কলকাতা
 

খাস কলকাতার বুকে গঙ্গা ভাঙনে উধাও ২ ঘাট, উদাসীন প্রশাসন

বীরেশ্বর বেরা, কলকাতা: ফি-বছর বর্ষায় সময় মালদহ বা মুর্শিদাবাদে গঙ্গার ভাঙন খবরের শিরোনামে আসে। কিন্তু খাস কলকাতায়, ঝাঁ-চকচকে সুসজ্জিত গঙ্গাপাড়ের কিছুটা দূরেই নিমতলা ঘাট আর হাওড়া ব্রিজের মাঝখানের অংশ ভাঙনের গ্রাসে। এই অংশের মধ্যে থাকা দু’টি ঘাট ইতিমধ্যেই পুরোপুরি নদীগর্ভে চলে গিয়েছে। আর একটি ঘাট অবলুপ্তির পথে। বিষয়টি যে প্রশাসনের নজরে নেই, এমন নয়। কিন্তু দায় কার, সেই প্রশ্নের মীমাংসা করে ভাঙন থেকে পাড় বাঁচানোর প্রত্যক্ষ চেষ্টা কোনওদিনই করা হয়নি কারও তরফে। ফলে আগামীদিনে গঙ্গাপাড়ের এই অংশে শতাব্দীপ্রাচীন গুদামঘর বা ওয়্যারহাউস থেকে শুরু করে আগেকার দিনের কুস্তির আখড়া— সবই নদীগর্ভে চলে যাবে বলে আশঙ্কিত এলাকার বাসিন্দা ও পরিবেশবিদরা।
নিমতলা শ্মশানঘাট থেকে সামান্য দূরে অবস্থিত মোদি ঘাট, কাঠগোলা ঘাট এবং প্রসন্নকুমার ঠাকুর ঘাট। রবিবার এই এলাকায় গিয়ে দেখা গেল, কাঠগোলা ঘাটের কোনও অস্তিত্বই নেই এখন। শুধুমাত্র একদিকে ভাঙাচোরা কংক্রিটের দেওয়াল। যা দেখে বোঝা যাবে যে এখানে কিছুদিন আগে পর্যন্তও একটি ঘাট ছিল। স্থানীয় বাসিন্দা অমল পাল বলেন, আমরা বছর তিন-চারেক আগে পর্যন্ত এই ঘাটে স্নান করেছি। তারপর গঙ্গা এদিকে ঢুকতে শুরু করল। বহুবার সরকারের অনেক লোককে ঘুরে যেতে দেখেছি। কিন্তু কাজের কাজ কিছুই যে হয়নি, সে তো দেখতেই পাচ্ছেন। স্থানীয় এক বাসিন্দা বলেন, শুনেছি, ইংরেজ আমলে এখান পর্যন্ত চলে আসত ছোট ছোট জাহাজ। এখান থেকেই কাঠের বড় বড় গুঁড়ি নামানো, ওঠানো হত। তাই কাঠগোলা ঘাট বলা হয়। সেই সময়ের বাণিজ্যের চিহ্নই ধরে রেখেছে গঙ্গাপাড়ের গুদামঘরগুলি। এরকমই একটি বড় গুদামঘরের একেবারে গা পর্যন্ত চলে এসেছে নদী। আর গুদামঘরের পরেই রয়েছে চক্ররেলের লাইন। এই গুদামঘরের কর্মী সঞ্জয় মণ্ডল বলেন, যে কোনওদিন এই ঘরও গঙ্গায় তলিয়ে যাবে। গতবার বর্ষায় খুব বড় বান আসেনি। এবার সেরকম বান এলে কী হবে, কে জানে! হয়তো এবারই তলিয়ে যাবে পুরো বাড়িটা।
