কলকাতা
 

ছাত্র ধরতে এবার স্কুলে স্কুলে যাবেন নেতাজিনগর কলেজের অধ্যক্ষ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একসময় মাস্টারমশাইরা বাড়িতে বাড়িতে গিয়ে ছাত্রদের ধরে আনতেন পাঠশালায়। এবার অনেকটা সেই কায়দাতেই স্কুলে স্কুলে ঘুরবেন নেতাজিনগর কলেজের অধ্যক্ষ প্রশান্ত চট্টোপাধ্যায়। উদ্দেশ্য, তলানিতে ঠেকে যাওয়া কলেজের ছাত্র সংখ্যায় জোয়ার আনা। গরমের ছুটির আগে এবং পরে তিনি নিজে প্রতিনিধিদের নিয়ে স্কুলগুলিতে যাবেন। ছাত্রছাত্রীদের সঙ্গে কথা বলবেন। বহু কলেজে যেখানে আসন সংখ্যার অতিরিক্ত ছাত্র ভরতি নিয়ে রাজ্য সরকার চিন্তিত, সেখানে নেতাজিনগর কলেজে চিত্রটা অন্য। বছর বছর ছাত্র সংখ্যা কমছে। তাই এই অভিনব ভাবনা নিয়েছে কলেজ কর্তৃপক্ষ। স্কুল ঘোরার পাশাপাশি এই কলেজে পড়লে কী কী সুবিধা পাওয়া যাবে, তার বিবরণ দিয়ে একটি লিফলেটও তৈরি করা হয়েছে কলেজের তরফে। সেগুলি হাতে হাতে এবং ভেন্ডরদের ধরে খবরের কাগজের মধ্যে দিয়ে বাড়ি বাড়ি বিলি করা হবে।
কলেজটি প্রতিষ্ঠিত হয় ১৯৬৭ সালে। পরে ডে এবং মর্নিং সেকশন চালু হয়। মর্নিং সেকশনে মেয়েদের কলেজটি পরবর্তীকালে অন্য ভবন তৈরি করে সরে যায়। পুরানো ভবনে চলতে থাকে ডে এবং ইভনিং কলেজ। ইভনিং সেকশনটিই মূল কলেজ। এই কলেজে এখন বিকম অনার্স ও জেনারেলের পাশাপাশি এবং ইতিহাস, ইংরেজি, ভূগোল, বাংলা, গণজ্ঞাপণ ও সাংবাদিকতা প্রভৃতি বিষয়ে অনার্স পড়ানো হয়। পাশাপাশি রয়েছে বিএসসি পাশ ডিগ্রি। কিন্তু যুগের চাহিদা বদলে যাওয়ায় সাধারণ ডিগ্রি কোর্সগুলি আর আকর্ষণ করছিল না ছাত্রছাত্রীদের। তবে বেশ চাহিদা ছিল সাংবাদিকতা অর্থাৎ মাস কমিউনিকেশন অ্যান্ড জার্নালিজমে ডিগ্রি কোর্সটির। কিন্তু কাছাকাছি বিজয়গড় কলেজও সম্প্রতি সেই ডিগ্রি কোর্স চালু করায় পড়ুয়াদের ভাঁটা পড়েছে নেতাজীনগর কলেজে।
অধ্যক্ষ এ প্রসঙ্গে বলেন, সাধারণ ডিগ্রি কোর্সে ছাত্রছাত্রীদের আগ্রহ কমেছে। তবে ইভনিং হওয়ায় সাধারণ মধ্যবিত্ত বাড়ির ছেলেমেয়েরা পড়তে পারেন। দিনে তাঁরা অন্য কাজ করেন। আমাদের একমাত্র পেশামুখী ডিগ্রি কোর্স ছিল সাংবাদিকতার। তাতে ভালো ভালো শিক্ষকও রয়েছেন। কিন্তু ছাত্র হচ্ছে না। বিকমেই যেমন আসন সংখ্যা প্রায় দেড়শো। অন্যান্য বিষয়গুলিতেও আসন সংখ্যা যথেষ্ট। কিন্তু মোট আসনের একটি ভগ্নাংশও পূরণ হয়নি বলেই জানা যাচ্ছে কলেজ সূত্রে। অধ্যক্ষ বলেন, আগামী বছর থেকে এনসিসি চালু করার উদ্যোগ নিয়েছি যাতে পেশাগত কিছুটা সুবিধা ছাত্রছাত্রীরা পান। লিফলেটে দেখা গিয়েছে, ছাত্রীরা যাতে কোনও আড়ষ্টতায় না ভোগেন, তাই একজন মহিলা অধ্যাপকই যে এনসিসির তত্ত্বাবধানে থাকবেন, সেটাও পর্যন্ত উল্লেখ করা হয়েছে। অধ্যক্ষ আশপাশের মোট ২০টি স্কুলের তালিকা বের করেছেন। সেগুলিতেই ঘুরবেন তিনি।
কলেজের অন্যান্য সুবিধা যেমন সমৃদ্ধ গ্রন্থাগার, জেনারেটরের ব্যবস্থা, দরিদ্র ও মেধাবী ছাত্রছাত্রীদের আর্থিক সহায়তা, সিলেকশন টেস্টের পর বিশেষ রেমেডিয়াল ক্লাস, ভার্চুয়াল ক্লাসরুম প্রভৃতির কথা উল্লেখ করা হয়েছে লিফলেটে। সম্প্রতি দমদম মতিঝিল কলেজও ছাত্রছাত্রী টানতে বিভিন্ন জায়গায় বিজ্ঞাপন দিয়েছিল। কিন্তু খোদ অধ্যক্ষের ছাত্র টানতে স্কুল ঘুরে বেড়ানোর উদ্যোগ নিঃসন্দেহে অভিনব।
19th  May, 2017
বিল পাশ বিধানসভায়
হাওড়ার সিকিউরিটি জোনে আর চারতলা নির্মাণ হবে না

