কলকাতা
 

নোয়াপাড়া-দক্ষিণেশ্বর
মেট্রোর জট কাটল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে নোয়াপাড়া-দক্ষিণেশ্বর রুটে মেট্রো চালুর বাধা পুরোপুরি কাটল। বরানগর ও কামারহাটি পুরসভা এলাকার দুটি জায়গায় জমি জবরদখল সংক্রান্ত সমস্যার জন্য মেট্রো সম্প্রসারণ প্রকল্পের এই অংশের কাজ থমকে ছিল। সম্প্রতি বরানগর পুরসভা এলাকার দখলদারদের বিকল্প বাসস্থানের ব্যবস্থা করে দেওয়া হয়েছে। এবার কামারহাটির জবরদখলকারীদের জন্যও বিকল্প বাসস্থান তৈরির বিষয়টি চূড়ান্ত হয়েছে। দুই জায়গাতেই মেট্রো প্রকল্পের জট কাটাতে সক্রিয়ভাবে সাহায্য করেছে রাজ্য সরকার। বিকল্প বাসস্থানের জন্য জমির ব্যবস্থা ও নির্মাণ খরচ বহন করছে রাজ্য। মেট্রো কর্তৃপক্ষ আ঩গেই জানিয়ে দিয়েছে, জমি সংক্রান্ত জটিলতা কাটলে আগামী বছরেই এই লাইনে ট্রেন চলাচল শুরু হয়ে যাবে। তৎপরতার সঙ্গে এখন কাজ চলছে। কিছুদিন আগে নোয়াপাড়া থেকে কলকাতা বিমানবন্দর পর্যন্ত মেট্রো সম্প্রসারণের জন্য দখলদারদের বিকল্প বাসস্থানের ব্য‌বস্থা করা হয়েছে। এই লাইনটি আগামী বছরের মধ্যে চালু হবে বলে আশা মেট্রো কর্তৃপক্ষের।
মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীন দমদম থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত প্রায় সাত কিলোমিটার মেট্রো সম্প্রসারণের কাজ গতি পেয়েছিল। ২০১৩ সালের জুলাই মাসে আংশিকভাবে দমদম থেকে নোয়াপাড়া পর্যন্ত ২.০৯ কিলোমিটার পথে মেট্রো চলতে শুরু করে। কিন্তু নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত অংশের কাজ সেভাবে গতি পাচ্ছিল না দুই জায়গায় সরকারি জমিতে জবরদখলকারীরা বসে থাকার কারণে। রেলমন্ত্রী সুরেশ প্রভু রাজ্যের বিভিন্ন রেল প্রকল্প রূপায়ণে জমির সমস্যা নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যেপাধ্যায়ের সঙ্গে আলোচনা করেন। রেল কর্তৃপক্ষ ও রাজ্য সরকারের মধ্যে শীর্ষ স্তরে এনিয়ে একাধিকবার আলোচনাও হয়। তাঁর স্বপ্নের মেট্রো প্রকল্পের কাজ যাতে দ্রুত শেষ হয়, তার জন্য প্রশাসনকে নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। রাজ্য সরকারের অবস্থান, বিকল্প ব্যবস্থা না করে কাউকে উচ্ছেদ করা হবে না। তাই বিকল্প বাসস্থানের বন্দোবস্ত করে জবরদখলকারীদের সরাতে তৎপর হয়ে ওঠে রাজ্য প্রশাসন। পুরো প্রক্রিয়ায় বরানগর ও কামারহাটি পুরসভাকে যুক্ত করা হয়। পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারি সংশ্লিষ্ট পক্ষকে নিয়ে একাধিকবার বৈঠক করেন। এই কাজের জন্য বিশেষ দায়িত্ব দেওয়া হয়েছিল খাদ্যমন্ত্রী তথা উত্তর ২৪ পরগনার তৃণমূলের জেলা সভাপতি জ্যোতিপ্রিয় মল্লিককে। খাদ্যমন্ত্রী বৃহস্পতিবার জানিয়েছেন, মুখ্যমন্ত্রীর নির্দেশ মতো বিকল্প বাসস্থানের ব্যবস্থা করে মেট্রোর জমি জটমুক্ত করা হয়েছে। কামারহাটি পুরসভা এলাকার ২০২টি পরিবারকে সরকারি খরচে কেএমডিএ’র জমিতে ২৫০ বর্গফুটের ঘর তৈরি করে দেওয়া হবে। এতে খরচ হবে প্রায় ছ’ কোটি টাকা। তিন মাসের মধ্যে মেট্রোর কাজের জন্য জায়গার ব্যবস্থা হয়ে যাবে বলে তাঁর দাবি। বরানগর পুর এলাকার ১৫০টি পরিবার বেলঘরিয়া এক্সপ্রেসওয়ের ধারে তৈরি হওয়া ৩২০ বর্গফুটের ঘর পেয়েছে। সেখানেই তারা থাকছে। এতে সরকারের খরচ হয়েছে প্রায় দু’কোটি টাকা। বিমানবন্দর মেট্রো প্রকল্পের জন্য দক্ষিণ দমদম পুরসভা এলাকায় ৫৭৩টি পরিবারের জন্য ঘর বানাতে সরকারের প্রায় ২০ কোটি টাকা খরচ হয়েছে।
21st  April, 2017
বলাগড়ে ডাকাতিতে বাধা দেওয়ায় বৃদ্ধকে খুন, জখম স্ত্রী

