কলকাতা
 
 

 কলকাতার মদনমোহন মন্দিরে অন্নকূটের প্রসাদ বিতরণ। ছবি: ধ্রুব হালদার

সোডিয়াম ভেপারের বদলে শহরে আসছে এলইডি আলো

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোডিয়াম ভেপার ল্যাম্পের বদলে শহরে আসছে এলইডি আলো। তাতে একদিকে যেমন বিদ্যুতের খরচ কমবে, তেমনি আলোও হবে অনেকটাই উজ্জ্বল। এই বাতিবদল এবং পরিবেশবান্ধব সৌরশক্তির ব্যবহার বাড়ানোর জন্য রাজ্য সরকার গ্রিন সিটি প্রকল্পে কলকাতা পুরসভাকে মোট ১৫০ কোটি টাকা দেবে। তার মধ্যে প্রায় ৪০ কোটি টাকা ইতিমধ্যেই দিয়ে দেওয়া হয়েছে পুরসভাকে। সব টাকা পেলেই শহরজুড়ে আলোকস্তম্ভের ভোলবদল শুরু হবে। এমনটাই জানা গিয়েছে কলকাতা পুরসভার আলোক বিভাগ সূত্রে। একযোগে সারা শহরেই এই কাজ শুরু করতে চাইছে পুরসভা। সেই কারণে প্রকল্পের বাকি টাকা হাতে এলেই কাজ শুরু হবে বলে জানাচ্ছেন আলোক বিভাগের এক পদস্থ অফিসার। তিনি বলেন, ডিপিআর (ডিটেইল প্রজেক্ট রিপোর্ট) তৈরি করে আমরা পাঠিয়ে দিয়েছি। আশা করছি, জুলাই মাসেই আমরা কাজ শুরু করতে পারব এবং পুজোর আগে বেশ কিছু জায়গায় আমরা সোডিয়াম ভেপার ল্যাম্পের হলদেটে আলোর বদলে সাদা, উজ্জ্বল আলো লাগিয়ে দিতে পারব।
পুরসভা সূত্রে জানা গিয়েছে, পুরানো সোডিয়াম ভেপার ল্যাম্প বদলে এলইডি আলো লাগানোর এই সিদ্ধান্ত নীতিগতভাবে পুরসভা অনেক আগেই নিয়েছে। কিন্তু প্রয়োজনীয় অর্থের সংস্থান না থাকায় তা কার্যকর করা যাচ্ছিল না। আধিকারিকরা আরও জানান, একটি নতুন সোডিয়াম ভেপার বাতিস্তম্ভ বসাতে যেখানে ১০ থেকে ১২ হাজার টাকা খরচ হয়, সেখানে একটি নতুন এলইডি বাতিস্তম্ভ বসাতে খরচ পড়ে ২০-২২ হাজার টাকা। এক লক্ষ টাকায় পাঁচ থেকে ছ’টি এলইডি বাতিস্তম্ভ বসানো যায়। তাই খরচের দিক থেকে বিবেচনা করে এখনই শহরের সমস্ত বাতিস্তম্ভ বদল করে দেওয়া সম্ভব নয়। কিন্তু এই ধাপে প্রায় ২০ হাজার এলইডি বাতিস্তম্ভ বসানোর পরিকল্পনা রয়েছে।
এলইডি বসানোর পিছনে পুরসভার আরও একটি বড় উদ্দেশ্য রয়েছে বলেও আধিকারিকরা জানান। এই মুহূর্তে শহরের রাস্তার আলো বাবদ মাসে ১২-১৩ কোটি টাকা বিদ্যুতের বিল মেটাতে হয়। এলইডি লাগালে বিদ্যুতের পিছনে এই পাহাড়প্রমাণ খরচ অনেকটাই আয়ত্তে চলে আসবে বলে মনে করছেন পুরকর্তারা। সংশ্লিষ্ট এক পদস্থ ইঞ্জিনিয়ার বলেন, যেখানে একটি সোডিয়াম ভেপার ল্যাম্প ৪০০ ওয়াট ক্ষমতাসম্পন্ন, সেখানে এলইডি ২০০ ওয়াটের। তাই বিদ্যুতের খরচও প্রায় অর্ধেক হয়ে যাবে বলে আশা করা হচ্ছে। পুরসভা সূত্রে আরও জানা গিয়েছে, ইতিমধ্যেই ছ’টি বরোর জন্য প্রায় ৪০ কোটি টাকা এসে গিয়েছে। বাকি টাকা এসে গেলেই কাজ শুরু হবে।
19th  June, 2017
চুঁচুড়ায় প্রতিবন্ধী যুবকের অস্বাভাবিক মৃত্যু, পালটা গণপিটুনিতে খতম ১ দুষ্কৃতী

