কলকাতা
 

নোয়াপাড়া-দক্ষিণেশ্বর
মেট্রোর জট কাটল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে নোয়াপাড়া-দক্ষিণেশ্বর রুটে মেট্রো চালুর বাধা পুরোপুরি কাটল। বরানগর ও কামারহাটি পুরসভা এলাকার দুটি জায়গায় জমি জবরদখল সংক্রান্ত সমস্যার জন্য মেট্রো সম্প্রসারণ প্রকল্পের এই অংশের কাজ থমকে ছিল। সম্প্রতি বরানগর পুরসভা এলাকার দখলদারদের বিকল্প বাসস্থানের ব্যবস্থা করে দেওয়া হয়েছে। এবার কামারহাটির জবরদখলকারীদের জন্যও বিকল্প বাসস্থান তৈরির বিষয়টি চূড়ান্ত হয়েছে। দুই জায়গাতেই মেট্রো প্রকল্পের জট কাটাতে সক্রিয়ভাবে সাহায্য করেছে রাজ্য সরকার। বিকল্প বাসস্থানের জন্য জমির ব্যবস্থা ও নির্মাণ খরচ বহন করছে রাজ্য। মেট্রো কর্তৃপক্ষ আ঩গেই জানিয়ে দিয়েছে, জমি সংক্রান্ত জটিলতা কাটলে আগামী বছরেই এই লাইনে ট্রেন চলাচল শুরু হয়ে যাবে। তৎপরতার সঙ্গে এখন কাজ চলছে। কিছুদিন আগে নোয়াপাড়া থেকে কলকাতা বিমানবন্দর পর্যন্ত মেট্রো সম্প্রসারণের জন্য দখলদারদের বিকল্প বাসস্থানের ব্য‌বস্থা করা হয়েছে। এই লাইনটি আগামী বছরের মধ্যে চালু হবে বলে আশা মেট্রো কর্তৃপক্ষের।
মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীন দমদম থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত প্রায় সাত কিলোমিটার মেট্রো সম্প্রসারণের কাজ গতি পেয়েছিল। ২০১৩ সালের জুলাই মাসে আংশিকভাবে দমদম থেকে নোয়াপাড়া পর্যন্ত ২.০৯ কিলোমিটার পথে মেট্রো চলতে শুরু করে। কিন্তু নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত অংশের কাজ সেভাবে গতি পাচ্ছিল না দুই জায়গায় সরকারি জমিতে জবরদখলকারীরা বসে থাকার কারণে। রেলমন্ত্রী সুরেশ প্রভু রাজ্যের বিভিন্ন রেল প্রকল্প রূপায়ণে জমির সমস্যা নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যেপাধ্যায়ের সঙ্গে আলোচনা করেন। রেল কর্তৃপক্ষ ও রাজ্য সরকারের মধ্যে শীর্ষ স্তরে এনিয়ে একাধিকবার আলোচনাও হয়। তাঁর স্বপ্নের মেট্রো প্রকল্পের কাজ যাতে দ্রুত শেষ হয়, তার জন্য প্রশাসনকে নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। রাজ্য সরকারের অবস্থান, বিকল্প ব্যবস্থা না করে কাউকে উচ্ছেদ করা হবে না। তাই বিকল্প বাসস্থানের বন্দোবস্ত করে জবরদখলকারীদের সরাতে তৎপর হয়ে ওঠে রাজ্য প্রশাসন। পুরো প্রক্রিয়ায় বরানগর ও কামারহাটি পুরসভাকে যুক্ত করা হয়। পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারি সংশ্লিষ্ট পক্ষকে নিয়ে একাধিকবার বৈঠক করেন। এই কাজের জন্য বিশেষ দায়িত্ব দেওয়া হয়েছিল খাদ্যমন্ত্রী তথা উত্তর ২৪ পরগনার তৃণমূলের জেলা সভাপতি জ্যোতিপ্রিয় মল্লিককে। খাদ্যমন্ত্রী বৃহস্পতিবার জানিয়েছেন, মুখ্যমন্ত্রীর নির্দেশ মতো বিকল্প বাসস্থানের ব্যবস্থা করে মেট্রোর জমি জটমুক্ত করা হয়েছে। কামারহাটি পুরসভা এলাকার ২০২টি পরিবারকে সরকারি খরচে কেএমডিএ’র জমিতে ২৫০ বর্গফুটের ঘর তৈরি করে দেওয়া হবে। এতে খরচ হবে প্রায় ছ’ কোটি টাকা। তিন মাসের মধ্যে মেট্রোর কাজের জন্য জায়গার ব্যবস্থা হয়ে যাবে বলে তাঁর দাবি। বরানগর পুর এলাকার ১৫০টি পরিবার বেলঘরিয়া এক্সপ্রেসওয়ের ধারে তৈরি হওয়া ৩২০ বর্গফুটের ঘর পেয়েছে। সেখানেই তারা থাকছে। এতে সরকারের খরচ হয়েছে প্রায় দু’কোটি টাকা। বিমানবন্দর মেট্রো প্রকল্পের জন্য দক্ষিণ দমদম পুরসভা এলাকায় ৫৭৩টি পরিবারের জন্য ঘর বানাতে সরকারের প্রায় ২০ কোটি টাকা খরচ হয়েছে।
21st  April, 2017
মমতা ও শিক্ষামন্ত্রীর হুঁশিয়ারিকে বুড়ো আঙুল দেখিয়ে ফের সংঘর্ষ বারাসত কলেজে
জখম ২