বিএনএ, চুঁচুড়া: ডাকাতিতে বাধা দেওয়ায় সুজিত বন্দ্যোপাধ্যায় (৭৩) নামে এক বৃদ্ধকে খুন করে চম্পট দিল দুষ্কৃতীরা। ডাকাতদের চপারের আঘাতে গুরুতর জখম হয়ে চুঁচুড়া ইমামবাড়া সদর হাসপাতালে চিকিৎসাধীন মৃতের স্ত্রী ঝরনা বন্দ্যোপাধ্যায়। এই ঘটনার খবর ছড়িয়ে পড়তেই রবিবার সকালে বলাগড় থানার বেহুলা স্টেশন সংলগ্ন এলাকায় ব্যাপক চাঞ্চল্য দেখা দেয়।
বিশদ

ত্রিপল, পলিথিনে মুখ ঢেকেছে কুমোরটুলি
টানা বৃষ্টি থেকে মহিষাসুরের হাত, সিংহের নাক রক্ষাতে ব্যস্ত শিল্পীরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রং-বেরঙের ত্রিপল আর পলিথিনে মুখ ঢেকেছে কুমোরটুলি! অঝোর ধারার এই বৃষ্টি থেকে এতদিনে তিলতিল করে গড়ে তোলা অর্ধসমাপ্ত মূর্তিগুলি বাঁচাতে প্রত্যেক শিল্পী-কারিগরই সবরকমভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছেন।
বিশদ

টানা বর্ষণে উত্তরে না জমলেও দক্ষিণের বিভিন্ন এলাকায় জমেছে জল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তর কলকাতায় সেভাবে জল জমেনি। তবে ঘনঘোর বর্ষার রবিবারে উত্তর কলকাতাবাসীর এই ‘সুখ’-এর দেখা মেলেনি দক্ষিণ কলকাতায়। সেখানে চিরাচরিত জলছবিই ফুটে উঠেছে এই টানা বৃষ্টিতে। শনিবার রাত থেকে চলা টানা বর্ষণের পরও রবিবার দুপুরে ঠনঠনিয়া, আমহার্স্ট স্ট্রিট, কলেজ স্ট্রিট, মুক্তারামবাবু স্ট্রিটের মতো রাস্তাগুলিতেও জল জমে থাকতে দেখা যায়নি।
বিশদ

দমদম, রাজারহাট এলাকার বহু পাড়ায় ঘরে ঘরে জল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শনিবার রাত থেকে প্রবল বর্ষণে দমদম, দক্ষিণ দমদম ও রাজারহাট এলাকার বিস্তীর্ণ এলাকা জলমগ্ন হয়ে পড়েছে। সবচেয়ে খারাপ অবস্থা হয়েছে রাজারহাটের জ্যাংড়া, হাতিয়াড়া, জগৎপুর, প্রমোদগড়, দমদমের পি কে গুহ রোড, দুর্গানগর প্রভৃতি এলাকা।
বিশদ

বারাকপুর মহকুমার এলাকা জলমগ্ন, পাম্প চালিয়ে নামানোয় তৎপর পুরসভাগুলি

 বিএনএ, বারাকপুর: টানা দু’দিনের বৃষ্টিতে উত্তর ২৪ পরগনা জেলার বারাকপুর মহকুমার বিভিন্ন এলাকা জলমগ্ন হয়ে গিয়েছে। অনেক জায়গায় দোকানে জল ঢুকে গিয়েছে। কোথাও আবার কোমর সমান জল জমে যাওয়ায় রাস্তা দিয়ে হাঁটাচলা করা বন্ধ হয়ে গিয়েছে। একাধিক জায়গায় বাড়ির মধ্যে জল ঢুকে পড়েছে।
বিশদ