এখান থেকে ঢিলছোঁড়া দূরত্বে অবস্থিত মোদিঘাট। কয়েকদিন আগে ‘নমামি গঙ্গে’ প্রকল্পে নদী বাঁচানোর জন্য কেন্দ্রীয় মন্ত্রী উমা ভারতী এই ঘাটেই ঘুরে গিয়েছেন। ঘাটটির এখন যা অবস্থা, কোনও বড় জোয়ার বা বান এলে সেটি পুরোপুরি তলিয়ে যাবে। অনেকটা অংশ ইতিমধ্যেই তলিয়ে গিয়েছে। তার থেকে কিছুটা দূরে, হাওড়া ব্রিজের খুব কাছেই রয়েছে প্রসন্নকুমার ঠাকুর ঘাট। সেখানে বছর তিনেক আগেও একটি উদ্যান ছিল। বাচ্চাদের দোলনা ছিল। এখন সবই নদীগর্ভে। স্থানীয় বাসিন্দা শ্যামল রাউত বললেন, আস্ত একটা পার্ক গঙ্গার ভাঙনের গ্রাসে চলে গেল! এই জায়গায় গঙ্গা এখন যেভাবে বইছে, তাতে ভরা জোয়ারের সময়ে পাড়ে অবস্থিত কপিল দেব কুস্তির আখড়া পর্যন্ত জল চলে আসে। এই আখড়ার কুস্তিগীরসহ স্থানীয় ক্লাবের ছেলেরা একাধিকবার নানা জায়গায় দরবার করেছেন। কোনও সাড়া পাওয়া যায়নি বলে খেদ জানালেন স্থানীয় যুবক মদন বসু।
প্রশাসন অবশ্য এখনও উদাসীনই। কলকাতার মেয়র তথা পরিবেশমন্ত্রী শোভন চট্টোপাধ্যায়কে এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, পুরসভা বা রাজ্য সরকারের এখানে কিছু করার নেই। পুরো বিষয়টিই দেখে কলকাতা বন্দর কর্তৃপক্ষ। আর কলকাতা পোর্ট ট্রাস্টের জনসংযোগ আধিকারিক সঞ্জয় মুখোপাধ্যায়কে এ নিয়ে জানতে চাওয়া হলে তিনি বলেন, আমি এ বিষয়ে এখনই কিছু জানি না। সংশ্লিষ্ট বিভাগের সঙ্গে কথা বলে জানাতে পারব। অর্থাৎ, প্রশাসনিক বিবেচনার অগ্রাধিকারের তালিকায় যে এখনও এই সমস্যা নেই, তা স্পষ্ট হয়ে গিয়েছে কর্তাদের কথায়।
19th  June, 2017
 বিমানবন্দরে ক্যান্টিনে আগুন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগুনের জেরে আতঙ্ক ছড়াল কলকাতা বিমানবন্দরে। রবিবার বিমানবন্দরের পুরানো ডোমেস্টিক বিল্ডিংয়ের সামনে থাকা একটি ক্যান্টিনে আচমকাই আগুন লেগে যায়। বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে, ক্যান্টিনের ভিতরে একটি গ্যাস লিক করে আগুন লেগে যায়।
বিশদ

