কলকাতা
 
 

 জগদ্ধাত্রী পুজো উপলক্ষে সেজে উঠছে চন্দননগর। সোমবার তোলা আনন্দ দাসের ছবি

রাজ্যের পড়ুয়া ধরে রাখতে আসন সংরক্ষণ চালু করতে চায় যাদবপুর বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইঞ্জিনিয়ারিংয়ে রাজ্যের পড়ুয়াদের ধরে রাখতে এবার আসন সংরক্ষণের পরিকল্পনা করেছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। সেই অনুযায়ী, রাজ্যের পড়ুয়াদের জন্য নির্দিষ্ট সংখ্যক আসন সংরক্ষিত থাকবে। বাকি আসন থাকবে ভিন রাজ্যের পড়ুয়াদের জন্য। এই শিক্ষাবর্ষ থেকে তা চালু করতে না পারলেও, আগামী শিক্ষাবর্ষে যাতে তা লাগু করা যায়, সে ব্যাপারে উদ্যোগী কর্তৃপক্ষ। বৃহস্পতিবার ইঞ্জিনিয়ারিং বিভাগের ভরতি সংক্রান্ত কমিটির বৈঠকে এমনই প্রস্তাব রাখা হয়েছে। এবার বিষয়টি বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে উচ্চশিক্ষা দপ্তরের কাছে পাঠানো হবে।
নতুন প্রস্তাব অনুযায়ী, বিশ্ববিদ্যালয়ের মোট আসনের মধ্যে নির্দিষ্ট সংখ্যক আসন থাকবে রাজ্যের পড়ুয়াদের জন্য। ধরা যাক, মোট ১০০টি আসন রয়েছে। তার মধ্যে সিংহভাগ আসন (৭০-৮০ শতাংশ) সংরক্ষিত করা হবে রাজ্যের ছাত্রছাত্রীদের জন্য। বাকি আসন অন্য রাজ্যের ছেলেমেয়েদের জন্য। তবে শতাংশের নিরিখে কত আসন সংরক্ষিত হবে, তা এখনও চূড়ান্ত হয়নি। এতদিন অবশ্য আসন সংরক্ষণের কোনও ব্যবস্থা ছিল না। র্যাং ক অনুযায়ী যে আগে আসত, তাঁকেই ভরতি করে নেওয়া হত। তাতে এখানকার না ভিন রাজ্যের, সেটা দেখা হত না।
এক আধিকারিকের কথায়, ভিন রাজ্য থেকে যাঁরা এখানে পড়তে আসছেন, তাঁদের মান ভালো নয়। তাঁদের একাংশ পরীক্ষায় একাধিকবার ফেলও করেছে। শুধু তাই নয়, ক্যাম্পাসিংয়ের পর অনেক সংস্থা থেকে প্রার্থীদের মান নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। এতে আখেরে বিশ্ববিদ্যালয়ের সুনাম ক্ষুণ্ণ হচ্ছে। তাই রাজ্যের পড়ুয়ারাই যাতে এখানে সুযোগ পান, তার ব্যবস্থাই করা হচ্ছে। রাজ্যের মেধা রাজ্যেই থাকুক, আমরা সেটাই চাই। তার জন্যই এই সংরক্ষণ ব্যবস্থা।
বিশ্ববিদ্যালয়ের অন্দরের খবর, মূলত, বিহার, ঝাড়খণ্ড এবং উত্তরপ্রদেশ থেকেই বেশি পড়ুয়া এখানে ইঞ্জিনিয়ারিং পড়তে আসেন। গত তিন বছর ধরে পরীক্ষায় খারাপ ফল হচ্ছে। এর আগে অবশ্য দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষার কাট অব মার্কস বেশি করে রাখা হয়েছিল। কিন্তু তাতেও কাজ হয়নি বলেই জানান আধিকারিকরা। তাঁদের অভিযোগ, সংশ্লিষ্ট বিষয়ের উপর সাধারণ জ্ঞান নেই এই পড়ুয়াদের অনেকেরই। আধিকারিকরা এই অভিযোগ করলেও, তা ঠিক যুক্তিযুক্ত নয় বলেই মনে করছে শিক্ষামহল। তাদের মতে, যদি তাই হয়ে থাকে, তাহলে জয়েন্টে ভালো ফল করছে কী করে? তাহলে কি রাজ্যের জয়েন্ট পরীক্ষার মান নিয়ে প্রশ্ন আছে? আসলে এখানকার পড়ুয়াদের সুযোগ দিতেই এই ব্যবস্থা বলে মনে করা হচ্ছে। জানা গিয়েছে, এ রাজ্যই নয়, আরও অনেক রাজ্যেই এমন সংরক্ষণের ব্যবস্থা রয়েছে।
এদিকে, চলতি মাসের শেষেই ইঞ্জিনিয়ারিংয়ের স্নাতকোত্তরের ভরতির ফরম দেওয়া শুরু হবে। জুন মাসের তৃতীয় সপ্তাহ পর্যন্ত তা চলবে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটেই তা মিলবে। ভরতি সংক্রান্ত কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। যাঁরা শেষ সেমেস্টারের পরীক্ষা দিয়েছেন, কিন্তু ফল প্রকাশিত হয়নি, তাঁরাও ফরম পূরণ করে জমা করতে পারবেন।
20th  May, 2017
ডোমজুড় রাজবাড়ি ভাঙার সময় বেরল সুড়ঙ্গ, ফাঁকা কলসি

