Bartaman Patrika
কলকাতা
 

খড়দহ-সোদপুরের মাঝে লাইনে ফাটল
গামছা নেড়ে ট্রেন থামালেন মহিলারা,
অল্পের জন্য রক্ষা যাত্রীদের

বিএনএ, বারাকপুর: কয়েকজন মহিলার সাহস ও তাৎক্ষণিক বুদ্ধির ফলে প্রাণে বাঁচলেন যাত্রীরা। ট্রেন লাইনে ফাটল দেখে লাল গামছা দেখিয়ে আপ বারাকপুর লোকাল দাঁড় করালেন মহিলারা। শুক্রবার সকালে খড়দহ ও সোদপুর স্টেশনের মাঝে আনন্দনগর এলাকায় বড়সড় দুর্ঘটনা থেকে রক্ষা পেল বারাকপুর লোকাল। আপ এক নম্বর লাইনে এই ঘটনার জেরে দেড় ঘণ্টা ট্রেন চলাচল বন্ধ থাকে। লাইন মেরামতি হওয়ার পর এক নম্বর লাইনে ট্রেন চলাচল স্বাভাবিক হয়।
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এদিন সকাল ৯টা নাগাদ খড়দহের শান্তিনগর ২ নম্বর আনন্দনগর এলাকায় লাইনের ধারে বস্তির এক মহিলা ময়লা ফেলতে এসে ফাটল দেখেন। ফাটল দেখে তৎক্ষণাৎ ওই মহিলা প্রতিবেশীদের জানান। ফাটলের সামনে জড়ো হন এলাকার মহিলারা। একজন দৌড়ে খড়দহের স্টেশন মাস্টারের ঘরে গিয়ে খবর দেন। স্টেশন মাস্টারের ঘরে থাকা রেলকর্মীরা জানিয়ে দেন, ‘লোক গিয়েছে।’ কিন্তু, স্থানীয়রা জানান, ঘটনাস্থলে তখনও কোনও রেলকর্মী পৌঁছাননি। সেই সময় আপ লাইনে শিয়ালদহ থেকে বারাকপুর লোকাল আসছিল। মহিলারাই লাল গামছা দেখিয়ে বারাকপুর লোকাল দাঁড় করান। ট্রেন থেকে নেমে আসেন গার্ড ও চালক। তাঁরাই খবর দেন ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে। খবর পেয়ে রেলকর্মীরা আসেন। লাইন মেরামতির পর সকাল ১০টা ৩৪ মিনিটে আপ ১ নম্বর লাইনে ট্রেন চলাচল স্বাভাবিক হয়।
২ নম্বর আনন্দনগরের বাসিন্দা সুমিত্রা দাস বলেন, ময়লা ফেলতে এসে লাইনে ফাটল দেখে একজন। আমাকে খবর দিতেই স্টেশন মাস্টারকে জানাতে বলা হয় একজনকে। তিনি খড়দহ স্টেশন মাস্টারের ঘর থেকে ফিরে এলেও কোনও রেলকর্মীকে দেখা যায়নি। পরে আমরাই গামছা দেখিয়ে বারাকপুর লোকাল দাঁড় করিয়েছি। এই ফাটলের উপর দিয়ে ট্রেন গেলে বড় দুর্ঘটনা ঘটতে পারত। ট্রেনের যাত্রীরা যেমন দুর্ঘটনার মুখে পড়তেন, তেমনই আমাদের বস্তিও ক্ষতিগ্রস্ত হত। অনেকের প্রাণহানি ঘটত।
বারাকপুর লোকালে থাকা যাত্রী সুপ্রতিম বন্দ্যোপাধ্যায় বলেন, ভাগ্যিস মহিলাদের নজরে এসেছিল। নইলে আমাদের ট্রেন দুর্ঘটনায় পড়ত। তাঁরাই আজ আমাদের সকলের প্রাণ রক্ষা করলেন। রেল সূত্রের খবর, লাইনে অনেকটাই ফাটল দেখা গিয়েছিল। লাইন বেঁকেও গিয়েছিল। ফাটলের জেরে দেড় ঘণ্টা ট্রেন চলাচল বন্ধ থাকে। অবশ্য অন্য আপ লাইনে ট্রেন চলেছে। যদিও আপ লাইন দিয়ে বারাকপুর লোকালের আগে কোন ট্রেন গিয়েছিল, তা নিয়ে নিশ্চুপ রয়েছেন রেলকর্মীরা। স্থানীয় ও যাত্রীদের অভিযোগ, লাইন নিয়মিত দেখভালে গাফিলতি ছিল বলে মনে করছেন অনেকে।