 বিএনএ, চুঁচুড়া: কালীপুজোর রাতে পৃথক তিনটি ঘটনায় চন্দননগর কমিশনারেট এলাকায় এক প্রতিবন্ধী যুবকসহ দু’জনের মৃত্যু হয়েছে। পুলিশ জানিয়েছে, দু’জনের মৃত্যুর ঘটনা ঘটেছে চুঁচুড়া থানা এলাকায়। এছাড়াও ভদ্রেশ্বরের সুভাষপল্লিতে শেখ নিজামউদ্দিন নামে এক যুবক গুলিবিদ্ধ হয়ে চুঁচুড়া ইমামবাড়া হাসপাতালে চিকিৎসাধীন।
বিশদ

রাত বাড়তেই শহরে বেরিয়ে এল শব্দদৈত্য, ধৃত ৩৬৯, উদ্ধার ৭৬৩ কেজি শব্দবাজি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাত বাড়তেই বেড়েছিল শব্দবাজির দৌরাত্ম্য। সেই দাপটকে নিয়ন্ত্রণে এনে কলকাতা পুলিশ কালীপুজোর দিনেই গ্রেপ্তার করল ৩৬৯ জনকে। আটক করা হয়েছে ৭৬৩ কেজি নিষিদ্ধ শব্দবাজি। কলকাতা পুলিশের আটটি ডিভিশনের মধ্যে সবচেয়ে বেশি গ্রেপ্তার হয়েছে সাউথ সুবার্বান ডিভিশনে।
বিশদ

টানা বৃষ্টিতে শহরের বিস্তীর্ণ অংশে জমল জল, নিকাশি নিয়ে ক্ষোভ মানুষের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আলোর উৎসব কার্যত ম্লান হয়ে গেল বৃহস্পতিবার থেকে টানা বৃষ্টিতে। শহরের উত্তর থেকে দক্ষিণের বিভিন্ন অংশে জল জমার চেনা ছবিই দেখা গেল। আনাচে-কানাচে দাঁড়িয়ে গেল হাঁটুর নীচ অবধি জল। আর তাতেই বিপত্তিতে পড়লেন সাধারণ মানুষ থেকে পুজো উদ্যোক্তারা।
বিশদ

হাওড়ার মণ্ডপে ভিড় নেই, বৃষ্টিই ফিকে করে দিল দীপাবলীর আনন্দ

 দেবদাস অধিকারী, হাওড়া: হাওড়ার অন্যতম সেরা উৎসব কালীপুজো ও দীপাবলী বৃষ্টিতে এভাবে পণ্ড হয়ে যাবে, এটা কারও ভাবনায় ছিল না। বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার প্রায় সারাদিনই হালকা থেকে মাঝারি বৃষ্টি চলল। বৃহস্পতিবার রাত ৯টার পর থেকেই দর্শনার্থীরা ঘরমুখো হতে শুরু করেন।
বিশদ

