কলকাতা
 

নোয়াপাড়া-দক্ষিণেশ্বর
মেট্রোর জট কাটল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে নোয়াপাড়া-দক্ষিণেশ্বর রুটে মেট্রো চালুর বাধা পুরোপুরি কাটল। বরানগর ও কামারহাটি পুরসভা এলাকার দুটি জায়গায় জমি জবরদখল সংক্রান্ত সমস্যার জন্য মেট্রো সম্প্রসারণ প্রকল্পের এই অংশের কাজ থমকে ছিল। সম্প্রতি বরানগর পুরসভা এলাকার দখলদারদের বিকল্প বাসস্থানের ব্যবস্থা করে দেওয়া হয়েছে। এবার কামারহাটির জবরদখলকারীদের জন্যও বিকল্প বাসস্থান তৈরির বিষয়টি চূড়ান্ত হয়েছে। দুই জায়গাতেই মেট্রো প্রকল্পের জট কাটাতে সক্রিয়ভাবে সাহায্য করেছে রাজ্য সরকার। বিকল্প বাসস্থানের জন্য জমির ব্যবস্থা ও নির্মাণ খরচ বহন করছে রাজ্য। মেট্রো কর্তৃপক্ষ আ঩গেই জানিয়ে দিয়েছে, জমি সংক্রান্ত জটিলতা কাটলে আগামী বছরেই এই লাইনে ট্রেন চলাচল শুরু হয়ে যাবে। তৎপরতার সঙ্গে এখন কাজ চলছে। কিছুদিন আগে নোয়াপাড়া থেকে কলকাতা বিমানবন্দর পর্যন্ত মেট্রো সম্প্রসারণের জন্য দখলদারদের বিকল্প বাসস্থানের ব্য‌বস্থা করা হয়েছে। এই লাইনটি আগামী বছরের মধ্যে চালু হবে বলে আশা মেট্রো কর্তৃপক্ষের।
মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীন দমদম থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত প্রায় সাত কিলোমিটার মেট্রো সম্প্রসারণের কাজ গতি পেয়েছিল। ২০১৩ সালের জুলাই মাসে আংশিকভাবে দমদম থেকে নোয়াপাড়া পর্যন্ত ২.০৯ কিলোমিটার পথে মেট্রো চলতে শুরু করে। কিন্তু নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত অংশের কাজ সেভাবে গতি পাচ্ছিল না দুই জায়গায় সরকারি জমিতে জবরদখলকারীরা বসে থাকার কারণে। রেলমন্ত্রী সুরেশ প্রভু রাজ্যের বিভিন্ন রেল প্রকল্প রূপায়ণে জমির সমস্যা নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যেপাধ্যায়ের সঙ্গে আলোচনা করেন। রেল কর্তৃপক্ষ ও রাজ্য সরকারের মধ্যে শীর্ষ স্তরে এনিয়ে একাধিকবার আলোচনাও হয়। তাঁর স্বপ্নের মেট্রো প্রকল্পের কাজ যাতে দ্রুত শেষ হয়, তার জন্য প্রশাসনকে নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। রাজ্য সরকারের অবস্থান, বিকল্প ব্যবস্থা না করে কাউকে উচ্ছেদ করা হবে না। তাই বিকল্প বাসস্থানের বন্দোবস্ত করে জবরদখলকারীদের সরাতে তৎপর হয়ে ওঠে রাজ্য প্রশাসন। পুরো প্রক্রিয়ায় বরানগর ও কামারহাটি পুরসভাকে যুক্ত করা হয়। পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারি সংশ্লিষ্ট পক্ষকে নিয়ে একাধিকবার বৈঠক করেন। এই কাজের জন্য বিশেষ দায়িত্ব দেওয়া হয়েছিল খাদ্যমন্ত্রী তথা উত্তর ২৪ পরগনার তৃণমূলের জেলা সভাপতি জ্যোতিপ্রিয় মল্লিককে। খাদ্যমন্ত্রী বৃহস্পতিবার জানিয়েছেন, মুখ্যমন্ত্রীর নির্দেশ মতো বিকল্প বাসস্থানের ব্যবস্থা করে মেট্রোর জমি জটমুক্ত করা হয়েছে। কামারহাটি পুরসভা এলাকার ২০২টি পরিবারকে সরকারি খরচে কেএমডিএ’র জমিতে ২৫০ বর্গফুটের ঘর তৈরি করে দেওয়া হবে। এতে খরচ হবে প্রায় ছ’ কোটি টাকা। তিন মাসের মধ্যে মেট্রোর কাজের জন্য জায়গার ব্যবস্থা হয়ে যাবে বলে তাঁর দাবি। বরানগর পুর এলাকার ১৫০টি পরিবার বেলঘরিয়া এক্সপ্রেসওয়ের ধারে তৈরি হওয়া ৩২০ বর্গফুটের ঘর পেয়েছে। সেখানেই তারা থাকছে। এতে সরকারের খরচ হয়েছে প্রায় দু’কোটি টাকা। বিমানবন্দর মেট্রো প্রকল্পের জন্য দক্ষিণ দমদম পুরসভা এলাকায় ৫৭৩টি পরিবারের জন্য ঘর বানাতে সরকারের প্রায় ২০ কোটি টাকা খরচ হয়েছে।
21st  April, 2017
ভোররাতে রাসবিহারীর ফুটপাতে উঠে গেল বিক্রমের গাড়ি
মডেলের মৃত্যু, জখম অভিনেতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার দুর্ঘটনার কবলে অভিনেতা বিক্রম চট্টোপাধ্যায়ের গাড়ি। পুলিশ জানিয়েছে, গাড়ি চালাচ্ছিলেন টিভি সিরিয়াল খ্যাত অভিনেতা স্বয়ং। তাঁর সঙ্গে ছিলেন মডেল সোনিকা সিং চৌহান। শ্যুটিংয়ের পর অনেক রাত পর্যন্ত পার্টি সেরে বিক্রমবাবু ওই মডেলকে নিয়ে বাড়ি ফিরছিলেন।
বিশদ