 বিএনএ, বারাসত: শিক্ষামন্ত্রীর বৈঠক, এমনকী খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কড়া নির্দেশ সত্ত্বেও বুধবার ফের বারাসত কলেজে সংঘর্ষের ঘটনা ঘটল। সেই একই পুরানো ইস্যু। তৃণমূল ছাত্র পরিষদ বনাম তৃণমূল ছাত্র পরিষদের ক্ষমতা দখলের লড়াই।
বিশদ

  বারুইপুরে রাস্তায় স্কুল শিক্ষিকাকে বেধড়ক মার অটো চালকের, গ্রেপ্তার

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বুধবার সকালে রাস্তার উপর অটো চালকের হাতে নিগৃহীত হলেন এক বেসরকারি স্কুল শিক্ষিকা। ঘটনাটি ঘটেছে বারুইপুরের যোগীবটতলার কাছে। ওই শিক্ষিকার অভিযোগ, অটো চালক তাঁর সঙ্গে অভব্য আচরণ করেছে। তার প্রতিবাদ করায়, আচমকা অটো চালক তাঁর উপর চড়াও হয়।
বিশদ

পুলিশের বিরুদ্ধে নিষ্ক্রিয়তার অভিযোগ কেষ্টপুরের তরুণীর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শ্লীলতাহানির অভিযোগ দায়ের করা সত্ত্বেও পুলিশ কোনও ব্যবস্থা নেয়নি বলে অভিযোগ উঠেছে বাগুইআটি থানার বিরুদ্ধে। ওই যুবতী যাদবপুর বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বর্ষের ছাত্রী। তিনি কেষ্টপুরে থাকেন। উপরন্তু অভিযোগকারিণীকে গত কয়েকদিন ধরে অভিযুক্ত যুবক ফের উত্ত্যক্ত করা শুরু করেছে বলে অভিযোগ।
বিশদ

কল পাসিং করে নিখরচে বিদেশে ফোন, ধৃত অভিযুক্ত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টেলিকম কোম্পানির ‘গেটওয়ে’ ব্যবহার না করে ‘কল পাসিং’ করে বিদেশে একাধিক টেলিফোন করার অভিযোগে অভিষেক রঞ্জন নামে এক ব্যক্তিকে দিল্লির রামলীলা ময়দানের কাছ থেকে গ্রেপ্তার করল বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশ।
বিশদ

সারদা গার্ডেনে ‘বেনামি’ সম্পত্তি হাতানোর সিন্ডিকেট চক্র
প্রতিবাদী কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার অফিসার ও ছেলেকে মারধর, নিষ্ক্রিয় পুলিশ

 বিমল বন্দ্যোপাধ্যায়, দক্ষিণ ২৪ পরগনা: বিষ্ণুপুরের সারদা গার্ডেনে সুদীপ্ত সেনের কয়েকশো বিঘা বেনামি সম্পত্তি হাতানোর সিন্ডিকেট চক্রের বিরুদ্ধে মুখ খোলার জেরে আক্রান্ত হয়েছেন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার এক অফিসার। কলেজ পড়ুয়া তাঁর ছেলেকেও মারধর করা হয়েছে।
বিশদ

