কলকাতা
 

এবারও চক্ষুদানে মুখ্যমন্ত্রী, ২৫ বছরের থিম ‘অন্তহীন’
ববির হাত ধরে অগ্রগতির গাথা চেতলা অগ্রণীতে

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: উৎসব মিলনের কথা বলে। ধর্ম সেখানে বড় কথা নয়। ১৯৭০ সালে চেতলা অগ্রণীর কালীপুজোতে অংশ নিয়েছিলেন দশ বছরের কিশোর ববি হাকিম। সহপাঠীরা ছিলেন হিন্দু। পুজোর স্যুভেনির-এ ‘যাদের নিয়ে হইচই’ বিভাগে সেই সহপাঠীরা স্থান পেলেও প্রথমটায় স্থান পাননি অন্য ধর্মের ববি। তবে মিলনের উৎসব তাঁকে ধীরে ধীরে আপন করে নিয়েছে। শাবল তুলে প্যান্ডেলের বাঁশ পোঁতা থেকে খুঁটিনাটি নানা কাজে অংশ নিতে শুরু করেছেন তিনি। পেরিয়ে গিয়েছে দশক। নব্বইয়ের গোড়ায় ববি হাকিমের বাড়ির উলটোদিকে পিয়ারি মোহন রায় রোডের ফুটপাতে শুরু চেতলা অগ্রণীর দুর্গাপুজো। যেখানে বিশেষ ভূমিকায় ছিলেন যুবক ববি।
সেই পথ চলা আজ ২৪ শরৎ পেরিয়ে ২৫শে। কলকাতার সেরা পাঁচটি পুজোর তালিকায় জায়গা করে নিয়েছে চেতলা অগ্রণীর পুজো। যার কাণ্ডারী ববি হাকিম। ‘কখনও ধর্ম আমাকে এই মিলনোৎসব থেকে আলাদা করতে পারেনি। এ তো আমারই পুজো। পুজো করতে আমার খুব ভালো লাগে। আমার ছোটবেলার বন্ধু নীলু, বেল্টু, শুভাশিস, সঞ্জয়ের থেকে নিজেকে কখনও আলাদা বলে মনে হয়নি। ছোটবেলায় নিজেই যুক্ত হই। কলকাতায় পুজো দেখে বেড়াতাম। পরে পরিবার নিয়ে আনন্দ করার জন্য দুর্গাপুজো শুরু করি। আজ দেখতে দেখতে ২৫ বছর পার হয়ে গেল। নিজেকে এখনও একজন সংগঠক বলেই মনে করি। অকপটেই এই কথাগুলি বললেন রাজ্যের পুরমন্ত্রী ববি তথা ফিরহাদ হাকিম। যিনি সদ্য হজ করে ফিরেছেন। তাঁর নিজের ধর্মের প্রতিও রয়েছে অগাধ আস্থা।
