কলকাতা
 
 

বাড়ির পুজোয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। -নিজস্ব চিত্র

দলীয় নেতাদের দুর্নীতি নিয়ে সরব
অমিত, সতর্ক করলেন কর্মীদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার বুদ্ধিজীবীদের এক সভায় বিজেপি’র সর্বভারতীয় সভাপতি অমিত শাহ কেন্দ্রের সরকারের গুণগান করতে গিয়ে নানা প্রসঙ্গ টেনে এনেছেন। তিনি সাফ জানিয়েছেন, গত তিন বছরে মমতাজির মতো বিরোধীরাও কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে দুর্নীতির কোনও অভিযোগ আনতে পারেননি। যদিও সকালে আইসিসিআর অডিটোরিয়ামে রাজ্য নেতাদের সঙ্গে বৈঠকে দুর্নীতির প্রসঙ্গ তোলেন খোদ সর্বভারতীয় সভাপতি। অমিত শাহের রেডারে উঠে আসে বসিরহাটে প্রধানমন্ত্রী আবাস যোজনা নিয়ে বিজেপি নেতা-কর্মীদের বিরুদ্ধে ওঠা অভিযোগের কথা। প্রসঙ্গত, এই ঘটনায় বিজেপি’র প্রাক্তন বিধায়ক শমীক ভট্টাচার্যকে ইতিমধ্যেই সিআইডি তলব করেছে। পাশাপাশি জেলাস্তরের কয়েকজনকেও এই দুর্নীতি নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। যা নিয়ে অমিত শাহের প্রশ্ন, নাকের তলায় দুর্নীতি হলে কপালের দুর্নীতি মুছবো কী করে? স্বভাবতই প্রশ্ন উঠছে, সকালে যিনি দলের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠকে দুর্নীতি নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন, তিনিই কী করে বিকালের সভায় একই প্রসঙ্গে কার্যত ৩৬০ ডিগ্রি ডিগবাজি খেলেন?
দলীয় নেতাদের আচার-আচরণ নিয়েও ক্ষোভ প্রকাশ করেন বিজেপি’র সর্বাধিনায়ক। তাঁর কথায়, রাজ্যের বহু নেতা পার্টির টাকায় মাঝেমধ্যেই দিল্লি চলে যাচ্ছেন। দলের নাম ভাঁড়িয়ে সেখানে বহু কেন্দ্রীয় নেতা-মন্ত্রীর কাছে নিজেদের সুপারিশ পেশ করছেন। যা নিয়ে সংশ্লিষ্ট নেতাদের সতর্ক করে দেন তিনি। একইভাবে সংগঠনেও পদ পাওয়ার ক্ষেত্রে সুপারিশই যে মূল ফ্যাক্টর হয়ে উঠছে, তাও জানান অমিত শাহ। তাঁর পর্যবেক্ষণ, দলে যোগ্য লোকের অভাব রয়েছে। সুপারিশ নয়, দক্ষতাকে মাপকাঠি করেই যেন দলীয় দায়িত্ব দেওয়া হয়। সূত্রের দাবি, হুটহাট দিল্লি যাওয়ার ব্যাপারে দলীয় শীর্ষ নেতাদের ঘুরিয়ে সতর্ক করেছেন অমিত। দলের এক নেতার কথায়, নেতৃত্ব দেওয়ার দক্ষতাকে যে আদৌ গুরুত্ব দেওয়া হচ্ছে না, সাম্প্রতিক রাজ্য কমিটির পরিবর্তন থেকে তা স্পষ্ট। আরএসএস থেকে আসা এক যুব নেতা এখন পার্টিতে বাড়তি গুরুত্ব পাচ্ছে। তার একমাত্র যোগ্যতা দিল্লি থেকে আসা দু’-একজন নেতার ফাই-ফরমাস খাটা। আর তা দিয়েই তিনি এখন বর্ষীয়ান নেতাদের উপর ছড়ি ঘোড়াচ্ছেন।
এদিন শাসকদলের হাতে আক্রান্ত বিজেপি কর্মীদের সভা এবং বুদ্ধিজীবীদের সম্মেলন দু’টোই কার্যত ফ্লপ হয়। বিজেপি’র এক শীর্ষ নেতার দাবি, তৃণমূলের হাতে আক্রান্ত যে তালিকা আমরা তৈরি করেছিলাম তার সিংহভাগ এদিন আসেনি। উলটে সাম্প্রতিক অতীতে রাজ্যের বিভিন্ন জেলায় গোষ্ঠী সংঘর্ষে ক্ষতিগ্রস্তদের দিয়ে হল ভরানো হয়েছিল। একই চিত্র উঠে আসে বুদ্ধিজীবীদের সভাতেও। সেখানে বাংলার পরিচিত একজন মানুষকেও হাজির করতে পারেননি গেরুয়া শিবিরের নেতারা। উলটে যাঁরা এসেছিলেন, তাঁদের অধিকাংশই বিজেপি’র পদাধিকারী কিংবা কোনও সময়ে পদ্মফুল চিহ্নে ভোটে দাঁড়িয়েছিলেন। বিজেপি’র ওই নেতার দাবি, যতজনকে আমন্ত্রণ জানানো হয়েছিল, তাঁদের বেশিরভাগই এদিনের সভায় আসেননি। তাই সংবাদমাধ্যমের প্রতিনিধি, দলীয় কার্যকর্তা, নেতাদের দিয়ে হল ভরাতে হয়েছে।
13th  September, 2017
বাজি: বিধাননগর ও কলকাতায় ধৃত ২৯২

