশদ

কেন ধৃত বাবা সম্পর্কিত তথ্য জানার অধিকার মেয়ের থাকবে না: হাইকোর্ট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন বাবাকে গ্রেপ্তার করা হল? কী অভিযোগ তাঁর বিরুদ্ধে? কতগুলি অভিযোগ? এমনই মামুলি কিছু প্রশ্নের উত্তর চেয়েছিলেন সদ্য কৈশোর পেরনো পিঙ্কি সরকার। কিন্তু, পুলিসকর্তাদের কেউ সেইসব প্রশ্নের জবাব দেননি।
বিশদ

 বিধায়ক খুনের দিন বিদ্যুৎ বিভ্রাট রহস্যের তদন্ত চাইছেন স্ট্যান্ডিং কমিটির সদস্যরাও

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিধায়ক খুনের দিন বিদ্যুৎ বিভ্রাট রহস্যের তদন্ত হোক। শুক্রবার বিধানসভার বিদ্যুৎ বিষয়ক স্ট্যান্ডিং কমিটির বৈঠকে বস্তত সর্বসম্মতভাবে এমনই দাবি তুললেন সদস্যরা। উল্লেখ্য, গত সপ্তাহে খুন হওয়া নদীয়ার কৃষ্ণগঞ্জের তৃণমূল বিধায়ক সত্যজিৎ বিশ্বাস ওই কমিটির সদস্য ছিলেন।
বিশদ

 ডিসেম্বর পর্যন্ত রাজ্যে জিএসটি আদায় ১২ হাজার কোটি টাকা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি আর্থিক বছরে এ রাজ্যে জিএসটি বাবদ মোট ১৮ হাজার কোটি টাকা আদায়ের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। ডিসেম্বর পর্যন্ত সেই আদায় প্রায় ১২ হাজার কোটি টাকা। 
বিশদ

জেলা পরিষদে উন্নয়নের কাজে পরামর্শ দিতে চালু হল মেন্টর ও কো-মেন্টর পদ

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: জেলা পরিষদে মেন্টর ও কো-মেন্টর নিয়োগ করল রাজ্য পঞ্চায়েত দপ্তর। এঁরা জেলা পরিষদের কাজকর্ম পরিচালনার ক্ষেত্রে পরামর্শ দিয়ে সহযোগিতা করবেন। উন্নয়নমূলক কাজে জেলা পরিষদের সব বৈঠকে তাঁরা উপস্থিত থাকতে পারবেন। এমনকী মতামতও দিতে পারবেন।
বিশদ

 অমিতের নির্দেশে আজ ও কাল কর্মসূচি বাতিল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুলওয়ামাকাণ্ডের জেরে আগামী শনি এবং রবিবার রাজ্য বিজেপির সব ধরনের রাজনৈতিক কর্মসূচি বাতিল করার নির্দেশ দিলেন দলের সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। শুক্রবার দলের এক শীর্ষনেতাকে ফোন করে এই বার্তা দিয়েছেন তিনি। 
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যজুড়ে চরমে উঠল কেবল টিভি সমস্যা। গ্রাহকদের একটা বড় অংশ অভিযোগ করছে, তারা টিভিতে হাতে গোনা কয়েকটি চ্যানেল ছাড়া পছন্দের চ্যানেল দেখতে পাচ্ছে না। এদিকে, যাঁরা নয়া নিয়মে চ্যানেল দেখার জন্য ফর্ম পূরণ করে টাকা জমা দিয়েছেন, ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আসন্ন টি-২০ এবং ওয়ান ডে সিরিজের জন্য শুক্রবার তিনটি দল ঘোষণা করল বিসিসিআই। প্রতিটি দলেই ১৫ জন করে ক্রিকেটার আছেন। ...

মণীন্দ্র নারায়ণ সিংহ, জলপাইগুড়ি, বিএনএ: শর্তসাপেক্ষে অবশেষে জলপাইগুড়ির বালাপাড়ায় ট্রাক টার্মিনাস নির্মাণের জন্য জমি মাপজোক করতে দিলেন চাষিরা। অত্যাধুনিক ট্রাক টার্মিনাসের জন্য প্রস্তাবিত সরকারি জমিতে ...