’৯২ সাল থেকে ফুটপাতে শুরু হওয়া চেতলা অগ্রণীর পুজো আট বছর পরে মাঠে জায়গা পায়। সেই থেকে শুরু হয় থিমের পুজো। অগ্রণীর সদস্য, সম্পাদক থেকে সভাপতি পদে উত্তরণ হয় তাঁর। শুধু চাঁদা তোলা, স্পনসরশিপ জোগাড় করা নয়, পুজো মণ্ডপের থিমও করেছেন ববি হাকিম। কখনও বরফ গলে জল, কখনও শোলের রামগড় পাহাড়, ভুজের ভূমিকম্প-তাঁরই ভাবনা। ২০০০ সালে প্রথম কাউন্সিলার, বরো চেয়ারম্যান, তারপরে বিধায়ক হন তিনি। তাঁর রাজনৈতিক উত্তরণের সঙ্গে সঙ্গে পুজোর কলেবরও বৃদ্ধি পেয়েছে সমান তালে। চেতলা অগ্রণী আর ববি হাকিম-এর নাম সমার্থক। ২০১১ সাল থেকে রাজ্যের গুরুত্বপূর্ণ মন্ত্রী হওয়ার পর আর থিম তৈরির সময় পান না। এখন শিল্পীদের দিয়ে পুজো মণ্ডপ তৈরি করানো হয়। এশিয়ান পেইন্টসসহ একাধিক সম্মান চেতলা অগ্রণীর ঝুলিতে এসেছে।
এই পুজোর অন্যতম বিশেষত্ব হল, প্রত্যেক বছর মহালয়ার দিন প্রতিমার চক্ষুদান করেন মমতা বন্দ্যোপাধ্যায়। এবারও অন্যথা হবে না। ১৯ তারিখ সন্ধ্যা সাড়ে সাতটায় মায়ের চোখ আঁকবেন মুখ্যমন্ত্রী। তবে সাধারণের জন্য পুজোমণ্ডপ খুলে দেওয়া হবে তৃতীয়ার দিন। এবারে ২৫ বছরের পুজোর থিমমেকার হলেন শিল্পী ভবতোষ সুতার। এবারের থিম, অন্তহীন। যার ট্যাগলাইন হল- ‘আহুতিতে যজ্ঞের কাঠ। আবাহনে বিল্বের দারু। শেকড়েই কৃষ্টির সার। চেতলায় মহামায়া তরু। অন্তহীন পথ হেঁটে যাই। শুরু শেষ সময়ের খেলা। চেতনার নাই পরাজয়। বদলায় শুধু কালবেলা।’ এই ভাবনাকে মাথায় রেখেই তৈরি হচ্ছে পুজোমণ্ডপ ও প্রতিমা। পুরো মণ্ডপটাই হচ্ছে চেলা কাঠ দিয়ে। যা যজ্ঞ এবং চিতায় ব্যবহৃত হয়। সেই কাঠ দিয়ে এক অনন্য মণ্ডপ তৈরি হচ্ছে। তারামণ্ডলের মতো দুর্গামণ্ডপের গায়ে লেখা থাকছে যা দেবী সর্বভুতেষু-চন্ডীমন্ত্র। একটি গাছের গুঁড়ি কেটে এক কাঠের উপরে মায়ের প্রতিমা করা হচ্ছে। জলের উপরে থাকবেন মা। মায়ের চতুর্দিকে থাকছে ছ’টির রিপুর স্তম্ভ। মণ্ডপে ঢোকার মুখে থাকছে শিবলিঙ্গ ও বোধিবৃক্ষ। যেখানে দেখানো হচ্ছে সৃষ্টি। নেই চেতনার পরাজয়।
17th  September, 2017
উত্তর থেকে দক্ষিণ শহরতলিতে
ভ্যাপসা গরমেও জনস্রোত