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিষিদ্ধ শব্দবাজি ফাটানোর অভিযোগে বৃহস্পতিবার রাত পর্যন্ত কলকাতা ও বিধাননগর এলাকা থেকে ২৯২ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। তার মধ্যে কলকাতা থেকে ২৭৪ জন ও বিধাননগর থেকে ১৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এদিন কলকাতায় মোট ১০২টি অভিযোগ দায়ের হয়েছে।
বিশদ

দিনে আট লিটার করে দুধ, ১০০ গ্রাম চালের ভাত খেয়ে
আলিপুর চিড়িয়াখানায় বড় হচ্ছে হস্তিশাবক ‘ভীম’

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জন্মের কয়েক মাস পরই মাতৃস্নেহ থেকে বঞ্চিত সে। অভিভাবকহীন হয়ে পড়লেও যত্ন কোনও অংশে কম হচ্ছে না তার। দিব্যি পুষ্টিকর খাওয়া-দাওয়ায় বেড়ে উঠছে ছোট্টো ভীম। না কোনও মানুষের কথা হচ্ছে না। এটি হল একটি হস্তিশাবক। দলছুট এই শাবকই এখন আলিপুর চিড়িয়াখানার নয়নের মণি হয়ে আছে। দুধে-ভাতে রেখে তার যত্নে কোনও ফাঁক রাখছে না চিড়িয়াখানা কর্তৃপক্ষ। আর যার নামই ভীম, তাকে তো শক্তিশালী হতেই হবে। তার জন্যও বিশেষ রুটিন তৈরি করেছে তারা।
বিশদ

চৌরঙ্গির জীবন সুধা
ভবনে বিধ্বংসী আগুন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কালীপুজোর সকালেই ভয়াবহ আগুনে ভস্মীভূত হয়ে গেল জীবনবিমার ‘জীবন সুধা’ বিল্ডিংয়ের তিনটি তল। ১৭, ১৮ এবং ১৯তম তল বিধ্বংসী আগুনে প্রায় সম্পূর্ণ ভস্মীভূত হয়ে যায়। দমকলের ১২টি ইঞ্জিন প্রায় পাঁচ ঘণ্টার চেষ্টায় আগুন আয়ত্তে আনে। দমকলের ডিজি জগমোহন জানিয়েছেন, প্রাথমিকভাবে মনে করা হচ্ছে ১৭তম তলে স্টেট ব্যাংকের গ্লোবাল মার্কেট ইউনিটের সার্ভার রুমে প্রথম আগুন লেগেছিল।
বিশদ

