কলকাতা
 
 

 রবিবার কলকাতা বিশ্ববিদ্যালয়ে ইন্দিরা গান্ধীর শততম জন্মজয়ন্তীতে শ্রদ্ধাজ্ঞাপন করছেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।ধ্রুব হালদারের তোলা ছবি।

চুঁচুড়ার হুগলি মোড়ে কয়েন ছড়িয়ে অবরোধ
দোকানদাররা খুচরো নিয়ে জিনিস দিতে না চাওয়ায় অর্ধাহারে দিন কাটছে ভিক্ষুকদের

বিএনএ, চুঁচুড়া: কারও মাথার ছাদ নেই। জন্মের সময় থেকেই কারও একটা হাত নেই। কেউ আবার পোলিও রোগে আক্রান্ত হয়ে হাঁটাচলার ক্ষমতা হারিয়েছেন। আবার কেউ জন্মান্ধ। কারও পরিবার রয়েছে, কেউ আবার নিঃসঙ্গ। প্ল্যাটফর্ম, মন্দির, আদালত ও রেলের কামরায় কামরায় সারাদিন ঘুরে পথচলতি মানুষের কাছে একটা টাকার জন্য অনুনয়-বিনয় করেন। রাস্তায় বেরলেই সর্বহারা এই মানুষগুলোর করুণ আর্তি চোখে পড়ে। আর তা দেখেই পথচলতি মানুষ পকেট থেকে এক বা দু টাকা বের করে দেন। সারাদিন ভিক্ষা করে যা আয় হয়, তা দিয়ে দোকান থেকে চাল-ডাল কিনে কোনও রকমে দিন গুজরান করেন এই মানুষগুলো। এদের কাছ থেকে পাওয়া খুচরো নেওয়ার জন্য মাসখানেক আগেও দোকানদাররা অপেক্ষায় থাকতেন। কিন্তু, মাস দুয়েক ধরে খুচরো টাকা ব্যবসায়ীরা নিতে চাইছেন না। ফলে মহাবিপদে পড়েছেন এই ভিক্ষুকরা। সারাদিন চেয়েচিন্তে কিছু টাকা জোগাড় করেও দোকানদাররা খুচরো নিতে না চাওয়ায় পেটের জ্বালা মেটাতে পারছেন না তাঁরা। তাই বাধ্য হয়ে শুক্রবার সকালে চুঁচুড়ার হুগলি মোড়ে রাস্তার ওপরে খুচরো ছড়িয়ে দিয়ে জি টি রোড অবরোধ করলেন ভিক্ষুকরা। সকাল পৌনে ১১টা থেকে প্রায় এক ঘণ্টা রাস্তা অবরোধ করার পর পুলিশ সমস্যা সমাধানের আশ্বাস দিলে প্রতিবন্ধী ভিক্ষুকরা অবরোধ তুলে নেন।
অবরোধে শামিল হওয়া প্রতিবন্ধী সুভাষ সাহা বলেন, আমি জন্মান্ধ। কাজ করে উপার্জন করার ক্ষমতা নেই। তাই কখনও মেয়ে, কখনও স্ত্রীকে নিয়ে ট্রেনের কামরায় কামরায় মিউজিক ট্র্যাকে গান গেয়ে ভিক্ষা করি। সারাদিনে এক থেকে দেড়শো টাকা আয় হয়। তা দিয়ে কোনও রকমে পেটের ভাত জোগাড় করি। কিন্তু, মাসখানেক হয়ে গেল মুদিখানা থেকে শুরু করে সবজি বা মাছের দোকান কেউ খুচরো নিতে চাইছে না। ফলে সারাদিন ভিক্ষা করেও জিনিস কিনতে না পারায় না খেয়ে দিন কাটাতে হচ্ছে। তাই বাধ্য হয়েই আমরা ঐক্যবদ্ধ হয়ে পথে নেমেছি। আমরা চাই প্রশাসন দ্রুত সমস্যা সমাধান করুক।
মনোজ শর্মা নামে এক প্রতিবন্ধী বলেন, ছোটবেলাতেই পোলিওয় আক্রান্ত হয়ে দু’টি পা অকেজো হয়ে গিয়েছে। বছর সাতেক বয়সেই পরিবারের সবাইকে হারিয়েছি। তারপর থেকে কখনও ব্যান্ডেল আর কখনও নৈহাটি স্টেশনেই আমি থাকি। সেভাবে হাঁটাচলা করতে না পারায় এক জায়গায় বসে ভিক্ষা করি। কিছু মানুষ এখনও দু’একটাকা দিয়ে যান। একসময় আমার কাছ থেকে খুচরো নেওয়ার জন্য ব্যবসায়ীরাই ছুটে আসতেন। কিন্তু মাস দেড়েক ধরে ওই দোকানদারদের কাছে ঘুরলেও কেউ খুচরো নিতে চাইছেন না। দীর্ঘদিনের পরিচিতির খাতিরে হাতেপায়ে ধরলে দু’একদিন নিলেও দশ থেকে কুড়ি টাকার বেশি নিচ্ছে না। হাতে খুচরো টাকা থাকলেও খাবার কিনতে পারছি না। এই অবস্থা আর কিছুদিন চলতে থাকলে না খেতে পেয়ে আমাদের মরতে হবে। তাই বাধ্য হয়ে আমরা অবরোধ করেছি।
12th  August, 2017
জোহরা বাহরুকে ঘিরে বেড়ানোর প্যাকেজ
ভারত থেকে বছরে ২৫ লক্ষ পর্যটক টানতে চাইছে মালয়েশিয়া 

