কলকাতা
 
 

 রাজারহাটের ইকো পার্কে শুরু হল পশ্চিমবঙ্গ রাজ্য হস্তশিল্প মেলা। সোমবার তোলা কুমার বসুর ছবি

 মুখ্যমন্ত্রীর নির্ধারিত সময়ের মধ্যেই দক্ষিণেশ্বরের স্কাইওয়াকের কাজ শেষ করতে হবে: ফিরহাদ

বিএনএ, বারাকপুর: দ্রুত গতিতে দক্ষিণেশ্বরে স্কাইওয়াক প্রকল্পের কাজ শেষ করতে হবে। কোনও অজুহাত চলবে না। কালীপুজোর আগেই কাজ শেষ করতে হবে। শনিবার দক্ষিণেশ্বর প্রকল্পের কাজ পরিদর্শন করার পর বৈঠক করে পুরমন্ত্রী নির্মাণকারী সংস্থার আধিকারিকদের এই নির্দেশ দেন। ঝটিকা সফরে এসে এদিন দুপুরে তিনি প্রকল্প এলাকা ঘুরে দেখেন। কেএমডিএ, নির্মাণকারী সংস্থাসহ প্রকল্পের সঙ্গে যুক্ত সমস্ত প্রতিষ্ঠানের কর্মকর্তাদের নিয়ে বৈঠক করেন। যে কোনও দিন ফের ঝটিকা সফরে প্রকল্প এলাকা পরিদর্শনে আসবেন বলেও জানিয়ে যান মন্ত্রী।
প্রকল্প এলাকা পরিদর্শনের পর কাজের গতি দেখে তিনি সন্তোষ প্রকাশ করেন। সংবাদমাধ্যমকে বলেন, আগে যা দেখেছি তার থেকে প্রকল্পের কাজ অনেকটাই এগিয়েছে। দ্রুত গতিতে কাজ চলছে। সুরক্ষা ও নিরাপত্তার বিষয়টি কেন্দ্রীয় সংস্থা রাইটস দেখছে। তারা যেমন কাজের অনুমোদন দিচ্ছে সেই মতো কাজ করা হচ্ছে। বড় কোনও প্রাকৃতিক বিপর্যয় না হলে, কালীপুজোর আগেই স্কাইওয়াক দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়েরও সেটাই ইচ্ছা। তিনি দক্ষিণেশ্বর মন্দিরে ফাঁড়ির পাশের ঘরে বসে প্রকল্পের সঙ্গে যুক্ত কেএমডিএসহ বিভিন্ন সংস্থার আধিকারিকদের নিয়ে প্রায় এক ঘণ্টা বৈঠক করেন। সেখানে কামারহাটি পুরসভার পক্ষ থেকে স্থানীয় কাউন্সিলার শংকরী ভৌমিক ছিলেন। দক্ষিণেশ্বর স্টেশনের সামনে মন্দিরে ঢোকার রাস্তার অবস্থা অত্যন্ত বেহাল। যার জন্য দুর্ঘটনাও ঘটছে। সেই রাস্তা সংস্কার করার জন্য পুরমন্ত্রীর কাছে তিনি আরজি জানান। পুরমন্ত্রী জানান, আপাতত চলাচলের যোগ্য করে তোলার মতো সংস্কার করে দেওয়া হচ্ছে। প্রকল্পের কাজ শেষ হয়ে গেলে রাস্তাটি ঢেলে সংস্কার করা হবে।
কয়েকমাস আগে বারাকপুরে প্রশাসনিক বৈঠক থেকেই মুখ্যমন্ত্রী স্কাইওয়াক প্রকল্পের কাজ কালীপুজোর আগে শেষ করার নির্দেশ দিয়েছিলেন। ১৯ অক্টোবর কালীপুজো। তার আগে প্রকল্পের কাজ শেষ করার জন্য মুখ্যমন্ত্রী সময়সীমা বেঁধে দিয়েছেন। স্বাভাবিকভাবে হাতে আর মাত্র মাস দুয়েক সময় রয়েছে। তার আগে কাজের অগ্রগতির অবস্থা খতিয়ে দেখতেই পুরমন্ত্রী এদিন ঝটিকা সফরে আসেন। উল্লেখ্য, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ২০১৫ সালের ১৭ মার্চ দক্ষিণেশ্বর মন্দিরে এসে স্কাইওয়াক প্রকল্পের শিলান্যাস করে যান। রাজ্য সরকারের পুর ও নগরোন্নয়ন দপ্তরের পক্ষ থেকে প্রকল্পের দায়িত্ব কেএমডিএকে দেওয়া হয়। প্রস্তাবিত প্রকল্প অনুযায়ী, রানি রাসমণি রোড দিয়ে শুধু যানবাহন চলাচল করবে। দু’দিকে হাঁটাচলার জন্য ফুটপাত করা হবে। আর ঠিক রাস্তার উপর ফ্লাইওভারের মতো উঁচু স্কাইওয়াক তৈরি করা হবে। সেখানে ওঠার জন্য স্কাইওয়াকের বিভিন্ন পয়েন্টে একাধিক সিঁড়ি, এসকেলেটর এবং লিফটের ব্যবস্থা থাকবে। স্কাইওয়াকের উপর দিয়ে দশর্নার্থীরা মন্দিরে যাতায়াত করবেন। স্কাইওয়াকের দু’দিকে ব্যবসায়ীদের জন্য দোকানঘর তৈরি করে দেওয়া হবে। ২০১৫ সালে মুখ্যমন্ত্রীর ঘোষণা পর কেএমডিএ রানি রাসমণি রোডে এই প্রকল্পের কাজ শুরু করতে উদ্যোগী হয়। ২০১৫ সালের ২০ ডিসেম্বর দোকান হটিয়ে রানি রাসমণি রোডে এই প্রকল্পের কাজ শুরু হয়।
13th  August, 2017
ছাত্রীর সঙ্গে অশালীন আচরণ, অভিযুক্ত দূরশিক্ষার অধিকর্তা

