Bartaman Patrika
কলকাতা
 

বউবাজারে বিপর্যয়
কবে ফিরবেন পুরনো জায়গায়, সেই চিন্তাই ঘুরপাক খাচ্ছে হোটেলবাসী গৃহহীনদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাড়িটি ভয়ঙ্কর ক্ষতিগ্রস্ত হওয়ায় স্যাকরাপাড়া লেনের বাসিন্দা ৭৫ বছরের বৃদ্ধা অরুণা কর্মকারের স্থান হয়েছিল গণেশচন্দ্র অ্যাভিনিউয়ের একটি হোটেলে। সেখানেই তিনি আপাতত ‘বন্দি’। ওই হোটেলের একটি ঘরে ছোট ছেলে অনুপ কর্মকারকে নিয়ে রয়েছেন তিনি। অনুপবাবু চোখে ভালো দেখতে পান না। চোখে মুখে একরাশ আতঙ্ক নিয়ে বৃদ্ধা অরুণাদেবী বলেন, এখানে আর ভালো লাগছে না। কবে বাড়ি ফিরব, কে জানে? চোখের জল মুছতে মুছতে তিনি বলেন, জীবনের শেষ কটা দিন স্মৃতি বিজড়িত বউবাজারেই কাটাতে চাই। না হলে মরেও শান্তি পাব না। বাড়িতে থাকার সুখটাই আলাদা। ছেলে অনুপবাবু বলেন, মা মাছ মাংস ডিম কিছুই খান না। তাই খাবার নিয়ে সমস্যা হচ্ছে। প্রতিদিনই একটু ডাল ভাত খেয়ে বাকি খাবার ফেলে দিচ্ছেন। ওই হোটেলের অন্য একটি ঘরে রয়েছেন দুর্গা পিতুরি লেনের বাসিন্দা দীপঙ্কর দত্ত, তাঁর স্ত্রী ও দুই সন্তান। এদিন দুপুরে হোটেলের ঘরে টোকা দিতেই বেরিয়ে এলেন দীপঙ্করবাবুর স্ত্রী প্রিয়াঙ্কা দত্ত। কথা প্রসঙ্গে বললেন, আমাদের ব্যবসা বাণিজ্য সবই ওখানে। সব কিছুই লাটে উঠেছে। ঘটনার পর থেকে রোজগারের রাস্তাটাই বন্ধ হয়ে গিয়েছে। চিন্তায় মাথা ঠিক রাখতে পারছি না। তাঁর কথায়, আমার বাপের বাড়িও ওখানে। সেটিও ‘বিপজ্জনক’ বলে তাঁদের সেখান থেকে সরিয়ে অন্য একটি হোটেলে রাখা হয়েছে। সন্তানদের পরীক্ষা চলছে। এই অবস্থায় পড়াশোনা ক্ষতিগ্রস্ত হচ্ছে। তিনি বলেন, আমার বাপের বাড়িতে অনেক দুষ্প্রাপ্য জিনিস রয়েছে। দু’ একটি বাদে সব কিছুই সেখানে রয়ে গিয়েছে। কেমন সব ওলটপালট হয়ে গেল।
প্রিন্সেপ স্ট্রিটের আরেকটি হোটেলে রয়েছে বউবাজারের বেশ কিছু গৃহহীন পরিবার। সেখানে তিনতলার একটি ঘরে রয়েছেন প্রিয়ম বসাক ও সুমিতা বসাক নামে এক দম্পতি। তাঁদের দু’বছর দু’মাসের এক শিশু সন্তান রয়েছে। প্রিয়মবাবু বলেন, শহরেই একটি ছোট জায়গায় কাজ করি। সাতদিন অনুপস্থিত থাকার কারণে সেখান থেকে ফোন করে এখন আসতে বারণ করেছে। সংসারটা কীভাবে চলবে, তা ভেবেই অস্থির হয়ে যাচ্ছি। তাঁর স্ত্রী বলেন, আমাদের কূলদেবতা অষ্টধাতুর গোপালকে শত চেষ্টা করেও আনতে পারিনি। জানি না গোপালের মূর্তিটি মাটির তলায় চাপা পড়ে গিয়েছে কি না। হোটেলের আরেকটি ঘরে কথা হচ্ছিল চিন্ময় দত্ত ও অনিতা দত্তের সঙ্গে। তাঁরাও রয়েছেন একরাশ আতঙ্ক নিয়ে। ওই দম্পতির কথায়, ঘরে অনেক জিনিসপত্র রয়ে গিয়েছে। পরিস্থিতি যা, তাতে বুঝতে পারছি না শেষ পর্যন্ত আর কিছু উদ্ধার করা যাবে কি না।
হোটেলের আর এক আবাসিক ইন্দ্রজিৎ সেন বলেন, আমরা এক জায়গায়, জিনিসপত্র আরেক জায়গায়, তাই দুশ্চিন্তা তো থাকবেই। এখন বুঝতে পারছি না, আমরা কবে সেখানে ফিরে যেতে পারব, বা আদৌ পারব কি না। হোটেলেই কথা হচ্ছিল অভিনন্দন দত্ত নামে এক যুবকের সঙ্গে। তিনি বলেন, আমাদের সকলের মন খারাপ। বাবার শরীরটাও ভালো নেই। কিছু জিনিসপত্র সেখান থেকে আনতে পেরেছি। বাকিগুলি তো আর আনতেই পারলাম না। আমি তখন বাইরে ছিলাম। ঝড়ের গতির মতো বাবা মা’কে বাড়ি থেকে বেরিয়ে আসার নির্দেশ দেওয়া হল।
11th  September, 2019
রোদ-বৃষ্টি উপেক্ষা করেই প্রতিদিন ৩০০ অসহায় বৃদ্ধর বাড়িতে খাবার পৌঁছে দেন ‘অন্নদাতা’ দেবকুমার 

