Bartaman Patrika
কলকাতা
 

  সমস্ত পুর-পরিষেবা প্রাপককে সম্পত্তি করের আওতায় আনতে কমিটি গঠন করল পুরসভা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুরসভার কর সংগ্রহ বিভাগের দায়িত্ব পাওয়ার পর ডেপুটি মেয়র অতীন ঘোষ জানিয়েছিলেন, শহরে বহু এমন মানুষ রয়েছেন, যাঁরা পুর-পরিষেবা পান কিন্তু সম্পত্তি করের আওতার বাইরে রয়ে গিয়েছেন। সেইসব নাগরিকদের কলকাতা পুরসভার করদাতাদের তালিকায় নথিভুক্ত করার উদ্যোগ নেবেন তিনি। সেই মতো এখনও পর্যন্ত সম্পত্তি করের আওতায় না আসা ফ্ল্যাট, আবাসন বা ঘরবাড়িকে আওতাভুক্ত করতে এবার গড়া হল একটি বিশেষ কমিটি। বিশেষ কমিশনারকে(রেভিনিউ) প্রধান করা হয়েছে এই কমিটির। অন্যান্য সদস্যরা হলেন চিফ ম্যানেজার(রেভিনিউ নর্থ), সিএমএফএ, পুরসভার মুখ্য আইনি আধিকারিক প্রমুখ। চিফ ম্যানেজারকে (রেভিনিউ নর্থ) এই কমিটির আহ্বায়ক করা হয়েছে। অতীনবাবু বৃহস্পতিবার এই খবর জানিয়েছেন।
তিনি বলেন, বহুতল বাড়িগুলির ক্ষেত্রে বহু নতুন করদাতা হতে পারেন। কিন্তু ছোট ছোট কিছু আইনি জটিলতা থাকে। সেটা বাড়ি, জমি বা আরও নানাভাবে হতে পারে। কিন্তু আমাদের আইন বলছে, যিনি পুর-পরিষেবা ব্যবহার করছেন, তাঁর কাছ থেকেই আমরা কর নিতে পারব। সম্পত্তি কর সংক্রান্ত নানা জটিলতার নিরসনের জন্য ইতিমধ্যেই কলকাতা পুরসভার দু’টি কমিটি রয়েছে। একটি হল হার্ডশিপ রিমুভ্যাল কমিটি। আরেকটি হল ফাস্ট ট্র্যাক কমিটি। এই দু’টি কমিটি এবং সংশ্লিষ্ট অ্যাসেসর কালেক্টরকে প্রয়োজনমতো পরামর্শ দেবে নবগঠিত এই কমিটি। অতীনবাবুর কথায়, সামান্য আইনি ব্যাখ্যা হাজির করতে পারলে বা ছোটখাট জটিলতা কাটিয়ে ফেলতে পারলে একটা বড় সংখ্যক নতুন করদাতাকে আওতায় আনা যাবে। এতে পুরসভার এই খাতে আয় বাড়বে উল্লেখযোগ্য হারে।
এদিকে, নাগরিকরা নিজেদের জমিতে ‘নগর বনায়ন’ করলে বা গাছ লাগালে সম্পত্তি করে ছাড়ের কথা আগেই ঘোষণা করেছিলেন মেয়র ফিরহাদ হাকিম। অতীনবাবু জানিয়েছেন, এর পাশাপাশি কোনও নাগরিক যদি বৃষ্টির জল ধরে রেখে তা ব্যবহার করেন গাছপালায় দেওয়ার জন্য বা অন্য কোনও কাজে, সেক্ষেত্রে তাঁদেরও সম্পত্তি করে ছাড় দেবে কলকাতা পুরসভা। নীতিগতভাবে এই সিদ্ধান্ত নেওয়া হলেও ঠিক কতটা ছাড় হবে বা কতটা জল পুনর্ব্যবহারযোগ্য করতে পারলে এই ছাড় মিলবে, সে বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন অতীনবাবু।
11th  July, 2019
এবার ‘অন্যরকম ২১ জুলাই’
বৃষ্টির জন্য আনা ছাতা খুলতে
হল কড়া রোদ থেকে বাঁচতে