বিএনএ, বারাকপুর: কল্যাণী বিশ্ববিদ্যালয়ের দূরশিক্ষা বিভাগের অধিকর্তার বিরুদ্ধে এক ছাত্রীর সঙ্গে অশালীন আচরণ করার অভিযোগ উঠেছে। রবিবার ঘটনাটি ঘটলেও সোমবার ওই ছাত্রীর পরিবারের পক্ষ থেকে উপাচার্য, রেজিস্ট্রারের কাছে লিখিত অভিযোগ জানিয়েছেন।
বিশদ

কারখানায় আগুন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগুন লেগে আতঙ্ক ছড়াল পশ্চিম চৌবাগার গুলশন কলোনির একটি জুতো কারখানায়। সোমবার সকাল ১১টা ২৫ মিনিট নাগাদ ওই কারখানা থেকে আগুন বেরতে দেখেন স্থানীয়রা।
বিশদ

ছোট্ট সুষমাকে পুরস্কার দিল কলকাতা পুলিস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেলেঘাটার সেই বাচ্চা মেয়েটিকে পুরস্কৃত করল কলকাতা পুলিস। কয়েকদিন আগে বেলেঘাটায় একটি বাড়িতে ১০ বছরের মেয়ে সুষমা দাসকে বেঁধে রেখে লুটের ঘটনা ঘটে। সিসিটিভি’র পাশাপাশি দুষ্কৃতীকে চিহ্নিত করতে শিশুটি প্রভূত সাহায্য করে পুলিসকে।
বিশদ

আড়িয়াদহের ধ্রুবাশ্রম থেকে পালাল ২৫ আবাসিক, রিপোর্ট চাইলেন মন্ত্রী

বিএনএ, বারাকপুর: বেলঘরিয়া থানার আড়িয়াদহ ‘ধ্রুবাশ্রম’ নামে সমাজকল্যাণ দপ্তর পরিচালিত হোম থেকে সোমবার বিকালে ২৫ জন আবাসিক পালিয়ে যাওয়ার অভিযোগ উঠেছে। এই বিষয়টি জানাজানি হতেই হইচই পড়ে গিয়েছে। কী করে সরকারি এই হোম থেকে একসঙ্গে এতগুলো বাচ্চা চলে গেল তা নিয়ে প্রশ্ন উঠছে।
বিশদ

