কলকাতা
 

সোডিয়াম ভেপারের বদলে শহরে আসছে এলইডি আলো

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোডিয়াম ভেপার ল্যাম্পের বদলে শহরে আসছে এলইডি আলো। তাতে একদিকে যেমন বিদ্যুতের খরচ কমবে, তেমনি আলোও হবে অনেকটাই উজ্জ্বল। এই বাতিবদল এবং পরিবেশবান্ধব সৌরশক্তির ব্যবহার বাড়ানোর জন্য রাজ্য সরকার গ্রিন সিটি প্রকল্পে কলকাতা পুরসভাকে মোট ১৫০ কোটি টাকা দেবে। তার মধ্যে প্রায় ৪০ কোটি টাকা ইতিমধ্যেই দিয়ে দেওয়া হয়েছে পুরসভাকে। সব টাকা পেলেই শহরজুড়ে আলোকস্তম্ভের ভোলবদল শুরু হবে। এমনটাই জানা গিয়েছে কলকাতা পুরসভার আলোক বিভাগ সূত্রে। একযোগে সারা শহরেই এই কাজ শুরু করতে চাইছে পুরসভা। সেই কারণে প্রকল্পের বাকি টাকা হাতে এলেই কাজ শুরু হবে বলে জানাচ্ছেন আলোক বিভাগের এক পদস্থ অফিসার। তিনি বলেন, ডিপিআর (ডিটেইল প্রজেক্ট রিপোর্ট) তৈরি করে আমরা পাঠিয়ে দিয়েছি। আশা করছি, জুলাই মাসেই আমরা কাজ শুরু করতে পারব এবং পুজোর আগে বেশ কিছু জায়গায় আমরা সোডিয়াম ভেপার ল্যাম্পের হলদেটে আলোর বদলে সাদা, উজ্জ্বল আলো লাগিয়ে দিতে পারব।
পুরসভা সূত্রে জানা গিয়েছে, পুরানো সোডিয়াম ভেপার ল্যাম্প বদলে এলইডি আলো লাগানোর এই সিদ্ধান্ত নীতিগতভাবে পুরসভা অনেক আগেই নিয়েছে। কিন্তু প্রয়োজনীয় অর্থের সংস্থান না থাকায় তা কার্যকর করা যাচ্ছিল না। আধিকারিকরা আরও জানান, একটি নতুন সোডিয়াম ভেপার বাতিস্তম্ভ বসাতে যেখানে ১০ থেকে ১২ হাজার টাকা খরচ হয়, সেখানে একটি নতুন এলইডি বাতিস্তম্ভ বসাতে খরচ পড়ে ২০-২২ হাজার টাকা। এক লক্ষ টাকায় পাঁচ থেকে ছ’টি এলইডি বাতিস্তম্ভ বসানো যায়। তাই খরচের দিক থেকে বিবেচনা করে এখনই শহরের সমস্ত বাতিস্তম্ভ বদল করে দেওয়া সম্ভব নয়। কিন্তু এই ধাপে প্রায় ২০ হাজার এলইডি বাতিস্তম্ভ বসানোর পরিকল্পনা রয়েছে।
এলইডি বসানোর পিছনে পুরসভার আরও একটি বড় উদ্দেশ্য রয়েছে বলেও আধিকারিকরা জানান। এই মুহূর্তে শহরের রাস্তার আলো বাবদ মাসে ১২-১৩ কোটি টাকা বিদ্যুতের বিল মেটাতে হয়। এলইডি লাগালে বিদ্যুতের পিছনে এই পাহাড়প্রমাণ খরচ অনেকটাই আয়ত্তে চলে আসবে বলে মনে করছেন পুরকর্তারা। সংশ্লিষ্ট এক পদস্থ ইঞ্জিনিয়ার বলেন, যেখানে একটি সোডিয়াম ভেপার ল্যাম্প ৪০০ ওয়াট ক্ষমতাসম্পন্ন, সেখানে এলইডি ২০০ ওয়াটের। তাই বিদ্যুতের খরচও প্রায় অর্ধেক হয়ে যাবে বলে আশা করা হচ্ছে। পুরসভা সূত্রে আরও জানা গিয়েছে, ইতিমধ্যেই ছ’টি বরোর জন্য প্রায় ৪০ কোটি টাকা এসে গিয়েছে। বাকি টাকা এসে গেলেই কাজ শুরু হবে।
19th  June, 2017
বকখালির সমুদ্রে তলিয়ে গেলেন তিনজন

