Bartaman Patrika
কলকাতা
 

 এবার রায়দিঘির রেঞ্জারকে বেধড়ক মার মৎস্যজীবীদের, ক্ষুব্ধ বনকর্মীরা

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বৃহস্পতিবার ফের পাথরপ্রতিমার কুয়েমারিতে মৎস্যজীবীদের হাতে নিগৃহীত হলেন রায়দিঘির রেঞ্জ আধিকারিক অশোক নস্কর। তাঁকে অফিস থেকে টেনে বার করে মাটিতে ফেলে মারা হয়। সেই সময় ইটে মাথা লেগে মাথা ফেটে যায়। তাতেই মারাত্মক জখম হয়েছেন তিনি। অভিযোগ, তাঁকে মারার পর টেনে নদীর অপরপার রায়দিঘির দমকলের নিয়ে যাওয়ার চেষ্টা হচ্ছিল। সেই সময় বিট অফিসের এক অস্থায়ী বনকর্মী মৎস্যজীবীদের অনুরোধ করায়, অশোকবাবুকে ছেড়ে দেওয়া হয়। পরে স্থানীয় ফাঁড়ি থেকে পুলিস গিয়ে তাঁকে উদ্ধার করে। বিকেলে পাথরপ্রতিমা থেকে কলকাতার ই এম বাইপাসের এক বেসরকারি হাসপাতালে রেঞ্জ অফিসারকে আনা হয়। সেখানেই এখন চিকিৎসাধীন তিনি।
কয়েকদিন আগে নৌকা আটকে রাখার জন্য মৎস্যজীবীদের রোষানলে পড়েন পাথরপ্রতিমার রেঞ্জ অফিসার বিমল মাইতি। শতাধিক মৎস্যজীবী দলবল নিয়ে পাথরপ্রতিমার ধনচি বিট অফিসে গিয়ে বিমলবাবুকে ঘেরাও করে। এরপর তাঁকেও মাটিতে ফেলে বেধড়ক মারা হয়। ভাঙচুর করা হয়েছিল অফিস। তাতে মাথায় আঘাত পেয়েছিলেন বিমলবাবু। তার রেশ কাটার আগেই এদিন ফের আরও একজন রেঞ্জ অফিসারের উপর হামলার ঘটনায় দক্ষিণ ২৪ পরগনা জেলার বন আধিকারিক ও কর্মী মহলে অসন্তোষ শুরু হয়েছে। এই পরিস্থিতির জন্য অনেকে জেলা বন আধিকারিকের তুঘলকি নির্দেশকে দায়ী করেছে। বন দপ্তরের কর্মচারী সংগঠন ফেডারেশনের রাজ্য সম্পাদক অমল সিনহা বলেন, একের পর এক ঘটনা ঘটলেও বন দপ্তরের উপরমহলের কোনও হেলদোল নেই। তিনি এই পরিস্থিতির জন্য দক্ষিণ ২৪ পরগনা জেলা বন বিভাগের আধিকারিকের দিকে অভিযোগের আঙুল তুলেছেন। পুরো বিষয়টি নিয়ে এদিন তিনি অরণ্যভবনে পিসিসিএফের সঙ্গে দেখা করে রেঞ্জ অফিসারদের নিরাপত্তার দাবি জানান।
সুন্দরবনে কয়েক লাখ মৎস্যজীবী নদীতে মাছ ও কাঁকড়া ধরে জীবিকা নির্বাহ করেন। সেই হিসেবে এই কাজের জন্য প্রত্যেকের যন্ত্রচালিত ভুটভুটি রয়েছে। তার সংখ্যা অনেক। দক্ষিণ ২৪ পরগনা বন বিভাগ সূত্রে জানা গিয়েছে, কয়েকমাস ধরে যন্ত্রচালিত ভুটভুটি করে মাছ ধরার উপর নিষেধাজ্ঞা জারি হয়েছে। যা নিয়ে সংঘাত বেধেছে জেলার মৎস্যজীবী সংগঠন ও বন বিভাগের সঙ্গে। গত মাসে এই বিষয় নিয়ে ক্যানিং টাইগার প্রজেক্ট অফিসের সামনে দু’দিন ধরে অবস্থান বিক্ষোভ হয়। সেখানে অন্য দাবিদাওয়ার সঙ্গে যন্ত্রচালিত নৌকা নিয়ে জঙ্গলে মাছ ধরতে দিতে হবে বলে চাপ দেওয়া হয়। কিন্তু এ নিয়ে কোনও সহযোগিতার আশ্বাস দেওয়া হয়নি। তাতেই আরও ক্ষোভ তৈরি হয় জেলার কয়েক লাখ মৎস্যজীবীর মধ্যে।
বৃহস্পতিবার নদীতে মাছ ধরার অনুমতি চাইতে মৈপীঠ, রায়দিঘি ও কুলতলি তিনটি থানা থেকে চারশো মৎস্যজীবী কুয়েমারি যান। সেখানে অনুমতি দেওয়া নিয়ে রেঞ্জার অশোক মাইতির সঙ্গে কথা হয়। আলোচনার মধ্যেই অশোকবাবু জানিয়ে দেন, উপরের নির্দেশ অনুসারে যন্ত্রচালিত কোনও নৌকাকে অনুমতিপত্র দেওয়া হবে না। এ নিয়ে বচসা বাধে। আচমকা মারমুখী হয়ে ওঠেন মৎস্যজীবীরা। অশোকবাবুকে ঘর থেকে বাইরে টেনে আনা হয়। সহকর্মীরা ভয়েতে আগেই গা ঢাকা দেন। এই পরিস্থিতিতে অশোকবাবুকে টেনে বার করে মাটিতে ফেলে বেধড়ক মারধর করা হয়। বাকি বনকর্মীরা অবশ্য তার আগেই গা ঢাকা দেন। এর আগে কুলতলিতে বাঘ মারার ঘটনায় যুক্তদের গ্রেপ্তার করতে গিয়ে ডিএফও সন্তোষা জি আরসহ কয়েকজন মারমুখী জনতার হামলায় জখম হন। বেশ কয়েকদিন তিনি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। ঝড়খালিতেও এমন একটি ঘটনার জন্য নিগৃহীত হয়েছিলেন এক বিট অফিসার।

