কলকাতা
 
 

বারাসতের একটি কালীপুজোর প্যান্ডেল। ছবি: কুমার বসু

১৬ সেপ্টেম্বরের মধ্যে খালি করার নির্দেশ
জবরদখল উচ্ছেদে নামল বিধাননগর পুরসভা, না সরলে ভাঙা হবে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুধবার থেকে সল্টলেকের সমস্ত জায়গায় জবরদখল উচ্ছেদে নামল বিধাননগর পুরসভা। তবে আগামী ১৬ সেপ্টেম্বর পর্যন্ত জবরদখলকারীদের সময় দেওয়া হয়েছে। এর মধ্যে কেউ না উঠলে নির্মাণ ভেঙে দেওয়া হবে বলে পুরসভার পক্ষ থেকে মাইকে প্রচার করা হয়েছে। যে সমস্ত বাড়ি বা ঝুপড়ি থেকে লোকজন চলে গিয়েছে, সেগুলি এদিনই ভেঙে দিয়েছে পুরসভা। পুরসভা সূত্রে জানা গিয়েছে, জবরদখলকারীদের অনেকেই বাংলাদেশি অনুপ্রবেশকারী। এদেশে আসার পর ভোটার পরিচয়পত্র তৈরি করে ‘নাগরিকত্ব’ নিয়েছে। ফলে তাদের গ্রেপ্তার করাও পুলিশের সম্ভব হচ্ছে না।
বিধাননগর পুরসভার মেয়র সব্যসাচী দত্ত বলেন, বিধাননগরের মানুষ পয়সা দিয়ে জমি কিনে আইন মেনে বাড়ি তৈরি করেছেন। তাঁরা নিয়মিত পুরসভাকে কর দেন। বেআইনি জবরদখল নিয়ে এলাকার মানুষের নানা অভিযোগ আছে। তাই জবরদখল তুলে দেওয়া হচ্ছে। পুরসভার কোথাও জবরদখল রাখতে দেওয়া হবে না।
পুরসভা সূত্রে জানা গিয়েছে, মাস কয়েক আগেই সল্টলেকের খালপাড়ে জবরদখল উচ্ছেদ হয়েছিল। কিন্তু, সেখানকার অনেকে খালের ওপারে কেন্দ্রীয় বিদ্যালয়ের সামনে বসে গিয়েছিল। এই নিয়ে ওই স্কুল কর্তৃপক্ষ পুরসভার কাছে লিখিত অভিযোগ জমা করেছিল। তারপরই ওই জবরদখলকারীদের তুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়াও ১২ নম্বর ট্যাঙ্কের কাছেও এইভাবে জবরদখল হয়েছে। পুরসভার পক্ষ থেকে জবরদখল উচ্ছেদের কাজ শুরু হওয়ায় খুশি স্থানীয় লোকজন। তাঁদের বক্তব্য, অনেক আগেই পুরসভার এই জবরদখল উচ্ছেদ করা উচিত ছিল। এতে আইনশৃঙ্খলা পরিস্থিতিরও অবনতি হয়েছে।
বিধাননগর পুলিশ কমিশনারেটের এক কর্তা বলেন, যুব বিশ্বকাপ ফুটবল উপলক্ষে নিরাপত্তার কারণে কোনও জবরদখল রাখতে দেওয়া হবে না। তাই পুলিশ ও পুরসভার পক্ষ থেকে জবরদখলকারীদের স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে, আগামী ১৬ সেপ্টেম্বরের মধ্যে সকলকে উঠে যেতে হবে। ১৬ সেপ্টেম্বর পুরসভা ও পুলিশ যৌথভাবে অভিযান চালিয়ে সমস্ত ঝুপড়ি ভেঙে দেবে। তবে এই ঘোষণার পর অনেকেই স্বেচ্ছায় উঠে যাচ্ছেন। যে ঝুপড়িগুলি খালি হয়েছে, সেগুলি আমরা ভেঙে দিয়েছি।
পুলিশ সূত্রে জানা গিয়েছে, বাংলাদেশি অনুপ্রবেশকারীরা নিউটাউন ও বাগুইআটি থানা এলাকার বিভিন্ন জায়গায় আশ্রয় নিয়েছে বলে আগেই গোয়েন্দারা সতর্ক করে দিয়েছিলেন। তারপরই কেষ্টপুর খালের কাছ থেকে এক বাংলাদেশিকে পুলিশ গ্রেপ্তার করেছিল। তার কাছ থেকে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য পুলিশ পেয়েছিল। তারপরই পুলিশের পক্ষ থেকেও এই জবরদখল তুলে দেওয়া নিয়ে পুরসভার সঙ্গে কথা হয়। ইতিমধ্যেই যুব বিশ্বকাপের আসর বসছে যুবভারতী ক্রীড়াঙ্গনে। সেখানে অনেক ভিআইপি আসবেন। তাই নিরাপত্তায় কোনও খামতি রাখা হচ্ছে না। চলতি সপ্তাহেই জবরদখল মুক্ত করার লক্ষ্য নেওয়া হয়েছে।
14th  September, 2017
নতুন করে আক্রান্ত ৭১৮ জন
ডেঙ্গুতে আরও তিনজনের
মৃত্যু, দু’জনের অজানা জ্বরে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা, হাওড়া এবং বিএনএ, বারাসত: রাজ্যে ডেঙ্গুতে আরও তিনজন মারা গিয়েছেন। অজানা জ্বরে মারা গিয়েছেন আরও দু’জন। রবিবার কলকাতা এবং বিভিন্ন জেলা সূত্রে এমনই খবর মিলেছে। ডেঙ্গুতে তিনটি মৃত্যুর মধ্যে একটি ঘটেছে বেলেঘাটা আইডি হাসপাতালে। অন্য দু’জন মৃতের বাড়ি যথাক্রমে হাওড়া ও বসিরহাটে। যদিও রাজ্য স্বাস্থ্য দপ্তর শুধুমাত্র আইডি হাসপাতালের ঘটনাটিতেই ডেঙ্গুতে রোগীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে।
বিশদ

