রাজ্য
 
 

মাতৃভাষার স্বার্থে পদযাত্রা বাংলাদেশ উপ হাইকমিশনের পক্ষ থেকে। ছবি: ভাস্কর মুখোপাধ্যায় 

বাঙালিদের জন্য ন্যায়বিচার
পেতে শেষ পর্যন্ত যাব
অসমে বার্তা মমতার প্রতিনিধিদের

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ৪ নভেম্বর: অসমে বাঙালি খুনের ঘটনায় মোটেই চুপ করে থাকব না। সুবিচার পেতে শেষ পর্যন্ত যাব। তিনসুকিয়ায় অসহায় মৃতের পরিবারের সঙ্গে দেখা করে এমনটাই জানিয়ে দিল তৃণমূল। আগস্ট মাসে এনআরসি ইস্যুতে ব্যাপক বাধা পাওয়ার পরও রবিবার অসমে দলের প্রতিনিধি পাঠিয়েছিলেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গিয়েছিলেন দলের তিনজন এমপি ডেরেক ও’ব্রায়ান, মমতাবালা ঠাকুর ও নাদিমুল হক এবং রাজ্যের বিধায়ক মহুয়া মৈত্র। শুধু নিহতদের পরিবার নয়, অসমের সব বাঙালির পাশে থাকার যে প্রতিশ্রুতি মমতা বন্দ্যোপাধ্যায় দিয়েছেন, সেই বার্তাই এদিন তাঁর প্রতিনিধিরা পৌঁছে দিয়ে এলেন। পাশাপাশি নিহতদের পরিবারপিছু তৃণমূলের পক্ষ থেকে তাঁরা দিয়ে এসেছেন এক লক্ষ টাকা। তাঁরা জানিয়ে দিয়েছেন, তৃণমূল প্রয়োজনে এই গণহত্যার সুবিচার চাইতে রাষ্ট্রপতিরও দ্বারস্থ হবে। সেই মতো রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সাক্ষাতের সময় চেয়ে রাষ্ট্রপতি ভবনে চিঠিও পাঠানো হয়েছে। প্রয়োজনে দিল্লিতে প্রতিবাদ সভাও হবে।
মৃতের পরিবারের সঙ্গে দেখা করার পর ডেরেক ও’ব্রায়ান বলেন, অত্যন্ত দুর্ভাগ্যজনক ঘটনা। পরিবারের সদস্যদের অসহায় কান্না আমাদের বাক্‌রুদ্ধ করে দিয়েছে। যেখানে খুন করা হয়েছে সেখানে এখনও রক্তের দাগ। আর কেউ আপনাদের পাশে না থাকুক, মমতা সর্বদা আছেন।
রাজনৈতিক মহলের মতে, কেবল কেন্দ্রই নয়, বিজেপি শাসিত অসম সরকারকেও কার্যত চাপে ফেলে তৃণমূল বুঝিয়ে দিল, বাঙালির উপর অত্যাচার হলে তারা চুপ করে থাকবে না। অপরাধীদের কঠিন শাস্তি না হলে সংসদের আসন্ন শীতকালীন অধিবেশনেও অসমের এই পাঁচ বাঙালির হত্যা নিয়ে দলকে সরব হওয়ার নির্দেশ দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। কেন ফের অসমে বাঙালি খেদাওয়ের নামে হত্যালীলা শুরু হল, তা নিয়ে অসম এবং মোদি সরকারকে চেপে ধরা হবে বলে ঠিক হয়েছে। তবে গত আগস্ট মাসে এনআরসি ইস্যুতে শিলচর বিমানবন্দরের অস্বস্তিকর পরিস্থিতির যাতে পুনরাবৃত্তি না হয়, সে জন্য‌ এবার দলনেত্রীর নির্দেশ মতো রাজ্য থেকে নিজেদের সরকারি নিরাপত্তারক্ষী (পিএসও) নিয়েই গিয়েছিলেন তৃণমৃলের চার সদস্য। অসম পুলিসও অবশ্য তৃণমূলের প্রতিনিধিদের বাধা দেয়নি। বরং সহযোগিতাই করেছে। অসমের অর্থমন্ত্রী তথা রাজ্যে বিজেপির অন্যতম গুরুত্বপূর্ণ নেতা হিমন্ত বিশ্বশর্মা গুয়াহাটিতে বলেছেন, এটা তো ইতিবাচক ব্যাপার। তৃণমূল কেন, যে কোনও রাজনৈতিক দলই ওই সব পরিবারের কাছে যেতে পারে। তিনি অবশ্য বলেছেন, বাঙালি পরিবারগুলির কাছে গিয়েছেন খুবই ভালো কথা, এবার নাগরিকত্ব আইন সংশোধনে তৃণমূলের উচিত কেন্দ্রের বিজেপি সরকারকে সমর্থন করা। -নিজস্ব চিত্র
05th  November, 2018
ধর্মান্ধতার বিরুদ্ধে দেশবাসীকে
এক হওয়ার ডাক দিলেন মমতা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানে বৃহস্পতিবার ধর্মান্ধতার বিরুদ্ধে দেশের মানুষকে ঐক্যবদ্ধ হওয়ার ডাক দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সাম্প্রতিকালের কয়েকটি ঘটনার প্রসঙ্গ টেনে দক্ষিণ কলকাতার দেশপ্রিয় পার্কের মঞ্চ থেকে বিজেপি’র নাম না করে তাদের তুলোধোনা করেন মুখ্যমন্ত্রী।
বিশদ