বিএনএ, বরানগর: প্রায় তিনশ জন বৃদ্ধ-বৃদ্ধাকে প্রতিদিন দু’বেলা খাবার খাওয়াচ্ছেন বরানগরের টবিন রোডের বাসিন্দা দেবকুমার মল্লিক। প্রতিদিন টিফিন বক্সে খাবার পৌঁছে যায়। যেসব বৃদ্ধ-বৃদ্ধাকে সন্তানরা দেখভাল করেন না, আর যাঁদের সন্তান-সন্ততি নেই, তাঁদের জন্য ‘অন্নদাতা’ তিনি।
বিশদ

বউবাজারে পুজোর আবহেও বিপর্যয়ের নিস্তব্ধতা, দুর্গার কাছে উদ্ধারের প্রার্থনা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মেট্রো সুড়ঙ্গে বিপর্যয়ে বউবাজারের বিস্তীর্ণ অংশে হয় বাড়ি ভেঙে পড়েছে, নয়তো ফাটল ধরে আতঙ্ক তৈরি হয়েছে। বহু মানুষ ঘরছাড়া। যাঁরা রয়েছেন, তাঁরাও আতঙ্কে বসবাস করছেন। পুজোর মুখে ব্যবসায়ীরাও চরম হতাশায় ভুগছেন। এমতাবস্থায় তাঁদের এই অবস্থা থেকে বাঁচাতে ‘মা দুর্গা’ই পারেন। 
বিশদ

হাতিবাগানে কেনাকাটার ভিড় নেমে এল রাস্তায়, নিউ মার্কেট, গড়িয়াহাটে পুজোর বাজার জমজমাট 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শ্যামবাজার পাঁচমাথার মোড় থেকে স্টার থিয়েটার পর্যন্ত গাড়িতে আসতে সময় লাগল প্রায় ২৫ মিনিট। বলছিলেন উবেরচালক বিজয় যাদব। এমন অবস্থা কেন? এর আগের রবিবারগুলিতে পুজোর বাজারে ভিড় হলেও এদিনের চিত্র বুঝিয়ে দিল, পুজো একেবারে দোরগোড়ায়। হাতে আর বেশি সময় নেই। 
বিশদ

 শ্রীভূমির পুজোয় কলকাতায় পি ভি সিন্ধু

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শ্রীভূমির দুর্গাপুজোয় এবার নতুন চমক সোনার মেয়ে পিভি সিন্ধু, আলো দিয়ে ফুটিয়ে তোলা চন্দ্রযান ২-এর সোনালি যাত্রাপথ, স্বর্ণালী রঙের প্যান্ডেল আর থিমে মৌর্য আমলের সোনাঝরা মহলের প্রতিচ্ছবি। এবার শ্রীভূমির পুজোতে আসছেন বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে প্রথম ভারতীয় হিসেবে সোনা জিতে রেকর্ড করা পিভি সিন্ধু। সঙ্গে থাকবেন তাঁর দ্রোণাচার্য কোচ গোপীচাঁদও।  
বিশদ