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: শনিবার বকখালির সমুদ্রে স্নান করতে নেমে এক শিশুসহ তিনজন তলিয়ে গেলেন। তাঁদের মধ্যে, কলকাতা পুলিশের এক মহিলা এসআই’য়ের স্বামী এবং সাত বছরের মেয়ে রয়েছেন।
বিশদ

নির্বাচনে খরচের হিসাব দিতে না পারায় মধ্যপ্রদেশ সরকারের মন্ত্রীকে শাস্তি নির্বাচন কমিশনের

নয়াদিল্লি, ২৪ জুন (পিটিআই): নির্বাচনের খরচের হিসাব দিতে না পারায় তিন বছরের জন্য মধ্যপ্রদেশের মন্ত্রী নরোত্তম মিশ্রকে শাস্তি দিল নির্বাচন কমিশন। শাস্তির জেরে আগামী তিন বছর কোনও নির্বাচনী প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন না তিনি। প্রার্থীপদও বাতিল হয়ে যাবে তাঁর। ২০০৮ সালের বিধানসভা নির্বাচনে ব্যায়ের হিসাবে গরমিলের অভিযোগ তুলেছিলেন প্রাক্তন বিধায়ক রাজেন্দ্র ভারতী। সেখানে বলা হয়েছিল, নির্বাচনে বিজ্ঞাপন বাবদ কত খরচ হয়েছে, তার স্বচ্ছ হিসাব দেননি নরোত্তম।
বিশদ

সিবিআইকে মির্জা, ৩ জনের কাছে ম্যাথুকে নিয়ে গিয়েছিলেন তিনিই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নারদকাণ্ডে এফআইআরে নাম থাকা তিনজনের কাছে ম্যাথু স্যামুয়েলকে তিনিই নিয়ে গিয়েছিলেন। সিবিআইয়ের জিজ্ঞাসাবাদে এমনই চাঞ্চল্যকর তথ্য জানিয়েছেন পুলিশকর্তা এসএমএইচ মির্জা। সিবিআই সূত্রের দাবি অনুযায়ী, গত দু’দিন ধরে দফায় দফায় নারদ স্টিং অপারেশনের ভিডিও দেখিয়ে জিজ্ঞাসাবাদ করা হয় পুলিশকর্তা মির্জাকে।
বিশদ

২৫ বছর পর হাওড়ায় হাসপাতালের বেডে স্ত্রীকে খুঁজে পেলেন দুর্গাপুরের প্রৌঢ়

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: টানা ২৫ বছর ধরে ঈশ্বরের কাছে প্রার্থনা করে গিয়েছেন দুর্গাপুরের পলাশডিহার মানিক দত্ত। প্রার্থনা আর অপেক্ষায় কখন যে যৌবন হারিয়ে প্রৌঢ়ত্বে পা দিয়েছেন, নিজেই খেয়াল করতে পারেননি। কিন্তু ঈশ্বর যে এভাবে তার প্রার্থনা শেষ বয়সে এসে পূরণ করবেন, মানিকবাবু নিজেও বোধ হয় এতটা ভাবেননি।
বিশদ