 পুলওয়ামায় জঙ্গি হানার জের
মাতৃভাষা দিবসেও কঠোর নিরাপত্তা,
ব্যারিকেডের বাধা দুই বাংলার মিলনে

 অলকাভ নিয়োগী, পেট্রাপোল সীমান্ত, বিএনএ: কাশ্মীরের পুলওয়ামাতে ভয়াবহ জঙ্গি হামলার জেরে এবার পেট্রাপোল-বেনাপোল সীমান্তে অত্যন্ত কড়া নিরাপত্তায় উদ্যাপিত হল আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বাঁশের ব্যারিকেড দুই দেশের নাগরিকদের মধ্যে দূরত্ব রাখলেও একই ভাষা, একই রেওয়াজের দুই দেশ মাতৃভাষার প্রবল টানে মিশেছে আবেগে।
বিশদ

 নিগমের স্বল্প দূরত্বের বাসের টিকিটও
আগাম কাটা যাবে অ্যাপের মাধ্যমে

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: আরও ‘স্মার্ট’ হচ্ছে সরকারি পরিবহণ। এবার ঘরে বসেই আগাম কাটা যাবে শহর-শহরতলির সরকারি বাসের টিকিট। এর জন্য মোবাইল অ্যাপ থাকবে। টিকিট কাটা যাবে পথদিশা অ্যাপ থেকেও। পরিবহণ দপ্তর সূত্রের খবর, যাত্রীদের স্বার্থেই এই নয়া পরিষেবা আনছে পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম।
বিশদ

‘বাংলার শিক্ষা’ ই-পোর্টালের জন্য
ওয়েবপেজ তৈরি করবে সব স্কুল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার প্রতিটি স্কুলকে কেন্দ্রীয় পোর্টালে নিজস্ব ওয়েবপেজ তৈরি করতে হবে। এর জন্য যাবতীয় সফট কপি তৈরি রাখতে হবে স্কুলগুলিকে। রাজ্য সরকার স্কুলশিক্ষা সংক্রান্ত যে কেন্দ্রীয় ই-পোর্টাল চালু করেছে, তাতেই থাকবে এই পেজ। সেখানেই স্কুলগুলিকে নিজস্ব তথ্য সম্বলিত সফট কপি পোস্ট করতে হবে।
বিশদ

অঙ্গনওয়াড়ি কেন্দ্রে ৩৩৭৬ সুপারভাইজার
নিয়োগ করবে রাজ্য, সিদ্ধান্ত নিল মন্ত্রিসভা
উত্তরাধিকার সূত্রে পাওয়া জমি-বাড়িতে মিউটেশন খরচ লাগবে না

