কলকাতা
 

হিডকো অ্যাকশন এরিয়া ২
বাড়ি তৈরির কাজ শুরু না করায় জমি ফেরতের নোটিস ২০০ জনকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রায় ৯ বছর আগে হিডকোর কাছ থেকে জমি নিয়েও সেখানে বাড়ি তৈরি না করায় প্রায় ২০০ জন প্লট মালিককে জমি ফিরিয়ে নেওয়ার আইনি নোটিস দিল হিডকো কর্তৃপক্ষ। একমাসের মধ্যে সেখানে বাড়ি তৈরির উদ্যোগ না নেওয়া হলে ওই জমি ফিরিয়ে নেওয়া হবে বলেও জানিয়ে দেওয়া হয়েছে। ২০০৮-’০৯ সালে অ্যাকশন এরিয়া-২ এ হিডকো এই জমি বিলি করেছিল। তখনই জমি গ্রাহকদের শর্ত দেওয়া হয়েছিল যে, তিন বছরের মধ্যে ওই জমিতে বাড়ি তৈরির কাজ শুরু করতে হবে। অনেকেই সেখানে এখন বাড়ি তৈরি করে ফেলেছেন। কিন্তু, ২০০ জনেরও বেশি জমির মালিক জমি ফেলে রেখে দিয়েছেন। হিডকো কর্তৃপক্ষ মনে করছে, যারা বাড়ি তৈরি করতে আগ্রহী নন, তাঁদের কাছ থেকে জমি ফিরিয়ে নিয়ে তা নতুন করে বিলিবণ্টনের ব্যবস্থা করা হবে। তাতে অনেকে নতুন করে জমি পেতে পারবেন। পাশাপাশি ওই জমি সঠিকভাবে ব্যবহার হবে।
হিডকোর চেয়ারম্যান দেবাশিস সেন বলেন, জমি দেওয়ার সময়ই শর্ত ছিল যে তিন বছরের মধ্যে বাড়ি তৈরির কাজ না হলে হিডকোর জমি ফিরিয়ে নেওয়ার অধিকার থাকবে। সেইমতো যাঁরা বাড়ি করেননি, তাঁদের নোটিস দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে যে, ওই জমি কেন ফিরিয়ে নেওয়া হবে না? জমি ফিরিয়ে নিলে নতুন করে কিছু মানুষ জমি পাওয়ার সুযোগ পাবেন। তাই অ্যাকশন এরিয়া-২ তে আমরা এই নোটিস দিয়েছি। খুব শীঘ্রই অ্যাকশন এরিয়া-৩এ যাঁরা জমি নিয়ে ফেলে রেখেছেন, তাঁদের নোটিস দেওয়া হবে।
হিডকো সূত্রের খবর, ২০০৮-’০৯ সালে তৎকালীন বাম সরকার এই জমি বিলি করেছিল। অথচ দীর্ঘদিন ধরেই ওই জমিতে কোনও বাড়ি তৈরি করা হয়নি। গত ডিসেম্বর মাসেই অ্যাকশন এরিয়া-১-এ যাঁরা জমি নিয়ে ফেলে রেখেছিলেন, তাঁদের নিয়ে বৈঠক করেছিলেন হিডকোর কর্তারা। ওই বৈঠকেই স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছিল যে, একমাসের মধ্যে বাড়ি তৈরি না করা হলে জমি ফিরিয়ে নেওয়া হবে। তার সুফলও মিলেছিল। জানুয়ারি মাসের মধ্যেই প্রতিটি গ্রাহক বাড়ি তৈরির উদ্যোগ নেন। হিডকোর এক কর্তা বলেন, কারও জমি ফিরিয়ে নেওয়া আমাদের মুখ্য উদ্দেশ্য নয়। কিন্তু, কেউ জমি ফেলে রাখলে তা ফিরিয়ে নেওয়া ছাড়া আমাদের অন্য কোনও উপায় থাকে না। এরপরই অ্যাকশন এরিয়া-২-এ হাত দেয় হিডকো কর্তৃপক্ষ। এলাকা পরিদর্শন করে হিডকোর অফিসাররা জানতে পারেন, প্রায় ২০০ জন জমির মালিক জমি নিয়ে তা ফেলে রেখে দিয়েছেন। তারপর ওই জমির মালিকদের আইনি নোটিস পাঠানো হয়।
হিডকো সূত্রের খবর, আইনি নোটিস পাওয়া জমির মালিকদের মধ্যে কয়েকজন অবসরপ্রাপ্ত উচ্চপদস্থ মান্যগণ্য ব্যক্তি রয়েছেন। জমি ফেরতের নোটিস পেয়েই তাঁরা হিডকো কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেন। কয়েকদিন সময় চেয়ে তাঁরা হিডকো কর্তৃপক্ষের কাছে আবেদন করেন। কিন্তু, হিডকো কর্তৃপক্ষ তাঁদের সাফ জানিয়ে দেন, একমাসের মধ্যে বাড়ি তৈরির কাজ শুরু করতে হবে। তার জন্য এনকেডিএ-র (নিউটাউন-কলকাতা উন্নয়ন কর্তৃপক্ষ) কাছে বাড়ি তৈরির প্ল্যান জমা দিতে হবে। যাঁরা এর মধ্যে প্ল্যান জমা দেবেন না, তাঁদের জমি ফিরিয়ে নেওয়ার আইনি প্রক্রিয়া শুরু করে দেওয়া হবে। এরই মধ্যে অ্যাকশন এরিয়া-৩-এ জমি নিয়েও কারা ফেলে রেখেছেন, তা পরিদর্শনের কাজ শুরু করে দেওয়া হবে। আগষ্ট মাসের মধ্যেই এই পরিদর্শনের কাজ শেষ করে আইনি নোটিস পাঠানোর প্রক্রিয়া শুরু করার লক্ষ্য নেওয়া হয়েছে।
17th  July, 2017
আটকে পড়ে ধোঁয়ায় অসুস্থ অনেকে
প্রিটোরিয়া স্ট্রিটে বহুতলে আগুন, কাজ করেনি অগ্নিনির্বাপণ ব্যবস্থা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার দুপুরে প্রিটোরিয়া স্ট্রিটের একটি বহুতল বাণিজ্যিক কমপ্লেকসে আগুন লাগায় তীব্র আতঙ্ক ছড়াল। এদিন বেলা পৌনে ১টা নাগাদ ১২, প্রিটোরিয়া স্ট্রিটে অ্যাসপিরেশনস ভিনটেজ নামে বহুতলটির চারতলায় রাষ্ট্রায়ত্ত সংস্থা ‘গেইল’-এর অফিসে আগুন লাগে। প্রত্যক্ষদর্শীদের বয়ান অনুযায়ী, একটি বিস্ফোরণের পরই আগুন ছড়ায়।
বিশদ

