Bartaman Patrika
কলকাতা
 

হাওড়া পুরসভায় ৩ হাজারের বেশি
অস্থায়ী কর্মীর বেতন বকেয়া, ক্ষোভ 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: হাওড়া পুরসভায় কাজ করা জঞ্জাল সাফাই, স্বাস্থ্যবিভাগ, শ্মশান, পার্কে নিরাপত্তার কাজ করা প্রায় তিন হাজারের বেশি অস্থায়ী কর্মীদের কারও ডিসেম্বর মাস থেকে আবার কারও মার্চ মাস থেকে বেতন বাকি আছে। অথচ পুরসভা সেই বেতন এতদিন দেয়নি। এই নিয়ে কর্মীদের মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে। আর সেই কারণেই এবার পুরসভা সিদ্ধান্ত নিয়েছে, চলতি সপ্তাহেই জুন মাসের বেতন প্রত্যেককে মিটিয়ে দেওয়া হবে। আপাতত দু’মাসের বেতন তাঁদের দেওয়া হলেও বকেয়া বেতন ধীরে ধীরে পুজোর মধ্যে তাঁদের দিয়ে দেওয়া হবে।
সোমবার সন্ধ্যায় পুরমন্ত্রী ফিরহাদ হাকিম, সমবায়মন্ত্রী তথা হাওড়া পুরসভার প্রশাসকমণ্ডলীর অন্যতম সদস্য অরূপ রায়, আর এক সদস্য বিদায়ী মেয়র রথীন চক্রবর্তী ও পুরসভার কমিশনার বৈঠকে বসেন। সেখানে প্রত্যেকটি ফাইল নিয়ে বিস্তারিত আলোচনা হয়। কর্মীদের দীর্ঘদিন বেতন না দেওয়ায় এলাকায় পরিষেবা যে বিঘ্ন হচ্ছে, তা তাঁরা স্বীকার করে নেন। তারপরই সিদ্ধান্ত হয়েছে, চলতি সপ্তাহেই তাঁদের দু’মাসের বেতন দিয়ে দেওয়া হবে। এছাড়া গত অক্টোবর মাসে নিয়োগ হওয়া ৪১৯ জন কর্মীর বেতনও আজ অথবা কাল মিটিয়ে দেওয়া হবে।
অরূপবাবু বলেছেন, বিভিন্ন বিভাগের কর্মীদের বেতন অনেকদিন ধরেই আটকে ছিল। আমরা প্রত্যেকটি কেস ধরে ধরে তার সমাধান করেছি। চলতি সপ্তাহেই প্রত্যেকের বেতন দিয়ে দেওয়া হবে। তাছাড়া শহরের পুর পরিষেবা যাতে ঠিক থাকে, সেদিকেও নজর রাখা হচ্ছে। বর্ষা প্রায় এসে গিয়েছে। ভারী বৃষ্টি হওয়ার আগেই নিকাশি নর্দমাগুলি পরিষ্কার করা হবে। পুরসভা সূত্রে জানা গিয়েছে, পুর পরিষেবা নিয়ে বিভিন্ন মহল থেকে খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে অভিযোগ জমা পড়েছে। সেই কারণেই পুরমন্ত্রী দফায় দফায় হাওড়ায় এসে পরিষেবা নিয়ে বৈঠক করছেন। কয়েকদিন আগে দলীয় অফিসে তৃণমূলের বিদায়ী কাউন্সিলারদের সঙ্গেও তিনি কথা বলেছেন।
রাজনৈতিক মহল মনে করছে, এবার লোকসভা ভোটে হাওড়া পুরসভা এলাকার ৬৬টি ওয়ার্ডের মধ্যে প্রায় ২৫টিতে তৃণমূল পিছিয়ে পড়েছে। আগামী বছরই কলকাতা পুরসভার সঙ্গে হাওড়া পুরসভার ভোট করানোর লক্ষ্য নেওয়া হয়েছে। তার আগে শহরের পুর পরিষেবায় যাতে কোনও ঘাটতি না থাকে, সেদিকেই নজর দিচ্ছে রাজ্য সরকার।
পুরসভায় জঞ্জাল সাফাই, বাড়ি বাড়ি সমীক্ষায় যাওয়া স্বাস্থ্যকর্মী, শ্মশানে কাজ করা কর্মী, বিভিন্ন পার্কের নিরাপত্তারক্ষীদের বেতন গত ডিসেম্বর পর্যন্ত ঠিকমতোই দেওয়া হচ্ছিল। প্রায় তিন হাজারের বেশি কর্মী এই সমস্ত বিভাগে কাজ করেন। কিন্তু, ডিসেম্বরে বোর্ড ভেঙে যাওয়ার পর তাঁদের বেতন অনিয়মিত হয়ে পড়ে। এরই মধ্যে পুরসভায় ৪১৯ জনকে নিয়োগ করা হয়। তাঁদের বেতনও এতদিন দেওয়া হয়নি। যদিও গত প্রশাসকমণ্ডলীর বৈঠকেই তাঁদের বেতন দেওয়া নিয়ে সিদ্ধান্ত হয়ে গিয়েছিল। কিন্তু, বাকি কর্মীদের বেতন অনিয়মিত হয়ে যাওয়ায় পুর পরিষেবায় ঘাটতি দেখা দিচ্ছিল। সেই কারণেই তাঁদের বেতন যাতে দ্রুত দেওয়া যায়, তা নিয়ে উদ্যোগ নেওয়া হয়।
পুরসভা সূত্রে জানা গিয়েছে, সোমবারই পুরমন্ত্রী ফিরহাদ হাকিম ও সমবায়মন্ত্রী অরূপ রায় পুরসভার কমিশনারকে নির্দেশ দিয়েছেন, দ্রুত তাঁদের বকেয়া বেতন মিটিয়ে দিতে হবে। পুরসভার নিজস্ব তহবিল থেকেই তাঁদের বেতন দিয়ে দেওয়ার জন্য বলা হয়। এতদিন জঞ্জাল সাফাই ও নর্দমা পরিষ্কারের কাজের একটি অংশ ১০০ দিনের কাজের প্রকল্পের টাকা থেকে দেওয়া হচ্ছিল। কিন্তু, এই প্রকল্পের টাকাও অনেকদিন আটকে আছে। তাই আপাতত পুরো টাকাই পুরসভার নিজস্ব তহবিল থেকে আপাতত দিয়ে দিতে হবে। এই প্রকল্পের টাকা পাওয়া গেলে বকেয়া মিটিয়ে দেওয়া হবে। এতে শহরের পুর পরিষেবার মান কিছুটা বাড়বে বলেই অনেকে মনে করছেন।
ডায়মন্ডহারবার মেডিক্যাল কলেজ
‘আপনি অদক্ষ, পদ থেকে সরানো হল’,
সুপারকে চিঠি অধ্যক্ষের, তুলকালাম

