রাজ্য
 
 

 জগদ্ধাত্রী পুজো উপলক্ষে সিউড়ির বড় কালীবাড়িতে চলছে কুমারী পুজো। ছবি: সুমন মুখোপাধ্যায়

প্রথম পরীক্ষা নিউটাউনে
আয়ু বাড়াতে রাস্তা তৈরিতে
প্লাস্টিক ব্যবহারের সিদ্ধান্ত

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: রাস্তার আয়ু বাড়াতে বিটুমিনের সঙ্গে প্লাস্টিক ব্যবহারের সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। নিউটাউনের সিটি সেন্টার টু’র পাশের এক কিমি রাস্তা তৈরিতে প্লাস্টিক ব্যবহার করা হবে। তার সমীক্ষার কাজও হয়ে গিয়েছে। পরিকল্পনা অনুযায়ী, বিটুমিনের সঙ্গে পাঁচ শতাংশ প্লাস্টিক ব্যবহার করা হবে। এজন্য পুজোর পরেই ইন্ডিয়ান প্লাস্টিক ফেডারেশনের সঙ্গে বৈঠকে বসবে হিডকো কর্তৃপক্ষ। এতে পরিবেশ দূষণকারী ফেলে দেওয়া এবং নষ্ট হয়ে যাওয়া প্লাস্টিকের সদ্ব্যবহারও করা যাবে। প্লাস্টিক ব্যবহার করে রাস্তা তৈরি রাজ্যে প্রথম বলে মনে করেন রাজ্য সরকারের কর্তারা।
এর আগে ভিন রাজ্যের বিশেষজ্ঞরা পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করে দেখিয়েছেন, প্লাস্টিক ব্যবহার করে তৈরি করলে রাস্তার জল নিরোধক ক্ষমতা বেড়ে যায়। বেঙ্গালুরুতে এই ধরনের রাস্তা হয়েছে। রাস্তা তৈরিতে প্লাস্টিক ব্যবহার করলে বৃষ্টিতে রাস্তার ক্ষয়ক্ষতি কম হবে, রাস্তার মেয়াদ আরও বেড়ে যাবে। রক্ষণাবেক্ষণের প্রয়োজনও কমে যাবে। সেই সঙ্গে প্লাস্টিক যেহেতু কাগজ, কাপড় বা চটের মতো সহজে ক্ষয়প্রাপ্ত হয়ে পরিবেশে মিশে যায় না, তাই জঞ্জাল অপসারণের ক্ষেত্রে প্লাস্টিক পুরকর্তাদের বড় মাথাব্যাথা। সেজন্যই পুরসভার পক্ষ থেকে ফ্লেক্স লাগিয়ে প্রচার করে বলা হয়, নর্দমাতে প্লাস্টিক ফেলবেন না। আবার গ্রিন সিটি মিশনে প্লাস্টিক ব্যবহারকে কার্যত নিষিদ্ধ করা হয়েছে।
এই পরিপ্রেক্ষিতেই রাস্তা তৈরিতে বর্জ্য প্লাস্টিকের নতুন এই ব্যবহারে উদ্যোগী হয়েছে রাজ্য প্রশাসন। সরকারের এক ইঞ্জিনিয়ার বলেন, জল হচ্ছে বিটুমিনের শত্রু। জল জমার জন্যই রাস্তা ভেঙে যায়। খানখন্দ তৈরি হয়। রাস্তার মাঝখানে কোনও কোনও জায়গা বসে যায়। উচুঁ নিচু রাস্তা তৈরি হয়। গাড়ি চলে লাফিয়ে লাফিয়ে। বিটুমিনের মধ্যে প্লাস্টিক দেওয়া হলে রাস্তার জল নিরোধক ক্ষমতা বেড়ে যাবে। ফলে জমা জল আর রাস্তার ক্ষতি করবে না।
কালীপুজোর পরে ওই রাস্তাটি তৈরির পরিকল্পনা করা হয়েছে। সেটি তৈরি করবে নিউটাউন কলকাতা ডেভেলমেন্ট অথরিটি (এনকেডিএ)। তার জন্য রাজ্য সরকার অনুমোদন দিয়েছে। হিডকো’র চেয়ারম্যান দেবাশিস সেন বলেন, প্লাস্টিক দিয়ে রাস্তা তৈরির সিদ্ধান্ত চূড়ান্ত। খুব শীঘ্রই বৈঠক করেই টেন্ডার ডাকা হবে। প্রথমে পরীক্ষামূলকভাবে এক কিলোমিটার রাস্তা করা হবে। সেই রাস্তা টেকসই বলে প্রমাণ হলে, তারপর এই নিয়মেই রাস্তা তৈরির কাজ চলবে।
09th  November, 2018
বিস্কুট, কেক, পাউরুটির
দাম বাড়ছে আজই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, রবিবার থেকে রাজ্যে পাউরুটির দাম বাড়ছে। ওজনের ভিত্তিতে মূল্যবৃদ্ধি হবে এক থেকে চার টাকা। একশো গ্রাম ওজনের পাউরুটির দাম সাড়ে পাঁচ টাকা থেকে বেড়ে হচ্ছে সাড়ে ছ’ টাকা। দুশো গ্রামের দাম ১০ টাকা থেকে ১২ টাকা এবং চারশো গ্রামের দাম ২০ টাকার জায়গায় হচ্ছে ২৪ টাকা।
বিশদ