 একাধিক জায়গায় নদীবাঁধ ভেঙে দক্ষিণ ২৪ পরগনায় প্লাবিত চাষের জমি, বসতবাড়ি

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: ধারাবাহিক বৃষ্টির জেরে জেলার একাধিক জায়গায় নদীবাঁধ ভেঙে গিয়েছে। প্লাবিত হয়েছে চাষের জমি ও বসতবাড়ি। নদী সংলগ্ন বেশ কিছু জায়গা থেকে জলমগ্ন মানুষকে ত্রাণ শিবিরে নিয়ে যাওয়া হয়েছে। এরমধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সাগর, নামখানা, বকখালি, মৌসুনি দ্বীপ, পাথরপ্রতিমার জি প্লট, সুরেন্দ্রনগর, গোপালনগর ও গোবর্ধনপুর।
বিশদ

চন্দননগর ও রিষড়ার শ্রেষ্ঠ উৎসব
নাগাড়ে বৃষ্টিতে বিপত্তি, জগদ্ধাত্রী পুজোর আয়োজন নিয়ে দুশ্চিন্তায় উদ্যোক্তারা

 অরূপ ভট্টাচার্য, চুঁচুড়া, বিএনএ: হাতেগোনা আর কয়েকদিন পরেই জগদ্ধাত্রী পুজো। মণ্ডপ, প্রতিমা ও আলোর কেরামতিতে সেরার শিরোপা সম্মান আদায় করার জন্য কয়েক মাস আগে থেকেই চন্দননগর ও রিষড়ার পুজো উদ্যোক্তাদের মধ্যে ঠান্ডা লড়াই শুরু হয়ে যায়। দুর্গাপুজোর পর থেকেই শুরু হয় প্রস্তুতি পর্ব।
বিশদ

ভুল অঙ্কের টোকেন দিয়ে যাত্রীকে হেনস্তা, মেট্রো রেলকে কাঠগড়ায় তুলে জরিমানা আদালতের

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: বেশি টাকা নিয়ে যাত্রীর হাতে কম মূল্যের টোকেন ধরিয়ে দেওয়া কলকাতা মেট্রো রেলের কর্মীদের একাংশের পুরানো অভ্যাস। তা নিয়ে মেট্রো রেলের কর্মীদের সঙ্গে নিত্যদিন যাত্রীদের ঝগড়া-কথা কাটাকাটি লেগেই থাকে। কর্মীদের গাফিলতির দায় অনেক সময় বহন করতে হয় যাত্রীদের।
বিশদ

৪৫ সেকেন্ডের ঘূর্ণিঝড়ে ব্যাপক ক্ষতি ফুলেশ্বরে

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শুক্রবার দুপুর ১২টা নাগাদ মাত্র ৪৫ সেকেন্ডের ঘূর্ণিঝড়ে উলুবেড়িয়া থানার ফুলেশ্বরের কালসাপা, বৈকুণ্ঠপুর, রথতলা এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। স্থানীয় বাসিন্দারা জানান, আচমকা এতবড় ঝড় এর আগে তাঁরা দেখেননি।
বিশদ

যোধপুর পার্কে রাষ্ট্রায়ত্ত ব্যাংকে আগুন, ধস্তাধস্তি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের শাখায় আগুন লেগে আতঙ্ক ছড়াল যোধপুর পার্কে। শুক্রবার দুপুর একটা নাগাদ ওই ব্যাংকের মিটার বক্স থেকে আগুন বেরতে দেখা যায়। খবর পেয়ে দমকলের দু’টি ইঞ্জিন গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।
বিশদ

আলিপুর মহিলা জেল সরছে ডোমজুড়ে, সাঁতরাগাছিতে স্থানান্তর হবে হাওড়া জেল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আলিপুর এবং প্রেসিডেন্সি কেন্দ্রীয় জেল দু’টিকে অন্যত্র স্থানান্তরিত করার সিদ্ধান্ত আগেই নিয়েছিল রাজ্য সরকার। এবার আলিপুর মহিলা জেল এবং হাওড়া জেল স্থানান্তর করার সিদ্ধান্তে সিলমোহর দিল নবান্ন। সূত্রের দাবি, আলিপুর মহিলা সংশোধনাগার উঠে যাচ্ছে হাওড়ার ডোমজুড়ে। পাশাপাশি ওই সাঁতরাগাছিতে স্থানান্তরিত হওয়ার কথা হাওড়া জেলের। উল্লেখ্য, সাঁতরাগাছিতে পুলিশের একটি জমি রয়েছে।
বিশদ

