Bartaman Patrika
কলকাতা
 

প্রশ্নের মুখে কর্তৃপক্ষ
যাদবপুরে চুরির রেশ কাটতে না কাটতেই ক্যাম্পাস থেকে মেহগনি গাছ কেটে গায়েব

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির চারটি বিভাগে চুরির ঘটনায় জড়িতদের চিহ্নিত করা যায়নি এখনও। তার মধ্যে নয়া বিতর্কে যাদবপুর বিশ্ববিদ্যালয়। তাদের ক্যাম্পাসের একটি পুরনো মেহগনি গাছ কেটে ফেলা হল। বিশ্ববিদ্যালয়ের একাংশের মতে, পুরো ঘটনা ঘটেছে কর্তৃপক্ষের অজান্তেই। আবার কারও মতে, জেনেও কিছু করে উঠতে পারেনি তারা। সূত্রের খবর, বেশ কিছুদিন আগেই গাছটি কেটে নিয়ে যাওয়া হয়েছে। কে বা কারা এই কাণ্ড ঘটাল, তা নিয়ে এখন বিশ্ববিদ্যালয়ের অন্দরে কানাঘুষো শুরু হয়েছে। এ নিয়ে রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসু বলেন, আমরা কমিটি করে ঘটনার তদন্ত করব।
মেটালার্জি ইঞ্জিনিয়ারিং বিভাগের পাশেই ছিল গাছটি। আচমকা একদিন অধ্যাপক-শিক্ষাকর্মী-পড়ুয়ারা আর সেই গাছটিকে দেখতে পাননি। পড়েছিল শুধু গাছের গুঁড়ি। পরে একদিন সেটিও শিকড় সহ তুলে নিয়ে যাওয়া হয়। মেহগনি গাছটির বয়স কম করে ২০-৩০ বছর। বন দপ্তরের আধিকারিকদের মতে, এমন পূর্ণবয়স্ক একটি গাছ বাজারে বিক্রি করলে কয়েক লক্ষ টাকা মিলবে। এইভাবে এত পুরনো গাছ কেটে ফেলা ঠিক নয়। তবুও ক্যাম্পাসের মধ্যে গাছটি কেটে ফেলা হল, কিন্তু বিশ্ববিদ্যালয় কিছুই করতে পারল না কেন? প্রশ্ন অধ্যাপকদের। অধ্যাপক সংগঠন জুটার সাধারণ সম্পাদক পার্থপ্রতিম রায়ের মতে, চুরি, তারপর এভাবে গাছ কেটে ফেলা হচ্ছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কিছুই করে উঠতে পারল না। কীভাবে বিশ্ববিদ্যালয়ের নজর এড়িয়ে এই কাজ করা হল, তা ভেবেই আমরা অবাক হচ্ছি।
এদিকে, চারটি বিভাগে চুরির ঘটনায় বেশ অস্বস্তিতে পড়েছে কর্তৃপক্ষ। তাই সেই বিভাগগুলি পরিদর্শন করেন উপাচার্য, রেজিস্ট্রার এবং সহ উপাচার্য। বিভাগীয় প্রধানদের সঙ্গেও কথা বলেন তাঁরা। কীভাবে এবং কী পদক্ষেপ করলে এই রকমের ঘটনা এড়ানো যায়, তা নিয়ে ভাবনাচিন্তা চলছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। কিন্তু পরিস্থিতি যা, চুরি যাওয়া সামগ্রী উদ্ধার না করা হলে বেশ সমস্যায় পড়তে হতে পারে বলে আশঙ্কা শিক্ষকদের। কারা এই ঘটনায় জড়িত, তা এতদিনেও চিহ্নিত না হওয়ায় ক্ষোভ বাড়ছে ক্যাম্পাসে।
এদিকে, যাদবপুরের ইঞ্জিনিয়ারিংয়ের স্নাতকস্তরে ভর্তির দ্বিতীয় রাউন্ডের পর ৫০-এর কম আসন ফাঁকা পড়ে রইল। প্রথম দফায় ১০৭০টি আসন ভরেছিল। দ্বিতীয় দফার শেষে দেখা যাচ্ছে, ১২২৮টি আসনে পড়ুয়ারা ভর্তি হয়েছেন। মোট আসন যেখানে ১২৭৩, সেখানে আর মাত্র ৪৫টি আসন পড়ে রয়েছে। তৃতীয় দফা কাউন্সেলিং হবে ১৫, ১৬ এবং ১৭ জুলাই। এক আধিকারিকের মতে, এবারের যা ঝোঁক, তাতে বিকেন্দ্রীকৃত কাউন্সেলিংয়ে নাও যেতে হতে পারে। ইঞ্জিনিয়ারিংয়ের ডিন চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, এটা ভালো লক্ষণ। এক প্রকার রেকর্ড বলা যেতে পারে। আমরা এতে বেশ খুশি। স্নাতকের পাশাপাশি শুক্রবার ইঞ্জিনিয়ারিংয়ের স্নাতকোত্তরের ভর্তিও শুরু হয়। প্রথম দিনেই ২০০ জনের মতো ভর্তি হয়ে গিয়েছেন বলে জানা গিয়েছে।
13th  July, 2019
মেয়র পদে ইস্তফা দিলেও
দল ছাড়লেন না সব্যসাচী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিধাননগর পুরসভার মেয়র পদ থেকে ইস্তফা দিলেন সব্যসাচী দত্ত। তবে তিনি এখনই দল ছাড়ছেন না। বৃহস্পতিবার পুরভবনে সাংবাদিক সম্মেলন করে তিনি জানান, মেয়র পদ থেকে ইস্তফা দিলেও কাউন্সিলার হিসেবে যেরকম ছিলেন, তেমনই থাকবেন। দলও ছাড়ছেন না।
বিশদ

