কলকাতা
 
 

 জগদ্ধাত্রী পুজো উপলক্ষে সেজে উঠছে চন্দননগর। সোমবার তোলা আনন্দ দাসের ছবি

গণপতিতেও মেতেছে শহর, উৎসব ঘিরে কুমোরটুলি এখনই তুমুল ব্যস্ত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একদিকে মণ্ডপে মণ্ডপে খুঁটিপুজোর ধুম, অন্যদিকে কুমোরটুলিতে মৃৎশিল্পী-কারিগরদের তুমুল ব্যস্ততা। শুরু হয়ে গিয়েছে শারদোৎসবের কাউন্টডাউন। আকাশে মাঝে মাঝেই পেঁজা তুলোর মতো সাদা মেঘের দেখা মিলছে। ক’দিন পর নদীর পারে বা ইট-কাঠ-কংক্রিটের শহরের মাঝখানে একচিলতে ফাঁকা জমিতেও মাথা দোলাবে কাশফুল। প্রকৃতিও সেজে উঠতে শুরু করেছে উৎসবের সাজে। আর এর মধ্যেই রবিবারগুলো হয়ে উঠছে উৎসব-কেন্দ্রিক ব্যস্ততার দিন। যাঁদের এখনও প্রতিমা বায়না বাকি রয়েছে, তাঁরা বিকাল গড়াতেই চলে আসছেন কুমোরটুলিতে। শহরের বড় থিমপুজোগুলির মণ্ডপ বাঁধার কাজ শুরু হয়ে গিয়েছে। রবিবার ধুমধামের সঙ্গে খুঁটিপুজো করে অনেক জায়গায় শুরু হয়ে গেল মণ্ডপ তৈরির কাজ।
রবিবারের দুপুরে কুমোরটুলিতে গিয়ে দেখা গেল, কাজ চলছে জোরকদমে। দুপুরের ভাতঘুমের ‘বিলাসিতা’ দেখানোর সময় যে এখন আর হাতে নেই, তা অকপটেই বলছেন শিল্পী প্রভাস পাল। তিনি বলেন, এবার হাতে সময় খুবই কম। প্রায় একই সময়েই বিশ্বকর্মা এবং দুর্গাপ্রতিমা বার করে দিতে হবে। তাই শুয়ে-বসে কাটালে চলবে না। কথা হচ্ছিল আরেক শিল্পী শ্রীকৃষ্ণ পালর সঙ্গে। তিনি বলেন, বায়নার কাজ সবার ঘরেই প্রায় শেষ। তবে একটা-দু’টো প্রতিমা এখনও রয়েছে। চলতি মাসের মধ্যেই সমস্ত প্রতিমার বায়না হয়ে যাবে বলেই মনে হচ্ছে। এই সময়ে আবার প্রায় প্রত্যেক শিল্পীই একাধিক গণেশ মূর্তি বানাচ্ছেন। যত দিন যাচ্ছে, এ শহরেও গণেশের আরাধনা বাড়ছে। মুম্বইয়ের গণপতি উৎসবের আদলেই বড় করে গণেশ পুজো হয় শহরের কয়েকটি জায়গায়। তাই সব মিলিয়ে কুমোরটুলির ব্যস্ততা তুঙ্গে। এদিনের বেশিরভাগ সময় উজ্জ্বল রোদ্দুর থাকায় স্বস্তি পেয়েছেন শিল্পীরা। এক শিল্পী বলেন, এরকম এক-আধদিন রোদ উঠলে প্রতিমা অনেকটাই শুকিয়ে যায়। কাজ তাড়াতাড়ি এগয়।
এদিকে, এদিনও কলকাতাসহ শহরতলির বহু মণ্ডপে খুঁটিপুজো হয়। কলকাতার মেয়র শোভন চট্টোপাধ্যায় থেকে শুরু করে চেয়ারপার্সন মালা রায়, মেয়র পরিষদ সদস্যদের নানা জায়গায় খুঁটিপুজোতে বিশিষ্ট অতিথি হিসাবে দেখা গিয়েছে। রাসবিহারী এলাকার ৬৬ পল্লীর খুঁটিপুজোর সময় উপস্থিত ছিলেন রাজ্যের বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। বড়িশার একটি ক্লাবের খুঁটিপুজোতে ছিলেন মেয়র নিজেই। ভবানীপুর কিশোর সংঘের খুঁটিপুজোতে উপস্থিত ছিলেন পুরসভার চেয়ারপার্সন মালা রায়। এছাড়াও উত্তর কলকাতার লালাবাগানে, আহিরীটোলা যুবকবৃন্দ ক্লাবে এদিন খুঁটিপুজো হয় ধুমধামের সঙ্গে।
17th  July, 2017
ডোমজুড় রাজবাড়ি ভাঙার সময় বেরল সুড়ঙ্গ, ফাঁকা কলসি

