Bartaman Patrika
কলকাতা
 
 

 আর একদিন। কালই মাসির বাড়ি থেকে নিজের মন্দিরে ফিরে যাবেন জগন্নাথদেব। তার আগে ভক্তদের ভিড়। ছবি: কাজল দাস

হালিশহরের পর এবার কাঁচরাপাড়াতেও ধাক্কা
বিজেপি’র, তৃণমূলে ফিরলেন পাঁচ কাউন্সিলার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হালিশহরের পর এবার স্বয়ং মুকুল রায়ের খাসতালুক কাঁচরাপাড়ায় ‘ঘর ওয়াপসি’ তৃণমূলের। সম্প্রতি দল ছেড়ে বিজেপিতে গিয়েছিলেন কাঁচরাপাড়া পুরসভার ১৭ জন তৃণমূল এবং একজন নির্দল কাউন্সিলার। এঁদের মধ্যে বৃহস্পতিবার পাঁচজন ফের মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রতি আনুগত্য প্রকাশ করে জোড়াফুল শিবিরে ফিরে এলেন। এদিন বিধানসভা ভবনে পুরমন্ত্রী ফিরহাদ হাকিম, খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক, দমকলমন্ত্রী সুজিত বসু, মুখ্য সচেতক নির্মল ঘোষের মতো তৃণমূলের হেভিওয়েট নেতাদের উপস্থিতিতে এই ঘরে ফেরার পালা সারেন তাঁরা। হালিশহরের পর কাঁচরাপাড়ার কাউন্সিলারদের অল্প কয়েকদিনের ব্যবধানে ঘরে ফেরাতে পেরে বিজেপি এমপি অর্জুন সিংয়ের দাপটযুক্ত বারাকপুর শিল্পাঞ্চলে তাদের হারানো মনোবল কিছুটা হলেও ফেরত পাবে শাসকদল। অন্তত রাজনৈতিক মহলের একাংশের ধারণা তেমনই। যদিও বিজেপি শিবির পাল্টা দাবি করছে, পরিস্থিতির চাপে পড়ে এই কাউন্সিলাররা তৃণমূলে ফিরতে বাধ্য হয়েছেন। সঠিক সময়ে এঁরা আবার বিজেপিকেই সমর্থন জানাবেন।
এদিন ঘরে ফেরা কাউন্সিলারদের সাংবাদিকদের সামনে দাঁড় করিয়ে পুরমন্ত্রী বলেন, কাউকে প্রাণনাশের, কাউকে ছেলে অপহরণের হুমকি দিয়ে এই সব কাউন্সিলারদের অনেককে বিজেপিতে যোগ দেওয়ানো হয়েছিল। মানসিক যন্ত্রণায় এঁরা তখন দলবদলে বাধ্য হয়েছিলেন। দলের ‘মোটাবাবু’ (ইঙ্গিত অমিত শাহ’র প্রতি)-র কাছে কাঁচরাপাড়ার ‘বাপ-ছেলে’ (ইঙ্গিত মুকুল রায় ও শুভ্রাংশু রায়ের প্রতি) নম্বর বাড়ানোর জন্য এই কাজে নেমেছিলেন। কিন্তু এই কাউন্সিলারদের হৃদয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম লেখা রয়েছে। বিজেপিতে যাওয়ার পর পানমশলা আর গাঁদা ফুলের গন্ধে ওঁদের দমবন্ধ হয়ে এসেছিল এই ক’দিনেই। তাই