চলছে প্রতিমার চোখ আঁকা, পড়ছে রঙের পোঁচ
কুমোরটুলিতে ব্যস্ততা চরমে, ছবি শিকারিদের সামলাতে জেরবার হচ্ছেন শিল্পীরা 

বীরেশ্বর বেরা, কলকাতা: আর বেশি দেরি নেই! শারদোৎসব দোরগোড়ায় কড়া নাড়ছে। নাওয়া-খাওয়া ভুলে ব্যস্ততার চরম পর্যায়ে রয়েছেন কুমোরটুলির মৃৎশিল্পী ও কারিগররা। গত সপ্তাহখানেক বৃষ্টিবাদলায় কাজ ব্যাহত হয়েছে। শনি ও রবিবার দু’দিন সকাল থেকেই ভালো রোদ্দুর পাওয়ায় কাজ যতটা পারা যায়, এগিয়ে নিয়ে যেতে তৎপর হয়েছেন শিল্পীরা। 
বিশদ

শহরে বাসের রেষারেষিতে দুর্ঘটনা, জখম ৮ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের শহরে বাসের রেষারেষিতে ঘটল দুর্ঘটনা। রবিবার দুপুরে মেয়ো রোড এবং রেড রোডের সংযোগস্থলে এই দুর্ঘটনা ঘটে। আটজন জখম হয়েছেন। সকলকেই এসএসকেএম হাসপাতালে নিয়ে যাওয়া হলে একজন বৃদ্ধ ছাড়া বাকিদের প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়।  
বিশদ

বাড়ির দাওয়ায় বসে শুনলেন সমস্যা
ঠাম্মা সেঞ্চুরি পেরতে হবে, ‘দিদিকে বলো’র প্রচারে ৮০ পেরনো বৃদ্ধাকে জড়িয়ে আব্দার নুসরতের 

বিএনএ, বারাসত: ‘দিদিকে বলো’র প্রচারে গিয়ে বয়স্কদের প্রণাম করে কারও বাড়িতে খেলেন রসগোল্লা, কোথাও খেলেন কোল্ডড্রিঙ্কস। কয়েক জনের বাড়ি থেকে জল চেয়েও খান বসিরহাটের সংসদ সদস্য তথা জনপ্রিয় অভিনেত্রী নুসরত জাহান।
বিশদ

কামালগাজির ব্যবসায়ী অপহরণকাণ্ডের মূল অভিযুক্ত এখনও অধরা 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: সোনারপুরের কামালগাজির বাসিন্দা রিয়েল এস্টেট ব্যবসায়ী অভিষেক মুখোপাধ্যায়ের অপহরণের ঘটনায় মূল অভিযুক্ত এখনও ধরা পড়েনি। রবিবার বারুইপুর পুলিস জেলার অতিরিক্ত পুলিস সুপার ইন্দ্রজিৎ বসু বলেন, অপহরণ কাণ্ডের নেপথ্য নায়ক অভিষেক বল্লভের খোঁজে চারপাশে তল্লাশি চলছে। 
বিশদ

কাঁকিনাড়ার খুনের ঘটনায় গ্রেপ্তার ৩ 

বিএনএ, বারাকপুর: কাঁকিনাড়া স্টেশনে ছিনতাইয়ে বাধা দিতে গিয়ে যুবক খুনের ঘটনায় তিন দুষ্কৃতী গ্রেপ্তার করল রেলপুলিস। শনিবার রাতে কলকাতা এন আর এস হাপাতালে ভর্তি থাকা এক দুষ্কৃতীকে প্রথমে গ্রেপ্তার করা হয়। তাকে জিজ্ঞাসাবাদের পর আরও দুই দুষ্কৃতীর নাম পায় পুলিস। রবিবার ভোরে তাদের গ্রেপ্তার করা হয়েছে।
বিশদ

 পাণ্ডুয়ায় পুড়ে গেল তৃণমূলের ২টি অফিস, অভিযুক্ত বিজেপি

বিএনএ, চুঁচুড়া: পাণ্ডুয়া ব্লকের শিখিরা-চাপতা গ্রাম পঞ্চায়েত এলাকায় তৃণমূল কংগ্রেসের দু’টি দলীয় কার্যালয় পুড়ে যাওয়াকে কেন্দ্র করে রাজনৈতিক চাপানউতোর শুরু হয়েছে। রবিবার ভোররাতে একই অঞ্চলের বেলে ও হরিদাসপুরে দু’টি অস্থায়ী পার্টি অফিস পুড়ে যায়। এরমধ্যে একটি প্রায় সম্পূর্ণ ও অন্যটি আংশিক ভস্মীভূত হয়ে গিয়েছে।  
বিশদ

