Bartaman Patrika
কলকাতা
 
 

 আর একদিন। কালই মাসির বাড়ি থেকে নিজের মন্দিরে ফিরে যাবেন জগন্নাথদেব। তার আগে ভক্তদের ভিড়। ছবি: কাজল দাস

তীব্র যানজট, ভোগান্তি
পিলারে ফাটল, উল্টোডাঙা
উড়ালপুল বন্ধের নির্দেশ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উল্টোডাঙা উড়ালপুলের পিলারে ফাটল ধরা পড়ায় মঙ্গলবার সন্ধ্যায় সেখানে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়। ফলে তীব্র যানজটের সৃষ্টি হয়। সল্টলেকের অফিসপাড়া বা বাইপাস থেকে উল্টোডাঙা স্টেশন যেতে কালঘাম ছুটে যায়। যানযন্ত্রণায় জেরবার হতে হয় সাধারণ মানুষকে। কেএমডিএ সূত্রে জানা গিয়েছে, ব্রিজের বিশেষজ্ঞরা এদিন বিকেলে উল্টোডাঙা উড়ালপুলের স্বাস্থ্য পরীক্ষা করেন। তাঁরা দেখেন, লেকটাউন থেকে ইএম বাইপাস গামী লেনের পিলারে ফাটল রয়েছে। কয়েকটি গর্ত দেখা দিয়েছে। তা দেখে কেএমডিএ কর্তৃপক্ষকে রিপোর্ট দেওয়া হয়। সে সময় কেএমডিএ’র চেয়ারম্যান ফিরহাদ হাকিম অথরিটির বৈঠক করছিলেন। তখন সিদ্ধান্ত নেওয়া হয়, উড়ালপুলটিতে যান চলাচল বন্ধ রাখা হবে। সেই মতো পুলিসকে নির্দেশ দেওয়া হয়। তারপর সন্ধ্যা ছ’টা থেকে ব্যস্ত এই উড়ালপুলে যান চলাচল বন্ধ হয়ে যায়।
২০১০ সালে জওহরলাল নেহরু ন্যাশনাল আরবান রিনিউয়াল মিশন (জেএনএনইউআরএম) প্রকল্পে ম্যাকিনটোস বার্ন উড়ালপুলটি তৈরি করে। ২০১১ সালের ফেব্রুয়ারি মাসে তৎকালীন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য উড়ালপুলটির উদ্বোধন করেন। ২০১২ সালের ৪ মার্চ ভোরের দিকে কেষ্টপুর খালের উপরে উড়ালপুলের গার্ডার ভেঙে পড়ে। কেউ হতাহত হয়নি। একটি লরি পড়ে গিয়েছিল। এদিন পিলারে ফাটল দেখা দেওয়ায় আর ঝুঁকি নেয়নি কেএমডিএ কর্তৃপক্ষ। তারা সন্ধ্যা সাড়ে ছ’টা থেকে যান চলাচল বন্ধ করে দেয়। আর যার ফলস্বরূপ তীব্র যানযন্ত্রণায় ভুগতে হয় পথচলতি মানুষকে। বিমানবন্দরগামী যাত্রীদের পৌঁছতে অসুবিধায় পড়তে হয়। অনেক মানুষের উল্টোডাঙা স্টেশনে পৌঁছতে দেরি হয়। রাত আটটায় গাড়ির লাইন বেলেঘাটা মোড় থেকে উল্টোডাঙা পর্যন্ত ছাড়িয়ে যায়। এই ভ্যাপসা গরমের মধ্যে বাসের মধ্যে থাকা মানুষের দমবন্ধ করা অবস্থা হয়।
আজ বুধবার বিকেলে বিশেষজ্ঞরা আসবেন। মুম্বই থেকে বিশেষজ্ঞরা এসে উড়ালপুলটি খতিয়ে দেখার পর সিদ্ধান্ত নেওয়া হবে। এ ব্যাপারে কেএমডিএ’র চেয়ারম্যান তথা পুরমন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, পিলারে ফাটল ধরা পড়েছে। কোনও ঝুঁকি নিতে চাই না বলেই যান চলাচল বন্ধ করা হয়েছে। বিশেষজ্ঞরা এসে ভাইব্রেটর দিয়ে ব্রিজের অবস্থা খতিয়ে দেখবেন। তার পর যান চলাচলের সিদ্ধান্ত নেওয়া হবে। এর ফলে আজ বুধবারও যানজটের সমস্যা থাকবে বলে অনুমান করা যাচ্ছে।