09th  November, 2019
চিৎপুরে দুর্ঘটনার কবলে
স্কুল বাস, জখম ২৫ পড়ুয়া 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাত সকালে চিৎপুরে উল্টে গেল স্কুল পড়ুয়া বোঝাই বাস। ঘটনায় প্রায় ২৫জন ছাত্রছাত্রী জখম হয়েছে। তাদের মধ্যে ১০জনের আঘাত গুরুতর। জানা গিয়েছে, আজ সকাল ১০টা নাগাদ পড়ুয়াদের নিয়ে স্কুলে যাওয়ার পথে চিৎপুরের পিকে মুখার্জি রোড ও কাশীপুর রোডের সংযোগস্থলে নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায় একটি বেসরকারি স্কুলের বাস।  বিশদ

হাওড়ার গ্রামীণ এলাকায় ধান ও সব্জি চাষে ব্যাপক লোকসান
বন্যার ক্ষতি মিটতে না মিটতেই শেষ করে দিল বুলবুল, আক্ষেপ চাষিদের 

দীপ্তিমান মুখোপাধ্যায়, শ্যামপুর: বিঘের পর বিঘে জমিতে ধান চাষ হয়েছিল। তার অনেকগুলি পেকেও গিয়েছিল। আর কয়েকদিন পর থেকেই ধান কাটা শুরু হতো। কিন্তু, বুলবুলের প্রভাবে শুক্রবার রাত থেকে রবিবার ভোর পর্যন্ত প্রবল বৃষ্টি ও ঝোড়ো হাওয়ায় শ্যামপুরের অধিকাংশ জমিতে ধান গাছ মাটিতে শুয়ে পড়েছে। 
বিশদ

‘বুলবুল’ চলে যেতেই ভিড় দর্শকদের
অভিমান ভুলে উৎসব প্রাঙ্গণে প্রসেনজিত্,
রাখীকে নিয়ে দর্শকদের উত্সাহ তুঙ্গে

সোহম কর, কলকাতা: ‘বুলবুল’-এর প্রভাবে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবের প্রাঙ্গণ বেশ ভালোই ক্ষতিগ্রস্ত হয়েছিল। সবচেয়ে ক্ষতি হয়েছিল একতারা মঞ্চের। উত্সবের তৃতীয় দিনে কর্তৃপক্ষের চ্যালেঞ্জই ছিল, সবকিছুকে আগের মতো করে তোলা। যথাসময়ে কাজও শুরু হয়ে গিয়েছিল।
বিশদ

বুলবুলের তাণ্ডব
ছড়িয়ে রয়েছে বাটি, থালা, মুড়ির কৌটো, মাথা গোঁজার ঠাই হারিয়ে ডুকরে কাঁদছেন ভানুমতী 

বিমল বন্দ্যোপাধ্যায়, নামখানা: তিলে তিলে তৈরি ভিটের উপর স্বামী ও একমাত্র সন্তানকে নিয়ে মাথা গোঁজার ছাউনি ও সাজানো সংসার পেতেছিলেন ভানুমতী। শনিবার বিকেল পর্যন্ত তা নিয়ে একেবারে নিশ্চিন্তে ছিলেন।
বিশদ

সবচেয়ে ক্ষতিগ্রস্ত হিঙ্গলগঞ্জ, সন্দেশখালি
সুন্দরবন লাগোয়া বসিরহাটে ঝড়ে
মৃত ৫, বাড়ি ভাঙল ৬ হাজার

বিএনএ, বারাসত: আয়লার ভয়ঙ্কর স্মৃতি উসকে ঘূর্ণিঝড় বুলবুল তছনচ করে দিয়েছে বসিরহাট মহকুমার সুন্দরবন লাগোয়া বিভিন্ন ব্লক এলাকাকে। দেওয়াল, গাছ ও বিদ্যুতের খুঁটি চাপা পড়ে মোট পাঁচ জনের মৃত্যু হয়েছে। প্রচুর গবাদি পশু মারা গিয়েছে। ছয় হাজারের বেশি বাড়ি সম্পূর্ণভাবে ভেঙে পড়েছে। আংশিক ক্ষতিগ্রস্ত বাড়ির সংখ্যা ১৬ হাজারের বেশি। 
বিশদ