জীবনের ঝুঁকি নিয়েই তাঁরা আবার ফিরে এসেছেন পুরনো দলে। আমরাও তাঁদের সাদরে বরণ করে নিয়েছি। দু’-একদিনের মধ্যে আরও তিনজন কাউন্সিলার ফিরে আসবেন বলে কথা দিয়েছেন। তখন আমরা ফের সংখ্যাগরিষ্ঠতার জেরে হালিশহরের মতো এই পুরবোর্ডও দখল করব। তৃণমূল সূত্রের খবর, এরপর নৈহাটি ও গারুলিয়া পুরসভার ক্ষেত্রেও একইভাবে দলছুটদের দলে ফেরানোর অপারেশনে নামছে ঘাসফুল নেতৃত্ব।
লোকসভা ভোটের ফল বেরনোর এক সপ্তাহের মধ্যে দিল্লিতে গিয়ে বারাকপুর মহকুমার বিভিন্ন পুরসভার বহু তৃণমূল কাউন্সিলার একসঙ্গে যোগ দিয়েছিলেন নরেন্দ্র মোদির দলে। মাস দেড়েকের মধ্যেই যে কোনও কারণেই হোক তাঁদের মোহভঙ্গ ঘটায় তাঁরা পুরনো দলে ফিরে আসার সিদ্ধান্ত নিলেন। ঘরে ফিরে আসা এই পাঁচ কাউন্সিলার হলেন অলকানন্দা চৌধুরী, সঞ্জীব সাহা, বাণীব্রত মণ্ডল, কল্পনা দে ও আশাকুমারী। এঁদের মধ্যে অলকানন্দাদেবী আবার সম্পর্কে এলাকার বিধায়ক শুভ্রাংশু’র মামীশাশুড়ি হন। দলবদলের হিড়িক সত্ত্বেও যে পাঁচজন কাউন্সিলার শেষমেশ তৃণমূলেই থেকে গিয়েছিলেন সেই উৎপল দাশগুপ্ত, অলোকময় লাহিড়ি, সুভাষ চক্রবর্তী, সুজিত দাস ও সান্ত্বনা বিশ্বাসও এদিন সাংবাদিক বৈঠকে হাজির ছিলেন। তাঁদের দাবি, সব মিলিয়ে কাঁচরাপাড়া পুরসভায় তৃণমূলের শক্তি এই মুহূর্তে ১০ জন। আজকালের মধ্যে আরও তিনজন কাউন্সিলার যোগ দেবেন। ‘ঘর ওয়াপসি’র পর্ব আরও লম্বা হবে ভবিষ্যতে। যাই হোক না কেন, ২১ জুলাইয়ের আগে পুরসভা পুনর্দখল হবেই।
বিজেপি অবশ্য এই ঘর ওয়াপসিকে বিশেষ গুরুত্ব দিতে চাইছে না। তাই খাসতালুকে ধাক্কা খেলেও সেই অস্বস্তি সামনে আনতে চাইছেন না শুভ্রাংশুরা। শুভ্রাংশু এদিন বলেন, পরিস্থিতি, প্রশাসন এবং দাগী অপরাধীদের ত্রিফলা চাপে পড়ে ওই পাঁচজন তৃণমূলে ফিরেছেন। আমরা চাই, ওঁরা ভালো থাকুন। তবে এও জানি, আগামীদিনে ওঁরা আমাদের সঙ্গেই থাকবেন। তবে পুরসভার চেয়ারম্যান সুদামা রায়ের আক্ষেপ, বুধবার রাতেই মুকুলদার বাড়িতে আমরা সব কাউন্সিলার মিলে বৈঠক করলাম। সেখানেও ওঁরাও ছিলেন। তারপর কী এমন ঘটল যে, ওঁরা তৃণমূলে চলে গেলেন, তা আমিও বুঝছি না।
এয়ারপোর্টমুখী লেন খুলে দেওয়া হল রাতে  

