কলকাতা
 
 

বারাসতের একটি কালীপুজোর প্যান্ডেল। ছবি: কুমার বসু

বিস্ফোরক অভিযোগ অতীন ঘোষের
ঝামেলা এড়াতেই ডাক্তারদের
একাংশ ব্যবহার করছে ডেঙ্গুকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহরের কয়েকজন চিকিৎসক রোগী-মৃত্যুর প্রকৃত কারণ এড়িয়ে ডেঙ্গুর কথা লিখে দিচ্ছেন। যেহেতু এই সময়কে ডেঙ্গুর মরশুম বলে ধরা হয়, তাই মৃত্যুর কারণ হিসাবে ‘ডেঙ্গু’ শব্দটি জড়িয়ে দিতে পারলে তা রোগীর পরিবারের কাছে যেমন অধিকতর বিশ্বাসযোগ্য হয়, তেমনই অন্যান্য ঝামেলাও এড়ানো যায়। অর্থাৎ, এই সময় রোগীর অন্য কোনও কারণে মৃত্যু হলেও ডেঙ্গুকে ‘এসকেপ রুট’ হিসাবে ব্যবহার করা হচ্ছে। বুধবার এই বিস্ফোরক অভিযোগ আনেন কলকাতা পুরসভার স্বাস্থ্য বিভাগের মেয়র পরিষদ সদস্য অতীন ঘোষ। পুর-স্বাস্থ্য বিভাগের উপদেষ্টা ডাঃ টি কে মুখোপাধ্যায়কে পাশে বসিয়ে এই অভিযোগ করেন অতীনবাবু। মেয়র শোভন চট্টোপাধ্যায়ও এদিন বলেন, ডেঙ্গু নিয়ে কোনও আতঙ্ক নেই। অপপ্রচার চলছে। এমন মন্তব্যের তীব্র বিরোধিতা করেছে ওয়েস্ট বেঙ্গল ডক্টরস ফোরাম। এরকম অবৈজ্ঞানিক কথা না বলে প্রয়োজনে পুরসভা দায়িত্ব নিয়ে ওই মৃত ব্যক্তিদের ময়নাতদন্ত করাক—এমন চ্যালেঞ্জও ছুঁড়ে দিয়েছেন সংগঠনের সভাপতি ডাঃ রেজাউল করিম।
কলকাতায় সম্প্রতি এক শিশু, এক কিশোর এবং এক পূর্ণবয়স্ক ব্যক্তির ডেঙ্গুতে মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে। সংশ্লিষ্ট চিকিৎসকরা ডেথ সার্টিফিকেটে ডেঙ্গুর উল্লেখ করেছেন। পুরসভা ডেঙ্গুতে মৃত্যুর কথা সরাসরি অস্বীকার করছে না। তবে ডেথ সার্টিফিকেটে মৃত্যুর কারণের জন্য নির্দিষ্ট জায়গায় লেখা চিকিৎসকদের বয়ান নিয়ে প্রশ্ন তুলেছে। অতীনবাবু এদিন বলেন, ডেঙ্গুতে মৃত্যু হয়েছে, কী হয়নি, তা বলা বা না বলা—কোনওটার দায়িত্বই আমাদের নয়। আমরা সমস্ত সংগৃহীত রিপোর্ট এবং আমাদের পর্যবেক্ষণ জানিয়ে দিয়েছি রাজ্য স্বাস্থ্য দপ্তরকে। এখন তারাই চূড়ান্তভাবে জানাবে, এঁদের মৃত্যু ডেঙ্গুতে হয়েছে, নাকি অন্য কোনও কারণে হয়েছে। তাহলে কেন এই প্রশ্ন উঠছে যে, ইচ্ছাকৃতভাবে কেউ কেউ ডেঙ্গুতে মৃত্যু বলে লিখে দিচ্ছেন? পাশে বসা ডাঃ মুখোপাধ্যায় এবার কথা বলতে শুরু করেন।
