Bartaman Patrika
কলকাতা
 

 বউবাজারের বিপর্যস্ত এলাকার স্বর্ণ ব্যবসায়ীদের ক্ষতিপূরণ দিতে উদ্যোগ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বউবাজারের বিপর্যয়ে ক্ষতিগ্রস্ত স্বর্ণ ব্যবসায়ীদের তালিকা তৈরি করে ক্ষতিপূরণ দেওয়ার ব্যাপারে উদ্যোগ নিচ্ছে কেএমআরসিএল। ইতিমধ্যে শ’খানেক ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীর একটি খসড়া তালিকা তৈরি করা হয়েছে ব্যবসায়ীদের আবেদনের ভিত্তিতে। এবার সেই তালিকার প্রতিলিপি স্বর্ণশিল্পী ও ব্যবসায়ীদের প্রতিনিধিত্বমূলক সংগঠনের হাতে দিয়ে দাবিগুলি যথার্থ কি না, তা খতিয়ে দেখা হবে। মঙ্গলবার স্থানীয় সূত্রে এই খবর জানা গিয়েছে। সূত্রের খবর, এদিনই কলকাতা পুরসভার তরফে স্থানীয় কাউন্সিলার, পুলিস এবং কেএমআরসিএল-এর প্রতিনিধিদের নিয়ে একটি বৈঠক হয়। সেখানে একটি খসড়া তালিকা পেশও করা হয়। সেখানে উপস্থিত ছিলেন স্বর্ণশিল্প বাঁচাও কমিটির কার্যনির্বাহী সভাপতি বাবলু দে। তিনি জানান, আমাদের একটি তালিকা দিয়ে তা খতিয়ে দেখতে আবেদন জানিয়েছে কেএমআরসিএল। কাউন্সিলার সত্যেন্দ্রনাথ দে বলেন, স্বর্ণ ব্যবসায়ী ও শিল্পীদের নাম ও ক্ষয়ক্ষতির পরিমাণ আমরা প্রাথমিকভাবে নথিভুক্ত করেছি। তাঁদেরও ক্ষতিপূরণ দেওয়ার ব্যাপারে উদ্যোগ নেওয়া হচ্ছে।
বাবলুবাবু এদিন বলেন, ব্যবসায়ীদের একাংশের তো এই বিপর্যয়ের জন্য বড় সমস্যা হয়েছে। তবে এর জন্য বন্ধ রাখা হয়েছে দুর্গা পিতুরি লেনের ঠিক মুখে ৯২, এ, বি বি গাঙ্গুলি স্ট্রিটের একটি প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানে হলমার্ক দেওয়া হয় সোনার অলঙ্কারে। আপাতত বাবলুবাবুদের কমিটির একটি ঘরে ঠাঁই হয়েছে এই হলমার্ক দেওয়ার প্রতিষ্ঠানটির। বাবলুবাবু কেএমআরসিএল কর্তাদের বলেন, এদের জন্য কোনও বিকল্প ব্যবস্থা করা দরকার খুব তাড়াতা঩ড়ি। তা না হলে বউবাজারের সব দোকানই অলঙ্কারে হলমার্ক দিতে গিয়ে সমস্যায় পড়বে। সেই ব্যাপারটিও খতিয়ে দেখা হবে বলে প্রশাসনিক কর্তারা আশ্বাস দিয়েছেন।
নির্মীয়মাণ ইস্ট-ওয়েস্ট মেট্রোর সুড়ঙ্গ তৈরি করতে গিয়ে বউবাজার অঞ্চলে যে বিপর্যয় নেমে এসেছে, তাতে এখানকার স্থায়ী বাসিন্দাদের পাশাপাশি শতাধিক ছোট, মাঝারি স্বর্ণ ব্যবসায়ী, কারিগরের ক্ষতি হয়েছে। অনেকেই অলঙ্কার তৈরির মেশিন, যন্ত্রপাতি নিয়ে ইতিমধ্যেই অন্যত্র চলে যেতে বাধ্য হয়েছেন। কারও জিনিসপত্র এমন ঘরের মধ্যে আটকে রয়েছে যে এখনও ঢুকতেই পারা যায়নি প্রাণহানির আশঙ্কা করে। এই ব্যবসায়ীরা বেশিরভাগই বিভিন্ন বাড়ির নীচের তলার ছোট অংশ ভাড়া নিয়ে ব্যবসা চালাতেন। প্রশাসন বাসিন্দাদের নিয়ে যতটা উদ্বিগ্ন, ব্যবসায়ীদের ক্ষয়ক্ষতির দিকে ততটা নজর দিচ্ছে না— এমন অভিযোগ প্রথম থেকেই উঠেছে। তবে ধীরে ধীরে তাঁরাও ক্ষতিপূরণ পাবেন বলে প্রশাসনের তরফে আশ্বস্ত করা হয়েছে।
11th  September, 2019
রোদ-বৃষ্টি উপেক্ষা করেই প্রতিদিন ৩০০ অসহায় বৃদ্ধর বাড়িতে খাবার পৌঁছে দেন ‘অন্নদাতা’ দেবকুমার 