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: সাঁকরাইল থানার মধ্য কোরোলার সরকারবাড়ি, যেটি ডোমজুড় রাজবাড়ি হিসাবে পরিচিত, সোমবার সকালে সেই পুরানো বাড়ি ভাঙার সময় সিঁড়ির নীচ থেকে বেরিয়ে পড়ে একটি সুড়ঙ্গের মুখ। যেটি দেখতে একটি গুহার মতো। এই গুহার মধ্যে থেকে খুঁড়ে একটি কলসি পাওয়া যায়, যার মুখে ঢাকনা ছিল।
বিশদ

আইন রইল ঠান্ডাঘরে, ব্রাবোর্ন রোডে ভেঙে পড়ল বিপজ্জনক বাড়ির অংশ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিপজ্জনক বাড়ির বিপদ সামলাতে নতুন আইন আনা হলেও তা এখনও কার্যকর করতে পারেনি পুরসভা। এর মধ্যেই একের পর এক বিপজ্জনক বাড়ির অংশ ভেঙে পড়ার ঘটনা ঘটছে। গত শনিবার বড়বাজার এলাকায় এমনই একটি বাড়ির বারান্দা ভেঙে পড়ে।
বিশদ

টেন্ডার ছাড়াই ‘পেটোয়া’ ঠিকাদার নিয়োগের চেষ্টার অভিযোগ
চন্দননগরে জগদ্ধাত্রী পুজোর মুখে খন্দপথ
মেরামত নিয়ে তোপের মুখে মেয়র

অরূপ ভট্টাচার্য, চুঁচুড়া, বিএনএ: হাতে গোনা আর কয়েকটা দিন বাদেই চন্দননগরের মহোৎসব জগদ্ধাত্রী পুজোর ঢাকে কাঠি পড়ার অপেক্ষা। এই সময়টায় শহরবাসী ও বাইরে থেকে আসা লক্ষ লক্ষ দর্শনার্থীর অসুবিধার কথা মাথায় রেখে বেহাল রাস্তার খানাখন্দ মেরামতির জন্য প্রায় দেড় কোটি টাকা বরাদ্দ করেছে পুর ও নগরোন্নয়ন দপ্তর। কিন্তু, তৃণমূলেরই নিচুতলা ও বিরোধী দলগুলির অভিযোগ, সেই টাকায় টেন্ডার ছাড়াই কিছু ‘পেটোয়া’ ঠিকাদারকে দিয়ে কাজ করাতে চাইছেন মেয়রসহ কাউন্সিলারদের একাংশ।
বিশদ