গাড়ির ভিতর দেহ উদ্ধার ক্যাব চালকের
পথের কাঁটা সরাতে ফোন করে ডেকে
পুরনো প্রেমিককে খুন, গ্রেপ্তার দম্পতি

 বিএনএ, বারাকপুর: পথের কাঁটা সরাতে রেজিস্ট্রি বিয়ে করা স্বামীকে সঙ্গে নিয়ে পুরনো প্রেমিককে খুন করল প্রেমিকা। বৃহস্পতিবার ভোরে খড়দহ থানার কল্যাণী রোডে একটি গাড়ি থেকে ক্যাব চালকের নলিকাটা মৃতদেহ উদ্ধার করে পুলিস। খুনের পর এলাকা থেকে চম্পট দিতে গিয়ে হাতেনাতে পুলিসের হাতে গ্রেপ্তার হয় তরুণী।
বিশদ

স্ত্রীর অবৈধ সম্পর্ক, দরজায় বিদ্যুতের তার
জড়িয়ে ৩ প্রতিবেশীকে খুন করে ধৃত স্বামী

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: এক পড়শির সঙ্গে স্ত্রীর পরকীয়া সম্পর্ক রয়েছে। এই সন্দেহে রবিয়াল মিস্ত্রি পড়শির ঘরের বাইরে বিদ্যুতের তার বিছিয়ে আগুন ধরিয়ে দেয় বলে পুলিস সূত্রে জানা গিয়েছে। তাতেই ঘুমের ঘোরে আতঙ্কে প্রাণ বাঁচাতে ঘর থেকে বেরিয়ে আসার সময় তড়িদাহত হয়ে তিন পড়শির মৃত্যু হল।
বিশদ