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: সাঁকরাইল থানার মধ্য কোরোলার সরকারবাড়ি, যেটি ডোমজুড় রাজবাড়ি হিসাবে পরিচিত, সোমবার সকালে সেই পুরানো বাড়ি ভাঙার সময় সিঁড়ির নীচ থেকে বেরিয়ে পড়ে একটি সুড়ঙ্গের মুখ। যেটি দেখতে একটি গুহার মতো। এই গুহার মধ্যে থেকে খুঁড়ে একটি কলসি পাওয়া যায়, যার মুখে ঢাকনা ছিল।
বিশদ

আইন রইল ঠান্ডাঘরে, ব্রাবোর্ন রোডে ভেঙে পড়ল বিপজ্জনক বাড়ির অংশ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিপজ্জনক বাড়ির বিপদ সামলাতে নতুন আইন আনা হলেও তা এখনও কার্যকর করতে পারেনি পুরসভা। এর মধ্যেই একের পর এক বিপজ্জনক বাড়ির অংশ ভেঙে পড়ার ঘটনা ঘটছে। গত শনিবার বড়বাজার এলাকায় এমনই একটি বাড়ির বারান্দা ভেঙে পড়ে।
বিশদ

টেন্ডার ছাড়াই ‘পেটোয়া’ ঠিকাদার নিয়োগের চেষ্টার অভিযোগ
চন্দননগরে জগদ্ধাত্রী পুজোর মুখে খন্দপথ
মেরামত নিয়ে তোপের মুখে মেয়র

অরূপ ভট্টাচার্য, চুঁচুড়া, বিএনএ: হাতে গোনা আর কয়েকটা দিন বাদেই চন্দননগরের মহোৎসব জগদ্ধাত্রী পুজোর ঢাকে কাঠি পড়ার অপেক্ষা। এই সময়টায় শহরবাসী ও বাইরে থেকে আসা লক্ষ লক্ষ দর্শনার্থীর অসুবিধার কথা মাথায় রেখে বেহাল রাস্তার খানাখন্দ মেরামতির জন্য প্রায় দেড় কোটি টাকা বরাদ্দ করেছে পুর ও নগরোন্নয়ন দপ্তর। কিন্তু, তৃণমূলেরই নিচুতলা ও বিরোধী দলগুলির অভিযোগ, সেই টাকায় টেন্ডার ছাড়াই কিছু ‘পেটোয়া’ ঠিকাদারকে দিয়ে কাজ করাতে চাইছেন মেয়রসহ কাউন্সিলারদের একাংশ।
বিশদ