10th  July, 2019
হালিশহর পুরসভা ফের তৃণমূলের
দখলে এল, দাবি ফিরহাদ হাকিমের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হালিশহর পুরসভা ফের তৃণমূলের দখলে এল। এমনটাই দাবি করলেন পুরমন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। দলছুট চেয়ারম্যান সহ আটজন কাউন্সিলার ফিরে এলেন নিজেদের দলে। ফলে ২৩ জন কাউন্সিলারের পুরসভায় ১২ জন তৃণমূলের পক্ষে রইলেন।
বিশদ

10th  July, 2019
খাগড়াগড় কাণ্ডের চঁাইকে জেরা,
অস্ত্রভাণ্ডারের হদিশ বেঙ্গালুরুতে
উদ্ধার রকেট লঞ্চার, টাইমার, আইইডি, গ্রেনেড

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খাগড়াগড় বিস্ফোরণকাণ্ডে অভিযুক্ত জেএমবি জঙ্গি হাবিবুর রহমানের বেঙ্গালুরুর ডেরা থেকে পাওয়া গেল পাঁচটি ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি)। সঙ্গে মিলেছে টাইমার ডিভাইস, বিস্ফোরক, দেশীয় প্রযুক্তিতে রকেট লঞ্চার তৈরির সামগ্রী, গ্রেনেড ও ইলেকট্রিক সার্কিট।
বিশদ

10th  July, 2019
ভয় দেখিয়ে মাসের পর মাস ধর্ষণ
দশম শ্রেণীর ছাত্রীকে, ধৃত গৃহশিক্ষক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রায় এক বছর ধরে দশম শ্রেণীর এক নাবালিকা ছাত্রীকে ভয় দেখিয়ে ‘ব্ল্যাকমেল’ করে লাগাতার ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার হলেন গৃহশিক্ষক। রানিকুঠির এক নামী ইংরেজি মাধ্যম স্কুলের দশম শ্রেণীর ওই ছাত্রীর লিখিত অভিযোগের ভিত্তিতে বাঁশদ্রোণী থানার পুলিস সোমবার রাতে নেতাজিনগরের বাড়ি থেকে গ্রেপ্তার করেছে বছর ৪৯-এর গৃহশিক্ষক রাজীব চক্রবর্তীকে।
বিশদ

10th  July, 2019
দক্ষিণেশ্বর মন্দির
স্কাইওয়াকের উপর স্টল নিয়ে হাজারো
অভিযোগ, দোকানিদের দাবি বিদ্যুৎ

 বিএনএ, দক্ষিণেশ্বর: ঘটনা এক, নাম বর্ণালী নস্কর। বাড়ি সোনারপুরে। দক্ষিণেশ্বরে পুজো দেওয়ার জন্য স্কাইওয়াকের উপর একটি স্টল থেকে পুজোর ডালি কিনেছিলেন। পুজো দেওয়ার পর তিনি দেখেন, ডালির ফুল শুকনো ও মিষ্টি পচে গিয়েছে। এরপর তিনি পচে যাওয়া ওই মিষ্টির ছবি তুলে মন্দির কর্তৃপক্ষের কাছে লিখিত অভিযোগ দায়ের করেন।
বিশদ

10th  July, 2019
মেয়রের নির্দেশে জায়গা দেখলেন পুরসভার শীর্ষ আধিকারিকরা
মহম্মদ আলি পার্কের বদলে
পুজোর বিকল্প জায়গার খোঁজ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ থেকে শুরু করে পুরসভার ইঞ্জিনিয়াররা, কেউই মহম্মদ আলি পার্কে আগের জায়গায় এবার পুজো করার সবুজ সঙ্কেত দেননি। ফলে সোমবারই মেয়র ফিরহাদ হাকিম জানিয়েছিলেন, কেউ ‘স্টেবিলিটি সার্টিফিকেট’ দেয়নি।
বিশদ