 ক্লাসে পড়ায় নজরদারি বাড়াতে সব ছাত্রকে ডায়েরি দেবে রাজ্য

  সৌম্যজিৎ সাহা, কলকাতা: ক্লাসে পড়াশুনার উপর নজরদারি চালাতে অভিনব পদক্ষেপ নিতে চলেছে শিক্ষা দপ্তর। আগামী শিক্ষাবর্ষ থেকে ছাত্রছাত্রীদের বিনামূল্যে ডায়েরি দেওয়ার পরিকল্পনা করেছে তারা। তাতে দৈনন্দিন পাঠের অগ্রগতি লিপিবদ্ধ করতে হবে বলে প্রাথমিকভাবে ঠিক হয়েছে।
বিশদ

বিজেপি’র রথযাত্রা, তৃণমূলের পবিত্রযাত্রা, সিপিএমের পদযাত্রা
ডিসেম্বরে একই সময়ে তিন দলের
কর্মসূচি ঘিরে মহা চিন্তায় পুলিস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মহারণের প্রস্তুতির ঘোষণা আনুষ্ঠানিকভাবে কোনও দলই করেনি এখনও। তবে ডিসেম্বরের গোড়া থেকেই কার্যত লোকসভা ভোটের প্রচারে নেমে পড়বে রাজ্যের যুযুধান রাজনৈতিক দলগুলি।
বিশদ

সূচি বদল, ৭ই বিজেপি’র রথ ছাড়বে
কোচবিহার থেকে, তারাপীঠ সবশেষে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের পিছিয়ে গেল বিজেপির রথযাত্রা। ঠিক ছিল আগামী ৫ ডিসেম্বর শুরু হবে এই রথযাত্রা। তা দু’দিন পিছিয়ে আগামী ৭ ডিসেম্বর শুরু হতে চলেছে। শুধু তারিখ বদল নয়, যে জায়গা থেকে যাত্রা শুরুর কথা ছিল, সেটিও বদল করা হয়েছে। অর্থাৎ তারাপীঠ থেকে যাত্রা শুরু হবে না।
বিশদ

Loading...
সিবিআইকে নিষেধাজ্ঞা:
মমতার পাশেই ইয়েচুরি

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি ও কলকাতা, ১৭ নভেম্বর: সিবিআই ইস্যুতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশেই দাঁড়িয়ে গেল সিপিএম। সিবিআইয়ের মতো একটি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে কাজে লাগিয়ে কেন্দ্রের শাসক দল বিজেপির বিরুদ্ধে যেভাবে অবাধ ‘রাজনৈতিক কার্যসিদ্ধি’র অভিযোগ তুলেছেন বাংলার মুখ্যমন্ত্রী, আজ তাতেই সহমত পোষণ করলেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।
বিশদ

সরকারি স্কুল
অষ্টম শ্রেণী পর্যন্ত কেন্দ্রীয়ভাবে ভর্তির
বিজ্ঞপ্তি প্রকাশের দাবি শিক্ষক সমিতির

