কলকাতা
 

ডেঙ্গু নিয়ে বিধাননগর ও দক্ষিণ দমদম পুরসভাকে রিপোর্ট দেওয়ার নির্দেশ জেলাশাসকের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গু মোকাবিলায় পুরসভা কী ব্যবস্থা নিচ্ছে, তা নিয়ে প্রতিদিন জেলাশাসককে রিপোর্ট জমা দিতে বলা হল। বিশেষ করে দক্ষিণ দমদম ও বিধাননগর পুরসভাকে এই নির্দেশ পাঠিয়েছেন উত্তর ২৪ পরগনার জেলাশাসক অন্তরা আচার্য। প্রসঙ্গত, সংশ্লিষ্ট দু’টি পুরসভায় গত বছর সবচেয়ে বেশি মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিলেন। এরমধ্যে চলতি বছরে দক্ষিণ দমদমে দু’জন ডেঙ্গুতে মারা গিয়েছেন। আক্রান্তের সংখ্যা ২০০’র বেশি। এই পরিস্থিতিতে এই দু’টি পুরসভা চলতি মরশুমে কী ব্যবস্থা নিয়েছে, তা নিয়ে প্রতিদিন রিপোর্ট পাঠাতে হবে। তা দেখার পর জেলাশাসক সন্তুষ্ট না হলে, তিনি প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন বলেও পুরসভাগুলিকে জানিয়ে দেওয়া হয়েছে।
পুরসভা সূত্রের খবর, ডেঙ্গু প্রতিরোধে কী কী পদক্ষেপ নেওয়া হচ্ছে, তা নিয়ে একটি রিপোর্ট কার্ড তৈরি করেছে পুরসভা। বাড়ি বাড়ি ঘুরে ওই রিপোর্ট কার্ড তৈরির পর তা পাঠানো হচ্ছে জেলাশাসকের কাছে। দক্ষিণ দমদম পুরসভার চেয়ারম্যান-ইন-কাউন্সিলের সদস্য দেবাশিস বন্দ্যোপাধ্যায় বলেন, এ বিষয়ে আমরা বেশ কিছু পদক্ষেপ নিয়েছি। বাড়ি বাড়ি ঘুরে পুরকর্মীরা রিপোর্ট কার্ড তৈরি করছেন। গত বছরের মতো এবছর ডেঙ্গু নিয়ে যাতে সমস্যা না হয়, সেদিকে কড়া নজর রাখা হচ্ছে। পুরসভার কর্মীরা ঠিকঠাক কাজ করছে কি না-তাও খতিয়ে দেখছেন অফিসাররা। বিধাননগর পুরসভার ডেপুটি মেয়র তাপস চট্টোপাধ্যায় বলেন, এখনও পর্যন্ত আমাদের পুরসভা এলাকায় ডেঙ্গুতে আক্রান্তের কোনও খবর নেই। ডেঙ্গু যাতে না হয়, সেদিকে কড়া নজর রাখা হয়েছে। পুরসভার কর্মীরা প্রতিটি ওয়ার্ডে ঘুরছেন।
এবছর এখনও পর্যন্ত বিধাননগর পুরসভায় ডেঙ্গুতে আক্রান্তের কোনও খবর নেই। তবে দক্ষিণ দমদমে ব্যাপক মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। ইতিমধ্যেই মধুগড় এলাকায় দু’জন মারা গিয়েছেন ডেঙ্গুতে। যদিও পুরসভা মৃত্যুর কথা স্বীকার করেনি। তবে বর্ষার শুরুতেই ডেঙ্গুতে মৃত্যুর ঘটনায় কপালে ভাঁজ পড়েছে প্রশাসনের কর্তাদের। সেই কারণেই ডেঙ্গু প্রতিরোধে পুরসভা কী পদক্ষেপ নিচ্ছে, সে ব্যাপারে প্রতিদিন রিপোর্ট পাঠাতে জেলাশাসকের অফিস থেকে নির্দেশ দেওয়া হয়েছে।
এদিকে, বাড়ি বাড়ি ঘুরে রিপোর্ট তৈরির কথা পুরসভা বললেও তাতে প্রচুর গাফিলতি আছে বলে স্থানীয় বাসিন্দাদের অভিযোগ। বাড়ি ও বহুতল আবাসনে কোথায় জল জমে আছে, ডেঙ্গু প্রতিরোধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা নিয়ে প্রতিদিন বাড়ি বাড়ি ঘুরে রিপোর্ট তৈরি করার কথা। ওই রিপোর্ট কার্ডে গৃহকর্তার সই থাকা বাধ্যতামূলক। বাস্তবে বাড়িতে না ঢুকেই শুধুমাত্র কার্ডে গৃহকর্তার সই করিয়েই দায় সারছেন পুরসভার কর্মীরা। এমন অভিযোগও ভুড়ি ভুড়ি জমা হয়েছে। এই কারণে পুর-কর্মীদের ফাঁকিবাজি ধরতে নজরদারি চালানোর জন্য অফিসারদের নির্দেশ দেওয়া হয়েছে। তবে তাতে এই ফাঁকিবাজি বন্ধ করা যাবে কি না-তা নিয়ে পুর কর্তাদের মধ্যেই যথেষ্ট সংশয় রয়েছে।
17th  July, 2017
প্রাচীন রাজবাড়ি ও পারিবারিক পুজো
শেওড়াফুলির রাজবাড়িতে অষ্টধাতুর কাত্যায়ণীই দেবী দশভুজারূপে পুজো পান