হাতে হাত ধরে দাঁড়িয়ে নৌসাদ-শিবু,
তৃণমূলী স্রোতে মিলন মেলা গমগম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মানিকতলার শিবু দাস ফি বছর ২১শে জুলাইয়ের সমাবেশে এবং তার আগের দিন মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি বিক্রি করেন ধর্মতলায়। বালুরঘাটের নৌসাদ আলি সেই ১৯৯৮ সাল থেকেই প্রতিবছর এই দিনে পা রাখেন কলকাতায়।  নেত্রীকে কাছ থেকে দেখা আর তাঁর বার্তা বুকে নিয়ে ঘরে ফেরাই লক্ষ্য দু’জনের।
বিশদ

  ধোঁয়ায় ভরা অফিসের জানালার কাচ ভেঙে আমাদের নামিয়ে আনেন দমকলকর্মীরা

 নীলাঞ্জন চক্রবর্তী (অগ্নিকাণ্ডে বহুতলে আটকে পড়া এক অফিসকর্মী) : স্টিফেন কোর্টের অগ্নিকাণ্ডের সময় কীভাবে বাঁচতে অনেকেই ঝাঁপ দিয়েছিলেন, তা শুনেছিলাম। বৃহস্পতিবার সকালে আগুন লাগার পর যখন ধোঁয়ায় আমাদের অফিসের ভিতরটা ভরে গেল, তখন মনে হচ্ছিল হয়তো দমবন্ধ হয়ে মারা যাব। ধোঁয়া থেকে বাঁচতে আমরা কাচ ভেঙে জানালা থেকে নীচে ঝাঁপ দেব ভেবেছিলাম। কিন্তু সাহস পেলাম না।
বিশদ

