Bartaman Patrika
কলকাতা
 

  চেহারা বিতর্ক: ময়দানে আম্বেদকরের
মূর্তি বদলের দাবি নবান্নের বিবেচনায়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ময়দানে রেড রোডের ধারে অবস্থিত বি আর আম্বেদকরের পূর্ণাবয়ব মূর্তি বদল করার দাবি বিবেচনা করছে রাজ্য সরকার। তফসিলি জাতি-উপজাতি সম্প্রদায়ের একটি সংগঠনের তরফে লাগাতার দরবারের পরিপ্রেক্ষিতে নবান্ন এই পদক্ষেপ করছে। সংশ্লিষ্ট মূর্তিটির মুখাবয়বের সঙ্গে সংবিধানের জনক আম্বেদকরের চেহারার আদৌ তেমন মিল নেই—মূলত এই যুক্তিতে সংগঠনটি দরবার করে। সম্প্রতি পুরমন্ত্রী তথা মেয়র ফিরহাদ হাকিমের কাছে লিখিত দরবারের পরিপ্রেক্ষিতে পুরদপ্তরের তরফে বিষয়টি তথ্য-সংস্কৃতি দপ্তরের কাছে বিবেচনার জন্য পাঠানো হয়েছে। নবান্ন সূত্রের খবর, বিষয়টি এখন গুরুত্ব দিয়ে বিবেচনা করা চলছে। আম্বেদকরের মতো ব্যক্তির সম্মানের প্রশ্ন জড়িত থাকার কারণে সব কিছু খতিয়ে দেখে ইতিবাচক পদক্ষেপ করবে সরকার।
মূর্তি বদলের দাবিতে বেশ কিছুদিন ধরেই সরব হয়েছে ডঃ বি আর আম্বেদকর মিশন নামে ওই সংস্থাটি। তাদের উদ্যোগেই সমাজে পিছিয়ে থাকা তফসিলি গোষ্ঠীভুক্ত মানুষের আরও কয়েকটি সংগঠন মিলে সংবিধান বাঁচাও কমিটির নামে একটি যৌথ মঞ্চ গঠিত হয়। এই মঞ্চও মূর্তি বদলের দাবি জানায়। আম্বেদকর মিশনের রাজ্য মহাসচিব সমীর দাস বুধবার বলেন, বেশ কিছুদিন আগেই আমরা মূর্তি বদলের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও পূর্বতন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠিকে চিঠি দিয়েছিলাম। তেমন ইতিবাচক সাড়া না পেয়ে সম্প্রতি পুরমন্ত্রীকে ফের এনিয়ে তাগাদা দিয়ে লিখিত দরবার করি। তার পরিপ্রেক্ষিতে এদিনই পুরমন্ত্রীর দপ্তরের অফিসার অন স্পেশাল ডিউটি আফতাব আহমেদ বিষয়টি বিবেচনার জন্য তথ্য-সংস্কৃতি দপ্তরের ডিরেক্টরকে (ইনফরমেশন) চিঠি লিখেছেন। পাশাপাশি নবান্ন থেকে মৌখিকভাবে বিষয়টি নিয়ে সরকার ইতিবাচক পথেই এগচ্ছে বলে ইঙ্গিত দেওয়া হয়েছে। আমরা যে সব যুক্তি এবং ছবি সহ এই মূর্তি বদলের দাবি জানিয়েছি, তা সরকারের কাছে গ্রাহ্য হবে বলেই মনে করছি।
কেন এই মূর্তি বদলের দাবিতে তাঁরা সক্রিয় হলেন? সমীরবাবুর বক্তব্য, আমরা জেনেছি, মূর্তিটি কোনও এক পরিস্থিতিতে তড়িঘড়ি স্থাপন করা হয় বামফ্রন্ট জমানায়। কিন্তু বাবাসাহেবের মুখের সঙ্গে সেটির কোনও মিল নেই বললেই চলে। বরং মুখাবয়ব সহ গোটা মূর্তিটি দেখলে অনেকটা লেনিনের সঙ্গে মিল পাওয়া যায়। সবচেয়ে বড় কথা, বাবাসাহেব সাত বছর বয়স থেকে চশমা ব্যবহার করতেন। তাঁর কোনও ছবি বা মূর্তি নেই, যেখানে তাঁর চোখে চশমা নেই। কিন্তু এই মূর্তিটির চোখে সেই চশমাটিও পর্যন্ত দেওয়া হয়নি। কেন দেশের সংবিধান প্রণেতার এই ধরনের একটি মূর্তি বসানো হয়েছিল, তা সে সময় যাঁরা সরকারে ছিলেন, তাঁরাই ভালো বলতে পারবেন।
12th  September, 2019
এবিভিপির তাণ্ডবের বিরুদ্ধে
যাদবপুরে পড়ুয়াদের মিছিল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাঁচ বছর আগে এই দিনেই হোক কলরবের বিশাল স্বতঃস্ফূর্ত মিছিল বেরিয়েছিল অ্যাকাডেমি অব ফাইন আর্টস থেকে। বহরে অত বড় না হলেও প্রায় একই স্বতঃস্ফূর্ততায় ঠিক পাঁচ বছর পর যাদবপুর বিশ্ববিদ্যালয়ের দু’নম্বর গেট থেকে বিশাল মিছিল বের করেন সমস্ত ছাত্রছাত্রীরা।
বিশদ