 বিশ্বজিৎ দাস, কলকাতা: আজব কাণ্ড ডায়মন্ডহারবার মেডিক্যাল কলেজ হাসপাতালে! যা নিয়ে বুধবার দিনভর সরগরম রইল শুধু স্বাস্থ্যভবনই নয়, বিভিন্ন মেডিক্যাল কলেজও। এদিন ডায়মন্ডহারবারের অধ্যক্ষ সেখানকার সুপারকে পদ থেকে সরিয়ে দেওয়ার এক সরকারি নির্দেশনামা জারি করেন।
বিশদ

বৈদ্যবাটি চৌমাথায় বিক্ষোভ হুগলির
ট্রাক মালিকদের, অবরোধে যানজট

 বিএনএ, চুঁচুড়া: পেট্রল-ডিজেলের মূল্যবৃদ্ধি, পুলিসি অত্যাচার বন্ধ করা ও ওভারলোড বন্ধ করা সহ একগুচ্ছ দাবিতে বুধবার দুপুরে বৈদ্যবাটি চৌমাথায় অবস্থান বিক্ষোভ দেখাল হুগলি জেলা ইউনাইটেড ট্রাক ওনার্স ও ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন। এদিন দুপুর ১২টা থেকে প্রায় ১ ঘণ্টা ধরে এই অবস্থান বিক্ষোভ চলে।
বিশদ

তারকেশ্বর থেকে ২ বাইক চোর
গ্রেপ্তার, উদ্ধার ৮টি দু’চাকা গাড়ি

 বিএনএ, চুঁচুড়া: গোপন সূত্রে খবর পেয়ে তারকেশ্বর থেকে দুই বাইক চোরকে গ্রেপ্তার করল কামারকুণ্ডু জিআরপি। রেল পুলিস জানিয়েছে, ধৃতেরা হল শেখ আব্বাস ও শেখ কালাম। তাদের কাছ থেকে চুরি হওয়া মোট ৮টি বাইক উদ্ধার করা হয়। ধৃতদের বুধবার চন্দননগর আদালতে তোলা হয়েছে।
বিশদ