বৃষ্টির মধ্যেও কুমোরটুলিতে
প্রতিমা তৈরির ব্যস্ততা তুঙ্গে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কখনও রোদ, কখনও বৃষ্টি! শরতের পরিচিত রঙে সেজেছে আকাশ। আকাশের নীল ক্যানভাসে মাঝেমধ্যেই পেঁজা তুলোর মতো উড়ে আসছে মেঘ। সেখান থেকেই কখনও কখনও দু’-এক পশলা বৃষ্টি ঝরে পড়ছে। তারপর মেঘের আড়াল থেকে সূর্যের উঁকিঝুঁকি। মিনিট কয়েক বাদেই আবার ঝলমলে রোদ ছড়িয়ে পড়ছে উঠোনে। এর সঙ্গেই পাল্লা দিয়ে চলছে কুমোরটুলির পটুয়াপাড়ার শিল্পী-কারিগরদের ব্যস্ততা। হাতে সময় একেবারেই কমে এসেছে। মহালয়া আসতে আর এক মাসও বাকি নেই। 
বিশদ

 জেলের ৮০ শিশুকে পড়ানোর দায়িত্ব নিলেন দেবযানী ম্যাডাম

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সারদাকাণ্ডে অভিযুক্ত দেবযানী মুখোপাধ্যায় এবার জেলের ৮০ জন কচিকাঁচাকে পড়ানোর দায়িত্ব স্বেচ্ছায় কাঁধে তুলে নিলেন। এর আগে তিনি জেলের আবসিকদের ইংরেজি পড়ানোর সঙ্গে যুক্ত ছিলেন। জেল সূত্রের খবর, কিছুদিন আগেই তিনি এই ইচ্ছা প্রকাশ করেছিলেন দমদম কেন্দ্রীয় সংশোধনাগারের কর্তাদের কাছে। তাঁর ইচ্ছাকে মর্যাদা দিয়ে তাতে সম্মতি দেয় জেল কর্তৃপক্ষ।
বিশদ

হেঁসেলে হাপিত্যেশ, বিপাকে গ্রাহকরা
২০ দিন পেরিয়ে গেলেও মিলছে না সিলিন্ডার, বিপাকে গৃহস্থ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুকিং করা হলেও সময়ে রান্নার গ্যাস পাওয়া যাচ্ছে না। আগে যেখানে বুকিংয়ের পর চার থেকে পাঁচ দিনের মধ্যে বাড়িতে সিলিন্ডার পৌঁছে যেত, এখন সেখানে অনেক জায়গাতেই ১০ থেকে ১২ দিন লেগে যাচ্ছে। সিলিন্ডার বুক করার পর ১৫ থেকে ২০ দিন কেটে গেলেও সিলিন্ডার হেঁসেলে ঢোকেনি, এমন অভিজ্ঞতা হচ্ছে বহু গ্রাহকেরই। 
বিশদ

অপরপ্রান্তে আক্রান্ত হাইকোর্টের আধিকারিক
দুর্ঘটনা ঘটানোয় গাড়ি আটক, পুলিশকে মারধর একবালপুরে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের শহরে আক্রান্ত হল পুলিশ। দুর্ঘটনা ঘটিয়ে পালিয়ে যাওয়া গাড়িকে আটকাতে গিয়ে এক ট্রাফিক সার্জেন্টসহ কয়েকজন পুলিশকর্মীকে মারধর করে একদল লোক। মারধর করে গাড়ি ছাড়িয়ে নিয়ে চলেও যায় তারা। রবিবার দুপুরে ঘটনাটি ঘটেছে একবালপুর থানা এলাকায়। ঘটনায় জড়িত সন্দেহে দু’জনকে গ্রেপ্তার করা হয়েছে। অভিযুক্ত গাড়িটির খোঁজ চালাচ্ছে পুলিশ।
বিশদ

বেলুড়ে বেপরোয়া বাইক থামাতে গিয়ে জখম পুলিশকর্মী

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শনিবার রাতে ট্রাফিক আইন ভঙ্গ করা এবং ডিউটিরত পুলিশকর্মীকে বাইকে বাধিয়ে নিয়ে হ্যাঁচড়াতে হ্যাঁচড়াতে ৮-১০ মিটার রাস্তা টেনে নিয়ে যাওয়ার অভিযোগে বালি থানার পুলিশ ইন্দ্রনীল দাস নামে এক যুবককে গ্রেপ্তার করেছে। এই ঘটনায় শনিবার রাতে বালি থানার বেলুড় মঠের কাছে জি টি রোডে ব্যাপক উত্তেজনার সৃষ্টি হয়।
বিশদ

