Bartaman Patrika
কলকাতা
 

বুলবুল বিধ্বস্ত
এলাকায় মমতা

টাস্কফোর্স গড়ে ত্রাণে জোর 

দেবাঞ্জন দাস, কাকদ্বীপ: সাইক্লোন ‘বুলবুল’-এর আগ্রাসনের সময় শনিবার গভীর রাত পর্যন্ত নবান্নে বসে সাধারণ মানুষকে উদ্ধার আর ত্রাণ ব্যবস্থার তদারকি করেছিলেন। দুর্গত মানুষের গ্রাসাচ্ছাদনের ব্যবস্থা ঠিকঠাক হয়েছে কি না, কোথাও কোনও প্রাণহানি হয়েছে কি না, ঘনঘন টেলিফোন করে নিজেই জেনেছিলেন সংশ্লিষ্ট জেলা প্রশাসনের কাছ থেকে। সেদিন বুলবুল-এর ‘আই’য়ের কুনজরে পড়েছিল দক্ষিণ ২৪ পরগনার বঙ্গোপসাগর তীরবর্তী লুথিয়ান ও মৌসুনি দ্বীপ, নামখানা, ফ্রেজারগঞ্জ ও বকখালি। সাইক্লোনের দাপট তছনছ করেছে কাকদ্বীপ, সাগরদ্বীপ, পাথরপ্রতিমা, গোসাবা সহ সুন্দরবনের বিস্তীর্ণ অংশকে। রবিবার ট্যুইট করে জানিয়েছিলেন কোচবিহার সফর স্থগিত রাখার কথা। জানিয়েছিলেন, দুর্গত এলাকা পরিদর্শনে যাবেন, ত্রাণ-উদ্ধারকাজ আর পুনর্বাসন প্রক্রিয়ায় গতি আনতে কাকদ্বীপে গিয়ে বৈঠক করবেন প্রশাসনিক কর্তাদের সঙ্গে। সোমবার দুপুরে আকাশপথে বুলবুল বিধ্বস্ত কাকদ্বীপ মহকুমার বিস্তীর্ণ অংশ পরিদর্শন করে এই বিপর্যয়ের মুহূর্তে জরুরি ভিত্তিতে ঠিক কী কী করণীয়, তার নিদানও বাতলে দিয়ে গেলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যসচিব রাজীব সিনহাকে তাঁর নির্দেশ, যাতে কেন্দ্রীয় পর্যবেক্ষক দল দ্রুত দুর্গত এলাকা পরিদর্শনে আসে, তার ব্যবস্থা করতে হবে।
প্রশাসনিক বৈঠকে মমতা জানালেন, বুলবুলের তাণ্ডবে দুর্গত মানুষের সংখ্যা ১০ লক্ষ ছাড়াবে। প্রাথমিক রিপোর্ট অনুযায়ী, নষ্ট হয়েছে ২ লক্ষ ১৫ হাজার হেক্টর জমির ধান চাষ। ৮ হাজার ৫০০ হেক্টর জমির সব্জি নষ্ট হয়েছে। ২ লক্ষেরও বেশি ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। মমতার কথায়, আকাশপথে যা দেখলাম, আর যা রিপোর্ট পাচ্ছি, দক্ষিণ ২৪ পরগনা জেলার সুন্দরবন অংশেই ১০০ শতাংশ ফসল ক্ষতি হয়েছে। ৬ হাজারের বেশি বিদ্যুতের খুঁটি উপড়ে গিয়েছে। উপড়ে গিয়েছে গাছ, নষ্ট হয়েছে পানীয় জলের উৎস। মাত্র একটি বিষয় নিয়ে স্বস্তি প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী। কাকদ্বীপ স্পোর্টস কমপ্লেক্সের বাইরে তাঁর জন্য অপেক্ষারত কয়েক হাজার মানুষের ভিড়কে সম্বোধন করে মমতা বলেছেন, ঘরবাড়ি, পানীয় জল সব ব্যবস্থা করা হবে। ফসল নষ্ট হয়েছে, তা ফের ফলানো যাবে। কিন্তু প্রাণটা অমূল্য। প্রশাসনের সঙ্গে সহযোগিতা করে