জ্বরে মৃত দত্তপুকুরের যুবক
খোদ নবান্নর কাছে ও বালিতে ডেঙ্গুতে মৃত ২

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতার পর হাওড়া। রাজ্যে ঘাতক-ডেঙ্গুর ছোবলে শিকারের সংখ্যা বেড়েই চলেছে। ডেঙ্গুতে কলকাতার ছোট্ট আবির্ভাবের মৃত্যুর পরপর দু’দিনে পাশের শহর বালি এবং হাওড়ায় দু’জনের প্রাণ গেল এই মারণ রোগে। রাজ্য সরকারের স্বাস্থ্য দপ্তরের দেওয়া তথ্য থেকে জানা যাচ্ছে, সারা রাজ্যে মোট ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বর্তমানে ১৮ হাজার ২৩৮ জন।
বিশদ

বিষ্ণুপুরে বিজেপি আক্রান্ত, অভিযুক্ত শাসকদল

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বিজেপি কর্মী-সমর্থকদের মারধর এবং এক নেতার গাড়ি ভাঙচুরের অভিযোগ উঠল শাসকদলের বিরুদ্ধে। সোমবার ঘটনাটি ঘটেছে পশ্চিম বিষ্ণুপুরের ভাষায়। বিজেপি নেতৃত্বের অভিযোগ, এদিন দলের রাজ্য সভাপতি দিলীপ ঘোষের আমন্ত্রণ ছিল ভাষার ১৭১ নম্বর বুথের মমতাজউদ্দিন গাজির বাড়িতে।
বিশদ

বারাসতে মহিলাদের কটূক্তির প্রতিবাদ করে আক্রান্ত যুবক

 বিএনএ, বারাসত: মহিলাদের প্রতি কটূক্তির প্রতিবাদ করায় বারাসতের প্রসাদপুরের মল্লিকপুরে এক যুবককে মারধরের অভিযোগ উঠল। পুলিশ জানিয়েছে, জখম যুবকের নাম কৃষ্ণ সাহা। তিনি বারাসতের একটি ক্লাবের সদস্য।
বিশদ

কালীপুজোর ভাসানে মাইকে জয়শ্রীরাম গান বাজানোয় তৃণমূল-বিজেপি সংঘর্ষ

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: রবিবার রাতে বাগনানের হাটুরিয়ায় এবং লিলুয়া থানার কোনা হাইরোডে কালীপুজোর প্রতিমা ভাসান এবং বাজি ফাটানো নিয়ে দু’দলের মধ্যে সংঘর্ষ হয়। হাটুরিয়া-১ নম্বর পঞ্চায়েতের সিঙাড়া পূর্বপাড়ায় কালীপুজোর ভাসানে জয়শ্রীরাম গান মাইকে বাজানো নিয়ে তৃণমূল-বিজেপির মধ্যে সংঘর্ষ হয়।
বিশদ

ডায়মন্ডহারবারে গলায় ছুরি ঠেকিয়ে গণধর্ষণের অভিযোগ

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: কালীপুজোর রাতে বাড়িতে ঢুকে কিশোরীর গলায় ছুরি ঠেকিয়ে গণধর্ষণের অভিযোগ উঠল পাড়ারই তিন যুবকের বিরুদ্ধে। সোমবার ঘটনাটি জানাজানি হতেই চাঞ্চল্য ছড়িয়ে পড়ে ডায়মন্ডহারবারের বাসুলডাঙার দোঘারিয়া গ্রামে।
বিশদ

সার্ভিস বুকের আদলে তৈরি পার্সোনাল ফাইল পেলেন সিভিক ভলান্টিয়াররা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে সার্ভিস বুকের আদলে কলকাতা পুলিশের সিভিক ভলান্টিয়ারদের জন্য তৈরি হল ‘তথ্য-পঞ্জি’। যার পোশাকি নাম দেওয়া হয়েছে ‘সিভিক ভলান্টিয়ার পার্সোনাল ফাইল’।
বিশদ

চুঁচুড়া-চন্দননগরে জগদ্ধাত্রী পুজোর উদ্বোধন করলেন অভিষেক

বিএনএ, চুঁচুড়া: তৃণমূল সংসদ সদস্য তথা তৃণমূল যুব সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের হাত দিয়ে উদ্বোধনের মধ্যে সোমবার সন্ধ্যা থেকেই চুঁচুড়া-চন্দননগরের ঐতিহ্যশালী জগদ্ধাত্রী পুজোকে ঘিরে উৎসব শুরু হয়ে গেল বলা যায়।
বিশদ