হার ছিনতাই, ধৃত দুষ্কৃতী

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: রংয়ের কাজ করতে এসে বাড়িতে ঢুকে এক মহিলার গলায় ছুরি ঠেকিয়ে সোনার হার ছিনতাই করল এক দুষ্কৃতী। যদিও সেই হার নিয়ে পালানোর সময় ওই মহিলার তৎপরতায় ধরাও পড়ে গেল সে।
বিশদ

আর জি কর
মুখ্যমন্ত্রীর হাতে কাল চালু হচ্ছে রাজ্যের প্রথম ট্রমা সেন্টার

 বিশ্বজিৎ দাস, কলকাতাঊ কাল, বুধবার রাজ্যের প্রথম ট্রমা সেন্টার চালু হতে চলেছে আর জি কর মেডিকেল কলেজ হাসপাতালে। উত্তরবঙ্গ থেকে বোতাম টিপে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উদ্বোধন করতে চলেছেন এক ছাতার তলায় থাকা এই অত্যাধুনিক ট্রমা কেয়ার পরিষেবা ইউনিট।
বিশদ

অজ্ঞতায় রাস্তার কুকুর ধরতে সারমেয় প্রেমীদের বাধা, বিপাকে পুরকর্মীরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাড়ায় পাড়ায় সারমেয় প্রেমীরাই এখন কলকাতা পুরসভার তরফে কুকুর ধরার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াচ্ছেন। যাঁরা যথেষ্ট জেনেবুঝে পথকুকুরদের নিরাপত্তা এবং সুরক্ষা নিয়ে সোচ্চার, তাঁরা সমস্যা তৈরি করছেন না। পুরসভা রাস্তার কুকুর ধরে নিয়ে গিয়ে কী করে, এই প্রশ্নের উত্তর যাঁরা জানেন না, সেই রকম সারমেয় প্রেমীরাই পুরসভার কাজে বাধা হয়ে দাঁড়াচ্ছেন।
বিশদ

শিয়ালদহ দক্ষিণে ৪ ঘণ্টা ট্রেন অবরোধ, ভাঙচুর-আগুন, লাঠি

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা এবং কলকাতা: বিনা নোটিসে স্থানীয় বাসিন্দাদের শৌচাগার ভেঙে দিয়েছে রেল সুরক্ষা বাহিনী। এই অভিযোগ তুলে সোমবার বিকাল ৪টে ২০ মিনিট থেকে রাত ৮টা ২৫ মিনিট পর্যন্ত বারুইপুর স্টেশন সংলগ্ন ২০ নম্বর গেটে অবরোধ করলেন বাসিন্দারা।
বিশদ

প্রায় মৃত্যুন্মুখ রোগিণীকে সম্মিলিত প্রচেষ্টায় বাঁচালেন বারাসত হাসপাতালের ডাক্তাররা

 বিএনএ, বারাসত: ফেলোপিয়ান টিউব ব্লাস্ট! ডাক্তারি ভাষায় যাকে বলে—রাপচারড একটোপিক। হাসপাতালের জরুরি বিভাগে যখন নিয়ে আসা হয়েছিল গৃহবধূ তখন সংজ্ঞাহীন। অতিরিক্ত রক্তপাতে তাঁর শরীর সাদা হয়ে গিয়েছিল। যন্ত্র দিয়েও তাঁর ব্লাড প্রেসার রেকর্ড করা যায়নি।
বিশদ

  মুম্বইয়ে সুড়ঙ্গ খুঁড়ে ব্যাঙ্ক ডাকাতির মূল পান্ডা গ্রেপ্তার পাঁচলায়

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: গত ১২ নভেম্বর নবি মুম্বইতে বড়সড় ব্যাঙ্ক ডাকাতির মূল পান্ডা মহিউদ্দিন শেখকে (৪০) সোমবার সকালে পাঁচলা থানার বেলডুবি ভবানন্দপুর থেকে গ্রেপ্তার করা হয়। মুম্বই ক্রাইম ব্রাঞ্চ পাঁচলা থানার পুলিশের সহযোগিতায় সোমবার মহিউদ্দিনকে তার দিদির বাড়ি থেকে গ্রেপ্তার করে।
বিশদ