উত্তরপাড়ার কাছে মুখোমুখি দুই ট্রেন, অল্পের জন্য রক্ষা যাত্রীদের

বিএনএ, চুঁচুড়া: সিগন্যাল বিভ্রাটের জেরে একই লাইনে মুখোমুখি চলে এল ডাউন বর্ধমান লোকাল ও আপ শ্রীরামপুর লোকাল। চালকের তৎপরতায় মুখোমুখি সংঘর্ষের আগেই কয়েক হাতের তফাতে ট্রেন দু’টি থেমে যাওয়ায় বড়সড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেলেন কয়েকশো যাত্রী। রবিবার বিকাল ৩টা ৩৫ মিনিট নাগাদ উত্তরপাড়া স্টেশনের কাছে এই ঘটনা ঘটেছে।
বিশদ

বসিরহাটে অসুস্থ ছাত্রকে মারধর, অভিযুক্ত শিক্ষক

বিএনএ, বারাসত: বসিরহাটে এক অসুস্থ ছাত্রকে বেধড়ক মারধর করার অভিযোগ উঠল স্কুলের শিক্ষকের বিরুদ্ধে। শুভজিৎ মালাকার নামে দশম শ্রেণির ওই ছাত্রকে কলকাতার আর জি কর হাসপাতালে নিয়ে গিয়ে ভরতি করা হয়েছে। পরিবারের তরফে এ ব্যাপারে বসিরহাট থানায় লিখিত অভিযোগও দায়ের করা হয়েছে।
বিশদ

 দল ব্যবস্থা না নিলে আরও কয়েকজন বরো চেয়ারম্যান ও কাউন্সিলার পদত্যাগের পথে

 অরূপ ভট্টাচার্য  চুঁচুড়া, বিএনএ: সামনে পঞ্চায়েত নির্বাচন। তাই মুখ্যমন্ত্রী দলের সমস্ত নেতাকর্মীদের প্রতিটি বৈঠক থেকেই নিজেদের কোন্দল মিটিয়ে নিয়ে ঐক্যবদ্ধভাবে কাজ করার নির্দেশ দিচ্ছেন।
বিশদ

 চাকরি দেওয়ার নামে প্রতারণা, ল্যাম্পপোস্টে বেঁধে মারধর

 বিএনএ, চুঁচুড়া: চাকরি দেওয়ার নাম করে টাকা নিয়ে কাজ করে দিতে না পারায় প্রতারককে রাস্তার ধারে ল্যাম্পপোস্টে বেঁধে গণধোলাই দিলেন এলাকার মানুষ। রবিবার সকালে জিটি রোড সংলগ্ন চুঁচুড়া থানার রবীন্দ্রনগরে এই ঘটনাকে কেন্দ্র করে এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে।
বিশদ

কর্মশালার টাকা তছরুপের অভিযোগ, প্রশাসন-দলকে নালিশ প্রাক্তন নেতার

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: ইউথ পার্লামেন্টের কর্মশালার জন্য বরাদ্দ সরকারি টাকা তছরুপ হয়েছে বলে জেলা স্কুল পরিদর্শক অফিসের বিরুদ্ধে অভিযোগ উঠল। ওই কাজের জন্য তৈরি কমিটির এক সদস্য ও জেলা তৃণমূল শিক্ষা সেলের প্রাক্তন জেলা সম্পাদক দেবজিৎ সরকার তছরুপের বিষয়টি নিয়ে লিখিতভাবে জেলাশাসক, জেলা পরিষদের সভাধিপতি ও ডিআইকে দিয়েছেন।
বিশদ

Pages: 12345




একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তরবঙ্গের মালদহ, বালুরঘাট, রায়গঞ্জ, কালিয়াগঞ্জ, ইটাহার, কুশমুন্ডি, বাউল, পতিরাম, গঙ্গারামপুর সহ বিভিন্ন অঞ্চলে ভারত সেবাশ্রম সংঘ সম্প্রতি বন্যাদুর্গতদের ত্রাণের কাজ শুরু করেছে। রোজই সংঘের পক্ষ থেকে দুর্গতদের রান্না করা খাবার বিলি করা হচ্ছে। ...

