কলকাতা
 

নোয়াপাড়া-দক্ষিণেশ্বর
মেট্রোর জট কাটল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে নোয়াপাড়া-দক্ষিণেশ্বর রুটে মেট্রো চালুর বাধা পুরোপুরি কাটল। বরানগর ও কামারহাটি পুরসভা এলাকার দুটি জায়গায় জমি জবরদখল সংক্রান্ত সমস্যার জন্য মেট্রো সম্প্রসারণ প্রকল্পের এই অংশের কাজ থমকে ছিল। সম্প্রতি বরানগর পুরসভা এলাকার দখলদারদের বিকল্প বাসস্থানের ব্যবস্থা করে দেওয়া হয়েছে। এবার কামারহাটির জবরদখলকারীদের জন্যও বিকল্প বাসস্থান তৈরির বিষয়টি চূড়ান্ত হয়েছে। দুই জায়গাতেই মেট্রো প্রকল্পের জট কাটাতে সক্রিয়ভাবে সাহায্য করেছে রাজ্য সরকার। বিকল্প বাসস্থানের জন্য জমির ব্যবস্থা ও নির্মাণ খরচ বহন করছে রাজ্য। মেট্রো কর্তৃপক্ষ আ঩গেই জানিয়ে দিয়েছে, জমি সংক্রান্ত জটিলতা কাটলে আগামী বছরেই এই লাইনে ট্রেন চলাচল শুরু হয়ে যাবে। তৎপরতার সঙ্গে এখন কাজ চলছে। কিছুদিন আগে নোয়াপাড়া থেকে কলকাতা বিমানবন্দর পর্যন্ত মেট্রো সম্প্রসারণের জন্য দখলদারদের বিকল্প বাসস্থানের ব্য‌বস্থা করা হয়েছে। এই লাইনটি আগামী বছরের মধ্যে চালু হবে বলে আশা মেট্রো কর্তৃপক্ষের।
মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীন দমদম থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত প্রায় সাত কিলোমিটার মেট্রো সম্প্রসারণের কাজ গতি পেয়েছিল। ২০১৩ সালের জুলাই মাসে আংশিকভাবে দমদম থেকে নোয়াপাড়া পর্যন্ত ২.০৯ কিলোমিটার পথে মেট্রো চলতে শুরু করে। কিন্তু নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত অংশের কাজ সেভাবে গতি পাচ্ছিল না দুই জায়গায় সরকারি জমিতে জবরদখলকারীরা বসে থাকার কারণে। রেলমন্ত্রী সুরেশ প্রভু রাজ্যের বিভিন্ন রেল প্রকল্প রূপায়ণে জমির সমস্যা নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যেপাধ্যায়ের সঙ্গে আলোচনা করেন। রেল কর্তৃপক্ষ ও রাজ্য সরকারের মধ্যে শীর্ষ স্তরে এনিয়ে একাধিকবার আলোচনাও হয়। তাঁর স্বপ্নের মেট্রো প্রকল্পের কাজ যাতে দ্রুত শেষ হয়, তার জন্য প্রশাসনকে নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। রাজ্য সরকারের অবস্থান, বিকল্প ব্যবস্থা না করে কাউকে উচ্ছেদ করা হবে না। তাই বিকল্প বাসস্থানের বন্দোবস্ত করে জবরদখলকারীদের সরাতে তৎপর হয়ে ওঠে রাজ্য প্রশাসন। পুরো প্রক্রিয়ায় বরানগর ও কামারহাটি পুরসভাকে যুক্ত করা হয়। পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারি সংশ্লিষ্ট পক্ষকে নিয়ে একাধিকবার বৈঠক করেন। এই কাজের জন্য বিশেষ দায়িত্ব দেওয়া হয়েছিল খাদ্যমন্ত্রী তথা উত্তর ২৪ পরগনার তৃণমূলের জেলা সভাপতি জ্যোতিপ্রিয় মল্লিককে। খাদ্যমন্ত্রী বৃহস্পতিবার জানিয়েছেন, মুখ্যমন্ত্রীর নির্দেশ মতো বিকল্প বাসস্থানের ব্যবস্থা করে মেট্রোর জমি জটমুক্ত করা হয়েছে। কামারহাটি পুরসভা এলাকার ২০২টি পরিবারকে সরকারি খরচে কেএমডিএ’র জমিতে ২৫০ বর্গফুটের ঘর তৈরি করে দেওয়া হবে। এতে খরচ হবে প্রায় ছ’ কোটি টাকা। তিন মাসের মধ্যে মেট্রোর কাজের জন্য জায়গার ব্যবস্থা হয়ে যাবে বলে তাঁর দাবি। বরানগর পুর এলাকার ১৫০টি পরিবার বেলঘরিয়া এক্সপ্রেসওয়ের ধারে তৈরি হওয়া ৩২০ বর্গফুটের ঘর পেয়েছে। সেখানেই তারা থাকছে। এতে সরকারের খরচ হয়েছে প্রায় দু’কোটি টাকা। বিমানবন্দর মেট্রো প্রকল্পের জন্য দক্ষিণ দমদম পুরসভা এলাকায় ৫৭৩টি পরিবারের জন্য ঘর বানাতে সরকারের প্রায় ২০ কোটি টাকা খরচ হয়েছে।
21st  April, 2017
ডানকুনিতে মালগাড়ি লাইনচ্যুত, দীর্ঘক্ষণ বন্ধ ট্রেন চলাচল, চরম দুর্ভোগে যাত্রীরা