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাওড়া পুরসভা এলাকায় থাকা গুরুত্বপূর্ণ সরকারি অথবা আধা সরকারি ভবন এবং জমিকে এবার থেকে ‘সিকিউরিটি জোন’ হিসাবে চিহ্নিত করা হবে। সিকিউরিটি জোনে উন্নীত হওয়ার ফলে সংশ্লিষ্ট ভবনের ৫০০ মিটার ব্যাসার্ধে এখন থেকে নতুন করে আর কোনও চারতলা বাড়ি তৈরি করা যাবে না।
বিশদ

  ফের জাল বার্থ সার্টিফিকেট তৈরি চক্রের একজন গ্রেপ্তার, মিলল বাংলাদেশি যোগ

 বিএনএ, বারাসত: ফের জন্ম শংসাপত্র জালিয়াতি চক্র। বাংলাদেশি অনুপ্রবেশকারীদের ভারতীয় নাগরিক সাজাতে মোটা টাকার বিনিময়ে যা মুড়িমুড়কির মতো ব্যবহার করা হচ্ছে। হাবড়া পুরসভার নামে ভুয়ো বার্থ সার্টিফিকেট তৈরির অভিযোগে এক ব্যক্তিকে গ্রেপ্তার করে এমনই চাঞ্চল্যকর তথ্য উঠেছে এসেছে পুলিশের হাতে।
বিশদ

  গাইঘাটায় জোর করে বিয়ে, থানায় এসে অভিযোগ নাবালিকার, গ্রেপ্তার মা-মাসি ও শাশুড়ি

 বিএনএ, বারাসত: ১৬ বছরের নাবালিকা মেয়েকে জোর করে বিয়ে দেওয়ার অভিযোগে তার মা, শাশুড়িসহ তিনজনকে গ্রেপ্তার করল গাইঘাটা থানার পুলিশ। অভিযোগ, দিন ২০ আগে গাইঘাটার কয়া এলাকার ১৬ বছরের ওই নাবালিকাকে জোরজবরদস্তি বিয়ে দেওয়া হয়েছিল বনগাঁর বেদেপোতা এলাকায়।
বিশদ

  নাবালিকার বিয়ে রুখল পুলিশ-প্রশাসন

 বিএনএ, চুঁচুড়া: স্থানীয় বাসিন্দাদের কাছ থেকে খবর পেয়ে নবম শ্রেণিতে পড়া এক নাবালিকার বিয়ে আটকাল প্রশাসন। মঙ্গলবার বিকালে সিঙ্গুর থানার গোপালনগর গ্রাম পঞ্চায়েত এলাকা থেকে পুলিশ ও চাইল্ড লাইনের কর্মীরা ওই নাবালিকাসহ তার বাবা, মাকে থানায় নিয়ে যায়।
বিশদ

