কলকাতা
 

রাজ্যের পড়ুয়া ধরে রাখতে আসন সংরক্ষণ চালু করতে চায় যাদবপুর বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইঞ্জিনিয়ারিংয়ে রাজ্যের পড়ুয়াদের ধরে রাখতে এবার আসন সংরক্ষণের পরিকল্পনা করেছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। সেই অনুযায়ী, রাজ্যের পড়ুয়াদের জন্য নির্দিষ্ট সংখ্যক আসন সংরক্ষিত থাকবে। বাকি আসন থাকবে ভিন রাজ্যের পড়ুয়াদের জন্য। এই শিক্ষাবর্ষ থেকে তা চালু করতে না পারলেও, আগামী শিক্ষাবর্ষে যাতে তা লাগু করা যায়, সে ব্যাপারে উদ্যোগী কর্তৃপক্ষ। বৃহস্পতিবার ইঞ্জিনিয়ারিং বিভাগের ভরতি সংক্রান্ত কমিটির বৈঠকে এমনই প্রস্তাব রাখা হয়েছে। এবার বিষয়টি বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে উচ্চশিক্ষা দপ্তরের কাছে পাঠানো হবে।
নতুন প্রস্তাব অনুযায়ী, বিশ্ববিদ্যালয়ের মোট আসনের মধ্যে নির্দিষ্ট সংখ্যক আসন থাকবে রাজ্যের পড়ুয়াদের জন্য। ধরা যাক, মোট ১০০টি আসন রয়েছে। তার মধ্যে সিংহভাগ আসন (৭০-৮০ শতাংশ) সংরক্ষিত করা হবে রাজ্যের ছাত্রছাত্রীদের জন্য। বাকি আসন অন্য রাজ্যের ছেলেমেয়েদের জন্য। তবে শতাংশের নিরিখে কত আসন সংরক্ষিত হবে, তা এখনও চূড়ান্ত হয়নি। এতদিন অবশ্য আসন সংরক্ষণের কোনও ব্যবস্থা ছিল না। র্যাং ক অনুযায়ী যে আগে আসত, তাঁকেই ভরতি করে নেওয়া হত। তাতে এখানকার না ভিন রাজ্যের, সেটা দেখা হত না।
এক আধিকারিকের কথায়, ভিন রাজ্য থেকে যাঁরা এখানে পড়তে আসছেন, তাঁদের মান ভালো নয়। তাঁদের একাংশ পরীক্ষায় একাধিকবার ফেলও করেছে। শুধু তাই নয়, ক্যাম্পাসিংয়ের পর অনেক সংস্থা থেকে প্রার্থীদের মান নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। এতে আখেরে বিশ্ববিদ্যালয়ের সুনাম ক্ষুণ্ণ হচ্ছে। তাই রাজ্যের পড়ুয়ারাই যাতে এখানে সুযোগ পান, তার ব্যবস্থাই করা হচ্ছে। রাজ্যের মেধা রাজ্যেই থাকুক, আমরা সেটাই চাই। তার জন্যই এই সংরক্ষণ ব্যবস্থা।
বিশ্ববিদ্যালয়ের অন্দরের খবর, মূলত, বিহার, ঝাড়খণ্ড এবং উত্তরপ্রদেশ থেকেই বেশি পড়ুয়া এখানে ইঞ্জিনিয়ারিং পড়তে আসেন। গত তিন বছর ধরে পরীক্ষায় খারাপ ফল হচ্ছে। এর আগে অবশ্য দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষার কাট অব মার্কস বেশি করে রাখা হয়েছিল। কিন্তু তাতেও কাজ হয়নি বলেই জানান আধিকারিকরা। তাঁদের অভিযোগ, সংশ্লিষ্ট বিষয়ের উপর সাধারণ জ্ঞান নেই এই পড়ুয়াদের অনেকেরই। আধিকারিকরা এই অভিযোগ করলেও, তা ঠিক যুক্তিযুক্ত নয় বলেই মনে করছে শিক্ষামহল। তাদের মতে, যদি তাই হয়ে থাকে, তাহলে জয়েন্টে ভালো ফল করছে কী করে? তাহলে কি রাজ্যের জয়েন্ট পরীক্ষার মান নিয়ে প্রশ্ন আছে? আসলে এখানকার পড়ুয়াদের সুযোগ দিতেই এই ব্যবস্থা বলে মনে করা হচ্ছে। জানা গিয়েছে, এ রাজ্যই নয়, আরও অনেক রাজ্যেই এমন সংরক্ষণের ব্যবস্থা রয়েছে।
এদিকে, চলতি মাসের শেষেই ইঞ্জিনিয়ারিংয়ের স্নাতকোত্তরের ভরতির ফরম দেওয়া শুরু হবে। জুন মাসের তৃতীয় সপ্তাহ পর্যন্ত তা চলবে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটেই তা মিলবে। ভরতি সংক্রান্ত কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। যাঁরা শেষ সেমেস্টারের পরীক্ষা দিয়েছেন, কিন্তু ফল প্রকাশিত হয়নি, তাঁরাও ফরম পূরণ করে জমা করতে পারবেন।
20th  May, 2017
ক্যানসারকে হারিয়ে ৯২
শতাংশ পেল বোধিসত্ত্ব
মাধ্যমিকে দুরন্ত সাফল্য গড়িয়ার ছেলের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ এক অসম লড়াই! অদৃষ্টের সঙ্গে মানুষের হার না মানা জেদের! সেই লড়াই লড়ছে বছর ষোলোর বোধিসত্ত্ব। এবং নিশ্চিতভাবে বলা যায়, প্রতি মুহূর্তে ক্যানসারের ভয়ংকর থাবাকে পরাজিত করে সে জীবনের জয়গানকে ধ্বনিত করতে পেরেছে।
বিশদ