বীরেশ্বর বেরা, কলকাতা: মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকে ২১শে জুলাইয়ের সমাবেশ মানেই, কখনও না কখনও ঝেঁপে বৃষ্টি নামবে। এই দুই ঘটনার কোনও যোগসূত্র না থাকলেও ভরা বর্ষার মরশুম হওয়ায় সাম্প্রতিক অতীতে সবক’টি ২১শে জুলাইয়ের সভায় বৃষ্টি হয়েছে। রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে আসা লক্ষাধিক সমর্থক বছর বছর এমনটাই দেখে আসতে অভ্যস্ত।
বিশদ

কেউ এলেন শিশু কোলে, কেউ বৃদ্ধ মাকে নিয়ে
ট্রেন ঢুকেছে আর জনস্রোতে
ভেসেছে শিয়ালদহ স্টেশন চত্বর

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: ভোর থেকে একের পর এক ট্রেন ঢুকেছে আর শিয়ালদহ স্টেশন চত্বর বার বার ভেসে গিয়েছে জনস্রোতে। কে নেই সেই ভিড়ে। বাবা-মায়ের কোলে চড়ে বছর দুই-তিনের শিশু থেকে শুরু করে ছেলের হাত ধরে আসা বৃদ্ধা কিংবা নজরকাড়া পোশাক, পোস্টার-ব্যানার নিয়ে ট্রেন থেকে নামা যুবক-যুবতীদের প্রবল উদ্দীপনায় স্টেশন চত্বরেই জনস্রোতের সাক্ষী থাকলেন উপস্থিত যাত্রীরাও।
বিশদ

চলছে চাপান-উতোর
বাড়তি ট্রেন চালানো
হয়েছে, বলছে রেল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগের দিনই কম ট্রেন চালানো হবে বলে আশঙ্কা প্রকাশ করেছিলেন খোদ তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রবিবার সভার দিনও তৃণমূল নেতা জ্যোতিপ্রিয় মল্লিক শিয়ালদহ বিভাগে তিনটি ট্রেন না চালানোর অভিযোগ করেছেন। তবে, রেলের পক্ষ থেকে এমন অভিযোগ উড়িয়ে দেওয়া হয়েছে।
বিশদ

তৃণমূলের মিছিলে অবরুদ্ধ হাওড়া ব্রিজ,
বহু গাড়িকে ফেরত পাঠানো হল

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: এবারের ২১ জুলাই যে ভিড়ের নিরিখে আগের সমস্ত রেকর্ড ভেঙে দেবে, হাওড়া স্টেশনে তা আগে থেকেই টের পাওয়া যাচ্ছিল। শনিবার রাত থেকেই দূরদূরান্তের জেলা থেকে হাজার হাজার তৃণমূল কর্মী ও সমর্থক হাওড়া স্টেশনে নেমেছেন। তাঁরা কেউ উত্তর হাওড়ার বিভিন্ন অস্থায়ী শিবিরে, না হলে কলকাতার বিভিন্ন অস্থায়ী শিবিরে রাত কাটিয়েছেন।
বিশদ

ছুটির দিন হওয়ায় ২১ জুলাইয়ের যান নিয়ন্ত্রণে তেমন বেগ পেল না পুলিস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার ছুটির দিন, রাস্তায় যানবাহনও কম। তাই ২১ জুলাইয়ে যান সামলাতে তেমন চ্যালেঞ্জের মুখে পড়তে হল না কলকাতা পুলিসকে। উত্তর থেকে দক্ষিণ, সর্বত্রই গাড়ি চলেছে স্বাভাবিক গতিতে। সামান্য কিছু রাস্তায় মিছিলের জন্য গাড়ি চলাচল সাময়িকভাবে শ্লথ হয়ে গিয়েছে। বিশদ

