Bartaman Patrika
কলকাতা
 

হালিশহরের পর এবার কাঁচরাপাড়াতেও ধাক্কা
বিজেপি’র, তৃণমূলে ফিরলেন পাঁচ কাউন্সিলার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হালিশহরের পর এবার স্বয়ং মুকুল রায়ের খাসতালুক কাঁচরাপাড়ায় ‘ঘর ওয়াপসি’ তৃণমূলের। সম্প্রতি দল ছেড়ে বিজেপিতে গিয়েছিলেন কাঁচরাপাড়া পুরসভার ১৭ জন তৃণমূল এবং একজন নির্দল কাউন্সিলার। এঁদের মধ্যে বৃহস্পতিবার পাঁচজন ফের মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রতি আনুগত্য প্রকাশ করে জোড়াফুল শিবিরে ফিরে এলেন। এদিন বিধানসভা ভবনে পুরমন্ত্রী ফিরহাদ হাকিম, খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক, দমকলমন্ত্রী সুজিত বসু, মুখ্য সচেতক নির্মল ঘোষের মতো তৃণমূলের হেভিওয়েট নেতাদের উপস্থিতিতে এই ঘরে ফেরার পালা সারেন তাঁরা। হালিশহরের পর কাঁচরাপাড়ার কাউন্সিলারদের অল্প কয়েকদিনের ব্যবধানে ঘরে ফেরাতে পেরে বিজেপি এমপি অর্জুন সিংয়ের দাপটযুক্ত বারাকপুর শিল্পাঞ্চলে তাদের হারানো মনোবল কিছুটা হলেও ফেরত পাবে শাসকদল। অন্তত রাজনৈতিক মহলের একাংশের ধারণা তেমনই। যদিও বিজেপি শিবির পাল্টা দাবি করছে, পরিস্থিতির চাপে পড়ে এই কাউন্সিলাররা তৃণমূলে ফিরতে বাধ্য হয়েছেন। সঠিক সময়ে এঁরা আবার বিজেপিকেই সমর্থন জানাবেন।
এদিন ঘরে ফেরা কাউন্সিলারদের সাংবাদিকদের সামনে দাঁড় করিয়ে পুরমন্ত্রী বলেন, কাউকে প্রাণনাশের, কাউকে ছেলে অপহরণের হুমকি দিয়ে এই সব কাউন্সিলারদের অনেককে বিজেপিতে যোগ দেওয়ানো হয়েছিল। মানসিক যন্ত্রণায় এঁরা তখন দলবদলে বাধ্য হয়েছিলেন। দলের ‘মোটাবাবু’ (ইঙ্গিত অমিত শাহ’র প্রতি)-র কাছে কাঁচরাপাড়ার ‘বাপ-ছেলে’ (ইঙ্গিত মুকুল রায় ও শুভ্রাংশু রায়ের প্রতি) নম্বর বাড়ানোর জন্য এই কাজে নেমেছিলেন। কিন্তু এই কাউন্সিলারদের হৃদয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম লেখা রয়েছে। বিজেপিতে যাওয়ার পর পানমশলা আর গাঁদা ফুলের গন্ধে ওঁদের দমবন্ধ হয়ে এসেছিল এই ক’দিনেই। তাই জীবনের ঝুঁকি নিয়েই তাঁরা আবার ফিরে এসেছেন পুরনো দলে। আমরাও তাঁদের সাদরে বরণ করে নিয়েছি। দু’-একদিনের মধ্যে আরও তিনজন কাউন্সিলার ফিরে আসবেন বলে কথা দিয়েছেন। তখন আমরা ফের সংখ্যাগরিষ্ঠতার জেরে হালিশহরের মতো এই পুরবোর্ডও দখল করব। তৃণমূল সূত্রের খবর, এরপর নৈহাটি ও গারুলিয়া পুরসভার ক্ষেত্রেও একইভাবে দলছুটদের দলে ফেরানোর অপারেশনে নামছে ঘাসফুল নেতৃত্ব।