যাদবপুরকাণ্ড
ক্যাম্পাসে পুলিস না ডাকায় ক্ষোভ, উপাচার্যের
সিদ্ধান্তকে সমর্থন করে বিবৃতি বিশ্ববিদ্যালয়ের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাদবপুরকাণ্ডে কেন ক্যাম্পাসে পুলিস ডাকা হয়নি, তা নিয়ে উপাচার্য সুরঞ্জন দাসের কড়া সমালোচনা করেছে বিজেপি। রাজ্যপালও ক্ষোভ প্রকাশ করেছেন। তবে ক্যাম্পাসে পুলিস না ডাকার সিদ্ধান্তকে সমর্থন করে প্রেস বিবৃতি দিল কর্তৃপক্ষ।
বিশদ

জমির দখল নিয়ে রণক্ষেত্র
ভদ্রেশ্বর, অবরোধ, লাঠিচার্জ

বিএনএ, চুঁচুড়া: ব্যক্তি মালিকানাধীন জমি প্রোমোটারের হাতে তুলে দেওয়ার অভিযোগকে কেন্দ্র করে শুক্রবার বিকালে রণক্ষেত্র হয়ে উঠল ভদ্রেশ্বরের দক্ষিণপাড়া। প্রায় আট বছর ধরে চলা মামলা শেষে হাইকোর্টের রায়ে এদিন পুলিস নিয়ে ভদ্রেশ্বরের ওই জমির মালিকপক্ষ দখল নিতে যায়।
বিশদ

ভিআইপির বদলে ক্লাব ইনভাইটি কার্ড বিলি
হবে অনেক কম, জানাল পুজো উদ্যোক্তারা

সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: প্রতিমা দর্শনে ভিআইপি কার্ড নয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এই মনোভাব জানার পর প্রথমটায় চিন্তায় পড়ে গিয়েছিলেন পুজোকর্তারা। পরে তাঁদের আবেদনে সাড়া দিয়ে মুখ্যমন্ত্রী ‘ক্লাব ইনভাইটি কার্ড’ তৈরির পরামর্শ দেন। এরপরই শহরের প্রায় প্রতিটি ক্লাবই তৈরি করেছে বা করছে ‘ক্লাব ইনভাইটি কার্ড’।
বিশদ

দুর্গাপুজোয় মমতাকে আমন্ত্রণ ১০ হাজার ছুঁই
ছুঁই, উদ্বোধনে চান সাড়ে ৩ হাজার উদ্যোক্তা

দেবাঞ্জন দাস, কলকাতা: বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোর উদ্যোক্তাদের কাছে এবারও তিনিই অন্যতম আকর্ষণ। সেই আকর্ষণের মাত্রা যেন বছর বছর লাফিয়ে লাফিয়ে বাড়ছে। গত বছর গোটা রাজ্য তথা দেশের নানা প্রান্ত থেকে তাঁর কাছে পুজোর আমন্ত্রণপত্র এসেছিল ১০ হাজারেরও বেশি।
বিশদ