২১ শে জুলাই
তৃণমূলের মেডিক্যাল ক্যাম্পে ১৮ হাজারের
বেশি রোগী দেখলেন প্রায় ৯০০ চিকিৎসক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত কয়েক বছরের রেকর্ড ছাপিয়ে এ বছর ২১ শে জুলাইয়ের সভা উপলক্ষে তৃণমূলের মেডিক্যাল ক্যাম্পগুলিতে ১৮ হাজারের বেশি রোগী দেখলেন চিকিৎসকরা। এবারের ২১ শে মহা সমাবেশের জন্য শহর এবং লাগোয়া এলাকা মিলিয়ে ১৩টি মেডিক্যাল ক্যাম্পের আয়োজন করেছিল তৃণমূলপন্থী চিকিৎসক সংগঠন প্রোগ্রেসিভ ডক্টর্স অ্যাসোসিয়েশন (পিডিএ)।
বিশদ

সভায় আসার পথে বাসেই
প্রসব, নাম রাখা হল ‘একুশি’

সুকান্ত বসু ও অলকাভ নিয়োগী, কলকাতা ও বর্ধমান: ২১ জুলাই ধর্মতলায় সমাবেশে যাওয়ার পথে দক্ষিণেশ্বরের বালি ব্রিজের কাছে কন্যাসন্তানের জন্ম দিলেন পূর্ব বর্ধমানের ছোট নিমপুর আমবাগান নতুন কলোনির বাসিন্দা রেখা সরকার। বিশেষ দিনে এই জন্মমুহূর্তকে স্মরণীয় করে রাখতে ফুটফুটে শিশুটির নাম রাখা হয়েছে একুশি।
বিশদ

‘চিড়িয়াখানা খুলবে আড়াইটের পর’
তৃণমূলের ঘোষণায় বিভ্রান্তি,
তবুও বাঘ-হাতি টানল ভিড়

সৌম্যজিৎ সাহা, কলকাতা: প্রতি রবিবার চিড়িয়াখানা খোলে সকাল ৯টায়। এই রবিবার ভিড় হতে পারে, চিড়িয়াখানা কর্তৃপক্ষকে একথা আগাম জানিয়েছিল পুলিস। তাই ২১ জুলাই সকাল পৌনে ৮টাতেই খুলে দেওয়া হয় চিড়িয়াখানার গেট। দরজা খুলতেই সাত সকালে দলে দলে লোক ঢুকতে শুরু করে।
বিশদ

পেয়ারার লোভ দেখিয়ে ধর্ষণ করে খুন
নিখোঁজের ৬ দিন পরে উদ্ধার নরেন্দ্রপুরের নাবালিকার পচাগলা দেহ, গ্রেপ্তার অভিযুক্ত

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: নিখোঁজের ছ’দিন পর অবশেষে শনিবার গভীর রাতে খেয়াদহ-১ এর একটি পাঁচিল ঘেরা জায়গার ভিতর থেকে এক নাবালিকার পচাগলা দেহ উদ্ধার করেছে নরেন্দ্রপুর থানার পুলিস। প্রাথমিক তদন্তের পর পুলিস জানতে পেরেছে, পেয়ারার লোভ দেখিয়ে আসগর নামে ওই নাবালিকার এক পড়শি বাড়ি থেকে এক কিলোমিটার দূরে নিয়ে যায়।
বিশদ

২৯শে প্রকাশ্যে আসবে অ্যানাকোন্ডারা,
ওই দিনই নতুন ঘরে প্রবেশ হায়নাদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর বেশিদিন অপেক্ষা করতে হবে না রাজ্যবাসীকে। চেন্নাই থেকে নিয়ে আসা অ্যানাকোন্ডাদের প্রকাশ্যে আনার দিনক্ষণ ঠিক করে ফেলল আলিপুর চিড়িয়াখানা। আগামী ২৯ জুলাই থেকে দর্শকরা দু’চোখ ভরে দেখতে পারবেন অ্যানাকোন্ডাদের।
বিশদ