বিএনএ, বারাসত ও নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আবহাওয়া ছিল পরিচ্ছন্ন। মেঘমুক্ত আকাশ। ‘বৃষ্টি অসুর’ ভয় দেখালেও সামনে আসার সাহস পায়নি। ভ্যাপসা গরম থাকলেও উৎসবপ্রিয় বাঙালিকে কী গৃহবন্দি করে রাখা যায়? যায় না বলেই মহাপঞ্চমীর সন্ধ্যায় বারাসত থেকে বিধাননগর ভিড়ের স্রোতে পা মেলালেন দর্শনার্থীরা।
বিশদ

পথে পুজোর জনসমুদ্রে মিছিলও মিলছে, কিন্তু পুলিশ সেভাবে না থাকায় যানজট মাত্রাছাড়া

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এমনিতে কলকাতায় যানজট নতুন কোনও বিষয় নয়। কিন্তু শারদ উৎসবের মরশুমে রোজকার এই গা-সওয়া যানজটই যেন মাত্রাছাড়া রূপ নিয়েছে। ঘণ্টার পর ঘণ্টা গাড়ির চাকা থমকে। ফলে যানজটে অভ্যস্ত কলকাতার জনতারও ধৈর্যচ্যুতি ঘটছে।
বিশদ

হাওড়ার মন্দিরতলায় পুজো উদ্বোধনে মমতা, সন্ধ্যা থেকে রাত পর্যন্ত মণ্ডপ জনাকীর্ণ

 দেবদাস অধিকারী, হাওড়া: বজ্রবিদ্যুৎ এবং বিক্ষিপ্ত বৃষ্টি উপেক্ষা করেই সোমবার মহাপঞ্চমীতে হাওড়ার রাস্তাঘাট জনস্রোতে ভাসল। তার উপর গতবারের মতো এবারও রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সোমবার নবান্ন থেকে মন্দিরতলার পুজোর উদ্বোধন করে হাওড়ার পুজোও জমিয়ে দিয়ে তোলেন।
বিশদ

প্রাক্তন রাষ্ট্রপতিকে ডিলিট
‘ইনস্টিটিউট অব এক্সেলেন্সের’ আবেদনের ফি যোগাতে প্রাক্তনীদের সাহায্য চাইবে যাদবপুর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতার পর এবার যাদবপুর বিশ্ববিদ্যালয় প্রণব মুখোপাধ্যায়কে ডিলিট সম্মান দিতে চলেছে। আগামী ২৪ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে তাঁকে এই সম্মান প্রদান করা হবে। কয়েক বছর আগে প্রণববাবু রাষ্ট্রপতি থাকাকালীন তাঁকে ডিলিট দিয়েছিল কলকাতা।
বিশদ

বাঁশদ্রোণীতে যুবক খুন, আটক তিন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মদের আসরে খুন হলেন এক যুবক। রবিবার রাত দেড়টা নাগাদ ঘটনাটি ঘটেছে বাঁশদ্রোণী থানার নতুন বাজার এলাকায়। মৃত যুবকের নাম অনিমেষ সর্দার (৩৫)। তাঁর শরীরে একাধিক আঘাতের চিহ্ন রয়েছে।
বিশদ

 কলকাতা বিশ্ববিদ্যালয়
কলেজে ভরতি বাড়তি পড়ুয়াদের রেজিস্ট্রেশন নয়, রায় সিন্ডিকেটের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে অতিরিক্ত পড়ুয়া ভরতি নিয়ে কড়া পদক্ষেপ করল কলকাতা বিশ্ববিদ্যালয়। নির্ধারিত সংখ্যার বাইরে যে ৩১৯ জনকে অতিরিক্ত ভরতি করেছিল কলেজগুলি, সেই পড়ুয়াদের রেজিস্ট্রেশন দেওয়া হবে না বলে সোমবার সিদ্ধান্ত নিয়েছে সিন্ডিকেট।
বিশদ

বারাকপুর ও কল্যাণী মহকুমার পুজোগুলি উদ্বোধনের শেষেই ভিড়ে ভাসল

 বিএনএ, বারাকপুর: চতুর্থীর দিন থেকে বারাকপুর, কল্যাণী মহকুমায় একাধিক পুজোর উদ্বোধন হয়ে গিয়েছে। স্বাভাবিকভাবে পঞ্চমীর দিন থেকেই সর্বত্র ব্যাপক ভিড় শুরু হয়ে গিয়েছে। এদিন দুপুরের পর থেকে মেঘ গুড়গুড় করতে শুরু করায় পুজো উদ্যোক্তা থেকে দর্শক সকলেই দুশ্চিন্তায় পড়ে গিয়েছিলেন। কিন্তু, বিকালের পর পরিস্থিতি স্বাভাবিক হয়ে যায়। পুজো উদ্যোক্তারা স্বস্তির নিঃশ্বাস ফেলেন।
বিশদ