 সোদপুরে পুরনো জমিদার বাড়ি, পানিহাটিতে হলদে কালীবাড়ির আদলে মণ্ডপ

 অভিমন্যু মাহাত, সোদপুর, বিএনএ: ১৫০ বছরের পুরনো আস্ত জমিদার বাড়িকেই তুলে ধরছে সোদপুরের উদয়ন সংঘ। এবার তাদের থিম ‘খিড়কি থেকে সিংহদুয়ার’। থিম ড্রামা, থিম সং ও অডিও থিমে নজর কাড়বে উদয়ন সংঘ। জমিদার বাড়ির চরিত্রগুলির কথোপকথন শোনা যাবে মণ্ডপে প্রবেশ করলেই।
বিশদ

যাদবপুর: রাজ্যপালের ভূমিকা পক্ষপাতমূলক, অভিযোগ সেলিম, মান্নানের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাদবপুরকাণ্ডে রাজ্যপালের ভূমিকা পক্ষপাতিত্বের দোষে দুষ্ট। এভাবেই রাজ্যপাল জগদীপ ধনকারের ভূমিকার সমালোচনায় সরব হল কংগ্রেস ও বামেরা। যাদবপুরের বিক্ষোভকারীদের পাশে দাঁড়িয়ে সিপিএম মুখপাত্র মহম্মদ সেলিম কড়া ভাষায় আক্রমণ করেছেন কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়কে। বিশদ

শহর-গ্রামাঞ্চলে বেশ কিছু পুজো এবার বিজেপির ‘দখলে
হাওড়ায় দুর্গাপুজোর উদ্বোধনে
আসতে পারেন অমিত শাহ

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: বড় বড় দুর্গাপুজো মানেই এতদিন বোঝা যেত তৃণমূল নেতাদের পুজো। কিন্তু, এবার তাতে কিছুটা হলেও ভাগ বসিয়েছে বিজেপি। হাওড়া শহর তো বটেই গ্রামীণেরও বেশ কয়েকটি বড় পুজোর ‘দখল’ নিয়েছে বিজেপি। আর ওই সমস্ত পুজো কমিটি বিজেপি নেতৃত্বের কাছে কেন্দ্রীয় মন্ত্রীদের উদ্বোধনের জন্য আবেদন করেছে। বিশদ

৩০ লক্ষ টাকার সোনার বিস্কুট সহ
ধৃত ৩ বাংলাদেশির পুলিস হেফাজত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিয়ালদহ স্টেশনের পার্কিং জোন থেকে প্রায় ৩০ লক্ষ টাকার সোনার বিস্কুট সহ ধৃত তিন বাংলাদেশিকে আগামী ৩ অক্টোবর পর্যন্ত পুলিস হেফাজতে রাখার নির্দেশ দিল আদালত। শুক্রবার শিয়ালদহ আদালতের অতিরিক্ত মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট (এসিজেএম) শুভদীপ রায় ওই আদেশ দিয়েছেন।
বিশদ

শীঘ্রই মামলা যাবে দায়রা কোর্টে
জাগুয়ার কাণ্ডে রাঘিবের
জামিন নাকচ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জাগুয়ার কাণ্ডে ধৃত রাঘিব পারভেজের জামিনের আবেদন বাতিল করে দিল আদালত। শুক্রবার ব্যাঙ্কশাল আদালত ওই আবেদন নাকচ করে দেয়।
মুখ্য সরকারি আইনজীবী অভিজিৎ চট্টোপাধ্যায় জানান, শীঘ্রই নিম্ন থেকে দায়রা কোর্টে মামলাটি স্থানান্তর হবে।
বিশদ

কাজের দিনে পাতালপথে যাত্রীসংখ্যা
একলাফে বাড়ল ৫০ হাজারেরও বেশি

  প্রসেনজিৎ কোলে, কলকাতা: পুজো এগিয়ে আসতেই পাতালপথে যাত্রীসংখ্যা একলাফে অনেকটাই বাড়ল। বর্তমানে কাজের দিনে গড়ে সাত লক্ষের বেশি যাত্রী মেট্রোয় সফর করেন। এক মাসে কাজের দিনে যাত্রী বেড়েছে ৫০ হাজারেরও বেশি। পাল্লা দিয়ে যাত্রীসংখ্যা বেড়েছে শনি-রবিবারও। বিশদ

