কলকাতা
 

 কলকাতা পুরসভায় বিক্ষোভ, ধস্তাধস্তি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নারদ স্টিং-কাণ্ডে অভিযুক্ত মেয়র শোভন চট্টোপাধ্যায় এবং ডেপুটি মেয়র ইকবাল আহমেদের পদত্যাগের দাবিতে বৃহস্পতিবার কলকাতা পুরসভার মাসিক অধিবেশন ফের উত্তাল হয়। মাসখানেক আগে পুরসভার বাজেট অধিবেশনের প্রথম দিনেও এই দাবিতে শাসক তৃণমূলের কাউন্সিলারদের সঙ্গে বামফ্রন্ট ও কংগ্রেস কাউন্সিলারদের বা‌গ্‌বিতণ্ডা হাতাহাতি পর্যন্ত গড়িয়েছিল। এদিন পুরসভার অন্দরে তুমুল হইচইয়ের রেশ কাটতে না কাটতেই পুরভবনের সামনে ফের তুলকালাম বেধে যায়। অভিযুক্ত ওই দু’জনের পদত্যাগের দাবিত যুব কংগ্রেসের একটি মিছিল পুরসভার সামনে এলে পুলিশের সঙ্গে তাদের তুমুল ধস্তাধস্তি শুরু হয়ে যায়।
নারদকাণ্ডে এফআইআর হওয়ায় এদিন বিক্ষোভের উত্তাপ ছিল আগের বারের থেকে বেশি। এদিন অধিবেশন শুরুর পরপরই ‘ভ্রষ্টাচারী মেয়রের পদত্যাগ চাই’ লেখা সাদা কাগজের পোস্টার নিয়ে চেয়ার ছেড়ে নেমে আসেন বিজেপির পুর-পরিষদীয় দলনেত্রী মীনাদেবী পুরোহিত। প্রায় সঙ্গে সঙ্গেই বাম কাউন্সিলাররা পকেটের মধ্যে মুড়ে রাখা বড় সাইজের পোস্টার বার করে মেলে ধরেন মালাদেবীর সামনে। তাঁদের নিরস্ত করতে দৌড়ে আসেন একাধিক তৃণমূল কাউন্সিলার। চেয়ারপার্সনের সামনেই শুরু হয়ে যায় ঠেলাঠেলি, ধস্তাধস্তি। একসময় দেখা যায়, সিপিএম কাউন্সিলার মৃত্যুঞ্জয় চক্রবর্তীর হাত থেকে পোস্টার কেড়ে নিয়েছেন এক তৃণমূল কাউন্সিলার। তখন মৃত্যুঞ্জয়বাবু পকেট থেকে একটি লাল কার্ড বার করে মেয়রকে দেখাতে থাকেন এবং হুইসেল বার করে সজোরে বাজাতে থাকেন। তুমুল হইচই শুরু হয়ে যায়। এসবের মধ্যেই বাম ও কংগ্রেস কাউন্সিলাররা যৌথভাবে ওয়াকআউট করে মেয়রের ঘরের সামনে স্লোগান দিতে থাকেন এবং অবস্থান বিক্ষোভ শুরু করেন। বাম ও কংগ্রেস কাউন্সিলাররা বেরিয়ে গেলেও তখন অধিবেশনের মধ্যে বিজেপির মীনাদেবীর সঙ্গে তৃণমূল কাউন্সিলার তপন দাশগুপ্তের কার্যত হাতাহাতি শুরু হয়ে যায়। পরে বিজেপি কাউন্সিলাররাও বাম ও কংগ্রেসের বিক্ষোভে যোগ দেন। তবে এ যে তাদের যৌথ বিক্ষোভ নয়, তা জানিয়েছেন দুই তরফের নেতানেত্রীরাই। মালা রায় বলেন, এভাবে বিরোধীরা অধিবেশনের বাইরের একটি বিচারাধীন বিষয় নিয়ে গোলমাল পাকিয়ে অধিবেশনের মর্যাদা নষ্ট করছে। এসব স্রেফ রাজনৈতিক লাভের জন্য বিরোধীরা করছে বলে দাবি করেন তিনি।
এদিকে, এই ঘটনার কিছুক্ষণ পর যুব কংগ্রেসের একটি মিছিল পুরসভার দিকে আসে। পুলিশের ব্যারিকেডে বাধা পেলে শুরু হয়ে যায় ধস্তাধস্তি। এই ঘটনায় মোট ৫৬ জন যুব কংগ্রেস কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে বলে কলকাতা পুলিশের তরফে জানানো হয়েছে।
21st  April, 2017
 একাদশে ভরতির খুঁটিনাটি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাধ্যমিকের ফলপ্রকাশ হতে না হতেই একাদশ শ্রেণিতে ভরতির প্রক্রিয়া শুরু হতে চলেছে। একনজরে দেখে নেওয়া যাক শহরের কয়েকটি স্কুলের ভরতির খুঁটিনাটি—
স্কটিশচার্চ কলেজিয়েট স্কুল:
আগামী সোমবার থেকে দেওয়া হবে ফরম, সরাসরি ভরতিও সোমবার থেকে, সরাসরি ভরতির জন্য বিজ্ঞান বিভাগে ৭০ শতাংশ, কলা বিভাগে ৪০ শতাংশ, বাণিজ্য বিভাগে ৫৫ শতাংশ নম্বর জরুরি।
বিশদ