বিএনএ, চুঁচুড়া: ডানকুনি স্টেশনে ঢোকার মুখে হাওড়া ও শিয়ালদহ বিভাগের ক্রসিংয়ের কাছে লাইনচ্যুত হল মালগাড়ির তিনটি বগি। দুর্ঘটনার জেরে বৃহস্পতিবার বিকাল সাড়ে ৪টা থেকে হাওড়া-বর্ধমান কর্ড ও শিয়ালদহ-ডানকুনি শাখায় সমস্ত ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়।
বিশদ

 পেট্রল ঢেলে আত্মহত্যার চেষ্টা স্ত্রীর, আগুনে ভষ্মীভূত দোকান

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: স্বামীর সঙ্গে বিবাদের জেরে ক্ষোভে স্ত্রী নিজের গায়ে পেট্রল ঢেলে আগুন দেন। সেই আগুনে পুড়ে ছাই হয়ে গেল একাধিক দোকান। বৃহস্পতিবার সকালে ঘটনাটি ঘটেছে রবীন্দ্রনগর থানার আক্রা ফটকের সবজি বাজারে। অগ্নিদগ্ধ হয়ে মারাত্মক জখম হন ওই মহিলা পার্বতী সাউ। বিশদ

 হাবড়ায় কৃষি সমবায়ের কোটি কোটি টাকা আত্মসাৎ, ম্যানেজার বাবা, ক্যাশিয়ার ছেলে পলাতক

 বিএনএ, বারাসত: কোটি কোটি টাকা আত্মসাৎ করার অভিযোগ উঠল হাবড়ার ‘আবাদ সোনাকানিয়া সমবায় কৃষি উন্নয়ন সমিতি লিমিটেডের’ ম্যানেজার ও ক্যাশিয়ারের বিরুদ্ধে। গ্রাহকদের দাবি, প্রায় চার থেকে পাঁচ কোটি টাকা আত্মসাৎ করা হয়েছে। বিশদ

  খাবারে ইন্ডাস্ট্রিয়াল বরফের ব্যবহার রুখতে কর্মশালা করবে পুরসভা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লাগাতার প্রচার, দোকানে গিয়ে বরফ নষ্ট করে দিয়ে আসার পরও মানুষের সচেতনতা বা বিক্রেতাদের হুঁশ ফেরানো যাচ্ছে না। তাই ইন্ডাস্ট্রিয়াল আইস বা সংরক্ষণের জন্য উৎপাদিত বরফ কীভাবে কারখানা থেকেই আলাদাভাবে চিহ্নিত করে বাজারে আনা যায়, তা নিয়ে মত বিনিময় করতে কর্মশালার আয়োজন করছে কলকাতা পুরসভার স্বাস্থ্য বিভাগ।
বিশদ