ঝড়ে রায়দিঘিতে ভাঙল বাড়ি, রাস্তায় উপড়ে পড়ল গাছ, নদীবাঁধে ধস  

সত্যজিৎ বন্দ্যোপাধ্যায়, রায়দিঘি, ঘূর্ণিঝড় বুলবুলের দাপটে তছনছ হল রায়দিঘি এলাকা। ভেঙে পড়ল গাছপালা-ঘরবাড়ি। শনিবার রাত থেকেই রবিবার সারাদিন বিদ্যুৎহীন বহু এলাকা। রীতিমতো তাণ্ডব চালিয়েছে বুলবুল। দুপুরে পর নদীবাঁধে ধস নেমে আতঙ্ক ছড়ায় বাসিন্দাদের মধ্যে।  
বিশদ

অপর্যাপ্ত ত্রাণ আর সাংসদের অনুপস্থিতি নিয়ে ক্ষোভ বসিরহাটে 

বিএনএ, বারাসত: বুলবুলের দাপটে লণ্ডভণ্ড বসিরহাটে ত্রাণ নিয়ে বিভিন্ন এলাকায় ক্ষোভ তৈরি হয়েছে। সর্বত্রই পর্যাপ্ত ত্রাণ সামগ্রী না পাওয়ার অভিযোগ তুলেছেন এলাকাবাসী। গাছ পড়ে আটকে থাকা রাস্তাঘাট পরিষ্কারের ক্ষেত্রে প্রশাসনিক তৎপরতা তুলনায় অনেক কম হওয়ার অভিযোগ তুলেছেন হিঙ্গলগঞ্জ ও সন্দেশখালির বিভিন্ন প্রান্তের মানুষ। 
বিশদ

বুলবুলের তাণ্ডবে বেশি আতঙ্কিত বিমা না করা চাষিরা 

সংবাদদাতা, তারকেশ্বর: ‘বুলবুল’-এর প্রভাবে তারকেশ্বর, হরিপাল, ধনেখালি, জাঙ্গিপাড়া সহ বিস্তীর্ণ এলাকার চাষিরা ক্ষতির সম্মুখীন হয়। মাঠের পাকা ধান বৃষ্টিতে জলের শুয়ে পড়ে। কোনও বিমার আওতায় না থাকা চাষিরা সবচেয়ে বেশি চিন্তায় রয়েছেন। তারকেশ্বর ব্লকের সন্তোষপুর গ্রামের চাষি স্বপন ঘাঁটি বলেন, সামান্য জমিতে ধান চাষ করেছি।  
বিশদ

হাবড়ায় বিডিওর বাড়িতে ডাকাতির ঘটনায় গ্রেপ্তার ৪ 

বিএনএ, বারাসত: হাবড়ায় বিডিওকে বেঁধে রেখে দুঃসাহসিক ডাকাতির ঘটনায় পুলিস চার দুষ্কৃতীকে গ্রেপ্তার করেছে। ধৃতদের নাম মইদুল বিশ্বাস, শঙ্কর সাহা, সুদীপ রায় ও ফারুক আলি। ধৃতদের এদিন বারাসত জেলা আদালতে তোলা হলে বিচারক ১০দিনের পুলিস হেফাজতের নির্দেশ দিয়েছেন। 
বিশদ

নবজাতক হরিণের নাম রাখা হল বুলবুল
ঝড়ে অধিকাংশ প্রাণীই ঘরে, কম্বলে
জড়িয়ে বাক্সে সারাদিন অ্যানাকোন্ডারা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডবে বেশ কয়েকটি জেলায় ক্ষয়ক্ষতি হয়েছে। সারাদিন সাধারণ মানুষও যথেষ্ট আতঙ্কে ছিল। সেই সময়টা কম্বলের মধ্যে গুটিয়েই দিন কাটাল আমাজনের প্রাণীরা। দিনভর বৃষ্টির কারণে হঠাৎ তামপাত্রা কমে যাওয়ায় আলিপুর চিড়িয়াখানায় চারটি অ্যানাকোন্ডাকে কম্বলের মধ্যেই রাখার ব্যবস্থা করে কর্তৃপক্ষ। 
বিশদ