 ২৪ ঘণ্টার মধ্যে শহরে ভেঙে পড়ল দুই বাড়ি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২৪ ঘণ্টার ব্যবধানে উত্তর কলকাতার দু’জায়গায় দু’টি বাড়ি ভেঙে পড়ল। স্বাভাবিকভাবেই শহরের বিপজ্জনক বাড়িগুলি নিয়ে ফের প্রশ্ন উঠে গেল। মঙ্গলবার স্বাধীনতা দিবসের দুপুরে বড়বাজারের বড়তলা স্ট্রিটে একটি পুরানো পাঁচতলা বাড়ির একাংশ সম্পূর্ণভাবে ভেঙে পড়ে।
বিশদ

কলেজ স্কোয়ারে সাঁতার অনির্দিষ্টকালের জন্য বন্ধ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলেজ স্কোয়ারে অনির্দিষ্টকালের জন্য সাঁতার প্রশিক্ষণসহ অন্যান্য খেলাধূলা বন্ধ রাখার সিদ্ধান্ত নিল কলকাতা পুরসভা। সাঁতারু তথা প্রশিক্ষক কাজল দত্তের মৃত্যুতে কে দায়ী, তা নিয়ে সেখানকার ক্লাব এবং পুর কর্তৃপক্ষের মতানৈক্য তৈরি হয়।
বিশদ

উলুবেড়িয়ায় প্রতিবেশী দেওরের সঙ্গে অবৈধ সম্পর্কের জেরে খুন, স্ত্রী ও প্রণয়ীর বিরুদ্ধে অভিযোগ

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: প্রতিবেশী দেওরের সঙ্গে অবৈধ সম্পর্কের জেরে স্বামীকে খুনের অভিযোগ উঠল স্ত্রী ও তার প্রেমিকের বিরুদ্ধে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম নব বাগ (৪৫)। তিনি উলুবেড়িয়া থানার কুলগাছিয়ার বাগপাড়ার বাসিন্দা। মৃতের মায়ের অভিযোগের ভিত্তিতে পুলিশ তদন্ত শুরু করেছে।
বিশদ

  হাওড়া আদালতে প্রতিমা দত্তর জামিন মঞ্জুর

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: তপন দত্ত হত্যা মামলায় একাধিকবার আদালতের রায় তাঁর স্ত্রী প্রতিমা দত্তের অনুকূলে গিয়েছে। তাই তাঁকে হেনস্তা করার জন্যই পরিকল্পনামাফিক চুরির মামলায় ফাঁসানো হয়েছে।
বিশদ

মুজিব হত্যার দিনই হাসিনাকে
হত্যার ছক ভেস্তে দিল পুলিশ

  ঢাকা, ১৬ আগস্ট: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৫ সালে নৃশংসভাবে খুন হয়েছিলেন এই দিনেই। আর সেই ১৫ আগস্টই মুজিব-কন্যা শেখ হাসিনাকে খুনের ছক কষে ফেলেছিল বাংলাদেশের নব্য জেএমবি জঙ্গিরা। আর সেই তথ্য পেয়ে গিয়েছিল বাংলাদেশ পুলিশ। তারপরই শুরু হয় ব্যাপক তল্লাশি।
বিশদ

এবার সেফ ড্রাইভকেও বিশ্বের
দরবারে নিয়ে যেতে চান মমতা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কন্যাশ্রীর মতোই ‘সেফ ড্রাইভ সেভ লাইফ’ প্রকল্পকে বিশ্বের মঞ্চে হাজির করতে চাইছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই কর্মসূচিকে গোটা পৃথিবীর কাছে রোল মডেল করে তোলাই তাঁর লক্ষ্য। যাতে বিশ্ববাসী তা অনুসরণ করে।
বিশদ

রহস্যমৃত্যু বিমান সেবিকার,
আবাসনের নীচে মিলল দেহ
কেষ্টপুরে রাতভর পার্টিতে মদের ফোয়ারা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুধবার সকালে কেষ্টপুর মোড় থেকে সামান্য দূরেই একটি গলিরাস্তা দিয়ে কাজে বেরনোর সময় এক ভদ্রলোক দেখলেন রাস্তার উপর পড়ে রয়েছে এক তরুণীর মৃতদেহ। তাঁর পরনে সাদা ও গোলাপি রঙের একটি শর্ট টপ ও জিনসের মাইক্রো মিনি হট প্যান্ট।
বিশদ