  অনুমোদন ছাড়াই শিক্ষক, বিতর্কে সরোজিনী নাইডু কলেজের অধ্যক্ষা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারের তরফে অনুমোদন দেওয়া হয়নি শিক্ষক পদের। তারপরও দু’টি বিষয়ে স্নাতকোত্তরের ক্লাস চালু করতে চেয়ে শিক্ষক চেয়েছিলেন সরোজিনী নাইডু কলেজ ফর উইমেনের অধ্যক্ষা। সেই মতো কলেজ সার্ভিস কমিশনের তরফে ওই কলেজের জন্য শিক্ষক দেওয়াও হয়।
বিশদ

  চিটফান্ড কর্তাকে অপরহণের অভিযোগে গ্রেপ্তার তৃণমূল নেত্রী মৈত্রেয়ী সাহা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গড়িয়াহাটে এক চিটফান্ড সংস্থার মালিককে অপহরণের অভিযোগে কলকাতা পুলিশ রাজ্য তৃণমূল মহিলা কংগ্রেসের অন্যতম সহ সভানেত্রী মৈত্রেয়ী সাহাকে গ্রেপ্তার করেছে। কলকাতা পুলিশের গোয়েন্দা প্রধান বিশাল গর্গ এই খবরের সত্যতা স্বীকার করেছেন।
বিশদ

বসিরহাটে জনতার রোষে অভিযুক্তকে খুঁজতে রাতভর পানাপুকুরের জলে হাবুডুবু খেল পুলিশ

 বিএনএ, বারাসত: শুধু কালঘাম ছুটে যাওয়া নয়। ৩০ বছরের এক রোগা-পাতলা যুবককে ধরতে গিয়ে রাতভর নাকানিচোবানি খেতে হল পুলিশকে। জনতার ক্ষোভে রাতের অন্ধকারে প্রায় তিন ঘণ্টা পানাপুকুরে ডুব দিতে হয়েছে! মশার কামড়ের সঙ্গে কচুরিপানার চুলকানিতে পুলিশকর্মীদের অবস্থা একেবারে নাজেহাল। যদিও এত কাণ্ডের পরেও ‘বেয়াদপ’কে ধরা যায়নি। বুধবার গভীর রাতে বসিরহাট থানার শিরীষতলা এলাকার এহেন ঘটনায় শোরগোল ছড়িয়েছে।
বিশদ

  আগে রেট ছিল ২০০ টাকা, সঙ্গে বস্টনের এমডি ডিগ্রি ফ্রিতে
ভুয়ো মেডিকেল কলেজের ১৪০ জন এজেন্ট ছড়িয়ে দেশ জুড়ে, ১০ হাজারে এমবিবিএস

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ১৯৭৫ সাল থেকে হাওড়ার রামরাজাতলার আড়ুপাড়ায় যে ভুয়ো মেডিকেল কলেজ চালানো হচ্ছে, সেই হাওড়া সেন্ট্রাল ক্যালকাটা মেডিকেল কলেজ নামক জাল ডাক্তারের কারখানার প্রায় ১৪০ জন এজেন্ট রয়েছে সারাদেশ জুড়ে।
বিশদ

রক্তদানে এবার সোনার আঙটির টোপ বিজেপির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাধারণ মানুষকে রক্তদানে উৎসাহিত করতে উপহার দেওয়ার চল আগে থেকেই চালু ছিল। এবার উপহার, পেট পুজোর পাশাপাশি রক্তদাতাদের মধ্যে থেকে লটারির মাধ্যমে একজনকে সোনার আংটি পুরস্কার হিসাবে তুলে দেওয়ার অভিনব উদ্যোগ নেওয়া হল।
বিশদ