তৃণমূল-বিজেপির সংঘর্ষে রণক্ষেত্র শিবপুর, ইট, বোমা, পুলিশের লাঠি

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: বিজেপি’র প্রতিবাদ মিছিল এবং থানায় স্মারকলিপি জমা দেওয়াকে কেন্দ্র করে শনিবার বিকালে তৃণমূলের সঙ্গে তাদের সংঘর্ষে রণক্ষেত্রের চেহারা নিল শিবপুর এলাকা। অভিযোগ, বিজেপি’র মিছিল চলাকালীন তাতে হামলা চালায় শাসকদলের কর্মীরা। যা থেকে উভয়পক্ষের মধ্যে তীব্র হাতাহাতি শুরু হয়।
বিশদ

জিএসটি’র প্রচারে কলকাতায় অমিতাভ
জুনের গোড়ায় থাকতে পারেন ইনডোরে, সঙ্গী অক্ষয়, সিন্ধু

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: সবকিছু ঠিকঠাক থাকলে আগামী জুলাই মাসে দেশজুড়ে চালু হয়ে যাবে পণ্য ও পরিষেবা কর বা জিএসটি। নতুন কর ব্যবস্থা কতটা ভালো বা খারাপ, তার কর কাঠামো জিনিসপত্রের দাম কতটা বাড়াবে বা কমাবে, সেই বিষয়ে এখনও কোনও নির্দিষ্ট ধারণায় আসা যায়নি।
বিশদ

এ’বছরই চালু হতে পারে দক্ষিণেশ্বরের স্কাইওয়াক

বিএনএ, বারাকপুর: চলতি বছরের শেষেই দক্ষিণেশ্বরে স্কাইওয়াক প্রকল্পের কাজ শেষ হয়ে যাবে। নতুন বছরের শুরুতে কল্পতরু উৎসবে ভক্তরা স্কাইওয়াক ব্যবহার করে সহজেই মন্দিরে যেতে পারবেন। শনিবার দক্ষিণেশ্বরে স্কাইওয়াক প্রকল্পের কাজ পরিদর্শনে এসে পুরমন্ত্রী ফিরহাদ হাকিম এই মন্তব্য করেন।
বিশদ

এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া গ্রেপ্তারির প্রতিবাদে বিক্ষোভ, ভাঙচুর

এলাহাবাদ, ২৯ এপ্রিল (পিটিআই): চার ছাত্রকে গ্রেপ্তার করার প্রতিবাদে বিক্ষোভে উত্তাল হল এলাহাবাদ বিশ্ববিদ্যালয়। কয়েকদিন আগে এলাহাবাদ হাইকোর্ট দীর্ঘদিন বেআইনিভাবে বিশ্ববিদ্যালয়ের হস্টেল থেকে যাওয়া ছাত্রদের বের করে দেওয়ার নির্দেশ দেয়। সেই মতোই কয়েকদিন আগে বিশ্ববিদ্যালয়ের হস্টেল থেকে বেশ কয়েকজনকে তাড়িয়ে দেওয়া হয়।
বিশদ

ভদ্রেশ্বরে অজ্ঞাতপরিচয়ের দেহ উদ্ধার, এখনও নিখোঁজ ৬ জন

বিএনএ, চুঁচুড়া: শনিবার সকালে ভদ্রেশ্বর বাবুঘাটের কাছ থেকে অজ্ঞাতপরিচয় এক ব্যক্তির মৃতদেহ উদ্ধার করল প্রশাসন। সন্ধ্যা পর্যন্ত বছর ৩৫ এর ওই ব্যক্তির পরিচয় জানা যায়নি। এদিন উদ্ধার হওয়া মৃতদেহটি ধরলে তেলেনিপাড়ার ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৪। এখনও নিখোঁজ ৬।
বিশদ