12th  July, 2019
ইকো পার্কের কাছে মেট্রোর পিলারে ধাক্কা মারল গাড়ি, মৃত ৩ 

কলকাতা, নিজস্ব প্রতিনিধি: নিউটাউনে গাড়ি দুর্ঘটনায় প্রাণ হারালেন তিনজন যাত্রী। জানা গিয়েছে, আজ সকালে নিউ টাউনের নারকেল বাগান মোড় থেকে বিমানবন্দরের দিকে যাচ্ছিল গাড়িটি। ইকো পার্কের কাছে বাঁক নিতে গেলে নিয়ন্ত্রণ হারিয়ে মেট্রোর একটি পিলারে ধাক্কা মারে গাড়িটি।  
বিশদ

সোনার গয়নার ডিজাইন প্রতিযোগিতায়
আন্তর্জাতিক স্বীকৃতি উলুবেড়িয়ার সঞ্জয়ের

পাপ্পা গুহ, উলুবেড়িয়া: সোনার গয়নায় কারুকার্য করে আন্তর্জাতিক ক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্য পেলেন উলুবেড়িয়ার সঞ্জয় প্রামাণিক। স্বীকৃতি স্বরূপ ব্রোঞ্জ পদক দেওয়া হয় তাঁকে। সঞ্জয় উলুবেড়িয়ার দক্ষিণ বিধানসভা কেন্দ্রের বালিচাতুরি গ্রাম পঞ্চায়েতের গাজোনকল গ্রামের বাসিন্দা।
বিশদ

ঝড়ের রাতে ছেলেকে নিষেধ করেও
শেষমেশ গাছে চাপা পড়েই মৃত্যু বৃদ্ধার 

বিশ্বজিৎ মাইতি, ছোট সাহেবখালি, বিএনএ: রবিবার ভোরে প্রচণ্ড ঝড়ে উল্টে পড়া বাবলা গাছ না কেটে, বাড়িতে ঢোকার জন্য ছেলেকে বারবার সতর্ক করছিলেন বৃদ্ধা প্রভাতী মৃধা (৬৪)। ছেলেকে সতর্ক করা বৃদ্ধা নিজেই যে গাছের নীচে চাপা পড়ে প্রাণ হারাবেন ভাবতে পারেনি কেউই।
বিশদ