ব্রিটিশ আমলের স্টিমার সারিয়ে গঙ্গায়
ভ্রমণের সুযোগ আনছে বন্দর কর্তৃপক্ষ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রায় ৭৫ বছরের পুরনো একটি ‘প্যাডেল স্টিমার’ সংস্কার করে তাতে গঙ্গাবক্ষে ভ্রমণের ব্যবস্থা চালু করতে চাইছে কলকাতা বন্দর কর্তৃপক্ষ (কেওপিটি)। স্কটল্যান্ডের ডেনি অ্যান্ড কোম্পানির তৈরি ১৯৪৫ সালের এই স্টিমারটি বহু বছর ধরে খিদিরপুর ডকে অচল অবস্থায় পড়ে রয়েছে।
বিশদ

ধর্মতলায় শহিদ দিবসের সমাবেশে
দেখা মিলল না শোভন, সব্যসাচীর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুই শহরের সদ্য প্রাক্তন মেয়র অনুপস্থিত রইলেন ধর্মতলায় তৃণমূলের বাৎসরিক শহিদ সমাবেশে। প্রায় দেড় দশকের মধ্যে এবারেই প্রথম অন্যদল থেকে যোগদানপর্ব ছাড়াই শেষ হল তৃণমূলের ২৬ তম শহিদ স্মরণ কর্মসূচি। এতে হাঁফ ছেড়েছেন বিরোধীরা।
বিশদ

 বনগাঁর বিজেপি নেতার বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ তৃণমূল কাউন্সিলারের

 বিএনএ, বারাসত: বিজেপি নেতার বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ করে বনগাঁ থানার দ্বারস্থ হলেন এক মহিলা তৃণমূল কাউন্সিলার। ওই বিজেপি নেতার নাম দেবদাস মণ্ডল। দেবদাসবাবু বিজেপির বারাসত সাংগঠনিক জেলার সহ সভাপতি। এই অভিযোগকে কেন্দ্র করে এলাকায় ফের চাঞ্চল্য তৈরি হয়েছে।
বিশদ

  ভাটপাড়ায় প্রার্থী হয়ে জিতে দেখান মুখ্যমন্ত্রী, চ্যালেঞ্জ অর্জুনের

 বিএনএ,বারাকপুর: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চ্যালেঞ্জ ছুঁড়লেন বিজেপির এমপি অর্জুন সিং। তিনি বলেন, ভাটপাড়ায় নতুন করে নির্বাচন হোক। এবং এখানে প্রার্থী হোন মমতা বন্দ্যোপাধ্যায়। আর এখানে প্রার্থী করব আমার ছেলেকে।
বিশদ

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি, ২১ জুলাই (পিটিআই): বাজেট বরাদ্দের ক্ষেত্রে সংবেদনশীল হওয়ার ইঙ্গিত দিয়েছিল স্বরাষ্ট্র মন্ত্রক। সেই অনুযায়ী নজিরবিহীন সিদ্ধান্ত নিল তারা। এই প্রথম সিআরপিএফের মহিলাকর্মীদের জন্য কর্মক্ষেত্রে স্যানিটারি প্যাড ভেন্ডিং মেশিন বসতে চলেছে। ...

 ওয়াশিংটন, ২১ জুলাই (পিটিআই): ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট পদে আসার পর থেকেই ক্রমশ ইসলামাবাদের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটেছিল ওয়াশিংটনের। সন্ত্রাসবাদের বিরুদ্ধে পাকিস্তান কঠোর পদক্ষেপ নিচ্ছে না, মূলত এই অভিযোগে তাদের সামরিক সাহায্য করাও বন্ধ করে দেয় আমেরিকা। ...

কলম্বো, ২১ জুলাই: বিশ্বকাপের ফাইনালে ওভার থ্রোয়ে আম্পায়ার কুমার ধর্মসেনার ৬ রান দেওয়ার সিদ্ধান্ত নিয়ে কম বিতর্ক হয়নি। তবে অবশেষে নিজের ভুল স্বীকার করলেন ধর্মসেনা। ঘনিষ্ঠ মহলে শ্রীলঙ্কার আম্পায়ারটি জানিয়েছেন, ‘ওই ওভার থ্রো-তে ৬ রান দেওয়ার সিদ্ধান্ত ঠিক ছিল না। ...