দ্রুত ও সময়মতো সবাই ত্রাণ শিবির এবং নিরাপদ আশ্রয়ে পৌঁছে যাওয়ায় অনেক মৃত্যু এড়ানো সম্ভব হয়েছে। তিনি বলেন, বুলবুল আসার আগে তার মোকাবিলায় যেভাবে কাজ করেছি আমরা, তার প্রশংসা করেছে কেন্দ্রীয় সরকারও। বুলবুল পরবর্তী সময়ে মুখ্যমন্ত্রীকে ফোন করে দুর্যোগ মোকাবিলায় রাজ্য সরকারের ভূমিকার প্রশংসা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। কাকদ্বীপে সরকারি আধিকারিক এবং জনপ্রতিনিধিদের সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রী বলেন, বুলবুল পরবর্তী পরিস্থিতির মোকাবিলায় রাজ্যস্তরে একটি টাস্ক ফোর্স গঠন করা হচ্ছে। নেতৃত্বে থাকবেন মুখ্যসচিব। এখন প্রতি ৪৮ ঘণ্টা অন্তর ত্রাণ, উদ্ধারকাজ, ক্ষতিগ্রস্ত পরিকাঠামো নির্মাণ এবং পুনর্বাসন প্রক্রিয়া খতিয়ে দেখতে বৈঠক করবে টাস্ক ফোর্স। একইভাবে জেলাস্তরেও জেলাশাসকের নেতৃত্বে জেলা পরিষদের সভাধিপতি, সদস্য, বিধায়ক, সাংসদ এবং পঞ্চায়েত সমিতির সভাপতিদের নিয়ে টাস্ক ফোর্স গঠন করা হচ্ছে। ক্ষয়ক্ষতি নির্ধারণে পঞ্চায়েত, সেচ, বিদ্যুৎ, পিএইচই, পূর্ত, মৎস্য, বন, খাদ্য এবং উদ্যান পালন দপ্তর আলাদা আলাদা করে সমীক্ষা করবে বলে জানিয়েছেন তিনি। বিদ্যুৎ সংযোগ এবং পানীয় জল সরবরাহ স্বাভাবিক করার কাজকে যুদ্ধকালীন তৎপরতায় শেষ করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, যে সমস্ত এলাকায় লবণাক্ত ভাব রয়েছে, সেখানে পিএইচই’র ভ্রাম্যমাণ পরিশোধন যন্ত্র নিয়ে গিয়ে পরিস্রুত জল সরবরাহ করতে হবে। পরিকাঠামো পুনর্নির্মাণের সঙ্গে স্থানীয় এলাকার বেকার যুবক, ক্লাব-সংগঠন, উৎসব ও পরব কমিটির লোকজনকে একশো দিনের কাজের প্রকল্প মারফত যুক্ত করার নিদান দিয়েছেন মমতা। তাঁর কথায়, এতে স্থানীয়দের কিছু রোজগারও হবে। একশো দিনের কাজে এখন দৈনিক পারিশ্রমিক ১৯০ টাকা। এরই পাশাপাশি দ্বীপ এলাকায় যে সমস্ত পুকুর থেকে রান্না সহ নানা কাজের জল সংগ্রহ করে সাধারণ মানুষ, সেগুলো থেকে অবিলম্বে ভেঙে পড়া গাছগাছালি সাফ করে তা ব্যবহারের উপযুক্ত করার নির্দেশও দিয়েছেন তিনি।
দুর্গত এলাকায় ত্রাণ ও পুনর্বাসন নিয়ে এখন যেন কেউ ‘খেলা’ খেলতে না পারে, সে বিষয়েও আধিকারিকদের সতর্ক করেন মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, আইসি, ওসি আর বিডিওরা দেখবেন, কেউ যেন খেলতে না পারে। মানুষের অভাব-অভিযোগ এলেই টাস্কফোর্সকে জানান। সমস্যা মেটানোর ব্যবস্থা করুন।

