কলকাতা
 

চুঁচুড়ার হুগলি মোড়ে কয়েন ছড়িয়ে অবরোধ
দোকানদাররা খুচরো নিয়ে জিনিস দিতে না চাওয়ায় অর্ধাহারে দিন কাটছে ভিক্ষুকদের

বিএনএ, চুঁচুড়া: কারও মাথার ছাদ নেই। জন্মের সময় থেকেই কারও একটা হাত নেই। কেউ আবার পোলিও রোগে আক্রান্ত হয়ে হাঁটাচলার ক্ষমতা হারিয়েছেন। আবার কেউ জন্মান্ধ। কারও পরিবার রয়েছে, কেউ আবার নিঃসঙ্গ। প্ল্যাটফর্ম, মন্দির, আদালত ও রেলের কামরায় কামরায় সারাদিন ঘুরে পথচলতি মানুষের কাছে একটা টাকার জন্য অনুনয়-বিনয় করেন। রাস্তায় বেরলেই সর্বহারা এই মানুষগুলোর করুণ আর্তি চোখে পড়ে। আর তা দেখেই পথচলতি মানুষ পকেট থেকে এক বা দু টাকা বের করে দেন। সারাদিন ভিক্ষা করে যা আয় হয়, তা দিয়ে দোকান থেকে চাল-ডাল কিনে কোনও রকমে দিন গুজরান করেন এই মানুষগুলো। এদের কাছ থেকে পাওয়া খুচরো নেওয়ার জন্য মাসখানেক আগেও দোকানদাররা অপেক্ষায় থাকতেন। কিন্তু, মাস দুয়েক ধরে খুচরো টাকা ব্যবসায়ীরা নিতে চাইছেন না। ফলে মহাবিপদে পড়েছেন এই ভিক্ষুকরা। সারাদিন চেয়েচিন্তে কিছু টাকা জোগাড় করেও দোকানদাররা খুচরো নিতে না চাওয়ায় পেটের জ্বালা মেটাতে পারছেন না তাঁরা। তাই বাধ্য হয়ে শুক্রবার সকালে চুঁচুড়ার হুগলি মোড়ে রাস্তার ওপরে খুচরো ছড়িয়ে দিয়ে জি টি রোড অবরোধ করলেন ভিক্ষুকরা। সকাল পৌনে ১১টা থেকে প্রায় এক ঘণ্টা রাস্তা অবরোধ করার পর পুলিশ সমস্যা সমাধানের আশ্বাস দিলে প্রতিবন্ধী ভিক্ষুকরা অবরোধ তুলে নেন।
অবরোধে শামিল হওয়া প্রতিবন্ধী সুভাষ সাহা বলেন, আমি জন্মান্ধ। কাজ করে উপার্জন করার ক্ষমতা নেই। তাই কখনও মেয়ে, কখনও স্ত্রীকে নিয়ে ট্রেনের কামরায় কামরায় মিউজিক ট্র্যাকে গান গেয়ে ভিক্ষা করি। সারাদিনে এক থেকে দেড়শো টাকা আয় হয়। তা দিয়ে কোনও রকমে পেটের ভাত জোগাড় করি। কিন্তু, মাসখানেক হয়ে গেল মুদিখানা থেকে শুরু করে সবজি বা মাছের দোকান কেউ খুচরো নিতে চাইছে না। ফলে সারাদিন ভিক্ষা করেও জিনিস কিনতে না পারায় না খেয়ে দিন কাটাতে হচ্ছে। তাই বাধ্য হয়েই আমরা ঐক্যবদ্ধ হয়ে পথে নেমেছি। আমরা চাই প্রশাসন দ্রুত সমস্যা সমাধান করুক।
মনোজ শর্মা নামে এক প্রতিবন্ধী বলেন, ছোটবেলাতেই পোলিওয় আক্রান্ত হয়ে দু’টি পা অকেজো হয়ে গিয়েছে। বছর সাতেক বয়সেই পরিবারের সবাইকে হারিয়েছি। তারপর থেকে কখনও ব্যান্ডেল আর কখনও নৈহাটি স্টেশনেই আমি থাকি। সেভাবে হাঁটাচলা করতে না পারায় এক জায়গায় বসে ভিক্ষা করি। কিছু মানুষ এখনও দু’একটাকা দিয়ে যান। একসময় আমার কাছ থেকে খুচরো নেওয়ার জন্য ব্যবসায়ীরাই ছুটে আসতেন। কিন্তু মাস দেড়েক ধরে ওই দোকানদারদের কাছে ঘুরলেও কেউ খুচরো নিতে চাইছেন না। দীর্ঘদিনের পরিচিতির খাতিরে হাতেপায়ে ধরলে দু’একদিন নিলেও দশ থেকে কুড়ি টাকার বেশি নিচ্ছে না। হাতে খুচরো টাকা থাকলেও খাবার কিনতে পারছি না। এই অবস্থা আর কিছুদিন চলতে থাকলে না খেতে পেয়ে আমাদের মরতে হবে। তাই বাধ্য হয়ে আমরা অবরোধ করেছি।
12th  August, 2017
বিল পাশ বিধানসভায়
হাওড়ার সিকিউরিটি জোনে আর চারতলা নির্মাণ হবে না