  বেজিং, ১৫ ফেব্রুয়ারি (এএফপি): চীনের সঙ্গে বাণিজ্য নিয়ে সংঘাত মেটাতে আয়োজিত দু’দিনের বৈঠক ‘ফলপ্রসূ’ হয়েছে। শুক্রবার এমনটাই জানালেন মার্কিন রাজস্ব বিভাগের সচিব স্টিভেন মনুচিন। তবে মার্কিন আধিকারিক মুখে এই কথা বললেও, ওই দু’দিনের বৈঠকে স্থায়ী কোনও সমাধানসূত্র বেরিয়ে আসেনি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যায় ভালো ফল হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৪: পরিচালক দাদাসাহেব ফালকের মৃত্যু
১৯৫৬: বিজ্ঞানী মেঘনাদ সাহার মৃত্যু
১৯৫৯: মার্কিন টেনিস খেলোয়াড় জন ম্যাকেনরোর জন্ম 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৮৯.৭০ টাকা ৯২.৯৪ টাকা
ইউরো ৭৮.৯৫ টাকা ৮২.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৯৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৪৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ ফাল্গুন ১৪২৫, ১৬ ফেব্রুয়ারি ২০১৯, শনিবার, একাদশী ১২/৫ দিবা ১১/২। আর্দ্রা ৩২/১৩ রাত্রি ৭/৫। সূ উ ৬/১২/৮, অ ৫/২৯/৩২, অমৃতযোগ দিবা ৯/৫৮ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৮/১ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/১৬ গতে ১/৫৮ মধ্যে পুনঃ ২/৪৯ গতে ৪/৩০ মধ্যে। বারবেলা ৭/৩৬ মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৪০ মধ্যে পুনঃ ৪/৫ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/৪ মধ্যে পুনঃ ৪/৩৬ গতে উদয়াবধি।
৩ ফাল্গুন ১৪২৫, ১৬ ফেব্রুয়ারি ২০১৯, শনিবার, একাদশী প্রাতঃ ৬/৪১/২ পরে দ্বাদশী রাত্রিশেষ ৪/৪৩/৫৪। আর্দ্রানক্ষত্র ৩/৩৬/২৭, সূ উ ৬/১৩/১৬, অ ৫/২৭/৪২, অমৃতযোগ দিবা ৯/৫৮/১৮ থেকে ১২/৫৮/৪ মধ্যে এবং রাত্রি ৮/০/৫৩ থেকে ১০/৩৪/৩ মধ্যে ও ১২/১৬/১১ থেকে ১/৫৮/১৮ মধ্যে ও ২/৪৯/২১ থেকে ৪/৩১/২৮ মধ্যে, বারবেলা ১/১৪/৫৫ থেকে ২/৩৯/১১ মধ্যে, কালবেলা ৭/৩৭/৫২ মধ্যে ও ৪/৩/২৭ থেকে ৫/২৭/৪২ মধ্যে, কালরাত্রি ৭/৩/২৬ মধ্যে ও ৪/৩৭/১৩ থেকে ৬/১২/৫৭ মধ্যে। 
১০ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
গোপীবল্লভপুরে নদীতে স্নান করতে নেমে তলিয়ে গেল এক কিশোর 

15-02-2019 - 06:37:00 PM

ভুয়ো কোম্পানি খুলে রাজ্যজুড়ে প্রতারণার জাল, ধৃত ৭
গৃহঋণ থেকে চাকরির টোপ দিয়ে রাজ্যের বিভিন্ন অংশে প্রচুর মানুষকে ...বিশদ

15-02-2019 - 04:12:00 PM

৬৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

15-02-2019 - 04:11:35 PM

পুলওয়ামায় হামলা: নদীয়া, হাওড়ার শহিদ জওয়ানদের বাড়িতে আসছেন দু’জন কেন্দ্রীয় মন্ত্রী 

15-02-2019 - 04:03:51 PM

পুলওয়ামায় জঙ্গি হামলার জেরে উত্তপ্ত জম্মু, পুড়ল ১৫টি গাড়ি 

15-02-2019 - 03:08:00 PM

মাঝেরহাটে সিইএসই অফিসে আগুন, ঘটনাস্থলে দমকলের ৩টি ইঞ্জিন 

15-02-2019 - 03:03:00 PM