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উল্টোডাঙা উড়ালপুলের এয়ারপোর্টমুখী লেন খুলে দেওয়া হল বৃহস্পতিবার রাতেই। তবে লেকটাউন থেকে বাইপাসমুখী লেনে যান চলাচল আপাতত বন্ধ থাকছে। কেএমডিএ’র চেয়ারম্যান তথা পুরমন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছেন, ব্রিজ বিশেষজ্ঞরা উড়ালপুলটি পরীক্ষা করে দেখেছেন, আটটি জায়গায় ত্রুটি ধরা পড়েছে। 
বিশদ

গোরু পাচারকারীর বোমায়
হাত উড়ল বিএসএফ জওয়ানের

 বিএনএ, বারাসত: গোরু পাচারে বাধা দেওয়ায় গাইঘাটার আংরাইল সীমান্তে বিএসএফের উপর নৃশংসভাবে হামলা চালাল সশস্ত্র বাংলাদেশি পাচারকারীরা। গোরু পাচারকারীদের ছোঁড়া শক্তিশালী বোমার আঘাতে এক বিএসএফ জওয়ানের ডান হাত উড়ে গিয়েছে।
বিশদ

শিক্ষকের চাকরি দেওয়ার
নামে ৮ লাখ টাকা প্রতারণা
ধৃত কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্কুলে চাকরি পাইয়ে দেওয়ার নাম করে প্রতারণার অভিযোগে গ্রেপ্তার হল কলকাতা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র। বিশ্ববিদ্যালয়েরই এক ছাত্রের অভিযোগের ভিত্তিতে অভিযুক্ত আমিরুল হুসেনকে বুধবার রাতে গ্রেপ্তার করে আমহার্স্ট স্ট্রিট থানার পুলিস।
বিশদ

অপারেশন করা গেল না
দুর্ঘটনায় কাটা যাওয়া আঙুল উধাও
হল বেসরকারি হাসপাতাল থেকে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেসরকারি হাসপাতাল থেকে উধাও দুর্ঘটনায় কাটা যাওয়া আঙুল। অপারেশনের জন্য সেটি নিয়ে আসা হয়েছিল একবালপুরের সিএমআরআই হাসপাতালে। এই ঘটনাকে ঘিরে রীতিমতো হুলস্থুল পড়ে যায় হাসপাতালের ডাক্তারদের মধ্যে।
বিশদ

চিঠি উপাচার্যকে
রবীন্দ্রভারতীর দূরশিক্ষা ব্যবস্থা থেকে
সরে গেলেন কলা শাখার শিক্ষকরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে উপাচার্য-অধ্যাপকদের সম্পর্ক নিয়ে চলছে টানাপোড়েন। অধ্যাপিকা হেনস্তার ঘটনা নিয়ে যে পরিস্থিতি তৈরি হয়েছে, তার রেশ এখনও চলছে। আর তার মধ্যেই বড়সড় পদক্ষেপ করল কলা বিভাগের শিক্ষক সমিতি।
বিশদ

 এবার রায়দিঘির রেঞ্জারকে বেধড়ক মার মৎস্যজীবীদের, ক্ষুব্ধ বনকর্মীরা

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বৃহস্পতিবার ফের পাথরপ্রতিমার কুয়েমারিতে মৎস্যজীবীদের হাতে নিগৃহীত হলেন রায়দিঘির রেঞ্জ আধিকারিক অশোক নস্কর। তাঁকে অফিস থেকে টেনে বার করে মাটিতে ফেলে মারা হয়। সেই সময় ইটে মাথা লেগে মাথা ফেটে যায়।
বিশদ

৭২ ঘণ্টার মধ্যে বনগাঁ পুরসভায় অনাস্থা প্রক্রিয়া শুরুর ছাড়পত্র

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রায় হাতে পাওয়ার ৭২ ঘণ্টার মধ্যে বনগাঁ পুরসভায় অনাস্থা প্রস্তাব আনার প্রক্রিয়া শুরু করার ছাড়পত্র দিল কলকাতা হাইকোর্ট। দল বদল করে বিজেপিতে যাওয়া সেখানকার ১১ কাউন্সিলার এই মামলা করেন।
বিশদ

  প্রেসিডেন্সিতে স্নাতকে প্রবেশিকার ফল ১৩ই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ১৩ জুলাই প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষার ফল প্রকাশ হবে। রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ড সূত্রে এমনটাই জানা গিয়েছে। বোর্ডের ওয়েবসাইটে ফল জানতে পারবেন পরীক্ষার্থীরা।
বিশদ

ভাগাড়: বিশুর ‘সিল’ করা ব্যাঙ্ক
অ্যাকাউন্ট খেলার আর্জি কোর্টে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভাগাড় মামলার তদন্তে নেমে সিআইডি অভিযুক্ত বিশ্বনাথ ঘোড়ুই ওরফে বিশুর ব্যাঙ্ক অ্যাকাউন্ট ‘সিল’ করার জন্য ব্যাঙ্কের কাছে আবেদন করেছিল। তার পরিপ্রেক্ষিতে ওই অভিযুক্তের অ্যাকাউন্ট সিল করে দেওয়া হয়েছিল।
বিশদ

