Bartaman Patrika
কলকাতা
 
 

 আর একদিন। কালই মাসির বাড়ি থেকে নিজের মন্দিরে ফিরে যাবেন জগন্নাথদেব। তার আগে ভক্তদের ভিড়। ছবি: কাজল দাস

  কালীঘাট মন্দির চত্বরের হকারদের স্টল দিতে লটারি হল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে কালীঘাট মন্দির ও সংলগ্ন চত্বরের সৌন্দর্যায়নের প্রকল্প হাতে নিয়েছে কলকাতা পুরসভা। এই কাজ শুরু করার জন্য মন্দির সংলগ্ন অংশের হকারদের সরাতে হবে অন্যত্র। এই হকাররা মূলত ফুল, মালা সহ পুজোর নানা উপাচার ও ডালা বিক্রি করেন। সেইরকম ৮৭ জন হকারকে সাময়িকভাবে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে পাশেই পুরসভার নিজস্ব একটি জমিতে অস্থায়ীভাবে তৈরি করা টিনের ছাউনির নীচে। বুধবার পুরভবনের কাউন্সিলারস ক্লাবরুমে লটারির মাধ্যমে ওই হকারদের স্টল বিতরণ করা হয়। আনুষ্ঠানিকভাবে এই স্টল বিতরণের লটারি চালু করেন মেয়র পারিষদ দেবাশিস কুমার। এই পুনর্বাসনের কাজ শেষ হলে পরিকল্পনা অনুযায়ী সংস্কার ও সৌন্দর্যায়নের কাজ শুরু করবে পুরসভা।

11th  July, 2019
তারকেশ্বর থেকে ২ বাইক চোর
গ্রেপ্তার, উদ্ধার ৮টি দু’চাকা গাড়ি

 বিএনএ, চুঁচুড়া: গোপন সূত্রে খবর পেয়ে তারকেশ্বর থেকে দুই বাইক চোরকে গ্রেপ্তার করল কামারকুণ্ডু জিআরপি। রেল পুলিস জানিয়েছে, ধৃতেরা হল শেখ আব্বাস ও শেখ কালাম। তাদের কাছ থেকে চুরি হওয়া মোট ৮টি বাইক উদ্ধার করা হয়। ধৃতদের বুধবার চন্দননগর আদালতে তোলা হয়েছে।
বিশদ

11th  July, 2019
হাওড়া পুরসভায় ৩ হাজারের বেশি
অস্থায়ী কর্মীর বেতন বকেয়া, ক্ষোভ 

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: হাওড়া পুরসভায় কাজ করা জঞ্জাল সাফাই, স্বাস্থ্যবিভাগ, শ্মশান, পার্কে নিরাপত্তার কাজ করা প্রায় তিন হাজারের বেশি অস্থায়ী কর্মীদের কারও ডিসেম্বর মাস থেকে আবার কারও মার্চ মাস থেকে বেতন বাকি আছে। অথচ পুরসভা সেই বেতন এতদিন দেয়নি।
বিশদ

11th  July, 2019
ডায়মন্ডহারবার: সরিষার পঞ্চায়েত সদস্য ও
সঙ্গী গ্রেপ্তার সিন্ডিকেট-তোলাবাজির অভিযোগ

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: ডায়মন্ডহারবার শহর ও সংলগ্ন এলাকা জুড়ে সিন্ডিকেট, তোলাবাজি ও দাদাগিরি নিয়ে অনেকদিন ধরে শাসকদলের অনুগতদের বিরুদ্ধে অভিযোগ উঠছিল। বুধবার এমনই একটি ঘটনার অভিযোগে তৃণমূল কংগ্রেসের সরিষা গ্রাম পঞ্চায়েতের সদস্য মুজাদিন শেখ ও তার সঙ্গী আজাদ আলি মোল্লাকে গ্রেপ্তার করায় বিষয়টি একেবারে প্রকাশ্যে এসে গেল।
বিশদ

11th  July, 2019
  পুলিসের গাড়ি থেকে ঝাঁপ দিয়ে পালানো যুবক গ্রেপ্তার, ২ পুলিস কর্মী সাসপেন্ড