ফের বাঘের হামলায় মৃত্যু

নিজস্র প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: ফের বাঘের হামলায় এক মৎস্যজীবীর মৃত্যু হল। রবিবার দুপুরে ঘটনাটি ঘটেছে সুন্দরবনের দোবাঁকির কাছে। মৃতের নাম রমেশ মণ্ডল (৩০)। বাড়ি বাসন্তীর মসজিদবাটিতে। তিনদিন আগে চার সঙ্গীর সঙ্গে রমেশ কাঁকড়া ধরতে জঙ্গলে গিয়েছিলেন।
বিশদ

জগদ্দলে আয়ুর্বেদিক কলেজে ফাইনাল পরীক্ষায় অকৃতকার্য বহু, ক্ষোভ

 বিএনএ, বারাকপুর: জগদ্দল থানা এলাকায় বেলে শংকরপুর রাজীব গান্ধী মেমোরিয়াল আয়ুর্বেদিক কলেজ ও হাসপাতালে ফাইনাল পরীক্ষায় অর্ধেকের বেশি ছাত্রছাত্রী এবার পাশ করতে পারেননি। মার্কশিট হাতে পেয়ে তাঁরা ক্ষোভে ফেটে পড়েছেন। ইতিমধ্যেই ছাত্রছাত্রীরা জোটবদ্ধ হয়ে স্বাস্থ্য ঩বিশ্ববিদ্যালয়ে গিয়ে ধরনা দিয়েছেন।
বিশদ

 চাকদহে তৃণমূলকর্মীর বাড়িতে গুলি

বিএনএ, বারাকপুর: শনিবার রাতে চাকদহ থানার পালপাড়া এলাকায় সুমন রায় নামে এক তৃণমূল কর্মীর বাড়ি লক্ষ্য করে দুষ্কৃতীরা গুলি চালায়। যদিও ঘটনার সময় বাড়িতে তিনি ছিলেন না।
বিশদ

বারুইপুরে ছাত্রের দেহ উদ্ধার, অভিযুক্ত পড়শিসহ ধৃত ৪

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: রবিবার সকালে বারুইপুরের ঘোলাঘাটার পিয়ালি খাল সংলগ্ন ধানখেত থেকে এক ছাত্রের দেহ উদ্ধার করল পুলিশ। তার গলার নলি ও হাতের শিরা কাটা ছিল। শরীরে পচন ধরে গিয়েছে। গত বৃহস্পতিবার থেকে জগদীশ মণ্ডল নামে ওই ছাত্র নিখোঁজ ছিল। পুলিশ জানিয়েছে, মূল অভিযুক্ত পড়শি অশোক হালদারসহ ৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে।
বিশদ

 ব্যাগ ছিনতাইয়ের চেষ্টা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আলিপুরের নামজাদা একটি হোটেলের মহিলা আধিকারিকের ব্যাগ ছিনতাইয়ের চেষ্টার ঘটনা ঘটল। ছিনতাইয়ের ব্যর্থ হয়ে ওই মহিলা আধিকারিককে মারধর করে অভিযুক্ত চম্পট দেয়।
বিশদ

 এটিএমের তথ্য হাতিয়ে টাকা লোপাট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফোনে রাষ্ট্রায়ত্ত ব্যাংকের এটিএম কার্ড সেকশনের আধিকারিক বলে পরিচয় দিয়ে এক ব্যক্তির অ্যাকাউন্টের তথ্য হাতিয়ে টাকা তুলে নেওয়ার অভিযোগ উঠল। এ ব্যাপারে তাপসী ঘোষ নামে শশীভূষণ দে স্ট্রিটের এক বাসিন্দা মুচিপাড়া থানায় অভিযোগ করেছেন।
বিশদ

Pages: 12345




একনজরে
 নয়াদিল্লি, ২৩ জুলাই (পিটিআই): নোট সমস্যা মেটাবে নতুন ২০০ টাকার নোট। দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংক এসবিআইয়ের সম্প্রতি এক রিপোর্টে এই বিষয়টি উল্লেখ করা হয়েছে। নোট বাতিল পরবর্তী সময়ে এখন ব্যাংকগুলির অবস্থা অনেকটাই স্থিতিশীল হয়েছে। ...