‘দাদা প্লিজ একটু হেল্প করুন’ শুনে সরে গেল কৌতূহলীরা
ট্রেনের ধাক্কায় জখমকে হাসপাতালে নিয়ে গেলেন গৃহবধূ,
সাহায্যের হাত বাড়ালেন টোটো চালক

বিএনএ, বারাসত: ট্রেনের ধাক্কায় গুরুতর জখম হয়েছিলেন এক ব্যক্তি। রেললাইনের মাঝখানে তাঁর রক্তাক্ত শরীর অচেতন অবস্থায় পড়েছিল। কৌতূহলী জনতা শুধুমাত্র দেখার জন্য ভিড় জমিয়েছিল চারপাশে। কিন্তু, কেউই মরণাপন্ন ওই ব্যক্তিকে হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য বিন্দুমাত্র আগ্রহ দেখায়নি। ঠিক সময় ‘মজা’ দেখা দর্শকদের ভিড় ঠেলে এগিয়ে এলেন ২৬ বছরের এক সাহসিনী গৃহবধূ। মানবিক দৃষ্টান্তও স্থাপন করলেন তিনি। রেললাইন থেকে মরণাপন্ন ওই ব্যক্তিকে টোটোয় তুলে হাসপাতালে নিয়ে গিয়ে ভরতির ব্যবস্থা করলেন। এমনকী তাঁকে সাহায্য করতেও হাত বাড়ায়নি কেউ। বৃহস্পতিবার এমনই এক গৃহবধূর সাহস ও মানবিক কর্তব্যবোধের ঘটনার সাক্ষী থাকল হাবড়ার ২ নম্বর রেলগেট এলাকা। যদিও দুপুর নাগাদ অজ্ঞাতপরিচয় ওই ব্যক্তির মৃত্যু হয়।
বিশদ

রোজই ঘণ্টাখানেক দেরিতে চলে ট্রেন, শেওড়াফুলিতে অবরোধ নিত্যযাত্রীদের

 বিএনএ, চুঁচুড়া: মাস ছ’য়েক হয়ে গেল আপ তারকেশ্বর লোকাল দেরিতে আসছে। তার জেরেই সকালের ব্যস্ত অফিস টাইমে ট্রেন পাচ্ছেন না শ’য়ে শ’য়ে মানুষ। প্রতিবাদে বৃহস্পতিবার শেওড়াফুলি স্টেশনে অবরোধ করলেন নিত্যযাত্রীরা।
বিশদ

  উলুবেড়িয়ায় যৌন হেনস্তার প্রতিবাদে ভারপ্রাপ্ত প্রধানশিক্ষককে ঝাঁটা-জুতোপেটা

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: প্রাথমিক স্কুলের ভারপ্রাপ্ত প্রধানশিক্ষকের বিরুদ্ধে বেশ কিছুদিন ধরেই ছাত্রীদের যৌন হেনস্তার অভিযোগকে ঘিরে এলাকা উত্তপ্ত ছিল। বুধবার ফের একই অভিযোগ ওঠে। প্রধানশিক্ষক সহদেব মণ্ডল স্কুলের দুই ছাত্রীর যৌন হেনস্তা করেছেন এই অভিযোগ তুলে অভিভাবকরা বৃহস্পতিবার ভারপ্রাপ্ত প্রধানশিক্ষক সহদেব মণ্ডলকে স্কুলের মধ্যে ঘেরাও করে রাখা হয়।
বিশদ

  স্বরূপনগরে নদীপথে পাচারের সময় প্রায় ২ কোটি টাকার সোনার বিস্কুট উদ্ধার

 বিএনএ, বারাসত: বৃহস্পতিবার দুপুরে স্বরূপনগর থানার হাকিমপুর সীমান্ত এলাকা থেকে প্রায় দু’কোটি টাকার ৬০টি সোনার বিস্কুট উদ্ধার করল বিএসএফ। বাংলাদেশ থেকে নদীপথে ওই বিপুল পরিমাণ সোনা পাচার হয়ে এদেশে ঢুকছিল। পাচারকারীদের অবশ্য কাউকেই গ্রেপ্তার করা যায়নি।
বিশদ