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একাদশ শ্রেণীতে কবে থেকে ভর্তি শুরু হবে, তা নিয়ে গত দু’বছর ধরে কেন্দ্রীয়ভাবে বিজ্ঞপ্তি দিচ্ছে শিক্ষা দপ্তর। কিন্তু প্রাক-প্রাথমিক বা প্রথম থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত এই ব্যাপারে এমন কোনও পদক্ষেপ নেয়নি তারা। ফলে প্রতি বছরই স্কুলে ভর্তি নিয়ে হয়রানির মুখে পড়তে হয় অভিভাবকদের।
বিশদ

Loading...
  রাজ্য মানবাধিকার কমিশনের অপর সদস্যের মেয়াদ বৃদ্ধির সম্ভাবনা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নাপরাজিত মুখোপাধ্যায়ের মতোই রাজ্য মানবাধিকার কমিশনের অপর সদস্য (জুডিশিয়াল মেম্বার) মণিশঙ্কর দ্বিবেদির মেয়াদও আরও এক দফায় বাড়তে চলেছে। নবান্ন সূত্রে এমনটাই জানা গিয়েছে। সূত্রের দাবি, আগামী এপ্রিল মাসে প্রথম দফায় পাঁচ বছরের মেয়াদ শেষ করতে চলেছেন মণিশঙ্করবাবু।
বিশদ

অনুমতি প্রত্যাহারের নির্দেশিকা সিবিআই দপ্তরে পাঠাল রাজ্য

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারের অনুমতি ছাড়া সিবিআই তদন্ত করতে পারবে না। শুক্রবার উচ্চপর্যায়ের বৈঠকের পরে এই সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের স্বরাষ্ট্র দপ্তর খতিয়ে দেখে, ১৯৮৯ সালে তৎকালীন স্বরাষ্ট্র সচিব এন কৃষ্ণমূর্তি সিবিআইকে সাধারণ অনুমোদন (জেনারেল কনসেন্ট) দিয়েছিলেন।
বিশদ

জঙ্গলমহলে চাল-গম বিলির কাজ খতিয়ে
দেখতে যাচ্ছে খাদ্যমন্ত্রী সহ প্রতিনিধিদল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জঙ্গলমহলের প্রকৃত অবস্থা যাচাই করতে সেখানে যাচ্ছে খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক সহ এক উচ্চপর্যায়ের প্রতিনিধিদল। চিফ মিনিস্টার স্পেশাল প্যাকেজে চাল-গম ঠিকমতো দেওয়া হচ্ছে কি না, তা খতিয়ে দেখবেন তাঁরা।
বিশদ

মুখ্যমন্ত্রীর নাম ভাঙিয়ে প্রতারণা, গ্রেপ্তার প্রৌঢ়

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুখ্যমন্ত্রীর আত্মীয়, তাই যুবককে ক্লার্কের চাকরি করে দিতে হবে। সেন্ট্রাল স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যানকে ফোন ও এসএমএস করে এমন দাবি করে শ্রীঘরে প্রৌঢ়। বর্ধমানের রায়নার বাসিন্দা তরুণকুমার বসুকে (৫৮) শুক্রবার সন্ধেয় বর্ধমানের জগৎবের থেকে গ্রেপ্তার করা হয়েছে।
বিশদ

 রাজ্য ফসল বিমা যোজনা নিয়ে সচেতনতা প্রচার শুরু সাগর থেকে

নিজস্ব প্রতিনিধি, সাগরদ্বীপ: পশ্চিমবঙ্গের মধ্যে প্রথম রাজ্য ফসল বিমা যোজনা নিয়ে সচেতনতা প্রচার অভিযান শুরু হল সাগরে। এদিন দুপুরে সাগরের রুদ্রনগরের কৃষকবাজারে তার উদ্বোধন করেন জেলাশাসক ওয়াই রত্নাকর রাও।
বিশদ