 অরূপ ভট্টাচার্য  চুঁচুড়া, বিএনএ: সময়ের সঙ্গে তাল মিলিয়ে বন্ধ হয়েছে পশুবলি ও নীলকণ্ঠ পাখি ওড়ানোর রীতি। কয়েকটি পরিবর্তন হলেও প্রাচীন রীতি মেনে কৃষ্ণনবমীর দিন থেকেই শুরু হয় শেওড়াফুলি রাজবাড়ির দুর্গাপুজো। রাজবাড়ির অষ্টধাতুর মা দুর্গা কাত্যায়ণীরূপী দশভূজা।
বিশদ

মন্ত্রী-মেয়রের পুজোকে ঘিরে সাজসাজ রব হাওড়া শহরে

দেবদাস অধিকারী  হাওড়া: হাওড়া শহরে এখন থিম ছাড়া যেন পুজোর কথা ভাবতেই পারেন না উদ্যোক্তারা। নানান ধরনের বাস্তবধর্মী ঘটনাকে অবলম্বন করে মণ্ডপে-মণ্ডপে এবার থিমের ছড়াছড়ি। আর এই থিম বা বিষয় ভাবনাকে আঁকড়ে ধরে ছোট বাজেটের পুজোও তাদের নাম প্রতিযোগিতার আসরে উপরের দিকে তুলে ধরতে চাইছে।
বিশদ

গঙ্গার ভাঙনের মুখে দুর্গাদালানও, হেমনগরে তাই আবাহনের আগেই বিসর্জনের সুর

 হরিহর ঘোষাল  বারাকপুর, বিএনএ: ফি বছর পুজোর সময় চাকদহ ব্লকের সরাটি গ্রাম পঞ্চায়েতের হেমনগর গ্রামের বাড়ির বধূ থেকে পুরুষ সকলে মণ্ডপে দাঁড়িয়ে করজোড় করে ভিটেবাড়ি রক্ষা করার জন্য দেবী দুর্গার কাছে আবেদন রাখতেন। কারণ, অসুরের তাণ্ডবের মতো এখানে গঙ্গার ভাঙন গত কয়েক বছর ধরে এলাকার মানুষের রাতের ঘুম কেড়ে নিয়েছে।
বিশদ

সবুজের অভিযান, স্বর্গে শান্তি, কীর্তন সুমঙ্গলা
মা দুর্গার সঙ্গে একই মঞ্চে পূজিত হবেন ভারতমাতাও