জলে ভাসছে প্রতিমার কাঠামো
পুকুরপাড়ের আবর্জনায় মশার আঁতুড়ঘর, দঃ শহরতলির বিস্তীর্ণ অংশে ডেঙ্গু আতঙ্ক 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুকুরপাড়ে আবর্জনার স্তূপ। সকালে পুরসভার সাফাইকর্মীরা পরিষ্কার করে যাওয়ার পরেও দুপুর বাড়তেই আবারও নোংরায় ভরে যাচ্ছে। থার্মোকলের কাপ-প্লেট বা ডাবের খোলায় জমে থাকা বৃষ্টির জলে মশার আঁতুড়ঘর। কোনও কোনও জলাশয়ে প্রতিমা নিরঞ্জনের পর কাঠামো ভেসে রয়েছে। 
বিশদ

এনআরসি আতঙ্কে জন্ম-মৃত্যুর নথি তোলার হিড়িক, দিনে আয় ২৫ থেকে ৩৫ হাজার টাকা
কলকাতা পুরসভা

সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: জাতীয় নাগরিক পঞ্জি বা এনআরসি নিয়ে সমস্যা কোন পর্যায়ে পৌঁছতে পারে, তার অন্যতম উদাহরণ দেশের উত্তর-পূর্বের রাজ্য অসম। কিন্তু তা নিয়ে আতঙ্ক কলকাতার মানুষকে কতটা গ্রাস করেছে, তার তথ্য মিলল কলকাতা পুরসভার জন্ম-মৃত্যুর শংসাপত্র বিভাগে। 
বিশদ

বুলবুলের প্রভাবে শহরে ঝোড়ো হাওয়া, তুমুল বৃষ্টি, গাছ ভেঙে পড়ল যত্রতত্র 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এর প্রভাব তেমনভাবে পড়েনি কলকাতায়। কিন্তু শনিবার দিনভর বৃষ্টি এবং প্রায় ৪৫-৫০ কিমি গতিবেগে ঝোড়ো হাওয়ায় জনজীবন কার্যত ব্যাহত হয়। ঘূর্ণিঝড়ের আতঙ্কে শনিবার এমনিতেই রাস্তাঘাট ফাঁকা ছিল। যার জেরে বড়সড় কোনও দুর্ঘটনা ঘটেনি বলেই দাবি পুলিস-প্রশাসনের। 
বিশদ

ঝড়-বৃষ্টির রাতে জন্ম কন্যা সন্তানের,
সকলেরই দাবি নাম রাখা হোক বুলবুল

সংবাদদাতা, তারকেশ্বর: বুলবুলের দাপটে ঝড়-বৃষ্টির রাতে হাসপাতালে পৌঁছতে দেরি হওয়ায় দেবদাস ক্ষেত্রপালের বাড়িতেই জন্ম হয় শিশুকন্যার। হাসপাতালে আসার পর চিকিৎসকরা কর্ড কেটে মা ও শিশুকে আলাদা করেন। পাড়া-প্রতিবেশী থেকে শুরু করে হাসপাতালের কর্মী— সকলেরই দাবি, কন্যা সন্তানের নাম রাখা হোক বুলবুল।  
বিশদ

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ১০ নভেম্বর (পিটিআই): অযোধ্যার বিতর্কিত জমি হিন্দুদের। মসজিদের জন্য অযোধ্যায় বিকল্প ৫ একর জমি দিতে হবে। শনিবার রাম জন্মভূমি-বাবরি মসজিদ জমি মামলায় ঐতিহাসিক এই রায় দিয়েছে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সাংবিধানিক বেঞ্চ। রায় ঘোষণার পর ২৪ ঘণ্টা কেটে ...

সুমন তেওয়ারি, শান্তিনিকেতন, বিএনএ: অভূতপূর্ব নিরাপত্তা বলয়ের মধ্যে দিয়েই আজ, সোমবার শান্তিনিকেতনের আম্রকুঞ্জে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের উপস্থিতিতে অনুষ্ঠিত হবে বিশ্বভারতীর সমাবর্তন অনুষ্ঠান।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাজারে এল বেঙ্গল টাইলস-এর নতুন টাইল ‘লাসট্রা’। এটি আদতে বড় আকারের স্ল্যাব, যা ৮০০ X ১৬০০, ৬০০ X ১২০০ বা এমন ধরনের ...