মালদহে আটকে পড়া ৫০০ রেলযাত্রীকে বিনামূল্যে কলকাতায় আনবে পরিবহন দপ্তর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তরবঙ্গে বন্যার জেরে মালদহে আটকে পড়া ৫০০জন রেলযাত্রীকে বিনামূল্যে কলকাতা আনার ব্যবস্থা করছে পরিবহন দপ্তর। বুধবার বিধানসভায় একথা জানান পরিবহনমন্ত্রী শুভেন্দু অধিকারি। বৃষ্টি থামলেও উত্তরবঙ্গ এখনও জলমগ্ন।
বিশদ

16th  August, 2017
কসবায় সিপিএম কাউন্সিলারের
বাড়ি লক্ষ্য করে ফের বোমা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আবারও কসবায় সিপিএম কাউন্সিলারের বাড়ি লক্ষ্য করে বোমা। গতকাল রাতে ৯১ নম্বর ওয়ার্ডের সিপিএম কাউন্সিলার অন্নপূর্ণা দাসের জহুরা বাজার লেনের বাড়ি লক্ষ্য করে বোমা ছোঁড়া হয় বলে অভিযোগ।
বিশদ

16th  August, 2017
বাগুইআটিতে বিমান সেবিকার রক্তাক্ত দেহ উদ্ধার 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক বিমান সেবিকার রক্তাক্ত দেহ উদ্ধারকে ঘিরে চাঞ্চল্য ছড়াল বাগুইআটি থানার কেষ্টপুর প্রফুল্লকাননে। বুধবার সকালে প্রফুল্লকাননের নোনাপুকুর এলাকায় এসি ৪৯ বাড়ির সামনের রাস্তায় রক্তাক্ত দেহটি উদ্ধার হয়।
বিশদ

16th  August, 2017
মধ্যরাতে পতাকা তুললেন মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রতিবছরের মতো এবারও হাজরা মোড়ে পতাকা উত্তোলন করে মধ্যরাতে স্বাধীনতা দিবস উদযাপন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার সন্ধ্যা থেকেই বিভিন্ন অনুষ্ঠানে তিনি উপস্থিত ছিলেন। স্বাধীনতা দিবসের প্রাক্কালে বেহালা শরৎ সদনে একটি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী।
বিশদ

15th  August, 2017
সাঁতার ক্লাবের নিরাপত্তা নিয়ে অন্ধকারে পুরসভা
সুইমিং পুলগুলিতে অনুমোদনহীন ‘ঝুল বারান্দা’ই সমস্যা তৈরি করছে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত কয়েক বছরে শহরে সুইমিং পুলের সংখ্যা বেড়েছে। এর মধ্যে কিছু কলকাতা পুরসভার অনুমোদনপ্রাপ্ত, কিছু আবার তা ছাড়াই। অনুমোদনহীন পুলগুলি সম্পর্কে আগেই হাত তুলে নিয়েছে পুরসভা। কিন্তু নিয়মানুযায়ী অনুমোদনপ্রাপ্ত সুইমিং পুল এবং ক্লাবগুলির পরিকাঠামো কীরকম রয়েছে, নিরাপত্তা ব্যবস্থা কতটা উন্নত, সুইমিং পুলগুলির তত্ত্বাবধান করা হয় কি না- এই ধরনের বিষয়গুলির উপর পুরসভার নজর থাকা উচিত।
বিশদ

15th  August, 2017
রাজ্যের বন্যা পরিস্থিতি নিয়ে মাথাব্যথা নেই প্রধানমন্ত্রীর, কটাক্ষ পার্থর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের বন্যা পরিস্থিতি ক্রমে ভয়াবহ হয়ে উঠছে। অথচ দেশের প্রধানমন্ত্রীর তা নিয়ে কোনও উদ্বেগ আছে বলে মনে হচ্ছে না। সোমবার এমনই দাবি করলেন তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়।
বিশদ

15th  August, 2017

Pages: 12345




একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত পাঁচ বছরে বিদ্যুতের দাম ইউনিট প্রতি ৮৫ পয়সা বেড়েছে বলে বিধানসভায় বিবৃতি দিলেন বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। বুধবার বিধানসভায় প্রথমে বিদ্যুতের দাম ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: অতিবর্ষণের জেরে আলিপুরদুয়ারের চারটি ব্লকের বিস্তীর্ণ এলাকার আমন ও সবজি খেত জলের তলায় চলে যাওয়ায় কমপক্ষে ৪০ হাজার চাষি ক্ষতিগ্রস্ত হয়েছেন। মঙ্গলবার পর্যন্ত কৃষি দপ্তর ক্ষয়ক্ষতির যে হিসাব নবান্নে পাঠিয়েছে তাতে জেলার ছ’টি ব্লকের মধ্যে ফালাকাটা ও আলিপুরদুয়ার-১ ...