গত মঙ্গলবার পার্ক সার্কাস এলাকার একটি বেসরকারি শিশু হাসপাতালে মৃত পাঁচ মাসের এক শিশুর ডেথ সার্টিফিকেটের প্রতিলিপি বের করে তিনি দেখান, সেখানে মৃত্যুর কারণ হিসাবে লেখা রয়েছে ‘ডেঙ্গু আক্রান্তের রিফ্র্যাকটরি হাইপার টেনশন, বাইল্যাটারাল নিউমোনিয়া এবং সেপটিক শক’। সার্টিফিকেটের এই অংশটি উল্লেখ করে স্বাস্থ্য উপদেষ্টা বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিকা অনুযায়ী ডেঙ্গুর কারণে মৃত্যু হলে তা মাত্র দু’টি উপায়ে উল্লেখ করা যায়। (১) ডেঙ্গু শক সিনড্রোম (২) ডেঙ্গু হেমারেজিক ফিভার। এখানে সেসব না লিখে বলা হয়েছে ডেঙ্গু রোগীর নিউমোনিয়া ইত্যাদি। যা চিকিৎসাশাস্ত্র মতে সম্ভব নয়। যে নির্দিষ্ট কাঠামো মেনে ডেথ সার্টিফিকেট লেখা উচিত, তা শহরের সিংহভাগ চিকিৎসক মেনে চলেন না বলে দাবি করেন ডাঃ মুখোপাধ্যায়। অতীনবাবু বলেন, আমাদের কাজ, কারও ডেঙ্গু হলে সেখানে এডিস মশার জন্ম ও বংশবৃদ্ধির জায়গা খুঁজে বের করে তা ধ্বংস করা। কয়েকদিন আগে বঙ্গবাসী কলেজের যে কর্মী এবং তাঁর ছেলে দু’টি পৃথক হাসপাতালে ডেঙ্গুতে মারা গিয়েছেন বলে যা বলা হচ্ছে, তার সঙ্গে বাস্তব পরিস্থিতির মিল পাওয়া যাচ্ছে না। ওঁদের বাড়ির এলাকা এবং কর্মস্থল—কোথাও এডিস মশার লার্ভা পাওয়া যায়নি। জানুয়ারি থেকে এখনও পর্যন্ত শহরে প্রায় ৩০০ জনের ডেঙ্গু হয়েছে বলে অতীনবাবু নিজেই জানিয়েছেন।
পার্ক সার্কাসের সংশ্লিষ্ট শিশু হাসপাতালের কর্ণধার তথা বিশিষ্ট শিশু চিকিৎসক ডাঃ অপূর্ব ঘোষ এ নিয়ে কোনও মন্তব্য করতে চাননি।
14th  September, 2017
নতুন করে আক্রান্ত ৭১৮ জন
ডেঙ্গুতে আরও তিনজনের
মৃত্যু, দু’জনের অজানা জ্বরে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা, হাওড়া এবং বিএনএ, বারাসত: রাজ্যে ডেঙ্গুতে আরও তিনজন মারা গিয়েছেন। অজানা জ্বরে মারা গিয়েছেন আরও দু’জন। রবিবার কলকাতা এবং বিভিন্ন জেলা সূত্রে এমনই খবর মিলেছে। ডেঙ্গুতে তিনটি মৃত্যুর মধ্যে একটি ঘটেছে বেলেঘাটা আইডি হাসপাতালে। অন্য দু’জন মৃতের বাড়ি যথাক্রমে হাওড়া ও বসিরহাটে। যদিও রাজ্য স্বাস্থ্য দপ্তর শুধুমাত্র আইডি হাসপাতালের ঘটনাটিতেই ডেঙ্গুতে রোগীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে।
বিশদ