  রূপার কুশপুতুল পুড়ল রাজাবাজার সায়েন্স ক্যাম্পাসের বাইরে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়ের নামে যাদবপুর থানায় অভিযোগ জানিয়েছিলেন বিজেপি নেত্রী রূপা গঙ্গোপাধ্যায়। এর প্রতিবাদে বৃহস্পতিবার তাঁর কুশপুতুল পোড়াল কলকাতা বিশ্ববিদ্যালয় এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন।
বিশদ

  কলকাতা আছে কলকাতাতেই
বেদখল ফুটপাতের জন্য আগুন নেভাতে জট প্রিটোরিয়া স্ট্রিটেও

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহরজুড়ে ফুটপাত বেদখল করে ব্যাবসা করা নিয়ে কিছুদিন আগেই মুখ্যমন্ত্রী রীতিমতো অসন্তোষ প্রকাশ করেছিলেন। দীঘায় প্রশাসনিক সভায় বলেছিলেন, ফুটপাত দখল করে ব্যাবসা করা যাবে না।
বিশদ

কল্যাণী বিশ্ববিদ্যালয়
পরীক্ষার হলে ঢুকে এক ছাত্রীকে উত্তর লিখতে সাহায্য করার অভিযোগ অধ্যাপকের বিরুদ্ধে

 বিএনএ, বারাকপুর: কল্যাণী বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর স্তরে প্রবেশিকা পরীক্ষা চলাকালীন সেন্টারের মধ্যে ঢুকে এক ছাত্রীকে প্রশ্নের উত্তর সরবরাহ করার অভিযোগ উঠল বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপকের বিরুদ্ধে। বাংলা বিভাগের পরীক্ষায় এই ঘটনা ঘটেছে। এই ঘটনায় অন্য পরীক্ষার্থীরা সরব হয়েছেন। পরীক্ষা শেষে তাঁরা জোটবদ্ধ হয়ে ওই অধ্যাপকের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে লিখিত অভিযোগ দায়ের করেছেন।
বিশদ

সোয়াইন ফ্লু’তে ফের মৃত্যু

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের সোয়াইন ফ্লু’তে এক প্রৌঢ়ের মৃত্যু হল। বুধবার সল্টলেকের একটি বেসরকারি হাসপাতালে ওই প্রৌঢ়ের মৃত্যু হয়। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, ওই প্রৌঢ়ের নাম রথীন্দ্রনারায়ণ মজুমদার (৬৮)।
বিশদ

Pages: 12345




একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ১ থেকে ৪ আগস্ট কলকাতায় শুরু হতে চলেছে ১৭ তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব। বৃহস্পতিবার নন্দনে এই উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাতদিন অনুশীলন করার পর বৃহস্পতিবার চলতি মরশুমের প্রথম প্রস্তুতি ম্যাচ খেলল মোহন বাগান। এদিন সকালে ঘরের মাঠে কোল ইন্ডিয়াকে তারা হারাল ৫-০ ...

বিএনএ, মেদিনীপুর: পশ্চিম মেদিনীপুর জেলা পরিষদ নতুন করে গঠনের পর বুধবার প্রথম রিভিউ মিটিং হল। সেই মিটিংয়ে জেলা পরিষদের সমস্ত নির্বাচিত সদস্যকে ডাকা হলেও বিরোধী দলের দুই সদস্যকে ডাকা হয়নি বলে অভিযোগ। বৃহস্পতিবার বৈঠকের কথা জানার পর তীব্র ক্ষোভ প্রকাশ ...

 নয়াদিল্লি, ২০ জুলাই: ভারত, ভুটান ও চীনের মধ্যবর্তী ভূখণ্ড নিয়ে তৈরি হওয়া অচলাবস্থার সমাধানে কূটনৈতিক স্তরে আলোচনা এখনও ‘অধরা’ই রয়ে গিয়েছে। তবে, ডোকলাম থেকে ভারত সেনা না সরালে তা সম্ভব নয়। বৃহস্পতিবার ফের এমনটাই জানিয়েছে চীন। পাশাপাশি, ডোকলামের পরিস্থিতির জন্য ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যাবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ



ইতিহাসে আজকের দিন

• ১৯৩০ – গীতিকার আনন্দ বক্সির জন্ম
• ১৯৩৪ – ক্রিকেটার চাঁদু বোরদের জন্ম
• ১৯৯৩- কলকাতার রাজপথে আন্দোলনে পুলিশের গুলিতে ১৩ জন যুব কংগ্রেস কর্মীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৫০ টাকা ৬৫.১৮ টাকা
পাউন্ড ৮২.৩৯ টাকা ৮৫.২২ টাকা
ইউরো ৭২.৮৭ টাকা ৭৫.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৮,৬৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,২১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৬২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ শ্রাবণ, ২১ জুলাই, শুক্রবার, ত্রয়োদশী রাত্রি ৯/৫০, মৃগশিরানক্ষত্র দিবা ২/৫৩, সূ উ ৫/৭/৭, অ ৬/১৮/৪৭, অমৃতযোগ দিবা ৬/৫২ পুনঃ ৭/৪৫-১০/২৪ পুনঃ ১/২-২/৪৮ পুনঃ ৪/৩৩-অস্তাবধি, বারবেলা ৮/২৫-১১/৪৩, কালরাত্রি ৯/১-১০/২২।
৪ শ্রাবণ, ২১ জুলাই, শুক্রবার, ত্রয়োদশী রাত্রি ৮/২৯/৫০, মৃগশিরানক্ষত্র ২/৯/৫০, সূ উ ৫/৪/১৪, অ ৬/২০/২১, অমৃতযোগ দিবা ৬/৫০/২৩, ৭/৪৩/২৭-১০/২২/৪১, ১/১৫৪-২/৪৮/৩, ৪/৩৪/১২-৬/২০/২১ রাত্রি ৭/৪৬/১২-৯/১২/৩, ২/৫৫/২৭-৩/৩৮/২৩ , বারবেলা ৮/২৩/১৬-১০/২/৪৭, কালবেলা ১০/২/৪৭-১১/৪২/১৮, কালরাত্রি ৯/১/১৯-১০/২১/৪৮।
২৬ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আমি কংগ্রেস ছাড়লেও বিজেপি দলে যোগ দেব না: শঙ্কর সিং বাঘেলা

03:42:46 PM

 হাওড়ায় বন্ধ লঞ্চ চলাচল

 প্রবল ভিড়ের চাপ সামলাতে না পেরে হাওড়ায় বন্ধ লঞ্চ চলাচল

03:20:08 PM

পুরুলিয়ায় ৪ বছরের শিশুকে আছাড় মেরে খুনের অভিযোগ বাবার বিরুদ্ধে 
পুরুলিয়ার আদ্রায় চার বছরের শিশুকে আছাড় মেরে খুনের অভিযোগ উঠল বাবার বিরুদ্ধে। এদিন সকালে ঘটনাটি ঘটে আদ্রার বহর গ্রামে। মৃত সঞ্জয় শেখের বাবা পলাতক। 

03:12:35 PM

  কোচবিহারের দিনহাটায় রাস্তা সারাইয়ের দাবিতে পথ অবরোধ
কোচবিহারের দিনহাটা বত্রিগাছ রাস্তা সংস্কারের দাবিতে দিনহাটা ঝুড়ি পাড়া এলাকায় রাস্তা কেটে এবং নেতাজি ব্রিজে গাছ ফেলে সকাল থেকে পথ অবরোধ করে রেখেছেন স্থানীয় বাসিন্দারা।

03:12:00 PM

  ঘাটালে ধর্মতলাগামী তৃণমূল কর্মী সমর্থক বোঝাই বাস আটকে দুর্ভোগ
ঘাটালে একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার ওপর আড়াআড়ি ভাবে আটকে যায়। বাসটিতে তৃণমূলের ধর্মতলায় শহিদ স্মরণে অনুষ্ঠানে যোগদান করার জন্য যাত্রীরা ছিলেন। ঘাটাল-রানিচক রাস্তার ওপর বাসটি আড়াআড়ি ভাবে আটক থাকার ফলে এদিন সকাল থেকে ওই রুটে গাড়ি চলাচল বন্ধ ছিল। ফলে বহু মানুষ দুর্ভোগে পড়েন। বেলা ১টার সময় পরিস্থিতি স্বাভাবিক হয়।

03:09:00 PM

বক্তব্য শেষ করলেন মমতা বন্দ্যোপাধ্যায় 

02:49:53 PM