লোকসভা ভোটের ফল বেরনোর এক সপ্তাহের মধ্যে দিল্লিতে গিয়ে বারাকপুর মহকুমার বিভিন্ন পুরসভার বহু তৃণমূল কাউন্সিলার একসঙ্গে যোগ দিয়েছিলেন নরেন্দ্র মোদির দলে। মাস দেড়েকের মধ্যেই যে কোনও কারণেই হোক তাঁদের মোহভঙ্গ ঘটায় তাঁরা পুরনো দলে ফিরে আসার সিদ্ধান্ত নিলেন। ঘরে ফিরে আসা এই পাঁচ কাউন্সিলার হলেন অলকানন্দা চৌধুরী, সঞ্জীব সাহা, বাণীব্রত মণ্ডল, কল্পনা দে ও আশাকুমারী। এঁদের মধ্যে অলকানন্দাদেবী আবার সম্পর্কে এলাকার বিধায়ক শুভ্রাংশু’র মামীশাশুড়ি হন। দলবদলের হিড়িক সত্ত্বেও যে পাঁচজন কাউন্সিলার শেষমেশ তৃণমূলেই থেকে গিয়েছিলেন সেই উৎপল দাশগুপ্ত, অলোকময় লাহিড়ি, সুভাষ চক্রবর্তী, সুজিত দাস ও সান্ত্বনা বিশ্বাসও এদিন সাংবাদিক বৈঠকে হাজির ছিলেন। তাঁদের দাবি, সব মিলিয়ে কাঁচরাপাড়া পুরসভায় তৃণমূলের শক্তি এই মুহূর্তে ১০ জন। আজকালের মধ্যে আরও তিনজন কাউন্সিলার যোগ দেবেন। ‘ঘর ওয়াপসি’র পর্ব আরও লম্বা হবে ভবিষ্যতে। যাই হোক না কেন, ২১ জুলাইয়ের আগে পুরসভা পুনর্দখল হবেই।
বিজেপি অবশ্য এই ঘর ওয়াপসিকে বিশেষ গুরুত্ব দিতে চাইছে না। তাই খাসতালুকে ধাক্কা খেলেও সেই অস্বস্তি সামনে আনতে চাইছেন না শুভ্রাংশুরা। শুভ্রাংশু এদিন বলেন, পরিস্থিতি, প্রশাসন এবং দাগী অপরাধীদের ত্রিফলা চাপে পড়ে ওই পাঁচজন তৃণমূলে ফিরেছেন। আমরা চাই, ওঁরা ভালো থাকুন। তবে এও জানি, আগামীদিনে ওঁরা আমাদের সঙ্গেই থাকবেন। তবে পুরসভার চেয়ারম্যান সুদামা রায়ের আক্ষেপ, বুধবার রাতেই মুকুলদার বাড়িতে আমরা সব কাউন্সিলার মিলে বৈঠক করলাম। সেখানেও ওঁরাও ছিলেন। তারপর কী এমন ঘটল যে, ওঁরা তৃণমূলে চলে গেলেন, তা আমিও বুঝছি না।
12th  July, 2019
পাক মদতে ঢাকার ফ্ল্যাটে
ভারতীয় জাল-নোট চক্র
ঢুকছে গোরু পাচারকারীদের মাধ্যমে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারতীয় নোট জাল করার এক বড়সড় চক্রের হদিশ মিলল বাংলাদেশের রাজধানী ঢাকায়। মঙ্গলবার দুপুরে ঢাকার রামপুরা এলাকার পলাশবাগের এক বহুতল আবাসনের আটতলার একটি ফ্ল্যাটে হানা দিয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিসের (ডিএমপি) গোয়েন্দা বিভাগ হদিশ পায় জাল নোট তৈরির একটি কারখানার।
বিশদ