বিএনএ, বরানগর: প্রায় তিনশ জন বৃদ্ধ-বৃদ্ধাকে প্রতিদিন দু’বেলা খাবার খাওয়াচ্ছেন বরানগরের টবিন রোডের বাসিন্দা দেবকুমার মল্লিক। প্রতিদিন টিফিন বক্সে খাবার পৌঁছে যায়। যেসব বৃদ্ধ-বৃদ্ধাকে সন্তানরা দেখভাল করেন না, আর যাঁদের সন্তান-সন্ততি নেই, তাঁদের জন্য ‘অন্নদাতা’ তিনি।
বিশদ

বউবাজারে পুজোর আবহেও বিপর্যয়ের নিস্তব্ধতা, দুর্গার কাছে উদ্ধারের প্রার্থনা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মেট্রো সুড়ঙ্গে বিপর্যয়ে বউবাজারের বিস্তীর্ণ অংশে হয় বাড়ি ভেঙে পড়েছে, নয়তো ফাটল ধরে আতঙ্ক তৈরি হয়েছে। বহু মানুষ ঘরছাড়া। যাঁরা রয়েছেন, তাঁরাও আতঙ্কে বসবাস করছেন। পুজোর মুখে ব্যবসায়ীরাও চরম হতাশায় ভুগছেন। এমতাবস্থায় তাঁদের এই অবস্থা থেকে বাঁচাতে ‘মা দুর্গা’ই পারেন। 
বিশদ

হাতিবাগানে কেনাকাটার ভিড় নেমে এল রাস্তায়, নিউ মার্কেট, গড়িয়াহাটে পুজোর বাজার জমজমাট 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শ্যামবাজার পাঁচমাথার মোড় থেকে স্টার থিয়েটার পর্যন্ত গাড়িতে আসতে সময় লাগল প্রায় ২৫ মিনিট। বলছিলেন উবেরচালক বিজয় যাদব। এমন অবস্থা কেন? এর আগের রবিবারগুলিতে পুজোর বাজারে ভিড় হলেও এদিনের চিত্র বুঝিয়ে দিল, পুজো একেবারে দোরগোড়ায়। হাতে আর বেশি সময় নেই। 
বিশদ

 শ্রীভূমির পুজোয় কলকাতায় পি ভি সিন্ধু

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শ্রীভূমির দুর্গাপুজোয় এবার নতুন চমক সোনার মেয়ে পিভি সিন্ধু, আলো দিয়ে ফুটিয়ে তোলা চন্দ্রযান ২-এর সোনালি যাত্রাপথ, স্বর্ণালী রঙের প্যান্ডেল আর থিমে মৌর্য আমলের সোনাঝরা মহলের প্রতিচ্ছবি। এবার শ্রীভূমির পুজোতে আসছেন বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে প্রথম ভারতীয় হিসেবে সোনা জিতে রেকর্ড করা পিভি সিন্ধু। সঙ্গে থাকবেন তাঁর দ্রোণাচার্য কোচ গোপীচাঁদও।  
বিশদ

চলছে প্রতিমার চোখ আঁকা, পড়ছে রঙের পোঁচ
কুমোরটুলিতে ব্যস্ততা চরমে, ছবি শিকারিদের সামলাতে জেরবার হচ্ছেন শিল্পীরা 

