কলকাতা
 

তোলপাড় স্বাস্থ্যভবন  জরুরি বৈঠক  অধিকর্তাকে তলব
মেয়াদোত্তীর্ণ লাইসেন্স নিয়ে লিভার প্রতিস্থাপন, তুমুল বিতর্ক পিজিতে

বিশ্বজিৎ দাস, কলকাতা: ৮ সেপ্টেম্বর শুক্রবার পিজি হাসপাতালে একটি লিভার প্রতিস্থাপনের ঘটনা ঘটে। কিন্তু, উল্লেখযোগ্য বিষয় হল, এতবড় একটি প্রতিস্থাপনের ঘটনা যখন ঘটল, তখন পিজি হাসপাতালে লিভার প্রতিস্থাপনের লাইসেন্সটির মেয়াদই ফুরিয়ে গিয়েছে! ২০১৬ সালে ডিসেম্বরে মেয়াদ ফুরিয়েছে পিজি’র লিভার প্রতিস্থাপন লাইসেন্সের। ফলে কার্যত বিনা লাইসেন্সেই বাবার লিভার ছেলেকে দেওয়ার মতো একাধারে গুরুত্বপূর্ণ, সময়সাপেক্ষ, পরিকাঠামোসাপেক্ষ ও দক্ষতাসাপেক্ষ অপারেশনটি হয়েছে। এখানেই শেষ নয়, প্রতিস্থাপনের আগে সরকারিভাবে বিন্দুবিসর্গ জানানোই হয়নি পিজি হাসপাতালের অধিকর্তা বা স্বাস্থ্য অধিকর্তাকে (শিক্ষা), বা অঙ্গ প্রতিস্থাপন সংক্রান্ত বিষয়ে পশ্চিমবঙ্গ সরকারের নোডাল অফিসার তথা অতিরিক্ত স্বাস্থ্য অধিকর্তাকে (প্রশাসন)।
সব মিলিয়ে এবারের লিভার প্রতিস্থাপন নিয়ে একাধারে পিজি, অন্যদিক থেকে সেখানকার লিভার ও পেটের অসুখের নামডাকওয়ালা চিকিৎসাকেন্দ্র স্কুল অব ডাইজেস্টিভ অ্যান্ড লিভার ডিজিজ (এসডিএলডি) নিয়ে তোলপাড় পড়েছে স্বাস্থ্যভবনে। প্রসঙ্গত, মুকসুদুল হক নামে অন্তিম পর্যায়ের লিভারের অসুখে ভোগা এক রোগীর প্রাণ বাঁচাতে সম্প্রতি লিভার প্রতিস্থাপন হয় পিজিতে। এন্ড স্টেজ লিভার ডিজিজ-এ আক্রান্ত ২৫ বছরের ছেলেকে বাঁচাতে নিজের লিভার দিয়েছিলেন বাবা জিয়াউল হক।
এইসব অনিয়ম নিয়ে রীতিমতো অসন্তুষ্ট দপ্তরও। কারণ, মেয়াদোত্তীর্ণ লাইসেন্সে এতবড় অপারেশন হওয়াটা আইনি কাজ তো নয়ই, বরং যে কোনও রোগীর বাড়ির লোকজন এ নিয়ে সরকার বা মানবাধিকার কমিশন বা ন্যাশনাল অর্গান অ্যান্ড টিস্যু ট্রান্সপ্লান্ট অর্গানাইজেশনের দ্বারস্থ হলে চূড়ান্ত অপ্রস্তুত হতে হবে সরকারকে। তাছাড়া রীতিমতো পরিদর্শনের পর, পরিকাঠামো ঠিক আছে কিনা খতিয়ে দেখে এই লাইসেন্সের পুনর্নবীকরণ হয়। কে বলতে পারে পরিকাঠামো ঠিক ছিল না, ভুল? এমন সব অপ্রিয় প্রশ্ন উঠছে।