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক যুগ পরে আইসিডিএস সেন্টার বা অঙ্গনওয়াড়ি কেন্দ্র পরিচালনার শূন্য ৩৩৭৬টি সুপারভাইজার পদে নিয়োগ প্রক্রিয়া শুরু করছে রাজ্য সরকার। বাম আমলের ২০০৭ সাল থেকে ওই পদগুলি শূন্য হয়ে রয়েছে।
বিশদ

গুমনামি বাবাকে নিয়ে গোয়েন্দা তথ্য প্রকাশ্যে
আনুন মোদি-যোগী, দাবি নেতাজি পরিবারের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিতর্কিত চরিত্র গুমনামি বাবা সম্পর্কে দেশের গোয়েন্দা বিভাগের যাবতীয় গোপন তথ্য প্রকাশ্যে আনার দাবিতে সরব হলেন নেতাজি’র পরিবারের একাধিক সদস্য। বুধবার এব্যাপারে তাঁরা সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং এবং উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে কড়া চিঠি লিখলেন।
বিশদ

বিজেপির সুরেই মমতাকে
আক্রমণ ভিএইচপি নেতার

 নিজস্ব প্রতিনিধি,কলকাতা: রাজ্যে বসবাসকারী কাশ্মীরিদের পাশে দাঁড়িয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যখন সম্প্রীতির বার্তা দিচ্ছেন, তখন কট্টর হিন্দুত্ববাদীরা তাঁকে নিশানা করেছেন। বৃহস্পতিবার বিশ্ব হিন্দু পরিষদের নেতা সুরেন্দ্র জৈন, নিজেদের সামাজিক সংগঠন বলে দাবি করলেও সরাসরি বিজেপির ভাষায় আক্রমণ করলেন মমতাকে।
বিশদ

ফ্রন্টের অন্দরে মতপার্থক্য কাটল না,
কং জোটে না ফব’র, অনড় সিপিএম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ২৫ তারিখ বাংলায় কংগ্রেসের সঙ্গে আসন বোঝাপড়া করে লোকসভা ভোটে লড়ার ব্যাপারে বামফ্রন্টের অন্দরে মতপার্থক্য আরও পেকে উঠেছে। ফ্রন্টের অন্যতম শরিক ফরওয়ার্ড ব্লক কোনও অবস্থাতেই কংগ্রেসের সঙ্গে নির্বাচনী সখ্যে যাওয়ার পক্ষে নয়।
বিশদ

  শহিদের পরিবারের হাতে রাজ্যের চেক তুলে দেওয়া হল

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: কাশ্মীরে জঙ্গিহানায় শহিদ সিআরপিএফ জওয়ান বাবলু সাঁতরার বাড়িতে গিয়ে রাজ্য সরকারের দেওয়া ৫ লক্ষ টাকার চেক তুলে দিলেন সমবায়মন্ত্রী অরূপ রায়। বৃহস্পতিবার বিকেলে বাউড়িয়ার চককাশি গ্রামে গিয়ে অরূপবাবু শহিদের মা বনলতা সাঁতরা ও স্ত্রী মিতাদেবীর হাতে চেক তুলে দেন।
বিশদ

খানাখন্দ মেরামত হচ্ছে না কেন, ফিল্ড
ইঞ্জিনিয়ারদের সতর্ক করলেন পূর্ত সচিব

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বারবার বলা সত্ত্বেও কেন পূর্ত দপ্তরের অধীনে থাকা রাস্তারগুলির খানাখন্দ মেরামত হচ্ছে না, তা নিয়ে দপ্তরের ফিল্ড ইঞ্জিনিয়ারদের শেষবারের মতো সতর্ক করলেন প্রধান সচিব অর্ণব রায়। গত ১৮ ফেব্রুয়ারি এই বিষয়ে জরুরি একটি নির্দেশিকা জারি করেছেন অর্ণববাবু।
বিশদ