 আলুতে রং করার সময় হাতেনাতে ধরে পুলিশে দিলেন মন্ত্রী

বিএনএ, চুঁচুড়া: সোমবার দুপুরে কলকাতা থেকে আরামবাগ যাওয়ার পথে রাজ্যের কৃষি বিপণন মন্ত্রী তপন দাশগুপ্ত আলুতে নিষিদ্ধ লাল রং মাখানোর কাজে লিপ্ত দুই ব্যবসায়ীকে হাতেনাতে ধরে তারকেশ্বর থানার পুলিশের হাতে তুলে দেন।
বিশদ

কলেজে গুন্ডামি বরদাস্ত নয়, ফের হুঁশিয়ারি পার্থর

 বিএনএ, চুঁচুড়া: শ্রীরামপুর কলেজকে আধা কলেজ বা আধা বিশ্ব঩বিদ্যালয় নয়, থিওলজি ছাড়াও বাকি বিষয়গুলি নিয়ে যাতে পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় করা যায় সে ব্যাপারে আমি রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে বলব। সোমবার শ্রীরামপুর কলেজের ২০০ বছর পূর্তি উৎসবের শুভারম্ভ করে একথা বলেন, রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।
বিশদ

জগৎবল্লভপুরে বেসরকারি শিশুশিক্ষা কেন্দ্রের আচার্যের আত্মহত্যা, প্রবল উত্তেজনা

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: জগৎবল্লভপুর থানার মুন্সিরহাটের শঙ্করহাটির একটি বেসরকারি শিশুশিক্ষা কেন্দ্র বিবেকানন্দ শিশুশিক্ষা মন্দিরের আচার্য সুজিত বন্দ্যোপাধ্যায়ের (৩৬) অস্বাভাবিক মৃত্যুকে কেন্দ্র করে সোমবার এলাকায় প্রবল উত্তেজনার সৃষ্টি হয়।
বিশদ

পেটে লাথি মারায় মহিলার গর্ভের ভ্রূণ নষ্ট, তিন অপরাধীর কারাদণ্ড

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পেটে লাথি মেরে এক মহিলার গর্ভের তিন মাসের ভ্রূণকে নষ্ট করার ঘটনায় তিন অপরাধীকে চার বছর কারাদণ্ডের আদেশ দিল আদালত। সোমবার আলিপুরের প্রথম সহকারী দায়রা বিচারক সুরেশ সিং ওই আদেশ দিয়েছেন। এর সঙ্গে প্রত্যেককে তিন হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে আরও অতিরিক্ত চারমাস হাজতবাসের নির্দেশ দেন। দোষী সাব্যস্ত ওই তিনজন হল বিভা পাইক, অশোক পাইক এবং পলি পাইক।
বিশদ

Pages: 12345

একনজরে
 শ্রীনগর, ২০ নভেম্বর (পিটিআই): ফের কাশ্মীরে বাবা-মায়ের আবেদনে সাড়া দিয়ে বাড়ি ফিরল জঙ্গি সংগঠনে যোগ দেওয়া এক যুবক। দক্ষিণ কাশ্মীরের বাসিন্দা ওই যুবকের নাম, ঠিকানা ...

বিএনএ, আসানসোল: ট্রেনে যাত্রীদের সুরক্ষা বাড়াতে ‘স্পেশাল টিম’ তৈরি করেছে আরপিএফ। সম্প্রতি আরপিএফের আইজি বিনোদ কুমার দাকা আসানসোলে বৈঠক করতে এসে টিম তৈরির ব্যাপারে নির্দেশ দিয়ে গিয়েছেন। রেল সূত্রে জানা গিয়েছে, এই স্পেশাল টিমের কাজ হবে ট্রেনে অপরাধমূলক ঘটনা কমানো। ...

বিএনএ, বহরমপুর: মুর্শিদাবাদ জেলা থেকে লোহার সামগ্রী পাচার হচ্ছে পশ্চিম বর্ধমানের আসানসোলে। শনিবার ১০টন লোহার সামগ্রী সমেত দু’জনকে গ্রেপ্তার করার পর এমনই তথ্য হাতে পেয়েছে রঘুনাথগঞ্জ থানার পুলিস। ধৃতদের জেরা করে পুলিস লোহা পাচার চক্রের মূল পান্ডার নাম জানতে পেরেছে। ...