জ্বালা জুড়িয়ে স্বস্তির বৃষ্টি, ভিজল শহর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে রবিবাসরীয় সন্ধ্যায় স্বস্তির বৃষ্টি নামল শহরে। শহর এবং শহরতলির একাধিক এলাকায় সন্ধ্যার পর থেকে তুমুল বৃষ্টি শুরু হয়। গরমে হাঁসফাঁস করতে থাকা বাসিন্দাদের অনেকেই ভিজতে রাস্তায় বেরিয়ে পড়েন। তবে সন্ধ্যার এই বৃষ্টিতে শহরের একাধিক রাস্তা যানজটের কবলে পড়ে। তীব্র গরমের পর সন্ধ্যায় এই বৃষ্টি উপভোগ করতেও অনেক দেখা যায়। গড়িয়াহাট থেকে গড়িয়া, ইএম বাইপাস, উত্তর শহরতলির বিভিন্ন অংশে বৃষ্টির রেশ চলে দীর্ঘক্ষণ। সঙ্গে ছিল হাওয়ার দাপট। তবে শুধু রবিবারই নয়, নিম্নচাপ এবং ঘূর্ণাবর্তের জেরে আজ সোমবার কলকাতা ও শহরতলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে, জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।
বিশদ

বেচারামের সভায় ডাক পাননি বিধায়ক, মঞ্চে ঐক্যের আহ্বান মহাসচিবের

 বিএনএ, চুঁচুড়া: একক সততা নয়, দলের সততা বজায় রাখুন। মমতা বন্দ্যোপাধ্যায় ও সাধারণ মানুষের প্রতি আনুগত্য দেখান। নিজেদের মধ্যে ঠোকাঠুকি বন্ধ করুন। আপনাদের মনের মিল না হলে আঠা দিয়ে জোড়া দেওয়া যাবে না। দ্বিধাদ্বন্দ্ব ভুলে যৌথ কর্মসূচির মধ্য দিয়েই আপনাদের একসঙ্গে আসতে হবে। যাঁরা পারবেন না, তাঁরা সরে দাঁড়ান।
বিশদ