 বিএনএ, বারাসত: ধর্ষণের অভিযোগে ধৃত যুবক পুলিসের গাড়ি থেকে ঝাঁপ দিয়ে পালিয়ে যাওয়ার ঘটনায় সাসপেন্ড হলেন বারাসত থানার দুই পুলিসকর্মী। তাঁদের নাম বংশগোপাল যাদব এবং সুমন মণ্ডল। বংশগোপালবাবু বারাসত থানার সাব-ইন্সপেক্টর এবং সুমন মণ্ডল বারাসত থানারই কনস্টেবল।
বিশদ

11th  July, 2019
ওবিসিদের দাবি নিয়ে হুগলি জেলাশাসককে স্মারকলিপি বিজেপির

 বিএনএ, চুঁচুড়া: চাকরির ক্ষেত্রে ওবিসি সম্প্রদায়ের জন্য সংরক্ষণ বৃদ্ধি, ওবিসি সার্টিফিকেট পাওয়ার জন্য সরকারি অফিসগুলিতে হয়রানি বন্ধ করা, জেলার আইনশৃঙ্খলা বজায় রাখা ও বিজেপি কর্মীদের মিথ্যা মামলায় ফাঁসানো বন্ধ করার দাবিতে বুধবার জেলাশাসকের কাছে স্মারকলিপি দিল বিজেপির ওবিসি মোর্চা।
বিশদ

11th  July, 2019
  ২ বাংলাদেশিকে সীমান্ত পার করাতে গিয়ে ধুর সিন্ডিকেটের ২ পাণ্ডা গ্রেপ্তার

 বিএনএ, বারাসত: দুই বাংলাদেশিকে সীমান্ত পার করাতে গিয়ে ধুর সিন্ডিকেটের দু’জন ভারতীয় পাণ্ডাকে গ্রেপ্তার করল বিএসএফ। স্বরূপনগরের হাকিমপুর সীমান্ত থেকে বিএসএফ তাদের আটক করে স্বরূপনগর থানার পুলিসের হাতে তুলে দেয়। তাদের বিরুদ্ধে এফআইআরও দায়ের করা হয়।
বিশদ

11th  July, 2019
  পুলিস-গৃহিণীদের অবরোধ সল্টলেকে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সল্টলেক সেক্টর ১-এ ৪র্থ ব্যাটালিয়নের পুলিস আবাসনে চাঙড় ভেঙে পড়ছে, লিফট খারাপ, অস্বাস্থ্যকর পরিবেশ, পর্যাপ্ত পানীয় জল নেই বলে মহিলা আবাসিকরা সংলগ্ন পথ অবরোধ করলেন।
বিশদ

11th  July, 2019
  হালিশহরে ফের বোর্ড দখল তৃণমূল, মুখ পুড়ল বিজেপির

 বিএনএ, বারাকপুর: বিজেপির মুখ পুড়ল। হালিশহর পুরসভায় ফের বোর্ড দখল করল তৃণমূল। বুধবার দলের ১২ জন কাউন্সিলারকে সঙ্গে নিয়ে পুরসভার চেয়ারম্যান অংশুমান রায় হালিশহর পুরসভায় যান। নিজের চেম্বারে গিয়ে তিনি বসেন।
বিশদ

11th  July, 2019
পাটুলিতে রহস্যমৃত্যু বৃদ্ধের

 নিজস্বপ্রতিনিধি,কলকাতা: পাটুলি থানার বি-২০৬ নম্বর বৈষ্ণবঘাটা পাটুলি উপনগরীতে বুধবার সকালে রহস্যজনকভাবে মৃত্যু হয়েছে নিরঞ্জন চৌধুরী নামে এক অশীতিপর বৃদ্ধের। বুধবার সকাল সাড়ে সাতটা নাগাদ নিরঞ্জনবাবুকে রক্তাক্ত অবস্থায় তাঁর দোতলা বাড়ির নীচ থেকে উদ্ধার করা হয়।
বিশদ

11th  July, 2019
স্বামীর দাবিমতো টাকা আনতে
না পারায় বধূকে খুনের অভিযোগ 

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: পাত্রের বাড়ির দাবিমতো বাপের বাড়ি থেকে টাকা আনতে না পারায় বিয়ের সাড়ে ৪ মাসের মধ্যে এক গৃহবধূকে শ্বাসরোধ করে খুনের অভিযোগ উঠল তাঁর শ্বশুরবাড়ির লোকজনের বিরুদ্ধে। পুলিস জানিয়েছে, মৃতার নাম আতিফা খাতুন (১৬)।
বিশদ