দু’দিনে হেলমেটহীন চালকদের বিরুদ্ধে ৮৭৬ কেস, ব্লক রেডে উদ্ধার মদ, অস্ত্র 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘সেফ ড্রাইভ সেভ লাইফ’ নিয়ে সচেতনতা বাড়াতে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে। বিধিভঙ্গকারীদের শুধু জরিমানাই নয়, চলছে বোঝানোর কাজও। লাগাতার তল্লাশিও চলছে। কিন্তু তারপরেও নিয়ম না মানার প্রবণতা রয়েই গিয়েছে বাইকবাহিনী বা গাড়ি চালকদের মধ্যে। 
বিশদ

কেএমডিএ’র চিফ এগজিকিউটিভ অফিসারকে চিঠি পুর কমিশনারের
পাটুলির ৩৭টি জায়গায় ডেঙ্গুর মশার বংশবিস্তারে চরম উদ্বেগ 

সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: শহরের ভিতরে ফাঁকা জমি ডেকে আনছে বিপদ। জমা জঞ্জাল-আবর্জনা এবং জলে বাড়ছে ডেঙ্গুর মশার আঁতুড়ঘর। এভাবেই বিপজ্জনক হয়ে উঠেছে দক্ষিণ শহরতলির পাটুলি এবং সংলগ্ন বিস্তীর্ণ এলাকা। 
বিশদ

বেহাল সত্য ডাক্তার রোড মেরামতে পুরসভা, যান চলাচলে নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দু’সপ্তাহে দু’বার উল্টেছে মালপত্র সহ পণ্যবাহী বড় গাড়ি। যার মধ্যে রয়েছে তেলের একটি ট্যাঙ্কার। শুক্রবার গভীর রাতে দুর্ঘটনার পর শনিবার ভোররাত থেকে সত্য ডাক্তার রোডে রাস্তা অবরোধে বসেন এলাকার বাসিন্দারা। এই রাস্তায় দুর্ঘটনা এড়াতে এবার কলকাতা পুরসভা মেরামতের কাজে হাত দিল।  
বিশদ

রকমারি থিম আর বিনোদনের প্যাকেজিংয়ে পুজোর চারদিন প্রাণবন্ত করার প্রয়াস চুঁচুড়ায় 

অভিজিৎ চৌধুরি, চুঁচুড়া, বিএনএ: ইতিহাস বলে, হুগলির গুপ্তিপাড়া থেকেই আমজনতার জন্যে দুর্গাপুজো মণ্ডপের সিংহদুয়ার হাট হয়ে খুলে গিয়েছিল। সেই কবে ১২ জন যুবকের ‘বারো ইয়ারি’ পুজোর হাত ধরেই সর্বজনীন পুজোর ঢাকে কাঠি পড়েছিল। ইতিহাসের সরণী বেয়ে একবিংশ শতকে এসে হুগলির চুঁচুড়ায় সর্বজনীন পুজোর রমরমা। 
বিশদ

Pages: 12345

একনজরে
তেহরান ও দুবাই, ১৫ সেপ্টেম্বর (এপি): সৌদি আরবের তেল শোধনাগারে ড্রোন হামলার অভিযোগ অস্বীকার করল ইরান। রবিবার ইরানের বিদেশ মন্ত্রকের মুখপাত্র আব্বাস মোসাবি এক বিবৃতিতে বলেন, ‘তেহরানের বিরুদ্ধে ভিত্তিহীন ও অন্ধের মতো অভিযোগ আনা হয়েছে।  ...

বিএনএ, বাঁকুড়া: সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলতে গিয়ে কালের স্রোতে হারিয়ে যাওয়া গ্রাম বাংলার সংস্কৃতিকে ২৭ তম বছরে তাঁদের মণ্ডপের থিম হিসেবে তুলে ধরছে পুয়াবাগান ...

সংবাদদাতা, গাজোল: কথায় বলে বাঙালির বারো মাসে তেরো পার্বণ। সব পার্বণ বা পুজোতেই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন পুরোহিতরা। বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোতেও তার ব্যতিক্রম হয় না।   ...