শ্যামাপুজোর মণ্ডপে মণ্ডপে
নিম্নচাপের বৃষ্টির চোখ রাঙানি উপেক্ষা
করেই বারাসত-মধ্যমগ্রামে জনজোয়ার

বিএনএ, বারাসত: কালো মেঘের চোখ রাঙানি ছিল সকাল থেকেই। দুপুর গড়াতেই আচমকা শুরু হয়েছিল মিনিট কয়েকের ঝির ঝিরে বৃষ্টিও। দুশ্চিন্তার চওড়া ভাঁজ পড়েছিল সকলের কপালে। কিন্তু, গোধূলির আলো মেখে উৎসব শুরু হতেই কালো মেঘ আকাশ থেকে উধাও। সন্ধ্যায় মৃদু শীতল অনুভূতি।
বিশদ

কালীঘাটের মন্দিরে দীপাবলীর
রাতে মা হয়ে ওঠেন ধনলক্ষ্মী

 সুকান্ত বসু, কলকাতা: কালীঘাটে মায়ের মন্দিরে দীপাবলীর রাতে কালীপুজো হয় না। সতীর পীঠস্থান এই মহাতীর্থে ওই বিশেষ সময়ে মা দক্ষিণাকালী ‘ধনলক্ষ্মী’ হিসাবে পূজিতা হন। তবে মন্দির সূত্রে জানা গিয়েছে, এই বিশেষ দিনে অন্যদিনের মতোই দুপুরে মাকে ভোগ হিসাবে নিবেদন করা হয় বাসমতী চালের সাদাভাত, পোলাও, পাঁচরকম ভাজা, পাঁচরকম মাছ, পাঁঠার মাংস, চাটনি, পায়েস এবং মিষ্টি।
বিশদ

শহর আলোয় ভাসলেও কালীপুজোর দিনে আনন্দে বাদ সাধল ঝিরঝিরে বৃষ্টি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্গাপুজোর পর কালীপুজো। বৃষ্টি যেন এবার বাগড়া দেওয়ার পরিকল্পনা করেই ময়দানে নেমেছে। বৃহস্পতিবার সকাল থেকেই আকাশের মুখভার। কখনও মুষলধারে, বেশিরভাগ সময়েই ঝিরঝিরে বৃষ্টিতে বিঘ্নিত হল দীপাবলী ও কালীপুজোর আনন্দ আয়োজন।
বিশদ

সিইএসসি থেকে বিদ্যুৎ ক্রয়
চুক্তি না মানায় গুনাগার ৫৩ কোটি,
সিএজি’র রিপোর্টে অস্বস্তিতে পুরসভা

সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: চুক্তি মেনে কাজ করেনি। আর তাতেই প্রায় ৫৩ কোটি ৩২ লক্ষ টাকা গুনাগার দিয়ে আর্থিক ক্ষতির মুখে পড়েছে কলকাতা পুরসভা। ভবিষ্যতে এই বিষয়ে নজর না দিলে ক্ষতির পরিমাণ আরও বাড়বে। গত মঙ্গলবার মেয়র পরিষদের বৈঠকে কেন্দ্রীয় অডিট সংস্থা কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলের (সিএজি) যে ইনসপেকশন রিপোর্ট জমা পড়েছে, তাতে এই তথ্যই উঠে এসেছে।
বিশদ

ভাঙড়ে জমি কমিটির অফিসে বিস্ফোরণ, কালু-আরাবুল চাপান-উতোর

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: ভাঙড়ে পাওয়ার গ্রিডের অদূরে নতুনহাটে জমি জীবিকা ও বাস্তু পরিবেশ রক্ষা কমিটির নেতা কালু শেখের অফিসে বিস্ফোরণের ঘটনা নিয়ে হইচই পড়ে গিয়েছে। শাসক দল ও জমি কমিটির নেতাদের মধ্যে এ নিয়ে চাপান-উতোর শুরু হয়েছে। কালু শেখের অভিযোগ, শাসক দলের নেতা আরাবুল ইসলামের নির্দেশে অফিস ঘরের পিছনের দরজা ভেঙে তার লোকজন বোমা ও তার মশলা রেখে দিয়েছিল।
বিশদ