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাওড়া পুরসভা এলাকায় থাকা গুরুত্বপূর্ণ সরকারি অথবা আধা সরকারি ভবন এবং জমিকে এবার থেকে ‘সিকিউরিটি জোন’ হিসাবে চিহ্নিত করা হবে। সিকিউরিটি জোনে উন্নীত হওয়ার ফলে সংশ্লিষ্ট ভবনের ৫০০ মিটার ব্যাসার্ধে এখন থেকে নতুন করে আর কোনও চারতলা বাড়ি তৈরি করা যাবে না।
বিশদ

  ফের জাল বার্থ সার্টিফিকেট তৈরি চক্রের একজন গ্রেপ্তার, মিলল বাংলাদেশি যোগ

 বিএনএ, বারাসত: ফের জন্ম শংসাপত্র জালিয়াতি চক্র। বাংলাদেশি অনুপ্রবেশকারীদের ভারতীয় নাগরিক সাজাতে মোটা টাকার বিনিময়ে যা মুড়িমুড়কির মতো ব্যবহার করা হচ্ছে। হাবড়া পুরসভার নামে ভুয়ো বার্থ সার্টিফিকেট তৈরির অভিযোগে এক ব্যক্তিকে গ্রেপ্তার করে এমনই চাঞ্চল্যকর তথ্য উঠেছে এসেছে পুলিশের হাতে।
বিশদ

  গাইঘাটায় জোর করে বিয়ে, থানায় এসে অভিযোগ নাবালিকার, গ্রেপ্তার মা-মাসি ও শাশুড়ি

 বিএনএ, বারাসত: ১৬ বছরের নাবালিকা মেয়েকে জোর করে বিয়ে দেওয়ার অভিযোগে তার মা, শাশুড়িসহ তিনজনকে গ্রেপ্তার করল গাইঘাটা থানার পুলিশ। অভিযোগ, দিন ২০ আগে গাইঘাটার কয়া এলাকার ১৬ বছরের ওই নাবালিকাকে জোরজবরদস্তি বিয়ে দেওয়া হয়েছিল বনগাঁর বেদেপোতা এলাকায়।
বিশদ

  নাবালিকার বিয়ে রুখল পুলিশ-প্রশাসন

 বিএনএ, চুঁচুড়া: স্থানীয় বাসিন্দাদের কাছ থেকে খবর পেয়ে নবম শ্রেণিতে পড়া এক নাবালিকার বিয়ে আটকাল প্রশাসন। মঙ্গলবার বিকালে সিঙ্গুর থানার গোপালনগর গ্রাম পঞ্চায়েত এলাকা থেকে পুলিশ ও চাইল্ড লাইনের কর্মীরা ওই নাবালিকাসহ তার বাবা, মাকে থানায় নিয়ে যায়।
বিশদ