পুজোয় সাফাই কর্মীদের ছুটি বাতিল দঃ দমদমে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোর সময় অফিস ছুটি থাকলেও দক্ষিণ দমদম পুরসভার সাফাই কর্মীদের ছুটি বাতিল করে দেওয়া হল। পরিবর্তে পুজোর পরে তাঁদের ছুটি দেওয়া হবে। শুক্রবার পুরসভার জনস্বাস্থ্য বিভাগ থেকে এই নির্দেশিকা জারি করা হয়েছে।
বিশদ

  ডেঙ্গুতে আক্রান্ত বিধাননগরের ডেপুটি মেয়রের মা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোর মুখে রাজারহাট এলাকায় ডেঙ্গুর প্রকোপ ব্যাপক আকার নিয়েছে। খোদ বিধাননগর পুরসভার ডেপুটি মেয়র তাপস চট্টোপাধ্যায়ের মা ডেঙ্গুতে আক্রান্ত হয়ে চিনার পার্কের কাছে একটি বেসরকারি হাসপাতালে ভরতি আছেন।
বিশদ

উঃ ২৪ পরগনা ও হুগলি
উৎসবের মরশুমে অশান্তি এড়াতে টাউন ও ব্লকস্তরে কন্ট্রোল রুম খুলছে তৃণমূল

 বিএনএ, চুঁচুড়া ও বারাসত: উৎসবের মরশুমে অশান্তি এড়াতে পুলিশ-প্রশাসনের পাশাপাশি রাজ্যের শাসকদলও হুগলি ও উত্তর ২৪ পরগনা জেলায় একগুচ্ছ ব্যবস্থা নিচ্ছে। পুজোর দিনগুলিতে শহর ও গ্রামীণের সমস্ত নেতা-নেত্রীদের নিজের এলাকায় থাকতে বলা হয়েছে।
বিশদ

নিউটাউনে এবার নতুন করে ফিনান্সিয়াল টেকনোলজি হাব তৈরি করছে হিডকো

 দীপ্তিমান মুখোপাধ্যায়, কলকাতা: নিউটাউনে এবার নতুন করে ১০ একর জমি নিয়ে ফিনান্সিয়াল টেকনোলজি হাব বা ‘ফিনটেক’ তৈরি করছে হিডকো। হিডকোর বোর্ড মিটিংয়ে এই নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে। ইতিমধ্যেই ১০টি বহুজাতিক সংস্থা এখানে ব্যাবসা করার জন্য আগ্রহ প্রকাশ করেছে।
বিশদ

Pages: 12345

একনজরে
অভিজিৎ সরকার  শিলিগুড়ি, ২৫ সেপ্টেম্বর: রবিবার লিগ চ্যাম্পিয়ন হওয়ার পরই রাতে টিম হোটেলে কেক কেটে সেলিব্রেশন করেছেন ইস্ট বেঙ্গল ফুটবলাররা। মঙ্গলবার সকালে ক্লাব তাঁবুতে ...

 চেন্নাই, ২৫ সেপ্টেম্বর (পিটিআই): জয়ললিতার মৃত্যুর কারণ নিয়ে শশীকলা শিবিরের উপর চাপ আরও বাড়াতে সোমবার তদন্ত কমিশন গঠন করল তামিলনাড়ু সরকার। তদন্তে কমিশনের নেতৃত্ব দেবেন হাইকোর্টের একজন অবসরপ্রাপ্ত বিচারপতি। ...

বিএনএ, শিলিগুড়ি ও সংবাদদাতা দার্জিলিং: সোমবার দার্জিলিংয়ের লালকুঠিতে জিটিএ’র প্রশাসক পর্ষদের চেয়ারম্যান হিসাবে কাজে যোগ দিলেন মোর্চা নেতা বিনয় তামাং। সোমবার আধিকারিকদের নিয়ে প্রথম বৈঠকেই ...