ট্রলার বিকল, সমুদ্রে আটকে ১৬ মৎস্যজীবী

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: গভীর সমুদ্রে মাছ ধরতে গিয়ে মৎস্যজীবীদের এক ট্রলারের ইঞ্জিন বিকল হয়ে গিয়েছে। ফলে ১৬ জন মৎস্যজীবীসহ ট্রলারটি বিপদে পড়েছে। পুলিশ জানিয়েছে, চারদিন আগে এফবি সত্যনারায়ণ নামে ওই ট্রলারটি মাছ ধরতে গিয়েছিল।
বিশদ

রাস্তা থেকে ফুসলে এনে ন’বছরের বালককে
বলি দেওয়ার চেষ্টা চুঁচুড়ার দেবীপুরে, ক্ষিপ্ত জনতা বাড়ি ভাঙচুর করে মারধর করল তান্ত্রিককে

বিএনএ, চুঁচুড়া: রাস্তা থেকে ফুসলে দীপঙ্কর দাস নামে নয় বছর বয়সি এক বালককে বাড়িতে নিয়ে এসে বলি দেওয়ার চেষ্টার অভিযোগ উঠল চুঁচুড়ার দেবীপুর গ্রামের এক তন্ত্রসাধকের বিরুদ্ধে। অভিযুক্ত তান্ত্রিকের নাম স্বপন অধিকারি। এই ঘটনাকে কেন্দ্র করে মঙ্গলবার রাতে চুঁচুড়া স্টেশন লাগোয়া দেবীপুর গ্রামে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। বালকের কাছ থেকে বলি দেওয়ার চেষ্টার খবর জানার পরেই স্থানীয় মানুষ উত্তেজিত হয়ে স্বপন অধিকারির বাড়িতে ব্যাপক ভাঙচুর চালায় ও তাঁকে মারধর করে।
বিশদ

19th  October, 2017
শেক্সপিয়র সরণিতে জীবন সুধা বিল্ডিংয়ে বিধ্বংসী আগুন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শেক্সপিয়র সরণিতে জীবন সুধা বিল্ডিংয়ের বহুতলে বিধ্বংসী আগুন। আজ, বৃহস্পতিবার সকাল সাড়ে দশটা নাগাদ জীবন সুধা বিল্ডিংয়ের ১৬ তলায় আগুন লাগে। খবর পেয়েই ঘটনাস্থলে যায় দমকলের প্রায় ১০টি ইঞ্জিন। আগুন লাগার কারণ এখনও জানা যায়নি। তবে দমকল কর্মীদের অনুমান, একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সার্ভার রুমে শর্টসার্কিটের ফলেই অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটে থাকতে পারে।
বিশদ

19th  October, 2017

Pages: 12345

একনজরে
 বিএনএ, কোচবিহার: বৃহস্পতিবার সন্ধ্যায় দিনহাটার ভেটাগুড়িতে এক বিজেপি কর্মীকে বেধড়ক মারধর করার অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। সীমান্ত চৌধুরি নামে জখম ওই কর্মীকে কোচবিহার এমজেএন হাসপাতালে ভরতি করা হয়েছে। ...

কাবুল, ১৯ অক্টোবর (এপি): ভয়াবহ তালিবান হামলার মুখে পড়ল আফগানিস্তানের দক্ষিণ কান্দাহারের একটি সেনাঘাঁটি। হামলার জেরে মৃত্যু হয়েছে অন্তত ৪৩ জন আফগান সেনার। বৃহস্পতিবার প্রতিরক্ষা ...

বিএনএ, বহরমপুর: মুর্শিদাবাদ জেলায় সংগঠনের অঞ্চল ও ব্লক কমিটির নেতা-কর্মীদের জীবনপঞ্জি সংগ্রহ করছে তৃণমূলের কিষান খেত মজদুর কমিটি। ইতিমধ্যে তারা প্রতিটি অঞ্চল ও ব্লক কমিটির কাছে নির্দিষ্ট ফরম পাঠিয়েছে। পঞ্চায়েত ভোটের আগে তাদের এই কর্মসূচি নিয়ে দলের অন্দরেই গুঞ্জন শুরু ...