দাবিমতো চাঁদা না দেওয়ায় মারধর মহিলাকে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দাবিমতো চাঁদা না দেওয়ায় মারধর করা হল এক মহিলাকে। বাধা দিতে গিয়ে চাঁদা আদায়কারীদের হাতে জখম হন তাঁর সিভিক ভলান্টিয়ার ছেলেও। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটেছে লেকটাউনের দক্ষিণদাঁড়িতে। ওই মহিলা এই নিয়ে লেকটাউন থানায় অভিযোগ দায়ের করতে গেলে পুলিশ শুধুমাত্র জেনারেল ডায়েরি করেই ছেড়ে দিয়েছে বলে অভিযোগ। শুক্রবার পর্যন্ত পুলিশ অভিযুক্তদের গ্রেপ্তার করেনি।
বিশদ

Pages: 12345

একনজরে
সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: পাহাড়ে যে কোনও উন্নয়নমূলক কাজের শেষে ইউটিলাইজেশন সার্টিফিকেট (ইউসি) জমা দিতে বলা হল জিটিএ’কে। নবান্ন থেকে এই নির্দেশ দেওয়া হয়েছে। বলা হয়েছে, ...

সমৃদ্ধ দত্ত,নয়াদিল্লি, ২০ অক্টোবর: নোট বাতিল ও জিএসটি। এই দুটি ইস্যুই আগামী নির্বাচনে বিরূপ প্রভাব ফেলতে পারে বলে আশঙ্কা করছে বিজেপি ও সরকার। গুজরাত থেকে ...

সংবাদদাতা, দিনহাটা: শুক্রবার সকালে কোচবিহার শহরের কলাবাগানে এক যুবকের মৃতদেহ উদ্ধার হয়। কোতোয়ালি থানা জানিয়েছে, মৃতের নাম মহাদেব বণিক(৩১)। তাঁর বাড়ি কলাবাগানেই। পুলিশ জানিয়েছে, মৃতদেহটি ময়না তদন্তের জন্য পাঠানো হয়েছে। ...

বিএনএ, আরামবাগ: শুক্রবার গোঘাটের ভিকদাস এলাকায় একটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকে সিলিং ফ্যান মাথায় পড়ে গিয়ে এক কর্মী জখম হয়েছেন। সুনীল বাগ নামে ওই কর্মীকে আরামবাগ মহকুমা হাসপাতালে ভরতি করা হয়। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নিকটবন্ধু দ্বারা বিশ্বাসঘাতকতা। গুরুজনদের স্বাস্থ্যহানি। মামলা-মোকদ্দমায় পরিস্থিতি নিজের অনুকূলে থাকবে। দাম্পত্যজীবনে ভুল বোঝাবুঝিতে সমস্যা বৃদ্ধি।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০৫: ত্রাফালগারের যুদ্ধে ভাইস অ্যাডমিরাল লর্ড নেলসনের নেতৃত্বে ব্রিটিশ নৌবাহিনীর কাছে পরাজিত হয় নেপোলিয়ানের বাহিনী
১৮৩৩: ডিনামাইট ও নোবেল পুরস্কারের প্রবর্তক সুইডিশ আলফ্রেড নোবেলের জন্ম
১৮৫৪: ক্রিমিয়ার যুদ্ধে পাঠানো হয় ফ্লোরেন্স নাইটেঙ্গলের নেতৃত্বে ৩৮ জন নার্সের একটি দল
১৯৩১: অভিনেতা শাম্মি কাপুরের জন্ম
১৯৪০: আর্নেস্ট হেমিংওয়ের প্রথম উপন্যাস ফর হুম দ্য বেল টোলস-এর প্রথম সংস্করণ প্রকাশিত হয়
১৯৪৩: সিঙ্গাপুরে আজাদ হিন্দ ফৌজ গঠন করলেন নেতাজি সুভাষচন্দ্র বসু
১৯৬৭: ভিয়েতনামের যুদ্ধের প্রতিবাদে আমেরিকার ওয়াশিংটনে এক লক্ষ মানুষের বিক্ষোভ হয়
২০১২: পরিচালক ও প্রযোজক যশ চোপড়ার মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  October, 2017