দুর্যোগমুক্ত রবিবারে জনজোয়ার বারাসতে, আজ শেষ কালীপুজোর উৎসব

বিএনএ, বারাসত: বৃষ্টি, কাদা-জল আর ঘন কালো মেঘের চোখরাঙানি উধাও। সকাল থেকেই ছিল মেঘমুক্ত দুশ্চিন্তাহীন আকাশ। বলা ভালো উৎসবের আমেজ। তাই অকৃত্রিম আনন্দ ও বাঁধভাঙা উচ্ছ্বাস গায়ে মেখে কালীপুজোর চতুর্থ দিনে জনজোয়ার নামল বারাসত ও মধ্যমগ্রামে। সর্বত্রই শুধু এগিয়ে গিয়েছে দর্শনার্থীদের বিরামহীন স্রোত। শহরজুড়ে আলোকের ঝরনাধারার সঙ্গে পাড়ায় পাড়ায় উৎসবের ঢল।
বিশদ

চন্দননগরে ১১টি পুজোর ‘জুবিলি ইয়ারে’ থিমের ছড়াছড়ি

অরূপ ভট্টাচার্য, চুঁচুড়া, বিএনএ: চন্দননগরের পুজো মানেই থিমের ছড়াছড়ি। বিশেষত যে ক্লাবগুলির ‘জুবিলি ইয়ার’ থাকে, তারা থিমের মণ্ডপ তৈরি করে দর্শনার্থীদের নজর কাড়ার জন্য আলাদা প্রস্তুতি নেয়। এবছরও তার ব্যতিক্রম নয়। চন্দননগর কেন্দ্রীয় জগদ্ধাত্রী পুজো কমিটির আওতায় থাকা পুজোগুলির মধ্যে ১১টির এবার জুবিলি বছর।
বিশদ

কলকাতায় রাস্তার খাবারের কাঁচামালে
মিলল অত্যধিক সীসা, সমীক্ষা রিপোর্ট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা শহরে অফিসপাড়ায় কিংবা জনবহুল এলাকায় রাস্তার ধারের হোটেল বা দোকান থেকে খাবার কিনে খাওয়ার ছবি নতুন কিছু নয়। নিত্য খাটাখাটনির মাঝে একফাঁকে এই খাবার খান হাজার হাজার মানুষ। কিন্তু যা খাচ্ছেন, সেটা কি আদৌ নিরাপদ? জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার (জিএসআই) সমীক্ষা রিপোর্ট কিন্তু রাস্তার ধারের খাবার নিয়ে আশঙ্কার কথাই শোনাল।
বিশদ

 ভ্যাটের ময়লা উপচে রাস্তায়

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা পুরসভার ২৬ নম্বর ওয়ার্ডের বিডন স্ট্রিটের উপর ভ্যাটের ময়লা উপচে এসে রাস্তায় পড়ছে। ফলে প্রতিদিন দুর্গন্ধের জেরে ভোগান্তির শিকার হচ্ছেন পথচারী থেকে স্থানীয় বাসিন্দারা।
বিশদ

অবশেষে লিভার প্রতিস্থাপনের লাইসেন্স নবীকরণ হল পিজি’র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মেয়াদোত্তীর্ণ লাইসেন্সে লিভার প্রতিস্থাপনের দেড় মাস পর নতুন করে লাইসেন্স নবীকরণ হল পিজি হাসপাতালের। প্রসঙ্গত, মুকসুদুল হক নামে অন্তিম পর্যায়ের লিভারের অসুখে ভোগা এক রোগীর প্রাণ বাঁচাতে সম্প্রতি লিভার প্রতিস্থাপন করা হয় পিজি’র স্কুল অব ডাইজেস্টিভ অ্যান্ড লিভার ডিজিজ (এসডিএলডি) বিভাগে।
বিশদ