ইকো পার্কের কাছে মেট্রোর পিলারে ধাক্কা মারল গাড়ি, মৃত ৩ 

কলকাতা, নিজস্ব প্রতিনিধি: নিউটাউনে গাড়ি দুর্ঘটনায় প্রাণ হারালেন তিনজন যাত্রী। জানা গিয়েছে, আজ সকালে নিউ টাউনের নারকেল বাগান মোড় থেকে বিমানবন্দরের দিকে যাচ্ছিল গাড়িটি। ইকো পার্কের কাছে বাঁক নিতে গেলে নিয়ন্ত্রণ হারিয়ে মেট্রোর একটি পিলারে ধাক্কা মারে গাড়িটি।  
বিশদ

সোনার গয়নার ডিজাইন প্রতিযোগিতায়
আন্তর্জাতিক স্বীকৃতি উলুবেড়িয়ার সঞ্জয়ের

পাপ্পা গুহ, উলুবেড়িয়া: সোনার গয়নায় কারুকার্য করে আন্তর্জাতিক ক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্য পেলেন উলুবেড়িয়ার সঞ্জয় প্রামাণিক। স্বীকৃতি স্বরূপ ব্রোঞ্জ পদক দেওয়া হয় তাঁকে। সঞ্জয় উলুবেড়িয়ার দক্ষিণ বিধানসভা কেন্দ্রের বালিচাতুরি গ্রাম পঞ্চায়েতের গাজোনকল গ্রামের বাসিন্দা।
বিশদ

ঝড়ের রাতে ছেলেকে নিষেধ করেও
শেষমেশ গাছে চাপা পড়েই মৃত্যু বৃদ্ধার 

বিশ্বজিৎ মাইতি, ছোট সাহেবখালি, বিএনএ: রবিবার ভোরে প্রচণ্ড ঝড়ে উল্টে পড়া বাবলা গাছ না কেটে, বাড়িতে ঢোকার জন্য ছেলেকে বারবার সতর্ক করছিলেন বৃদ্ধা প্রভাতী মৃধা (৬৪)। ছেলেকে সতর্ক করা বৃদ্ধা নিজেই যে গাছের নীচে চাপা পড়ে প্রাণ হারাবেন ভাবতে পারেনি কেউই।
বিশদ

শান্তিনিকেতন থেকে ফেরার পথে হঠাৎ সিঙ্গুর বিডিও অফিসে রাজ্যপাল 

বিএনএ, চুঁচুড়া: শান্তিনিকেতন থেকে ফেরার পথে সিঙ্গুর ঘুরে গেলেন রাজ্যপাল জগদীপ ধনকার। সোমবার বিকালে তিনি ঝটিকা সফরে সিঙ্গুর বিডিও অফিসে আসেন। এদিন বিডিও ছুটিতে থাকায় এবং জয়েন্ট বিডিওরা অন্যত্র ব্যস্ত থাকায় অফিসে পদস্থ কর্মীরা কার্যত কেউ ছিলেন না। 
বিশদ

পুলিসি হেনস্তা, হাওড়া স্টেশনে বিক্ষোভ ট্যাক্সি চালকদের, যাত্রী হয়রানি 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ট্রাফিক পুলিস ও সিভিক ভলান্টিয়াররা চালকদের নানাভাবে হেনস্তা করছে, এই অভিযোগে সোমবার হাওড়া স্টেশনে বিক্ষোভ দেখালেন ট্যাক্সি চালকরা।   বিশদ

তরুণ পরিচালকদের ভয় না পাওয়ার
পরামর্শ দিলেন বুদ্ধদেব দাশগুপ্ত 

অভিনন্দন দত্ত, কলকাতা: চলতি কলকাতা চলচ্চিত্র উৎসবে মাস্টার ক্লাস নেওয়ার কথা অ্যান্ডি ম্যাকডাওয়েল ও ভোলকার স্ক্লনডর্ফের। কিন্তু সোমবার সন্ধ্যায় নন্দনে বর্ষীয়ান পরিচালক বুদ্ধদেব দাশগুপ্তের সাংবাদিক সম্মেলনই যেন হয়ে উঠল এক মনোজ্ঞ ‘মাস্টার ক্লাস’।
বিশদ