বার্লিন, ২৫ সেপ্টেম্বর: বুথ ফেরত সমীক্ষায় পাওয়া আভাসই শেষমেশ সত্য হল। চতুর্থবার জার্মানির চ্যান্সেলর নির্বাচিত হলেন অ্যাঞ্জেলা মার্কেলই। ৩২.৯ শতাংশ ভোট পেয়েছে মার্কেলের দল। আর ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুপ্ত শত্রুতা বৃদ্ধি। কর্মে উন্নতি। ব্যবসায় অতিরিক্ত সতর্কতার প্রয়োজন। উচ্চশিক্ষায় সাফল্য। শরীর-স্বাস্থ্য ভালো যাবে।প্রতিকার: বট ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২০: মনীষী ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্ম
১৯২৩: অভিনেতা দেব আনন্দের জন্ম
১৯৩২: ভারতের চতুর্দশ প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের জন্ম
১৯৭৭: নৃত্যশিল্পী উদয়শংকরের মৃত্যু
১৯৮৯: সঙ্গীতশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০১ টাকা ৬৫.৬৯ টাকা
পাউন্ড ৮৬.২৫ টাকা ৮৯.১৭ টাকা
ইউরো ৭৬.০১ টাকা ৭৮.৬৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,২৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,১৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, নক্ষত্র-অনুরাধা দং ৩/৫১ দিবা ঘ ৭/৩, সূ উ ৫/৩০/২, অ ৫/২৬/১২, অমৃতযোগ দিবা ঘ ৬/১৭ মধ্যে পুনঃ ৭/৫ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ঘ ৭/৪৯ গতে ৮/৩৯ মধ্যে পুনঃ ৯/২৭ গতে ১১/৫২ মধ্যে পুনঃ ১/২৯ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৪/৪১ গতে উদয়াবধি, বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে, কালরাত্রি ৬/৫৯ গতে ৮/২৮ মধ্যে।
৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, অনুরাধানক্ষত্র ৭/৯/৪, সূ উ ৫/২৮/৩৬, অ ৫/২৭/১৩, অমৃতযোগ দিবা ৬/১৬/৩০, ৭/৪/২৫-১১/৩/৫৭, রাত্রি ৭/৫১/৩০-৮/৩৯/৩৫, ৯/২৭/৪১-১১/৫১/৫৭, ১/২৮/৮-৩/৪/১৯, ৪/৪০/৩০-৫/২৮/৫৬, বারবেলা ৬/৫৭/২৬-৮/২৮/১৫, কালবেলা ১২/৫৭/৪৪-২/২৭/৩৪, কালরাত্রি ৬/৫৭/২৩-৮/২৭/৩৪।
 ৫ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
সল্টলেকের ইসি ব্লকের কাছে অটো উলটে চালক-সহ জখম ৪

02:37:00 PM

বড়সড় রেল দুর্ঘটনায় হাত থেকে রক্ষা, একই লাইনে চলে এল ৩টি ট্রেন
বড়সড় রেল দুর্ঘটনায় হাত থেকে রক্ষা। এলাহাবাদের কাছে ...বিশদ

01:44:46 PM

গাজিয়াবাদে ব্যবসায়ীকে খুন, মৃতের নাম রাজেন্দ্র আগরওয়াল (৭৫)

01:24:00 PM

আজ দিল্লি আদালতে দুপুর ২টো নাগাদ হানিপ্রীতের আগাম জামিনের শুনানি

01:19:00 PM

দার্জিলিংয়ে খুলল অধিকাংশ দোকানপাট

01:08:00 PM

ঝাড়গ্রামে ২টি বাড়িতে দুঃসাহসিক চুরি
সোমবার রাতে ঝাড়গ্রাম শহরের ৯ নম্বর ওয়ার্ডের বামদা এলাকায় চুরির ...বিশদ

01:01:00 PM

দিনহাটায় দু’জন নাবালিকা-সহ ৭ জন যুবতীকে উদ্ধার করল পুলিশ, ঘটনায় গ্রেপ্তার ১

12:59:00 PM