বিএনএ, জলপাইগুড়ি: ২০১৫ সালের বিধ্বংসী অগ্নিকাণ্ডের পরও শিক্ষা নেননি জলপাইগুড়ির দিনবাজারের ব্যবসায়ীরা। এই বাজারে অগ্নি নির্বাপণ ব্যবস্থা নিয়ে কোনওরকম ব্যবস্থা নেই। ঘিঞ্জি দিনবাজার কার্যত জতুগৃহে পরিণত হয়ে রয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত বিষয়ে অশান্তি বৃদ্ধির আশঙ্কা, আত্মীয়-পরিজনের সঙ্গে সম্পর্কের অবনতি। শেয়ার, ফাটকা, লটারিতে অর্থাগম, কর্মক্ষেত্রে গোলযোগের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২১: রুশ সাহিত্যিক ফিওদর দস্তয়েভস্কির জন্ম
১৮৮৮: স্বাধীনতা সংগ্রামী মৌলানা আবুল কালাম আজাদের জন্ম
১৯১৮: শেষ হল প্রথম বিশ্বযুদ্ধ
১৯৩৬: অভিনেত্রী মালা সিনহার জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৯ টাকা ৭২.০৯ টাকা
পাউন্ড ৮৯.৬৮ টাকা ৯২.৯২ টাকা
ইউরো ৭৭.২৫ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
09th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৫৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৫৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭, ১৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪, ৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪, ৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  November, 2019

দিন পঞ্জিকা

২৪ কার্তিক ১৪২৬, ১১ নভেম্বর ২০১৯, সোমবার, চতুর্দশী ৩০/২৯ রাত্রি ৬/২। অশ্বিনী ৩৩/৩৮ রাত্রি ৭/১৭। সূ উ ৫/৫০/১৫, অ ৪/৫১/১৩, অমৃতযোগ দিবা ৭/১৮ মধ্যে পুনঃ ৮/৪৬ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ৭/২৭ গতে ১০/৫৫ মধ্যে পুনঃ ২/২২ গতে ৩/১৪ মধ্যে, বারবেলা ৭/১৩ গতে ৮/৩৫ মধ্যে পুনঃ ২/৬ গতে ৩/২৮ মধ্যে, কালরাত্রি ৯/৪৩ গতে ১১/২১ মধ্যে। 
২৪ কার্তিক ১৪২৬, ১১ নভেম্বর ২০১৯, সোমবার, চতুর্দশী ২৯/৫৩/১ রাত্রি ৫/৪৮/৩৩। অশ্বিনী ৩৫/২৬/১৫ রাত্রি ৮/১/৫১, সূ উ ৫/৫১/২১, অ ৪/৫১/৪৬, অমৃতযোগ দিবা ৭/২৯ মধ্যে ও ৮/৫৪ গতে ১১/৩ মধ্যে এবং রাত্রি ৭/২৩ গতে ১০/৫৮ মধ্যে ও ২/৩০ গতে ৩/২৩ মধ্যে, বারবেলা ২/৬/৪০ গতে ৩/২৯/১৩ মধ্যে, কালবেলা ৭/১৩/৫৪ গতে ৮/৩৬/২৭ মধ্যে, কালরাত্রি ৯/৪৪/৭ গতে ১১/২১/৩৩ মধ্যে। 
১৩ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
কোচবিহারে শুরু রাসমেলা
 

সোমবার ফিতে কেটে রাসমেলার দ্বারোদঘাটন করলেন কোচবিহার রামকৃষ্ণ মঠের অধ্যক্ষ। ...বিশদ

07:43:00 PM

হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন লতা
হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন প্রবাদপ্রতিম গায়িকা লতা মঙ্গেশকর। চেস্ট ইনফেকশনের ...বিশদ

06:09:58 PM

হাসপাতালে ভর্তি লতা মঙ্গেশকর 
অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হলেন প্রবাদপ্রতিম সঙ্গীতশিল্পী লতা মঙ্গেশকর। গত ...বিশদ

04:35:00 PM

বাংলায় জয়েন্ট: ধর্মতলায় অবস্থান বিক্ষোভে তৃণমূল

 বাংলায় জয়েন্ট নয় কেন? কেন্দ্রীয় সরকারের এই বঞ্চনার অভিযোগ তুলে ...বিশদ

04:06:00 PM

মুম্বইতে বৈঠকে শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারে ও এনসিপি প্রধান শারদ পাওয়ার 

01:41:00 PM

ছাত্র বিক্ষোভে উত্তাল জেএনইউ 
ফের পড়ুয়াদের বিক্ষোভের জেরে শিরোনামে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়। ফি বৃদ্ধি ...বিশদ

01:31:23 PM