এবার দেখা যাক, লিভার প্রতিস্থাপনের আগে কাদের অনুমতি নিতে হয়। এক, হাসপাতালের এথিক্যাল কমিটি; দুই, রিজিওনাল অর্গান অ্যান্ড টিস্যু ট্রান্সপ্লান্ট অর্গানাইজেশনের (রোটো) প্রধান (এখানে পিজি’র অধিকর্তা); তিন, অঙ্গ প্রতিস্থাপনে রাজ্য স্বাস্থ্য দপ্তরের অথোরাইজেশন কমিটি’র প্রধান তথা রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা (শিক্ষা); চার, অঙ্গ প্রতিস্থাপনসংক্রান্ত বিষয়ে নোডাল অফিসার— এই চারটি জায়গার যে কোনও একটির। আবার অন্য প্রশ্নও উঠছে। যেখানে জীবন বাঁচানোই বড় ও মুখ্য, সেখানে এত নিয়ম মানা আগে হবে, নাকি প্রতিস্থাপন শুরু হবে? পিজি’র এক কর্তা বলেন, এক্ষেত্রে একটা এসএমএসও যথেষ্ট ছিল। আর অঙ্গ প্রতিস্থাপনের মতো বিষয়টি স্পর্শকাতর। নিয়ম না মেনে কাজ হলে মারাত্মক অপব্যবহারও হতে পরে।
প্রসঙ্গত, যে বিভাগের অধীনে এই কর্মকাণ্ডটি হয়, সেই এসডিএলডি’র গ্যাসট্রোএনটেরোলজি’র প্রধান ডাঃ গোপালকৃষ্ণ ঢালি ও হেপাটোলজি’র প্রধান ডাঃ অভিজিৎ চৌধুরি দুজনেই অত্যন্ত প্রভাবশালী চিকিৎসকদের মধ্যে পড়েন। প্রতিথযশা চিকিৎসক হওয়ার পাশাপাশি একজন স্বাস্থ্য কমিশন, অন্যজন রাজ্য মেডিকেল কাউন্সিলের সদস্য। তাঁদের প্রভাবের জন্যই কি লিভার প্রতিস্থাপনের আগের প্রয়োজনীয় লাইসেন্স ছিল কি না দেখা, বা আগাম সরকারি অনুমতি নেওয়া ইত্যাদি বিষয়গুলি নিয়ে সরকারের প্রথমে হেলদোলই ছিল না?
অঙ্গ প্রতিস্থাপন সংক্রান্ত বিষয়ে স্বাস্থ্য দপ্তরের নোডাল অফিসার ডাঃ অদিতিকিশোর সরকার এ বিষয়ে মন্তব্য করতে চাননি। মন্তব্য করতে চাননি পিজি অধিকর্তা ডাঃ অজয় রায়ও। অঙ্গ প্রতিস্থাপনের অথোরাইজেশন কমিটি’র চেয়ারম্যান তথা স্বাস্থ্য অ঩ধিকর্তা (শিক্ষা) দেবাশিসবাবু বলেন, বিষয়টি নিয়ে পিজি অধিকর্তার সঙ্গে বৈঠক হয়েছে। যুদ্ধকালীন তৎপরতায় ওদের লাইসেন্স পুনর্নবীকরণ করতে বলেছি। প্রতিস্থাপনের ক্ষেত্রে অনুমতিও আবশ্যক। কিন্তু, মেয়াদোত্তীর্ণ লাইসেন্স নিয়ে যে প্রতিস্থাপন হয়ে গেল? অপ্রস্তুত দেবাশিসবাবু বলেন, কী আর করা যাবে! যাঁদের দিকে অভিযোগের তির, তাঁদের অন্যতম পিজি’র গ্যাসট্রোএনটেরোলজি’র প্রধান ডাঃ ঢালি ফোন ধরেননি। হেপাটোলজি’র প্রধান অভিজিৎবাবু অনুমতি নেওয়ার প্রসঙ্গে দাবি করেন, জীবিত দাতার ক্ষেত্রে অঙ্গ প্রতিস্থাপনে সরকারি অনুমতি লাগে না। তাছাড়া বিষয়টি একবার স্বাস্থ্যসচিবকে বলেছি। জানি না, কেন এত বিতর্ক হচ্ছে। ন’মাস লাইসেন্স না থাকার বিষয়ে ফোন করা হলে ‘সুইচড অফ’ ছিল।
14th  September, 2017
উত্তর থেকে দক্ষিণ শহরতলিতে
ভ্যাপসা গরমেও জনস্রোত