17th  November, 2018
২২ এবং ৩৩ পয়সা বৃদ্ধি
মিড ডে মিলে পড়ুয়া পিছু নামমাত্র
বরাদ্দ বাড়াল কেন্দ্র, ক্ষুব্ধ শিক্ষকরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মিড ডে মিলে পড়ুয়া পিছু নামমাত্র বরাদ্দ বাড়াল কেন্দ্রীয় সরকার। প্রাথমিকে পড়ুয়া পিছু বাড়ানো হয়েছে ২২ পয়সা এবং উচ্চ প্রাথমিকে ৩৩ পয়সা।  এই সিদ্ধান্তে ক্ষুব্ধ শিক্ষকরা। তাঁদের প্রশ্ন, বাস্তব পরিস্থিতিতে এই বৃদ্ধি আদৌ কি কাজে লাগবে?
বিশদ

17th  November, 2018
ভোটের মুখে মোদির
সঙ্গে সংঘাতে মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটের আর মাস ছয়েক বাকি। এরই মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তীব্রতর সংঘাতের পথে গেলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সিবিআইকে দিয়ে বিজেপির অবাধ ‘রাজনৈতিক কার্যসিদ্ধির’ বিরুদ্ধে সুপ্রিম কোর্টের একটি রায়কে হাতিয়ার করে বাংলায় বস্তুত নরেন্দ্র মোদিকেই চ্যালেঞ্জ জানালেন তৃণমূল নেত্রী।
বিশদ

17th  November, 2018
সিবিআই অভিযানে রাজ্যের ‘না’
চন্দ্রবাবুর সুরে সব কেন্দ্রীয় এজেন্সির হানায় অনুমতি প্রত্যাহার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও নয়াদিল্লি (পিটিআই), ১৬ নভেম্বর: কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকারের সঙ্গে তীব্র সংঘাতের পথে গেলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাতে নজিরবিহীনভাবে প্রত্যাহার করে নেওয়া হল এ রাজ্যে সিবিআই তদন্তের ‘ফ্রি’ পাশ। যার ফলে রাজ্য সরকারের অনুমতি ছাড়া এখন থেকে সিবিআই এবং অন্যান্য কেন্দ্রীয় এজেন্সিগুলি স্বতঃপ্রণোদিতভাবে তদন্তের কাজে রাজ্যে হানাদারি চালাতে পারবে না। এর ফলে কেবল রাজ্যের নয়, পশ্চিমবঙ্গে কর্মরত কেন্দ্রীয় সরকারি কর্মচারীরাও সিবিআই বা অন্য এজেন্সিগুলির অকারণ হয়রানির হাত থেকে রেহাই পাবেন বলে মনে করা হচ্ছে।
বিশদ

17th  November, 2018

Pages: 12345

Loading...
একনজরে
সংবাদদাতা, কান্দি: শনিবার জগদ্ধাত্রী পুজোয় মেতে উঠল সালার থানার কাগ্রাম। এবার ওই গ্রামে ২৩টি পুজো হচ্ছে। শুক্রবার বিকেল থেকে মণ্ডপে মণ্ডপে ব্যাপক ভিড় জমে। এদিন সকাল থেকে কার্যত ভিড় উপচে পড়ে। সন্ধ্যা নামতেই আলোয় সেজে ওঠে গোটা এলাকা। ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ার পুরসভা এলাকার বাসিন্দাদের আধারকার্ডের জন্য অঙ্গনওয়াড়ি কর্মীদের দিয়ে বছর তিনেক আগে বাড়ি বাড়ি সমীক্ষা করানো হয়। কিন্তু ওই কাজে নিযুক্ত কর্মীদের পারিশ্রমিকের অধিকাংশ টাকা বকেয়া থাকায় তাঁদের মধ্যে ক্ষোভ জমছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সল্টলেকের এফই ব্লকে সোয়াইন ফ্লুতে এক মহিলার মৃত্যু হওয়ায় ওই এলাকার বাসিন্দারা আতঙ্কে রয়েছেন। শনিবার বিধাননগর পুরসভার এক প্রতিনিধিদল সচেতনতা বৃদ্ধিতে ওই ব্লকের বিভিন্ন বাড়িতে যায়। ...