সুকান্ত বসু  কলকাতা: মঙ্গলবার মহালয়ার পূণ্যলগ্নে পটুয়াপাড়ার শিল্পীরা যখন মায়ের চক্ষুদানে ব্যস্ত, তখন শহর ও শহরতলিতে চলছে মণ্ডপ শেষ করার প্রস্তুতি। সেইসঙ্গে চলছে আলোয় মোড়ায় কাজ। কোথাও কোথাও কাজ হচ্ছে রাতভর। এ সবের মধ্যেই শুরু হয়েছে পুজোর উদ্বোধন। চারদিকে ঢাকের বাদ্যি, মণ্ডপে মণ্ডপে মায়ের আগমন—সব মিলিয়ে জমজমাট পুজো।
বিশদ

সোশ্যাল মিডিয়ায় প্রচারে ঝড়, ‘দাদার’ পুজোকে টক্কর দিচ্ছে ‘পাড়ার’ পুজো

 মৃণালকান্তি দাস  কলকাতা: এক সময় পুজোর প্রচারে ব্যানারের পাশাপাশি পাড়ায়-পাড়ায় পড়ত চমক লাগানো পোস্টার। বড় রাস্তার মোড়ে রং-বেরংয়ের বিরাট মাপের ব্যানার লাগানোটাই ছিল সেই সময়ের প্রচারের মূল মাধ্যম। প্রচারের সেই চিরাচরিত সাবেকিয়ানায় বদল এসেছে কয়েক বছর আগেই। প্রচারের সেই ভাবনা এখন অতীত। বছর দুয়েক আগে থেকেই ই-জগতের হাত ধরে বদলে গিয়েছে পুজোর প্রচার।
বিশদ

থিম সংয়ে সম্প্রীতির বার্তা মমতার
বাঁশ, বেত আর ধুঁধুলের সাহায্যেই গড়ে উঠেছে সুরুচির মণ্ডপ

 দেবাঞ্জন দাস  কলকাতা: অসহিষ্ণুতা বনাম সহিষ্ণুতা! ধর্মীয় হানাহানির প্রেক্ষিতে সম্প্রীতির বাঁধন! শাশ্বত সংসারে আমাদের ঐতিহ্য, কৃষ্টি আর সংস্কৃতির উপর হিংসার দাপাদাপি! বহুত্ববাদের দেশে ‘একাত্ববাদ’ চাপিয়ে দেওয়ার প্রতিবাদ আর লড়াই চলছে তামাম বছরজুড়ে।
বিশদ

দক্ষিণেশ্বরে ভবতারিণীকেই দুর্গারূপে পুজো করা হয়, আদ্যাপীঠে আনা হয় নতুন প্রতিমা

বিএনএ, বারাকপুর: দুর্গাপূজার দিনগুলোয় দক্ষিণেশ্বর মন্দিরে মা ভবতারিণীকে দুর্গারূপে জ্ঞান করে পূজা করা হয়। এই মন্দিরে দেবীর আবাহন হয়। তবে, প্রতিমা নিরঞ্জন হয় না। তাই এখানে দশমী পুজো নেই। দুর্গাপুজোর সময় কুমারী পুজোর রেওয়াজও এই মন্দিরে নেই। অন্যদিকে, আদ্যাপীঠের নাটমন্দিরে বাইরে থেকে প্রতিমা নিয়ে এসে জাঁকজমকভাবে দুর্গাপুজো হয়।
বিশদ

রাতের শহরে মদ্যপদের হাতে শ্লীলতাহানির শিকার অভিনেত্রী
ওঠবোস করলে মিলবে গাড়ির চাবি, বলল ওরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাতের মহানগরীতে একদল ‘মদ্যপ যুবক’-এর হাতে নিগ্রহ এবং শ্লীলতাহানির শিকার হলেন টলিউড অভিনেত্রী কাঞ্চনা মৈত্র। সোমবার রাত সাড়ে ১২টা নাগাদ এই চাঞ্চল্যকর ঘটনাটি ঘটে বেহালা থানার বি এল শাহ রোডের সিরিটি মোড়ের কাছে। নিগ্রহ চলাকালে সৌভাগ্যক্রমে সেখান দিয়ে যাচ্ছিলেন তারাতলা থানার ওসি আবদুল্লাহ সানা। তিনিই ঝামেলা দেখে গাড়ি থামিয়ে ওই অভিনেত্রী ও তাঁর গাড়ির চালককে উদ্ধার করেন। উল্লেখ্য, ওই রাতে সাউথ-ওয়েস্ট ডিভিশনে টহলদারির দায়িত্বে ছিলেন তিনি।
বিশদ