বিএনএ, বারাসত ও নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আবহাওয়া ছিল পরিচ্ছন্ন। মেঘমুক্ত আকাশ। ‘বৃষ্টি অসুর’ ভয় দেখালেও সামনে আসার সাহস পায়নি। ভ্যাপসা গরম থাকলেও উৎসবপ্রিয় বাঙালিকে কী গৃহবন্দি করে রাখা যায়? যায় না বলেই মহাপঞ্চমীর সন্ধ্যায় বারাসত থেকে বিধাননগর ভিড়ের স্রোতে পা মেলালেন দর্শনার্থীরা।
বিশদ

পথে পুজোর জনসমুদ্রে মিছিলও মিলছে, কিন্তু পুলিশ সেভাবে না থাকায় যানজট মাত্রাছাড়া

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এমনিতে কলকাতায় যানজট নতুন কোনও বিষয় নয়। কিন্তু শারদ উৎসবের মরশুমে রোজকার এই গা-সওয়া যানজটই যেন মাত্রাছাড়া রূপ নিয়েছে। ঘণ্টার পর ঘণ্টা গাড়ির চাকা থমকে। ফলে যানজটে অভ্যস্ত কলকাতার জনতারও ধৈর্যচ্যুতি ঘটছে।
বিশদ

হাওড়ার মন্দিরতলায় পুজো উদ্বোধনে মমতা, সন্ধ্যা থেকে রাত পর্যন্ত মণ্ডপ জনাকীর্ণ

 দেবদাস অধিকারী, হাওড়া: বজ্রবিদ্যুৎ এবং বিক্ষিপ্ত বৃষ্টি উপেক্ষা করেই সোমবার মহাপঞ্চমীতে হাওড়ার রাস্তাঘাট জনস্রোতে ভাসল। তার উপর গতবারের মতো এবারও রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সোমবার নবান্ন থেকে মন্দিরতলার পুজোর উদ্বোধন করে হাওড়ার পুজোও জমিয়ে দিয়ে তোলেন।
বিশদ

প্রাক্তন রাষ্ট্রপতিকে ডিলিট
‘ইনস্টিটিউট অব এক্সেলেন্সের’ আবেদনের ফি যোগাতে প্রাক্তনীদের সাহায্য চাইবে যাদবপুর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতার পর এবার যাদবপুর বিশ্ববিদ্যালয় প্রণব মুখোপাধ্যায়কে ডিলিট সম্মান দিতে চলেছে। আগামী ২৪ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে তাঁকে এই সম্মান প্রদান করা হবে। কয়েক বছর আগে প্রণববাবু রাষ্ট্রপতি থাকাকালীন তাঁকে ডিলিট দিয়েছিল কলকাতা।
বিশদ

বাঁশদ্রোণীতে যুবক খুন, আটক তিন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মদের আসরে খুন হলেন এক যুবক। রবিবার রাত দেড়টা নাগাদ ঘটনাটি ঘটেছে বাঁশদ্রোণী থানার নতুন বাজার এলাকায়। মৃত যুবকের নাম অনিমেষ সর্দার (৩৫)। তাঁর শরীরে একাধিক আঘাতের চিহ্ন রয়েছে।
বিশদ

 কলকাতা বিশ্ববিদ্যালয়
কলেজে ভরতি বাড়তি পড়ুয়াদের রেজিস্ট্রেশন নয়, রায় সিন্ডিকেটের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে অতিরিক্ত পড়ুয়া ভরতি নিয়ে কড়া পদক্ষেপ করল কলকাতা বিশ্ববিদ্যালয়। নির্ধারিত সংখ্যার বাইরে যে ৩১৯ জনকে অতিরিক্ত ভরতি করেছিল কলেজগুলি, সেই পড়ুয়াদের রেজিস্ট্রেশন দেওয়া হবে না বলে সোমবার সিদ্ধান্ত নিয়েছে সিন্ডিকেট।
বিশদ

বারাকপুর ও কল্যাণী মহকুমার পুজোগুলি উদ্বোধনের শেষেই ভিড়ে ভাসল

 বিএনএ, বারাকপুর: চতুর্থীর দিন থেকে বারাকপুর, কল্যাণী মহকুমায় একাধিক পুজোর উদ্বোধন হয়ে গিয়েছে। স্বাভাবিকভাবে পঞ্চমীর দিন থেকেই সর্বত্র ব্যাপক ভিড় শুরু হয়ে গিয়েছে। এদিন দুপুরের পর থেকে মেঘ গুড়গুড় করতে শুরু করায় পুজো উদ্যোক্তা থেকে দর্শক সকলেই দুশ্চিন্তায় পড়ে গিয়েছিলেন। কিন্তু, বিকালের পর পরিস্থিতি স্বাভাবিক হয়ে যায়। পুজো উদ্যোক্তারা স্বস্তির নিঃশ্বাস ফেলেন।
বিশদ