 প্রিয় ২ পোষ্য কুকুরকে গুলি
করে মেরে আত্মঘাতী প্রৌঢ়

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: দোনলা বন্দুক দিয়ে নিজের ২টি পোষ্য কুকুরকে গুলি করে মারার পর বিড়ি ধরিয়ে টান মারেন শুভঙ্কর রায়চৌধুরি। এরপর বন্দুকের নল নিজের কপালে ঠেকিয়ে ট্রিগার টিপে দেন। তাতেই কপাল ফুটো করে গুলি মাথার পিছন দিক থেকে বেরিয়ে যায়। শুভঙ্করের (৪৭) নিথর দেহ লুটিয়ে পড়ে বারান্দায়। গুলির আওয়াজ পেয়ে দোতলা থেকে স্ত্রী পম্পা রায়চৌধুরি নিচে নেমে আসেন।
বিশদ

মাত্র ছ’টাকায় ভাত, ডাল,
সব্জির আহার মিলবে শহরে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাত্র ছ’টাকায় ভাত, ডাল, সব্জি! হ্যাঁ, এমনটাই সম্ভব হতে চলেছে এবার খোদ কলকাতায়। একটি বেসরকারি সংস্থার উদ্যোগে কলকাতা পুরসভার সহযোগিতায় চলতি বছরের আগস্ট মাস থেকেই চালু হবে এমন অতি সস্তার হোটেল। গার্ডেনরিচ উড়ালপুলের নীচে একটি জায়গায় কলকাতা পুরসভা ঘর বানিয়ে দেবে।
বিশদ

ফাটল সারাতে দু’মাস, বেইলি
ব্রিজ তৈরি হবে উল্টোডাঙাতে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উল্টোডাঙা উড়ালপুল সারাতে দু’মাস সময় লাগতে পারে। সেকারণেই বেইলি ব্রিজ তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর জন্য দায়িত্ব দেওয়া হয়েছে গার্ডেনরিচ শিপ বিল্ডার্সকে। তারা কেষ্টপুর খালের উপর একমুখী বেইলি ব্রিজ তৈরি করবে বলে পুরমন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছেন। তিনি বলেন, গার্ডেনরিচ শিপ বিল্ডার্স সরেজমিনে ওই এলাকা দেখছে।
বিশদ

প্রাথমিক শিক্ষকদের মিছিল ঘিরে
উত্তেজনা, পুলিসের সঙ্গে ধস্তাধস্তি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেতন কাঠামো পুনর্গঠনের দাবিতে গত প্রায় এক সপ্তাহ ধরে সল্টলেকে অনশন আন্দোলন করছে প্রাথমিক শিক্ষকদের একটা বড় অংশ। এবার সরকারের উপর আরও চাপ বাড়াতে পথে নামল পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতি।
বিশদ

সব্যসাচীর বিধায়ক পদ না ছাড়া
নিয়ে চর্চা তৃণমূলের অন্দরে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মেয়র পদ ছাড়লেও তাঁর বিধায়ক পদের কী হবে? বৃহস্পতিবার বিধাননগরের মেয়র পদ থেকে সব্যসাচী দত্ত ইস্তফা দেওয়ার পর থেকেই তৃণমূলের অন্দরে এই প্রশ্ন নিয়ে চর্চা শুরু হয়েছে। ইস্তফা দিতে গিয়ে সব্যসাচী যেভাবে দলকে বিড়ম্বনায় ফেলেছেন, তা মোটেই লঘুভাবে নিচ্ছে না তৃণমূল নেতৃত্ব।
বিশদ

ট্রলি বয়কে মারধর এসএসকেএমে উত্তেজনা,
গ্রেপ্তার মৃতের ভাই ও এক অ্যাম্বুলেন্স চালক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক রোগীর মৃত্যুর ঘটনায় উত্তেজিত হয়ে তাঁর বাড়ির লোকজন এক ট্রলি বয়কে মারধর করায় বৃহস্পতিবার সকালে উত্তেজনা ছড়াল এসএসকেএম হাসপাতালে। এই ঘটনায় দফায় দফায় বিক্ষোভ দেখান হাসপাতালের ঠিকাকর্মীরা। পরে হাসপাতাল কর্তৃপক্ষ ও পুলিসের সহযোগিতায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।
বিশদ