দীপ্তিমান মুখোপাধ্যায়, জোহর বাহরু থেকে ফিরে: আগামী এক বছরের মধ্যে শুধুমাত্র ভারত থেকে প্রায় ২৫ লক্ষ পর্যটক টানার লক্ষ্য নিয়েছে মালয়েশিয়া সরকার। দক্ষিণ মালয়েশিয়ার জোহর বাহরুকে সামনে রেখে পর্যটন প্যাকেজ তৈরি করেছে মালয়েশিয়া পর্যটন দপ্তর।   বিশদ

ঋণ পাইয়ে দেওয়ার নাম করে প্রতারণা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঋণ পাইয়ে দেওয়ার নাম করে এক ব্যক্তিকে প্রতারণার অভিযোগ উঠল কালীঘাট থানায় জগদ্দলের বাসিন্দা দেবায়ণ নাথ অভিযোগ করেছেন, একটি মাইক্রো ফিনান্স সংস্থার সঙ্গে তিনি ঋণ নেওয়ার জন্য যোগাযোগ করেন। সেই সংস্থার প্রতিনিধি হয়ে ইকবাল আহমেদ নামে একজন তাঁর সঙ্গে যোগাযোগ করে। 
বিশদ

ভাঙড়ে ফের শাসকদলের গোষ্ঠীদ্বন্দ্ব, জখম ৩ 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: পঞ্চায়েত নির্বাচন শিয়রে। আর তার ঠিক আগেই ফের উত্তপ্ত ভাঙড়। ফের শাসকদলের গোষ্ঠীদ্বন্দ্বে তপ্ত হল ওই এলাকা। স্থানীয় ও পুলিস সূত্রে জানা গিয়েছে, শনিবার নিউটাউনের হাতিশালায় সভা করেন রাজ্যের মন্ত্রী তথা ভাঙড়ের বিধায়ক আবদুর রেজ্জাক মোল্লা এবং তাঁর অনুগামীরা। পঞ্চায়েত নির্বাচনকে মাথায় রেখে এই সভার আয়োজন করা হয়েছিল। 
বিশদ

এন্টালিতে ধর্ষণের অভিযোগে ধৃত বৃদ্ধ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ধর্ষণের অভিযোগে এক বৃদ্ধকে গ্রেপ্তার করল এন্টালি থানার পুলিস। পুলিস সূত্রে জানা গিয়েছে, শুক্রবার এন্টালি মতিঝিল বস্তি এলাকার বাসিন্দা বয়স ছাব্বিশের এক তরুণীকে ওই বৃদ্ধ ধর্ষণ করেছে বলে অভিযোগ। সেই অভিযোগের ভিত্তিতে বৃদ্ধকে গ্রেপ্তার করা হয়। 
বিশদ