ডায়মন্ডহারবার: সরিষার পঞ্চায়েত সদস্য ও
সঙ্গী গ্রেপ্তার সিন্ডিকেট-তোলাবাজির অভিযোগ

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: ডায়মন্ডহারবার শহর ও সংলগ্ন এলাকা জুড়ে সিন্ডিকেট, তোলাবাজি ও দাদাগিরি নিয়ে অনেকদিন ধরে শাসকদলের অনুগতদের বিরুদ্ধে অভিযোগ উঠছিল। বুধবার এমনই একটি ঘটনার অভিযোগে তৃণমূল কংগ্রেসের সরিষা গ্রাম পঞ্চায়েতের সদস্য মুজাদিন শেখ ও তার সঙ্গী আজাদ আলি মোল্লাকে গ্রেপ্তার করায় বিষয়টি একেবারে প্রকাশ্যে এসে গেল।
বিশদ

  পুলিসের গাড়ি থেকে ঝাঁপ দিয়ে পালানো যুবক গ্রেপ্তার, ২ পুলিস কর্মী সাসপেন্ড

 বিএনএ, বারাসত: ধর্ষণের অভিযোগে ধৃত যুবক পুলিসের গাড়ি থেকে ঝাঁপ দিয়ে পালিয়ে যাওয়ার ঘটনায় সাসপেন্ড হলেন বারাসত থানার দুই পুলিসকর্মী। তাঁদের নাম বংশগোপাল যাদব এবং সুমন মণ্ডল। বংশগোপালবাবু বারাসত থানার সাব-ইন্সপেক্টর এবং সুমন মণ্ডল বারাসত থানারই কনস্টেবল।
বিশদ

ওবিসিদের দাবি নিয়ে হুগলি জেলাশাসককে স্মারকলিপি বিজেপির

 বিএনএ, চুঁচুড়া: চাকরির ক্ষেত্রে ওবিসি সম্প্রদায়ের জন্য সংরক্ষণ বৃদ্ধি, ওবিসি সার্টিফিকেট পাওয়ার জন্য সরকারি অফিসগুলিতে হয়রানি বন্ধ করা, জেলার আইনশৃঙ্খলা বজায় রাখা ও বিজেপি কর্মীদের মিথ্যা মামলায় ফাঁসানো বন্ধ করার দাবিতে বুধবার জেলাশাসকের কাছে স্মারকলিপি দিল বিজেপির ওবিসি মোর্চা।
বিশদ

  ২ বাংলাদেশিকে সীমান্ত পার করাতে গিয়ে ধুর সিন্ডিকেটের ২ পাণ্ডা গ্রেপ্তার

 বিএনএ, বারাসত: দুই বাংলাদেশিকে সীমান্ত পার করাতে গিয়ে ধুর সিন্ডিকেটের দু’জন ভারতীয় পাণ্ডাকে গ্রেপ্তার করল বিএসএফ। স্বরূপনগরের হাকিমপুর সীমান্ত থেকে বিএসএফ তাদের আটক করে স্বরূপনগর থানার পুলিসের হাতে তুলে দেয়। তাদের বিরুদ্ধে এফআইআরও দায়ের করা হয়।
বিশদ

  পুলিস-গৃহিণীদের অবরোধ সল্টলেকে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সল্টলেক সেক্টর ১-এ ৪র্থ ব্যাটালিয়নের পুলিস আবাসনে চাঙড় ভেঙে পড়ছে, লিফট খারাপ, অস্বাস্থ্যকর পরিবেশ, পর্যাপ্ত পানীয় জল নেই বলে মহিলা আবাসিকরা সংলগ্ন পথ অবরোধ করলেন।
বিশদ

  কালীঘাট মন্দির চত্বরের হকারদের স্টল দিতে লটারি হল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে কালীঘাট মন্দির ও সংলগ্ন চত্বরের সৌন্দর্যায়নের প্রকল্প হাতে নিয়েছে কলকাতা পুরসভা। এই কাজ শুরু করার জন্য মন্দির সংলগ্ন অংশের হকারদের সরাতে হবে অন্যত্র। এই হকাররা মূলত ফুল, মালা সহ পুজোর নানা উপাচার ও ডালা বিক্রি করেন। বিশদ