Pages: 12345




একনজরে
 ওয়াশিংটন, ১৬ এপ্রিল: চলতি বছরসহ আগামী ২০১৮ সালে এশিয়ার উদীয়মান অর্থনীতির দেশগুলির মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি সাড়ে ৬ শতাংশ হবে বলে পূর্বাভাস দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। একই সময়ে বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধি সাড়ে ৩ শতাংশের আশপাশে থাকবে বলে ধারণা ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: অতিবর্ষণের জেরে আলিপুরদুয়ারের চারটি ব্লকের বিস্তীর্ণ এলাকার আমন ও সবজি খেত জলের তলায় চলে যাওয়ায় কমপক্ষে ৪০ হাজার চাষি ক্ষতিগ্রস্ত হয়েছেন। মঙ্গলবার পর্যন্ত কৃষি দপ্তর ক্ষয়ক্ষতির যে হিসাব নবান্নে পাঠিয়েছে তাতে জেলার ছ’টি ব্লকের মধ্যে ফালাকাটা ও আলিপুরদুয়ার-১ ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্প্রতি দুর্গাপুর পুরসভা নির্বাচনে নিরাপত্তার প্রশাসনিক আশ্বাস সত্ত্বেও ব্যাপক হাঙ্গামা হয়েছে। ভোট লুট হয়েছে। পুলিশ মার খেয়েছে। নির্বাচন কমিশন ভোট চলাকালীন অভিযোগ জানানোর রাস্তা বন্ধ রেখেছিল। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত পাঁচ বছরে বিদ্যুতের দাম ইউনিট প্রতি ৮৫ পয়সা বেড়েছে বলে বিধানসভায় বিবৃতি দিলেন বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। বুধবার বিধানসভায় প্রথমে বিদ্যুতের দাম ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৩২: ব্রিটিশ সাহিত্যিক ভি এস নাইপলের জন্ম
১৯৮৮: দুর্ঘটনায় মৃত পাক প্রেসিডেন্ট মহম্মদ জিয়া-উল-হক
২০০৮: ওলিম্পিকসে আটটি সোনা জিতে রেকর্ড মার্কিন সাঁতারু মাইকেল ফেল্পসের


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৪৫ টাকা ৬৫.১৩ টাকা
পাউন্ড ৮১.৩৭ টাকা ৮৪.১৮ টাকা
ইউরো ৭৪.০৮ টাকা ৭৬.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩২ শ্রাবণ, ১৭ আগস্ট, বৃহস্পতিবার, দশমী দিবা ১২/৪৩, মৃগশিরানক্ষত্র রাত্রি ১০/৫৯, সূ উ ৫/১৭/৫১, অ ৬/৩/৩৯, অমৃতযোগ রাত্রি ১২/৪৮-৩/৩, বারবেলা ২/৫২-অস্তাবধি, কালরাত্রি ১১/৪১-১/৫।
 ৩১ শ্রাবণ, ১৭ আগস্ট, বৃহস্পতিবার, দশমী ১০/৫৫/৫২, মৃগশিরানক্ষত্র রাত্রি ১০/২৩/৫৭, সূ উ ৫/১৫/৩৩, অ ৬/৫/২৫, অমৃতযোগ রাত্রি ১২/৪৭/৩০-৩/১/৩১, বারবেলা ৪/২৯/১১-৬/৫/২৫, কালবেলা ২/৫২/৫৭-৪/২৯/১১, কালরাত্রি ১১/৪০/২৯-১/৪/১৫।
২৪ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারতে পাকিস্তানের নতুন হাই কমিশনার সোহেল

 আবদুল বাসিতের বদলে ভারতে নিযুক্ত পাকিস্তান দূতাবাসের হাই কমিশনার হলেন সোহেল মাহমুদ