জ্বরে মৃত দত্তপুকুরের যুবক
খোদ নবান্নর কাছে ও বালিতে ডেঙ্গুতে মৃত ২

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতার পর হাওড়া। রাজ্যে ঘাতক-ডেঙ্গুর ছোবলে শিকারের সংখ্যা বেড়েই চলেছে। ডেঙ্গুতে কলকাতার ছোট্ট আবির্ভাবের মৃত্যুর পরপর দু’দিনে পাশের শহর বালি এবং হাওড়ায় দু’জনের প্রাণ গেল এই মারণ রোগে। রাজ্য সরকারের স্বাস্থ্য দপ্তরের দেওয়া তথ্য থেকে জানা যাচ্ছে, সারা রাজ্যে মোট ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বর্তমানে ১৮ হাজার ২৩৮ জন।
বিশদ

বিষ্ণুপুরে বিজেপি আক্রান্ত, অভিযুক্ত শাসকদল

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বিজেপি কর্মী-সমর্থকদের মারধর এবং এক নেতার গাড়ি ভাঙচুরের অভিযোগ উঠল শাসকদলের বিরুদ্ধে। সোমবার ঘটনাটি ঘটেছে পশ্চিম বিষ্ণুপুরের ভাষায়। বিজেপি নেতৃত্বের অভিযোগ, এদিন দলের রাজ্য সভাপতি দিলীপ ঘোষের আমন্ত্রণ ছিল ভাষার ১৭১ নম্বর বুথের মমতাজউদ্দিন গাজির বাড়িতে।
বিশদ

বারাসতে মহিলাদের কটূক্তির প্রতিবাদ করে আক্রান্ত যুবক

 বিএনএ, বারাসত: মহিলাদের প্রতি কটূক্তির প্রতিবাদ করায় বারাসতের প্রসাদপুরের মল্লিকপুরে এক যুবককে মারধরের অভিযোগ উঠল। পুলিশ জানিয়েছে, জখম যুবকের নাম কৃষ্ণ সাহা। তিনি বারাসতের একটি ক্লাবের সদস্য।
বিশদ

কালীপুজোর ভাসানে মাইকে জয়শ্রীরাম গান বাজানোয় তৃণমূল-বিজেপি সংঘর্ষ

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: রবিবার রাতে বাগনানের হাটুরিয়ায় এবং লিলুয়া থানার কোনা হাইরোডে কালীপুজোর প্রতিমা ভাসান এবং বাজি ফাটানো নিয়ে দু’দলের মধ্যে সংঘর্ষ হয়। হাটুরিয়া-১ নম্বর পঞ্চায়েতের সিঙাড়া পূর্বপাড়ায় কালীপুজোর ভাসানে জয়শ্রীরাম গান মাইকে বাজানো নিয়ে তৃণমূল-বিজেপির মধ্যে সংঘর্ষ হয়।
বিশদ

ডায়মন্ডহারবারে গলায় ছুরি ঠেকিয়ে গণধর্ষণের অভিযোগ

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: কালীপুজোর রাতে বাড়িতে ঢুকে কিশোরীর গলায় ছুরি ঠেকিয়ে গণধর্ষণের অভিযোগ উঠল পাড়ারই তিন যুবকের বিরুদ্ধে। সোমবার ঘটনাটি জানাজানি হতেই চাঞ্চল্য ছড়িয়ে পড়ে ডায়মন্ডহারবারের বাসুলডাঙার দোঘারিয়া গ্রামে।
বিশদ

সার্ভিস বুকের আদলে তৈরি পার্সোনাল ফাইল পেলেন সিভিক ভলান্টিয়াররা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে সার্ভিস বুকের আদলে কলকাতা পুলিশের সিভিক ভলান্টিয়ারদের জন্য তৈরি হল ‘তথ্য-পঞ্জি’। যার পোশাকি নাম দেওয়া হয়েছে ‘সিভিক ভলান্টিয়ার পার্সোনাল ফাইল’।
বিশদ