 ২৪ ঘণ্টার মধ্যে শহরে ভেঙে পড়ল দুই বাড়ি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২৪ ঘণ্টার ব্যবধানে উত্তর কলকাতার দু’জায়গায় দু’টি বাড়ি ভেঙে পড়ল। স্বাভাবিকভাবেই শহরের বিপজ্জনক বাড়িগুলি নিয়ে ফের প্রশ্ন উঠে গেল। মঙ্গলবার স্বাধীনতা দিবসের দুপুরে বড়বাজারের বড়তলা স্ট্রিটে একটি পুরানো পাঁচতলা বাড়ির একাংশ সম্পূর্ণভাবে ভেঙে পড়ে।
বিশদ

কলেজ স্কোয়ারে সাঁতার অনির্দিষ্টকালের জন্য বন্ধ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলেজ স্কোয়ারে অনির্দিষ্টকালের জন্য সাঁতার প্রশিক্ষণসহ অন্যান্য খেলাধূলা বন্ধ রাখার সিদ্ধান্ত নিল কলকাতা পুরসভা। সাঁতারু তথা প্রশিক্ষক কাজল দত্তের মৃত্যুতে কে দায়ী, তা নিয়ে সেখানকার ক্লাব এবং পুর কর্তৃপক্ষের মতানৈক্য তৈরি হয়।
বিশদ

উলুবেড়িয়ায় প্রতিবেশী দেওরের সঙ্গে অবৈধ সম্পর্কের জেরে খুন, স্ত্রী ও প্রণয়ীর বিরুদ্ধে অভিযোগ

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: প্রতিবেশী দেওরের সঙ্গে অবৈধ সম্পর্কের জেরে স্বামীকে খুনের অভিযোগ উঠল স্ত্রী ও তার প্রেমিকের বিরুদ্ধে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম নব বাগ (৪৫)। তিনি উলুবেড়িয়া থানার কুলগাছিয়ার বাগপাড়ার বাসিন্দা। মৃতের মায়ের অভিযোগের ভিত্তিতে পুলিশ তদন্ত শুরু করেছে।
বিশদ

  হাওড়া আদালতে প্রতিমা দত্তর জামিন মঞ্জুর

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: তপন দত্ত হত্যা মামলায় একাধিকবার আদালতের রায় তাঁর স্ত্রী প্রতিমা দত্তের অনুকূলে গিয়েছে। তাই তাঁকে হেনস্তা করার জন্যই পরিকল্পনামাফিক চুরির মামলায় ফাঁসানো হয়েছে।
বিশদ

মুজিব হত্যার দিনই হাসিনাকে
হত্যার ছক ভেস্তে দিল পুলিশ

ঢাকা, ১৬ আগস্ট: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৫ সালে নৃশংসভাবে খুন হয়েছিলেন এই দিনেই। আর সেই ১৫ আগস্টই মুজিব-কন্যা শেখ হাসিনাকে খুনের ছক কষে ফেলেছিল বাংলাদেশের নব্য জেএমবি জঙ্গিরা। আর সেই তথ্য পেয়ে গিয়েছিল বাংলাদেশ পুলিশ। তারপরই শুরু হয় ব্যাপক তল্লাশি। উঠে আসে বঙ্গবন্ধু জাদুঘরের কাছেই ঢাকার পান্থপথের ওলিও ইন্টারন্যাশনাল হোটেলের নাম।
বিশদ

এবার সেফ ড্রাইভকেও বিশ্বের
দরবারে নিয়ে যেতে চান মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কন্যাশ্রীর মতোই ‘সেফ ড্রাইভ সেভ লাইফ’ প্রকল্পকে বিশ্বের মঞ্চে হাজির করতে চাইছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই কর্মসূচিকে গোটা পৃথিবীর কাছে রোল মডেল করে তোলাই তাঁর লক্ষ্য। যাতে বিশ্ববাসী তা অনুসরণ করে। রাজ্যকে দুর্ঘটনাশূন্য করে বিশ্ববাসীর কাছে তিনি এই বার্তাই পৌঁছে দিতে চান যে, সঠিক পরিকল্পনা ও আর সদিচ্ছা থাকলে যে কোনও কাজই সম্ভব।
বিশদ