11th  July, 2019
  বাগদায় ভাইকে খুনের দায়ে দাদার যাবজ্জীবন

 বিএনএ, বারাসত: ভাইকে খুনের অপরাধে দাদার যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিল বনগাঁ মহকুমা আদালত। বুধবার এই আদালতের অতিরিক্ত ও জেলা দায়রা বিচারক (দ্বিতীয়) বর্ষা আগরওয়াল এই সাজা ঘোষণা করেছেন। সেই সঙ্গে সাজাপ্রাপ্তের অতিরিক্ত দু’হাজার টাকা জরিমানাও ধার্য করা হয়েছে।
বিশদ

11th  July, 2019
প্রাচীন রীতি মেনে ভাণ্ডারা লুটে মাতল গুপ্তিপাড়া

 বিএনএ, চুঁচুড়া: প্রাচীন রীতি মেনে উল্টোরথের আগের দিন জগন্নাথের মাসির বাড়িতে ৫২ টি লোভনীয় পদের প্রায় ৪০ কুইন্টাল খাবারের ভাণ্ডার লুটে মাতল গুপ্তিপাড়া। ঐতিহ্যবাহী এই অনুষ্ঠানের সাক্ষী হয়ে জগন্নাথের প্রসাদ পেতে স্থানীয় বাসিন্দাদের পাশাপাশি ভিন জেলা ও ভিন রাজ্যের মানুষও এদিন সকাল থেকেই গুপ্তিপাড়ায় ভিড় জমান।
বিশদ

11th  July, 2019
কলকাতা বিমানবন্দরে বিমানের
রক্ষণাবেক্ষণের সময় দুর্ঘটনায় কর্মীর মৃত্যু

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিমানে রক্ষণাবেক্ষণে কাজ করার সময় মর্মান্তিক মৃত্যু টেকনিশিয়ন যুবকের। গতকাল রাতে ঘটনাটি ঘটে কলকাতা বিমানবন্দরে। মৃতের নাম রহিত বীরেন্দ্র পান্ডে। তিনি মুম্বইয়ের বাসিন্দা। মাস তিনেক আগে ওই বেসরকারি বিমান সংস্থায় কাজে যোগ দিয়েছিলেন তিনি।  বিশদ

10th  July, 2019
মেয়র সব্যসাচীর বিরুদ্ধে অনাস্থা ৩৫ জন
তৃণমূল কাউন্সিলারের, ১৮ জুলাই ভোট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিধাননগরের মেয়র সব্যসাচী দত্তের বিরুদ্ধে অনাস্থা নিয়ে আগামী ১৮ জুলাই পুরসভায় বিশেষ অধিবেশন ডাকা হল। চেয়ারপার্সন কৃষ্ণা চক্রবর্তী মঙ্গলবার বলেন, ১৮ জুলাই কাউন্সিলারদের স্বাক্ষর করা অনাস্থা প্রস্তাব পেশ করা হবে। তবে নতুন মেয়র কে হবেন?
বিশদ

10th  July, 2019

Pages: 12345

একনজরে
 ওয়াশিংটন, ১১ জুলাই (এএফপি): শরণার্থী এক মহিলার দুগ্ধপোষ্য শিশুকন্যার মৃত্যুতে কাঠগড়ায় উঠল মার্কিন প্রশাসন। নিন্দায় সরব হয়েছে রাষ্ট্রসঙ্ঘ। প্রশাসনের সমালোচনায় মুখর হয়েছেন মার্কিন কংগ্রেসের একাধিক সদস্যও। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার প্রয়াত হলেন পাঁচ ও ছয়ের দশকে বাংলার অন্যতম সেরা লেগ স্পিনার সৌমেন কুণ্ডু (৭৭)। গত পাঁচ দিন ধরে অসুস্থ হয়ে হাসপাতালে ছিলেন তিনি। সৌমেন কুণ্ডু বাংলা ও রেলের হয়ে রনজি ট্রফি খেলেছেন। ...