চুঁচুড়া-চন্দননগরে জগদ্ধাত্রী পুজোর উদ্বোধন করলেন অভিষেক

বিএনএ, চুঁচুড়া: তৃণমূল সংসদ সদস্য তথা তৃণমূল যুব সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের হাত দিয়ে উদ্বোধনের মধ্যে সোমবার সন্ধ্যা থেকেই চুঁচুড়া-চন্দননগরের ঐতিহ্যশালী জগদ্ধাত্রী পুজোকে ঘিরে উৎসব শুরু হয়ে গেল বলা যায়।
বিশদ

 কল্যাণীর জেএনএম হাসপাতালের রোগী কল্যাণ সমিতির বৈঠকে পার্থ

 বিএনএ, বারাকপুর: অকারণে রোগী রেফার করা চলবে না। সোমবার কল্যাণী জেএনএম মেডিকেল কলেজ হাসপাতালের রোগী কল্যাণ সমিতির বৈঠকে ‘বিশেষ অতিথি’ হিসাবে এসে মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এই নির্দেশ দেন। তিনি বলেন, এই হাসপাতালের যা পরিকাঠামো রয়েছে তাতে রেফার করার প্রবণতা কমাতে হবে।
বিশদ

Pages: 12345

একনজরে
 সংবাদদাতা, শিলিগুড়ি: জলপাইগুড়ির বিশ্ববাংলা ক্রীড়াঙ্গনে আন্তর্জাতিক মানের টেবল টেনিস আকাদেমি গড়ার জন্য রাজ্য সরকারের হস্তক্ষেপ চাইল টেবল টেনিস ফেডেরশন অফ ইন্ডিয়া (টিটিএফআই)। ...

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ২৩ অক্টোবর: গুজরাত নির্বাচনের প্রচারে নেমে নজিরবিহীনভাবে মমতা বন্দ্যোপাধ্যায়ের সিঙ্গুর ফরমুলায় মোদিকে আক্রমণ করলেন রাহুল গান্ধী। সিঙ্গুরে বাধা পেয়ে আমেদাবাদ সংলগ্ন সানন্দে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ রাজ্যে লগ্নির বহর বাড়াতে শুধু রাজ্য সরকার উদ্যোগ নেবে, এ কেমন কথা। এই বিষয়ে যাতে শিল্পমহল নিজেই এগিয়ে আসে, তার জন্য আরজি জানিয়েছিল শিল্প দপ্তর। সেই ডাকে সাড়া দিয়ে রাজ্যের কয়েকটি বণিকসভা জানিয়েছিল, তারা নিজেরাই একযোগে ...

বিশ্বজিৎ দাস  কলকাতা: ১০০ বছরেরও বেশি সময় ধরে কলকাতা তথা রাজ্যবাসীকে দুশ্চিন্তায় রেখেছে ডেঙ্গু, ম্যালেরিয়ার মতো মশাবাহিত রোগগুলি। কিন্তু তার মোকাবিলায় তৈরি শতাব্দী প্রাচীন ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। কোনও না কোনও কর্মে যুক্ত হবার সম্ভাবনা। এই মুহূর্তে ব্যবসায় যোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬০১: জ্যোতির্বিদ টাইকো ব্রাহের মৃত্যু হল প্রাগ শহরে
১৯২৯: নিউ ‌ইয়র্ক শেয়ার বাজারে শুরু হল মহামন্দা। দিনটি ‘ব্ল্যাক থার্সডে’ নামে বিখ্যাত
১৯৩৫: ইথিওপিয়া আক্রমণ করল ইতালি
১৯৩৮: কারখানায় শিশুশ্রমিক নিষিদ্ধ করল মার্কিন যুক্তরাষ্ট্র
১৯৫৬: সোভিয়েত বাহিনী হাঙ্গেরি আক্রমণ করল। প্রধানমন্ত্রী হলেন ইমরে নাগি
১৯৮০: সলিডারিটি ট্রেড ইউনিয়নকে আই঩নি ঘোষণা করল পোল্যান্ড সরকার