 সাফল্যের ধারা অব্যাহত
মেধা তালিকায় নাম তুলল রামকৃষ্ণ মিশনের তিন স্কুল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা, দক্ষিণ ২৪ পরগনা এবং বিএনএ: মাধ্যমিক পরীক্ষার ফলাফলে প্রতিবারের মতো এবারেও রাজ্যে রামকৃষ্ণ মিশন পরিচালিত স্কুলগুলি আশানুরূপ ফল করেছে। শনিবার সকালে মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশিত হওয়ার পর দেখা যায়, রামকৃষ্ণ মিশনের আওতায় থাকা রাজ্যের তিনটি স্কুল এবারের সম্ভাব্য মেধা তালিকায় জায়গা করে নিয়েছে।
বিশদ

  ‘বুম্বা আরও অনেকদিন বেঁচে থাকুক’

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সকালটা অন্যরকম হতে পারত মাধ্যমিক পরীক্ষার্থী সৌগতর। দক্ষিণ-পশ্চিম শহরতলির সরশুনার বাসিন্দা সৌগত বক্সি এবছর মাধ্যমিক পরীক্ষায় ৪৬৩ নম্বর পেয়েছে। মার্কশিটের পাশে লেখা রয়েছে ‘এ’ গ্রেড। ভালো রেজাল্টের সেলিব্রেশন আর পাঁচটা বন্ধু যেভাবে করেছে, সেরকম হুল্লোড় আর করা হল না সৌগতর।  বিশদ

বেলভিউ কর্তাকে জেরা সিআইডির

বিশ্বজিৎ দাস ও শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: রাজ্যজুড়ে ১৮৬৩ জন ভুয়ো ডাক্তার টাকার বিনিময়ে জাল ডিগ্রি কিনে রীতিমতো পসার জমিয়ে বসেছে। মানুষের জীবন নিয়ে ছিনিমিনি খেলছে তারা। এমনকী এমআরসিপি, এফআরসিএস ডিগ্রি টাঙিয়েও ব্যাবসা করছে অনেক জাল ডাক্তার। শনিবার রাজ্য মেডিকেল কাউন্সিল সূত্রে জানা গেল এই বিস্ফোরক তথ্য। এ বছরের গোড়া থেকে এখনও পর্যন্ত জাল ডাক্তার নিয়ে সাতটি লিখিত অভিযোগ জমা পড়েছে কাউন্সিলে।
বিশদ