টালা সেতুর তলায় কংক্রিটের নির্মাণ ও ঝুপড়ি ভাঙল প্রশাসন 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টালা সেতু ভাঙার সিদ্ধান্ত ইতিমধ্যেই নিয়েছে রাজ্য প্রশাসন। সেজন্য সেতুর তলায় থাকা ঝুপড়ির বাসিন্দাদের আগেই সরিয়ে দেওয়া হয়েছিল। সোমবার সকালে সেতুর তলায় থাকা ঝুপড়ি এবং আস্ত কংক্রিটের দোতলা নির্মাণ ভেঙে গুঁড়িয়ে দিল জেসিবি। এদিন সকাল ১১টা থেকে কাজ শুরু করেন প্রশাসনের আধিকারিকরা।  
বিশদ

পুলকার দুর্ঘটনায়
পড়ুয়া সহ জখম ২০

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিৎপুর লকগেটের কাছে ল্যাম্প পোস্টে ধাক্কা মেরে উল্টে গেল একটি স্কুল বাস। সোমবার সকাল সাড়ে ৯টা নাগাদ এই ঘটনা ঘটে। জখম হয় বাসে থাকা স্কুল পড়ুয়া ও অভিভাবকরা। বাসের চালক ও এক পথচারীও জখম হন। এই দু’জনকে আর জি কর হাসপাতালে ভর্তি করা হয়েছে। এক অভিভাবিকা ভর্তি হয়েছেন একটি বেসরকারি নার্সিং হোমে। বাকিদের প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়েছে।
বিশদ

ডোমজুড়ে বাস দুর্ঘটনায় মৃত হেল্পার 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: সোমবার সকালে ডোমজুড় গ্রামীণ হাসপাতালের সামনে একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে একটি দুধের গাড়িতে ধাক্কা মারলে একজন মারা যান ও চারজন জখম হন। মৃত ব্যক্তি বাসের হেল্পার। তাঁর নাম জানা যায়নি। বয়স আনুমানিক ৩০ বছর।
বিশদ

১১-১৭ নভেম্বর সুন্দরবনের বাফার জোনে ট্যুরিস্ট পারমিট বন্ধ
পর্যটনের মরশুমে বুলবুলের থাবায় তছনছ গোসাবার টাইগার ক্যাম্প, জীবিকা হারিয়ে বিপাকে গ্রামবাসীরা 

সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: শুরু হয়ে গিয়েছে পর্যটনের মরশুম। শীতকালে হাজার হাজার পর্যটক প্রাকৃতিক সৌন্দর্যের স্বাদ নিতে হাজির হন সুন্দরবনে। সেইমতো নিজেদের প্রস্তুতিপর্ব শুরু করে দিয়েছিল সুন্দরবনের গোসাবা ব্লকের দয়াপুরের সবক’টি রিসর্ট। চলছিল সাজানো-গোছানোর কাজও।
বিশদ

সাগর, কাকদ্বীপ, গোসাবা, কুলতলিতে বাঁধ ভেঙে জল বসত এলাকায়
ডুবে যাওয়া ট্রলারের আরও ২ মৎস্যজীবীর দেহ উদ্ধার, আজ ফের চলবে তল্লাশি 

নিজস্ব প্রতিনিধি, কাকদ্বীপ: বুলবুলের তাণ্ডবের জেরে মারা গিয়েছেন আরও দু’জন মৎস্যজীবী। সোমবার দুপুরে নামখানার পাতিবুনিয়া খেয়াঘাট সংলগ্ন চরার জঙ্গল থেকে তাঁদের দেহ উদ্ধার হয়েছে। নাম অসিত ভুঁইঞা (৪০) ও শেখ মুজিবর রহমান (৩৬)। প্রথম ব্যক্তির বাড়ি কুলপির নিশ্চিন্তপুর গ্রামে।  
বিশদ

হিঙ্গলগঞ্জ, হাসনাবাদ, সন্দেশখালির বিস্তীর্ণ এলাকা এখনও বিদ্যুৎহীন
ধ্বংসের তাণ্ডবলীলা সরিয়ে ধীরে ধীরে জেগে উঠছে প্রাণ, ব্যাপক ক্ষতি ধানের 