পুজোয় সাফাই কর্মীদের ছুটি বাতিল দঃ দমদমে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোর সময় অফিস ছুটি থাকলেও দক্ষিণ দমদম পুরসভার সাফাই কর্মীদের ছুটি বাতিল করে দেওয়া হল। পরিবর্তে পুজোর পরে তাঁদের ছুটি দেওয়া হবে। শুক্রবার পুরসভার জনস্বাস্থ্য বিভাগ থেকে এই নির্দেশিকা জারি করা হয়েছে।
বিশদ

  ডেঙ্গুতে আক্রান্ত বিধাননগরের ডেপুটি মেয়রের মা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোর মুখে রাজারহাট এলাকায় ডেঙ্গুর প্রকোপ ব্যাপক আকার নিয়েছে। খোদ বিধাননগর পুরসভার ডেপুটি মেয়র তাপস চট্টোপাধ্যায়ের মা ডেঙ্গুতে আক্রান্ত হয়ে চিনার পার্কের কাছে একটি বেসরকারি হাসপাতালে ভরতি আছেন।
বিশদ

উঃ ২৪ পরগনা ও হুগলি
উৎসবের মরশুমে অশান্তি এড়াতে টাউন ও ব্লকস্তরে কন্ট্রোল রুম খুলছে তৃণমূল

 বিএনএ, চুঁচুড়া ও বারাসত: উৎসবের মরশুমে অশান্তি এড়াতে পুলিশ-প্রশাসনের পাশাপাশি রাজ্যের শাসকদলও হুগলি ও উত্তর ২৪ পরগনা জেলায় একগুচ্ছ ব্যবস্থা নিচ্ছে। পুজোর দিনগুলিতে শহর ও গ্রামীণের সমস্ত নেতা-নেত্রীদের নিজের এলাকায় থাকতে বলা হয়েছে।
বিশদ

নিউটাউনে এবার নতুন করে ফিনান্সিয়াল টেকনোলজি হাব তৈরি করছে হিডকো

 দীপ্তিমান মুখোপাধ্যায়, কলকাতা: নিউটাউনে এবার নতুন করে ১০ একর জমি নিয়ে ফিনান্সিয়াল টেকনোলজি হাব বা ‘ফিনটেক’ তৈরি করছে হিডকো। হিডকোর বোর্ড মিটিংয়ে এই নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে। ইতিমধ্যেই ১০টি বহুজাতিক সংস্থা এখানে ব্যাবসা করার জন্য আগ্রহ প্রকাশ করেছে।
বিশদ

Pages: 12345

একনজরে
বার্লিন, ২৫ সেপ্টেম্বর: বুথ ফেরত সমীক্ষায় পাওয়া আভাসই শেষমেশ সত্য হল। চতুর্থবার জার্মানির চ্যান্সেলর নির্বাচিত হলেন অ্যাঞ্জেলা মার্কেলই। ৩২.৯ শতাংশ ভোট পেয়েছে মার্কেলের দল। আর ...

 নয়াদিল্লি, ২৫ সেপ্টেম্বর: স্টেট ব্যাংকের নেতৃত্বাধীন কনসোর্টিয়ামের কাছ থেকে ঋণ নেওয়া ছ’হাজার কোটি টাকার বেশিটাই কাগুজে কোম্পানিতে বিনিয়োগ করেছেন কিংফিশার কর্তা বিজয় মালিয়া। তদন্তে নেমে এমনই তথ্য পেয়েছে সিবিআই ও ইডি। খুব তাড়াতাড়ি এই তথ্য সম্বলিত চার্জশিট দেবে ওই দুই ...