  সংবাদদাতা, কালনা: শারীরিক অসুস্থতার জন্য অ্যাসিড খেয়ে আত্মঘাতী হলেন এক ব্যক্তি। মৃতের নাম সমীর সেন(৪২)। বাড়ি কালনার ধাত্রীগ্রাম বাজার এলাকায়। ঘটনায় পুলিস একটি অস্বাভাবিক মৃত্যু মামলা রুজু করেছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের প্রতি বঞ্চনার প্রতিবাদ জানাতে দিল্লিতে বিধায়কদের সর্বদলীয় প্রতিনিধিদল পাঠানোর বিষয়টি সরকার বিবেচনা করছে। বৃহস্পতিবার বিধানসভায় রাষ্ট্রায়ত্ত শিল্প সংস্থা বিক্রি করে দেওয়ার কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের পরিবর্তনের দাবিতে আনা একটি প্রস্তাব নিয়ে আলোচনার সময় পরিষদীয়মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব জনসংখ্যা দিবস
১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ডায়না কলকাতা বন্দর থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।
১৮৮৯ সালের এই দিনে অবিভক্ত ভারতের কলকাতায় প্রথম প্রতিযোগিতামূলক ফুটবল টুর্নামেন্ট শুরু হয়।
১৯২১: মঙ্গোলিয়ায় গণপ্রজাতন্ত্র প্রতিষ্ঠা করল লাল ফৌজ
১৯৩০ সালের এই দিনে অস্ট্রেলিয়ান ক্রিকেটার ডন ব্রাডম্যান এক দিনে ৩০৯ রান করার রেকর্ড করেন, পরে টেস্ট ম্যাচে তা ৩৩৪ রানের সর্বোচ্চ রেকর্ড হয়েছিল।
১৯৫৬: সাহিত্যিক অমিতাভ ঘোষের জন্ম
১৯৬২: প্রথম ট্রান্সআতলান্তিক স্যাটেলাইট টেলিভিশনের সম্প্রচার শুরু হল
১৯৬৭: সাহিত্যিক ঝুম্পা লাহিড়ির জন্ম
১৯৭২: বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে প্রথম খেলা ববি ফিশার ও বরিস স্পাসকির মধ্যে শুরু হল
১৯৭৯: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহাকাশ স্টেশন স্কাইল্যাব পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে। সেটিকে ভারত মহাসাগরে ফেলে ধ্বংস করা হয়।
২০০৬: মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণে ২০৯জনের মৃত্যু
২০১২: আবিষ্কার হল প্লুটোর পঞ্চম উপগ্রহ এস/২০১২ পি ১

11th  July, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৫৫ টাকা ৬৯.২৪ টাকা
পাউন্ড ৮৪.১০ টাকা ৮৭.২৪ টাকা
ইউরো ৭৫.৬৬ টাকা ৭৮.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ আষা‌ঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৪৮/৪০ রাত্রি ১২/৩১। বিশাখা ২৭/১৪ দিবা ৩/৫৭। সূ উ ৫/৩/১৩, অ ৬/২০/৫৩, অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে, কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৬ আষাঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৫৩/৮/৩৭ রাত্রি ২/১৮/৩৩। বিশাখানক্ষত্র ৩৪/৮/৪১ সন্ধ্যা ৬/৪২/৩৪, সূ উ ৫/৩/৬, অ ৬/২৩/৬, অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৮/২৩/৬ গতে ১০/৩/৬ মধ্যে, কালবেলা ১০/৩/৬ গতে ১১/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ৯/৩/৬ গতে ১০/২৩/৬ মধ্যে।
৮ জেল্কদ
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বৃষ: কোনও উচ্চতর পদের জন্য ডাক আসবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮২৩: কলকাতা বন্দর থেকে ছাড়ল ভারত নির্মিত প্রথম বাষ্পচালিত জাহাজ ...বিশদ

07:03:20 PM

রাজাবাজারে গুলি চালনার ঘটনায় ধৃত ১ 

06:47:00 PM

চৌবাগা খালে বাস উল্টে জখম বেশ কয়েকজন 

06:32:34 PM

মুর্শিদাবাদের প্রদীপপাড়ায় তৃণমূল পঞ্চায়েত প্রধানের স্বামীকে গুলি করে খুন

04:06:59 PM

৮৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:59:16 PM