কালীঘাটে নির্মীয়মাণ বহুতলের ইট খসে গুরুতর জখম ছাত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাত বছরের শীর্ষা দাস। ভবানীপুরের ইউনাইটেড মিশনারি স্কুলের দ্বিতীয় শ্রেণির ছাত্রী। সপ্তাহের আর পাঁচটা দিন সকালে স্কুল থাকায় বাবার সঙ্গে বাজারে যেতে পারে না। তাই শনিবারের ছুটির সকালে বাজারে যাওয়ার জন্য বায়না জুড়েছিল। তার সেই বায়নাকে মর্যাদা দিতে গিয়েই মাসুল গুনতে হল দাস দম্পতিকে।
বিশদ

গুরুংদের পদত্যাগপত্র পৌঁছায়নি নবান্নে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গোর্খা জনমুক্তি মোর্চার সুপ্রিমো বিমল গুরুং জিটিএ থেকে পদত্যাগ করার কথা ঘোষণা করেন শুক্রবার। কিন্তু শনিবার বিকাল পর্যন্ত রোশন গিরি ছাড়া কারও পদত্যাগপত্র নবান্নে এসে পৌঁছায়নি। নিয়ম অনুযায়ী, জিটিএ’র প্রধান সচিবের মাধ্যমে ওই পদত্যাগপত্র স্বরাষ্টসচিব মলয় দে’র কাছে আসবে।
বিশদ

হাবড়ায় নাবালিকার বিয়ে রুখেদিল কন্যাশ্রী সংঘের মেয়েরা

বিএনএ, বারাসত: রাষ্ট্রসংঘের মঞ্চে বিশ্বসেরা শিরোপা পেয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কন্যাশ্রী প্রকল্প। শনিবার সন্ধ্যায় হাবড়ার নারায়ণকাঠি এলাকায় এই কন্যাশ্রী সংঘের মেয়েরাই থানায় ফোন করে এক নাবালিকা ছাত্রীর বিয়ে রুখল। পুলিশ বাড়িতে গিয়ে ওই নাবালিকাকে উদ্ধার করে থানায় নিয়ে আসে।
বিশদ

বড়িশা হাইস্কুলে ছাত্র ভরতিতে হস্তক্ষেপ করলেন শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেহালার বড়িশা হাইস্কুলে ছাত্র ভরতি নিয়ে অভিভাবকদের ক্ষোভ সামাল দিতে হস্তক্ষেপ করলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। ওই বিদ্যালয়ে একাদশ শ্রেণিতে ভরতির জন্য ফরম পূরণ করা সত্ত্বেও যাদের নেওয়া হয়নি, সেই তালিকা তাঁর কাছে জমা দিতে বলেছেন পার্থবাবু। শুক্রবার কয়েকশো অভিভাবক এ নিয়ে বড়িশা হাইস্কুলের সামনে দীর্ঘক্ষণ বিক্ষোভ দেখান।
বিশদ

সক্রিয় দালালচক্র, আশুতোষ কলেজে ভরতি নিয়ে অভিযোগ পড়ুয়াদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভরতির প্রক্রিয়া শুরু হতেই গোলমালের ঘটনা ঘটেছে কয়েকটি কলেজে। এবার ভরতির নামে কলেজে দুর্নীতির অভিযোগ তুলে মুখ্যমন্ত্রী, শিক্ষামন্ত্রী এবং কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে নালিশ জানালেন একদল পড়ুয়া। গত কয়েক বছরের মতো এবারও সেই প্রবণতা ঠেকাতে ব্যবস্থা গ্রহণের আবেদন করেছেন অভিযোগকারীরা।
বিশদ

Pages: 12345




একনজরে
সংবাদদাতা, রামপুরহাট: তারাপীঠে ব্যতিক্রমী রথের দড়িতে টান দিতে শনিবারই দূরদূরান্ত থেকে কয়েক হাজার ভক্ত তারাপীঠ এসেছেন। সাধারণত জগন্নাথ, বলরাম ও সুভদ্রাকে রথে বসিয়ে রথযাত্রা উৎসব পালিত হয়। কিন্তু তারাপীঠে তারা মা-ই রথে আরোহন করেন। রথ, উলটো রথ দুই পর্যায়ের রথেই ...