 গ্লুকোমা আক্রান্ত শফিক অষ্টম, হতে চায় ইঞ্জিনিয়ার

 দেবদাস অধিকারি, হাওড়া: চূড়ান্ত শারীরিক প্রতিবন্ধকতা সত্ত্বেও হাওড়া জেলার প্রত্যন্ত গ্রামের ছেলে মহম্মদ সায়ন শফিক এবার মাধ্যমিকে ৬৮৩ নম্বর পেয়ে রাজ্যের মধ্যে অষ্টম স্থান অধিকার করেছে। এই খবরে তার বাবা মা আবেগ বিহ্বল হয়ে পড়েছেন। 
বিশদ

 অভাবের সংসারের অনির্বাণ রাজ্যে দ্বিতীয় হয়ে গরিবের ডাক্তার হতে চায়

অরূপ ভট্টাচার্য, চুঁচুড়া, বিএনএ: বাড়ি বাড়ি ইলেকট্রিকের কাজ করে সংসার চালায় বাবা। সামান্য আয়ে নুন আনতে পান্তা ফুরোয়। তাকেশ্বরের জগজীবনপুরে মাটির একটি ছোট ঘর।
বিশদ

মাধ্যমিকে সাফল্য সাজাপ্রাপ্ত ২ বন্দির

সুকান্ত বসু, কলকাতা: ২০১৬ সালে রাজ্যের তিনটি সংশোধনাগারে মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ছিল মোট ৩০ জন। একজন বাদে বাকি ২৯ জনই ভালোভাবে পাশ করেছিলেন। ওই তিনটি সংশোধনাগার হল যথাক্রমে জলপাইগুড়ি, আলিপুর এবং আলিপুর মহিলা সংশোধনাগার।
বিশদ

 বেলঘরিয়া থানার লকআপ থেকে পলাতক আসামী ধৃত

 বিএনএ, বারাকপুর: দিনের বেলায় পুলিশের চোখে ধুলো দিয়ে বেলঘরিয়া থানার লক আপ থেকে পালিয়ে গিয়েও শেষ রক্ষা হল না খুনের ঘটনায় অভিযুক্ত অভিজিৎ মল্লিকের। শুক্রবার রাতে হাবড়া থেকে তাকে গ্রেপ্তার করল বেলঘরিয়া থানার পুলিশ।
বিশদ

  উত্তর ২৪ পরগনার চার কৃতীর চোখেই ডাক্তারির স্বপ্ন

 বিএনএ, বারাকপুর, বারাসত: আর্থিক অনটন যে সাফল্যের পথে কোনও বাধা হয়ে দাঁড়াতে পারে না, তা প্রমাণ করে দিল অশোকনগর বয়েজ সেকেন্ডারি স্কুলের ছাত্র দেবাঞ্জন সরকার। মাধ্যমিকে রাজ্যের মধ্যে নবম স্থান অধিকার করে সে অশোকনগরের সরকারবাড়ির সুনাম এক ধাক্কায় অনেকটাই বাড়িয়ে দিয়েছে।
বিশদ

Pages: 12345




একনজরে
সংবাদদাতা, কান্দি: স্বামীর মৃত্যুর দু’দিন পর স্ত্রীর ঝুলন্ত দেহ উদ্ধার করল পুলিশ। শনিবার সকালের এই ঘটনাটি ঘটেছে ভরতপুর থানার জাখিনা গ্রামে। পুলিশ জানিয়েছে, মৃতার নাম অর্চনারানি ঘোষ(৫৭)। এদিন পুলিশ তাঁর বাড়ি থেকেই দেহটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পাঠিয়েছে। ...

 শ্রীনগর, ২৭ মে (পিটিআই): শনিবার নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষে নিহত হল হিজবুল মুজাহিদিন কমান্ডার তথা বুরহান ওয়ানির উত্তরসূরি সবজার আহমেদ ভাট। গত বছর ৮ জুলাই কাশ্মীর উপত্যকায় নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষে প্রাণ হারিয়েছিলেন হিজবুল কমান্ডার বুরহান ওয়ানি। ...