রাস্তা আটকে পসরা, অ্যাম্বুলেন্স আটকে রোগীর মৃত্যু, ভাঙচুর, অবরোধ নারায়ণপুরে 

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নারায়ণপুর বটতলা বাজার এলাকায় রাস্তার উপরে বসা সব্জি বিক্রেতা ও ছোট দোকানদারদের জেরে সৃষ্টি হওয়া যানজটে অ্যাম্বুলেন্স আটকে এক রোগীর মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠল। ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার সকালে।
বিশদ

বাইকের কিস্তির টাকা না দেওয়ায় মাকে
রাস্তায় ফেলে পিটিয়ে খুন, গ্রেপ্তার ছেলে

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: নতুন বাইক কেনার কিস্তির টাকা না পেয়ে মাকে পিটিয়ে খুনের অভিযোগ উঠল ছেলের বিরুদ্ধে। বুধবার রাতে ঘটনাটি ঘটেছে উলুবেড়িয়ার খলিসানি রথতলায়। মৃতার নাম মালতি মণ্ডল (৫৫)। ঘটনায় রাজাপুর থানার পুলিস ছেলে রাকেশকে গ্রেপ্তার করেছে।
বিশদ

ডাক্তারের গাফিলতিতে মৃত্যু, অভিযোগে
বিক্ষোভ পাণ্ডুয়া গ্রামীণ হাসপাতালে

 বিএনএ, চুঁচুড়া: ডাক্তারের গাফিলতিতে রোগীর মৃত্যু হয়েছে, এই অভিযোগে বৃহস্পতিবার রোগীর বাড়ির লোকজন বিক্ষোভ দেখালেন পাণ্ডুয়া গ্রামীণ হাসপাতালে। অবিলম্বে ডাক্তারকে গ্রেপ্তার করতে হবে বলে তাঁরা দাবি করেন। পরে বিশাল পুলিস বাহিনী ঘটনাস্থলে গিয়ে অবস্থা নিয়ন্ত্রণে আনে।
বিশদ

মুচিপাড়ায় ডাকাতি কাণ্ডে এবার
এক কনস্টেবলের খোঁজে গোয়েন্দারা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এএসআইয়ের পর এবার কনস্টেবল! মুচিপাড়ায় ডাকাতি ও অপহরণ কাণ্ডে এবার নাম উঠে আসছে কলকাতা পুলিসের এক পলাতক কনস্টেবলের। গোয়েন্দাদের কথায়, ওই কনস্টেবলই ওই ডাকাত দলের মূল পাণ্ডা। এবার তার খোঁজে হন্যে হয়ে তল্লাশি চালাচ্ছেন কলকাতা পুলিসের তদন্তকারী টিম। বৃহস্পতিবার গোয়েন্দা প্রধান প্রবীণ ত্রিপাঠি এই খবর জানিয়েছেন।
বিশদ

11th  July, 2019
উল্টোডাঙা উড়ালপুলের এয়ারপোর্টমুখী লেন খুলে দেওয়ার সিদ্ধান্ত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উল্টোডাঙা উড়ালপুলের এয়ারপোর্টমুখী লেন খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হল। তবে লেকটাউন থেকে বাইপাসমুখী লেনে যান চলাচল আপাতত বন্ধ থাকছে। কেএমডিএ’র চেয়ারম্যান তথা পুরমন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছেন, ব্রিজ বিশেষজ্ঞরা উড়ালপুলটি পরীক্ষা করে দেখেছেন, আটটি জায়গায় ত্রুটি ধরা পড়েছে।
বিশদ

11th  July, 2019

Pages: 12345

একনজরে
লখনউ, ১১ জুলাই (পিটিআই): দেশের বিরোধী-শাসিত রাজ্যগুলিতে সরকারকে ফেলার চেষ্টা করছে বিজেপি। বৃহস্পতিবার ট্যুইটারে এই অভিযোগ করলেন বিএসপি সুপ্রিমো মায়াবতী। একই সঙ্গে ‘দলবদলু’ বিধায়কদের সদস্যপদ ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের প্রতি বঞ্চনার প্রতিবাদ জানাতে দিল্লিতে বিধায়কদের সর্বদলীয় প্রতিনিধিদল পাঠানোর বিষয়টি সরকার বিবেচনা করছে। বৃহস্পতিবার বিধানসভায় রাষ্ট্রায়ত্ত শিল্প সংস্থা বিক্রি করে দেওয়ার কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের পরিবর্তনের দাবিতে আনা একটি প্রস্তাব নিয়ে আলোচনার সময় পরিষদীয়মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এই ...