  হালিশহরে ফের বোর্ড দখল তৃণমূল, মুখ পুড়ল বিজেপির

 বিএনএ, বারাকপুর: বিজেপির মুখ পুড়ল। হালিশহর পুরসভায় ফের বোর্ড দখল করল তৃণমূল। বুধবার দলের ১২ জন কাউন্সিলারকে সঙ্গে নিয়ে পুরসভার চেয়ারম্যান অংশুমান রায় হালিশহর পুরসভায় যান। নিজের চেম্বারে গিয়ে তিনি বসেন।
বিশদ

পাটুলিতে রহস্যমৃত্যু বৃদ্ধের

 নিজস্বপ্রতিনিধি,কলকাতা: পাটুলি থানার বি-২০৬ নম্বর বৈষ্ণবঘাটা পাটুলি উপনগরীতে বুধবার সকালে রহস্যজনকভাবে মৃত্যু হয়েছে নিরঞ্জন চৌধুরী নামে এক অশীতিপর বৃদ্ধের। বুধবার সকাল সাড়ে সাতটা নাগাদ নিরঞ্জনবাবুকে রক্তাক্ত অবস্থায় তাঁর দোতলা বাড়ির নীচ থেকে উদ্ধার করা হয়।
বিশদ

স্বামীর দাবিমতো টাকা আনতে
না পারায় বধূকে খুনের অভিযোগ 

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: পাত্রের বাড়ির দাবিমতো বাপের বাড়ি থেকে টাকা আনতে না পারায় বিয়ের সাড়ে ৪ মাসের মধ্যে এক গৃহবধূকে শ্বাসরোধ করে খুনের অভিযোগ উঠল তাঁর শ্বশুরবাড়ির লোকজনের বিরুদ্ধে। পুলিস জানিয়েছে, মৃতার নাম আতিফা খাতুন (১৬)।
বিশদ

  বাগদায় ভাইকে খুনের দায়ে দাদার যাবজ্জীবন

 বিএনএ, বারাসত: ভাইকে খুনের অপরাধে দাদার যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিল বনগাঁ মহকুমা আদালত। বুধবার এই আদালতের অতিরিক্ত ও জেলা দায়রা বিচারক (দ্বিতীয়) বর্ষা আগরওয়াল এই সাজা ঘোষণা করেছেন। সেই সঙ্গে সাজাপ্রাপ্তের অতিরিক্ত দু’হাজার টাকা জরিমানাও ধার্য করা হয়েছে।
বিশদ

প্রাচীন রীতি মেনে ভাণ্ডারা লুটে মাতল গুপ্তিপাড়া

 বিএনএ, চুঁচুড়া: প্রাচীন রীতি মেনে উল্টোরথের আগের দিন জগন্নাথের মাসির বাড়িতে ৫২ টি লোভনীয় পদের প্রায় ৪০ কুইন্টাল খাবারের ভাণ্ডার লুটে মাতল গুপ্তিপাড়া। ঐতিহ্যবাহী এই অনুষ্ঠানের সাক্ষী হয়ে জগন্নাথের প্রসাদ পেতে স্থানীয় বাসিন্দাদের পাশাপাশি ভিন জেলা ও ভিন রাজ্যের মানুষও এদিন সকাল থেকেই গুপ্তিপাড়ায় ভিড় জমান।
বিশদ

Pages: 12345

একনজরে
 করাচি, ১০ জুলাই (পিটিআই): অর্থ নিয়ে বচসার জেরে পাকিস্তানে খুন হলেন একজন টিভি সঞ্চালক। মঙ্গলবার রাতে খায়াবন-ই-বুখারি এলাকায় বোল নিউজ চ্যানেলের টিভি সঞ্চালক মুরিদ আব্বাস ...