চাকদহে ক্লাবের বাইরে ডেকে ব্যবসায়ীকে গুলি, বাইকে চাপিয়ে হাসপাতালে নিয়ে গেল ঘাতক

বিএনএ, বারাকপুর: শনিবার রাতে চাকদহ থানার মথুরগাছি এলাকায় এক ব্যবসায়ীকে গুলি করে খুন করার অভিযোগ উঠেছে বন্ধুর বিরুদ্ধে। মৃতের নাম ভবতোষ গায়েন (৩৫)। তাঁর বাড়ি মথুরগাছি এলাকায়। স্থানীয় একটি ক্লাবের পাশেই তাঁকে খুব কাছ থেকে গুলি করে খুন করা হয় বলে অভিযোগ। জানা গিয়েছে, হামলাকারী যুবক সুরজিৎ ওরফে পাপাই মিস্ত্রি গুলি চালানোর পর বাইকে করে চাকদহ স্টেট জেনারেল হাসপাতালে নিয়ে যায়।
বিশদ

 আলিপুরে গেস্ট হাউস থেকে উদ্ধার যুবতীর রক্তাক্ত দেহ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আলিপুরের একটি গেস্ট হাউস থেকে এক যুবতীকে রক্তাক্ত দেহ উদ্ধার হল। রবিবার বিকালে আলিপুরে রাজা সন্তোষ রোডের একটি গেস্ট হাউস থেকে যুবতীকে উদ্ধার করে এম আর বাঙ্গুর হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা।
বিশদ

সরকারি চাকরির জাল নিয়োগপত্র দিয়ে টাকা হাতানোর অভিযোগ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জলসম্পদ ভবনে সেচ দপ্তরে চাকরি করিয়ে দেওয়ার নাম করে প্রায় আট লক্ষ টাকা হাতানোর অভিযোগ উঠল একটি মোটর ট্রেনিং স্কুলের মালিকের বিরুদ্ধে।
বিশদ

কাঁকুরগাছিতে আক্রান্ত ব্যবসায়ী, অভিযুক্ত তৃণমূল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাঁকুরগাছিতে এক ব্যবসায়ী এবং তাঁর গাড়ির চালককে চূড়ান্ত হেনস্তা করার অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। মিলনকুমার দে নামের ওই ব্যবসায়ী রবিবার সন্ধ্যায় ফুলবাগান থানায় অভিযোগ দায়ের করেছেন।
বিশদ

আজ জরুরি বৈঠক  নভেম্বরেও ছুটি বাতিল
ঝলমলে রোদ দেখে ডেঙ্গু নিয়ে আরও চিন্তায় পুর স্বাস্থ্য বিভাগ

বীরেশ্বর বেরা  কলকাতা: টানা বৃষ্টির পর ঝলমলে রোদ উঠেছে রবিবার সকালে। নতুন করে কোনও নিম্নচাপের খবরও নেই। কিন্তু কলকাতা পুরসভার স্বাস্থ্য বিভাগের মাথার উপর দুশ্চিন্তার কালো মেঘ তাতে আরও ঘনই হয়েছে। শহরের ডেঙ্গু পরিস্থিতি এতটাই উদ্বেগজনক এবং স্পর্শকাতর যে, নভেম্বর মাসেও সমস্ত পুর-স্বাস্থ্যকর্মীদের সুনির্দিষ্ট কারণ ছাড়া ছুটি বাতিল করার নির্দেশ দেওয়া হবে বলে ঠিক হয়েছে।
বিশদ

Pages: 12345

একনজরে
ঘোঘা (গুজরাত), ২২ অক্টোবর (পিটিআই): ‘বন্দরই হল উন্নতির প্রবেশদ্বার।’ রবিবার গুজরাত সফরে সৌরাষ্ট্রের ঘোঘা এবং দক্ষিণ গুজরাতের দহেজের মধ্যে ফেরি সার্ভিসের প্রথম পর্বের আনুষ্ঠানিক উদ্বোধন ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স কতটা ভয়ানক হতে পারে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর সাম্প্রতিক রিপোর্ট জানিয়ে দিল সে কথা। এক বিবৃতিতে হু জানাল, অ্যান্টিবায়োটিক কাজ না করায় যৌনরোগ গনোরিয়ার চিকিৎসা এখন খুবই কঠিন, কিছু ক্ষেত্রে অসাধ্য হয়ে দাঁড়িয়েছে। ...