  বনগাঁয় সূর্যশঙ্কর খুনের ঘটনার ফের বিচার প্রক্রিয়া শুরু হল, মূল অভিযুক্ত বিজেপি নেতা

 বিএনএ, বারাসত: বনগাঁর মতিগঞ্জের বাসিন্দা সূর্যশঙ্কর রায়চৌধুরি খুনের ঘটনার ফের বিচার প্রক্রিয়া শুরু হল। শুক্রবার বনগাঁ মহকুমা আদালতে হাজির হয় মূল অভিযুক্ত তথা বিজেপি নেতা দেবদাস মণ্ডল। খুনের ঘটনায় মোট অভিযুক্ত ১০ জন। বিশদ

 পাথরপ্রতিমায় চাকরি টোপে লক্ষ লক্ষ টাকা প্রতারণা, গ্রেপ্তার

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: প্রাইমারিতে শিক্ষকতার চাকরি পাইয়ে দেওয়ার নামে বিভিন্ন সময়ে বেকার যুবক-যুবতীদের কাছ থেকে লাখ লাখ টাকা নিয়েছিল পাথরপ্রতিমার গোবর্ধনপুর উপকূল থানার উত্তর সীতারামপুরের আশীস মান্না। বিশদ

বারাসত জেলা হাসপাতালে ডাক্তারের বিরুদ্ধে দায়িত্বে অবহেলার অভিযোগ

 বিএনএ, বারাসত: বারাসাত জেলা হাসপাতালে এক চিকিৎসকের বিরুদ্ধে ডিউটি না করে প্রাইভেট চেম্বার করার অভিযোগ উঠল। অভিযোগ, ওই চিকিৎসক প্রায় ১২ ঘণ্টা এক রোগীকে বিনা চিকিৎসায় ফেলে রেখেছিলেন।
বিশদ

Pages: 12345

একনজরে
বিএনএ, রায়গঞ্জ: দুই শিক্ষাকর্মীর বদলির প্রতিবাদে ছাত্র আন্দোলনে শুক্রবার উত্তাল হল রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়। এদিন বিশ্ববিদ্যালয়ে অঙ্ক ও কম্পিউটার অ্যান্ড ইনফর্মেশন সায়েন্স বিভাগের সামনে কয়েকশ’ ছাত্রছাত্রী ...

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর: চলতি ২০১৯-২০ আর্থিক বছরে দেশের মাইক্রো-ফিনান্স ইন্ডাস্ট্রি ২ লক্ষ ৫০ হাজার কোটি টাকার গণ্ডি অতিক্রম করবে। স্ব-ধন ‘ভারত মাইক্রো-ফিনান্স রিপোর্ট, ২০১৯’-এ প্রকাশ পেয়েছে এই তথ্য। ...

সংবাদদাতা, ঘাটাল: কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপির সংসদ সদস্য বাবুল সুপ্রিয়কে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে হেনস্তার প্রতিবাদে শুক্রবার দুপুরে দাসপুর থানার গৌরা বাসস্টপে বিজেপি পথ অবরোধ করে।  ...