১ কোটি ২১ লক্ষ টাকার সোনাসহ গ্রেপ্তার ৩

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১ কোটি ২১ লক্ষ টাকার সোনাসহ ধরা পড়ল এক বাংলাদেশিসহ তিন ব্যক্তি। গোপন সূত্রে খবর পেয়ে শুল্ক দপ্তরের অফিসাররা সোমবার দুপুরে শহরের একটি গেস্ট হাউস থেকে ওই তিনজনকে গ্রেপ্তার করেন। ধৃতদের কাছ থেকে পাওয়া যায় সোনার বিস্কুট, সোনার গয়না এবং রুপোর গয়না। যার দাম ১ কোটি ২১ লক্ষ টাকা।
বিশদ

সুভাষ সরোবরে জলে ডুবে মৃত ১

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ক্রিকেট খেলা সেরে সরোবরে স্নান করতে নেমে দুই কিশোর তলিয়ে গেলেও একজনকে জীবিত অবস্থায় উদ্ধার করা গিয়েছে। মঙ্গলবার সকালে ঘটনাটি ঘটেছে ফুলবাগান থানা এলাকার সুভাষ সরোবরে।
বিশদ

সল্টলেক সেক্টর ফাইভ
প্রযুক্তিগত সহায়তার নামে আমেরিকা, ইউরোপের সংস্থাদের প্রতারণা, ধৃত ২৭

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দু’টি নামী সফটওয়্যার সংস্থার নাম করে প্রযুক্তিগত সহায়তা দেওয়ার নামে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপের বিভিন্ন ব্যক্তি ও সংস্থার সঙ্গে কয়েক কোটি টাকা প্রতারণার অভিযোগে বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশ সল্টলেকের সেক্টর ফাইভের একটি অফিস থেকে ২৭ জনকে গ্রেপ্তার করেছে।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, বিষ্ণুপুর: সোমবার রাতে ও মঙ্গলবার সকালে বিষ্ণুপুরের হুলামারা ও বিড়াইয়ে পৃথক পথ দুর্ঘটনায় মৃত্যু হল দু’জনের। প্রথম ঘটনায় লরির ধাক্কায় এক সাইকেল আরোহীর মৃত্যু হয়েছে। মৃতের নাম জান আলি চৌধুরি(৫৪)। তাঁর বাড়ি হুলামারা গ্রামেই। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দীর্ঘদিন ধরেই কবিতা, প্রবন্ধ, গল্প লেখেন। তাঁর জীবনীসহ নানা বই ইতিমধ্যে প্রকাশিত হয়েছে। কয়েকটি বই বহু সংখ্যায় বিক্রিও হয়েছে। ...

নয়াদিল্লি, ১৯ সেপ্টেম্বর: ভারতে প্রতিরক্ষা সামগ্রী নির্মাণে আগ্রহী হলেও প্রযুক্তি ক্ষেত্রে নিয়ন্ত্রণের রাশ ছাড়তে নারাজ মার্কিন সংস্থাগুলি। কারণ, ভারতীয় সংস্থাগুলির সঙ্গে যৌথ উদ্যোগের প্রকল্পে নির্মিত সামগ্রী ত্রুটিপূর্ণ হলে তার দায়ভার নিতে চাইছে না তারা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘মেক ইন ইন্ডিয়া’তে ...