দুর্যোগমুক্ত রবিবারে জনজোয়ার বারাসতে, আজ শেষ কালীপুজোর উৎসব

বিএনএ, বারাসত: বৃষ্টি, কাদা-জল আর ঘন কালো মেঘের চোখরাঙানি উধাও। সকাল থেকেই ছিল মেঘমুক্ত দুশ্চিন্তাহীন আকাশ। বলা ভালো উৎসবের আমেজ। তাই অকৃত্রিম আনন্দ ও বাঁধভাঙা উচ্ছ্বাস গায়ে মেখে কালীপুজোর চতুর্থ দিনে জনজোয়ার নামল বারাসত ও মধ্যমগ্রামে। সর্বত্রই শুধু এগিয়ে গিয়েছে দর্শনার্থীদের বিরামহীন স্রোত। শহরজুড়ে আলোকের ঝরনাধারার সঙ্গে পাড়ায় পাড়ায় উৎসবের ঢল।
বিশদ

চন্দননগরে ১১টি পুজোর ‘জুবিলি ইয়ারে’ থিমের ছড়াছড়ি

অরূপ ভট্টাচার্য, চুঁচুড়া, বিএনএ: চন্দননগরের পুজো মানেই থিমের ছড়াছড়ি। বিশেষত যে ক্লাবগুলির ‘জুবিলি ইয়ার’ থাকে, তারা থিমের মণ্ডপ তৈরি করে দর্শনার্থীদের নজর কাড়ার জন্য আলাদা প্রস্তুতি নেয়। এবছরও তার ব্যতিক্রম নয়। চন্দননগর কেন্দ্রীয় জগদ্ধাত্রী পুজো কমিটির আওতায় থাকা পুজোগুলির মধ্যে ১১টির এবার জুবিলি বছর।
বিশদ

কলকাতায় রাস্তার খাবারের কাঁচামালে
মিলল অত্যধিক সীসা, সমীক্ষা রিপোর্ট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা শহরে অফিসপাড়ায় কিংবা জনবহুল এলাকায় রাস্তার ধারের হোটেল বা দোকান থেকে খাবার কিনে খাওয়ার ছবি নতুন কিছু নয়। নিত্য খাটাখাটনির মাঝে একফাঁকে এই খাবার খান হাজার হাজার মানুষ। কিন্তু যা খাচ্ছেন, সেটা কি আদৌ নিরাপদ? জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার (জিএসআই) সমীক্ষা রিপোর্ট কিন্তু রাস্তার ধারের খাবার নিয়ে আশঙ্কার কথাই শোনাল।
বিশদ

 ভ্যাটের ময়লা উপচে রাস্তায়

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা পুরসভার ২৬ নম্বর ওয়ার্ডের বিডন স্ট্রিটের উপর ভ্যাটের ময়লা উপচে এসে রাস্তায় পড়ছে। ফলে প্রতিদিন দুর্গন্ধের জেরে ভোগান্তির শিকার হচ্ছেন পথচারী থেকে স্থানীয় বাসিন্দারা।
বিশদ

অবশেষে লিভার প্রতিস্থাপনের লাইসেন্স নবীকরণ হল পিজি’র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মেয়াদোত্তীর্ণ লাইসেন্সে লিভার প্রতিস্থাপনের দেড় মাস পর নতুন করে লাইসেন্স নবীকরণ হল পিজি হাসপাতালের। প্রসঙ্গত, মুকসুদুল হক নামে অন্তিম পর্যায়ের লিভারের অসুখে ভোগা এক রোগীর প্রাণ বাঁচাতে সম্প্রতি লিভার প্রতিস্থাপন করা হয় পিজি’র স্কুল অব ডাইজেস্টিভ অ্যান্ড লিভার ডিজিজ (এসডিএলডি) বিভাগে।
বিশদ

চাকদহে ক্লাবের বাইরে ডেকে ব্যবসায়ীকে গুলি, বাইকে চাপিয়ে হাসপাতালে নিয়ে গেল ঘাতক

বিএনএ, বারাকপুর: শনিবার রাতে চাকদহ থানার মথুরগাছি এলাকায় এক ব্যবসায়ীকে গুলি করে খুন করার অভিযোগ উঠেছে বন্ধুর বিরুদ্ধে। মৃতের নাম ভবতোষ গায়েন (৩৫)। তাঁর বাড়ি মথুরগাছি এলাকায়। স্থানীয় একটি ক্লাবের পাশেই তাঁকে খুব কাছ থেকে গুলি করে খুন করা হয় বলে অভিযোগ। জানা গিয়েছে, হামলাকারী যুবক সুরজিৎ ওরফে পাপাই মিস্ত্রি গুলি চালানোর পর বাইকে করে চাকদহ স্টেট জেনারেল হাসপাতালে নিয়ে যায়।
বিশদ