 বেজিং, ২০ নভেম্বর (পিটিআই): একাধিক পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম দূরপাল্লার নতুন ক্ষেপণাস্ত্র ‘ডংফেং-৪১’ সম্ভবত আগামী বছরই চীনের সেনা অস্ত্রভাণ্ডারে যুক্ত হতে চলেছে। এই ক্ষেপণাস্ত্রটি ‘ম্যাক ১০’-এর থেকে অনেক বেশি গতিসম্পন্ন। এটি একসঙ্গে ১০টি পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে কিছু নতুনত্ব থাকবে যা বিশেষভাবে মনকে নাড়া দেবে। কোনও কিছু অতিরিক্ত আশা না করাই ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব টেলিভিশন দিবস
১৬৯৪: ফরাসি দার্শনিক ভলতেয়ারের জন্ম
১৯৭০: নোবেলজয়ী পদার্থবিদ চন্দ্রশেখর বেঙ্কটরামনের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৪.৯০ টাকা ৮৭.৭৯ টাকা
ইউরো ৭৫.৪৪ টাকা ৭৮.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৯/৩৬, নক্ষত্র-জ্যেষ্ঠা রাত্রি ১২/৪৮, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৪, অমৃতযোগ দিবা ঘ ৭/২৩ মধ্যে পুনঃ ৮/৫০ গতে ১১/০ মধ্যে। রাত্রি ঘ ৭/২৬ গতে ১০/৬ মধ্যে পুনঃ ২/২৭ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ঘ ৭/১৮ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ২/৫ গতে ৩/২৬ মধ্যে, কালরাত্রি ৯/৪৪ গতে ১১/২২ মধ্যে।
৩ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৭/৪২/২৮, জ্যেষ্ঠানক্ষত্র ১১/৫৫/৩৬, সূ উ ৫/৫৬/৫৮, অ ৪/৪৬/৫৮, অমৃতযোগ দিবা ৭/২৩/৩৮, ৮/৫০/১৮-১১/০/১৮ মধ্যে এবং রাত্রি ৭/২৪/৫৮-১০/৫৫/১৮, ২/২৫/৩৭-৩/১৮/১৮, বারবেলা ২/৪/২৮-৩/২৬/৪৩, কালবেলা ৭/১৮/১৩-৮/৩৯/২৮, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮। 
৩০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
 কালিয়াগঞ্জে দাশমুন্সি ভবন ঘুরে মরদেহ নিয়ে যাওয়া হয় কালিয়াগঞ্জের দলীয় পার্টি অফিসে। এরপর সেখান থেকে নিয়ে আসা হয় রায়গঞ্জে। এখানে কংগ্রেস কার্যালয়ে অগুন্তি সমর্থক ও প্রিয়জনদের শ্রদ্ধা জ্ঞাপনের পর অন্ত্যেষ্টির জন্য শ্মশানের উদ্দেশ্যে রওনা হবে।

07:25:00 PM

কলকাতায় গ্রেপ্তার ৩ জন আল কায়দা জঙ্গি
আজ কলকাতা স্টেশন থেকে ৩ জন আল কায়দা ...বিশদ

06:07:00 PM

 কালিয়াগঞ্জের উদ্দেশ্যে শেষযাত্রায় প্রিয়
প্রিয়রঞ্জনের মরদেহ দিয়ে হেলিকপ্টার পৌঁছাল রায়গঞ্জে। সেখান থেকে ...বিশদ

05:16:00 PM

  ফের সাংবাদিক খুন ত্রিপুরায়
মাস দুয়েকের মধ্যে ফের সাংবাদিক খুনের ঘটনা ঘটল ত্রিপুররায়। এবার ...বিশদ

05:13:45 PM

ট্রেনের সময়সূচি বদল 
ডাউন ট্রেন দেরিতে আসার কারণে

১৩০০৯ আপ হাওড়া-দেরাদুন ...বিশদ

04:02:00 PM