২১শে ভিড় সামলাতে শহরে দ্বিমুখী
রাস্তাকে একমুখী করে দেবে পুলিস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২১ জুলাই ধর্মতলায় তৃণমূলের সভার দিন বেশ কিছু রাস্তা একমুখী করে দেবে পুলিস। সেই সঙ্গে মিছিলে যে বিরাট সংখ্যক লরি আসবে, সেগুলি রাখার জন্য নির্দিষ্ট জায়গা করে দেওয়া হচ্ছে। যাতে শহর কলকাতায় যানজট না হয়।
বিশদ

  সাফাইকর্মীদের কাজের সময় ফের ছ’ঘণ্টা করার দাবিতে বিক্ষোভ পুরসভায়

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাফাইকর্মীদের কাজের সময় ছ’ঘণ্টাই রাখতে হবে। অর্ধেকেরও বেশি শূন্যপদ পূরণ না করে বর্তমান কর্মীদের উপর কাজের চাপ বাড়ানো যাবে না। এই দাবি অবিলম্বে পূরণ না হলে কাজ বন্ধ করে দেওয়ার হুঁশিয়ারিও দিল কলকাতা পুরসভার সাফাইকর্মীদের একটি সংগঠন।
বিশদ

  অসুস্থ হয়ে পড়লেন চালক, অটো ধাক্কা মারল গাছে, জখম পাঁচ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গাড়ি চালাতে চালাতে অসুস্থ হয়ে পড়েন অটোচালক। আর তার জেরেই হারালেন নিয়ন্ত্রণ। অটোটি সোজা গিয়ে ধাক্কা মারে রাস্তার পার্শ্ববর্তী একটি গাছে। ঘটনায় গুরুতর জখম হয়েছেন চালক সহ পাঁচজন। তাঁদের এসএসকেএম হাসপাতালে ভর্তি করা হয়েছে।
বিশদ

  গাড়ি পার্কিংয়ের অবৈধ কারবার ঠেকাতে তৎপর পুরসভা, আইনি ব্যবস্থার নির্দেশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গাড়ি পার্কিংয়ের অবৈধ কারবার ঠেকাতে এবার কড়া ব্যবস্থা নিচ্ছে কলকাতা পুরসভা। বৃহস্পতিবার ট্রাফিক পুলিসের পদস্থ কর্তা এবং শহরে গাড়ি পার্কিংয়ের দায়িত্ব পাওয়া ৪০টি সংস্থার (কো-অপারেটিভ) কর্তাদের উপস্থিতিতে পুরসভা তাদের কড়া মনোভাব জানিয়ে দিয়েছে।
বিশদ

নয়া এসি রেকগুলিকে ফের পরিষেবায় নামানোয় বিতর্ক
মেট্রোয় যাত্রী মৃত্যুর ঘটনায় সাক্ষ্যই
দিতে এলেন না কোনও প্রত্যক্ষদর্শী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগাম সিদ্ধান্ত মতো বৃহস্পতিবার থেকে মেট্রোয় যাত্রী মৃত্যুর তদন্ত শুরু করলেন ‘কমিশনার অব রেলওয়ে সেফটি’ (মেট্রো সার্কেল) জনককুমার গর্গ। এদিন মূলত যাত্রীদের সাক্ষ্যপ্রমাণ দেওয়ার দিন ধার্য হয়েছিল। তার জন্য আয়োজনের কোনও খামতি ছিল না।
বিশদ

Pages: 12345

একনজরে
 সংবাদদাতা, হরিরামপুর: পরকীয়ায় জড়িয়ে যাওয়া বউকে প্রেমিকের হাতে তুলে দিলেন স্বামী। এদিন প্রেমিক বংশীহারিতে প্রেমিকার বাড়িতে এলে পাড়ার লোকজন তাকে ধরে ফেলে। পরে স্থানীয়রাই পুলিসকে খবর দেয়। বংশীহারি থানার পুলিস এসে প্রেমিককে ভ্যানে তোলে।  ...