খুচরো নিয়ে বচসা, যাত্রীকে ঘুসি, গ্রেপ্তার অটোচালক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অটোয় এবার ভাড়ার জুলুম। আট টাকা খুচরো দিতে হবে, নতুবা চালক ১০ টাকাই ভাড়া নেবে। অটোচালকের এই দাবির প্রতিবাদ করলে প্রথমে যাত্রীকে অশ্রাব্য ভাষায় গালিগালাজ, তারপর ঘুসি মারে বলে অভিযোগ উঠেছে অটোচালকের বিরুদ্ধে। যাত্রীর কপাল ফেটে যায়।
বিশদ

ব্যাংক ম্যানেজার পরিচয় দিয়ে ডেবিট কার্ডের তথ্য হাতিয়ে টাকা উধাও, ধৃত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ব্যাংকের ম্যানেজার পরিচয় দিয়ে অ্যাকাউন্টের বিস্তারিত তথ্য জেনে ডেবিট কার্ডের মাধ্যমে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ জানানোর দু’বছর বাদে একজনকে গ্রেপ্তার করল বিধাননগর সাইবার থানার পুলিশ।
বিশদ

গৃহবধূর ছবি বিকৃত করে মোবাইলে ছড়িয়ে ধৃত ১

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: এক গৃহবধূর আপত্তিকর ও ভুয়ো ছবি তৈরি করে মোবাইলে ছড়িয়ে দেওয়ার অভিযোগ ঘিরে বারুইপুরে চাঞ্চল্য ছড়িয়েছে। ঘটনাটি ঘটেছে বারুইপুরের বৃন্দাখালির পাড়ুলদহ গ্রামে। এক পড়শি যুবক ওই গৃহবধূর আধার কার্ড করে দেওয়ার জন্য তাঁর পাসপোর্ট সাইজ ছবি নিয়েছিল।
বিশদ

Pages: 12345



একনজরে
সোমনাথ বসু: এক সপ্তাহেই কতটা বদলে গিয়েছে মোহন বাগান। গত শনিবার আইজল এফসি’র মুখোমুখি হওয়ার আগে সবুজ-মেরুন জনতার চোখেমুখে ছিল আই লিগ জয়ের স্বপ্ন। কলকাতা ...

ঢাকা, ২৯ এপ্রিল: নিষিদ্ধ ঘোষিত নব্য জেএমবির চার শীর্ষ জঙ্গিকে ধরতেই একের পর এক জঙ্গিবিরোধী অভিযান চালিয়ে যাচ্ছে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)। এই চার জঙ্গি হল, পুরনো জেএমবি থেকে নব্য জেএমবিতে যোগ দেওয়া শীর্ষ নেতা সোহেল মাহফুজ ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০১৪ সালে রাজ্যের বিভিন্ন প্রান্তে প্রচুর সাপের বিষ উদ্ধার হয়েছে। চোরাশিকারিরা সেই সাপের বিষ পাচার করছিল বলে তদন্তে উঠে এসেছে। সেগুলি কেউটে সাপের বিষ বলে চোরাশিকারিরা জিজ্ঞাসাবাদে বারবারই দাবি করেছে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্পোর্টস ইউটিলিটি ভেহিকল হিসাবে তাদের ডব্লুআর-ভি গাড়িটি দেশের বাজারে আসা মাত্র দারুণ সাড়া তৈরি করেছে। গাড়িটির নির্মাতা সংস্থা হন্ডা’র দাবি অন্তত তেমনই। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আপনার মনে ধর্মভাব জাগ্রত হবে। কর্মপ্রার্থীরা কর্মের সুযোগ পাবেন। কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা হবে। অর্থ নিয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭০-ভারতীয় চলচ্চিত্রের জনক হিসাবে পরিচিত দাদাসাহেব ফালকের জন্ম।
১৯৪৫- জার্মানির চ্যান্সেলর এডলফ হিটলারের আত্মহত্যা।
১৯৮৭-ক্রিকেটার রোহিত শর্মার জন্ম।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৪০ টাকা ৬৫.০৮ টাকা
পাউন্ড ৮১.৬৩ টাকা ৮৪.৪৪ টাকা
ইউরো ৬৮.৬৩ টাকা ৭১.১০ টাকা
29th  April, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৩১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা

দিন পঞ্জিকা

১৬ বৈশাখ, ৩০ এপ্রিল, রবিবার, পঞ্চমী রাত্রি ১২/৫০, মৃগশিরানক্ষত্র দিবা ৮/৩৩, সূ উ ৫/৮/৪৯, অ ৫/৫৮/৫৭, অমৃতযোগ প্রাতঃ ৬/১-৯/২৬ রাত্রি ৭/২৮-৮/৫৭, বারবেলা ৯/৫৮-১/১০, কালরাত্রি ১২/৫৮-২/২২।
১৬ বৈশাখ, ৩০ এপ্রিল, রবিবার, চতুর্থী ৮/২৭/০, মৃগশিরানক্ষত্র ১/১৯/৪২, সূ উ ৫/৮/৮, অ ৫/৫৯/৪, অমৃতযোগ দিবা ৫/৫৯/৩২-৯/২৫/৭, রাত্রি ৭/২৮/১৭-৮/৫৭/২৯, বারবেলা ৯/৫৭/১৪-১১/৩৩/৩৬, কালবেলা ১১/৩৩/৩৬-১/৯/৫৮, কালরাত্রি ১২/৫৭/১৪-২/২০/৫২। 
 ৩ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
সুপার ওভারে গুজরাত লায়ন্সকে হারাল মুম্বই ইন্ডিয়ান্স 

12:03:36 AM

আজ ঝড়বৃষ্টির সম্ভাবনা 
আজ, রবিবার শহরে কালবৈশাখীর ক্ষীণ আশা জুগিয়ে রাখল আবহাওয়া দপ্তর। তবে ঝড়বৃষ্টি হওয়ার ভালো সম্ভাবনা আছে উত্তরবঙ্গের জেলাগুলিতে এবং দক্ষিণবঙ্গের কয়েকটি এলাকায়। পূর্ব বিহারের উপর থাকা একটি ঘূর্ণাবর্ত রাজ্যে প্রচুর জলীয় বাষ্প ঢুকিয়েছে। তার প্রভাবে উত্তরবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে বলে জানিয়েছেন আলিপুর আবহাওয়া দপ্তরের কর্তারা। তাঁরা বলেন, সমুদ্রপৃষ্ঠ থেকে দক্ষিণ-পশ্চিমা বায়ু উপর দিকে উঠে আসছে। এদিকে, বিহারের ঘূর্ণাবর্ত থেকে ছত্তিশগড় পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে, যার অবস্থান সমুদ্রপৃষ্ঠ থেকে ৯০০ মিটার উপরে।  

08:15:00 AM

সুপার ওভারে গুজরাত লায়ন্সকে জয়ের জন্য ১২ রানের টার্গেট দিল মুম্বই ইন্ডিয়ান্স 

29-04-2017 - 11:51:00 PM

মুম্বই ইন্ডিয়ান্স-গুজরাত লায়ন্স ম্যাচ সুপার ওভারে 

29-04-2017 - 11:38:42 PM

গুজরাত লায়ন্স ২০ ওভারে ১৫৩/৯ 

29-04-2017 - 09:40:01 PM

গুজরাত লায়ন্স ১০ ওভারে ৭০/৪ 

29-04-2017 - 08:52:29 PM






বিশেষ নিবন্ধ
ধ্রুবতারা ফুটবল, স্বপ্ন সরণিতে মিজোরাম
সৌম্য বন্দ্যোপাধ্যায়: এই লেখাটা যেদিন আপনি পড়ছেন, অর্থাৎ রোববার সেই দিনটা যখন শেষ হব হব ...
এত তাড়াতাড়ি ভোটের বাদ্যি বাজিয়ে দেওয়ার চেষ্টা কেন
শুভা দত্ত: সামনের বছর পঞ্চায়েত ভোট। সে ভোটের দিনক্ষণ এখনও ঠিক হয়নি। এবং তার আগে ...
  স্বল্প সঞ্চয় প্রকল্পে চরম দুরবস্থার জন্য দায়ী কিছু কর্পোরেট সংস্থার বিপুল অনাদায়ী ঋণ
 দেবনারায়ণ সরকার: ২০১৭-র ১ এপ্রিল থেকে প্রবীণদের জন্য ৫ বছরের সঞ্চয় প্রকল্পে থেকে শুরু করে ...
এই পুর নির্বাচনে পাহাড় থেকে সমতলে নতুন রাজনৈতিক সমীকরণের খোঁজ মিলবে
বিশ্বনাথ চক্রবর্তী: আগামী ১৪ মে রাজ্যের ৭টি পুরসভার ১৪৮টি ওয়ার্ডে ৩৮৫টি বুথে ভোটগ্রহণ হবে। এই ...
 বাজেট হাসপাতাল তৈরি দূরদর্শী সিদ্ধান্ত, আগামীদিনে অগ্রাধিকার পাক জেলাও
নিমাই দে: এমন একটা প্রতিযোগিতার বাজারে, যেখানে সরকার বেসরকারি প্রতিষ্ঠানের মৌচাকে ঢিল মারতে নামছে, সেখানে ...