Pages: 12345




একনজরে
 রায়পুর, ২২ জুন (পিটিআই): মাওবাদী হামলায় প্রাণ হারালেন এক পুলিশকর্মী। ঘটনাটি ঘটেছে ছত্তিশগড়ের বীজাপুর জেলায়। পুলিশ জানিয়েছে, বুধবার রাতে এক আত্মীয়ের বাড়িতে গিয়েছিলেন শুক্কু গোটা (৩০) নামে ওই পুলিশকর্মী। সেই সময়ে আচমকাই একদল মাওবাদী সেখানে হামলা চালায়। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেঙ্গল কেমিকেলের বেসরকারিকরণ প্রক্রিয়ায় বৃহস্পতিবার অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করল কলকাতা হাইকোর্ট। বিচারপতি দেবাংশু বসাকের নির্দেশ, ৩১ আগস্ট পর্যন্ত ওই বিক্রয় প্রক্রিয়া কার্যকর ...

সিডনি, ২২ জুন: অস্ট্রেলিয়ান ওপেন সুপার সিরিজের কোয়ার্টার ফাইনালে উঠলেন কিদাম্বি শ্রীকান্ত ও বি সাই প্রণীত। একইদিনে শেষ আটে গেলেন সাইনা নেহওয়াল ও পি ভি সিন্ধু। সাইনা ২১-১৫, ২০-২২ , ২১-১৪ পয়েন্টে হারালেন আমেরিকার সোনিয়া চিয়েকে। শেষ আটে সাইনার সামনে ...

বিএনএ, শিলিগুড়ি ও সংবাদদাতা দার্জিলিং: রাজ্য সরকার আলোচনার দরজা খুলে দিলেও গোর্খা জনমুক্তি মোর্চা তাদের অবস্থান থেকে সরে আসার কোনও ইঙ্গিত দিল না। বরং তাদের ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন থেকে শুভ যোগাযোগ ঘটবে। হঠাৎ প্রেমে পড়তে পারেন। কর্মে উন্নতির যোগ। মাঝ মধ্যে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৯৪৮: সাহিত্যিক নবারুণ ভট্টাচার্যের জন্ম
 ১৯৫২: অভিনেতা ও রাজনীতিক রাজ বব্বরের জন্ম
 ১৯৫৩: রাজনীতিক শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু
 ১৯৮০: বিমান দুর্ঘটনায় রাজনীতিক সঞ্জয় গান্ধীর মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭০ টাকা ৬৫.৩৮ টাকা
পাউন্ড ৮০.৪২ টাকা ৮৩.২০ টাকা
ইউরো ৭০.৮৭ টাকা ৭৩.৩৯ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,০৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা

দিন পঞ্জিকা

৮ আষাঢ়, ২৩ জুন, শুক্রবার, চতুর্দশী দিবা ১১/৫০, রোহিণীনক্ষত্র দিবা ৭/৪৯ পরে মৃগশিরা শেষ রাত্রি ৪/৪৯, সূ উ ৪/৫৭/৬, অ ৬/২০/১২, অমৃতযোগ দিবা ১২/৫-২/৪৫ রাত্রি ৮/২৮ পুনঃ ১২/৪৩-২/৫০ পুনঃ ৩/৩৩-উদয়াবধি, বারবেলা ৮/১৮-১১/৩৯, কালরাত্রি ৯/০-১০/১৯।
 ৮ আষাঢ়, ২৩ জুন, শুক্রবার, চতুর্দশী ১১/১০/৪৪, রোহিণীনক্ষত্র ৭/২৮/৫১, সূ উ ৪/৫৪/৪, অ ৬/২২/১৫, অমৃতযোগ দিবা ১২/৫/১৬-২/৪৬/৫৪, ৮/২৮/৪৮, ১২/৪১/৩১-২/৪৭/৫৩, ৩/৩০/০-৪/৫৪/২১, বারবেলা ৮/১৬/৭-৯/৫৭/৮, কালবেলা ৯/৫৭/৮-১১/৩৮/৯, কালরাত্রি ৯/০/১২-১০/১৯/১১।
২৭ রমজান