রহস্যমৃত্যু বিমান সেবিকার,
আবাসনের নীচে মিলল দেহ
কেষ্টপুরে রাতভর পার্টিতে মদের ফোয়ারা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুধবার সকালে কেষ্টপুর মোড় থেকে সামান্য দূরেই একটি গলিরাস্তা দিয়ে কাজে বেরনোর সময় এক ভদ্রলোক দেখলেন রাস্তার উপর পড়ে রয়েছে এক তরুণীর মৃতদেহ। তাঁর পরনে সাদা ও গোলাপি রঙের একটি শর্ট টপ ও জিনসের মাইক্রো মিনি হট প্যান্ট। বুধবার সকালে বাগুইআটি থানার কেষ্টপুরের প্রফুল্লকাননে রক্তাক্ত অবস্থায় পাওয়া সেই তরুণীকে।
বিশদ

Pages: 12345




একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্প্রতি দুর্গাপুর পুরসভা নির্বাচনে নিরাপত্তার প্রশাসনিক আশ্বাস সত্ত্বেও ব্যাপক হাঙ্গামা হয়েছে। ভোট লুট হয়েছে। পুলিশ মার খেয়েছে। নির্বাচন কমিশন ভোট চলাকালীন অভিযোগ জানানোর রাস্তা বন্ধ রেখেছিল। ...

 বেঙ্গালুরু, ১৬ আগস্ট (পিটিআই): তামিলনাড়ুতে ‘আম্মা ক্যান্টিন’ ব্যাপক জনপ্রিয় পাওয়ার পরে এবার কর্ণাটক সরকার চালু করল ‘ইন্দিরা ক্যান্টিন’। বুধবার বেঙ্গালুরুতে কংগ্রেসের সহ-সভাপতি রাহুল গান্ধী এই ...

 ওয়াশিংটন, ১৬ এপ্রিল: এ যাবৎকালের সবচেয়ে বড় অঙ্কের অর্থ দানের কথা ঘোষণা করলেন মাইক্রোসফট করপোরেশনের প্রতিষ্ঠাতা বিল গেটস। নিজের মোট সম্পদের ৫ শতাংশ দান করলেন ...

সিনসিনাটি, ১৬ আগস্ট: ভারতীয় টেনিস কাপ দল থেকে বাদ পড়ার পর ৪৪ বছর বয়সী লিয়েন্ডার পেজের দুঃসময় আর কাটছে না। সিনসিনাটি ওপেনে ডাবলসে প্রথম রাউন্ড থেকেই লিয়েন্ডার পেজ ও তাঁর জার্মান পার্টনার আলেকজান্ডার জেরেভ বিদায় নিলেন ফেলিসিয়ানো ও মার্ক লোপেজের ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৩২: ব্রিটিশ সাহিত্যিক ভি এস নাইপলের জন্ম
১৯৮৮: দুর্ঘটনায় মৃত পাক প্রেসিডেন্ট মহম্মদ জিয়া-উল-হক
২০০৮: ওলিম্পিকসে আটটি সোনা জিতে রেকর্ড মার্কিন সাঁতারু মাইকেল ফেল্পসের


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৪৫ টাকা ৬৫.১৩ টাকা
পাউন্ড ৮১.৩৭ টাকা ৮৪.১৮ টাকা
ইউরো ৭৪.০৮ টাকা ৭৬.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩২ শ্রাবণ, ১৭ আগস্ট, বৃহস্পতিবার, দশমী দিবা ১২/৪৩, মৃগশিরানক্ষত্র রাত্রি ১০/৫৯, সূ উ ৫/১৭/৫১, অ ৬/৩/৩৯, অমৃতযোগ রাত্রি ১২/৪৮-৩/৩, বারবেলা ২/৫২-অস্তাবধি, কালরাত্রি ১১/৪১-১/৫।
 ৩১ শ্রাবণ, ১৭ আগস্ট, বৃহস্পতিবার, দশমী ১০/৫৫/৫২, মৃগশিরানক্ষত্র রাত্রি ১০/২৩/৫৭, সূ উ ৫/১৫/৩৩, অ ৬/৫/২৫, অমৃতযোগ রাত্রি ১২/৪৭/৩০-৩/১/৩১, বারবেলা ৪/২৯/১১-৬/৫/২৫, কালবেলা ২/৫২/৫৭-৪/২৯/১১, কালরাত্রি ১১/৪০/২৯-১/৪/১৫।
২৪ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
  খানাকুলে বৃষ্টির জমা জল নামতেই উদ্ধার কঙ্কাল, চাঞ্চল্য
আরামবাগের খানাকুলের সবলসিংহপুর এলাকায় বৃষ্টির জমা জল নামতেই এক অপরিচিত মহিলার কঙ্কাল উদ্ধার হয়েছে। এই ঘটনাকে কেন্দ্র করে এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে।