এভারেস্ট জয় করে ফিরলেন কদমতলার কুন্তল

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: হাওড়ার কদমতলার বাসিন্দা কুন্তল কাঁড়ার এভারেস্ট শৃঙ্গ জয় করে বাড়ি ফিরে এলেন। তাঁর আত্মীয়-পরিজন থেকে পাড়া-প্রতিবেশী সবাই তাঁকে অভিনন্দন আর শুভেচ্ছায় ভরিয়ে দিচ্ছেন। শনিবার রাতেই তিনি কাঠমাণ্ডু থেকে বিমানে দমদম হয়ে বাড়ি ফিরেছেন।
বিশদ

দুষ্কর্ম ঢাকতে পার্টি দিতেন ভুয়ো ডাক্তার নরেন, আসতেন প্রভাবশালীরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিজের দুষ্কর্মকে আড়াল করতে দু’হাতে পয়সা বিলিয়েছেন ভুয়ো ডাক্তার নরেন পান্ডে। কিছুদিন অন্তর অন্তর জাঁকালো পার্টির আয়োজন করে এবং প্রভাবশালী মানুষজনকে সেখানে আমন্ত্রণ জানিয়ে পানভোজনের আসর বসাতেন নরেন। সমাজের বিভিন্ন পেশার প্রতিষ্ঠিত মানুষজনকে দেখা গিয়েছে সেই পার্টিতে।
বিশদ

শালিমারে ট্রাকের ভিতর ছুরিবিদ্ধ মহিলা উদ্ধার, চালক ও খালাসি নিখোঁজ

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শনিবার রাত ২টা নাগাদ শিবপুর থানার পুলিশ শালিমার ইয়ার্ড সংলগ্ন রাস্তার ধারে দাঁড়ানো একটি ট্রাকের মধ্যে থেকে ছুরিবিদ্ধ রক্তাক্ত অবস্থায় বছর ২৮ বয়সের এক মহিলাকে উদ্ধার করার ঘটনায় এলাকায় তীব্র চাঞ্চল্যের সৃষ্টি হয়। তখনও পেটে তার ছুরি ঢোকানো ছিল।
বিশদ

আজ পলতায় গেস্ট হাউসে থাকবেন মমতা
কাল মুখ্যমন্ত্রীর জেলা প্রশাসনিক বৈঠকে নার্সিংহোম মালিকদের তলব

বিএনএ, বারাকপুর: কলকাতার নামি নার্সিংহোমগুলিতে চিকিৎসার গাফিলতিতেই মৃত্যুর ঘটনা আখছার ঘটে। বেসরকারি হাসপাতালগুলির পরিকাঠামো নিয়ে মুখ্যমন্ত্রী নিজেই সরব হয়েছিলেন। এবার উত্তর ২৪ পরগনা জেলার নার্সিংহোমগুলির হালহকিকৎ খতিয়ে দেখতে ৩০ মে বারাকপুরের সুকান্ত সদনে মুখ্যমন্ত্রীর জেলা প্রশাসনিক বৈঠকে তাদের ডাকা হয়েছে।
বিশদ

বাবা গ্রিলের দোকানে কাজ করেন, মা রাঁধুনি, ইঞ্জিনিয়ার হয়ে দারিদ্র ঘোচানোই স্বপ্ন রাহুলের

হরিহর ঘোষাল, বারাকপুর, বিএনএ: বাবা গ্রিলের দোকানে কাজ করেন। মা অন্যের বাড়িতে রান্না করে সংসার চালান। আর্থিক অনটন তাদের নিত্যদিনের সঙ্গী। এত প্রতিকূলতা সত্ত্বেও অদম্য জেদ আর অধ্যবসায়ের জোরেই শ্যামনগর রাহুতার বিআরএস কলোনির রাহুল সাহা আজ ‘তারকা’। শিক্ষার আলোয় সে পরিবারের দারিদ্র দূর করতে চায়।
বিশদ

প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রীর ধমকের ভয়ে দুষ্কৃতী ধরপাকড়ের পুলিশি তৎপরতা তুঙ্গে