 বেজিং, ২৪ জুন (পিটিআই): বিশ্বের সবচেয়ে শক্তিশালী সাবমেরিন ডিটেক্টর আবিষ্কার করল চীন। আজ ‘দ্য চাইনিজ আকাদেমি অব সায়েন্সেস’-এর একদল বিজ্ঞানী এই দাবি করেছেন। ...

 শ্রীনগর, ২৪ জুন (পিটিআই): ডিএসপি মহম্মদ আয়ুব পণ্ডিত খুনের ঘটনার বিশেষ তদন্তকারী দল গঠন করল জম্মু-কাশ্মীর পুলিশ। সুপারিটেন্ডেন্ট পদমর্যাদার আধিকারিকের নেতৃত্বে এই দল গঠন করা হয়েছে বলে জানিয়েছেন এক পুলিশকর্তা। ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার:বিজেপির বিস্তারক কর্মসূচির মোকাবিলায় তৃণমূল কংগ্রেস বীরভুম জেলায় ইতিমধ্যেই পালটা বিস্তারক কর্মসূচি শুরু করেছে। এবার পঞ্চায়েত ভোটের আগাম প্রস্তুতি হিসাবে তৃণমূলের আলিপুরদুয়ার-১ ব্লক সভাপতি মনোরঞ্জন দে তাঁর ব্লকে বুথ ভিত্তিক খুলি বৈঠক শুরু করেছেন। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে আগ্রহ বাড়বে। তবে তা বাস্তবায়িত হওয়াতে সমস্যা আছে। লৌহ ও ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৯০৩- ইংরেজ সাহিত্যিক জর্জ অরওয়েলের জন্ম
১৯৬০- কবি সুধীন্দ্রনাথ দত্তের মৃত্যু
১৯৭৪- অভিনেত্রী করিশ্মা কাপুরের জন্ম
১৯৭৫- প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী দেশে জরুরি অবস্থা জারি করলেন
২০০৯- মার্কিন পপ সংগীত শিল্পী মাইকেল জ্যাকসনের মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৫ টাকা ৬৫.৪৩ টাকা
পাউন্ড ৮০.৬৪ টাকা ৮৩.৪২ টাকা
ইউরো ৭০.৭৬ টাকা ৭৩.২৮ টাকা
24th  June, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,২২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,১৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,২০০ টাকা

দিন পঞ্জিকা

১০ আষাঢ়, ২৫ জুন, রবিবার, দ্বিতীয়া রাত্রি ১/২, পুনর্বসুনক্ষত্র রাত্রি ১১/২৫, সূ উ ৪/৫৭/৩৬, অ ৬/২০/৩৬, অমৃতযোগ ৬/৪৪-৯/২৫ পুনঃ ১২/৫-২/৪৫ রাত্রি ৭/৪৫ পুনঃ ১০/৩৫-১২/৪৩, বারবেলা ৯/৫৮-১/১৯, কালরাত্রি ১২/৫৯-২/১৯।

রথযাত্রা উৎসব
রাত্রি ১/৩৮/২৯ অম্বুবাচী নিবৃত্তিঃ

১০ আষাঢ়, ২৫ জুন, রবিবার, প্রতিপদ ৬/২১/২১ পরে দ্বিতীয়া রাত্রিশেষ ৪/৮/৫০, পুনর্বসুনক্ষত্র ২/৪৯/৪৫, সূ উ ৪/৫৪/৫৩, অ ৬/২২/১২, অমৃতযোগ দিবা ৪/৪২/৩১-৯/২৩/৫৯, ১২/৫/২৭-২/৪৬/৫৫ রাত্রি ৭/৪৬/৩৩, ১০/৩৫/১৬-১২/৪১/৪৮, বারবেলা ৯/৫৭/৩৮-১১/৩৮/৩৩, কালবেলা ১১/৩৮/৩৩-১/১৯/২৮, কালরাত্রি ১২/৫৭/৩৮-২/১৬/৪৩।