 আলিপুরে গেস্ট হাউস থেকে উদ্ধার যুবতীর রক্তাক্ত দেহ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আলিপুরের একটি গেস্ট হাউস থেকে এক যুবতীকে রক্তাক্ত দেহ উদ্ধার হল। রবিবার বিকালে আলিপুরে রাজা সন্তোষ রোডের একটি গেস্ট হাউস থেকে যুবতীকে উদ্ধার করে এম আর বাঙ্গুর হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা।
বিশদ

সরকারি চাকরির জাল নিয়োগপত্র দিয়ে টাকা হাতানোর অভিযোগ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জলসম্পদ ভবনে সেচ দপ্তরে চাকরি করিয়ে দেওয়ার নাম করে প্রায় আট লক্ষ টাকা হাতানোর অভিযোগ উঠল একটি মোটর ট্রেনিং স্কুলের মালিকের বিরুদ্ধে।
বিশদ

কাঁকুরগাছিতে আক্রান্ত ব্যবসায়ী, অভিযুক্ত তৃণমূল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাঁকুরগাছিতে এক ব্যবসায়ী এবং তাঁর গাড়ির চালককে চূড়ান্ত হেনস্তা করার অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। মিলনকুমার দে নামের ওই ব্যবসায়ী রবিবার সন্ধ্যায় ফুলবাগান থানায় অভিযোগ দায়ের করেছেন।
বিশদ

আজ জরুরি বৈঠক  নভেম্বরেও ছুটি বাতিল
ঝলমলে রোদ দেখে ডেঙ্গু নিয়ে আরও চিন্তায় পুর স্বাস্থ্য বিভাগ

বীরেশ্বর বেরা  কলকাতা: টানা বৃষ্টির পর ঝলমলে রোদ উঠেছে রবিবার সকালে। নতুন করে কোনও নিম্নচাপের খবরও নেই। কিন্তু কলকাতা পুরসভার স্বাস্থ্য বিভাগের মাথার উপর দুশ্চিন্তার কালো মেঘ তাতে আরও ঘনই হয়েছে। শহরের ডেঙ্গু পরিস্থিতি এতটাই উদ্বেগজনক এবং স্পর্শকাতর যে, নভেম্বর মাসেও সমস্ত পুর-স্বাস্থ্যকর্মীদের সুনির্দিষ্ট কারণ ছাড়া ছুটি বাতিল করার নির্দেশ দেওয়া হবে বলে ঠিক হয়েছে।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ঘাটাল: শনিবারের চেয়ে রবিবার ঘাটাল মহকুমায় বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি হয়েছে। এদিন ভোরে চন্দ্রকোণা-১ ব্লকের খামারবেড়িয়াতে ফেরিবাঁধ এবং চন্দ্রকোণা-২ ব্লকের কালাকড়িতে শিলাবতী নদীর বাঁধ ভেঙে নতুন করে বেশ কয়েকটি গ্রাম প্লাবিত হয়েছে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাতাল সফরে আরও বেশি এসি ট্রেন চাইছেন যাত্রীরা। বেড়েছে যাত্রীও। তবুও মেট্রোয় আসা দু’টি নতুন এসি রেককে যাত্রী পরিবহণে ব্যবহার করা হচ্ছে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স কতটা ভয়ানক হতে পারে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর সাম্প্রতিক রিপোর্ট জানিয়ে দিল সে কথা। এক বিবৃতিতে হু জানাল, অ্যান্টিবায়োটিক কাজ না করায় যৌনরোগ গনোরিয়ার চিকিৎসা এখন খুবই কঠিন, কিছু ক্ষেত্রে অসাধ্য হয়ে দাঁড়িয়েছে। ...