শান্তিনিকেতন থেকে ফেরার পথে হঠাৎ সিঙ্গুর বিডিও অফিসে রাজ্যপাল 

বিএনএ, চুঁচুড়া: শান্তিনিকেতন থেকে ফেরার পথে সিঙ্গুর ঘুরে গেলেন রাজ্যপাল জগদীপ ধনকার। সোমবার বিকালে তিনি ঝটিকা সফরে সিঙ্গুর বিডিও অফিসে আসেন। এদিন বিডিও ছুটিতে থাকায় এবং জয়েন্ট বিডিওরা অন্যত্র ব্যস্ত থাকায় অফিসে পদস্থ কর্মীরা কার্যত কেউ ছিলেন না। 
বিশদ

পুলিসি হেনস্তা, হাওড়া স্টেশনে বিক্ষোভ ট্যাক্সি চালকদের, যাত্রী হয়রানি 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ট্রাফিক পুলিস ও সিভিক ভলান্টিয়াররা চালকদের নানাভাবে হেনস্তা করছে, এই অভিযোগে সোমবার হাওড়া স্টেশনে বিক্ষোভ দেখালেন ট্যাক্সি চালকরা।   বিশদ

তরুণ পরিচালকদের ভয় না পাওয়ার
পরামর্শ দিলেন বুদ্ধদেব দাশগুপ্ত 

অভিনন্দন দত্ত, কলকাতা: চলতি কলকাতা চলচ্চিত্র উৎসবে মাস্টার ক্লাস নেওয়ার কথা অ্যান্ডি ম্যাকডাওয়েল ও ভোলকার স্ক্লনডর্ফের। কিন্তু সোমবার সন্ধ্যায় নন্দনে বর্ষীয়ান পরিচালক বুদ্ধদেব দাশগুপ্তের সাংবাদিক সম্মেলনই যেন হয়ে উঠল এক মনোজ্ঞ ‘মাস্টার ক্লাস’।
বিশদ

টালা সেতুর তলায় কংক্রিটের নির্মাণ ও ঝুপড়ি ভাঙল প্রশাসন 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টালা সেতু ভাঙার সিদ্ধান্ত ইতিমধ্যেই নিয়েছে রাজ্য প্রশাসন। সেজন্য সেতুর তলায় থাকা ঝুপড়ির বাসিন্দাদের আগেই সরিয়ে দেওয়া হয়েছিল। সোমবার সকালে সেতুর তলায় থাকা ঝুপড়ি এবং আস্ত কংক্রিটের দোতলা নির্মাণ ভেঙে গুঁড়িয়ে দিল জেসিবি। এদিন সকাল ১১টা থেকে কাজ শুরু করেন প্রশাসনের আধিকারিকরা।  
বিশদ

বুলবুল বিধ্বস্ত
এলাকায় মমতা

টাস্কফোর্স গড়ে ত্রাণে জোর 

দেবাঞ্জন দাস, কাকদ্বীপ: সাইক্লোন ‘বুলবুল’-এর আগ্রাসনের সময় শনিবার গভীর রাত পর্যন্ত নবান্নে বসে সাধারণ মানুষকে উদ্ধার আর ত্রাণ ব্যবস্থার তদারকি করেছিলেন। 
বিশদ

পুলকার দুর্ঘটনায়
পড়ুয়া সহ জখম ২০

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিৎপুর লকগেটের কাছে ল্যাম্প পোস্টে ধাক্কা মেরে উল্টে গেল একটি স্কুল বাস। সোমবার সকাল সাড়ে ৯টা নাগাদ এই ঘটনা ঘটে। জখম হয় বাসে থাকা স্কুল পড়ুয়া ও অভিভাবকরা। বাসের চালক ও এক পথচারীও জখম হন। এই দু’জনকে আর জি কর হাসপাতালে ভর্তি করা হয়েছে। এক অভিভাবিকা ভর্তি হয়েছেন একটি বেসরকারি নার্সিং হোমে। বাকিদের প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়েছে।
বিশদ

ডোমজুড়ে বাস দুর্ঘটনায় মৃত হেল্পার 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: সোমবার সকালে ডোমজুড় গ্রামীণ হাসপাতালের সামনে একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে একটি দুধের গাড়িতে ধাক্কা মারলে একজন মারা যান ও চারজন জখম হন। মৃত ব্যক্তি বাসের হেল্পার। তাঁর নাম জানা যায়নি। বয়স আনুমানিক ৩০ বছর।
বিশদ

১১-১৭ নভেম্বর সুন্দরবনের বাফার জোনে ট্যুরিস্ট পারমিট বন্ধ
পর্যটনের মরশুমে বুলবুলের থাবায় তছনছ গোসাবার টাইগার ক্যাম্প, জীবিকা হারিয়ে বিপাকে গ্রামবাসীরা 

সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: শুরু হয়ে গিয়েছে পর্যটনের মরশুম। শীতকালে হাজার হাজার পর্যটক প্রাকৃতিক সৌন্দর্যের স্বাদ নিতে হাজির হন সুন্দরবনে। সেইমতো নিজেদের প্রস্তুতিপর্ব শুরু করে দিয়েছিল সুন্দরবনের গোসাবা ব্লকের দয়াপুরের সবক’টি রিসর্ট। চলছিল সাজানো-গোছানোর কাজও।
বিশদ

সাগর, কাকদ্বীপ, গোসাবা, কুলতলিতে বাঁধ ভেঙে জল বসত এলাকায়
ডুবে যাওয়া ট্রলারের আরও ২ মৎস্যজীবীর দেহ উদ্ধার, আজ ফের চলবে তল্লাশি 

নিজস্ব প্রতিনিধি, কাকদ্বীপ: বুলবুলের তাণ্ডবের জেরে মারা গিয়েছেন আরও দু’জন মৎস্যজীবী। সোমবার দুপুরে নামখানার পাতিবুনিয়া খেয়াঘাট সংলগ্ন চরার জঙ্গল থেকে তাঁদের দেহ উদ্ধার হয়েছে। নাম অসিত ভুঁইঞা (৪০) ও শেখ মুজিবর রহমান (৩৬)। প্রথম ব্যক্তির বাড়ি কুলপির নিশ্চিন্তপুর গ্রামে।  
বিশদ

হিঙ্গলগঞ্জ, হাসনাবাদ, সন্দেশখালির বিস্তীর্ণ এলাকা এখনও বিদ্যুৎহীন
ধ্বংসের তাণ্ডবলীলা সরিয়ে ধীরে ধীরে জেগে উঠছে প্রাণ, ব্যাপক ক্ষতি ধানের 

বিএনএ, হিঙ্গলগঞ্জ: বুলবুলের তাণ্ডবের রেশ কাটিয়ে ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছে বসিরহাট। রাস্তার উপর পড়ে থাকা গাছ ও বিদ্যুতের তার সরিয়ে সোমবার বিকেল থেকে যাতায়াত ব্যবস্থাও অনেকটা স্বাভাবিক হয়েছে। ত্রাণ শিবির থেকে সিংহভাগ মানুষ বাড়িতে ফিরে গিয়েছেন।
বিশদ

আকাশপথে বুলবুলের প্রকোপ পরিদর্শন মুখ্যমন্ত্রীর
মৃত মৎস্যজীবীর স্ত্রীকে ২ লক্ষ টাকার
চেক মমতার, সঙ্গে চাকরির ব্যবস্থাও

দেবাঞ্জন দাস, কাকদ্বীপ: বুলবুলের প্রকোপে নামখানায় ডুবে যাওয়া একটি ট্রলারের মৎস্যজীবী মৃত সঞ্জয় দাসের স্ত্রী ববিতার হাতে সোমবার ২ লক্ষ টাকার চেক তুলে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি দেড় বছরের বাচ্চার ভবিষ্যতের কথা চিন্তা করে ববিতাকে একটি কাজের ব্যবস্থা করে দেওয়ার জন্য নির্দেশও দেন দক্ষিণ ২৪ পরগনার জেলাশাসক পি উলগানাথনকে। 
বিশদ

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ১১ নভেম্বর (পিটিআই): সরকার গঠনের জন্য সময় বেঁধে দিয়েছেন মহারাষ্ট্রের রাজ্যপাল। এনসিপিও জানিয়ে দিয়েছে, তাদের সমর্থন পেতে হলে এনডিএ ছাড়তে হবে শিবসেনাকে। মোদি সরকারের ...

লাহোর, ১১ নভেম্বর (পিটিআই): বিদেশে চিকিৎসার জন্য অনুমতি পেতে দেরি হওয়ায় শারীরিক অবস্থার অবনতি হচ্ছে প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের (৬৯)। তাঁর দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন)-এর তরফে এমনটাই জানানো হয়েছে। পরিবারের অনুরোধে শুক্রবারই চিকিৎসার জন্য লন্ডনে যেতে রাজি হয়েছেন শরিফ।  ...

নাগপুর, ১১ নভেম্বর: ব্যাটিং অর্ডারের চার নম্বর পজিশন নিয়ে দীর্ঘদিনের সমস্যা থেকে অবশেষে মুক্তি পেল ভারতীয় দল। বাংলাদেশের বিরুদ্ধে সদ্য সমাপ্ত টি-২০ সিরিজ শেষে তেমনটাই ...