 মিনস্ক, ১৭ নভেম্বর: বেলারুশ ওপেন টেবল টেনিসে ব্রোঞ্জ জিতলেন মানব ঠাক্কর। ছেলেদের অনূর্ধ্ব-২১ সিঙ্গলসে এই পদক পান তিনি। পুরো টুর্নামেন্টে দারুণ পারফরম্যান্স দেখিয়ে আসা মানব সেমি-ফাইনালে ২-৩ গেমে হেরে যান রাশিয়ার ডেনিস ইভোনিনের কাছে। ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত মামলা-মোকদ্দমায় সাফল্য প্রাপ্তি। কর্মে দায়িত্ব বৃদ্ধিতে মানসিক চাপ বৃদ্ধি। খেলাধুলায় সাফল্যের স্বীকৃতি। শত্রুর মোকাবিলায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীয় জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন
১৯০১: পরিচালক ও অভিনেতা ভি শান্তারামের জন্ম
১৯৭৩: ভারতের জাতীয় পশু হল বাঘ
১৯৭৮: পরিচালক ও অভিনেতা ধীরেন্দ্র গঙ্গোপাধ্যায়ের মৃত্যু
 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.২৪ টাকা ৭২.৯৫ টাকা
পাউন্ড ৯২.০৮ টাকা ৯৫.৩৮ টাকা
ইউরো ৮০.১৫ টাকা ৮৩.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  November, 2018
পাকা সোনা (১০ গ্রাম) ৩১, ৫৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৯, ৯৬৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৪১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ অগ্রহায়ণ ১৪২৫, ১৮ নভেম্বর ২০১৮, রবিবার, দশমী ১৯/৭ দিবা ঘ ১/৩৪। নক্ষত্র- পূর্বভাদ্রপদ ২৬/৩০ অপঃ ঘ ৪/৩১, সূ উ ৫/৫৪/৫৩, অ ৪/৪৮/৩০, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৭ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ১/৩৩ মধ্যে পুনঃ ২/২৪ গতে উদয়াবধি। বারবেলা ঘ ১০/০ গতে ১২/৪৩ মধ্যে, কালরাত্রি ঘ ১২/৫৯ গতে ২/৩৯ মধ্যে।
১ অগ্রহায়ণ ১৪২৫, ১৮ নভেম্বর ২০১৮, রবিবার, দশমী ১০/৪০/৪০। পূর্বভাদ্রপদনক্ষত্র ঘ ২/৪৭/৫৩। সূ উ ৫/৫৫/২৫, অ ৪/৪৭/৩৮, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৮/৫৪ থেকে ঘ ৮/৪৯/২০ মধ্যে ও ঘ ১১/৪৩/১৬ থেকে ঘ ২/৩৭/১১ মধ্যে এবং রাত্রি ৭/২৫/১১ থেকে ঘ ৯/১০/১৪ মধ্যে ও ঘ ১১/৪৭/৪৭ থেকে ১/৩২/৪৯ মধ্যে ও ২/২৫/২১ থেকে ৫/৫৬/১০ মধ্যে। বারবেলা ১০/০/০ থেকে ১১/২১/৩১ মধ্যে, কালবেলা ১১/২১/৩১ থেকে ঘ ১২/৪৩/৩ মধ্যে, কালরাত্রি ১/০/০ থেকে ঘ ২/৩৮/২৮ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
গোয়ালতোড়ে মাও পোস্টার উদ্ধার 
গোয়ালতোড়ে ফের মাওবাদী পোস্টার উদ্ধার। আউলিয়া জুনসোল এলাকায় চারটি মাও ...বিশদ

04:40:35 PM

ছত্তিশগড়ের সুকমায় আইইডি বিস্ফোরণ, জখম ২ জওয়ান 

04:03:04 PM

ভিয়েতনাম পৌঁছালেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ 

02:21:00 PM

ঘুষুড়িতে প্ল্যাস্টিকের কারখানায় আগুন, ঘটনাস্থলে দমকলের ৪টি ইঞ্জিন 

01:56:25 PM

ঝাড়গ্রামে শিক্ষামন্ত্রীর সভা চলাকালীন দলীয় কর্মীদের ক্ষোভপ্রকাশ 
ঝাড়গ্রামে রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সভা চলাকালীন সভাস্থলে ক্ষোভে ফেটে ...বিশদ

01:52:00 PM

উত্তরাখণ্ডের দামতায় খাদে পড়ল যাত্রীবাহী বাস 
উত্তরাখণ্ডের দামতায় নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ল যাত্রীবাহী বাস। ঘটনাটি ঘটেছে ...বিশদ

01:47:02 PM

Loading...
Loading...