বিএনএ, কোচবিহার: কোচবিহারের দিনহাটা গার্লস হাই স্কুলের ছাত্রী ঈশিকা সাহা এবারের মাধ্যমিকে ৬৮৫ নম্বর পেয়ে রাজ্যে সম্ভাব্য ষষ্ঠ স্থান অর্জন করেছে। তার বাবা সজল কুমার ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে কারখানা খুলতে ২৫০ কোটি টাকা বিনিয়োগ করছে আমূল। হাওড়ার সাঁকরাইলের ফুডপার্কে ওই বিনিয়োগ হচ্ছে। ইতিমধ্যেই সরকারের থেকে তারা জমি কিনেছে বলে জানিয়েছে আমূল। তাদের বক্তব্য, নতুন প্রসেসিং কারখানায় দিনে ১০ লক্ষ লিটার দুধ প্রসেস করার ক্ষমতা ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যাবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩- স্বাধীনতা সংগ্রামী বিনায়ক দামোদর সাভারকারের জন্ম
১৯২৩- রাজনীতিক ও তেলুগু দেশম পার্টির প্রতিষ্ঠাতা এনটি রামা রাওয়ের জন্ম
২০১০- পশ্চিমবঙ্গে জ্ঞানশ্বেরী এক্সপ্রেস দুর্ঘটনায় অন্তত ১৪১জনের মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৪ টাকা ৬৫.৪২ টাকা
পাউন্ড ৮১.৭৫ টাকা ৮৪.৭২ টাকা
ইউরো ৭১.০৭ টাকা ৭৩.৬০ টাকা
27th  May, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৫০০ টাকা

দিন পঞ্জিকা

১৪ জ্যৈষ্ঠ, ২৮ মে, রবিবার, তৃতীয়া দিবা ২/৫, আর্দ্রানক্ষত্র দিবা ৩/৩১, সূ উ ৪/৫৬/১২, অ ৬/১১/২০, অমৃতযোগ দিবা ৬/৪২-৯/২১ পুনঃ ১২/০-২/৩৮ রাত্রি ৭/৩৬ পুনঃ ১০/২৮-১২/৩৮, বারবেলা ৯/৫৪-১/১৩, কালরাত্রি ১২/৫৪-২/১৫।
১৩ জ্যৈষ্ঠ, ২৮ মে, রবিবার, তৃতীয়া সন্ধ্যা ৬/২৭/২৫, আর্দ্রানক্ষত্র রাত্রি ৭/৫৮/৯, সূ উ ৪/৫৪/৫৬, অ ৬/১১/৫৫, অমৃতযোগ দিবা ৬/৪১/১২-৯/২০/৩৬, ১২/০/০-২/৩৯/২৩ রাত্রি ৭/৩৭/৩৯, ১০/২৯/৭-১২/৩৭/৪৩, বারবেলা ৯/৫৩/৪৮-১১/৩৩/২৬, কালবেলা ১১/৩৩/২৬-১/১৩/৩, কালরাত্রি ১২/৫৩/৪৮-২/১৪/১১।
১ রমজান
ইসলাম ধর্মাবলম্বীদের মাসব্যাপী রোজা আরম্ভ

ছবি সংবাদ

এই মুহূর্তে
শ্রীলঙ্কায় বন্যা: ত্রাণসামগ্রী নিয়ে কলম্বো পৌঁছাল ভারতীয় নৌসেনা জাহাজ আইএনএস শার্দূল

03:21:58 PM

পার্কস্ট্রিটে কর্পোরেশন ব্যাংকে আগুন, ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন
রবিবার দুপুরে পার্কস্ট্রিটে কর্পোরেশন ব্যাংকে আগুন। ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন। এখনও আগুন জ্বলছে ব্যাংকে ভিতরে। এলাকায় ব্যাপক ধোঁয়া। প্রায় ৪০ মিনিট ধরে আগুন জ্বলছে। দমকল ও পুলিশ কর্মীরা ব্যাংকের শাটার খোলার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ঘটনাস্থলে কলকাতা পুলিশের ডিজাস্টার ম্যানেজমেন্ট টিমের আধিকারিকরা। যদিও পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে দাবি করা হয়েছে দমকলের পক্ষ থেকে। দমকল কর্মীদের অনুমান কর্পোরেশন ব্যাংকের সার্ভার রুম থেকে অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটেছে।