 ওয়াশিংটন, ১১ জুলাই (এএফপি): শরণার্থী এক মহিলার দুগ্ধপোষ্য শিশুকন্যার মৃত্যুতে কাঠগড়ায় উঠল মার্কিন প্রশাসন। নিন্দায় সরব হয়েছে রাষ্ট্রসঙ্ঘ। প্রশাসনের সমালোচনায় মুখর হয়েছেন মার্কিন কংগ্রেসের একাধিক সদস্যও। ...

  সংবাদদাতা, ইসলামপুর: বুধবার রাত থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত টানা বৃষ্টিতে ইসলামপুর পুরসভার বিভিন্ন এলাকা জলমগ্ন হয়ে যায়। এদিন দুপুরের পর বৃষ্টি কমলেও আকাশ মেঘলাই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৩: কলকাতা বন্দর থেকে ছাড়ল ভারত নির্মিত প্রথম বাষ্পচালিত জাহাজ ‘ডায়না’
১৯০০:অভিনেতা ছবি বিশ্বাসের জন্ম
১৯০৪: চিলির নোবেলজয়ী কবি পাবলো নেরুদার জন্ম
১৯০৯: চিত্র পরিচালক বিমল রায়ের জন্ম
১৯৬৫: ক্রিকেটার সঞ্জয় মঞ্জরেকরের জন্ম
১৯৭২: গুগলের কর্ণধার সুন্দর পিচাইয়ের জন্ম
১৯৯১: ফুটবলার হামেস রডরিগেজের জন্ম
১৯৯৭: পাকিস্তানি শিক্ষা আন্দোলনকর্মী মালালা ইউসুফজাইয়ের জন্ম
১৯৯৯: অভিনেতা রাজেন্দ্রকুমারের মৃত্যু
২০১২: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের মূত্যু
২০১৩: অভিনেতা প্রাণের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৫৫ টাকা ৬৯.২৪ টাকা
পাউন্ড ৮৪.১০ টাকা ৮৭.২৪ টাকা
ইউরো ৭৫.৬৬ টাকা ৭৮.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ আষা‌ঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৪৮/৪০ রাত্রি ১২/৩১। বিশাখা ২৭/১৪ দিবা ৩/৫৭। সূ উ ৫/৩/১৩, অ ৬/২০/৫৩, অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে, কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৬ আষাঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৫৩/৮/৩৭ রাত্রি ২/১৮/৩৩। বিশাখানক্ষত্র ৩৪/৮/৪১ সন্ধ্যা ৬/৪২/৩৪, সূ উ ৫/৩/৬, অ ৬/২৩/৬, অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৮/২৩/৬ গতে ১০/৩/৬ মধ্যে, কালবেলা ১০/৩/৬ গতে ১১/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ৯/৩/৬ গতে ১০/২৩/৬ মধ্যে।
৮ জেল্কদ
এই মুহূর্তে
রাজাবাজারে গুলি চালনার ঘটনায় ধৃত ১ 

06:47:00 PM

চৌবাগা খালে বাস উল্টে জখম বেশ কয়েকজন 

06:32:34 PM

মুর্শিদাবাদের প্রদীপপাড়ায় তৃণমূল পঞ্চায়েত প্রধানের স্বামীকে গুলি করে খুন

04:06:59 PM

৮৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:59:16 PM

রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশ মেনে এনইএফটি, আরটিজিএস, আইএমপিএস-এর চার্জ প্রত্যাহার করল এসবিআই 

03:16:50 PM

দিল্লিতে বান্ধবীকে ছুরি মারার অভিযোগ এক ব্যক্তির বিরুদ্ধে

02:54:00 PM