একযুগ পর ক্লার্ক নিয়োগ করছে
পিএসসি, আবেদন কাল থেকে

রাজু চক্রবর্তী, কলকাতা: দীর্ঘ প্রায় একযুগ পর রাজ্যে আয়োজিত হতে চলেছে ক্লার্কশিপ পরীক্ষা। ২০০৭ সালে পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) সর্বশেষ রাজ্য সরকারি দপ্তরে গ্রুপ-সি পদমর্যাদার কর্মী নিয়োগের এই পরীক্ষা নিয়েছিল। চলতি বছর ফের তা অনুষ্ঠিত হতে চলেছে। যদিও এই পরীক্ষায় শূন্যপদের সংখ্যা এখনও চূড়ান্ত হয়নি। তবে প্রস্তুতি সেরে রাখতে কাল, শুক্রবার থেকেই অনলাইনে আবেদনপত্র নেওয়া শুরু করে দেবে পিএসসি। 
বিশদ

21st  February, 2019
চাইলে চাকরিও
নিহত দুই জওয়ানের পরিবারকে
৫ লক্ষ টাকা করে দেওয়া হবে: মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাশ্মীরের পুলওয়ামাতে জঙ্গি হানায় নিহত দুই সিআরপিএফ জওয়ানের পরিবারকে পাঁচ লক্ষ টাকা করে আর্থিক ক্ষতিপূরণ দেবে রাজ্য সরকার। বুধবার নবান্ন থেকে বেরনোর পথে সাংবাদিকদের এই কথা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

21st  February, 2019
 মমতার ‘সবুজ সাথী’ও এবার
রাষ্ট্রসঙ্ঘে সেরা হওয়ার দৌড়ে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উৎকর্ষ বাংলার সঙ্গেই রাষ্ট্রসঙ্ঘের মঞ্চে সমাদৃত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্প ‘সবুজ সাথী—হুইলস অব চেঞ্জ’। রাষ্ট্রসঙ্ঘের ওয়ার্ল্ড সামিট অন দি ইনফরমেশন সোসাইটির প্রতিযোগিতামূলক পুরস্কার পর্বে ‘ই-গভর্নমেন্ট’ বিভাগে বিশ্বের ১১৪০টি প্রকল্পের মধ্যে সেরা পাঁচে ঠাঁই পেয়ে ‘চ্যাম্পিয়ন প্রজেক্ট’ হিসেবে ফাইনালে উঠেছে সবুজ সাথী।
বিশদ

21st  February, 2019
গতবারের জীবন বিজ্ঞান প্রশ্ন
হোয়াটস অ্যাপে ছড়িয়ে বিভ্রান্তি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাধ্যমিক পরীক্ষার শেষদিনে কিছুটা মুখরক্ষা হল মধ্যশিক্ষা পর্ষদের। বুধবার জীবন বিজ্ঞান পরীক্ষা চলাকালীনই হোয়াটসঅ্যাপে প্রশ্ন বেরিয়ে গেল বলে জোর শোরগোল পড়ে যায়। প্রচার করা হয়, সাতে সাত হয়ে গেল। অর্থাৎ, সাতটি পরীক্ষাতেই প্রশ্ন বেরিয়ে গেল।
বিশদ

21st  February, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ছেলেধরা সন্দেহে গুজবকে কেন্দ্র করে মাঝবয়সি এক মহিলাকে গণপিটুনি দিলেন এলাকার বাসিন্দারা। এই ঘটনাকে কেন্দ্র করে বুধবার রাতে রণক্ষেত্রের চেহারা নিল হাওড়ার ...