বীরেশ্বর বেরা, কলকাতা: আর বেশি দেরি নেই! শারদোৎসব দোরগোড়ায় কড়া নাড়ছে। নাওয়া-খাওয়া ভুলে ব্যস্ততার চরম পর্যায়ে রয়েছেন কুমোরটুলির মৃৎশিল্পী ও কারিগররা। গত সপ্তাহখানেক বৃষ্টিবাদলায় কাজ ব্যাহত হয়েছে। শনি ও রবিবার দু’দিন সকাল থেকেই ভালো রোদ্দুর পাওয়ায় কাজ যতটা পারা যায়, এগিয়ে নিয়ে যেতে তৎপর হয়েছেন শিল্পীরা। 
বিশদ

শহরে বাসের রেষারেষিতে দুর্ঘটনা, জখম ৮ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের শহরে বাসের রেষারেষিতে ঘটল দুর্ঘটনা। রবিবার দুপুরে মেয়ো রোড এবং রেড রোডের সংযোগস্থলে এই দুর্ঘটনা ঘটে। আটজন জখম হয়েছেন। সকলকেই এসএসকেএম হাসপাতালে নিয়ে যাওয়া হলে একজন বৃদ্ধ ছাড়া বাকিদের প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়।  
বিশদ

বাড়ির দাওয়ায় বসে শুনলেন সমস্যা
ঠাম্মা সেঞ্চুরি পেরতে হবে, ‘দিদিকে বলো’র প্রচারে ৮০ পেরনো বৃদ্ধাকে জড়িয়ে আব্দার নুসরতের 

বিএনএ, বারাসত: ‘দিদিকে বলো’র প্রচারে গিয়ে বয়স্কদের প্রণাম করে কারও বাড়িতে খেলেন রসগোল্লা, কোথাও খেলেন কোল্ডড্রিঙ্কস। কয়েক জনের বাড়ি থেকে জল চেয়েও খান বসিরহাটের সংসদ সদস্য তথা জনপ্রিয় অভিনেত্রী নুসরত জাহান।
বিশদ

কামালগাজির ব্যবসায়ী অপহরণকাণ্ডের মূল অভিযুক্ত এখনও অধরা 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: সোনারপুরের কামালগাজির বাসিন্দা রিয়েল এস্টেট ব্যবসায়ী অভিষেক মুখোপাধ্যায়ের অপহরণের ঘটনায় মূল অভিযুক্ত এখনও ধরা পড়েনি। রবিবার বারুইপুর পুলিস জেলার অতিরিক্ত পুলিস সুপার ইন্দ্রজিৎ বসু বলেন, অপহরণ কাণ্ডের নেপথ্য নায়ক অভিষেক বল্লভের খোঁজে চারপাশে তল্লাশি চলছে। 
বিশদ

কাঁকিনাড়ার খুনের ঘটনায় গ্রেপ্তার ৩ 

বিএনএ, বারাকপুর: কাঁকিনাড়া স্টেশনে ছিনতাইয়ে বাধা দিতে গিয়ে যুবক খুনের ঘটনায় তিন দুষ্কৃতী গ্রেপ্তার করল রেলপুলিস। শনিবার রাতে কলকাতা এন আর এস হাপাতালে ভর্তি থাকা এক দুষ্কৃতীকে প্রথমে গ্রেপ্তার করা হয়। তাকে জিজ্ঞাসাবাদের পর আরও দুই দুষ্কৃতীর নাম পায় পুলিস। রবিবার ভোরে তাদের গ্রেপ্তার করা হয়েছে।
বিশদ

 পাণ্ডুয়ায় পুড়ে গেল তৃণমূলের ২টি অফিস, অভিযুক্ত বিজেপি

বিএনএ, চুঁচুড়া: পাণ্ডুয়া ব্লকের শিখিরা-চাপতা গ্রাম পঞ্চায়েত এলাকায় তৃণমূল কংগ্রেসের দু’টি দলীয় কার্যালয় পুড়ে যাওয়াকে কেন্দ্র করে রাজনৈতিক চাপানউতোর শুরু হয়েছে। রবিবার ভোররাতে একই অঞ্চলের বেলে ও হরিদাসপুরে দু’টি অস্থায়ী পার্টি অফিস পুড়ে যায়। এরমধ্যে একটি প্রায় সম্পূর্ণ ও অন্যটি আংশিক ভস্মীভূত হয়ে গিয়েছে।  
বিশদ