জোর করে দরজা আটকালে হতে পারে জেল
পাতাল পথে মৃত্যুর ঘটনায় আজ
শুরু মূল তদন্ত, ডাক যাত্রীদেরও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মেট্রোয় যাত্রীর মৃত্যুতে গত সোমবারই দিল্লি থেকে শহরে এসে দুর্ঘটনার তদন্ত শুরু করেন ‘কমিশনার অব রেলওয়ে সেফটি’ (মেট্রো সার্কেল) জনককুমার গর্গ। ওইদিন তিনি মূলত স্টেশন, ট্রেন এবং কারশেড পরিদর্শন করেছিলেন। আজ, বৃহস্পতিবার দুর্ঘটনার মূল তদন্ত শুরু করবেন তিনি।
বিশদ

সব্যসাচীর বিরুদ্ধে
অনাস্থা নোটিস খারিজ
নতুন নোটিস ইস্যুর ইঙ্গিত হাইকোর্টের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মেয়র সব্যসাচী দত্তর বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবের নোটিস খারিজ হল। বুধবার কলকাতা হাইকোর্টের বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায় এই সিদ্ধান্ত ঘোষণা করে বলেছেন, ‘ঘোড়া কেনাবেচা’ যাতে না হয়, তার স্বার্থে আগামী দু’দিনের মধ্যে বিধাননগর পুরসভার চেয়ারপার্সন নতুন করে প্রাসঙ্গিক নোটিস জারি করতে পারেন।
বিশদ

ভাটপাড়ায় ফের বোমাবাজি, এএসআই’সহ জখম ৪
বিজেপির কাউন্সিলার ও স্বামীকে মারধরের
অভিযোগ পুলিসের বিরুদ্ধে, প্রতিবাদে অবরোধ

বিএনএ, বারাকপুর: ফের অগ্নিগর্ভ হয়ে উঠল ভাটপাড়া। মঙ্গলবার রাতে দুষ্কৃতীদের ছোঁড়া বোমাতে পুলিসের এক এএসআই জখম হলেন। তাঁর বাঁহাতের কনুইয়ের উপরে ক্ষতবিক্ষত হয়েছে। জখম পুলিস অফিসারকে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে।
বিশদ

বাংলাদেশের আতিথ্যে খুশি,
ঘরে ফিরলেন ৫১৬ মৎস্যজীবী

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বুধবার সকাল সাড়ে দশটার সময় ট্রলার থেকে কাঠের পাটাতন পার হয়ে কাকদ্বীপ মৎস্য বন্দরে পা দিয়ে ঝর ঝর করে কেঁদে ফেললেন গোবিন্দ দাস। সত্যি মৃত্যুর মুখ থেকে কী করে বেঁচে ফিরলেন-সে কথা ভাবলেই শিউরে উঠছেন। সামনে দাঁড়ানো চেনা পরিজনদের দিকে তাকিয়ে কথা বলতে গেলেই গভীর সমুদ্রের মাঝে মৃত্যু ফাঁদে পড়া ছবিটা বার বার মনে করিয়ে দিচ্ছে।
বিশদ

  ভেড়ি দখলের রাজনীতি ঘিরে ফের উত্তপ্ত শাসন, গুলিবৃষ্টি, লুটপাট, অভিযুক্ত তৃণমূল

 বিএনএ, বারাসত: ভেড়ি দখলের রাজনীতিকে কেন্দ্র করে মঙ্গলবার সন্ধ্যা থেকে কার্যত রণক্ষেত্রের চেহারা নিল শাসনের বাদা গ্রাম। পুলিসের সামনেই দেদার গুলি চালানোর পাশাপাশি বিজেপি কর্মীদের বাড়ি লুটপাট ও মারধরের অভিযোগ উঠল শাসক দলের বিরুদ্ধে।
বিশদ

মেট্রো দুর্ঘটনার তদন্তে রেক পরীক্ষা করল ফরেনসিক টিম 

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্ঘটনার দিন মেট্রো রেকটি ছাড়ার পর তার গতি কী ছিল, তা জানার চেষ্টা করছে ফরেনসিক টিম। সেই সঙ্গে মোটরম্যান ও গার্ডের কেবিন সরলরেখায় ছিল কি না, তাও তদন্তে অত্যন্ত গুরুত্ব পাচ্ছে। যা থেকে জানা যাবে, বাইরে মুখ বাড়িয়ে দেখার সময় তাঁরা কোনও বাধা পেয়েছিলেন কি না। বিশদ

পুরসভায় এসে বসলেন তৃণমূল কাউন্সিলাররা
বনগাঁ: হাইকোর্টের দ্বারস্থ হতে চলেছে
বিজেপি, প্রতিবাদ মিছিল

 বিএনএ, বারাসত: বনগাঁ পুরসভায় আস্থা ভোটের ফল ঘিরে এখনও অনিশ্চয়তা কাটল না কোনও মহলেই। বুধবার সপার্ষদ পুরসভায় গিয়ে কাজকর্ম করেন চেয়ারম্যান শঙ্কর আঢ্য। অন্যদিকে, বিজেপি কাউন্সিলাররা হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন। বিকেলে বনগাঁ শহরে একটি ধিক্কার মিছিল বের করে বিজেপি নেতৃত্ব।
বিশদ