বিএনএ, চুঁচুড়া: দুষ্কৃতীদের তোলাবাজি, প্রায়শই গোষ্ঠী কোন্দলের কারণে খুনজখমকে কেন্দ্র করে খবরের শিরোনামে এসেছে হুগলি। নদীয়া, হাওড়া বা বীরভূম জেলা সফরে গিয়ে দুষ্কৃতী দৌরাত্ম্য বন্ধ করার জন্য পুলিশ সুপারসহ বিভিন্ন থানার আধিকারিকদের ধমক দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

Pages: 12345




একনজরে
 নয়াদিল্লি, ২৮ মে: রাজ্যসভা আসনে মণিপুর থেকে প্রথমবারের জন্য জয় পেলেন বিজেপি প্রার্থী। ভবানন্দ সিংয়ের এই সাফল্যে উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রবিবার ট্যুইটারে তিনি বলেন, ‘মণিপুর থেকে বিজেপি প্রথমবারের জন্য রাজ্যসভা আসনে জয়ী হল। বিশাল সাফল্য। এজন্য বিজেপি কর্মী, নেতা ...

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২৮ মে: মমতা বন্দ্যোপাধ্যায় এবং তাঁর দল তৃণমূল কংগ্রেসকে ‘অল আউট’ আক্রমণ করুন। এ ব্যাপারে কোনওরকম চিন্তাভাবনা করার প্রয়োজন নেই। কেন্দ্রের বিজেপি ...

 বিএনএ, মেদিনীপুর: রেশনের মালপত্র পাচারের চেষ্টার অভিযোগে গোয়ালতোড়ের নলবনা গ্রামে এক ডিলারের বাড়ি ঘিরে বিক্ষোভ দেখাল গ্রামবাসীরা। শনিবার রাতে ওই ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। অভিযুক্ত রেশন ডিলার সমীর দত্তের বাড়ি ভাঙচুর করার পাশাপাশি তাঁকে মারধরও করা হয় বলে অভিযোগ। ...

ওয়াশিংটন, ২৮ মে: প্যারিস জলবায়ু চুক্তির প্রতি নিজেদের সমর্থন জানাল শিল্পোন্নত সাত দেশের জোট জি-সেভেন এর ছ’টি রাষ্ট্র। তবে এই চুক্তিতে আমেরিকা অবস্থান পরিষ্কার করেননি ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যাবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩- স্বাধীনতা সংগ্রামী বিনায়ক দামোদর সাভারকারের জন্ম
১৯২৩- রাজনীতিক ও তেলুগু দেশম পার্টির প্রতিষ্ঠাতা এনটি রামা রাওয়ের জন্ম
২০১০- পশ্চিমবঙ্গে জ্ঞানশ্বেরী এক্সপ্রেস দুর্ঘটনায় অন্তত ১৪১জনের মৃত্যু

28th  May, 2017



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৪ টাকা ৬৫.৪২ টাকা
পাউন্ড ৮১.৭৫ টাকা ৮৪.৭২ টাকা
ইউরো ৭১.০৭ টাকা ৭৩.৬০ টাকা
27th  May, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৫০০ টাকা
28th  May, 2017

দিন পঞ্জিকা

১৫ জ্যৈষ্ঠ, ২৯ মে, সোমবার, চতুর্থী দিবা ১১/৭, পুনর্বসুনক্ষত্র দিবা ১/২৫, সূ উ ৪/৫৫/৫৯, অ ৬/১১/৪৭, অমৃতযোগ দিবা ২/২৮-১০/১৪ রাত্রি ৯/৪-১১/৫৫ পুনঃ ১/২১-২/৪৭, বারবেলা ৬/৩৬-৮/১৫ পুনঃ ২/৫২-৪/৩২, কালরাত্রি ১০/১৩-১১/৩৪।
১৪ জ্যৈষ্ঠ, ২৯ মে, সোমবার, চতুর্থী অপরাহ্ণ ৪/১৫/৪৭, পুনর্বসুনক্ষত্র সন্ধ্যা ৬/৩৬/১০, সূ উ ৪/৫৪/৫০, অ ৬/১২/১৫, অমৃতযোগ দিবা ৮/২৭/২৯-১০/১৩/৪৮ রাত্রি ৯/৩/৩৬-১১/৫৪/৫৮, ১/২০/৩৮-২/৪৬/১৯, বারবেলা ২/৫২/৫৪-৪/৩২/৩৪, কালবেলা ৬/৩৪/৩১-৮/১৪/১১, কালরাত্রি ১০/১৩/১৩-১১/৩৩/৩৩।
২ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
উত্তর দিনাজপুরের ইসলামপুরে ৩৪ নম্বর জাতীয় সড়কে দাঁড়িয়ে থাকা ট্রাকে গাড়ির ধাক্কা, মৃত ৩ 
উত্তর দিনাজপুরের ইসলামপুরে দাঁড়িয়ে থাকা ট্রাকে গাড়ির ধাক্কায় তিনজনের মৃত্যু হল। জখম হয়েছেন একজন। রবিবার রাতে ঘটনাটি ঘটে ইসলামপুরের রামগঞ্জে ৩৪ নম্বর জাতীয় সড়কের উপর। 