দু’দিনে হেলমেটহীন চালকদের বিরুদ্ধে ৮৭৬ কেস, ব্লক রেডে উদ্ধার মদ, অস্ত্র 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘সেফ ড্রাইভ সেভ লাইফ’ নিয়ে সচেতনতা বাড়াতে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে। বিধিভঙ্গকারীদের শুধু জরিমানাই নয়, চলছে বোঝানোর কাজও। লাগাতার তল্লাশিও চলছে। কিন্তু তারপরেও নিয়ম না মানার প্রবণতা রয়েই গিয়েছে বাইকবাহিনী বা গাড়ি চালকদের মধ্যে। 
বিশদ

কেএমডিএ’র চিফ এগজিকিউটিভ অফিসারকে চিঠি পুর কমিশনারের
পাটুলির ৩৭টি জায়গায় ডেঙ্গুর মশার বংশবিস্তারে চরম উদ্বেগ 

সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: শহরের ভিতরে ফাঁকা জমি ডেকে আনছে বিপদ। জমা জঞ্জাল-আবর্জনা এবং জলে বাড়ছে ডেঙ্গুর মশার আঁতুড়ঘর। এভাবেই বিপজ্জনক হয়ে উঠেছে দক্ষিণ শহরতলির পাটুলি এবং সংলগ্ন বিস্তীর্ণ এলাকা। 
বিশদ

বেহাল সত্য ডাক্তার রোড মেরামতে পুরসভা, যান চলাচলে নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দু’সপ্তাহে দু’বার উল্টেছে মালপত্র সহ পণ্যবাহী বড় গাড়ি। যার মধ্যে রয়েছে তেলের একটি ট্যাঙ্কার। শুক্রবার গভীর রাতে দুর্ঘটনার পর শনিবার ভোররাত থেকে সত্য ডাক্তার রোডে রাস্তা অবরোধে বসেন এলাকার বাসিন্দারা। এই রাস্তায় দুর্ঘটনা এড়াতে এবার কলকাতা পুরসভা মেরামতের কাজে হাত দিল।  
বিশদ

রকমারি থিম আর বিনোদনের প্যাকেজিংয়ে পুজোর চারদিন প্রাণবন্ত করার প্রয়াস চুঁচুড়ায় 

অভিজিৎ চৌধুরি, চুঁচুড়া, বিএনএ: ইতিহাস বলে, হুগলির গুপ্তিপাড়া থেকেই আমজনতার জন্যে দুর্গাপুজো মণ্ডপের সিংহদুয়ার হাট হয়ে খুলে গিয়েছিল। সেই কবে ১২ জন যুবকের ‘বারো ইয়ারি’ পুজোর হাত ধরেই সর্বজনীন পুজোর ঢাকে কাঠি পড়েছিল। ইতিহাসের সরণী বেয়ে একবিংশ শতকে এসে হুগলির চুঁচুড়ায় সর্বজনীন পুজোর রমরমা। 
বিশদ

Pages: 12345

একনজরে
বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: গোটা দেশে অর্থনীতি ধুঁকছে। শিল্পে খরা। নগদ টাকার জোগান নেই। জিডিপি মুখ থুবড়ে পড়েছে। এই পরিস্থিতিতে সরকারের রাজস্ব আদায় কমবে, এটাই স্বাভাবিক। হয়েছেও তাই। চলতি আর্থিক বছরের প্রথম পাঁচ মাসে কেন্দ্রীয় সরকারের যে আয়কর আদায় হয়েছে, তা ...

তিরুবনন্তপুরম ও নয়াদিল্লি, ১৫ সেপ্টেম্বর (পিটিআই): একদিন আগেই এক দেশ এক ভাষার তত্ত্বে হিন্দির পক্ষে সওয়াল করেছেন অমিত শাহ। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর ওই মন্তব্যের বিরুদ্ধে রবিবার খড়্গহস্ত হলেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। ...

তেহরান ও দুবাই, ১৫ সেপ্টেম্বর (এপি): সৌদি আরবের তেল শোধনাগারে ড্রোন হামলার অভিযোগ অস্বীকার করল ইরান। রবিবার ইরানের বিদেশ মন্ত্রকের মুখপাত্র আব্বাস মোসাবি এক বিবৃতিতে বলেন, ‘তেহরানের বিরুদ্ধে ভিত্তিহীন ও অন্ধের মতো অভিযোগ আনা হয়েছে।  ...