‘পদ্মাবতী’ নিয়ে সিনেমা হলের সামনে বিক্ষোভ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘পদ্মাবতী’ নিয়ে বিতর্কের ঝড় এবার আছড়ে পড়ল কলকাতায়। রবিবার সকালে দক্ষিণ কলকাতার নবীনা সিনেমা হলের বিক্ষোভ দেখালেন একটি বিশেষ সংগঠনের দলের সদস্যরা।  
বিশদ

হালিশহরে নেশা মুক্তিকেন্দ্রে বাউন্সারদের মারধরে মৃত্যু যুবকের 

বিএনএ, বারাকপুর: নেশা ছাড়াতে স্থানীয় মুক্তিকেন্দ্রে ঘরের ছেলেকে রেখে চিকিৎসা করাচ্ছিল হালিশহরের জেটিয়া বকুলতলা চক্রবর্তী পরিবার। সেই নেশা মুক্তিকেন্দ্রেরই বাউন্সারদের বেধড়ক মারধরে প্রাণ গেল বছর বাইশের ওই যুবকের। পুলিস জানিয়েছে, মৃতের নাম বিশ্বজিৎ চক্রবর্তী। তাঁর দেহ ময়নাতদন্তে পাঠানো হয়েছে। পুলিস সূত্রে জানা গিয়েছে, ওই যুবক নেশাগ্রস্থ হয়ে পড়ায় মানসিকভাবে আক্রান্ত হয়ে পড়ছিলেন।  
বিশদ

বাঁশবেড়িয়া
শেষদিনে জমজমাট ভিড়, আজ কার্তিক বিসর্জন, সেজে উঠছে শোভাযাত্রার থিম

বিএনএ, চুঁচুড়া: রবিবার শেষদিনে কার্তিক ঠাকুর দেখার জন্য সকাল থেকেই বাঁশবেড়িয়ার মণ্ডপে মণ্ডপে ভিড় জমালেন দর্শনার্থীরা। বেলা যত গড়িয়েছে জেলার বিভিন্ন প্রান্ত থেকে আসা দর্শনার্থীদের ভিড় ক্রমশ বাড়তে শুরু করে। দর্শনার্থীদের ভিড় সামাল দিতে শহরে ঢোকার সমস্ত রাস্তাতেই বিকাল থেকে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়।
বিশদ

দমদমের হাসপাতালে ধুন্ধুমার,
ভাঙচুর, ধৃত তৃণমূল নেতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক রোগীর মৃত্যুকে কেন্দ্র করে শনিবার গভীর রাতে ব্যাপক তাণ্ডব চলল দমদম পুরসভা হাসপাতালে। প্রায় দু’ঘণ্টা ধরে হাসপাতালে ভাঙচুর চালানো হয়। হাসপাতাল কর্মীদেরও মারধর করা হয়। বাদ যাননি অন্যান্য রোগীর আত্মীয়রাও। তাঁদেরও নিগ্রহ করা হয়েছে বলে অভিযোগ।
বিশদ

ছবি দিয়ে সম্প্রচার করা হয় লোকাল চ্যানেলেও
পল্টু ‘মিসিং’, তিনদিনে খুঁজে বার করল বনগাঁ থানার পুলিশ

বিএনএ, বারাসত: বয়স মাত্র এক বছর। উচ্চতা-২ ফুট। গায়ের রং লালচে। থানায় দায়ের করা নিখোঁজ ডায়েরিতে পল্টুর এমনই বর্ণনা দিয়েছিলেন গৃহকর্তা পাঁচুগোপাল প্রামাণিক। থানার বড়বাবুর কাছে করজোড়ে জানিয়েছিলেন—যেভাবেই হোক, আমরা পল্টুকে খুঁজে বের করে দিন। অবশেষে নিখোঁজ ডায়েরির তিনদিনের মাথায় হারিয়ে যাওয়া পল্টুকে খুঁজে দিল বনগাঁ থানার পুলিশ।
বিশদ