সংবাদদাতা, খড়্গপুর: দাঁতন বালিকা বিদ্যালয়ের দশম শ্রেণির দুই নিখোঁজ ছাত্রীর খোঁজ মিলল মুম্বইয়ে। তাদের খোঁজে রবিবারই পুলিশের একটি দল মুম্বই ঩গিয়েছে। দাঁতন থানার পুলিশ সূত্রে জানা গিয়েছে, নিখোঁজ দুই ছাত্রীর মোবাইলের সূত্র ধরে তাদের খোঁজ পাওয়া যায়। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, সোমবার বাতিল করা হচ্ছে আপ কলকাতা-ঢাকা মৈত্রী এক্সপ্রেস। পূর্ব রেল জানিয়েছে, বাংলাদেশ রেলের ডাউন লাইনের লিংক ট্রেনটি বাতিল থাকায় আপ লাইনের ট্রেনটিও বাতিল করা হয়েছে। ...

বার্মিংহ্যাম, ২০ আগস্ট: তিন দিনেই প্রথম দিন-রাতের টেস্ট জিতে নিল ইংল্যান্ড। এজবাস্টনে ওয়েস্ট ইন্ডিজকে চুরমার করে ইনিংস ও ২০৯ রানের বিশাল জয় পেয়েছে জো রুটের দল। প্রথম ইনিংসে ৮ উইকেটে ৫১৪ রানের বিশাল স্কোর খাড়া করেছিল ইংল্যান্ড। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে ভাবনা-চিন্তা করে বিষয় নির্বাচন করলে ভালো হবে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৭৮- ভিনু মানকড়ের মৃত্যু
১৯৮৬- উসেইন বোল্টের জন্ম
১৯৯৫- সুব্রহ্মণ্যম চন্দ্রশেখরের মৃত্যু
২০০৬- ওস্তাদ বিসমিল্লা খানের মৃত্যু
১৯৭২- বন সংরক্ষণ আইন চালু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৩৫ টাকা ৬৫.০৩ টাকা
পাউন্ড ৮১.২৫ টাকা ৮৪.২১ টাকা
ইউরো ৭৩.৯৬ টাকা ৭৬.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  August, 2017
পাকা সোনা (১০ গ্রাম) 29465
গহনা সোনা (১০ (গ্রাম) 27955
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) 28375
রূপার বাট (প্রতি কেজি) 39100
রূপা খুচরো (প্রতি কেজি) 39200
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  August, 2017

দিন পঞ্জিকা

৪ ভাদ্র, ২১ আগস্ট, সোমবার, অমাবস্যা রাত্রি ১২/০, অশ্লেষানক্ষত্র দিবা ৩/৫১, সূ উ ৫/১৯/১৪, অ ৬/০/২৬, অমৃতযোগ দিবা ৭/০ পুনঃ ১০/২৩-১২/৫৬ রাত্রি ৬/৪৫-৯/১ পুনঃ ১১/১৭-২/১৮, বারবেলা ৬/৫৪-৮/২৯ পুনঃ ২/৫১-৪/২৬, কালরাত্রি ১০/১৫-১১/৪০। পূর্ণগ্রাস সূর্যগ্রহণ (ভারতে অদৃশ্য)
৪ ভাদ্র, ২১ আগস্ট, সোমবার, অমাবস্যা রাত্রি ১২/৮/৯, অশ্লেষানক্ষত্র অপরাহ্ণ ৪/৫৪/৪০, সূ উ ৫/১৬/৪৮, অ ৬/২/২৪, অমৃতযোগ দিবা ৬/৫৮/৫৩, ১০/২৩/২-১২/৫৬/১০ রাত্রি ৬/৪৭/২২-৯/২/২০, ১১/১৭/১৭-২/১৭/১২, বারবেলা ২/৫১/০-৪/২৬/৪২, কালবেলা ৬/৫২/৩০-৮/২৮/১২, কালরাত্রি ১০/১৫/১৮-১১/৩৯/৩৬। পূর্ণগ্রাস সূর্যগ্রহণ (ভারতে অদৃশ্য)
২৮ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
বন্যায় ৭ লক্ষ হেষ্টর চাষের জমি ক্ষতিগ্রস্থ: কৃষিমন্ত্রী