সংবাদদাতা, গাজোল: কথায় বলে বাঙালির বারো মাসে তেরো পার্বণ। সব পার্বণ বা পুজোতেই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন পুরোহিতরা। বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোতেও তার ব্যতিক্রম হয় না।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্মান রক্ষায় বাড়তি সতর্কতা প্রয়োজন। শত্রুর সঙ্গে সম্মানজনক সমঝোতা। বাড়ি-ঘর বাহন কেনার যোগ। কর্মে সংস্থাগত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৬- ধ্রুপদী সংগীতশিল্পী এম এস শুভলক্ষ্মীর জন্ম
১৯৩১- হিজলি ক্যাম্পে বন্দিদের উপর গুলিতে হত দুই বিপ্লবী সন্তোষকুমার মিত্র এবং তারকেশ্বর সেনগুপ্ত
১৯৩২- নোবেলজয়ী স্কটিশ চিকিৎসক রোনাল্ড রসের মৃত্যু
১৯৭৫- স্বাধীনতা লাভ করল পাপুয়া নিউ গিনি

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০৯ টাকা ৭১.৭৯ টাকা
পাউন্ড ৮৫.৯৩ টাকা ৮৯.১৩ টাকা
ইউরো ৭৭.০৩ টাকা ৮০.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭, ৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
15th  September, 2019

দিন পঞ্জিকা

৩০ ভাদ্র ১৪২৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, দ্বিতীয়া ২২/৫২ দিবা ২/৩৬। রেবতী ৫৭/১৮ রাত্রি ৪/২২। সূ উ ৫/২৬/৫৫, অ ৫/৩৬/৬, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ১০/১৯ গতে ১২/৪৫ মধ্যে। রাত্রি ৬/২৫ গতে ৮/৪৭ মধ্যে পুনঃ ১১/৮ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ৬/৫৮ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/৩৪ গতে ৪/৫ মধ্যে, কালরাত্রি ১০/৪ গতে ১১/৩২ মধ্যে।
২৯ ভাদ্র ১৪২৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, দ্বিতীয়া ১৮/৮/৫৪ দিবা ১২/৪২/৮। রেবতী ৫৫/২৫/৫৮ রাত্রি ৩/৩৬/৫৭, সূ উ ৫/২৬/৩৪, অ ৩/৩৮/৩৪, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ১০/১৯ গতে ১১/৪৭ মধ্যে এবং রাত্রি ৬/২৯ গতে ৮/৪৯ মধ্যে ও ১১/১০ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ২/৩৫/৩৪ গতে ৪/৭/৪ মধ্যে, কালবেলা ৬/৫৮/৪ গতে ৮/২৯/৩৪ মধ্যে, কালরাত্রি ১০/৪/৪ গতে ১১/৩২/৩৪ মধ্যে। 
১৬ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
শিয়ালদহ-ব্যারাকপুর লাইনে ট্রেন চলাচল বিঘ্নিত 
শিয়ালদহ-ব্যারাকপুর ডিভিশনে সিগন্যালিংয়ের সমস্যার জন্য ট্রেন চলাচল বিঘ্নিত। বিকাল ৫.১৫মিনিট ...বিশদ

07:45:28 PM

সোদপুরের শোরুমে আগুন
সোদপুরের স্টেশন রোডে জামাকাপড়ের একটি শোরুমে আগুন লাগল। ঘটনাটি আজ ...বিশদ

07:04:07 PM

কলকাতায় আসছেন অমিত শাহ 
অক্টোবর মাসের ১ বা ২ তারিখ নাগাদ কলকাতায় আসতে পারেন ...বিশদ

05:36:08 PM

পুলিসি হেনস্তার জেরে আত্মহত্যার অভিযোগ চন্দননগরে
পুলিসি হেনস্তার জেরে আত্মহত্যার অভিযোগ উঠল চন্দননগরে। আজ এখানে ঝুলন্ত ...বিশদ

05:26:55 PM

নবান্নে পৌঁছলেন ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত কেনেথ আই জাস্টার 

04:35:27 PM

আসানসোলে প্রধানমন্ত্রীর স্ত্রী
 

আসানসোলের কল্যাণেশ্বরী মন্দিরে পুজো দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্ত্রী যশোদা ...বিশদ

04:27:00 PM