 কল্যাণীর জেএনএম হাসপাতালের রোগী কল্যাণ সমিতির বৈঠকে পার্থ

 বিএনএ, বারাকপুর: অকারণে রোগী রেফার করা চলবে না। সোমবার কল্যাণী জেএনএম মেডিকেল কলেজ হাসপাতালের রোগী কল্যাণ সমিতির বৈঠকে ‘বিশেষ অতিথি’ হিসাবে এসে মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এই নির্দেশ দেন। তিনি বলেন, এই হাসপাতালের যা পরিকাঠামো রয়েছে তাতে রেফার করার প্রবণতা কমাতে হবে।
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ রাজ্যে লগ্নির বহর বাড়াতে শুধু রাজ্য সরকার উদ্যোগ নেবে, এ কেমন কথা। এই বিষয়ে যাতে শিল্পমহল নিজেই এগিয়ে আসে, তার জন্য আরজি জানিয়েছিল শিল্প দপ্তর। সেই ডাকে সাড়া দিয়ে রাজ্যের কয়েকটি বণিকসভা জানিয়েছিল, তারা নিজেরাই একযোগে ...

বিএনএ, জলপাইগুড়ি: পঞ্চায়েত ভোটের আগে জলপাইগুড়িতে বেরুবাড়ি সীমান্তে কাঁটাতারের বেড়া দেওয়ার ইস্যু নিয়ে আন্দোলনে নামতে চলেছে ফরওয়ার্ড ব্লক। দলীয় সূত্রে জানা গিয়েছে, সীমান্তের বাসিন্দাদের নানা সমস্যা খতিয়ে দেখতে দলীয় কর্মসূচিতে যোগ দিতে আগামী ৪ নভেম্বর দলের রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায় ...

 সংবাদদাতা, শিলিগুড়ি: জলপাইগুড়ির বিশ্ববাংলা ক্রীড়াঙ্গনে আন্তর্জাতিক মানের টেবল টেনিস আকাদেমি গড়ার জন্য রাজ্য সরকারের হস্তক্ষেপ চাইল টেবল টেনিস ফেডেরশন অফ ইন্ডিয়া (টিটিএফআই)। ...

 নুনিয়াটন, ২৩ অক্টোবর (এএফপি): পাঁচ ঘণ্টার টানটান উত্তেজনার পর বন্দুকবাজকে গ্রেপ্তার করে রবিবার বিকালে দু’জন পণবন্দিকে উদ্ধার করেছে পুলিশ। ঘটনাটি মধ্য ইংল্যান্ডের নুনিয়াটনের বারমুডা পার্কের। বেলা আড়াইটে নাগাদ পুলিশের কাছে খবর আসে যে বিনোদন পার্কে একজন বন্দুকবাজ দু’জনকে পণবন্দি করেছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। কোনও না কোনও কর্মে যুক্ত হবার সম্ভাবনা। এই মুহূর্তে ব্যবসায় যোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬০১: জ্যোতির্বিদ টাইকো ব্রাহের মৃত্যু হল প্রাগ শহরে
১৯২৯: নিউ ‌ইয়র্ক শেয়ার বাজারে শুরু হল মহামন্দা। দিনটি ‘ব্ল্যাক থার্সডে’ নামে বিখ্যাত
১৯৩৫: ইথিওপিয়া আক্রমণ করল ইতালি
১৯৩৮: কারখানায় শিশুশ্রমিক নিষিদ্ধ করল মার্কিন যুক্তরাষ্ট্র
১৯৫৬: সোভিয়েত বাহিনী হাঙ্গেরি আক্রমণ করল। প্রধানমন্ত্রী হলেন ইমরে নাগি
১৯৮০: সলিডারিটি ট্রেড ইউনিয়নকে আই঩নি ঘোষণা করল পোল্যান্ড সরকার