বিএনএ, হিঙ্গলগঞ্জ: বুলবুলের তাণ্ডবের রেশ কাটিয়ে ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছে বসিরহাট। রাস্তার উপর পড়ে থাকা গাছ ও বিদ্যুতের তার সরিয়ে সোমবার বিকেল থেকে যাতায়াত ব্যবস্থাও অনেকটা স্বাভাবিক হয়েছে। ত্রাণ শিবির থেকে সিংহভাগ মানুষ বাড়িতে ফিরে গিয়েছেন।
বিশদ

আকাশপথে বুলবুলের প্রকোপ পরিদর্শন মুখ্যমন্ত্রীর
মৃত মৎস্যজীবীর স্ত্রীকে ২ লক্ষ টাকার
চেক মমতার, সঙ্গে চাকরির ব্যবস্থাও

দেবাঞ্জন দাস, কাকদ্বীপ: বুলবুলের প্রকোপে নামখানায় ডুবে যাওয়া একটি ট্রলারের মৎস্যজীবী মৃত সঞ্জয় দাসের স্ত্রী ববিতার হাতে সোমবার ২ লক্ষ টাকার চেক তুলে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি দেড় বছরের বাচ্চার ভবিষ্যতের কথা চিন্তা করে ববিতাকে একটি কাজের ব্যবস্থা করে দেওয়ার জন্য নির্দেশও দেন দক্ষিণ ২৪ পরগনার জেলাশাসক পি উলগানাথনকে। 
বিশদ

পাথরপ্রতিমার জি প্লট
ইন্দ্রপুর ও সুরেন্দ্রগঞ্জ যেন ধ্বংস হয়ে যাওয়া দ্বীপ, খাদ্য-আশ্রয়, বিদ্যুৎ কিছুই নেই 

বিমল বন্দ্যোপাধ্যায়, পাথরপ্রতিমা: ঘরের একটাও টালি নেই। বাঁশের বাখারির ফাঁক গলে আকাশ আর সোনালী রোদ কাদামাখা মাটির মেঝেতে এসে পড়েছে। পাশের মাটির দেওয়ালটা ফেটে হেলে গিয়েছে। যে কোনও মুহূর্তে ধসে যেতে পারে। সেই কারণে দড়ি দিয়ে তা একটি গাছের সঙ্গে বাঁধা হয়েছে।  
বিশদ

Pages: 12345

একনজরে
নাগপুর, ১১ নভেম্বর: ব্যাটিং অর্ডারের চার নম্বর পজিশন নিয়ে দীর্ঘদিনের সমস্যা থেকে অবশেষে মুক্তি পেল ভারতীয় দল। বাংলাদেশের বিরুদ্ধে সদ্য সমাপ্ত টি-২০ সিরিজ শেষে তেমনটাই ...

নয়াদিল্লি, ১১ নভেম্বর (পিটিআই): উৎসবের মরশুম আর নয়া মডেল। এই দুইয়ের জেরে নিম্নগতি থেকে সামান্য হলেও মাথা তুলল গাড়ি শিল্প। অক্টোবরে যাত্রীবাহী গাড়ি বিক্রি বাড়ল ০.২৮ শতাংশ। অর্থাৎ গাড়ি বিক্রি হয়েছে ২ লক্ষ ৮৫ হাজার ২৭ ইউনিট। যেখানে গত বছরের ...

সংবাদদাতা, মালদহ: জাতীয় নাগরিকপঞ্জী বা এনআরসি নিয়ে প্রচার ও আন্দোলনের গতি আরও বাড়াতে চাইছে মালদহ জেলা কংগ্রেস। সম্প্রতি বিষয়টি নিয়ে বিশদে অবহিত করে কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি সোনিয়া গান্ধীকে চিঠি দিয়েছিলেন সুজাপুরের কংগ্রেস বিধায়ক ঈশা খান চৌধুরী।  ...