10th  July, 2019
  বিজেপিতে কল্কে না পেয়ে ফের তৃণমূলে প্রত্যাবর্তন হালিশহরের ৮ কাউন্সিলারের

 বিএনএ, বারাকপুর: হালিশহর পুরসভার তৃণমূলের সংখ্যাগরিষ্ঠ কাউন্সিলার দিল্লিতে গিয়ে বিজেপিতে যোগ দিয়েছিলেন। রাতারাতি পুরসভার হাতবদল হয়েছিল। কিন্তু, মাসখানেক যেতে না যেতেই পুরসভায় ফের থাবা বসাতে চলেছে তৃণমূল। মঙ্গলবার কলকাতায় গিয়ে পুরসভার চেয়ারম্যান অংশুমান রায় সহ একাধিক কাউন্সিলার বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দেন।
বিশদ

10th  July, 2019
জিরাট কলেজেও গোলমাল
টিএমসিপি-এবিভিপি সংঘর্ষে রণক্ষেত্র
ধনেখালি কলেজ, দু’পক্ষে জখম ৪০

 বিএনএ, চুঁচুড়া: বিজেপির ছাত্র সংগঠন এবিভিপি ও তৃণমূল ছাত্র পরিষদের সংঘর্ষে মঙ্গলবার দুপুরে রণক্ষেত্রের চেহারা নিল ধনেখালির শরৎ সেন্টেনারি কলেজ চত্বর। দু’পক্ষের সংঘর্ষের জেরে উভয় পক্ষের প্রায় চল্লিশজন জখম হন। ঘটনার খবর পেয়ে ধনেখালি থানার পুলিস ও র্যােফ গিয়ে পরিস্থিতি সামাল দেয়।
বিশদ

10th  July, 2019
গ্রেপ্তারে ব্যর্থ পুলিস
হুমকি দিয়ে বেড়াচ্ছে অভিযুক্ত, সটান
আদালতে প্রতিবন্ধী নির্যাতিতা

 বিএনএ, বারাসত: জেলা আদালতের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কোর্ট থেকে গ্রেপ্তারি পরোয়ানা জারি সত্ত্বেও ধর্ষণে অভিযুক্ত ব্যক্তিকে গ্রেপ্তার করতে পারেনি পুলিস। উল্টে, সে নাকি লাগাতার হুমকি দিয়ে বেড়াচ্ছে। তাই আইনজীবীদের মাধ্যমে পা ও হাতের ভরে হামাগুড়ি দিয়ে জেলা জজের দ্বারস্থ হলেন ‘ধর্ষিতা’ প্রতিবন্ধী।
বিশদ

10th  July, 2019
খাওয়ার জন্য নিয়ে যাওয়া কচ্ছপ কিনে বন দপ্তরের হাতে তুলে দিলেন ৩ কলেজ ছাত্র

 সংবাদদাতা, উলুবেড়িয়া: নিজেদের পকেটের পয়সা খরচ করে এক মদ্যপ ব্যক্তির হাত থেকে একটি কচ্ছপকে বাঁচিয়ে বন্যপ্রাণী সংরক্ষণের বার্তা দিলেন তিন কলেজ পড়ুয়া। মঙ্গলবার সকালে কলেজ পড়ুয়া এই তিন ছাত্র কচ্ছপটিকে বন দপ্তরের হাতে তুলে দেন।
বিশদ

10th  July, 2019
হালিশহর পুরসভা ফের তৃণমূলের
দখলে এল, দাবি ফিরহাদ হাকিমের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হালিশহর পুরসভা ফের তৃণমূলের দখলে এল। এমনটাই দাবি করলেন পুরমন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। দলছুট চেয়ারম্যান সহ আটজন কাউন্সিলার ফিরে এলেন নিজেদের দলে। ফলে ২৩ জন কাউন্সিলারের পুরসভায় ১২ জন তৃণমূলের পক্ষে রইলেন। ফের সংখ্যাগরিষ্ঠ হল তৃণমূল।
বিশদ