ছবি সংবাদ


এই মুহূর্তে
  নাগরিক পরিষেবা দিতে ‘বন্ধু’ অ্যাপ চালু করল লালবাজার
 নাগরিকদের পরিষেবা দিতে কলকাতা পুলিশ ‘বন্ধু’ নামে একটি নয়া অ্যাপ চালু করল। এই অ্যাপের সাহায্যে মোবাইল, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্সের মতো ৩১টি সামগ্রী হারিয়ে গেলে স্মার্ট ফোন ব্যবহার করে ঘরে বসেই জেনারেল ডায়েরি করা যাবে। এরজন্য আর থানায় যেতে হবে না। আবার, এই অ্যাপে ‘প্যানিক’ বোতাম রয়েছে। বিপদের সময় কেউ এই বোতামে চাপ দিলে তা কলকাতা পুলিশের কন্ট্রোল রুমে ‘১০০-ডায়াল এ ফোন যাবে। এমনকী শহরের কোথায় পার্কিংলট ফাঁকা আছে, তাও জানা যাবে এই অ্যাপের সাহায্যে। আবার আপনার হারানো মোবাইল ফোন উদ্ধার হল কি না, তাও জানাবে এই অ্যাপ। গুগুল প্লে স্টোর থেকে এই অ্যাপ ডাডনলোড করা যাবে।

08:30:00 AM

 ইতিহাসে আজকের দিনে
  ১৯৪৮: সাহিত্যিক নবারুণ ভট্টাচার্যের জন্ম
 ১৯৫২: অভিনেতা ও রাজনীতিক রাজ বব্বরের জন্ম
 ১৯৫৩: রাজনীতিক শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু
 ১৯৮০: বিমান দুর্ঘটনায় রাজনীতিক সঞ্জয় গান্ধীর মৃত্যু

08:30:00 AM

  বাগনানে ফের ট্যারেন্টুলা আতঙ্ক
বাগনান থানার ঈশ্বরপুর, খালোড়সহ বিভিন্ন এলাকার মানুষ বিষাক্ত মাকড়সার আতঙ্কে তটস্থ। প্রায় প্রতিদিনই কোনও না কোনও গ্রামে কালো লোমযুক্ত লম্বা পাওয়ালা বড় বড় মাকড়সা দেখে অনেকেই ‘ট্যারেন্টুলা’ আতঙ্কে আতঙ্কিত। কয়েকদিন আগে ঈশ্বরপুর গ্রামের একটি বাড়ি থেকে এই মাকড়সা মারা হয়। সেটি বন দপ্তরের কাছেও পাঠানো হয়। এগুলি ট্যারেন্টুলা না হলেও বিষাক্ত মাকড়সা বলে বনদপ্তর সূত্রে বলা হয়েছে। বৃহস্পতিবার ভোরবেলা খালোড় গ্রামের স্বপন রায়ের বাড়ি থেকে এ ধরনের একটি মাকড়সা মারা হয়। এই মাকড়সা বনজঙ্গল থেকে এখন ঘরের বিছানায় চলে যাচ্ছে। বাচ্চাদের কামড়ালে বিপদের আশঙ্কা রয়েছে বলে স্থানীয় চিকিৎসকরাও মনে করছেন।