05:44:00 PM

এবার চড়াম চড়াম করে জয়ঢাক বাজবে পঞ্চায়েতেও: অনুব্রত

 আজ নলহাটিতে ১নং ওয়ার্ড ও ৮ নং ওয়ার্ডে তৃণমূলের পরাজয়ের পর, হারের কারণ অনুসন্ধান করতে এসে অনুব্রত মন্ডল মৎসমন্ত্রী চন্দ্রনাথ সিনহা ও পরিকল্পনা তদারকি ও পরিসংখ্যান দপ্তরের মন্ত্রী আশিষ বন্দ্যোপাধ্যায়সহ আরও দুই তৃণমূল নেতার দায়িত্ব পালনে অসন্তোষ প্রকাশ করেন। তিনি জানান, ওঁদের উপর পুরো দায়িত্ব ছেড়ে দেওয়াটা ভুল হয়েছলি, ওঁদের এতটা বিশ্বাস করাটাও ভুল হয়েছিল। এবার থেকে সব বিষয়টা তিনি নি঩জেই দেখবেন বলেও জানান। পাশাপাশি এদিন সাংবাদিক বৈঠক করে পঞ্চায়েত দখলের ডাকও দেন অনুব্রতবাবু। তিনি বলেন, এবার পঞ্চায়েতও চড়াম চড়াম করে জয়ঢাক বাজবে।

05:20:10 PM

এই জয় মানুষের জয়: মুখ্যমন্ত্রীর

 মানুষের জয়, যারা তৃতীয় ও চতুর্থ হওয়ার জন্য লম্ফ-ঝম্ফ করেছিল, আমি দেখলাম তারা ০.১% ভোট পেয়েছে। মানুষকে কৃতজ্ঞতা জানাচ্ছি। আজ ৭ পুরসভা জয়ের পর এভাবেই নিজের প্রতিক্রিয়া জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

05:13:08 PM

উত্তরবঙ্গে দুর্গতদের উদ্ধারে ন্যায্যমূল্যে বিমান সংখ্যা বাড়ানোর আর্জি কেন্দ্রকে

 যেহেতু উত্তরবঙ্গের সঙ্গে দক্ষিণবঙ্গের সড়ক ও রেল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে, সেই সুযোগে বেশিরভাগ বিমান সংস্থা তাদের ভাড়া বাড়িয়ে দিয়েছে। সরকারের পক্ষ থেকে রাজ্যের মুখ্যসচিব কেন্দ্রকে এই দুর্যোগের সময় দুর্গতদের উদ্ধারে ন্যায্য মূল্যে বিমানের সংখ্যা বাড়াতে অনুরোধ জানিয়েছে।

05:06:00 PM

মদন তামাং হত্যা মামালা: গুরুংকে অব্যহতি

 মদন তামাং হত্যা মামলায় বিমল গুরুংয়ের বিরুদ্ধে কোনও তথ্য প্রমানাদি না মেলায় তাঁকে এই মামলা থেকে অব্যহতি দিল বিশেষ আদালত

05:02:00 PM

 দুর্গাপুরে পুরভোটে তৃণমূল ৭৬.২৬%, বামফ্রন্ট ১২.৩%, বিজেপি ৭.৮৯%, কংগ্রেস ২.৫৩% এবং নির্দল ০.৯% ভোট পেয়েছে

04:39:00 PM