01:32:00 AM

রায়গঞ্জ জেলা হাসপাতালে রোগী উধাও, উত্তেজনা 
এক রোগীর বেপাত্তা হয়ে যাওয়াকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনা রায়গঞ্জ জেলা হাসপাতালে। হাসপাতালের অ্যাসিসট্যান্ট সুপারকে হেনস্তার অভিযোগে আটক করা হয়েছে তিনজনকে। 

28-05-2017 - 09:24:00 PM

আমেরিকার মিসিসিপিতে বন্দুকবাজের হামলায় মৃত কমপক্ষে ৮, অভিযুক্ত ধৃত 

28-05-2017 - 08:57:00 PM

ম্যাঞ্চেস্টারে আত্মঘাতী বিস্ফোরণের ঘটনায় ব্রিটেনে ধৃত ২৫ বছরের এক যুবক 

28-05-2017 - 08:55:00 PM

শ্রীলঙ্কায় বন্যা: ত্রাণসামগ্রী নিয়ে কলম্বো পৌঁছাল ভারতীয় নৌসেনা জাহাজ আইএনএস শার্দূল

28-05-2017 - 03:21:58 PM

পার্কস্ট্রিটে কর্পোরেশন ব্যাংকে আগুন, ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন
রবিবার দুপুরে পার্কস্ট্রিটে কর্পোরেশন ব্যাংকে আগুন। ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন। এখনও আগুন জ্বলছে ব্যাংকে ভিতরে। এলাকায় ব্যাপক ধোঁয়া। প্রায় ৪০ মিনিট ধরে আগুন জ্বলছে। দমকল ও পুলিশ কর্মীরা ব্যাংকের শাটার খোলার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ঘটনাস্থলে কলকাতা পুলিশের ডিজাস্টার ম্যানেজমেন্ট টিমের আধিকারিকরা। যদিও পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে দাবি করা হয়েছে দমকলের পক্ষ থেকে। দমকল কর্মীদের অনুমান কর্পোরেশন ব্যাংকের সার্ভার রুম থেকে অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটেছে।

28-05-2017 - 03:20:24 PM






বিশেষ নিবন্ধ
 লালবাজার অভিযান: মমতার চালে বিজেপি মাত!
শুভা দত্ত: সিপিএমের নবান্ন অভিযানের ধাঁচে লালবাজার অভিযান করে রাজ্যবাসীকে চমকে দিতে চেয়েছিল রাজ্য বিজেপি। ...
 হুট বলতে ফুট কাটার অসুখ
 সৌম্য বন্দ্যোপাধ্যায়: আমার এক বন্ধু প্রায়ই ভারী অদ্ভুত অদ্ভুত কথা বলে। যেমন, জ্বর-জ্বালা, বুক ধড়ফড়ানি, ...
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...
ভুলে যাওয়ার রাজনীতি
 সমৃদ্ধ দত্ত: আমাদের প্রিয় গুণ হল ভুলে যাওয়া। রাজনৈতিক নেতানেত্রীরা সেটা জানেন। তাই তাঁদের খুব ...