সংবাদদাতা, লালবাগ: জিয়াগঞ্জের বিলকান্দিতে স্ত্রীকে ভোজালি দিয়ে কুপিয়ে খুনের ঘটনায় অভিযুক্ত স্বামী তেনু মণ্ডলকে গ্রেপ্তার করল পুলিস। রবিবার গভীর রাতে জিয়াগঞ্জ সিটি স্টেশন সংলগ্ন এলাকা থেকে অভিযুক্তকে গ্রেপ্তার করে পুলিস।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। সম্ভাব্য ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২১: রুশ সাহিত্যিক ফিওদর দস্তয়েভস্কির জন্ম
১৮৮৮: স্বাধীনতা সংগ্রামী মৌলানা আবুল কালাম আজাদের জন্ম
১৯১৮: শেষ হল প্রথম বিশ্বযুদ্ধ
১৯৩৬: অভিনেত্রী মালা সিনহার জন্ম

11th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৭০ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৮৯.০৬ টাকা ৯৩.৩৬ টাকা
ইউরো ৭৬.৭৩ টাকা ৮০.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ কার্তিক ১৪২৬, ১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, পূর্ণিমা ৩৩/৪ রাত্রি ৭/৪। ভরণী ৩৭/৩১ রাত্রি ৮/৫১। সূ উ ৫/৫০/৫২, অ ৪/৫০/৩৮, অমৃতযোগ দিবা ৬/৩৪ মধ্যে পুনঃ ৭/১৮ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ৭/২৭ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৭ মধ্যে পুনঃ ১/৩১ গতে ৩/১৪ মধ্যে পুনঃ ৪/৫৮ গতে উদয়াবধি, বারবেলা ৭/১৩ গতে ৮/৩৫ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৬ মধ্যে, কালরাত্রি ৬/২৮ গতে ৮/৬ মধ্যে। 
২৫ কার্তিক ১৪২৬, ১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, পূর্ণিমা ৩২/৪৫/৪৭ রাত্রি ৬/৫৮/২০। ভরণী ৩৯/৩০/৩৪ রাত্রি ৯/৪০/১৫, সূ উ ৫/৫২/১, অ ৪/৫১/১৮, অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ৭/২৯ গতে ১১/৩ মধ্যে এবং রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে ও ৯/১২ গতে ১১/৪১ মধ্যে ও ১/৩৮ গতে ৩/২৪ মধ্যে ও ৫/১০ গতে ৫/৫৩ মধ্যে, বারবেলা ৭/১৪/২৬ গতে ৮/৩৬/৫০ মধ্যে, কালবেলা ১২/৪৪/৪ গতে ২/৬/২৯ মধ্যে, কালরাত্রি ৬/২৮/৫৩ গতে ৮/৬/২৯ মধ্যে। 
মোসলেম: ১৪ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। বৃষ: কর্মসূত্রে সন্তানের ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৪০: ফরাসি ভাস্কর অগ্যুস্ত রদ্যঁর জন্ম১৮৯৩: পাকিস্তান ও আফগানিস্তানের সীমান্তরেখা ...বিশদ

07:03:20 PM

মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারিকে নিন্দনীয় আখ্যা কংগ্রেসের
মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারি করাকে নিন্দনীয় বলে আখ্যা দিল কংগ্রেস। ...বিশদ

07:59:24 PM

মহারাষ্ট্রে জারি হল রাষ্ট্রপতি শাসন 
অবশেষে রাষ্ট্রপতি শাসনই জারি হল মহারাষ্ট্রে। রাজ্যপালের সুপারিশে সই করে ...বিশদ

05:40:00 PM

  টাস্ক ফোর্স নিয়ে বৈঠকে কী সিদ্ধান্ত হল?
বুলবুলে ক্ষতিগ্রস্থ এলকায় গিয়ে কালকের মধ্যে নবান্নে রিপোর্ট জমা দিতে ...বিশদ

05:07:23 PM

 আজব কাণ্ড! পেঁপের পেটেই মিলল পেঁপে
পেঁপের পেটেই পেঁপে মিলল। শুনলে অবাক লাগলেও বাস্তবে এটাই ...বিশদ

04:43:28 PM