03:20:24 PM

শ্রীলঙ্কায় বন্যা: মৃতের সংখ্যা ১২৬

03:17:49 PM

বাঁকুড়ার ধলডাঙ্গার কাছে উলটে গেল যাত্রীবাহী বাস, জখম ৮
বাইক আরোহীকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে উলটে গেল বাঁকুড়া-বিষ্ণুপুর রুটের একটি যাত্রীবাহী বাস। বাঁকুড়ায় ৬০ নম্বর জাতীয় সড়ক সংলগ্ন ধলডাঙ্গার কাছে ওই দুর্ঘটনা ঘটে। পুলিশ সূত্রে খবর, এক অন্তঃসত্বা মহিলা-সহ জখম আট বাসযাত্রীকে বাঁকুড়া মেডিকেলে ভরতি করা হয়েছে। তাঁদের মধ্যে দু'জনের চোট গুরুতর।

01:17:00 PM

মুর্শিদাবাদে ট্রাক্টর ও বাইকের মুখোমুখি সংঘর্ষ, মৃত ১
ট্রাক্টর ও বাইকের মুখোমুখি সংঘর্ষে মৃত্যু হল এক বাইক আরোহীর। রবিবার বেলা সাড়ে ১১টা নাগাদ ঘটনাটি ঘটে মুর্শিদাবাদের ভরতপুর থানার সিজগ্রাম এলাকার দরগাতলার কাছে। পুলিশ সূত্রে খবর মৃতের নাম আশারুল শেখ(২৬)। তাঁর বাড়ি ভরতপুর থানার ভালুইপাড়া গ্রামে।

01:07:00 PM

লালবাজার অভিযানে হাঙ্গামা: পুলিশ ও প্রশাসনের বিরুদ্ধে মামলা করবে বিজেপি, মুর্শিদাবাদের সাংবাদিক সম্মেলনে জানালেন রাহুল সিনহা
লালবাজার অভিযানের হাঙ্গামা নিয়ে পুলিশ ও প্রশাসনের বিরুদ্ধে পালটা মামলা ঠুকবে বিজেপি। রবিবার মুর্শিদাবাদ জেলার বহরমপুরে সাংবাদিক সম্মেলনে একথা বললেন বিজেপির কেন্দ্রীয় কমিটির সম্পাদক রাহুল সিনহা। তিনি বলেন, বিজেপির লালবাজার অভিযানে তৃণমূল গুন্ডাদের নিয়ে পুলিশ লাঠি চার্জ করেছে। বেমো ফাটিয়েছে। এ ব্যাপারে আমরা পুলিশ ও প্রশাসনের বিরুদ্ধে একাধিক মামলা করব। বিষয়টি নিয়ে আইনজীবীদের সঙ্গে পরামর্শও করা হচ্ছে। পাশাপাশি ওই ঘটনা নিয়ে কলকাতা হাইকোর্টের বিচারকের নেতৃত্ত্বে বিচারবিভাগীয় তদন্ত চান বলেও দাবি করেন তিনি।

01:02:00 PM






বিশেষ নিবন্ধ
 লালবাজার অভিযান: মমতার চালে বিজেপি মাত!
শুভা দত্ত: সিপিএমের নবান্ন অভিযানের ধাঁচে লালবাজার অভিযান করে রাজ্যবাসীকে চমকে দিতে চেয়েছিল রাজ্য বিজেপি। ...
 হুট বলতে ফুট কাটার অসুখ
 সৌম্য বন্দ্যোপাধ্যায়: আমার এক বন্ধু প্রায়ই ভারী অদ্ভুত অদ্ভুত কথা বলে। যেমন, জ্বর-জ্বালা, বুক ধড়ফড়ানি, ...
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...
ভুলে যাওয়ার রাজনীতি
 সমৃদ্ধ দত্ত: আমাদের প্রিয় গুণ হল ভুলে যাওয়া। রাজনৈতিক নেতানেত্রীরা সেটা জানেন। তাই তাঁদের খুব ...