করুণাময়ীতে মায়ের মৃতদেহ
তিনদিন আগলে রাখল ছেলে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিনসন স্ট্রিটের ছায়া এবার সল্টলেকে। মায়ের মৃতদেহ তিনদিন ধরে আগলে বসে থাকল ছেলে। দেহ পচে দুর্গন্ধ বের হওয়ায় প্রতিবেশীরা বিধাননগর (পূর্ব) থানায় খবর দেন। পরে পুলিস গিয়ে মৃতদেহ উদ্ধার করে। করুণাময়ী আবাসনে এই ঘটনায় হতবাক বাসিন্দারা।
বিশদ

আজ দ্বিশতবর্ষ উদযাপন অনুষ্ঠানের সূচনা করবেন শিক্ষামন্ত্রী
শ্রীরামপুর কলেজের আঁতুড়ঘর অলডিন হাউজ আগাছা-জঙ্গলে ভরে ধ্বংসের পথে

বিএনএ, চুঁচুড়া: ১৮১৮ সালে উইলিয়াম কেরি, উইলিয়াম ওয়ার্ড ও জোশুয়া মার্শম্যানের হাত ধরে অলডিন হাউসে আত্মপ্রকাশ করেছিল শ্রীরামপুর কলেজ। ভারতের প্রাচীনতম এই শিক্ষাপ্রতিষ্ঠান দ্বিশতবর্ষের দোরগোড়ায় এসে পৌঁছেছে শ্রীরামপুর কলেজ। আজ, সোমবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় দ্বিশতবর্ষ উদযাপন অনুষ্ঠানের সূচনা করবেন।
বিশদ

খালি আসন নিয়ে যাদবপুরের উপাচার্যের সঙ্গে কথা বলবেন পার্থ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রেসিডেন্সির পর এবার খালি আসন নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে কথা বলবেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। রবিবার বঙ্গীয় সাহিত্য পরিষদের নবরূপায়িত পাঠকক্ষের উদ্বোধন অনুষ্ঠানে এসে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এ কথাই জানান তিনি।
বিশদ

 শিয়ালদহে ধৃত ৫ দুষ্কৃতী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিয়ালদহ জিআরপির জালে ধরা পড়ল পাঁচ কুখ্যাত দুষ্কৃতী। ধৃতদের মধ্যে কয়েকজনের বিরুদ্ধে একাধিক থানায় অভিযোগ রয়েছে। দীর্ঘদিন ধরেই পুলিস তাদের খুঁজছিল। রবিবার ভোরের ট্রেনে ডাকাতির ছক কষে তারা জড়ো হয় শিয়ালদহ ১৪, ১৪ এ নম্বর প্ল্যাটফর্মের শেষের দিকে। 
বিশদ

 বছর ঘুরতে চললেও ১১৭ নম্বর ওয়ার্ডে উপনির্বাচনের নামগন্ধ নেই, পরিষেবা শিকেয়

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রায় এক বছর হতে চলল, কলকাতা পুরসভার ১১৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলারশূন্য। ফল যা হওয়ার, তা-ই হচ্ছে। জঞ্জাল সাফাই, পানীয় জল সরবরাহ ইত্যাদি পুর-পরিষেবা অবহেলিত হলেও কারও কাছে গিয়ে আর্জি জানানোর জায়গাটাই নেই নাগরিকদের।
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজ্ঞানে এবছর নতুন পাঠ্যক্রম চালু হয়েছে আইসিএসই স্কুলগুলিতে। কিন্তু সেখানে নতুন বিষয়গুলি শিক্ষকরা কীভাবে পড়াবেন, তার জন্য প্রশিক্ষণ বা কর্মশালার প্রয়োজন রয়েছে। তবে সময়ের মধ্যে তা হয়ে ওঠেনি। তাই প্রযুক্তির মাধ্যমে সেই কাজ সেরে ফেলতে চাইছে কাউন্সিল। ...