08:20:00 AM

মনের ভাব প্রকাশে এইচপি’র নোটবুক
পড়ুয়া থেকে শুরু করে পেশাদার বা চাকরিজীবী—মানুষের শিল্পীসত্তাকে উজ্জীবিত করতে দু’টি নোটবুক নিয়ে এল এইচপি। উইনডোজ ইংক ক্ষমতার নতুন কনভার্টেবল নোটবুকগুলি হল এইচপি প্যাভিলিয়ন X ৩৬০ এবং এইচপি স্পেকট্রা X ৩৬০। সংস্থা জানিয়েছে, এতে থাকছে সপ্তম জেনারেশনের প্রসেসর, আইপিএস ফুল এফএইচডি টাচস্ক্রিন ডিসপ্লে, চার জিবি পর্যন্ত এনভিডিয়া ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড। এছাড়াও থাকছে এইচপি অ্যাক্টিভ পেন, যা উইনডোজ ইংকের সাহায্যে মনের ভাব প্রকাশে সাহায্য করবে। এতে আঁকা যাবে, লেখা যাবে বা হাইলাইট করা যাবে কোনও লেখা। সংস্থাটি জানিয়েছে, এই নোটবুকগুলির দাম ৪০ হাজার ২৯০ টাকা থেকে ১ লক্ষ ১৫ হাজার ২৯০ টাকার মধ্যে।

08:07:00 AM

  ২০২৪ সালের মধ্যে জনসংখ্যার বিচারে চীনকে টপকাবে ভারত
মাত্র সাত বছরের মধ্যেই জনসংখ্যায় চীনকে টেক্কা দেবে ভারত। বুধবার রাষ্ট্রসংঘের তরফে প্রকাশিত এক রিপোর্টে এমনই কথা বলা হয়েছে। এই রিপোর্টে আরও বলা হয়েছে, ২০৫০ সালের আগেই মার্কিন যুক্তরাষ্ট্রকে টেক্কা দিয়ে জনসংখ্যার বিচারে তৃতীয় স্থানে উঠে আসতে চলেছে নাইজেরিয়া। ইকোনমিক অ্যান্ড সোশ্যাল অ্যাফেয়ার্স দপ্তরের জনসংখ্যা বিভাগ সূত্রে জানা গিয়েছে, বর্তমানে পৃথিবীর জনসংখ্যা প্রায় ৭৬০ কোটি। ২০৩০ সালের মধ্যে সেই সংখ্যা গিয়ে দাঁড়াবে ৮৬০ কোটিতে। ২০৫০ সালের মধ্যে তা ছুঁয়ে ফেলবে ৯৮০ কোটি এবং ২১০০ সালের মধ্যে বিশ্বের জনসংখ্যা দাঁড়াবে ১ হাজার ১২০ কোটিতে। ২৩৩টি দেশের থেকে জনসংখ্যা বিষয়ক তথ্য সংগ্রহ করে একথা জানিয়েছেন জনসংখ্যা বিভাগের ডিরেক্টর জন উইলমথ। তিনি আরও জানিয়েছেন, আফ্রিকার জনসংখ্যা দ্রুতহারে বাড়ছে। ২০৫০ সালের মধ্যে জনসংখ্যা যত বাড়বে, তার অর্ধেকটাই বাড়বে আফ্রিকায়। অপরদিকে, ইউরোপে জনসংখ্যা বৃদ্ধির হার ক্রমশ নিম্নগামী।

08:05:00 AM

 আজ ক. বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বর্ষের অনার্সের ফল
আজ, শুক্রবার প্রকাশিত হতে চলেছে কলকাতা বিশ্ববিদ্যালয়ের পার্ট থ্রি’র বিএ, বিসএসসি এবং বিকমের অনার্স এবং মেজরের ফল। বৃহস্পতিবার পরীক্ষা নিয়ামক বিভাগের আধিকারিকরা জানিয়েছেন, এই পরীক্ষার ফলের দিকে বাড়তি গুরুত্ব দেওয়া হয়। কারণ, এরপর সবাই স্নাতকোত্তরে ভরতি হতে দেশ-বিদেশে আবেদন করে। তাই দ্রুত ফল প্রকাশের চেষ্টা করা হয়। এই পরীক্ষায় প্রায় ৫২ হাজার প্রার্থী পরীক্ষায় বসেছিলেন। তৃতীয় বর্ষের পরীক্ষা শুরু হয়েছিল ৪ এপ্রিল এবং শেষ হয় ১৭ এপ্রিল। তবে জেনারেলের ফল কবে প্রকাশিত হবে, তা এখনও ঠিক হয়নি বলেই খবর।

08:03:00 AM