 চেন্নাই, ২৫ সেপ্টেম্বর (পিটিআই): জয়ললিতার মৃত্যুর কারণ নিয়ে শশীকলা শিবিরের উপর চাপ আরও বাড়াতে সোমবার তদন্ত কমিশন গঠন করল তামিলনাড়ু সরকার। তদন্তে কমিশনের নেতৃত্ব দেবেন হাইকোর্টের একজন অবসরপ্রাপ্ত বিচারপতি। ...

অভিজিৎ সরকার  শিলিগুড়ি, ২৫ সেপ্টেম্বর: রবিবার লিগ চ্যাম্পিয়ন হওয়ার পরই রাতে টিম হোটেলে কেক কেটে সেলিব্রেশন করেছেন ইস্ট বেঙ্গল ফুটবলাররা। মঙ্গলবার সকালে ক্লাব তাঁবুতে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুপ্ত শত্রুতা বৃদ্ধি। কর্মে উন্নতি। ব্যবসায় অতিরিক্ত সতর্কতার প্রয়োজন। উচ্চশিক্ষায় সাফল্য। শরীর-স্বাস্থ্য ভালো যাবে।প্রতিকার: বট ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২০: মনীষী ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্ম
১৯২৩: অভিনেতা দেব আনন্দের জন্ম
১৯৩২: ভারতের চতুর্দশ প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের জন্ম
১৯৭৭: নৃত্যশিল্পী উদয়শংকরের মৃত্যু
১৯৮৯: সঙ্গীতশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০১ টাকা ৬৫.৬৯ টাকা
পাউন্ড ৮৬.২৫ টাকা ৮৯.১৭ টাকা
ইউরো ৭৬.০১ টাকা ৭৮.৬৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,২৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,১৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, নক্ষত্র-অনুরাধা দং ৩/৫১ দিবা ঘ ৭/৩, সূ উ ৫/৩০/২, অ ৫/২৬/১২, অমৃতযোগ দিবা ঘ ৬/১৭ মধ্যে পুনঃ ৭/৫ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ঘ ৭/৪৯ গতে ৮/৩৯ মধ্যে পুনঃ ৯/২৭ গতে ১১/৫২ মধ্যে পুনঃ ১/২৯ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৪/৪১ গতে উদয়াবধি, বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে, কালরাত্রি ৬/৫৯ গতে ৮/২৮ মধ্যে।
৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, অনুরাধানক্ষত্র ৭/৯/৪, সূ উ ৫/২৮/৩৬, অ ৫/২৭/১৩, অমৃতযোগ দিবা ৬/১৬/৩০, ৭/৪/২৫-১১/৩/৫৭, রাত্রি ৭/৫১/৩০-৮/৩৯/৩৫, ৯/২৭/৪১-১১/৫১/৫৭, ১/২৮/৮-৩/৪/১৯, ৪/৪০/৩০-৫/২৮/৫৬, বারবেলা ৬/৫৭/২৬-৮/২৮/১৫, কালবেলা ১২/৫৭/৪৪-২/২৭/৩৪, কালরাত্রি ৬/৫৭/২৩-৮/২৭/৩৪।
 ৫ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
সল্টলেকের ইসি ব্লকের কাছে অটো উলটে চালক-সহ জখম ৪

02:37:00 PM

বড়সড় রেল দুর্ঘটনায় হাত থেকে রক্ষা, একই লাইনে চলে এল ৩টি ট্রেন
বড়সড় রেল দুর্ঘটনায় হাত থেকে রক্ষা। এলাহাবাদের কাছে ...বিশদ

01:44:46 PM

গাজিয়াবাদে ব্যবসায়ীকে খুন, মৃতের নাম রাজেন্দ্র আগরওয়াল (৭৫)

01:24:00 PM

আজ দিল্লি আদালতে দুপুর ২টো নাগাদ হানিপ্রীতের আগাম জামিনের শুনানি

01:19:00 PM

দার্জিলিংয়ে খুলল অধিকাংশ দোকানপাট

01:08:00 PM

ঝাড়গ্রামে ২টি বাড়িতে দুঃসাহসিক চুরি
সোমবার রাতে ঝাড়গ্রাম শহরের ৯ নম্বর ওয়ার্ডের বামদা এলাকায় চুরির ...বিশদ

01:01:00 PM

দিনহাটায় দু’জন নাবালিকা-সহ ৭ জন যুবতীকে উদ্ধার করল পুলিশ, ঘটনায় গ্রেপ্তার ১

12:59:00 PM