কাবুল, ১৯ নভেম্বর (এপি): আফগানিস্তানের পশ্চিমে ফারা প্রদেশে পুলিশের একাধিক চেক পোস্টে হানা দিল তালিবান জঙ্গিরা। তালিবানের হানায় মৃত্যু হয়েছে ৬ জন পুলিশকর্মীর। শনিবার বিকালের ঘটনা। প্রাদেশিক সরকারের মুখপাত্র নাসের মেহরি বলেন, জঙ্গিদের আটজনের একটি দল ওই হামলা চালিয়েছে। এই ...

সুকান্ত বেরা: সকালটা যদি হয় মহম্মদ সামির, তাহলে বিকেলের নায়ক অবশ্যই শিখর ধাওয়ান। তবুও রবিবাসরীয় ইডেনে ভারতীয় ক্রিকেটারদের সাফল্যের পাশাপাশি চর্চার বিষয় হয়ে উঠেছিল দিলরুবান ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডিমের দাম আকাশছোঁয়া। কমার নামগন্ধ নেই। সাত থেকে সাড়ে সাত টাকায় শহর ও শহরতলির বাজারে বিক্রি হচ্ছে পোলট্রির ডিম। এমন অবস্থায় রাজ্য ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে নতুনত্ব থাকবে। নতুন বন্ধু লাভ, ভ্রমণ ও মানসিক প্রফুল্লতা বজায় থাকবে। কোনও কোনও ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম।
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু।
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট।
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন উমরিগড় (২২৩)।  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  November, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
19th  November, 2017

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৯/৩৬, নক্ষত্র-জ্যেষ্ঠা রাত্রি ১২/৪৮, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৪, অমৃতযোগ দিবা ঘ ৭/২৩ মধ্যে পুনঃ ৮/৫০ গতে ১১/০ মধ্যে। রাত্রি ঘ ৭/২৬ গতে ১০/৬ মধ্যে পুনঃ ২/২৭ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ঘ ৭/১৮ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ২/৫ গতে ৩/২৬ মধ্যে, কালরাত্রি ৯/৪৪ গতে ১১/২২ মধ্যে।
৩ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৭/৪২/২৮, জ্যেষ্ঠানক্ষত্র ১১/৫৫/৩৬, সূ উ ৫/৫৬/৫৮, অ ৪/৪৬/৫৮, অমৃতযোগ দিবা ৭/২৩/৩৮, ৮/৫০/১৮-১১/০/১৮ মধ্যে এবং রাত্রি ৭/২৪/৫৮-১০/৫৫/১৮, ২/২৫/৩৭-৩/১৮/১৮, বারবেলা ২/৪/২৮-৩/২৬/৪৩, কালবেলা ৭/১৮/১৩-৮/৩৯/২৮, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮। 
৩০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
বারুইপুর স্টেশনে অবরোধ উঠল, শিয়ালদহ বিভাগের প্রতিটি শাখায় ৮টা ৩৪ মিনিট থেকে ফের শুরু ট্রেন চলাচল

09:07:41 PM

রেল অবরোধ ঘিরে ধুন্ধুমার বারুইপুর স্টেশন

 বেআইনি উচ্ছেদ অভিযানের প্রতিবাদে রেল অবরোধকে কেন্দ্র করে ...বিশদ

08:40:29 PM

লুধিয়ানায় প্লাস্টিক কারখানায় আগুন, মৃত ৩
লুধিয়ানায় একটি প্লাস্টিকের ব্যাগ তৈরির কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ...বিশদ

08:13:00 PM

ফের দালাল চক্রের অভিযোগ এসএসকেএম হাসপাতালে

 ফের দালাল চক্রের অভিযোগ উঠল এসএসকেএম হাসপাতালে। টাকা নিতে গিয়ে ...বিশদ

07:10:02 PM

 বিহারের গোপালগঞ্জে হাইটেনশন লাইনের বিদ্যুৎস্পৃশ্য হয়ে মৃত ৫, গুরুতর আহত ৩

06:22:00 PM