নিজস্ব প্রতিনিধি, কল্যাণী, ১৫ সেপ্টেম্বর: মোহন বাগানে ‘স্প্যানিশ ব্রিগেড’কে নিয়েই যতই চর্চা হোক, রবিবার কল্যাণী স্টেডিয়ামে রেনবোর বিরুদ্ধে ম্যাচে বাঙালির গোলেই কলকাতা লিগে জয়ে ফিরল ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্মান রক্ষায় বাড়তি সতর্কতা প্রয়োজন। শত্রুর সঙ্গে সম্মানজনক সমঝোতা। বাড়ি-ঘর বাহন কেনার যোগ। কর্মে সংস্থাগত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৬- ধ্রুপদী সংগীতশিল্পী এম এস শুভলক্ষ্মীর জন্ম
১৯৩১- হিজলি ক্যাম্পে বন্দিদের উপর গুলিতে হত দুই বিপ্লবী সন্তোষকুমার মিত্র এবং তারকেশ্বর সেনগুপ্ত
১৯৩২- নোবেলজয়ী স্কটিশ চিকিৎসক রোনাল্ড রসের মৃত্যু
১৯৭৫- স্বাধীনতা লাভ করল পাপুয়া নিউ গিনি

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০৯ টাকা ৭১.৭৯ টাকা
পাউন্ড ৮৫.৯৩ টাকা ৮৯.১৩ টাকা
ইউরো ৭৭.০৩ টাকা ৮০.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭, ৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
15th  September, 2019

দিন পঞ্জিকা

৩০ ভাদ্র ১৪২৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, দ্বিতীয়া ২২/৫২ দিবা ২/৩৬। রেবতী ৫৭/১৮ রাত্রি ৪/২২। সূ উ ৫/২৬/৫৫, অ ৫/৩৬/৬, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ১০/১৯ গতে ১২/৪৫ মধ্যে। রাত্রি ৬/২৫ গতে ৮/৪৭ মধ্যে পুনঃ ১১/৮ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ৬/৫৮ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/৩৪ গতে ৪/৫ মধ্যে, কালরাত্রি ১০/৪ গতে ১১/৩২ মধ্যে।
২৯ ভাদ্র ১৪২৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, দ্বিতীয়া ১৮/৮/৫৪ দিবা ১২/৪২/৮। রেবতী ৫৫/২৫/৫৮ রাত্রি ৩/৩৬/৫৭, সূ উ ৫/২৬/৩৪, অ ৩/৩৮/৩৪, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ১০/১৯ গতে ১১/৪৭ মধ্যে এবং রাত্রি ৬/২৯ গতে ৮/৪৯ মধ্যে ও ১১/১০ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ২/৩৫/৩৪ গতে ৪/৭/৪ মধ্যে, কালবেলা ৬/৫৮/৪ গতে ৮/২৯/৩৪ মধ্যে, কালরাত্রি ১০/৪/৪ গতে ১১/৩২/৩৪ মধ্যে। 
১৬ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
শিয়ালদহ-ব্যারাকপুর লাইনে ট্রেন চলাচল বিঘ্নিত 
শিয়ালদহ-ব্যারাকপুর ডিভিশনে সিগন্যালিংয়ের সমস্যার জন্য ট্রেন চলাচল বিঘ্নিত। বিকাল ৫.১৫মিনিট ...বিশদ

07:51:39 PM

সোদপুরের শোরুমে আগুন
সোদপুরের স্টেশন রোডে জামাকাপড়ের একটি শোরুমে আগুন লাগল। ঘটনাটি আজ ...বিশদ

07:04:07 PM

কলকাতায় আসছেন অমিত শাহ 
অক্টোবর মাসের ১ বা ২ তারিখ নাগাদ কলকাতায় আসতে পারেন ...বিশদ

05:36:08 PM

পুলিসি হেনস্তার জেরে আত্মহত্যার অভিযোগ চন্দননগরে
পুলিসি হেনস্তার জেরে আত্মহত্যার অভিযোগ উঠল চন্দননগরে। আজ এখানে ঝুলন্ত ...বিশদ

05:26:55 PM

নবান্নে পৌঁছলেন ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত কেনেথ আই জাস্টার 

04:35:27 PM

আসানসোলে প্রধানমন্ত্রীর স্ত্রী
 

আসানসোলের কল্যাণেশ্বরী মন্দিরে পুজো দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্ত্রী যশোদা ...বিশদ

04:27:00 PM