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.৩০ টাকা ৬৫.৯৮ টাকা
পাউন্ড ৮৪.৫৫ টাকা ৮৭.৪২ টাকা
ইউরো ৭৫.৩৯ টাকা ৭৮.০২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ কার্তিক, ২৪ অক্টোবর, মঙ্গলবার, চতুর্থী দিবা ৭/৭, নক্ষত্র-জ্যেষ্ঠা, সূ উ ৫/৪০/৪০, অ ৫/১/১২, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১১ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ঘ ৭/৩৫ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ৯/১৫ গতে ১১/৪৭ মধ্যে পুনঃ ১/২৮ গতে ৩/৯ মধ্যে পুনঃ ৪/৫০ গতে উদয়াবধি, বারবেলা ৭/৬ গতে ৮/৩১ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/১১ মধ্যে, কালরাত্রি ৬/৩৭ গতে ৮/১১ মধ্যে।
৬ কার্তিক, ২৪ অক্টোবর, মঙ্গলবার, পঞ্চমী অহোরাত্র, জ্যেষ্ঠানক্ষত্র, সূ উ ৫/৪০/৪১, অ ৫/০/৪৪, অমৃতযোগ দিবা ৬/২৬/১ মধ্যে ও ৭/১১/২১-৯/৩৮/২ মধ্যে এবং রাত্রি ৭/৩১/৪৩-৮/২২/২৩ মধ্যে ও ৯/১৩/৩-১১/৪৫/৩ ও ১/২৬/২২-৩/৭/৪২ মধ্যে ও ৪/৪৯/১-৫/৪১/১৫, বারবেলা ৭/৫/৪১-৮/৩০/৪২, কালবেলা ১২/৪৫/৪৩-২/১০/৪৩, কালরাত্রি ৬/৩৫/৪৪-৮/১০/৪৩।
৩ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
ফিফা’র বর্ষসেরা রোনাল্ডো

প্রত্যাশামতোই লায়োনেল মেসি এবং নেইমারকে পিছনে ফেলে ফিফার ...বিশদ

01:57:00 AM

  ভারতের নিকোবর আইল্যান্ডে ভূমিকম্প
নিকোবর আইল্যান্ডে আজ সন্ধ্যায় ভূমিকম্প অনুভুত হয়। রিখটার স্কেলে যার ...বিশদ

23-10-2017 - 08:25:00 PM

বাগুইআটিতে গ্রেপ্তার হাইকোর্টের আইনজীবী
সিগন্যাল ভেঙে এগিয়ে যাওয়া একটি গাড়ি ধরায় এক সিভিক ভলান্টিয়ারকে ...বিশদ

23-10-2017 - 07:26:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল গুয়াহাটির পরিবর্তে কলকাতায়

২৫ অক্টোবরের অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের ইংল্যান্ড-ব্রাজিল সেমিফাইনাল ম্যাচটি গুয়াহাটির পরিবর্তে ...বিশদ

23-10-2017 - 05:40:00 PM

দক্ষিণেশ্বরের রামকৃষ্ণ সারদা মিশনের উদ্যোগে বাগবাজারে ভগিনী নিবেদিতার সার্ধশত জন্মজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে ১৬ নং বোস পাড়া লেনের নিবেদিতার বাড়ি উদ্বোধন করলেন মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

23-10-2017 - 04:51:00 PM

অমিতাভ মালিকের মৃত্যুর ঘটনায় তদন্তভার সিআইডির হাতে দিল রাজ্য সরকার 

23-10-2017 - 04:30:10 PM

ডেবরায় তৃণমূলের বিরুদ্ধে গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ, জখম ১০ 
তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত পশ্চিম মেদিনীপুরের ডেবরা। ঘটনায় ...বিশদ

23-10-2017 - 04:09:02 PM