 ইন্দোনেশিয়া, ২০ সেপ্টেম্বর: দ্বিতীয় ভারতীয় ব্যাডমিন্টন প্লেয়ার হিসেবে এশিয়ান টেবল টেনিস চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে উঠলেন জি সাথিয়ান। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ভারতের টপ র‌্যাঙ্কিং সাথিয়ান ১১-৭, ১১-৮, ১১-৬ পয়েন্টে হারালেন উত্তর কোরিয়ার আন-জি সংকে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর ভালো যাবে না। সাংসারিক কলহবৃদ্ধি। প্রেমে সফলতা। শত্রুর সঙ্গে সন্তোষজনক সমঝোতা। সন্তানের সাফল্যে মানসিক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক শান্তি দিবস
১৮৬৬: ব্রিটিশ সাংবাদিক, ঐতিহাসিক ও লেখক এইচ জি ওয়েলসের জন্ম
১৯৩৪: জাপানের হনসুতে টাইফুনের তাণ্ডব, মৃত ৩ হাজার ৩৬ জন
১৯৪৭: মার্কিন লেখক স্টিফেন কিংয়ের জন্ম
১৯৭৯: ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ক্রিস গেইলের জন্ম
১৯৮০: অভিনেত্রী করিনা কাপুর খানের জন্ম
১৯৮১: অভিনেত্রী রিমি সেনের জন্ম
১৯৯৩: সংবিধানকে অস্বীকার করে রাশিয়ায় সাংবিধানিক সংকট তৈরি করলেন তৎকালীন প্রেসিডেন্ট বরিস ইয়েলৎসিন
২০০৭: রিজওয়ানুর রহমানের মৃত্যু
২০১৩: কেনিয়ার রাজধানী নাইরোবিতে ওয়েস্ট গেট শপিং মলে জঙ্গি হামলা, নিহত কমপক্ষে ৬৭

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭,৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ৩৭/১২ রাত্রি ৮/২১। রোহিণী ১৪/৪৩ দিবা ১১/২২। সূ উ ৫/২৮/২৩, অ ৫/৩১/৪০, অমৃতযোগ দিবা ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪১ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ৬/৫৯ মধ্যে পুনঃ ১/০ গতে ২/৩০ মধ্যে পুনঃ ৪/০ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/১ মধ্যে পুনঃ ৩/৫৯ গতে উদয়াবধি।
৩ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ২৫/২২/২১ দিবা ৩/৩৭/৫। রোহিণী ৭/১/২৪ দিবা ৮/১৬/৪৩, সূ উ ৫/২৮/৯, অ ৫/৩৩/২৯, অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে ও ৭/৭ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৪২ গতে ৫/৩৩ মধ্যে এবং রাত্রি ১২/৩৮ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ১/১/২৯ গতে ২/৩২/৯ মধ্যে, কালবেলা ৬/৫৮/৪৯ মধ্যে ও ৪/২/৪৯ গতে ৫/৩৩/২৯ মধ্যে, কালরাত্রি ৭/২/৪৯ মধ্যে ও ৩/৫৮/৪৯ গতে ৫/২৮/২৮ মধ্যে।
২১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
স্কুলগুলির পরিচালন সমিতির মেয়াদ বৃদ্ধি করল শিক্ষা দপ্তর
স্কুলগুলির পরিচালন সমিতির মেয়াদ বাড়িয়ে দিল শিক্ষা দপ্তর। বিজ্ঞপ্তি প্রকাশ ...বিশদ

08:53:55 AM

শেয়ার বাজারে এক দিনে সম্পদ বাড়ল প্রায় ৭ লক্ষ কোটি টাকা
কর্পোরেট কর ছাড়ের সিদ্ধান্তে চাঙ্গা শেয়ার বাজার। একদিনে বেড়েছে ২ ...বিশদ

08:50:00 AM

অনুমতি বাতিল, তবুও মিছিল করবেন প্রাথমিক শিক্ষকরা
আগামী ২৩ সেপ্টেম্বর শিক্ষকদের নবান্ন অভিযানের অনুমতি দেয়নি পুলিস। এমনই ...বিশদ

08:41:45 AM

তিন বালিকাকে যৌন হেনস্তায় অভিযুক্ত ৭০ বছরের যাজক
তিন বালিকাকে যৌন হেনস্তা করার অভিযোগ উঠল ৭০ বছরের এক ...বিশদ

08:30:00 AM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক শান্তি দিবস১৮৬৬: ব্রিটিশ সাংবাদিক, ঐতিহাসিক ও লেখক এইচ জি ...বিশদ

08:22:02 AM

এলআইসি-তে মানুষের বিশ্বাসকে ভাঙছে বিজেপি, কটাক্ষ প্রিয়াঙ্কার
জীবন বিমা নিগমের (এলআইসি) উপর মানুষের বিশ্বাসকে ভেঙে দিচ্ছে মোদি ...বিশদ

08:15:00 AM