রথযাত্রা উৎসব
রাত্রি ১/৩৮/২৯ অম্বুবাচী নিবৃত্তিঃ
২৯ রমজান

ছবি সংবাদ


এই মুহূর্তে
গোপন সূত্রে খবর পেয়ে বনগাঁর গনরাপোতা বাজার এলাকা থেকে ১৫০টি বিরল প্রজাতির কচ্ছপ উদ্ধার করল পুলিশ, গ্রেপ্তার ৬

10:20:00 AM

লখনউতে ১৪ বছর বয়সী এক পুলিশ অফিসারের কন্যার আত্মহত্যা, চাঞ্চল্য

10:16:00 AM

পাকিস্তানের বাহাওয়ালপুরে তেলের ট্যাঙ্কার থেকে আগুন লাগার ঘটনায় মৃত শতাধিক, গুরুতর জখম ৪০

10:14:00 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, রবিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ট্রাফিকের সামান্য চাপ রয়েছে এজেসি বসু রোড, ইএম বাইপাস, মা উড়ালপুল, পার্কস্ট্রিটের মতো গুরুত্বপূর্ণ রাস্তাগুলিতে। এদিন শহরে তেমন কোনও বড় মিটিং-মিছিলের খবর নেই। ফলে মোটামুটি সারাদিনই শহরের যান চলাচল স্বাভাবিক থাকবে বলেই মনে করা হচ্ছে। তবে আজ রথযাত্রাকে ঘিরে বেশ কয়েকটি রাস্তায় যানজট দেখা দিতে পারে। ইসকনের রথ অ্যালবার্ট রোড থেকে হাঙ্গারফোর্ড স্ট্রিট, এজেসি বোস রোড, শরৎ বসু রোড, হাজরা রোড, এসপি মুখার্জি রোড, আশুতোষ মুখার্জি রোড, চৌরঙ্গি রোড, এক্সাইড ক্রসিং, জওহরলাল নেহরু রোড, আউটরাম রোড হয়ে ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে এসে থামবে। ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে যে ক’দিন ইসকনের রথ থাকবে, সেই ক’দিন সেখানে প্রসাদ বিতরণ, নানা বিনোদনমূলক অনুষ্ঠানের আয়োজন করা হবে। অন্যদিকে, মেট্রোর কাজের জন্য ২৯ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে ব্রাবোর্ন রোড ফ্লাইওভার ব্রিজ। সেই সময় সমস্ত গাড়ি মহাত্মা গান্ধী রোড, পোস্তা ও স্ট্যান্ড রোড দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে। তার ফলে ওই এলাকাগুলিতে যানজট দেখা দিতে পারে। কলকাতা পুলিশ জানিয়েছে, মা ফ্লাইওভারের নতুন ফ্ল্যাংকের নির্মাণ কাজ চলায় আগামী ৩১ আগস্ট পর্যন্ত কড়েয়া রোড ও বেকবাগান রো'র মধ্যবর্তী সার্কাস এভিনিউ'র দক্ষিণ অভিমুখও বন্ধ থাকবে। তার জেরে ওই এলাকাতেও যানজটের সম্ভাবনা রয়েছে। ট্রাফিক সংক্রান্ত যে কোনও খবরাখবরের জন্য কলকাতা পুলিশের টোল ফ্রি নম্বর ১০৭৩-তে ফোন করুন।

10:02:00 AM

মধ্য জাপানে ভূমিকম্প, রিখটার স্কেলে ৫.২

09:38:00 AM

চীনে ভূমিধস, মৃত ১৫, নিখোঁজ শতাধিক

09:34:00 AM