 বন্যায়য় উত্তর ও দক্ষিণবঙ্গ মিলিয়ে ৭ লক্ষ হেক্টর চাষের জমি ক্ষতিগ্রস্থ হয়েছে। যার মধ্যেো ৪ লক্ষ জমি উত্তরের। কৃষিতে প্রাথমিক হিসেবে মোট ক্ষতির পরিমাণ প্রায় ৮০০ কোটি টাকা। যার মধ্যে উত্তরে ৫৩৪ কোটি ৫১ লক্ষ টাকাো জানালেন কৃষি মন্ত্রী পূর্ণেন্দু বসু।

05:24:00 PM

 তামিলনাড়ুর উপ মুখ্যমন্ত্রী হিসাবে শপথ পনিরসেলভামের

 এআএিডিএমকে-র দুই শিবিরের সংযুক্তিকরণের পর তামিলনাড়ুর উপ মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিলেন পনিরসেলভাম

04:49:00 PM

বন্যার জন্য কেন্দ্রে কাছে উপযুক্ত প্যাকেজ চাইব: মমতা

কেন্দ্রের কাছে উপযুক্ত প্যাকেজের দাবি করতে চলেছে বলে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান গোটা রাজ্যে এবছর বন্যায় ক্ষয়ক্ষতি হয়েছে ১৪ হাজার কোটি টাকা। কেবলমাত্র উত্তরবঙ্গেই মৃত্যু হয়েছে ৪৫ জনের। আর গোটা রাজ্যে ১৫২জনের। রাজ্যে ক্ষতিগ্রস্থ মানুষের সংখ্যা দেড় কোটি ছাড়িয়েছে। মুখ্যমন্ত্রী দাবি করেন, ত্রাণ নিয়ে কোনও সমস্যা নেই। পর্যাপ্ত পরিমাণে রয়েছে। তাই যতটা প্রয়োজন ততটাই ত্রাণ মিলবে। মুখ্যমন্ত্রী আরও জানান, অনেক সড়ক থেকেই জল নামতে শুরু করেছে, তাই যে সমস্ত সড়ক থেকে জল নেমে যাবে, সেখান দিয়েই ধীরে ধীরে ট্রাক পাঠানো হবে। কারণ অনেক ট্রাক পচনশীল দ্রব্য নিয়ে আটকে রয়েছে। পাশাপাশি এই বন্যার নামে যে সমস্ত অসাধু ব্যবসায়ী দ্রব্যমূল্য বৃদ্ধি করতে চেষ্টা করছেন তাদের বিরুদ্ধেও নজরদারি চালানো হবে বলে তিনি নির্দেশ দিয়েছেন। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, জল নামলেই  বন্যা সংক্রান্ত রোগব্যাধির প্রতিষেধক এবং পানীয় জলের পথগুলিকে পরিশ্রুত করার ব্যবস্থাও নেওয়া হচ্ছে।

04:47:00 PM

সিলেবাস কমিটির প্রস্তাবে সিলমোহর রাজ্য সরকারের, সব ক্লাসে পড়তে হবে কন্যাশ্রী স্বীকৃতি, আগামী শিক্ষাবর্ষ থেকে প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পাঠ্যক্রমে কন্যাশ্রী

04:12:00 PM

বন্যায় দেড় কোটি মানুষ ক্ষতিগ্রস্ত: মুখ্যমন্ত্রী

04:10:07 PM

রাজ্যে যথেষ্ট পরিমানে ত্রান সামগ্রী মজুত রয়েছে: মুখ্যমন্ত্রী

04:10:06 PM