বার্সেলোনা, ১৯ অক্টোবর: গ্রুপের প্রথম তিনটি ম্যাচ জিতে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নক-আউট পর্ব প্রায় নিশ্চিত করে ফেলল বার্সেলোনা। বুধবার প্রবল বৃষ্টির মধ্যে ঘরের মাঠ ন্যু ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পরীক্ষার ফলাফল ভালো হবে। কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হবার যোগ আছে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। বুঝে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭১: কবি ও গীতিকার অতুলপ্রসাদ সেনের জন্ম
১৯৭৮: ক্রিকেটার বীরেন্দ্র সেওয়াগের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.১৫ টাকা ৬৫.৮৩ টাকা
পাউন্ড ৮৪.৩৬ টাকা ৮৭.২২ টাকা
ইউরো ৭৫.২২ টাকা ৭৭.৮৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  October, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ কার্তিক, ২০ অক্টোবর, শুক্রবার, প্রতিপদ রাত্রি ঘ ১/৩৭, নক্ষত্র-চিত্রা, সূ উ ৫/৩৮/৫০, অ ৫/৪/১৬, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৬ মধ্যে পুনঃ ৩/৩২ গতে অস্তাবধি, রাত্রি ঘ ৫/৫৪ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/৮ মধ্যে পুনঃ ৩/৫৯ গতে উদয়াবধি। বারবেলা ৮/৩০ গতে ১১/২১ মধ্যে। কালরাত্রি ৮/১৩ গতে ৯/৪৭ মধ্যে।

শ্রীশ্রী বলিদৈত্যরাজপূজা
২ কার্তিক, ২০ অক্টোবর, শুক্রবার, প্রতিপদ রাত্রি ১২/২১/৫, চিত্রানক্ষত্র, সূ উ ৫/৩৮/৩৩, অ ৫/৪/৬, অমৃতযোগ দিবা ঘ ৬/২২/১৫ মধ্যে, ৭/৯/৫৭-৯/২৭/৪, ১১/৪৪/১১-২/৪৭/০, ৩/৩২/৪২-৫/৪/৬, রাত্রি ৫/৫৪/২৪-৯/১৪/৩৫, ১১/৪৬/২৮-৩/৭/৩৯, ৩/৫৭/৫৭-৫/৩৯/৪, বারবেলা ৮/২৯/৫৬-৯/৫৫/৩৮, কালবেলা ৯/৫৫/৩৮-১১/২১/২০, কালরাত্রি ৮/১২/৪৩-৯/৪৭/১।

শ্রীশ্রী বলিদৈত্যরাজপূজা
২৯ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
প্রায় ৭০০টি ট্রেনের গতি বাড়তে চলেছে 

নভেম্বরে ভারতীয় রেল প্রায় ৭০০টি-র মতো দুরপাল্লার ট্রেনের গতি বাড়াতে ...বিশদ

07:42:17 PM

নির্বাসন না তুললে অন্য দেশের হয়ে খেলার ইঙ্গিত দিলেন নির্বাসিত শ্রীসন্হ

06:55:09 PM

 প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের দাদা পিযুষ মুখোপাধ্যায় প্রয়াত

06:05:47 PM

প্রবল বৃষ্টি, সেচ দপ্তরে চালু কন্ট্রোল রুম

প্রবল বৃষ্টিতে নজর রাখতে সেচ দপ্তরে চালু কন্ট্রোল রুম। মনিটরিং ...বিশদ

04:28:40 PM

কানপুরে প্ল্যাস্টিকের গোডাউনে আগুন, ঘটনাস্থলে দমকলের ৬টি ইঞ্জিন

04:08:00 PM

দুপুরের পর থেকে আলিপুরদুয়ারে শুরু বৃষ্টি

03:52:00 PM

মুর্শিদাবাদে জুয়া খেলার অপরাধে যুবককে গুলি করার অভিযোগ পুলিশের বিরুদ্ধে
বহরমপুরের হাতিনগর এলাকায় জুয়া খেলার অভিযোগে এক যুবককে ...বিশদ

03:41:17 PM