রাতুল ঘোষ, ২২ অক্টোবর: প্রায় দেওয়ালে কোণ ঠেকে যাওয়া অবস্থা থেকে খাদের কিনারায় ঝুলন্ত ব্রাজিল রবিবার রাতে শেষ ২০ মিনিটের সাম্বা-ম্যাজিকে জার্মানিকে ২-১ গোলে হারিয়ে ...

সংবাদদাতা, ঘাটাল: শনিবারের চেয়ে রবিবার ঘাটাল মহকুমায় বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি হয়েছে। এদিন ভোরে চন্দ্রকোণা-১ ব্লকের খামারবেড়িয়াতে ফেরিবাঁধ এবং চন্দ্রকোণা-২ ব্লকের কালাকড়িতে শিলাবতী নদীর বাঁধ ভেঙে নতুন করে বেশ কয়েকটি গ্রাম প্লাবিত হয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ছোটখাট সমস্যার কারণে কর্মপ্রার্থীদের কর্মলাভে বিলম্ব হতে পারে। ব্যাবসা শুরু করা যেতে পার। মাঝে মাঝে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৫৪: কবি জীবনানন্দ দাশের মৃত্যু
১৯৮৮: অভিনেত্রী পরিণীতি চোপড়ার জন্ম
২০০৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের মৃত্যু
২০০৮: চন্দ্রায়ন-১-এর সূচনা

22nd  October, 2017
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  October, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ কার্তিক, ২৩ অক্টোবর, সোমবার, চতুর্থী অহোরাত্র, নক্ষত্র-অনুরাধা, সূ উ ৫/৪০/১২, অ ৫/১/৫৬, অমৃতযোগ দিবা ঘ ৭/১১ মধ্যে পুনঃ ৮/৪২ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ঘ ৭/৩৫ গতে ১০/৫৬ মধ্যে পুনঃ ২/১৮ গতে ৩/৯ মধ্যে, বারবেলা ঘ ৭/৫ গতে ৮/৩০ মধ্যে পুনঃ ২/১২ গতে ৩/৩৭ মধ্যে, কালরাত্রি ৯/৪৭ গতে ১১/২১ মধ্যে।
৫ কার্তিক, ২৩ অক্টোবর, সোমবার, চতুর্থী রাত্রি ৫/০/৩৮, অনুরাধানক্ষত্র, সূ উ ৫/৪০/৮, অ ৫/১/৩৩, অমৃতযোগ দিবা ৭/১০/৫৯, ৮/৪১/৫১-১০/৫৮/৮ মধ্যে এবং রাত্রি ৭/৩৩/১৭-১০/৫৫/৩৬, ২/১৭/৫৪-৩/৮/২৮, বারবেলা ২/১১/১২-৩/৩৬/২৩, কালবেলা ৭/৫/১৯-৮/৩০/২৯, কালরাত্রি ৯/৪৬/১-১১/২০/৫০। 
২ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
  ভারতের নিকোবর আইল্যান্ডে ভূমিকম্প
নিকোবর আইল্যান্ডে আজ সন্ধ্যায় ভূমিকম্প অনুভুত হয়। রিখটার স্কেলে যার ...বিশদ

08:25:00 PM

বাগুইআটিতে গ্রেপ্তার হাইকোর্টের আইনজীবী
সিগন্যাল ভেঙে এগিয়ে যাওয়া একটি গাড়ি ধরায় এক সিভিক ভলান্টিয়ারকে ...বিশদ

07:26:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল গুয়াহাটির পরিবর্তে কলকাতায়

২৫ অক্টোবরের অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের ইংল্যান্ড-ব্রাজিল সেমিফাইনাল ম্যাচটি গুয়াহাটির পরিবর্তে ...বিশদ

05:40:00 PM

দক্ষিণেশ্বরের রামকৃষ্ণ সারদা মিশনের উদ্যোগে বাগবাজারে ভগিনী নিবেদিতার সার্ধশত জন্মজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে ১৬ নং বোস পাড়া লেনের নিবেদিতার বাড়ি উদ্বোধন করলেন মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

04:51:00 PM

অমিতাভ মালিকের মৃত্যুর ঘটনায় তদন্তভার সিআইডির হাতে দিল রাজ্য সরকার 

04:30:10 PM

ডেবরায় তৃণমূলের বিরুদ্ধে গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ, জখম ১০ 
তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত পশ্চিম মেদিনীপুরের ডেবরা। ঘটনায় ...বিশদ

04:09:02 PM

পর্ণশ্রীতে আত্মঘাতী মহিলা 
পর্ণশ্রীতে গলায় ফাঁস লাগিয়ে আত্মঘাতী হলেন এক মহিলা। ...বিশদ

02:33:00 PM