সুকান্ত বেরা: মহালয়া মানেই দুর্গাপুজোর কাউন্টডাউন শুরু। বড় পার্বন ঘিরে বাঙালি এখন উৎসবমুখর। ক্রিকেটের নন্দনকাননে ভারত-অস্ট্রেলিয়া দ্বিতীয় ওয়ান ডে ম্যাচ ঘিরে আগ্রহ কম শহরবাসীর। বাইশগজে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সফলতা আসবে। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে মানসিক অস্থিরতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 ১৯১৯- অভিনেতা জহর রায়ের জন্ম
১৯২১- সাহিত্যিক বিমল করের জন্ম
১৯২৪- গায়িকা সুচিত্রা মিত্রের জন্ম
১৯৬৫- মহাকাশচারী সুনীতা উইলিয়ামসের জন্ম

19th  September, 2017
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৫ টাকা ৬৪.৯৩ টাকা
পাউন্ড ৮৫.৭০ টাকা ৮৮.৬৩ টাকা
ইউরো ৭৫.২৭ টাকা ৭৭.৯২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  September, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,২০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ আশ্বিন, ১৯ সেপ্টেম্বর, মঙ্গলবার, চতুর্দ্দশী, পূর্ব ফল্গুনী দং ৪৩/৫২ রাত্রি ঘ ১১/১, সূ উ ৫/২৭/৫৭, অ ৫/৩৩/১১, অমৃতযোগ দিবা ঘ ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ১১/৭ মধ্যে। রাত্রি ঘ ৭/৫৭ গতে ৮/৪৫ মধ্যে পুনঃ ৯/৩২ গতে ১১/৫৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৪/৪০ গতে উদয়াবধি। বারবেলা ৬/৫৮ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১/১ গতে ২/৩১ মধ্যে। কালরাত্রি ৭/৩ গতে ৮/৩২ মধ্যে।
২ আশ্বিন, ১৯ সেপ্টেম্বর, মঙ্গলবার, চতুর্দ্দশী, পূর্বফল্গুনীনক্ষত্র ১১/৩৮/৪৭, সূ উ ৫/২৬/২৮, অ ৫/৩৪/২৮, অমৃতযোগ দিবা ৬/১৫/০ মধ্যে, ৭/৩/৩২- ১১/৬/১২, রাত্রি ৭/৫৬/৫২-৮/৪৪/২০, ৯/৩১/৪৮-১১/৫৪/১২, ১/২৯/৮-৩/৪/৪, ৪/৩৯/০-৫/২৬/২৮, বারবেলা ৬/৫৭/২৮-৮/২৮/২৮, কালবেলা ১/১/২৮-২/৩২/২৮, কালরাত্রি ৭/৩/২৮-৮/৩২/২৮। 
২৭ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
জম্মু ও কাশ্মীরের বানিহালে এসএসবি-র ক্যাম্পে জঙ্গি হামলা, এক জওয়ানের মৃত্যু 

09:32:00 PM

দুর্গাপুরে বেসরকারি প্রতিষ্ঠানে টিকা দেওয়ার পর ২ শিশুর মৃত্যু

08:28:00 PM

এগরাতে মদের দোকানে ভাঙচুর, আগুন

08:27:00 PM

পশ্চিম মেদিনীপুরের গড়বেতা এলাকার শিলাবতী নদীতে ভাসান দিতে এসে তলিয়ে গেল ২ ছাত্র

07:19:00 PM

ভাড়া বৃদ্ধির দাবিতে ধর্মঘটে সুন্দরবনের বোট মালিকরা
বিভিন্ন দাবি দাওয়ার ভিত্তিতে আগামী ২৫ সেপ্টেম্বর পর্যন্ত ...বিশদ

07:10:00 PM

খারাপ আবহাওয়ার জন্য মুম্বই বিমানবন্দর থেকে একাধিক উড়ান বাতিল
বুধবার খারাপ আবহাওয়ার জন্য মুম্বই বিমানবন্দর থেকে ৬৩টি ...বিশদ

06:23:00 PM

মহারাষ্ট্রে ব্যাপক বৃষ্টি, জলমগ্ন একাধিক এলাকা

06:20:00 PM