সংবাদদাতা, কালনা: নবম শ্রেণীর এক ছাত্রীর বিয়ে রুখলেন স্কুলের শিক্ষিকারা। ঘটনা ঘটেছে কালনার বৈদ্যপুর রাজরাজেশ্বর বালিকা বিদ্যালয়ে। নাবালিকাকে পুলিসের সহযোগিতায় উদ্ধার করা হয়। নাবালিকার পরিবার মেয়ের ১৮বছর বয়স না হওয়া পর্যন্ত বিয়ে দেবে না বলে মুচলেকা দেয়।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৪: সাহিত্যিক প্যারীচাঁদ মিত্রের জন্ম
১৮৪৭: সাহিত্যিক ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের জন্ম
১৯১৮: ভারতের প্রথম যুদ্ধবিমানের পাইলট ইন্দ্রলাল রায়ের মৃত্যু প্রথম বিশ্বযুদ্ধে
১৯২৩: সঙ্গীতশিল্পী মুকেশের জন্ম
১৯৪৮: চিত্রশিল্পী হেমেন্দ্র মজুমদারের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
20th  July, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  July, 2019

দিন পঞ্জিকা

৫ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯, সোমবার, পঞ্চমী ২২/২২ দিবা ২/৪। পূর্বভাদ্রপদ ১৩/১৩ দিবা ১০/২৪। সূ উ ৫/৭/১৮, অ ৬/১৮/৩৬, অমৃতযোগ দিবা ৬/৫৩ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১/২ মধ্যে। রাত্রি ৭/১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/১৪ মধ্যে, বারবেলা ৬/৪৬ গতে ৮/২৫ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪০ মধ্যে, কালরাত্রি ১০/২২ গতে ১১/৪৩ মধ্যে। 
৫ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯, সোমবার, পঞ্চমী ১৪/২০/৫৯ দিবা ১০/৫০/২১। পূর্বভাদ্রপদনক্ষত্র ৮/২৮/৩৩ দিবা ৮/২৯/২২, সূ উ ৫/৫/৫৭, অ ৬/২১/৩৯, অমৃতযোগ দিবা ৬/৫৬ মধ্যে ও ১০/২৪ গতে ১/০ মধ্যে এবং রাত্রি ৬/৫৬ গতে ৯/৮ মধ্যে ও ১১/২০ গতে ২/১৬ মধ্যে, বারবেলা ৩/২/৪৩ গতে ৪/৪২/১১ মধ্যে, কালবেলা ৬/৪৫/২৫ গতে ৮/২৪/৫২ মধ্যে, কালরাত্রি ১০/২৩/১৬ গতে ১১/৪৩/৪৮ মধ্যে। 
১৮ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
  সল্টলেকের বিএসএনএল-এর অফিসে আগুন
সল্টলেকের ১৩ নম্বর ট্যাঙ্কের বিএসএন এল-এর নোভাল সেন্টারে আগুন লেগেছে। ...বিশদ

09:50:50 PM

বরানগর জুট মিলে আগুন, অকুস্থলে দমকলের ৪টি ইঞ্জিন 

07:18:32 PM

কালিকাপুরে সোনার গয়না চুরির অভিযোগে গ্রেপ্তার পরিচারিকা 

06:20:00 PM

মহেশতলায় দুটি গাড়ির সংঘর্ষ, আহত ৬ 
অটো এবং ৪০৭ গাড়ির মুখোমুখি সংঘর্ষে আহত ছ’জন। জানা গিয়েছে, ...বিশদ

06:18:00 PM

ফুলশয্যার দিনেই আত্মঘাতী গৃহবধু 
ফুলশয্যার দিনেই আত্মঘাতী হলেন এক গৃহবধু। মৃতার নাম প্রিয়াঙ্কা সর্দার ...বিশদ

06:05:00 PM

বজবজ ফাঁড়ির কাছে পচাগলা দেহ উদ্ধার
 

পচাগলা দেহ উদ্ধার হলো বজবজ ফাঁড়ির সংলগ্ন এলাকায়। এই ঘটনায় ...বিশদ

05:34:26 PM