 আঙ্কারা, ১৮ জুলাই (এপি): আমেরিকার নেতৃত্বাধীন যুদ্ধবিমান প্রকল্প এফ-৩৫ থেকে তুরস্ককে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ট্রাম্প প্রশাসন। আমেরিকার সেই সিদ্ধান্তেরই বৃহস্পতিবার বিরোধিতা করল তাদের ন্যাটো জোটসঙ্গী তুরস্ক। তুরস্ক সরকারের দাবি, এই ধরনের সিদ্ধান্ত দুই দেশের ‘জোট সম্পর্কের পরিপন্থী’। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রাণিসম্পদ ও ডেয়ারি সংক্রান্ত নতুন একটি মন্ত্রক চালু করেছেন। সেই মন্ত্রক গোড়াতেই পাখির চোখ করছে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কারও কথায় মর্মাহত হতে হবে। বিবাহের যোগ আছে। কর্মে সুনাম বাড়বে। পাওনা অর্থ আদায় হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.০৯ টাকা ৮৭.২২ টাকা
ইউরো ৭৫.৯৩ টাকা ৭৮.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৩৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৫৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,০৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ শ্রাবণ ১৪২৬, ১৯ জুলাই ২০১৯, শুক্রবার, দ্বিতীয়া ৪/৩৩ দিবা ৬/৫৫। ধনিষ্ঠা ৫৮/১৮ রাত্রি ৪/২৫। সূ উ ৫/৬/৩, অ ৬/১৯/৩১, অমৃতযোগ দিবা ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৪৫ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১/২ গতে ২/৪৮ মধ্যে পুনঃ ৪/৩৩ গতে অস্তাবধি, বারবেলা ৮/২৪ গতে ১১/৪৩ মধ্যে, কালরাত্রি ৯/১ গতে ১০/২২ মধ্যে।
২ শ্রাবণ ১৪২৬, ১৯ জুলাই ২০১৯, শুক্রবার, তৃতীয়া ৬০/০/০ অহোরাত্র। ধনিষ্ঠানক্ষত্র ৫৫/৩১/৩৩ রাত্রি ৩/১৭/৪৩, সূ উ ৫/৫/৬, অ ৬/২২/৫, অমৃতযোগ দিবা ৬/৫৬ মধ্যে ও ৭/৪৮ গতে ১০/২৪ মধ্যে ও ১/১ গতে ২/৪৫ মধ্যে ও ৪/৩০ গতে ৬/২২ মধ্যে। রাত্রি ৭/৪২ গতে ৯/৯ মধ্যে ও ৩/০ গতে ৩/৪৪ মধ্যে, বারবেলা ৮/২৪/২২ গতে ১০/৩/৫৯ মধ্যে, কালবেলা ১০/৩/৫৯ গতে ১১/৪৩/৩৭ মধ্যে, কালরাত্রি ৯/২/৫১ গতে ১০/২৩/১৪ মধ্যে।
১৫ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
২২ জুলাই কর্ণাটক বিধানসভায় আস্থাভোট 

08:37:08 PM

গড়িয়াহাট রোডে গাড়িতে আগুন, হতাহত নেই 

06:58:00 PM

উত্তরপ্রদেশে দলিত হত্যার প্রতিবাদে গান্ধী মূর্তির পাদদেশে মহিলা তৃণমূলের পক্ষ থেকে প্রতিবাদ মিছিল 

06:05:00 PM

শিলিগুড়িতে ভূমিকম্প 
পরপর দু’টি ভূমিকম্পে কাঁপল শিলিগুড়ি সহ দার্জিলিংয়ের বিস্তীর্ণ এলাকা। রিখটার ...বিশদ

04:13:49 PM

কর্ণাটক: আজ সন্ধ্যা ৬টার মধ্যে বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দিতে হবে, কুমারস্বামীকে চিঠি পাঠিয়ে নির্দেশ রাজ্যপালের 

04:05:11 PM

৫৬০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:04:38 PM