16-08-2017 - 10:10:11 PM

বন্যা পরিস্থিতি: মৃতদের পরিবার পিছু ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ ঘোষণা রাজ্যের
এই বন্যা পরিস্থিতিতে যাঁরা মারা গিয়েছেন তাঁদের পরিবার পিছু ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেবে রাজ্য সরকার। আজ একথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। আজ নবান্ন থেকে বের হওয়ার সময় তিনি জানান, ডালখোলা বারসোই এলাকায় রেলব্রিজ ভেঙে যাওয়ায় উত্তরবঙ্গের সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না। আমি রেলের সাথে কথা বলেছি, যাতে তারাতারি ব্রিজ মেরামতির কাজ শুরু হয়। তিনি জানান, পরিবহন দপ্তরকে বলেছি যতক্ষণ না ট্রেন পরিষেবা শুরু হয়, বেশি করে বাস চালাতে। আমি একসময় রেলমন্ত্রী ছিলাম, জানি কিভাবে কাজ করা যায়। পাশাপাশি কেন্দ্রীয় প্রতিমন্ত্রী কিরণ রিজজুর মন্তব্যের পরিপ্রেক্ষিতে মমতা জানান, আমাদের কাছে কোনটা বেশি জরুরি? হিসাব দেওয়া না মানুষকে ত্রাণ দেওয়া ? আমি তো প্রধানমন্ত্রী, স্বরাস্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। জল নামলে তবে তো বোঝা যাবে কত কী ক্ষতি হয়েছে। কত কৃষি জমি নষ্ট হয়েছে, কত রাস্তা ভেঙেছে, কত বাড়ি ভেঙেছে।

16-08-2017 - 09:16:20 PM

 বিকেল 5 টা পর্যন্ত ধূপগুড়ির দুটি ওয়ার্ডেভোট পড়েছে ৮৯.৯৮ %

16-08-2017 - 07:42:00 PM

শিয়ালদহ-মালদা টাউন ৪ জোড়া স্পেশাল ট্রেন,  জেনে নিন দিনক্ষণ

০৩১৪৯ / ০৩১৫০ শিয়ালদহ-মালদা টাউন-শিয়ালদহ স্পেশাল (ভায়া ডানকুনি) শিয়ালদহ থেকে ১৭ আগস্ট (বৃহস্পতিবার) – ২০ আগস্ট (রবিবার) ২০১৭ পর্যন্ত রাত ১১টা ২৫মিনিটে ছাড়বে। ট্রেনটি মালদা টাউন পৌঁছাবে পরদিন ভোর ৫টা ৫০মিনিটে। গাড়িটি ফের মালদা টাউন থেকে রওনা দেবে ১৮ আগস্ট- ২৩ আগস্ট ২০১৭ পর্যন্ত রাত ১১ টায় ছাড়বে। ট্রেনটি শিয়ালদহ পৌঁছাবে পরদিন ভোর ৬টায়। ট্রেনগুলিতে জেনারেল সেকেন্ড ক্লাস কামরা, স্লিপার কামরা, এসি ২ এবং এসি ৩ টিয়ার কামরা থাকবে।

16-08-2017 - 06:52:00 PM

হকারকে মারধর! পুরুলিয়ার কাশীপুরের তৃণমূল বিধায়কের ভিডিও ভাইরাল 
পুরুলিয়ার কাশীপুরের তৃণমূল বিধায়ক স্বপন বেলথোরিয়ার একটি ভিডিও ভাইরাল হওয়ার ঘটনায় জেলাজুড়ে চাঞ্চল্য ছড়িয়েছে। ওই ভিডিওতে দেখা যাচ্ছে কাশীপুরের বিধায়ক এবং তাঁর অনুগামীরা এক ব্যক্তিকে মারধর করছেন। এবিষয়ে এখনও পর্যন্ত কাশীপুর থানায় কোনও লিখিত অভিযোগ হয়নি। এমনকী কাশীপুরের বিধায়ক মারধরের ঘটনা অস্বীকার করে জানান, ওই ভিডিওটি জাল এবং বিজেপির কিছু নেতা চক্রান্ত করে ওই ভিডিওটি হোয়াটস অ্যাপে ছড়িয়েছে। 

16-08-2017 - 05:49:20 PM

বাঁকুড়ার বড়জোড়ায় রাজ্য সড়কে স্কুল বাস ও ডাম্পারের মুখোমুখি সংঘর্ষ, জখম ৮ পড়ুয়া 

16-08-2017 - 04:28:00 PM