10th  July, 2019
উত্তরপাড়ায় নাবালিকাকে ফুসলিয়ে নিয়ে যাওয়ার অভিযোগ প্রেমিকের বিরুদ্ধে

 বিএনএ, চুঁচুড়া: ফেসবুকে বন্ধুত্ব করে এক নাবালিকা ছাত্রীকে ফুসলিয়ে নিয়ে যাওয়ার অভিযোগ উঠল তার প্রেমিকের বিরুদ্ধে। উত্তরপাড়া থানার সিএ মাঠ এলাকায় চাঞ্চল্যকর এই ঘটনা ঘটেছে। দিন পনের আগে ছাত্রীর পরিবার ছেলেটির নামে লিখিতভাবে অপহরণের অভিযোগ দায়ের করার পর পুলিস তদন্ত শুরু করলেও এখনও ছাত্রীটির খোঁজ না মেলায় উদ্বিগ্ন তার পরিবার।
বিশদ

10th  July, 2019
প্রধান শিক্ষকের বদলি আটকাতে ক্লাস বয়কট

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: প্রধান শিক্ষক বদলি চেয়ে স্কুল থেকে চলে যেতে চাইলেও পড়ুয়া ও অভিভাবকরা বেঁকে বসেছেন। ঘটনাটি ঘটেছে মহেশতলা থানার রামকৃষ্ণ আশ্রম বিবেকানন্দ বিদ্যামন্দিরে। মঙ্গলবার এ নিয়ে অভিভাবক ও পড়ুয়ারা প্রধান শিক্ষকের সঙ্গে দেখা করে তাঁকে অনুরোধ জানান। বিশদ

10th  July, 2019
এনএসসি বোস রোডে উল্টে গেল ২ ট্রাক, ছ’ঘণ্টা যানজটে নাকাল সাধারণ মানুষ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার উপরে উল্টে গেল দু’টি বালি ভর্তি গাড়ি। যার জেরে তীব্র যানজট হল নেতাজি সুভাষচন্দ্র বসু রোডের উপরে। মঙ্গলবার ভোর সওয়া ছ’টা নাগাদ ঘটনাটি ঘটেছে। কলকাতা ট্রাফিক পুলিস সূত্রে জানা গিয়েছে, গড়িয়ার দিক থেকে টালিগঞ্জ ট্রামডিপোর দিকে যাচ্ছিল ওই দু’টি গাড়ি।
বিশদ

10th  July, 2019
ছাত্রীর শ্লীলতাহানি,ধৃত গৃহশিক্ষিকার ভাই

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: সোনারপুর থানার বাদামতলায় গৃহশিক্ষিকার বাড়িতে পড়তে গিয়ে নাবালিকা ছাত্রীর শ্লীলতাহানি হয়েছে বলে অভিযোগ উঠেছে। পুলিস জানিয়েছে, সোমবার সন্ধ্যার পর ওই নাবালিকা গৃহ শিক্ষিকার বাড়িতে পড়তে যায়।
বিশদ

10th  July, 2019

Pages: 12345

একনজরে
  সংবাদদাতা, কালনা: শারীরিক অসুস্থতার জন্য অ্যাসিড খেয়ে আত্মঘাতী হলেন এক ব্যক্তি। মৃতের নাম সমীর সেন(৪২)। বাড়ি কালনার ধাত্রীগ্রাম বাজার এলাকায়। ঘটনায় পুলিস একটি অস্বাভাবিক মৃত্যু মামলা রুজু করেছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার প্রয়াত হলেন পাঁচ ও ছয়ের দশকে বাংলার অন্যতম সেরা লেগ স্পিনার সৌমেন কুণ্ডু (৭৭)। গত পাঁচ দিন ধরে অসুস্থ হয়ে হাসপাতালে ছিলেন তিনি। সৌমেন কুণ্ডু বাংলা ও রেলের হয়ে রনজি ট্রফি খেলেছেন। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের প্রতি বঞ্চনার প্রতিবাদ জানাতে দিল্লিতে বিধায়কদের সর্বদলীয় প্রতিনিধিদল পাঠানোর বিষয়টি সরকার বিবেচনা করছে। বৃহস্পতিবার বিধানসভায় রাষ্ট্রায়ত্ত শিল্প সংস্থা বিক্রি করে দেওয়ার কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের পরিবর্তনের দাবিতে আনা একটি প্রস্তাব নিয়ে আলোচনার সময় পরিষদীয়মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এই ...