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৩ জুলাই: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সুরেই দু’দিন আগে লোকসভায় কেন্দ্রীয় সংসদ বিষয়কমন্ত্রী অনন্ত কুমার স্পষ্ট জানিয়েছিলেন, পাহাড়ে হিংসা বন্ধ না হলে মোর্চার ...

সংবাদদাতা, তেহট্ট: মাধ্যমিক পাশ করেও ভরতি হতে না পেরে শিক্ষামন্ত্রীর কাছে অনুরোধ জানিয়ে চিঠি দিল দৃষ্টিহীন ছাত্র। থানারপাড়ার ফাজিলনগরের বাসিন্দা ওসনাই শেখ এবছর বেহালা অন্ধ বিদ্যালয় থেকে ৫৪শতাংশ নম্বর নিয়ে মাধ্যমিক পাশ করে। ...

 লন্ডন, ২৩ জুলাই: বিশ্বকাপ জেতার স্বপ্ন এবারও অধরা থেকে গেল ভারতীয় মহিলা দলের কাছে। ঐতিহাসিক লর্ডসে ইংল্যান্ডকে হারিয়ে ইতিহাস গড়ার হাতছানি ছিল মিতালিদের সামনে। জয়ের ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নতুন কোনও কর্মপরিকল্পনায় সাফল্যের ইঙ্গিত। লটারি বা ফাটকায় প্রাপ্তিযোগ। খেলাধুলায় কৃতিত্ব। বাক্যে ও আচরণে সংযমের ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৫৬- স্বাধীনতা সংগ্রামী বাল গঙ্গাধর তিলকের জন্ম
 ১৮৯৫ – চিত্রশিল্পী মুকুল দের জন্ম
 ২০০৪- অভিনেতা মেহমুদের মৃত্যু
 ২০১২- আই এন এ’ যোদ্ধা লক্ষ্মী সায়গলের মৃত্যু

23rd  July, 2017


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৫৫ টাকা ৬৬.২৩ টাকা
পাউন্ড ৮১.৯৮ টাকা ৮৪.৯৬ টাকা
ইউরো ৭৩.৫৬ টাকা ৭৬.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
22nd  July, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,০৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৫৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৯৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  July, 2017

দিন পঞ্জিকা

৮ শ্রাবণ, ২৪ জুলাই, সোমবার, প্রতিপদ দিবা ১২/২৩, পুষ্যানক্ষত্র দিবা ৭/৪৩, সূ উ ৫/৮/২৩, অ ৬/১/৪৩, অমৃতযোগ প্রাতঃ ৬/৫৩ পুনঃ ১০/২৪-১/২ রাত্রি ৭/১-৫/২৬, বারবেলা ৬/৪৭-৮/২৫ পুনঃ ৩/১-৪/৩৯, কালরাত্রি ১০/২২-১১/৪৩।

৭ শ্রাবণ, ২৪ জুলাই, সোমবার, প্রতিপদ ১/৫৩/২৪, পুষ্যানক্ষত্র ৯/৫০/৩৩, সূ উ ৫/৫/১০, অ ৬/২০/০, অমৃতযোগ দিবা ৬/৫১/৯, ১০/২৩/৬-১/২/৪ রাত্রি ৭/৩/১-৯/১২/৩, ১১/২১/৫-২/১৩/৭, বারবেলা ৩/১/১৮-৪/৪০/৯, কালবেলা ৬/৪৪/৩১-৮/২৩/৫৩, কালরাত্রি ১০/২১/৫৩-১১/৪২/৩৫।
 ২৯ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারতকে ৯ রানে হারিয়ে ইংল্যান্ডের মেয়েদের বিশ্বকাপ জয় 

23-07-2017 - 10:15:23 PM

ভারতের জয়ের জন্য ২ ওভারে ১১ রান প্রয়োজন 

23-07-2017 - 10:09:14 PM

ভারতের জয়ের জন্য ৬ ওভারে ৩১ রান প্রয়োজন 

23-07-2017 - 09:47:31 PM

ভারত ১৪৫/৩ (৩৫ ওভার) 

23-07-2017 - 09:08:03 PM

ভারত ১২০/২ (৩০ ওভার) 

23-07-2017 - 08:45:54 PM

ভারত ৬৯/২ (২০ ওভারে)

23-07-2017 - 08:10:29 PM