উপাচার্যদের সঙ্গে বৈঠক, কেন্দ্রের খসড়া
শিক্ষানীতির কড়া সমালোচনায় শিক্ষামন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জাতীয় শিক্ষা নীতির খসড়ায় যা রয়েছে, তা মেনে চললে দেশের শিক্ষা ব্যবস্থাই ধ্বংসপ্রাপ্ত হবে। বুধবার উপাচার্যদের সঙ্গে বৈঠক শেষে এভাবেই খসড়া শিক্ষানীতির কড়া সমালোচনা করলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।
বিশদ

যথেষ্ট শিক্ষক নেই হেয়ার স্কুলে,
অবরোধে পড়ুয়াদের অভিভাবকরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অপর্যাপ্ত শিক্ষক। পঠনপাঠনে সমস্যা হচ্ছে। এই অভিযোগে প্রায় আড়াই ঘণ্টা কলেজ স্ট্রিট অবরোধ করলেন হেয়ার স্কুলের ছাত্রদের অভিভাবকরা। তাঁদের দাবি, অবিলম্বে শিক্ষক সঙ্কট মেটাতে হবে, শূন্য পদ পূরণ করতে হবে।
বিশদ

‘টক টু মেয়র’
মুম্বইয়ের মতো ঘটনা যেন কলকাতায় না হয়,
বিপজ্জনক বাড়ি ভাঙার নির্দেশ দিলেন মেয়র

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুম্বইয়ের মতো ঘটনা যেভাবেই হোক ঠেকাতে হবে। এই কথা বলে কলকাতা পুরসভার বিল্ডিং বিভাগের ডিজি’কে একটি বিপজ্জনক বাড়ি সম্পূর্ণ ভেঙে ফেলার নির্দেশ দিলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। তাঁর এই উক্তি বুধবার বিকেল চারটের সময় শুরু হওয়া ‘টক টু মেয়র’ অনুষ্ঠানে।
বিশদ

  জগৎবল্লভপুরে কার্যালয় দখল নিয়ে তৃণমূল-বিজেপি সংঘর্ষ, বাড়ি ভাঙচুর

 সংবাদদাতা, উলুবেড়িয়া: দলীয় কার্যালয় দখলকে কেন্দ্র করে তৃণমূল-বিজেপি সংঘর্ষে উত্তেজনা ছাড়ল জগৎবল্লভপুর থানার গোবিন্দপুর গ্রাম পঞ্চায়েতের নয়াচকের দক্ষিণবাঁধ এলাকায়। মঙ্গলবার রাতের এই ঘটনায় উভয়পক্ষের বেশ কয়েকজন আহত হয়। ঘটনায় জগৎবল্লভপুর থানার পুলিস ১০ জন বিজেপি কর্মীকে গ্রেপ্তার করেছে।
বিশদ

  অবৈধ কয়লাখনি নিয়ে পশ্চিমবঙ্গ সরকারকে ‘নোট’ পাঠাবে কেন্দ্র, লোকসভায় জানালেন মন্ত্রী

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৭ জুলাই: পশ্চিমবঙ্গের অবৈধ কয়লাখনি নিয়ে রাজ্যের তৃণমূল কংগ্রেস সরকারকে ‘নোট’ পাঠাবে কেন্দ্র। আজ লোকসভায় এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় কয়লামন্ত্রী প্রহ্লাদ যোশি। এদিন লোকসভার প্রশ্নোত্তর পর্বে বাংলার অবৈধ কয়লাখনি নিয়ে তৃণমূলকে চেপে ধরেন বিষ্ণুপুরের বিজেপি সংসদ সদস্য সৌমিত্র খান।
বিশদ

কালীঘাটে পুজো দিয়ে ওড়িশা ফেরার পথে ধূলাগড়ে গাড়ি দুর্ঘটনায় মৃত ৪

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: কলকাতায় ঘোরার পর মন্দিরে পুজো দিয়ে বাড়ি ফেরার পথে কন্টেনারের পিছনে প্রাইভেট গাড়ির ধাক্কায় মৃত্যু হল ওড়িশার বাসিন্দা চার আরোহীর। বুধবার ভোরে দুর্ঘটনাটি ঘটেছে ৬ নম্বর জাতীয় সড়কে সাঁকরাইল থানার ধূলাগড়ে।
বিশদ