লখনউ, ১১ জুলাই (পিটিআই): দেশের বিরোধী-শাসিত রাজ্যগুলিতে সরকারকে ফেলার চেষ্টা করছে বিজেপি। বৃহস্পতিবার ট্যুইটারে এই অভিযোগ করলেন বিএসপি সুপ্রিমো মায়াবতী। একই সঙ্গে ‘দলবদলু’ বিধায়কদের সদস্যপদ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব জনসংখ্যা দিবস
১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ডায়না কলকাতা বন্দর থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।
১৮৮৯ সালের এই দিনে অবিভক্ত ভারতের কলকাতায় প্রথম প্রতিযোগিতামূলক ফুটবল টুর্নামেন্ট শুরু হয়।
১৯২১: মঙ্গোলিয়ায় গণপ্রজাতন্ত্র প্রতিষ্ঠা করল লাল ফৌজ
১৯৩০ সালের এই দিনে অস্ট্রেলিয়ান ক্রিকেটার ডন ব্রাডম্যান এক দিনে ৩০৯ রান করার রেকর্ড করেন, পরে টেস্ট ম্যাচে তা ৩৩৪ রানের সর্বোচ্চ রেকর্ড হয়েছিল।
১৯৫৬: সাহিত্যিক অমিতাভ ঘোষের জন্ম
১৯৬২: প্রথম ট্রান্সআতলান্তিক স্যাটেলাইট টেলিভিশনের সম্প্রচার শুরু হল
১৯৬৭: সাহিত্যিক ঝুম্পা লাহিড়ির জন্ম
১৯৭২: বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে প্রথম খেলা ববি ফিশার ও বরিস স্পাসকির মধ্যে শুরু হল
১৯৭৯: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহাকাশ স্টেশন স্কাইল্যাব পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে। সেটিকে ভারত মহাসাগরে ফেলে ধ্বংস করা হয়।
২০০৬: মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণে ২০৯জনের মৃত্যু
২০১২: আবিষ্কার হল প্লুটোর পঞ্চম উপগ্রহ এস/২০১২ পি ১

11th  July, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৫৫ টাকা ৬৯.২৪ টাকা
পাউন্ড ৮৪.১০ টাকা ৮৭.২৪ টাকা
ইউরো ৭৫.৬৬ টাকা ৭৮.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ আষা‌ঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৪৮/৪০ রাত্রি ১২/৩১। বিশাখা ২৭/১৪ দিবা ৩/৫৭। সূ উ ৫/৩/১৩, অ ৬/২০/৫৩, অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে, কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৬ আষাঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৫৩/৮/৩৭ রাত্রি ২/১৮/৩৩। বিশাখানক্ষত্র ৩৪/৮/৪১ সন্ধ্যা ৬/৪২/৩৪, সূ উ ৫/৩/৬, অ ৬/২৩/৬, অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৮/২৩/৬ গতে ১০/৩/৬ মধ্যে, কালবেলা ১০/৩/৬ গতে ১১/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ৯/৩/৬ গতে ১০/২৩/৬ মধ্যে।
৮ জেল্কদ
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বৃষ: কোনও উচ্চতর পদের জন্য ডাক আসবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮২৩: কলকাতা বন্দর থেকে ছাড়ল ভারত নির্মিত প্রথম বাষ্পচালিত জাহাজ ...বিশদ

07:03:20 PM

রাজাবাজারে গুলি চালনার ঘটনায় ধৃত ১ 

06:47:00 PM

চৌবাগা খালে বাস উল্টে জখম বেশ কয়েকজন 

06:32:34 PM

মুর্শিদাবাদের প্রদীপপাড়ায় তৃণমূল পঞ্চায়েত প্রধানের স্বামীকে গুলি করে খুন

04:06:59 PM

৮৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:59:16 PM