সংবাদদাতা, লালবাগ: প্রায় এক সপ্তাহ ধরে নিখোঁজ থাকার পর বুধবার রানিতলা থানার চর এলাকায় পদ্মা নদী থেকে এক যুবকের মৃতদেহ উদ্ধারের ঘটনায় চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, মৃতের নাম অচিন্ত্যকুমার মণ্ডল (১৯)।  ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

ব্রিজটাউন, ২১ ফেব্রুয়ারি: জ্যাসন রয় ও জো রুটের সেঞ্চুরির সুবাদে রেকর্ড রান তাড়া করে প্রথম একদিনের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ৬ উইকেটে হারাল ইংল্যান্ড। সেই সঙ্গে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হঠাৎ জেদ বা রাগের বশে কোনও সিদ্ধান্ত না নেওয়াই শ্রেয়। প্রেম-প্রীতির যোগ বর্তমান। প্রীতির বন্ধন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৩২: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম রাষ্ট্রপতি জর্জ ওয়াশিংটনের জন্ম
১৯০৬: অভিনেতা পাহাড়ি সান্যালের জন্ম
১৯৪৪: মহাত্মা গান্ধীর স্ত্রী কস্তুরবা গান্ধীর মৃত্যু
১৯৫৮: স্বাধীনতা সংগ্রামী আবুল কালাম আজাদের মৃত্যু
২০১৫: বাংলাদেশে নৌকাডুবি, মৃত ৭০

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৯ টাকা ৭১.৯৯ টাকা
পাউন্ড ৯১.২০ টাকা ৯৪.৪৯ টাকা
ইউরো ৭৯.২৫ টাকা ৮২.২৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৪,০৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,৩০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৭৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ ফাল্গুন ১৪২৫, ২২ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, তৃতীয়া ১১/৪৬ দিবা ১০/৫০। হস্তা ৪৫/২৪ রাত্রি ১২/১৭। সূ উ ৬/৭/৫৪, অ ৫/৩২/৪৪, অমৃতযোগ দিবা ৭/৩৮ মধ্যে পুনঃ ৮/২৪ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৪/১ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৩ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ৩/৩৬ গতে ৪/২৬ মধ্যে, বারবেলা ৮/৫৯ গতে ১১/৫০ মধ্যে, কালরাত্রি ৮/৪১ গতে ১০/১৫ মধ্যে।
৯ ফাল্গুন ১৪২৫, ২২ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, তৃতীয়া ৩/১১/২৬। উত্তরফাল্গুনী নক্ষত্র প্রাতঃ ৬/১৯/১৫ পরে হস্তা নক্ষত্র রাত্রিশেষ ৫/৭/০, সূ উ ৬/৯/২৪, অ ৫/৩০/৪৯, অমৃতযোগ দিবা ৭/৪০/১৫ মধ্যে ও ৮/২৫/৪১ থেকে ১০/৪১/৫৮ মধ্যে ও ১২/৫৮/১৫ থেকে ২/২৯/৬ মধ্যে ও ৩/৫৯/৫৮ থেকে ৫/৩০/৪৯ মধ্যে এবং রাত্রি ৭/১১/৩৮ থেকে ৮/৪২/৫৬ মধ্যে ও ৩/৩৭/২১ থেকে ৪/২৭/৫৫ মধ্যে, বারবেলা ৮/৫৯/৪৫ থেকে ১০/২৪/৫৬ মধ্যে, কালবেলা ১০/২৪/৫৬ থেকে ১১/৫০/৭ মধ্যে, কালরাত্রি ৮/৪০/২৮ থেকে ১০/১৫/৩ মধ্যে।
১৬ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
নাম না করে কেন্দ্রকে তোপ, গেরুয়ার অমর্যাদা করবেন না: মুখ্যমন্ত্রী

04:28:00 PM

মাটি উৎসবের জয় হোক, সকলে ভাল থাকুন: মুখ্যমন্ত্রী 

04:27:00 PM

গুজব ছড়াচ্ছে আরএসএস: মুখ্যমন্ত্রী

04:26:14 PM

ধর্মের নামে ঘৃণা করতে শিখিনি: মুখ্যমন্ত্রী 

04:26:00 PM

কারও ঘরে আগুন জ্বালাতে দেব না: মুখ্যমন্ত্রী 

04:26:00 PM

ঐক্য নষ্ট হতে দেব না: মুখ্যমন্ত্রী 

04:26:00 PM