Pages: 12345

একনজরে
  সংবাদদাতা, ইসলামপুর: উত্তর দিনাজপুর জেলার সমস্ত স্কুলে মশাবাহিত রোগের প্রতিকার ও প্রতিরোধ বিষয়ে সচেতনতা শিবির চলছে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারতীয় দলের নতুন কোচিং স্টাফ নিয়োগের জন্য আবেদনপত্র আহ্বান করেছে বিসিসিআই। আর সেই কারণে ক্রিকেট দুনিয়ায় জোর গুঞ্জন, নিউজিল্যান্ডের কাছে বিশ্বকাপের সেমি-ফাইনালে ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 নয়াদিল্লি, ১৭ জুলাই (পিটিআই): উত্তরপ্রদেশে ব্যবসায়ী অপহরণের মামলায় সমাজবাদী পার্টি (সপা)’র প্রাক্তন এমপি আতিক আহমেদের বাড়িতে তল্লাশি চালালো সিবিআই। গতমাসে সুপ্রিম কোর্টের নির্দেশ আহমেদের বিরুদ্ধে অপহরণের মামলা রুজু করে তদন্তকারী সংস্থা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার জন্য স্থান পরিবর্তন হতে পারে। গবেষণামূলক কাজে সাফল্য আসবে। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৯: কবি বিষ্ণু দের জন্ম
১৯১৮: দক্ষিণ আফ্রিকার বর্ণবিদ্বেষী আন্দোলনের নেতা তথা সে দেশের প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলার জন্ম
১৯২৭:সঙ্গীতশিল্পী মেহেদি হাসানের জন্ম
১৯৪৯: ক্রিকেটার ডেনিস লিলির জন্ম
১৯৮২: অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া জন্ম,
২০১২: অভিনেতা রাজেশ খান্নার মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯০ টাকা ৬৯.৫৯ টাকা
পাউন্ড ৮৩.৮৬ টাকা ৮৬.৯৯ টাকা
ইউরো ৭৫.৫৪ টাকা ৭৮.৬৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,০৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,২৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৭৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ শ্রাবণ ১৪২৬, ১৮ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া অহোরাত্র। শ্রবণা ৫১/১১ রাত্রি ১/৩৪। সূ উ ৫/৫/৩৯, অ ৬/১৯/৫৪, অমৃতযোগ রাত্রি ১২/৪৭ গতে ২/৫৬ মধ্যে, বারবেলা ৩/১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৪০ গতে ১/৩ মধ্যে।
১ শ্রাবণ ১৪২৬, ১৮ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া ৫৯/৪৩/২৬ শেষরাত্রি ৪/৫৮/১০। শ্রবণানক্ষত্র ৪৮/২৭/৩৪ রাত্রি ১২/২৭/৫০, সূ উ ৫/৪/৪৮, অ ৬/২২/১৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৮ গতে ৩/০ মধ্যে, বারবেলা ৪/৪২/৩২ গতে ৬/২২/১৩ মধ্যে, কালবেলা ৩/২/৫২ গতে ৪/৪২/৩২ মধ্যে, কালরাত্রি ১১/৪৩/৩১ গতে ১/৩/৫০ মধ্যে।
১৪ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
ওয়েস্ট ইন্ডিজ সফর: আগামীকাল ভারতীয় দল ঘোষণা হচ্ছে না 
ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য দল নির্বাচন আগামীকাল হচ্ছে না। শুক্রবার ...বিশদ

08:00:46 PM

  আজ হল না কর্ণাটকে আস্থাভোট
কর্ণাটকে আস্থাভোট না হয়েই আজ বিধানসভা মুলতুবি হয়ে যায়। এর ...বিশদ

06:41:29 PM

হাওড়া স্টেশনে আগুন
হাওড়া স্টেশনের নিউ কমপ্লেক্সে আগুন লাগার ঘটনা ঘটল। টিকিট কাউন্টারের ...বিশদ

06:09:01 PM

তীব্র গরমে পূর্বস্থলীর ১১জন ছাত্রছাত্রী অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি
বৃহস্পতিবার তীব্র গরমে পূর্বস্থলী থানার মাজিদা গণবিদ্যাপীঠ স্কুলে ...বিশদ

05:54:53 PM

 কেতুগ্রামে তৃণমূল বিজেপি সংঘর্ষ, পুলিশের লাঠিচার্জ
কেতুগ্রাম ১ ব্লকের কাঁদরায় বিজেপির ডেপুটেশনকে ঘিরে ধুন্ধুমার। ব্যাপক বোমাবাজিতে ...বিশদ

05:44:44 PM

শিলিগুড়ির পুলিশ কমিশনারের পদ থেকে সরানো হল ভরতলাল মিনাকে

05:17:51 PM