 কুলগাঁও, ১০ জুলাই (পিটিআই): বছরের অন্য সময়ে যেখানে অনবরত গুলির শব্দ সন্ত্রাসের আবহ তৈরি করে, মঙ্গলবার সেখানেই শোনা গেল শঙ্খধ্বনি, বৈদিক মন্ত্র। দক্ষিণ কাশ্মীরের কুলগাঁওয়ে তিনটি প্রাচীন মন্দিরে জঙ্গি সন্ত্রাসকে উপেক্ষা করেই কাশ্মীরি পণ্ডিতরা আয়োজন করলেন যজ্ঞানুষ্ঠান। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

  সংবাদদাতা, খড়্গপুর: নারায়ণগড়ের কুশবসান পঞ্চায়েতের গেনুয়া রেড়িপুর গ্রামে বুধবার তৃণমূল নেতাদের বাড়িতে হামলার অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়ায়। তৃণমূলের অভিযোগ, ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আবেগের বশে কোনও কাজ না করাই ভালো। দাম্পত্য জীবনে বনিবনার অভাবে সংসারে অশান্তি বাড়বে। কর্মে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব জনসংখ্যা দিবস
১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ডায়না কলকাতা বন্দর থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।
১৮৮৯ সালের এই দিনে অবিভক্ত ভারতের কলকাতায় প্রথম প্রতিযোগিতামূলক ফুটবল টুর্নামেন্ট শুরু হয়।
১৯২১: মঙ্গোলিয়ায় গণপ্রজাতন্ত্র প্রতিষ্ঠা করল লাল ফৌজ
১৯৩০ সালের এই দিনে অস্ট্রেলিয়ান ক্রিকেটার ডন ব্রাডম্যান এক দিনে ৩০৯ রান করার রেকর্ড করেন, পরে টেস্ট ম্যাচে তা ৩৩৪ রানের সর্বোচ্চ রেকর্ড হয়েছিল।
১৯৫৬: সাহিত্যিক অমিতাভ ঘোষের জন্ম
১৯৬২: প্রথম ট্রান্সআতলান্তিক স্যাটেলাইট টেলিভিশনের সম্প্রচার শুরু হল
১৯৬৭: সাহিত্যিক ঝুম্পা লাহিড়ির জন্ম
১৯৭২: বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে প্রথম খেলা ববি ফিশার ও বরিস স্পাসকির মধ্যে শুরু হল
১৯৭৯: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহাকাশ স্টেশন স্কাইল্যাব পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে। সেটিকে ভারত মহাসাগরে ফেলে ধ্বংস করা হয়।
২০০৬: মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণে ২০৯জনের মৃত্যু
২০১২: আবিষ্কার হল প্লুটোর পঞ্চম উপগ্রহ এস/২০১২ পি ১

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৮৩ টাকা ৬৯.৫২ টাকা
পাউন্ড ৮৩.৯৪ টাকা ৮৭.০৭ টাকা
ইউরো ৭৫.৪৬ টাকা ৭৮.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৪,৭৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,৯৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৪৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ আষা‌ঢ় ১৪২৬, ১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, দশমী ৫০/০ রাত্রি ১/৩। স্বাতী ২৭/১১ দিবা ৩/৫৫। সূ উ ৫/২/৪৯, অ ৬/২১/১, অমৃতযোগ দিবা ৩/৪১ গতে অস্তাবধি। রাত্রি ৭/৪ গতে ৯/১২ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/১২ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৩/১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৪২ গতে ১/২ মধ্যে।
২৫ আষাঢ় ১৪২৬, ১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, নবমী ০/১৫/১৭ প্রাতঃ ৫/৮/৪৭ পরে দশমী ৫৬/১২/২১ রাত্রি ৩/৩১/৪০। স্বাতীনক্ষত্র ৩৫/৩৮/১৯ রাত্রি ৭/১৮/৪, সূ উ ৫/২/৪৪, অ ৬/২৩/১০, অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৩ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১৩ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৪/৪৩/৬ গতে ৬/২৩/১০ মধ্যে, কালবেলা ৩/৩/৩ গতে ৪/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ১১/৪২/৫৭ গতে ১/২/৫৪ মধ্যে।
৭ জেল্কদ
এই মুহূর্তে
 বিশ্বকাপ: অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনালে ইংল্যান্ড

09:49:59 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ড ২১০/২ (৩০ ওভার)

09:41:16 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ড ১৪৭/২ (২০ ওভার)

08:55:51 PM

বিশ্বকাপ: ইংল্যান্ড ৫০/০ (১০ ওভার)

08:00:01 PM

 মুচিপাড়া ডাকাতি: একজন কনস্টেবল পলাতক

06:46:00 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ডকে ২২৪ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া

06:44:41 PM