দিন পঞ্জিকা

৪ কার্তিক, ২১ অক্টোবর, শনিবার, দ্বিতীয়া রাত্রি ৩/১, নক্ষত্র-স্বাতী, সূ উ ৫/৩৯/১৭, অ ৫/৩/২৯, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৬ মধ্যে পুনঃ ৩/৩২ গতে অস্তাবধি। রাত্রি ঘ ১২/৩৮ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ঘ ৭/৫ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/১২ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/৩৮ মধ্যে পুনঃ ৪/৬ গতে উদয়াবধি।
৪ কার্তিক, ২১ অক্টোবর, শনিবার, দ্বিতীয়া রাত্রি ১/৩০/৪৬, স্বাতীনক্ষত্র, সূ উ ৫/৩৯/৪, অ ৫/৩/১৫, অমৃতযোগ দিবা ঘ ৬/২৪/৪১ মধ্যে ও ৭/১০/১৭-৯/২৭/৮ মধ্যে ও ১১/৪৩/৫৮-২/৪৬/২৫ মধ্যে ও ৩/৩২/১-৫/৩/১৫ মধ্যে। রাত্রি ঘ ১২/৩৬/৪৫-২/১৭/৩১ মধ্যে, বারবেলা ১২/৪৬/৪১-২/১২/১২, কালবেলা ৭/৪/৩৫ মধ্যে, ৩/৩৭/৪৩-৫/৩/১৫, কালরাত্রি ৬/৩৭/৪৪ মধ্যে, ৪/৩/৩-৫/৩৭/৩২ মধ্যে।
৩০ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
উচ্চরক্তচাপের সমস্যা, হাসপাতালে উপ-রাষ্ট্রপতি 
উচ্চরক্তচাপ ও সুগারের সমস্যা নিয়ে হাসপাতালে ভরতি হলেন ...বিশদ

20-10-2017 - 08:59:00 PM

প্রায় ৭০০টি ট্রেনের গতি বাড়তে চলেছে 

নভেম্বরে ভারতীয় রেল প্রায় ৭০০টি-র মতো দুরপাল্লার ট্রেনের গতি বাড়াতে ...বিশদ

20-10-2017 - 07:47:47 PM

নির্বাসন না তুললে অন্য দেশের হয়ে খেলার ইঙ্গিত দিলেন নির্বাসিত শ্রীসন্থ

20-10-2017 - 06:55:00 PM

 প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের দাদা পীযূষ মুখোপাধ্যায় প্রয়াত

20-10-2017 - 06:05:00 PM

প্রবল বৃষ্টি, সেচ দপ্তরে চালু কন্ট্রোল রুম

প্রবল বৃষ্টিতে নজর রাখতে সেচ দপ্তরে চালু কন্ট্রোল রুম। মনিটরিং ...বিশদ

20-10-2017 - 04:28:40 PM

কানপুরে প্ল্যাস্টিকের গোডাউনে আগুন, ঘটনাস্থলে দমকলের ৬টি ইঞ্জিন

20-10-2017 - 04:08:00 PM

দুপুরের পর থেকে আলিপুরদুয়ারে শুরু বৃষ্টি

20-10-2017 - 03:52:00 PM