 ওয়াশিংটন, ১৬ এপ্রিল: এ যাবৎকালের সবচেয়ে বড় অঙ্কের অর্থ দানের কথা ঘোষণা করলেন মাইক্রোসফট করপোরেশনের প্রতিষ্ঠাতা বিল গেটস। নিজের মোট সম্পদের ৫ শতাংশ দান করলেন ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্প্রতি দুর্গাপুর পুরসভা নির্বাচনে নিরাপত্তার প্রশাসনিক আশ্বাস সত্ত্বেও ব্যাপক হাঙ্গামা হয়েছে। ভোট লুট হয়েছে। পুলিশ মার খেয়েছে। নির্বাচন কমিশন ভোট চলাকালীন অভিযোগ জানানোর রাস্তা বন্ধ রেখেছিল। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৩২: ব্রিটিশ সাহিত্যিক ভি এস নাইপলের জন্ম
১৯৮৮: দুর্ঘটনায় মৃত পাক প্রেসিডেন্ট মহম্মদ জিয়া-উল-হক
২০০৮: ওলিম্পিকসে আটটি সোনা জিতে রেকর্ড মার্কিন সাঁতারু মাইকেল ফেল্পসের


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৪৫ টাকা ৬৫.১৩ টাকা
পাউন্ড ৮১.৩৭ টাকা ৮৪.১৮ টাকা
ইউরো ৭৪.০৮ টাকা ৭৬.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩২ শ্রাবণ, ১৭ আগস্ট, বৃহস্পতিবার, দশমী দিবা ১২/৪৩, মৃগশিরানক্ষত্র রাত্রি ১০/৫৯, সূ উ ৫/১৭/৫১, অ ৬/৩/৩৯, অমৃতযোগ রাত্রি ১২/৪৮-৩/৩, বারবেলা ২/৫২-অস্তাবধি, কালরাত্রি ১১/৪১-১/৫।
 ৩১ শ্রাবণ, ১৭ আগস্ট, বৃহস্পতিবার, দশমী ১০/৫৫/৫২, মৃগশিরানক্ষত্র রাত্রি ১০/২৩/৫৭, সূ উ ৫/১৫/৩৩, অ ৬/৫/২৫, অমৃতযোগ রাত্রি ১২/৪৭/৩০-৩/১/৩১, বারবেলা ৪/২৯/১১-৬/৫/২৫, কালবেলা ২/৫২/৫৭-৪/২৯/১১, কালরাত্রি ১১/৪০/২৯-১/৪/১৫।
২৪ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
মাথাভাঙা ২ নম্বর ব্লকের দ্বারিকামারি গ্রামে তিন বছরের এক শিশুকে শারীরিক নির্যাতনের অভিযোগ, অসুস্থ ওই শিশু বর্তমানে মাথাভাঙা মহকুমা হাসপাতালে ভরতি

12:33:00 PM

দুর্গাপুরে ৪৩ আসনেই জয়ী তৃণমূল

12:32:45 PM

দিল্লি হাইকোর্টে বোমা থাকার খবর জানিয়ে পুলিশকে উড়ো ফোন আজ্ঞাতপরিচয় ব্যক্তির, হাই অ্যালার্ট আদালত চত্বরে

12:29:10 PM

ধূপগুড়িতে তৃণমূল সহ-সভাপতি দুলাল দেবনাথকে হেনস্তার অভিযোগ ১৫ নম্বর ওয়ার্ডের দলীয় কর্মীদের বিরুদ্ধে

12:20:02 PM

দুর্গাপুরে ৩৯টি আসনে জয়ী তৃণমূল, বিরোধীরা শূণ্য

12:16:15 PM

তৃণমূলের দখলে দুর্গাপুর পুরসভা

12:12:52 PM