সংবাদদাতা, তারকেশ্বর: আলু বীজের দাম নিয়ন্ত্রণ সহ চাষিদের একাধিক সমস্যা নিয়ে হুগলি জেলা কৃষিদপ্তর বৈঠক করেন। কৃষি আধিকারিকদের উপস্থিতিতে আলু বীজ ব্যবসায়ীদের সঙ্গে তারকেশ্বর ব্যবসায়ী সমিতিতে সোমবার বিকেলে বৈঠক অনুষ্ঠিত হয়।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। সম্ভাব্য ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪০: ফরাসি ভাস্কর অগ্যুস্ত রদ্যঁর জন্ম
১৮৯৩: পাকিস্তান ও আফগানিস্তানের সীমান্তরেখা ডুরান্ড লাইন চুক্তি স্বাক্ষরিত
১৮৯৬: পক্ষীবিদ সালিম আলির জন্ম
১৯৪৬: পণ্ডিত মদনমোহন মালব্যের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৭০ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৮৯.০৬ টাকা ৯৩.৩৬ টাকা
ইউরো ৭৬.৭৩ টাকা ৮০.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ কার্তিক ১৪২৬, ১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, পূর্ণিমা ৩৩/৪ রাত্রি ৭/৪। ভরণী ৩৭/৩১ রাত্রি ৮/৫১। সূ উ ৫/৫০/৫২, অ ৪/৫০/৩৮, অমৃতযোগ দিবা ৬/৩৪ মধ্যে পুনঃ ৭/১৮ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ৭/২৭ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৭ মধ্যে পুনঃ ১/৩১ গতে ৩/১৪ মধ্যে পুনঃ ৪/৫৮ গতে উদয়াবধি, বারবেলা ৭/১৩ গতে ৮/৩৫ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৬ মধ্যে, কালরাত্রি ৬/২৮ গতে ৮/৬ মধ্যে। 
২৫ কার্তিক ১৪২৬, ১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, পূর্ণিমা ৩২/৪৫/৪৭ রাত্রি ৬/৫৮/২০। ভরণী ৩৯/৩০/৩৪ রাত্রি ৯/৪০/১৫, সূ উ ৫/৫২/১, অ ৪/৫১/১৮, অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ৭/২৯ গতে ১১/৩ মধ্যে এবং রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে ও ৯/১২ গতে ১১/৪১ মধ্যে ও ১/৩৮ গতে ৩/২৪ মধ্যে ও ৫/১০ গতে ৫/৫৩ মধ্যে, বারবেলা ৭/১৪/২৬ গতে ৮/৩৬/৫০ মধ্যে, কালবেলা ১২/৪৪/৪ গতে ২/৬/২৯ মধ্যে, কালরাত্রি ৬/২৮/৫৩ গতে ৮/৬/২৯ মধ্যে। 
মোসলেম: ১৪ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারিকে নিন্দনীয় আখ্যা কংগ্রেসের
মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারি করাকে নিন্দনীয় বলে আখ্যা দিল কংগ্রেস। ...বিশদ

07:59:24 PM

মহারাষ্ট্রে জারি হল রাষ্ট্রপতি শাসন 
অবশেষে রাষ্ট্রপতি শাসনই জারি হল মহারাষ্ট্রে। রাজ্যপালের সুপারিশে সই করে ...বিশদ

05:40:00 PM

  টাস্ক ফোর্স নিয়ে বৈঠকে কী সিদ্ধান্ত হল?
বুলবুলে ক্ষতিগ্রস্থ এলকায় গিয়ে কালকের মধ্যে নবান্নে রিপোর্ট জমা দিতে ...বিশদ

05:07:23 PM

 আজব কাণ্ড! পেঁপের পেটেই মিলল পেঁপে
পেঁপের পেটেই পেঁপে মিলল। শুনলে অবাক লাগলেও বাস্তবে এটাই ...বিশদ

04:43:28 PM

মদনমোহন মন্দিরে পুজো দিতে এলেন সংসদ সদস্য নিশীথ প্রামানিক 
চল্লিশটি ঢাক বাজিয়ে রাজ বেশে কোচবিহারের মদনমোহন মন্দিরে এসে পুজো ...বিশদ

04:03:00 PM

জলপাইগুড়িতে আর্থিক জালিয়াতির অভিযোগ, আটক ১ 

04:00:00 PM