রাতুল ঘোষ, ২২ অক্টোবর: প্রায় দেওয়ালে কোণ ঠেকে যাওয়া অবস্থা থেকে খাদের কিনারায় ঝুলন্ত ব্রাজিল রবিবার রাতে শেষ ২০ মিনিটের সাম্বা-ম্যাজিকে জার্মানিকে ২-১ গোলে হারিয়ে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ছোটখাট সমস্যার কারণে কর্মপ্রার্থীদের কর্মলাভে বিলম্ব হতে পারে। ব্যাবসা শুরু করা যেতে পার। মাঝে মাঝে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৫৪: কবি জীবনানন্দ দাশের মৃত্যু
১৯৮৮: অভিনেত্রী পরিণীতি চোপড়ার জন্ম
২০০৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের মৃত্যু
২০০৮: চন্দ্রায়ন-১-এর সূচনা

22nd  October, 2017
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  October, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ কার্তিক, ২৩ অক্টোবর, সোমবার, চতুর্থী অহোরাত্র, নক্ষত্র-অনুরাধা, সূ উ ৫/৪০/১২, অ ৫/১/৫৬, অমৃতযোগ দিবা ঘ ৭/১১ মধ্যে পুনঃ ৮/৪২ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ঘ ৭/৩৫ গতে ১০/৫৬ মধ্যে পুনঃ ২/১৮ গতে ৩/৯ মধ্যে, বারবেলা ঘ ৭/৫ গতে ৮/৩০ মধ্যে পুনঃ ২/১২ গতে ৩/৩৭ মধ্যে, কালরাত্রি ৯/৪৭ গতে ১১/২১ মধ্যে।
৫ কার্তিক, ২৩ অক্টোবর, সোমবার, চতুর্থী রাত্রি ৫/০/৩৮, অনুরাধানক্ষত্র, সূ উ ৫/৪০/৮, অ ৫/১/৩৩, অমৃতযোগ দিবা ৭/১০/৫৯, ৮/৪১/৫১-১০/৫৮/৮ মধ্যে এবং রাত্রি ৭/৩৩/১৭-১০/৫৫/৩৬, ২/১৭/৫৪-৩/৮/২৮, বারবেলা ২/১১/১২-৩/৩৬/২৩, কালবেলা ৭/৫/১৯-৮/৩০/২৯, কালরাত্রি ৯/৪৬/১-১১/২০/৫০। 
২ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
  ভারতের নিকোবর আইল্যান্ডে ভূমিকম্প
নিকোবর আইল্যান্ডে আজ সন্ধ্যায় ভূমিকম্প অনুভুত হয়। রিখটার স্কেলে যার ...বিশদ

08:25:00 PM

বাগুইআটিতে গ্রেপ্তার হাইকোর্টের আইনজীবী
সিগন্যাল ভেঙে এগিয়ে যাওয়া একটি গাড়ি ধরায় এক সিভিক ভলান্টিয়ারকে ...বিশদ

07:26:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল গুয়াহাটির পরিবর্তে কলকাতায়

২৫ অক্টোবরের অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের ইংল্যান্ড-ব্রাজিল সেমিফাইনাল ম্যাচটি গুয়াহাটির পরিবর্তে ...বিশদ

05:40:00 PM

দক্ষিণেশ্বরের রামকৃষ্ণ সারদা মিশনের উদ্যোগে বাগবাজারে ভগিনী নিবেদিতার সার্ধশত জন্মজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে ১৬ নং বোস পাড়া লেনের নিবেদিতার বাড়ি উদ্বোধন করলেন মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

04:51:00 PM

অমিতাভ মালিকের মৃত্যুর ঘটনায় তদন্তভার সিআইডির হাতে দিল রাজ্য সরকার 

04:30:10 PM

ডেবরায় তৃণমূলের বিরুদ্ধে গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ, জখম ১০ 
তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত পশ্চিম মেদিনীপুরের ডেবরা। ঘটনায় ...বিশদ

04:09:02 PM

পর্ণশ্রীতে আত্মঘাতী মহিলা 
পর্ণশ্রীতে গলায় ফাঁস লাগিয়ে আত্মঘাতী হলেন এক মহিলা। ...বিশদ

02:33:00 PM