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.৩০ টাকা ৬৫.৯৮ টাকা
পাউন্ড ৮৪.৫৫ টাকা ৮৭.৪২ টাকা
ইউরো ৭৫.৩৯ টাকা ৭৮.০২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ কার্তিক, ২৪ অক্টোবর, মঙ্গলবার, চতুর্থী দিবা ৭/৭, নক্ষত্র-জ্যেষ্ঠা, সূ উ ৫/৪০/৪০, অ ৫/১/১২, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১১ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ঘ ৭/৩৫ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ৯/১৫ গতে ১১/৪৭ মধ্যে পুনঃ ১/২৮ গতে ৩/৯ মধ্যে পুনঃ ৪/৫০ গতে উদয়াবধি, বারবেলা ৭/৬ গতে ৮/৩১ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/১১ মধ্যে, কালরাত্রি ৬/৩৭ গতে ৮/১১ মধ্যে।
৬ কার্তিক, ২৪ অক্টোবর, মঙ্গলবার, পঞ্চমী অহোরাত্র, জ্যেষ্ঠানক্ষত্র, সূ উ ৫/৪০/৪১, অ ৫/০/৪৪, অমৃতযোগ দিবা ৬/২৬/১ মধ্যে ও ৭/১১/২১-৯/৩৮/২ মধ্যে এবং রাত্রি ৭/৩১/৪৩-৮/২২/২৩ মধ্যে ও ৯/১৩/৩-১১/৪৫/৩ ও ১/২৬/২২-৩/৭/৪২ মধ্যে ও ৪/৪৯/১-৫/৪১/১৫, বারবেলা ৭/৫/৪১-৮/৩০/৪২, কালবেলা ১২/৪৫/৪৩-২/১০/৪৩, কালরাত্রি ৬/৩৫/৪৪-৮/১০/৪৩।
৩ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
ফিফা’র বর্ষসেরা রোনাল্ডো

প্রত্যাশামতোই লায়োনেল মেসি এবং নেইমারকে পিছনে ফেলে ফিফার ...বিশদ

01:57:00 AM

  ভারতের নিকোবর আইল্যান্ডে ভূমিকম্প
নিকোবর আইল্যান্ডে আজ সন্ধ্যায় ভূমিকম্প অনুভুত হয়। রিখটার স্কেলে যার ...বিশদ

23-10-2017 - 08:25:00 PM

বাগুইআটিতে গ্রেপ্তার হাইকোর্টের আইনজীবী
সিগন্যাল ভেঙে এগিয়ে যাওয়া একটি গাড়ি ধরায় এক সিভিক ভলান্টিয়ারকে ...বিশদ

23-10-2017 - 07:26:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল গুয়াহাটির পরিবর্তে কলকাতায়

২৫ অক্টোবরের অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের ইংল্যান্ড-ব্রাজিল সেমিফাইনাল ম্যাচটি গুয়াহাটির পরিবর্তে ...বিশদ

23-10-2017 - 05:40:00 PM

দক্ষিণেশ্বরের রামকৃষ্ণ সারদা মিশনের উদ্যোগে বাগবাজারে ভগিনী নিবেদিতার সার্ধশত জন্মজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে ১৬ নং বোস পাড়া লেনের নিবেদিতার বাড়ি উদ্বোধন করলেন মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

23-10-2017 - 04:51:00 PM

অমিতাভ মালিকের মৃত্যুর ঘটনায় তদন্তভার সিআইডির হাতে দিল রাজ্য সরকার 

23-10-2017 - 04:30:10 PM

ডেবরায় তৃণমূলের বিরুদ্ধে গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ, জখম ১০ 
তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত পশ্চিম মেদিনীপুরের ডেবরা। ঘটনায় ...বিশদ

23-10-2017 - 04:09:02 PM